কম্পিউটার

মোজাভে নিরাপত্তা আপডেট 2020-002 ইনস্টলেশনের পর থেকে কীভাবে রিবুট করার সমস্যাটি ঠিক করবেন

যদিও অ্যাপল ম্যাকওএসের নতুন সংস্করণ প্রকাশ করেছে, যা ক্যাটালিনা, এখন এক বছরেরও বেশি সময় ধরে, অনেক ব্যবহারকারী এখনও আপগ্রেড করতে দ্বিধা বোধ করছেন এবং ম্যাকোস মোজাভের সাথে লেগে থাকতে পছন্দ করছেন। এর কারণ হল Mojave বর্তমানে macOS এর সবচেয়ে স্থিতিশীল সংস্করণ। ক্যাটালিনার তুলনায়, যেখানে প্রচুর বাগ এবং সমস্যা রয়েছে, মোজাভে অনেক মসৃণ এবং কম সমস্যাযুক্ত৷

কিন্তু এর মানে এই নয় যে মোজাভের নিজস্ব সমস্যা নেই। মোজাভে চালিত ম্যাক ব্যবহারকারীদের সাম্প্রতিকতম সমস্যাগুলির মধ্যে একটি হল নিরাপত্তা আপডেট 2020-002 থেকে রিবুটিং সমস্যা। যখন থেকে ব্যবহারকারীরা Mojave নিরাপত্তা আপডেট 2020-002 ইনস্টল করেছে, ব্যবহারকারীরা লক্ষ্য করেছেন যে তাদের Macs স্বয়ংক্রিয়ভাবে ঘুমের সময় রিবুট হয়, যা বিরক্তিকর থেকে বেশি বিরক্তিকর। যখন আপনার Mac হঠাৎ বন্ধ হয়ে যায় এবং কোনো কারণ ছাড়াই পুনরায় চালু হয় তখন এটি ভয়ঙ্কর হতে পারে।

এই ত্রুটির কিছু উদাহরণ, তবে, ঘুমের সময় রিবুট করার মধ্যে সীমাবদ্ধ নয়। ম্যাক ব্যবহারকারীদের প্রতি 60 বা 90 মিনিটে ঘন ঘন রিবুট করার অভিজ্ঞতার খবর পাওয়া গেছে। কিছু ব্যবহারকারীকে এমনকি প্রতি আধ ঘন্টা বা প্রতি ঘন্টায় কোন কারণ ছাড়াই ঘন ঘন ক্র্যাশের সম্মুখীন হতে হয়। ম্যাক স্বাভাবিকভাবে শুরু হবে এবং ব্যবহারকারী সহজেই কাজগুলি সম্পাদন করতে পারে, কিন্তু কয়েক মিনিটের পরে, চলমান অ্যাপগুলি স্তব্ধ হয়ে যায়, হিমায়িত হয় এবং তারপরে ক্র্যাশ হয়ে যায়, ব্যবহারকারীকে ডিভাইসটি পুনরায় চালু করতে অনুরোধ করে। ক্ষতিগ্রস্ত ব্যবহারকারীদের মতে, 2020-002 নিরাপত্তা আপডেট ইনস্টল হওয়ার পরে এই সমস্যাগুলি ঘটতে শুরু করেছে। কিছু ক্ষেত্রে, নিরাপত্তা আপডেট 2020-002 থেকে রিবুটিং সমস্যার পরিবর্তে অন্যান্য ব্যবহারকারীরা কার্নেল প্যানিকের সম্মুখীন হয়।

এই সমস্যাটি ম্যাকবুক প্রো, ম্যাক মিনি এবং ম্যাকের অন্যান্য মডেলগুলিতে দেখা গেছে। এই ত্রুটিটি পাওয়া সমস্যাযুক্ত হতে পারে কারণ এটি অন্যান্য সমস্যাগুলির সাথে সম্পর্কিত হতে পারে যা ব্যবহারকারীদের কাছে সহজে স্পষ্ট নয়, যেমন পাওয়ার সমস্যা বা OS সমস্যা৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

আপনি যদি দুর্ভাগ্যবান ব্যবহারকারীদের মধ্যে একজন হন যারা Mojave নিরাপত্তা আপডেট 2020-002 ইনস্টল করেছেন এবং আপনার ম্যাক ঘুমের সময় রিবুট করে, তাহলে এই নিবন্ধটি আপনাকে এই সমস্যাটির কারণ এবং আপনি কীভাবে এটি সমাধান করতে পারেন সে সম্পর্কে আরও তথ্য প্রদান করবে।

ম্যাক নিরাপত্তা আপডেট 2020-002 কি?

Mojave 2020-002 সুরক্ষা আপডেটটি গত মার্চের শেষের দিকে প্রকাশিত হয়েছিল এবং আপডেটের মোট আকার হল 1.62GB। অ্যাপল সুপারিশ করে যে এই আপডেটটি ম্যাকওএস-এর নিরাপত্তা উন্নত করতে Mojave চালিত সমস্ত ডিভাইসে ইনস্টল করা হোক৷

এই আপডেটে অন্তর্ভুক্ত কিছু পরিবর্তন এখানে রয়েছে:

  • উন্নত স্টেট ম্যানেজমেন্ট ব্যবহার করে AppleGraphicsControl-এর সাথে একাধিক মেমরি দুর্নীতির সমস্যা সমাধান করা হয়েছে।
  • উন্নত ইনপুট বৈধতা সহ ব্লুটুথের সীমার বাইরে পড়া এবং মেমরির দুর্নীতির সমস্যার সমাধান করা হয়েছে৷
  • উন্নত ইনপুট স্যানিটাইজেশনের সাথে ব্লুটুথের বৈধতা সমস্যাটির সমাধান করা হয়েছে।
  • উন্নত বৈধতা ব্যবহার করে CUPS-এর সাথে জড়িত একটি মেমরি দুর্নীতির সমস্যার সমাধান করেছেন৷
  • উন্নত মেমরি হ্যান্ডলিং ব্যবহার করে IOHIDFamily-এর মেমরি ইনিশিয়ালাইজেশন সমস্যার সমাধান করা হয়েছে।
  • উন্নত মেমরি ম্যানেজমেন্ট ব্যবহার করে IOThunderboltFamily-এর সাথে একটি ব্যবহার-পর-মুক্ত সমস্যা সমাধান করা হয়েছে।
  • উন্নত মেমরি হ্যান্ডলিং ব্যবহার করে একটি কার্নেল মেমরি ইনিশিয়ালাইজেশন সমস্যা সমাধান করা হয়েছে।
  • উন্নত বাউন্ড চেকিং এবং উন্নত আকারের বৈধতা ব্যবহার করে libxml2 জড়িত একটি বাফার ওভারফ্লোকে সম্বোধন করেছে৷
  • উন্নত চেক ব্যবহার করে একটি sysdiagnose সমস্যা সমাধান করা হয়েছে।
  • উন্নত বিধিনিষেধের মাধ্যমে TCC-এর সাথে জড়িত একটি যুক্তি সংক্রান্ত সমস্যার সমাধান করেছেন।

নিরাপত্তা আপডেট 2020-002 MacOS Mojave 10.14.6 চালিত ডিভাইসগুলির জন্য উপলব্ধ।

কিভাবে মোজাভে সিকিউরিটি আপডেট 2020-002 রিবুট অন স্লিপ ঠিক করবেন

আপনার macOS এর জন্য নিরাপত্তা এবং সিস্টেম আপডেট ইনস্টল করা, সংস্করণ নির্বিশেষে, খুবই গুরুত্বপূর্ণ। এটি আপনার সিস্টেমকে আপডেট রাখে, দুর্বলতার সমাধান করে এবং বিদ্যমান এবং সম্ভাব্য হুমকি থেকে রক্ষা করে।

এই আপডেটগুলি ইনস্টল করার সময় ত্রুটিগুলি যাতে না ঘটে তার জন্য, এখানে আপনাকে কিছু পদক্ষেপ নিতে হবে:

  • আপনার সিস্টেম পরিষ্কার করুন। আপনার কম্পিউটারে জাঙ্ক ফাইল এবং অন্যান্য অপ্রয়োজনীয় আইটেমগুলি মুছে ফেলা শুধুমাত্র মূল্যবান স্টোরেজ স্পেসই খালি করে না কিন্তু এটি নিশ্চিত করে যে সেগুলি আপনার আপডেট ইনস্টলেশনের পথে আসবে না। কিছু বিপথগামী ফাইল বিভিন্ন ডিগ্রির ত্রুটির কারণ হতে পারে তাই আপনার ম্যাকের নিয়মিত পরিষ্কারের সময়সূচী করা গুরুত্বপূর্ণ। এই উদ্দেশ্যে, একটি ম্যাক ক্লিনিং সফ্টওয়্যার ব্যবহার করে কাজটি পুঙ্খানুপুঙ্খভাবে করা উচিত।
  • আপনার অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম চালান। একটি আপডেট ইনস্টল করার আগে আপনার যে প্রাথমিক পদক্ষেপগুলি নেওয়া উচিত তার অংশ হল সম্ভাব্য হুমকির জন্য আপনার সিস্টেম স্ক্যান করা৷ এই হুমকিগুলির বেশিরভাগই সিস্টেমের দুর্বলতাকে কাজে লাগিয়ে উন্নতি লাভ করে। তাই নতুন সফ্টওয়্যার ইনস্টল করার আগে নিশ্চিত করুন যে আপনি সেগুলি থেকে মুক্তি পেয়েছেন৷
  • আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন। আপডেট ইনস্টল করা মানে বড় ফাইল ডাউনলোড করা। নিরাপত্তা আপডেট 2020-002 এর ক্ষেত্রে, আপনাকে প্রায় 1.62GB ফাইল ডাউনলোড করতে হবে। যদি দুর্বল ইন্টারনেট সংযোগের কারণে ডাউনলোড বাধাগ্রস্ত হয় বা বাতিল হয়, তাহলে ফাইলগুলি দূষিত হতে পারে এবং ইনস্টলেশন ব্যর্থতার কারণ হতে পারে৷
  • আপনার কম্পিউটার রিস্টার্ট করুন। আপডেটগুলি ইনস্টল করার আগে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন যাতে আপনার সিস্টেম রিফ্রেশ হয়৷

একবার আপনি এই পদক্ষেপগুলি সম্পন্ন করার পরে, আপনি আপডেটটি ইনস্টল করতে এগিয়ে যেতে পারেন। কিন্তু যদি আপনি নিরাপত্তা আপডেট 2020-002 এর কারণে রিবুট করার সমস্যাটি জুড়ে থাকেন, তাহলে এটি সমাধান করতে আপনি যা করতে পারেন তার কয়েকটি এখানে রয়েছে:

ফিক্স #1:SMC এবং NVRAM রিসেট করুন।

এই ত্রুটিটি ঠিক করার চেষ্টা করার প্রথম ধাপ হল সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার (SMC) এবং অ-উদ্বায়ী RAM (NVRAM) রিসেট করা।

আপনার Mac এর SMC রিসেট করতে, এখানে আপনার অনুসরণ করা উচিত এমন পদক্ষেপগুলি রয়েছে:

  1. আপনার ম্যাক বন্ধ করুন।
  2. আপনার কীবোর্ডে, নিম্নলিখিত কী টিপুন এবং ধরে রাখুন:Shift + Control + Option (Alt)। এই সমস্ত কীগুলি আপনার কীবোর্ডের বাম দিকে থাকা উচিত৷
  3. এই তিনটি কী ধরে রাখার সময়, কমপক্ষে 10 সেকেন্ডের জন্য পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন৷
  4. সমস্ত কী ছেড়ে দিন, তারপর আপনার ম্যাক চালু করুন।

আপনার Mac এর NVRAM রিসেট করতে, এখানে আপনার অনুসরণ করা উচিত পদক্ষেপগুলি:

  1. আপনার ম্যাক বন্ধ করুন।
  2. এটি আবার চালু করতে পাওয়ার বোতাম টিপুন, তারপর আপনার কম্পিউটারে Command + Option + P + R সমন্বয় টিপুন। ধূসর স্ক্রিন আসার আগে এই কীগুলি টিপতে ভুলবেন না, অন্যথায় এটি কাজ করবে না।
  3. আপনার Mac পুনরায় বুট না হওয়া পর্যন্ত এই সমস্ত কী চেপে ধরে রাখুন।
  4. যখন আপনি স্টার্টআপ চাইম শুনতে পান, তখন কীগুলি ছেড়ে দিন এবং আপনার ম্যাককে স্বাভাবিকভাবে রিবুট করার অনুমতি দিন৷

ফিক্স #2:সাফারি ব্যবহার করবেন না।

কিছু রিপোর্ট অনুযায়ী, নতুন Safari 13.1 এর কারণে ত্রুটি হতে পারে। আপনার বিকল্প হল নতুন ডিফল্ট ব্রাউজার হিসাবে Firefox বা Chrome এর মতো একটি ভিন্ন ব্রাউজার ব্যবহার করা। বেশ কিছু ব্যবহারকারী যারা এই পদ্ধতিটি চেষ্টা করেছেন তারা রিপোর্ট করেছেন যে একটি ভিন্ন ডিফল্ট ওয়েব ব্রাউজার ব্যবহার করলে ডিভাইসটি একবার স্লিপ হয়ে গেলে রিবুট সমস্যা ট্রিগার করে না।

ফিক্স #3:একটি টাইম মেশিন ব্যাকআপ ব্যবহার করে পুনরুদ্ধার করুন।

দুর্ভাগ্যবশত, macOS-এ ইনস্টল করা আপডেটগুলি রোল ব্যাক বা আনইনস্টল করার কোনো উপায় নেই। আপনি যা করতে পারেন তা হল আপনি নিরাপত্তা আপডেট 2020-002 ইনস্টল করার আগে আপনার macOS কে রোল ব্যাক করা। এটি করার সর্বোত্তম উপায় হল আপনার টাইম মেশিন ব্যাকআপ ব্যবহার করা। এটি নিরাপত্তা আপডেট 2020-002 কে পূর্বাবস্থায় ফিরিয়ে আনবে এবং আপনার সিস্টেমটি যখন ভাল কাজ করছিল তখন ফিরিয়ে আনবে। যাইহোক, এটি করার অর্থ হল আপনি নিরাপত্তা আপডেট 2020-002 আবার ইনস্টল করতে পারবেন না।

ফিক্স #4:macOS Catalina-তে আপগ্রেড করুন।

আপনি যদি আপনার macOS এর পূর্ববর্তী সংস্করণ পুনরুদ্ধার করতে না চান বা আপনার কাছে টাইম মেশিন ব্যাকআপ না থাকে তবে আপনার অন্য বিকল্পটি হল macOS Catalina-এ আপগ্রেড করা। এর মানে হল যে আপনার কম্পিউটারে সর্বশেষ আপডেট থাকবে এবং এটি নিরাপত্তা আপডেট 2020-002 এর কারণে সৃষ্ট সমস্যার সমাধান করবে।

সারাংশ

Mojave-এর নিরাপত্তা আপডেট 2020-002 আপনার macOS-এ বেশ কিছু নিরাপত্তা সমস্যার সমাধান করে এবং আপনার Mac-এর নিরাপত্তা রক্ষার জন্য ইনস্টল করা উচিত। কিন্তু নিরাপত্তা আপডেট 2020-002 ইন্সটল হওয়ার পর থেকে আপনি যদি রিবুট করার সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার কাছে উপরের ফিক্সগুলি প্রয়োগ করার বিকল্প আছে, অথবা একবার এবং সর্বদা সমাধান করার জন্য ক্যাটালিনায় আপগ্রেড করার বিকল্প রয়েছে।


  1. Windows 11 এ কোন লগইন স্ক্রীন সমস্যা কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে macOS ইনস্টলেশন ব্যর্থ ত্রুটি ঠিক করবেন

  3. Windows 10 আপডেটের সমস্যা কিভাবে ঠিক করবেন।

  4. উইন্ডোজ 10-এ উইন্ডোজ 10 আপডেট এবং নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন