কম্পিউটার

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070057 কিভাবে ঠিক করবেন

উইন্ডোজ এরর 0x80070057 সব বয়সের উইন্ডোজ ব্যবহারকারীদের কাছে সুপরিচিত। সারাদেশে সিসাডমিনদের কাছে বিরক্তিকর, এই ত্রুটিটি আমাদের সিস্টেমকে অন্তত Windows XP থেকে জর্জরিত করে চলেছে, যা অনেকগুলি সিস্টেম ত্রুটির অনুষঙ্গ হিসাবে আসছে৷

যেমন, এটি ঠিক করা সম্পূর্ণ কঠিন কোনো ত্রুটি নয়, এবং আমরা আপনাকে দেখাতে পারি যে কীভাবে এটির যত্ন নেওয়া যায়।

Windows এরর কোড 0x80070057 মানে কি?

0x80070057 ত্রুটি কোড মানে উইন্ডোজ একটি স্টোরেজ সমস্যায় পড়েছিল। সম্ভবত, আপনার হার্ড ড্রাইভ বা SSD-এ ফাইলগুলি ডাউনলোড বা অনুলিপি করার জন্য পর্যাপ্ত স্থান অবশিষ্ট ছিল না। কিন্তু এই ত্রুটিটি একটি ফাইল সিস্টেমের অসামঞ্জস্যতা, একটি দূষিত হার্ড ড্রাইভ, বা অন্য কোনো স্টোরেজ-সম্পর্কিত সমস্যাকেও সংকেত দিতে পারে৷

অজানা ত্রুটি; অনির্দিষ্ট পরামিতি; পরিষেবা চলছে না

0x80070057 ত্রুটি সহ আগত বার্তাটি পরিবর্তিত হতে পারে, যেখানে আপডেট পরিষেবার ত্রুটি পাওয়া যায় তার উপর নির্ভর করে, তবে এটি সাধারণত "অজানা ত্রুটি," "অনির্দিষ্ট পরামিতি সম্মুখীন হয়েছে" বা কেবলমাত্র "প্রয়োজনীয় পরিষেবাগুলি চলছে না" এর একটি রূপ। "

আপডেট পরিষেবা বা আপনি যে কার্যকলাপের সাথে নিযুক্ত ছিলেন তা শেষ হয়, আপনাকে দৃঢ়ভাবে বর্গাকারে ফিরিয়ে নিয়ে যায়।

একটি উইন্ডোজ আপডেট, বিশেষ করে 2016 উইন্ডোজ 10 বার্ষিকী আপডেট, বা উইন্ডোজ 10 বিল্ড 1607, ত্রুটির অসংখ্য প্রতিবেদন দেখেছে। যেহেতু এই ত্রুটিটি সাধারণত উইন্ডোজ আপডেট প্রক্রিয়ার সাথে সম্পর্কিত, তাই অনেক ব্যবহারকারী এতে অসন্তুষ্ট ছিলেন।

আপডেটটি হয় একটি অসম্পূর্ণ আপডেট প্রক্রিয়া রেখে গেছে এবং অস্থায়ীভাবে সিস্টেমটিকে "ব্রেকিং" করেছে, অথবা কেবল Windows 10 বিল্ড 1507 (ওরফে থ্রেশহোল্ড 1) এ ফিরে যেতে বাধ্য করা হয়েছে। দুর্ভাগ্যবশত, এর পর থেকে ত্রুটিটি অদৃশ্য হয়ে যায়নি।

ত্রুটি 0x80070057 সাধারণত ঘটে যখন:

  • আপনি আপনার ফাইল ব্যাক আপ করার চেষ্টা করছেন, এবং দুর্নীতি আছে।
  • আপনি একটি Windows অপারেটিং সিস্টেম ইনস্টল করার চেষ্টা করছেন এবং সিস্টেম সংরক্ষিত পার্টিশনটি নষ্ট হয়ে গেছে।
  • দুর্নীতিগ্রস্ত রেজিস্ট্রি বা পলিসি এন্ট্রিগুলি Windows আপডেট প্রক্রিয়াতে হস্তক্ষেপ করছে৷
  • আপডেটগুলি ইনস্টল করার সময় কিছু সমস্যা ছিল, এবং সিস্টেম পরে আবার চেষ্টা করার চেষ্টা করবে৷

সমস্ত আনন্দদায়ক বিরক্তিকর, সমস্ত আনন্দদায়ক স্থিরযোগ্য৷

ত্রুটি কোড 0x80070057 ঠিক করার 11টি সাধারণ উপায়

ত্রুটি কোড 0x80070057 সম্পর্কে হতাশাজনক জিনিস হল যে আপনি খুব কমই জানেন যে এটি ঠিক কী ঘটেছে। যদি এটি একটি উইন্ডোজ আপডেটের সময় ঘটে থাকে তবে আপনার স্টোরেজ স্পেস ফুরিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু এটি সত্যিই একটি শিক্ষিত অনুমান।

আমরা আপনাকে সব সম্ভাব্য সমাধানের মাধ্যমে নিয়ে যাব, সবচেয়ে সাধারণ এবং সহজ থেকে শুরু করে। আপনি যদি একটি নির্দিষ্ট ত্রুটি বার্তা পেয়ে থাকেন, তাহলে দেখুন আমরা তা নীচে কভার করেছি কিনা৷

1. ড্রাইভ স্পেস সাফ করুন

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070057 কিভাবে ঠিক করবেন

ত্রুটি 0x80070057 প্রায়ই উইন্ডোজ আপডেটের সাথে দেখায় যেহেতু আপডেট ফাইলগুলি বিশাল হতে পারে। তাছাড়া, যখন উইন্ডোজ একটি সম্পূর্ণ সিস্টেম আপডেট করে, তখন এটি পুরানো সংস্করণটিকে Windows.old নামে একটি ফোল্ডারে সংরক্ষণ করে, যা অনেক গিগাবাইট স্টোরেজ স্থান নিতে পারে; আপনি উপলব্ধ হতে পারে তার চেয়ে বেশি।

সাধারণত উইন্ডোজ আপডেট ব্যর্থ হলে হ্যাট হয়। কিন্তু শুধুমাত্র এই ত্রুটিটি দেখা যাবে এমন নয়৷

আপনার সিস্টেম ড্রাইভে কত স্থান বাকি আছে তা দেখতে, Win + E টিপুন ফাইল এক্সপ্লোরার চালু করতে এবং এই পিসিতে . যদি মনে হয় এটি শক্ত হতে পারে, ড্রাইভে ডান-ক্লিক করুন, বৈশিষ্ট্য> ডিস্ক ক্লিনআপ> সিস্টেম ফাইল নির্বাচন করুন। .

যেতে পারে এমন সবকিছু পরীক্ষা করুন, বিশেষ করে রিসাইকেল বিন এবং উইন্ডোজ আপডেট ক্লিনআপ , তারপর ঠিক আছে ক্লিক করুন এবং ফাইল মুছুন দিয়ে নিশ্চিত করুন . আপনি যদি পুনরুদ্ধারের জন্য উইন্ডোজ আপডেট ফাইল রাখতে চান, তাহলে আপনি সিস্টেম ফাইলের ধাপটি এড়িয়ে যেতে পারেন এবং ডিস্ক ক্লিনআপ থেকে শুরু করতে পারেন।

এখনও ত্রুটি মধ্যে চলমান? আরও উইন্ডোজ স্টোরেজ স্পেস সাফ করার চেষ্টা করুন বা নিম্নলিখিত সমাধানগুলি নিয়ে এগিয়ে যান৷

2. উইন্ডোজ তারিখ এবং সময় সিঙ্ক করুন

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070057 কিভাবে ঠিক করবেন

যখন আপনার উইন্ডোজ ঘড়িটি সিঙ্কের বাইরে থাকে, তখন এটি ত্রুটি কোড 0x80070057 সহ সমস্ত ধরণের সমস্যার কারণ হতে পারে। যদিও এটি একটি সাধারণ কারণ নয়, এটি ঠিক করা সহজ।

প্রথমে, উইন্ডোজ টাস্কবারের একেবারে ডানদিকে সময় ক্লিক করে সময় এবং তারিখ পরীক্ষা করুন। যদি এটি সঠিক মনে হয়, আমরা এই ধাপটি এড়িয়ে যেতে পারি, কিন্তু যদি এটি প্রকৃত সময় এবং তারিখের সাথে সারিবদ্ধ না হয়, তাহলে টাস্কবারে ডান-ক্লিক করুন এবং তারিখ/সময় সামঞ্জস্য করুন নির্বাচন করুন . আমরা নিম্নলিখিত বিকল্পগুলি সক্রিয় করার পরামর্শ দিই:

  • স্বয়ংক্রিয়ভাবে সময় সেট করুন
  • স্বয়ংক্রিয়ভাবে সময় অঞ্চল সেট করুন
  • স্বয়ংক্রিয়ভাবে ডেলাইট সেভিং টাইম অ্যাডজাট করুন

সেই সেটগুলির সাথে, এখন সিঙ্ক করুন ক্লিক করুন৷ , নিশ্চিত হবার জন্য. আপনি যদি দেখেন যে আপনার উইন্ডোজ টাইম ক্রমাগত সিঙ্কের বাইরে চলে যাচ্ছে, তাহলে একটি গভীর সমস্যা হতে পারে৷

3. উইন্ডোজ আপডেট চেক করুন

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070057 কিভাবে ঠিক করবেন

যদি ত্রুটি কোড 0x80070057 উইন্ডোজ আপডেট থেকে স্বাধীনভাবে প্রদর্শিত হয়, একটি অনুপস্থিত আপডেট কারণ হতে পারে। আপনার মুলতুবি আপডেট আছে কিনা তা পরীক্ষা করতে, Win + I টিপুন , আপডেট এবং নিরাপত্তা-এ যান , এবং আপডেটের জন্য চেক করুন ক্লিক করুন . কোনো মুলতুবি আপডেট ইনস্টল করুন, তারপর আবার চেষ্টা করুন।

4. Chkdsk চালান

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070057 কিভাবে ঠিক করবেন

দূষিত ফাইলগুলি দ্রুত খুঁজে বের করার এবং ঠিক করার সবচেয়ে সহজ উপায় হল Chkdsk। এই Windows টুলটি আপনার সম্পূর্ণ হার্ড ড্রাইভ স্ক্যান করে এবং ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার শনাক্ত করতে পারে।

Chkdsk চালানোর জন্য, Win + E টিপুন ফাইল এক্সপ্লোরার চালু করতে, তারপর এই পিসিতে যান , সিস্টেম ড্রাইভে ডান-ক্লিক করুন , এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .

এখান থেকে, Tools-এ স্যুইচ করুন ট্যাবে, চেক করুন ক্লিক করুন , তারপর স্ক্যান ড্রাইভ ক্লিক করুন . স্ক্যানটি ব্যাকগ্রাউন্ডে ঘটবে। যদি কোনো সমস্যা পাওয়া যায়, আপনি তাদের সাথে কী করবেন তা বেছে নিতে পারেন। আমরা সেগুলি ঠিক করে আপনার সিস্টেম পুনরায় চালু করার পরামর্শ দিই৷

5. সিস্টেম ফাইল চেকার ব্যবহার করুন

উইন্ডোজের একটি অন্তর্নির্মিত সিস্টেম ফাইল চেকার টুল রয়েছে যা আমরা যেকোন সম্ভাব্য দূষিত ফাইলগুলির জন্য সিস্টেমটি স্ক্যান করতে ব্যবহার করতে পারি। এই টুলটি বিশদ বিবরণ দেবে এবং সম্ভাব্য কোনো অপ্রত্যাশিত দুর্নীতির সমাধান করবে, সিস্টেমটিকে একটি ভাল কাজের অবস্থায় ফিরিয়ে দেবে।

স্টার্ট মেনুতে ডান-ক্লিক করে এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করে একটি উন্নত কমান্ড প্রম্পট খুলুন অথবা Windows PowerShell (অ্যাডমিন) . এখন নিম্নলিখিত কমান্ডটি চালান:

sfc /scannow

এই কমান্ডটি সম্পূর্ণ হতে একটু সময় নিতে পারে। যাচাইকরণ 100% সম্পূর্ণ না হওয়া পর্যন্ত কমান্ড প্রম্পট উইন্ডোটি বন্ধ করবেন না। সম্পূর্ণ হলে, আপনি নিম্নলিখিত বার্তাগুলির মধ্যে একটি পাবেন:

  • Windows রিসোর্স প্রোটেকশন কোনো অখণ্ডতা লঙ্ঘন খুঁজে পায়নি৷ আপনার সিস্টেমে কোনো দূষিত ফাইল নেই; এই সমস্যার জন্য আপনাকে অন্য একটি সমাধানের চেষ্টা করতে হবে
  • উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন অনুরোধ করা অপারেশনটি সম্পাদন করতে পারেনি৷৷ আপনাকে আপনার সিস্টেমকে সেফ মোডে রিবুট করতে হবে, তারপর কমান্ডটি চালান
  • Windows রিসোর্স সুরক্ষা দূষিত ফাইল খুঁজে পেয়েছে এবং সফলভাবে সেগুলি মেরামত করেছে৷ CBS. লগ %WinDir%-এ বিশদ বিবরণ অন্তর্ভুক্ত করা হয়েছে \Logs\CBS\CBS.log। সিস্টেম ফাইল চেকার কী ঠিক করেছে তার বিশদ বিবরণ দেখতে, নীচের নির্দেশাবলী দেখুন
  • Windows রিসোর্স সুরক্ষা দূষিত ফাইল খুঁজে পেয়েছে কিন্তু সেগুলির কিছু ঠিক করতে পারেনি৷ CBS. লগ %WinDir%-এ বিশদ বিবরণ অন্তর্ভুক্ত করা হয়েছে \Logs\CBS\CBS.log। আপনাকে দূষিত ফাইল ম্যানুয়ালি মেরামত করতে হবে। দূষিত ফাইল খুঁজে পেতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন, তারপর ম্যানুয়ালি ফাইলটির একটি পরিচিত ভাল কপি দিয়ে প্রতিস্থাপন করুন।
উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070057 কিভাবে ঠিক করবেন

আপনি যদি চূড়ান্ত জোড়া বার্তাগুলির মধ্যে কোনটি গ্রহণ করেন, আপনি সম্ভবত সিস্টেম ফাইল চেক লগটি দেখতে চাইবেন। এটি বিশেষ করে গুরুত্বপূর্ণ যদি আপনি চূড়ান্ত বার্তা পেয়ে থাকেন৷

প্রথমে, আপনাকে স্টার্ট মেনু-এ ডান-ক্লিক করে একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে হবে এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করা অথবা Windows PowerShell (অ্যাডমিন) . এখন নিম্নলিখিত কমান্ডটি চালান:

findstr /c:"[SR]" %windir%\Logs\CBS\CBS.log >"%userprofile%\Desktop
fcdetails.txt"

এটি একটি সাধারণ নোটপ্যাড ফাইলে লগের বিবরণ অনুলিপি করবে যা আপনি আপনার ডেস্কটপে পাবেন। যেহেতু আমার উইন্ডোজ ইনস্টলেশনটি একেবারে নতুন, আমি এখনও কোনও সমস্যার সম্মুখীন হইনি। যেমন, আমার লগটি এরকম দেখাচ্ছে:

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070057 কিভাবে ঠিক করবেন

যাইহোক, যদি আপনার কাছে দূষিত ফাইল থাকে যেগুলি SFC প্রক্রিয়া স্বয়ংক্রিয়ভাবে প্রতিস্থাপন করতে অক্ষম ছিল, তাহলে আপনি এরকম কিছু এন্ট্রি দেখতে পাবেন (সিস্টেম ফাইল চেকারে মাইক্রোসফ্ট সাপোর্ট ডকুমেন্ট থেকে নেওয়া):

2007-01-12 12:10:42, Info CSI 00000008 [SR] Cannot
repair member file [l:34{17}]"Accessibility.dll" of Accessibility, Version =
6.0.6000.16386, pA = PROCESSOR_ARCHITECTURE_MSIL (8), Culture neutral,
VersionScope neutral, PublicKeyToken = {l:8 b:b03f5f7f11d50a3a}, Type
neutral, TypeName neutral, PublicKey neutral in the store, file is missing

আমরা এখন কম্যান্ড প্রম্পট ব্যবহার করে একটি পরিচিত ভাল কপি দিয়ে দূষিত ফাইলটিকে প্রতিস্থাপন করতে পারি। প্রথমে, আপনাকে স্টার্ট মেনু-এ ডান-ক্লিক করে একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে হবে এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করা অথবা Windows PowerShell (অ্যাডমিন) .

আমাদের এখন দূষিত ফাইলটির প্রশাসনিক মালিকানা নিতে হবে। অনুগ্রহ করে মনে রাখবেন যে প্রতিটি তালিকাভুক্ত উদাহরণে আপনাকে pathandfilename প্রতিস্থাপন করা উচিত পূর্ববর্তী বিভাগে তৈরি sfcdetails.txt-এ প্রদত্ত তথ্য সহ।

নিম্নলিখিত কমান্ড ব্যবহার করুন:

takeown /f pathandfilename
উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070057 কিভাবে ঠিক করবেন

দূষিত ফাইল সিস্টেমে অ্যাডমিনিস্ট্রেটরদের সম্পূর্ণ অ্যাক্সেস দেওয়ার জন্য এখন নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

icacls pathandfilename/grant administrators:F

অবশেষে, নিম্নোক্ত কমান্ড ব্যবহার করে দূষিত সিস্টেম ফাইলটিকে একটি পরিচিত ভাল অনুলিপি দিয়ে প্রতিস্থাপন করুন

copy sourcefile destinationfile

উদাহরণস্বরূপ, আপনি যদি একটি USB-এ একই অপারেটিং সিস্টেম (এবং একই সংস্করণ, একই বিল্ড ইত্যাদি) চালিত একটি সিস্টেম থেকে একটি পরিচিত ভাল সিস্টেম ফাইল অনুলিপি করে থাকেন, তাহলে কমান্ডটি এইরকম দেখতে পারে:

copy f:\usbstick\jscript.dll c:\windows
ystem32\jscript.dll

6. DISM কমান্ড চালান

যদি উপরে বর্ণিত ম্যানুয়াল প্রতিস্থাপন খুব কঠিন বলে প্রমাণিত হয়, অথবা যদি প্রতিস্থাপন করার জন্য অনেকগুলি ফাইল থাকে, আমরা DISM কমান্ড ব্যবহার করতে পারি।

ডিআইএসএম মানে ডিপ্লয়মেন্ট ইমেজ এবং সার্ভিং ম্যানেজমেন্ট, এবং আমরা সিস্টেম ফাইলের স্বাস্থ্য ডাউনলোড এবং পুনরুদ্ধার করার প্রয়াসে এই কমান্ডটি ব্যবহার করতে পারি। একটি এলিভেটেড কমান্ড প্রম্পট বা উইন্ডোজ পাওয়ারশেল প্রম্পট থেকে, নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:

DISM /Online /Cleanup-Image /RestoreHealth

আপনার সিস্টেমের স্বাস্থ্য এবং বর্তমান দুর্নীতির স্তরের উপর নির্ভর করে, এই কমান্ডটি সম্পূর্ণ হতে কিছুটা সময় লাগতে পারে। এই প্রক্রিয়াটি 20% এ ঝুলে আছে বলে জানা গেছে।

যদি এটি ঘটে, তবে কিছুক্ষণ অপেক্ষা করুন, এটি নিজের ইচ্ছায় চালিয়ে যাওয়া উচিত। এটি শেষ হয়ে গেলে, কোন ফাইল প্রতিস্থাপন করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন। যদি তারা থাকে, তাহলে আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে, তারপর আবার sfc /scannow কমান্ডটি চালান। এটি এই সময়ে দূষিত ফাইলটি প্রতিস্থাপন করা উচিত।

7. গ্রুপ পলিসি হস্তক্ষেপ ঠিক করুন

এটি সবার ক্ষেত্রে ঘটেনি, কিন্তু যখন Windows 10 প্রকাশ করা হয়েছিল তখন অনেক ব্যবহারকারী (বোধগম্যভাবে) মাইক্রোসফ্ট দ্বারা পরিমাপ করা প্রাচীন উইন্ডোজ আপডেট সিস্টেমের প্রতি অবজ্ঞা করেছিলেন৷

Windows 10 হোম ব্যবহারকারীরা মূলত এই সিস্টেমের সাথে আবদ্ধ ছিল, কিন্তু Windows 10 Pro ব্যবহারকারীদের কাছে তাদের গ্রুপ নীতি সেটিংস পরিবর্তন করার বিকল্প ছিল যাতে আপডেট সিস্টেমটি নপুংসক হয়।

সম্পর্কিত:কিভাবে উইন্ডোজ হোমে গ্রুপ পলিসি এডিটর অ্যাক্সেস করবেন

যাইহোক, এই নীতিতে হস্তক্ষেপ করা ঠিক কী কারণে উইন্ডোজ আপডেট প্রক্রিয়ার সমস্যা হতে পারে।

Win + R টিপুন রান ডায়ালগ খুলতে। gpedit.msc টাইপ করুন এবং Enter টিপুন . এখন এই পথটি অনুসরণ করুন কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> উইন্ডোজ উপাদান> উইন্ডোজ আপডেট> স্বয়ংক্রিয় আপডেট কনফিগার করুন> কনফিগার করা হয়নি।

আপনার সিস্টেম পুনরায় চালু করুন, এবং আশা করি আপডেটটি এখন সম্পূর্ণ হবে৷

8. উইন্ডোজ আপডেট রিপোজিটরি রিসেট করুন

কখনও কখনও, আমরা সমস্যা থেকে মুক্তি দেওয়ার প্রয়াসে উইন্ডোজ আপডেট রিপোজিটরি রিসেট করতে পারি। এটি একটি কিছুটা দীর্ঘ প্রক্রিয়া যা আমি এই নিবন্ধে বিস্তারিত বলতে যাচ্ছি না৷

যাইহোক, আমি আপনাকে মাইক্রোসফ্ট সাপোর্ট ডকুমেন্টের দিকে নির্দেশ করব যা পুরো প্রক্রিয়াটির বিবরণ দেয়, যাতে আপনি তাদের তথ্য দিয়ে এই সমাধানের চেষ্টা করতে পারেন।

9. উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার

আমি নিশ্চিত নই যে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার এই ত্রুটির জন্য কতটা ভাল কাজ করে, কারণ এটি সরাসরি গ্রুপ নীতি এবং অন্যান্য সিস্টেম সেটিংস দ্বারা প্রভাবিত হতে পারে৷

কিন্তু যদি আপনি এখনও একটি আপডেট সম্পূর্ণ করতে অক্ষম হন, তাহলে এটি ডাউনলোড করা এবং একটি শট দেওয়া মূল্যবান হতে পারে৷

এই পৃষ্ঠায় যান এবং উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ডাউনলোড করুন। একবার ডাউনলোড হয়ে গেলে, সমস্যা সমাধানকারী চালান৷

Windows আপডেট নির্বাচন করুন, এবং তারপর উন্নত নির্বাচন করুন , তারপর প্রশাসক হিসাবে চালান৷ এটি প্রশাসক হিসাবে সমস্যা সমাধানকারীকে চালাবে এবং বিস্তৃত সমস্যাগুলি খুঁজে পেতে এবং সমাধান করতে সক্ষম হবে৷ পরবর্তী টিপুন .

সমস্যা সমাধানকারী উইন্ডোজ আপডেটকে প্রভাবিত করে এমন সমস্যার জন্য স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেম স্ক্যান করবে। যদি কোনো সমস্যা পাওয়া যায়, তাহলে সমস্যা সমাধানকারী স্বয়ংক্রিয়ভাবে সেগুলি ঠিক করার চেষ্টা করবে, যদি না আপনি স্বয়ংক্রিয় ফিক্স বক্সে টিক না দেন৷

10. একটি উইন্ডোজ সিস্টেম রিস্টোর করুন, রিসেট করুন বা আপনার ড্রাইভ ফর্ম্যাট করুন

এটি মোটামুটি আপনার শেষ অবলম্বন কারণ আপনি শেষ সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি হওয়ার পর থেকে পরিবর্তনগুলি হারাবেন বা আপনার ড্রাইভ রিসেট বা ফর্ম্যাট করার পরে আপনাকে স্ক্র্যাচ থেকে আপনার সিস্টেম সেট আপ করতে হবে। কিন্তু এটি যেকোন উইন্ডোজ- বা সফ্টওয়্যার-ভিত্তিক সমস্যার সমাধান করবে। কিভাবে Windows 10 কে ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করতে হয় সে সম্পর্কে এই নিবন্ধটি আপনাকে আপনার সমস্ত বিকল্পের মধ্য দিয়ে নিয়ে যায়, কমপক্ষে থেকে সবচেয়ে আক্রমণাত্মক পর্যন্ত। আপনার সিস্টেমকে পরমাণু ব্যবহার করার আগে ব্যাকআপ করতে মনে রাখবেন।

11. একটি নতুন ড্রাইভে বিনিয়োগ করুন

অন্য সব ব্যর্থ হলে, সমস্যাটি হার্ডওয়্যার-ভিত্তিক হতে পারে। শেষ জিনিসটি আপনি এখানে চেষ্টা করতে পারেন তা হল আপনার সিস্টেম ড্রাইভকে একটি নতুন SSD দিয়ে প্রতিস্থাপন করা৷

নির্দিষ্ট ত্রুটি কোড 0x80070057 বার্তা এবং কীভাবে সেগুলি ঠিক করবেন

যখন আপনার ত্রুটি কোড 0x80070057 একটি নির্দিষ্ট বিবরণের সাথে আসে, তখন নীচের নির্দিষ্ট সমাধানগুলির মধ্যে একটি স্বস্তি আনতে পারে৷

1. আমরা পরে আবার চেষ্টা করব

বার্ষিকী আপডেটের পরে, কিছু Windows 10 ব্যবহারকারী নিম্নলিখিত Windows আপডেট ত্রুটি বার্তার সম্মুখীন হচ্ছে:

আপডেটগুলি ইনস্টল করার সময় কিছু সমস্যা ছিল, কিন্তু আমরা পরে আবার চেষ্টা করব৷ আপনি যদি এটি দেখতে থাকেন এবং ওয়েবে অনুসন্ধান করতে চান বা তথ্যের জন্য সহায়তার সাথে যোগাযোগ করতে চান তবে এটি সাহায্য করতে পারে – (0x80070057)।

এই সমস্যাটি দূর করার জন্য আমরা চেষ্টা করতে পারি এমন অনেক উপায় রয়েছে৷

সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারের নাম পরিবর্তন করুন

Win + R টিপুন রান ডায়ালগ খুলতে, তারপর %SystemRoot% টাইপ করুন এবং Enter টিপুন . সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন খুঁজতে নিচে স্ক্রোল করুন ফোল্ডার এই SoftwareDistributon.oldটির নাম পরিবর্তন করুন . এখন আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, এবং আপডেট করার চেষ্টা করুন৷

Windows রেজিস্ট্রি পরিবর্তন করুন

যদি এটি কাজ না করে, আমরা Windows রেজিস্ট্রিতে পরিবর্তন করতে পারি। Win + R টিপুন রান ডায়ালগ খুলতে, তারপর regedit টাইপ করুন এবং Enter টিপুন .

নিশ্চিত করুন যে নিম্নলিখিত রেজিস্ট্রি এন্ট্রিগুলি আপনার নিজের সাথে মেলে:

[HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\WindowsUpdate\UX] "IsConvergedUpdateStackEnabled"=dword:00000000

[HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\WindowsUpdate\UX\Settings] "UxOption"=dword:00000000

Make the changes if necessary, then reboot your system and attempt the upgrade.

2. প্যারামিটারটি ভুল

এই উদাহরণে, উইন্ডোজ ইনবিল্ট পরিষেবা ব্যবহার করে ব্যাকআপ প্রক্রিয়া শুরু হয়। প্রক্রিয়াটি ব্যর্থ হয়, বার্তা তৈরি করে:

একটি অভ্যন্তরীণ ত্রুটি ঘটেছে:প্যারামিটারটি ভুল:(0x80070057)

Win + R টিপুন রান ডায়ালগ খুলতে। regedit টাইপ করুন এবং Enter টিপুন . এখন, নিম্নলিখিত রেজিস্ট্রি কী খুঁজুন:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\SystemCertificates

সিস্টেম সার্টিফিকেট রাইট-ক্লিক করুন , এবং নতুন> DWORD (32-বিট) মান তৈরি করুন . CopyFileBufferedSynchronousIo হিসেবে নাম লিখুন , এবং মান সেট করুন 1 থেকে . ঠিক আছে টিপুন , তারপর আপনার সিস্টেম পুনরায় চালু করুন। আপনার ব্যাকআপ এখন সম্পূর্ণ হওয়া উচিত!

দশমিক চিহ্ন পরিবর্তন করুন

কন্ট্রোল প্যানেল> ঘড়ি, ভাষা এবং অঞ্চল-এ যান . অঞ্চলের অধীনে , তারিখ, সময়, বা নম্বর বিন্যাস পরিবর্তন করুন নির্বাচন করুন . এটি একটি নতুন প্যানেল খুলবে। অতিরিক্ত সেটিংস নির্বাচন করুন . একটি পিরিয়ড আছে তা নিশ্চিত করুন (ফুল-স্টপ) দশমিক চিহ্নের পাশে বিকল্প, তারপর প্রয়োগ করুন টিপুন , এবং ঠিক আছে .

অন্য কোন বিকল্প?

মাইক্রোসফ্টের বিনামূল্যের সেটআপডায়াগ টুল আপনাকে উইন্ডোজ আপডেট ত্রুটিগুলি বিশ্লেষণ এবং ঠিক করতে সহায়তা করতে পারে। কিছু ব্যবহারকারী উইন্ডোজ আপডেট সমস্যা সমাধানের জন্য Yamicsoft Windows 8 ম্যানেজারকে রিপোর্ট করেছেন।

আমি ব্যক্তিগতভাবে এই সমাধানের চেষ্টা করিনি, তাই আমি আপেক্ষিক সতর্কতার সাথে এগিয়ে যাওয়ার পরামর্শ দেব, যদি টুলটির কিছু অপ্রত্যাশিত পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। আপনাকে সতর্ক করা হয়েছে।

আপনি এখন উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070057 মোকাবেলা করতে পারেন

এবং আপনার সিস্টেম এখন ভাল এবং সত্যই আপডেট হওয়া উচিত। এর পাশাপাশি, আপনি এখন জানেন কীভাবে ভবিষ্যতে প্রদর্শিত হতে পারে এমন অন্য যেকোন উইন্ডোজ আপডেট সমস্যাগুলির যত্ন নেওয়া যায়। যতক্ষণ পর্যন্ত মাইক্রোসফ্ট এই এনফোর্সড আপডেটের সিস্টেমটি চালিয়ে যাবে, নিয়মিত ব্যবহারকারীরা নেতিবাচকভাবে প্রভাবিত হলে সিস্টেমটি গুরুতর তদন্তের আওতায় আসবে৷


  1. Windows 11-এ '0x80888002' আপডেট ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  2. Windows Update Error 66a কিভাবে ঠিক করবেন

  3. Windows 10 আপডেট ত্রুটি 0x80070652

  4. উইন্ডোজ আপডেট 0x80070057 ত্রুটি কীভাবে ঠিক করবেন