কম্পিউটার

উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 800F0A13 কিভাবে ঠিক করবেন?

কিছু উইন্ডোজ ব্যবহারকারী প্রচলিত পদ্ধতি ব্যবহার করে কিছু আপডেট ইনস্টল করতে অক্ষম। আপডেট ব্যর্থ হওয়ার পরে যে ত্রুটি কোডটি আসে তা হল 800F0A13৷ যদিও কিছু ব্যবহারকারী বিভিন্ন আপডেটের সাথে এই সমস্যার সম্মুখীন হচ্ছেন, অন্যরা বলছেন যে ত্রুটি কোড শুধুমাত্র একটি আপডেটের সাথে প্রদর্শিত হয় (বাকি কিছু সময় ইনস্টল করা হয়)। সমস্যাটি উইন্ডোজ 7-এ অনেক বেশি সাধারণ, তবে উইন্ডোজ 8.1-এ এটি হওয়ার কিছু ঘটনা রয়েছে।

উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 800F0A13 কিভাবে ঠিক করবেন?

Windows Update 800F0A13 ত্রুটির কারণ কি?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদনগুলি দেখে এবং অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা সুপারিশ করা বিভিন্ন মেরামতের কৌশল পরীক্ষা করে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি যা ইতিমধ্যেই সমস্যার তলানিতে যেতে পরিচালিত হয়েছে৷ এটি দেখা যাচ্ছে, বিভিন্ন ভিন্ন পরিস্থিতিতে এই ত্রুটি বার্তাটি ট্রিগার করবে। এখানে অপরাধীদের সাথে একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে যা এই সমস্যাটিকে ট্রিগার করতে পারে:

  • জেনারিক WU গ্লিচ - যেহেতু এটি দেখা যাচ্ছে, বেশিরভাগ ক্ষেত্রে, এই সমস্যাটি একটি জেনেটিক ত্রুটির কারণে ঘটবে যা ইতিমধ্যেই Microsoft দ্বারা নথিভুক্ত করা হয়েছে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালিয়ে এবং প্রস্তাবিত ফিক্স প্রয়োগ করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন৷
  • সিস্টেম ফাইল দুর্নীতি - বেশ কয়েকটি ব্যবহারকারীর প্রতিবেদন তদন্ত করার পরে, সম্ভবত সমস্যাটি কিছু ধরণের সিস্টেম ফাইল দুর্নীতির কারণে হয়েছে যা উইন্ডোজ আপডেট উপাদানকে প্রভাবিত করছে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি ক্ষতিগ্রস্থ OS উপাদানগুলি (DISM এবং SFC) ঠিক করতে সক্ষম ইউটিলিটিগুলির একটি সিরিজ চালিয়ে সমস্যাটি সমাধান করতে পারেন৷
  • 3য় পক্ষের AV হস্তক্ষেপ - যদি আপনি একটি 3য় পক্ষের নিরাপত্তা স্যুট ব্যবহার করেন, তাহলে সম্ভবত আপনি একটি অতিরিক্ত সুরক্ষামূলক স্যুট ব্যবহার করছেন যা WU এবং আপনার OS-এর মধ্যে সংযোগে হস্তক্ষেপ করছে। এই ক্ষেত্রে, আপনি 3য় পক্ষের হস্তক্ষেপ অক্ষম করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন (হয় রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করে বা 3য় পক্ষের AV স্যুট আনইনস্টল করে)।
  • স্টার্টআপ অসঙ্গতি - কিছু নির্দিষ্ট অবস্থার অধীনে, এই বিশেষ ত্রুটি কোডটি এমন পরিস্থিতিতে ঘটতে পারে যেখানে কিছু স্টার্টআপ আইটেম, কার্নেল প্রক্রিয়া বা আপনার OS এর সাথে সম্পর্কিত ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়াগুলি দূষিত হয়ে যায়। যেহেতু এগুলি প্রচলিতভাবে ঠিক করা যায় না, তাই সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে একটি স্টার্টআপ মেরামত করতে হবে৷

আপনি যদি বর্তমানে একই 800F0A13  সম্মুখীন হন ত্রুটি এবং আপনি একটি সমাধান খুঁজছেন, এই নিবন্ধটি আপনাকে বিভিন্ন সমস্যা সমাধানের নির্দেশিকা প্রদান করবে। নীচে, আপনি পদ্ধতির একটি সংগ্রহ পাবেন যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সমস্যাটির তলানিতে যাওয়ার জন্য সফলভাবে ব্যবহার করেছে৷

আপনি যদি যতটা সম্ভব দক্ষ থাকতে চান, আমরা আপনাকে নীচের নির্দেশাবলী অনুসরণ করতে উত্সাহিত করি যেভাবে আমরা সেগুলিকে সাজিয়েছি (কঠিনতা এবং দক্ষতার দ্বারা)। অবশেষে, আপনার এমন একটি সমাধানে হোঁচট খাওয়া উচিত যা সমস্যার সমাধান করবে অপরাধী নির্বিশেষে যে সমস্যাটি সৃষ্টি করছে।

শুরু করা যাক!

পদ্ধতি 1:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো

যদিও একাধিক পরিস্থিতি এই ত্রুটির জন্ম দেবে, তবে বেশিরভাগ ক্ষেত্রেই সমস্যাটি ঘটবে কারণ WU (উইন্ডোজ আপডেট) কোনোভাবে প্রভাবিত হয়। এই কারণে, আপনার উইন্ডোজ ইনস্টলেশন স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করতে সক্ষম কিনা তা ম্যানুয়াল সংশোধন করার চেষ্টা করার আগে দেখতে হবে৷

যদি সমস্যাটি একটি অসঙ্গতির কারণে ঘটছে যা ইতিমধ্যেই মাইক্রোসফ্ট দ্বারা কভার করা হয়েছে, উইন্ডোজ আপডেট ট্রাবলশুটারটি স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটির সমাধান করতে সক্ষম হওয়া উচিত যদি দৃশ্যটি কভার করা থাকে। বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী যারা এই ত্রুটি কোডের সাথে লড়াই করছিলেন তারা রিপোর্ট করেছেন যে তারা এই সমস্যা সমাধানকারী চালানোর পরে এবং প্রস্তাবিত মেরামতের কৌশল প্রয়োগ করার পরে সমস্যাটি সম্পূর্ণরূপে সমাধান হয়ে গেছে৷

আপনি যদি আপনার Windows 7/Windows 8.1 কম্পিউটারে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালাতে পারেন সে সম্পর্কে নিশ্চিত না হলে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. একটি রান খুলুন Windows কী + R. টিপে ডায়ালগ বক্স এরপর, 'control.exe /name Microsoft.Troubleshooting টাইপ করুন ' এবং Enter টিপুন সমস্যা সমাধান খুলতে ক্লাসিক কন্ট্রোল প্যানেল ইন্টারফেসের ট্যাব। উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 800F0A13 কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যদি আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে।

  2. আপনি একবার সমস্যা নিবারণ-এর ভিতরে গেলে৷ স্ক্রীন, স্ক্রীনের ডানদিকের অংশে যান এবং Windows আপডেটের সমস্যা সমাধান করুন-এ ক্লিক করুন (সিস্টেম এবং নিরাপত্তা এর অধীনে ) উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 800F0A13 কিভাবে ঠিক করবেন?
  3. প্রাথমিক Windows আপডেট স্ক্রীনে, উন্নত, এ ক্লিক করুন তারপর মেরামত স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করুন এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন৷ পরবর্তী ক্লিক করার আগে এটি নিশ্চিত করে যে ফিক্সটি স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা হবে যদি একটি কার্যকরী পাওয়া যায়। উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 800F0A13 কিভাবে ঠিক করবেন?
  4. বিশ্লেষণ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। এই পদ্ধতিটি নির্ধারণ করবে যে Windows আপডেট ট্রাবলশুটারের সাথে অন্তর্ভুক্ত কোনো মেরামতের কৌশল আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে প্রযোজ্য কিনা। উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 800F0A13 কিভাবে ঠিক করবেন?
  5.  যদি একটি কার্যকর মেরামতের কৌশল চিহ্নিত করা হয়, আপনি একটি ভিন্ন উইন্ডো দেখতে পাবেন যেখানে আপনার কাছে এই সমাধানটি প্রয়োগ করুন এ ক্লিক করার বিকল্প থাকবে। . এর পরে, ফিক্স কার্যকর করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। কিন্তু মনে রাখবেন যে প্রস্তাবিত সমাধানের উপর নির্ভর করে, আপনাকে অতিরিক্ত নির্দেশাবলীর একটি সিরিজ অনুসরণ করতে হতে পারে বা নাও হতে পারে। উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 800F0A13 কিভাবে ঠিক করবেন?
  6. আপনি একবার প্রস্তাবিত ফিক্স প্রয়োগ করতে সফলভাবে পরিচালনা করলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হলে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি এখনও 800F0A13  এর সম্মুখীন হন আপনি যখন এক বা একাধিক উইন্ডোজ আপডেট ইনস্টল করার চেষ্টা করেন, তখন নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 2:DISM এবং SFC স্ক্যান চালানো

যদি উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটির সমাধান করতে কার্যকর না হয়, তাহলে আপনি এমন একটি পরিস্থিতির জন্য তদন্ত করতে চাইতে পারেন যেখানে সিস্টেম ফাইল দুর্নীতি WU উপাদানে হস্তক্ষেপ করছে এবং 800F0A13 -এর সাথে আপডেটটিকে ব্যর্থ করছে। ত্রুটি কোড।

যদি এই ধরনের পরিস্থিতি আপনার পরিস্থিতিতে প্রযোজ্য হয়, সমস্যা সমাধানের সবচেয়ে কার্যকর উপায় হল যৌক্তিক ত্রুটি এবং সিস্টেম ফাইল দুর্নীতি উভয়ই ঠিক করতে সক্ষম কয়েকটি ইউটিলিটি চালানো। এবং আপনাকে 3য় পক্ষের স্যুটগুলির উপরও নির্ভর করতে হবে না কারণ উইন্ডোজের দুটি বিল্ট-ইন ইউটিলিটি এটি করতে সক্ষম:SFC (সিস্টেম ফাইল দুর্নীতি) এবং DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট)।

মনে রাখবেন যে SFC স্থানীয়ভাবে ক্যাশে করা অনুলিপির উপর নির্ভর করে দূষিত আইটেমগুলিকে প্রতিস্থাপন করবে যখন DISM দূষিত ফাইলগুলির জন্য স্বাস্থ্যকর কপি ডাউনলোড করতে WU-এর একটি সাব-কম্পোনেন্ট ব্যবহার করে যা প্রতিস্থাপন করা প্রয়োজন। ডিআইএসএম সিস্টেম দুর্নীতির সাথে আরও দক্ষ যখন SFC যৌক্তিক ত্রুটির সাথে আরও ভাল, তাই আমরা সুপারিশ করি যে আপনি উভয়ই দ্রুত ধারাবাহিকভাবে চালান৷

800F0A13  সমাধান করতে SFC এবং DISM উভয়ই চালানোর জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে ত্রুটি:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, 'cmd' টাইপ করুন নতুন প্রদর্শিত টেক্সট বক্সে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত সিএমডি প্রম্পট খুলতে। যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 800F0A13 কিভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি একটি উন্নত CMD উইন্ডো খুলতে পরিচালনা করলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং একটি DISM স্ক্যান শুরু করতে প্রতিটি লাইনের পরে এন্টার টিপুন:
    Dism.exe /online /cleanup-image /scanhealth
    Dism.exe /online /cleanup-image /restorehealth

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে দূষিত দৃষ্টান্তগুলিকে সুস্থ কপি দিয়ে প্রতিস্থাপন করতে DISM-এর একটি নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগ প্রয়োজন৷ প্রথম কমান্ডটি অসঙ্গতি প্রতিস্থাপন করবে যখন দ্বিতীয়টি মেরামত প্রক্রিয়া শুরু করবে।

  3. ডিআইএসএম স্ক্যান সম্পূর্ণ হওয়ার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং তারপরে নীচের পদক্ষেপগুলি চালিয়ে যান। এমনকি যদি কোনো ফাইল ফিক্সিং রিপোর্ট না করা হয়, তাহলেও আপনাকে পরবর্তী নির্দেশাবলী দিয়ে চালিয়ে যেতে হবে।
  4. একবার পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হলে, আরেকটি উন্নত CMD প্রম্পট খুলতে আবার ধাপ 1 অনুসরণ করুন। কিন্তু এবার, পরিবর্তে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Enter টিপুন একটি SFC স্ক্যান শুরু করতে:
    sfc /scannow

    দ্রষ্টব্য: কোন অবস্থাতেই, প্রাথমিক স্ক্যান শুরু হওয়ার পরে আপনার এই প্রক্রিয়াটিকে বাধা দেওয়া উচিত নয়। এটি করা আপনার সিস্টেমকে অন্যান্য যৌক্তিক ত্রুটির কাছে প্রকাশ করবে যা ভবিষ্যতে অন্য ত্রুটিগুলি তৈরি করতে পারে৷

  5. যত তাড়াতাড়ি এটি করা যায়, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন 800F0A13  পরবর্তী সিস্টেম স্টার্টআপে ত্রুটিটি সমাধান করা হয়েছে।

আপনি একটি মুলতুবি উইন্ডোজ আপডেট ইনস্টল করার চেষ্টা করার সময় যদি একই ত্রুটি কোড এখনও ঘটতে থাকে তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:তৃতীয় পক্ষের হস্তক্ষেপ অক্ষম করা (যদি প্রযোজ্য হয়)

বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন অনুসারে, এই বিশেষ সমস্যাটি একটি অতিরিক্ত সুরক্ষামূলক AV স্যুটের কারণেও ঘটতে পারে যা WU উপাদানটিকে আপডেট ডাউনলোড করার জন্য Microsoft সার্ভারের সাথে যোগাযোগ করতে বাধা দিচ্ছে।

এই সমস্যা সৃষ্টির জন্য বেশ কিছু 3য় পক্ষের স্যুট সাইন আউট করা হয়েছে, কিন্তু Avast হল সবচেয়ে সাধারণ অপরাধী। McAfee Sophos এবং Comodo কেও নিরাপত্তা স্যুট হিসাবে রিপোর্ট করা হয়েছে যা এই সমস্যার কারণ হতে পারে৷

আপনি যদি একটি নিরাপত্তা স্ক্যানার ব্যবহার করেন যা আপনার সন্দেহ হয় যে 800F0A13 এর জন্য দায়ী ত্রুটি, আপনি হয় রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করে বা হস্তক্ষেপের জন্য দায়ী 3য় পক্ষের সুরক্ষা স্যুট আনইনস্টল করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷

প্রথমে, আপনার রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করে শুরু করা উচিত এবং সমস্যাটি এখনও ঘটছে কিনা তা পরীক্ষা করা উচিত। অবশ্যই, আপনি যে নিরাপত্তা ক্লায়েন্ট ব্যবহার করছেন তার উপর নির্ভর করে এই পদ্ধতিটি ভিন্ন হবে। কিন্তু 3য় পক্ষের AV স্যুটগুলির বিশাল সংখ্যাগরিষ্ঠতার সাথে, আপনি সরাসরি টাস্কবার আইকন থেকে এটি করতে পারেন। শুধু আপনার নিরাপত্তা স্যুট আইকনে ডান-ক্লিক করুন এবং রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করে এমন একটি বিকল্প সন্ধান করুন৷

উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 800F0A13 কিভাবে ঠিক করবেন?

আপনি রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করার পরে, আবার আপডেট করার চেষ্টা করুন এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷

আপনি যদি এখনও 800F0A13 ত্রুটির সম্মুখীন হন, তাহলে আপনাকে AV সম্পূর্ণরূপে আনইনস্টল করতে হবে এবং যেকোন অবশিষ্ট ফাইলগুলিকে সরিয়ে ফেলতে হবে যা এখনও একই নিরাপত্তা নিয়ম প্রয়োগ করবে। আপনি যদি এটি করার সিদ্ধান্ত নেন, তাহলে এই নিবন্ধে বর্ণিত ধাপগুলি অনুসরণ করুন (এখানে৷ ) এটি আপনাকে দেখাবে যে কীভাবে কোনও অবশিষ্ট ফাইলগুলিকে পিছনে না রেখে সুরক্ষা প্রোগ্রাম আনইনস্টল করবেন যা এখনও একই সমস্যাটিকে ট্রিগার করবে৷

যদি এই পদ্ধতিটি প্রযোজ্য না হয় বা আপনি ইতিমধ্যে নিশ্চিত করেছেন যে আপনার বাহ্যিক AV স্যুট সমস্যাটি ঘটাচ্ছে না, তাহলে নীচের চূড়ান্ত পদ্ধতিতে যান৷

পদ্ধতি 4:একটি স্টার্টআপ মেরামত সম্পাদন করা

যদি উপরের কোন পদ্ধতিই আপনাকে সমস্যা সমাধানের অনুমতি না দেয়, তাহলে সম্ভাবনা হল আপনি এমন কিছু দুর্নীতির সাথে মোকাবিলা করছেন যা প্রচলিতভাবে সমাধান করা যায় না। এই ধরনের পরিস্থিতিতে, আপনি প্রয়োগ করতে পারেন এমন সর্বোত্তম সম্ভাব্য সমাধান যা ডেটা ক্ষতির কারণ হবে না তা হল একটি স্টার্টআপ মেরামত করা।

এই পদ্ধতিটি বুট ডেটা, কার্নেল প্রসেস এবং নেটিভ ব্যাকগ্রাউন্ড প্রসেস সহ উইন্ডোজ স্টার্টআপ প্রক্রিয়ার জন্য গুরুত্বপূর্ণ যেকোন ফাইল মেরামত করবে। কিন্তু মনে রাখবেন যে একটি স্টার্টআপ মেরামত পদ্ধতি সম্পাদন করতে, আপনার হয় Windows ইনস্টলেশন মিডিয়া বা একটি সিস্টেম পুনরুদ্ধার ডিস্কের প্রয়োজন হবে৷

যদি আপনার কাছে এগুলির একটিও না থাকে, তবে আপনি এখনও একটি স্টার্টআপ মেরামত মিডিয়া তৈরি করে পদ্ধতিটি সম্পাদন করতে পারেন। আপনি যদি এই পদ্ধতি অনুসরণ করা শুরু করতে দৃঢ়প্রতিজ্ঞ হন, তাহলে ধাপে ধাপে নির্দেশাবলী অনুসরণ করুন (এখানে )।


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80004005 কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 7 / 8.1 / 10 এ ত্রুটি কোড 800F0922 কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে আপডেট 'ত্রুটি কোড:0x800707e7' ঠিক করবেন

  4. উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x800703ee কিভাবে ঠিক করবেন?