কম্পিউটার

উইন্ডোজ 10 এ DRIVER_IRQL_NOT_LESS_OR_EQUAL ত্রুটি কীভাবে ঠিক করবেন

Windows 10-এ ত্রুটির বার্তাগুলির একটি উল্লেখযোগ্য অ্যারে রয়েছে, এবং DRIVER_IRQL_NOT_LESS_OR_EQUAL ত্রুটি তাদের মধ্যে একটি।

আপনি যদি এই স্টপ কোডের সম্মুখীন হন, তাহলে এখানে কি করতে হবে।

DRIVER_IRQL_NOT_LESS_OR_EQUAL ত্রুটি কী?

DRIVER_IRQL_NOT_LESS_OR_EQUAL ত্রুটি আপনার সিস্টেম ড্রাইভারের সাথে সম্পর্কিত এবং স্টপ কোড বহন করে 0x000000D1 . ত্রুটিটি নির্দেশ করে "যে একটি কার্নেল-মোড ড্রাইভার পৃষ্ঠাযোগ্য মেমরি অ্যাক্সেস করার চেষ্টা করেছিল যখন IRQL প্রক্রিয়াটি খুব বেশি ছিল।"

সেই গোপনীয় বার্তাটি ভেঙে, ত্রুটিটি আপনার হার্ডওয়্যার এবং আপনার প্রসেসরের মধ্যে যোগাযোগের সমস্যা থেকে উদ্ভূত হয়৷

যখন আপনার হার্ডওয়্যার CPU কে ​​বলতে চায় যে কিছু ঘটতে চলেছে, তখন এটি একটি বাধা সৃষ্টি করে। যদি অনেকগুলি বিট হার্ডওয়্যার একই সাথে যোগাযোগ করার চেষ্টা করে, বা বরং কোথাও ত্রুটিপূর্ণ কনফিগারেশন থাকে, তাহলে ইন্টারাপ্ট রিকোয়েস্ট লেভেল (IRQL) বেড়ে যায়।

এই ক্ষেত্রে, হার্ডওয়্যারের একটি অংশ আপনার সিস্টেম মেমরির একটি অংশ অ্যাক্সেস করার চেষ্টা করছে যেটির অ্যাক্সেস নেই কারণ CPU অন্যান্য জিনিসগুলি প্রক্রিয়া করছে। ড্রাইভারগুলি হার্ডওয়্যার যোগাযোগে সহায়তা করে, আপনার GPU-কে CPU-এর সাথে কথা বলার অনুমতি দেয় এবং আরও অনেক কিছু। ড্রাইভার যদি কোনও মেমরি অ্যাড্রেস অ্যাক্সেস করার চেষ্টা করে তবে এটিতে সঠিক অ্যাক্সেস না থাকে তবে এটি আপনার সিস্টেমকে ক্র্যাশ করতে পারে৷

0x000000D1 ত্রুটির সাথে জড়িত সবচেয়ে সাধারণ ড্রাইভারগুলির মধ্যে একটি হল আপনার নেটওয়ার্ক ড্রাইভার, বিশেষ করে সিস্টেম ফাইল ndis.sys , যা আপনি মৃত্যুর ব্লুস্ক্রিনে ক্র্যাশ রেফারেন্সে উল্লেখ করতে পারেন৷

কিভাবে DRIVER_IRQL_NOT_LESS_OR_EQUAL ত্রুটি ঠিক করবেন

যেহেতু DRIVER_IRQL_NOT_LESS_OR_EQUAL ত্রুটি আপনার সিস্টেম ড্রাইভারের সাথে সম্পর্কিত, সেখানে বেশ কয়েকটি সহজ সমাধান উপলব্ধ রয়েছে৷

1. আপডেটের জন্য চেক করুন

এটি সুস্পষ্ট বলে মনে হচ্ছে, কিন্তু আপনার কোন অসামান্য আপডেটের জন্য পরীক্ষা করা উচিত। আপনার ত্রুটিপূর্ণ ড্রাইভার সম্পর্কিত একটি আসন্ন আপডেটে একটি বাগ ফিক্স হতে পারে এবং আপডেটটি ইনস্টল করলে সবকিছু ঠিক হয়ে যেতে পারে৷

উইন্ডোজ 10 এ DRIVER_IRQL_NOT_LESS_OR_EQUAL ত্রুটি কীভাবে ঠিক করবেন

Windows Key + I টিপুন সেটিংস প্যানেল খুলতে। এখন, আপডেট এবং নিরাপত্তা-এ যান , তারপর Windows Update-এর অধীনে চেক করুন যেকোনো মুলতুবি আপডেটের জন্য। যদি একটি আপডেট থাকে, কোনো গুরুত্বপূর্ণ ফাইল সংরক্ষণ করুন, তারপর এখনই পুনরায় চালু করুন টিপুন৷ . প্রক্রিয়া চলাকালীন আপনার সিস্টেম রিবুট হবে।

2. আপনার সিস্টেম ড্রাইভার আপডেট করুন

Windows 10 আপনার ড্রাইভার আপডেটের যত্ন নেয়, কিন্তু এর মানে এই নয় যে মাঝে মাঝে ড্রাইভার নেট স্লিপ করে না। এটি ড্রাইভারের দুর্নীতিও বন্ধ করে না, যেখানে ড্রাইভার সময়ের সাথে সাথে বগি বা দুর্নীতিগ্রস্ত হয়ে পড়ে। উইন্ডোজের পুরানো সংস্করণগুলির তুলনায় উইন্ডোজ 10-এ ড্রাইভারের ত্রুটিগুলি কম সাধারণ, তবে সেগুলি এখনও ঘটে।

আপনি যদি সাম্প্রতিক ড্রাইভার আপডেট দেখতে চান, তাহলে Windows Key + I টিপুন সেটিংস প্যানেল খুলতে, তারপর আপডেট এবং নিরাপত্তা> আপডেট ইতিহাস দেখুন নির্বাচন করুন . আপনি এখানে এমন যেকোনো ড্রাইভার খুঁজে পেতে পারেন যার আপডেট প্রয়োজন।

ড্রাইভার আপডেট ইতিহাস পৃষ্ঠা কিছু প্রকাশ না করলে, এটি ডিভাইস ম্যানেজার চেক আউট করার সময়। ডিভাইস ম্যানেজার টাইপ করুন স্টার্ট মেনু সার্চ বারে এবং সেরা ম্যাচ নির্বাচন করুন। যেকোন হলুদ ত্রুটি সূচকের জন্য তালিকাটি দেখুন। যদি কোনটি না থাকে, তাহলে এটি অসম্ভাব্য যে একজন ড্রাইভার সমস্যার উৎস।

যাইহোক, যেহেতু DRIVER_IRQL_NOT_LESS_OR_EQUAL প্রায়শই সিস্টেম ফাইলের সাথে সম্পর্কিত হয় ndis.sys , আপনার এখানে একটি ম্যানুয়াল নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করা উচিত।

উইন্ডোজ 10 এ DRIVER_IRQL_NOT_LESS_OR_EQUAL ত্রুটি কীভাবে ঠিক করবেন

নেটওয়ার্ক অ্যাডাপ্টার উন্মুক্ত করুন বিভাগে, আপনার Wi-Fi অ্যাডাপ্টার বা ইথারনেট অ্যাডাপ্টারের (বা উভয়) জন্য ড্রাইভারটিতে ডান-ক্লিক করুন এবং ড্রাইভার আপডেট করুন নির্বাচন করুন . এখন, আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন এবং উইন্ডোজ আপনার জন্য প্রক্রিয়া স্বয়ংক্রিয় করবে।

আপনার ডিভাইস ম্যানেজারের নেটওয়ার্ক অ্যাডাপ্টার বিভাগটি সম্ভবত আমার মতো ব্যস্ত দেখাবে না, তাই কোন অ্যাডাপ্টারটি বেছে নিতে হবে তা নির্ধারণ করা তুলনামূলকভাবে সহজ হওয়া উচিত।

3. আপনার নেটওয়ার্ক ড্রাইভার ক্লিন ইন্সটল করুন

যদি Windows 10 আপডেট করা কাজ না করে এবং আপনার ড্রাইভার আপডেট করা ব্যর্থ হয়, আপনি সবসময় ড্রাইভারের একটি পরিষ্কার ইনস্টলেশন বেছে নিতে পারেন। এর মানে হল যে আপনি আপনার সিস্টেম থেকে ড্রাইভার মুছে ফেলুন, তারপর Windows এর সহায়তা ছাড়াই সর্বশেষ সংস্করণটি ইনস্টল করুন৷

যেহেতু এটি আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সাথে সম্পর্কিত, আপনাকে আগে থেকেই সঠিক ড্রাইভার ডাউনলোড করতে হবে, কারণ আপনি আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার মুছে ফেলার পরে, আপনার ইন্টারনেট সংযোগ কাজ করা বন্ধ করে দিতে পারে৷

ডিভাইস ম্যানেজারের দিকে ফিরে যান এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টারটি উন্মোচন করুন অধ্যায়. এখন, একটি ইন্টারনেট সার্চ ইঞ্জিনে ড্রাইভারের নামটি কপি এবং পেস্ট করুন। উদাহরণস্বরূপ, আমার ইথারনেট অ্যাডাপ্টারের জন্য সর্বশেষ ড্রাইভারগুলি খুঁজে পেতে আমি "Realtek pcie gbe family controller" এর জন্য একটি অনুসন্ধান চালাব৷

আপনার হার্ডওয়্যারের জন্য উপলব্ধ নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সর্বশেষ সংস্করণটি ব্রাউজ করুন এবং ডাউনলোড করুন৷ বেশিরভাগ ড্রাইভার setup.exe নামে একটি স্বয়ংক্রিয় ইনস্টলেশন ফাইল নিয়ে আসে , যা আপনি ডাউনলোড করা ড্রাইভার ফাইলের কোথাও খুঁজে পাবেন।

একবার আপনার সঠিক নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার ডাউনলোড হয়ে গেলে, আপনি এগিয়ে যেতে পারেন এবং বিদ্যমান নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভারটি আনইনস্টল করতে পারেন। ডিভাইস ম্যানেজারে, আপনার বিদ্যমান নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভারে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন . অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন।

ড্রাইভার আনইনস্টল করা শেষ করার পরে, নতুন নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার সনাক্ত করুন এবং ইনস্টলেশন প্রোগ্রাম চালান, আবার অনস্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

4. SFC এবং CHKDSK চালান

Windows 10-এ বেশ কিছু ইন্টিগ্রেটেড সিস্টেম টুল রয়েছে যা ভাঙা ফাইল সিস্টেমগুলিকে ঠিক করবে। ড্রাইভার আপডেট এবং প্রতিস্থাপন কাজ না করলে, এটি আপনার সিস্টেমের অন্য কোথাও একটি দূষিত ফাইল হতে পারে। DRIVER_IRQL_NOT_LESS_OR_EQUAL ত্রুটি আপনার পেজিং ফাইলের সাথে সম্পর্কিত হতে পারে, যা ভার্চুয়াল সিস্টেম মেমরির একটি প্রকার। SFC এবং CHKDSK চালনা করলে পেজিং ফাইল সম্পর্কিত যেকোন দুর্নীতির সমাধান করা যায়।

উইন্ডোজ সিস্টেম ফাইল চেক (SFC) উইন্ডোজ সিস্টেম ফাইল সম্পর্কিত ত্রুটিগুলি সংশোধন করে, স্বয়ংক্রিয়ভাবে ত্রুটিগুলির জন্য স্ক্যান করে এবং সংশোধন করে৷

উইন্ডোজ 10 এ DRIVER_IRQL_NOT_LESS_OR_EQUAL ত্রুটি কীভাবে ঠিক করবেন

SFC কমান্ড চালানোর আগে, এটি সঠিকভাবে কাজ করছে তা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। এটি করার জন্য, আমরা ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট টুল বা DISM ব্যবহার করি .

SFC এর মত, DISM হল একটি ইন্টিগ্রেটেড উইন্ডোজ ইউটিলিটি যার বিস্তৃত পরিসরের ফাংশন রয়েছে। এই ক্ষেত্রে, DISM Restorehealth কমান্ড নিশ্চিত করে যে আমাদের পরবর্তী সংশোধন সঠিকভাবে কাজ করবে।

নিম্নলিখিত ধাপগুলির মাধ্যমে কাজ করুন৷

  1. টাইপ করুন কমান্ড প্রম্পট (অ্যাডমিন) স্টার্ট মেনু অনুসন্ধান বারে, তারপর ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে।
  2. নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:DISM /online /cleanup-image /restorehealth
  3. কমান্ডটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। আপনার সিস্টেমের স্বাস্থ্যের উপর নির্ভর করে প্রক্রিয়াটি 20 মিনিট পর্যন্ত সময় নিতে পারে। প্রক্রিয়াটি নির্দিষ্ট সময়ে আটকে আছে বলে মনে হচ্ছে, তবে এটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  4. প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, sfc /scannow টাইপ করুন এবং এন্টার চাপুন।
উইন্ডোজ 10 এ DRIVER_IRQL_NOT_LESS_OR_EQUAL ত্রুটি কীভাবে ঠিক করবেন

CHKDSK হল আরেকটি উইন্ডোজ সিস্টেম টুল যা আপনার ফাইলের গঠন পরীক্ষা করে। SFC এর বিপরীতে, CHKDSK ত্রুটির জন্য আপনার সম্পূর্ণ ড্রাইভ স্ক্যান করে, যেখানে SFC আপনার উইন্ডোজ সিস্টেম ফাইলগুলি বিশেষভাবে স্ক্যান করে। SFC এর মত, আপনার মেশিন ঠিক করতে কমান্ড প্রম্পট থেকে CHKDSK স্ক্যান চালান।

  1. কমান্ড প্রম্পট টাইপ করুন আপনার স্টার্ট মেনু অনুসন্ধান বারে, তারপরে সেরা মিলের ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . (বিকল্পভাবে, Windows Key + X টিপুন , তারপর কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন মেনু থেকে।)
  2. এরপর, chkdsk /r টাইপ করুন এবং এন্টার চাপুন। কমান্ডটি ত্রুটির জন্য আপনার সিস্টেমকে স্ক্যান করবে এবং পথ ধরে যে কোনও সমস্যা সমাধান করবে।

Windows 10-এ 0x000000D1 ত্রুটির সমাধান করা হচ্ছে

এই সংশোধনগুলির মধ্যে একটি 0x000000D1 ত্রুটি সমাধান করবে। যদিও DRIVER_IRQL_NOT_LESS_OR_EQUAL ত্রুটি হতাশাজনক, এটি আপনার সিস্টেম থেকে মুছে ফেলা একটি বিশেষ কঠিন সমস্যা নয়৷ একের পর এক ধাপের মধ্য দিয়ে কাজ করুন, এবং আপনার সিস্টেম ব্যাক আপ হয়ে যাবে এবং কোনো সময়েই সঠিকভাবে চলবে।

মনে রাখা গুরুত্বপূর্ণ বিষয় হল পুরানোগুলি মুছে ফেলার আগে নতুন নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার ডাউনলোড করা। আপনি যদি এটি ভুলভাবে করেন, যেমন, প্রথমে ড্রাইভারটি মুছে ফেলুন, আপনি একটি নতুন নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার ডাউনলোড করতে কষ্ট করতে পারেন, বিশেষ করে যদি আপনার কাছে একটি ব্যাকআপ ডিভাইস উপলব্ধ না থাকে৷


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800703e3 কিভাবে ঠিক করবেন?

  2. উইন্ডোজ এক্সপিতে "0x80070005" ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে ঠিক করবেন:Windows 10 এ DRIVER_IRQL_NOT_LESS_OR_EQUAL

  4. Windows 10 এ ড্রাইভার_irql_not_less_or_equal ত্রুটি কীভাবে ঠিক করবেন