কম্পিউটার

কিভাবে টাইম মেশিন ঠিক করবেন যা Mojave আপডেটের পরে ব্যাক আপ হবে না?

অ্যাপলের টাইম মেশিন নিয়মিত আপনার ফাইল ব্যাক আপ করার একটি সহজ এবং সুবিধাজনক উপায়। এই আশ্চর্যজনক টুল ম্যাক ব্যবহারকারীদের macOS পুনরুদ্ধার পরিবেশ থেকে নির্দিষ্ট ফাইল বা পুরো সিস্টেম পুনরুদ্ধার করার অনুমতি দেয়। ব্যাকআপ প্রক্রিয়া চলাকালীন বিলম্ব এবং ত্রুটিগুলি দূর করতে, অ্যাপল টাইম মেশিনে বেশ কয়েকটি চেক এনকোড করেছে। যদিও অ্যাপল একটি সঙ্গত কারণে তাদের পরিচয় করিয়ে দিয়েছে, কখনও কখনও এই চেকগুলি ব্যাকআপ প্রক্রিয়াকে আটকাতে পারে৷

কিছু ম্যাক ব্যবহারকারী অভিযোগ করেছেন যে তারা নেটওয়ার্ক ড্রাইভ বা একটি বাহ্যিক HDD-এ টাইম মেশিন ব্যাকআপ করতে পারে না। অ্যাপলের সমর্থন ফোরামে একটি থ্রেড দেখায় যে 10.14.4 আপডেটের পরে টাইম মেশিন ব্যাক আপ করে না। এই ধরনের বিপত্তির সাথে, কিছু ব্যবহারকারীদের ফাইলে পরিবর্তন করতে দেরি করতে কষ্ট হতে পারে কারণ সেগুলি সঠিকভাবে ব্যাক আপ নাও হতে পারে৷

বেশিরভাগ ক্ষেত্রে, এই টাইম মেশিন আটকে থাকা সমস্যাগুলি মোটামুটি সাধারণ এবং ঠিক করা সহজ। কিন্তু কখনও কখনও সমস্যাটি বের করার জন্য আপনাকে আরও গভীরে খনন করতে হবে - উদাহরণস্বরূপ, আপনি যখন ফাইলভল্ট সক্রিয় করেননি তখনও টাইম মেশিন কাজ করে না এবং ফাইল ভল্টের সাথে একটি ত্রুটি উত্থাপন করে। এই পোস্টটি টাইম মেশিন ঠিক করার জন্য সমাধান দেবে যা Mojave-এ ব্যাকআপ নিতে পারে না।

10.14.4 এ আপগ্রেড করার পরে কেন টাইম মেশিন ব্যাক আপ হবে না?

প্রকাশের পর থেকে, বেশ কয়েকজন ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে Mojave আপডেট টাইম মেশিন ব্যাকআপ নিষ্ক্রিয় করে।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

Mojave আপনার OS এর নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে কিছু আপডেট প্রবর্তন করেছে, এবং তারা অ্যাপগুলিকে ডেটা অ্যাক্সেস করার আগে অনুমতি চাইতে বাধ্য করে। যাইহোক, এই আপডেটগুলি টাইম মেশিন ইউটিলিটির কার্যকারিতাকে প্রভাবিত করে।

আপনি যখন ফাইলগুলিতে পরিবর্তন করেন, Mojave সেই পরিবর্তনগুলি একটি ইনভেন্টরি সিস্টেমে লগ করে, যা OS ফাইল সিস্টেমের একটি অংশ হিসাবে তৈরি করে। ব্যাকআপ করার সময় টাইম মেশিন একটি তুলনা সিস্টেম ব্যবহার করে। এই সিস্টেম ফাইল সিস্টেমে ফাইল পরিবর্তনের ইনভেন্টরি চেক করে এবং ক্রমবর্ধমান ব্যাকআপ গঠনের জন্য এটির নিজস্ব ফাইল ইনভেন্টরির সাথে তুলনা করে। এই ক্রিয়াকলাপটি সাধারণত সময়-দক্ষ, শুধুমাত্র এটি ফাইল পরিবর্তনের বিশাল লগগুলি পরিচালনা করে, যা প্রক্রিয়াটিকে আটকে দিতে পারে৷

ডিস্ক এনক্রিপশন বা ডিক্রিপশন সম্পূর্ণ না হওয়ার কারণে টাইম মেশিন কাজ নাও করতে পারে। সক্রিয় করা হলে, ফাইলভল্ট অননুমোদিত অ্যাক্সেস থেকে ব্যক্তিগত ডেটা রক্ষা করতে আপনার ডিস্ককে এনক্রিপ্ট করে। এটি একটি দরকারী বৈশিষ্ট্য যা বেশিরভাগ ম্যাক ব্যবহারকারীরা তাদের ডিভাইসগুলি প্রথম সেট আপ করার সময় সক্ষম করে৷ কিছু ব্যবহারকারী পরবর্তী সময়ে বৈশিষ্ট্যটি সক্ষম করতে পারে। আপনি যখন পরবর্তী তারিখে FileVault সক্ষম করবেন, তখন হার্ড ড্রাইভ এনক্রিপ্ট করতে আরও বেশি সময় লাগতে পারে কারণ এই পর্যায়ে আরও ডেটা থাকতে পারে। প্রক্রিয়াটি সম্পূর্ণ না হলে, টাইম মেশিন স্থবির হয়ে যাবে।

অ্যান্টিভাইরাস টাইম মেশিন ব্যাকআপ ভলিউম সহ-অপ্ট করতে পারে এবং ফলস্বরূপ, macOS 10.14.4-এ ব্যাকআপ প্রক্রিয়া বন্ধ করে দিতে পারে।

টাইম মেশিনের দ্রুত সমাধান যা 10.14.4 আপডেটের পরে ব্যাক আপ হয় না

সমাধান 1:ফাইলভল্ট এনক্রিপশন বা ডিক্রিপশন সম্পূর্ণ হয়েছে কিনা তা পরীক্ষা করুন

ধরে নিন FileVault সক্রিয় করা হয়েছে, এবং এটি একটি ডিস্ক এনক্রিপ্ট করছে, বা বৈশিষ্ট্যটি বন্ধ করা হয়েছে, এবং ডিস্কটি এখন ডিক্রিপ্ট করা হচ্ছে। আপনি কমান্ড লাইন থেকে FileVault এনক্রিপশন অগ্রগতি পরীক্ষা করতে পারেন। অগ্রগতি পরীক্ষা করতে, অনুগ্রহ করে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • অ্যাপ্লিকেশন এ যান> ইউটিলিটি এবং টার্মিনাল সন্ধান করুন অ্যাপ .
  • অ্যাপটি খুলুন এবং এই স্ট্রিংটি লিখুন:diskutil cs তালিকা৷
  • কমান্ড আউটপুট আপনাকে দেখাবে ‘রূপান্তর প্রগতি', যেখানে আপনি এনক্রিপশন স্ট্যাটাস পরীক্ষা করবেন (অথবা ডিক্রিপশনের অগ্রগতি যদি ডিস্কটি ডিক্রিপ্ট করা হয়)।

বেশিরভাগ ক্ষেত্রে, অগ্রগতি শতাংশ হিসাবে নির্দেশিত হয়, তবে কখনও কখনও আপনি একটি বার্তা পেতে পারেন যা বলে, “এনক্রিপ্ট করা হচ্ছে ” বা “ডিক্রিপ্ট করা হচ্ছে ডিস্কটি এনক্রিপ্ট বা ডিক্রিপ্ট করা হচ্ছে কিনা তার উপর নির্ভর করে। প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য আপনাকে অপেক্ষা করতে হবে কিনা তা জানতে অগ্রগতি আপনাকে সাহায্য করবে। যদি এটি সম্পূর্ণ হয়, তাহলে সমস্যা সৃষ্টিকারী অন্য কিছু হতে পারে।

ফিক্স 2:আপনার Mac এ SMC এবং NVRAM রিসেট করুন

কখনও কখনও সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার (এসএমসি) বা PRAM বা NVRAM (নন-ভোলাটাইল র্যান্ডম-অ্যাক্সেস মেমরি) এ সংরক্ষিত সেটিংসের সমস্যাগুলির কারণে টাইম মেশিন ব্যাক আপ করবে না। সমস্যা সমাধান করতে, SMC এবং NVRAM উভয় রিসেট করুন। এই সমাধানটি কিছু ম্যাক ব্যবহারকারীদের জন্য কাজ করেছে৷

SMC রিসেট

আপনি SMC রিসেট করার আগে, নিম্নলিখিত বিকল্পগুলির যেকোনো একটির মাধ্যমে আপনার Mac পুনরায় বুট করার চেষ্টা করুন:

  1. কমান্ড টিপুন + বিকল্প + পালানো স্থগিত ব্যাকআপ প্রক্রিয়া জোর করে ছেড়ে দিতে।
  2. Apple এ গিয়ে ম্যাক রিস্টার্ট করুন মেনু> পুনঃসূচনা .
  3. Apple এর মাধ্যমে ম্যাক বন্ধ করুন মেনু> শাট ডাউন . এর পরে, পাওয়ার বোতাম টিপে ম্যাক চালু করুন।
  4. পাওয়ার বোতাম টিপুন এবং ম্যাক বন্ধ না হওয়া পর্যন্ত এটিকে ধরে রাখুন, তারপর পাওয়ার বোতাম টিপে এটি চালু করুন। আপনি অসংরক্ষিত কাজ হারাতে পারেন৷

যদি উপরের পরামর্শগুলি সমস্যার সমাধান না করে, তাহলে SMC রিসেট করতে এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  • ম্যাক বন্ধ করুন।
  • পাওয়ার তারের সংযোগ বিচ্ছিন্ন করুন এবং ব্যাটারি সরান (যদি এটি অপসারণযোগ্য হয়)।
  • কয়েক সেকেন্ডের জন্য পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন (5 – 10 সেকেন্ড)।
  • ব্যাটারি পুনরায় ইনস্টল করুন, এবং তারপর ম্যাক চালু করতে পাওয়ার বোতাম টিপুন।
  • যদি আপনার ব্যাটারি অপসারণযোগ্য না হয়, তাহলে Apple বেছে নিয়ে Mac বন্ধ করুন মেনু> বন্ধ নিচে . একবার এটি বন্ধ হয়ে গেলে, Shift + Control + Option টিপুন এবং পাওয়ার বোতাম, এবং তারপর প্রায় 10 সেকেন্ডের জন্য ধরে রাখুন।
  • কীগুলি ছেড়ে দিন এবং Mac চালু করুন৷

NVRAM রিসেট

NVRAM পুনরায় সেট করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • আপনার ম্যাক বন্ধ করুন।
  • ম্যাক চালু করতে পাওয়ার বোতাম টিপুন, তারপর কমান্ড + অপশন + P + R টিপুন অবিলম্বে এবং প্রায় 20 সেকেন্ডের জন্য তাদের ধরে রাখুন।
  • যখন আপনি দ্বিতীয় স্টার্টআপ শব্দ শুনতে পান বা যখন অ্যাপল লোগো প্রদর্শিত হয় তখন আপনি কীগুলি ছেড়ে দিতে পারেন (AppleT2 সিকিউরিটি চিপ সহ ম্যাক কম্পিউটারের জন্য)।

ফিক্স 3:টাইম মেশিন রিসেট করুন

সমস্যাটি অব্যাহত থাকলে, এই পদক্ষেপগুলি সম্পাদন করুন:

  • অ্যাপল মেনু নির্বাচন করুন, তারপর সিস্টেম নির্বাচন করুন পছন্দ> টাইম মেশিন .
  • বন্ধ করুন টাইম মেশিন .
  • Macintosh HD-এ যান , তারপর লাইব্রেরি> পছন্দ ফোল্ডার নির্বাচন করুন .
  • মুছে ফেলুন:'com.apple.TimeMachine.plist'।
  • খুলুন টাইম মেশিন সিস্টেম পছন্দ থেকে .
  • টাইম মেশিনের জন্য ব্যাকআপ গন্তব্য হিসাবে আপনার বাহ্যিক ড্রাইভ যোগ করুন।
  • সেই ড্রাইভে একটি ব্যাকআপ তৈরি করুন৷

চূড়ান্ত মোড়ানো

টাইম মেশিন নির্ভরযোগ্য এবং সুবিধাজনক। এটি একটি ঝামেলার টুলও হতে পারে, বিশেষ করে Mojave আপডেটের পরে; টাইম মেশিনের সাথে কাজ করার সময় নতুন ওএস সমস্যার সম্মুখীন হতে পারে। আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করেছে। আপনার যদি এখনও টাইম মেশিন নিয়ে সমস্যা থাকে, তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন।

এটি ছাড়াও, আপনি আবর্জনা পরিষ্কার করার জন্য অন্যান্য কৌশলগুলি চেষ্টা করতে পারেন যা আপনার ম্যাকের গতি কমিয়ে দিতে পারে। অবাঞ্ছিত ফাইল, লগ ফাইল, ক্যাশে, অপ্রাসঙ্গিক iOS আপডেট, দূষিত ডেটা ফাইল এবং অন্যান্য স্পেস হগ আপনার ম্যাকের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। এই সমস্যাগুলি সমাধান করার জন্য ম্যাক মেরামতের সরঞ্জাম একটি আদর্শ পছন্দ৷


  1. বিগ সার আপডেটের পরে পুনরায় চালু হওয়া ম্যাককে কীভাবে ঠিক করবেন?

  2. আইটিউনস কীভাবে ঠিক করবেন যা ম্যাকে খুলবে না?

  3. উইন্ডোজ আপডেটের পরে 100% CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন?

  4. উইন্ডোজ 10 আপডেট হবে না কিভাবে ঠিক করবেন