কম্পিউটার

Mojave 10.14.3 আপডেট থেকে iMac শাটডাউন সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

আপনি Mojave 10.14.3 আপডেট করার পরে আপনার iMac পুনরায় চালু করার চেষ্টা করেছেন কিন্তু এটি আটকে গেছে এবং বন্ধ হবে না? যদি তা হয় তবে আপনি একা নন। অনেক iMac ব্যবহারকারীর জন্য, Mojave আপডেটের পরে একটি iMac বন্ধ না হওয়া একটি জনপ্রিয় সমস্যা হয়ে উঠছে৷

এই নিবন্ধে, আমরা Mojave আপডেটের পরে বন্ধ না হওয়া iMac-এর সমস্যাগুলি কীভাবে সমাধান করব তার কিছু উপায় দেখছি৷

1. সমস্ত সক্রিয় অ্যাপ বন্ধ করুন৷

আপনার iMac সঠিকভাবে বন্ধ করার জন্য, আপনাকে প্রথমে সমস্ত সক্রিয় অ্যাপ বন্ধ করতে হবে। iMacs বন্ধ করার সমস্যা প্রায়ই দেখা দেয় যে অ্যাপগুলি বন্ধ করতে ব্যর্থ হয়। সুতরাং, আপনি কোনও সমস্যা সমাধানের পদক্ষেপগুলি করার আগে, কোনও অ্যাপ এখনও খোলা আছে কিনা তা পরীক্ষা করুন। একটি পরিবর্তন করা হলে একটি অ্যাপ বন্ধ হওয়ার সম্ভাবনা নেই কিন্তু অসংরক্ষিত থাকে।

আপনি যদি ইতিমধ্যে পরিবর্তনগুলি সংরক্ষণ করে থাকেন তবে অ্যাপটি এখনও বন্ধ না হয়, তাহলে আপনাকে জোর করে-প্রস্থান করতে হবে। এটি করতে, এই বিকল্পগুলির যেকোনো একটি চেষ্টা করুন:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  • ডকের অ্যাপের আইকনে ডান-ক্লিক করুন। জোর করে প্রস্থান করুন৷ নির্বাচন করুন৷
  • কমান্ড, অপশন, ধরে রাখুন এবং পালানো কী একসাথে করুন এবং ফোর্স কুইট-এ অ্যাপটিতে ক্লিক করুন ফোর্স কুইট বোতাম টিপুন।
  • Apple খুলুন ফোর্স প্রস্থান নির্বাচন করুন সমস্যাযুক্ত অ্যাপটি বেছে নিন এবং জোর করে প্রস্থান করুন টিপুন৷
  • ডকের অ্যাপের আইকনে ডান-ক্লিক করুন এবং ALT ধরে রাখুন আপনি দেখতে পাবেন যে প্রস্থান করুন বোতাম ফোর্স প্রস্থানতে পরিবর্তন করে। এটিতে ক্লিক করুন৷
  • অ্যাক্টিভিটি মনিটর খুলুন এবং সেখান থেকে অ্যাপটি বন্ধ করুন।

2. একটি অ্যাপল হার্ডওয়্যার পরীক্ষা বা অ্যাপল ডায়াগনস্টিকস সম্পাদন করুন৷

অ্যাপল হার্ডওয়্যার টেস্ট এবং অ্যাপল ডায়াগনস্টিকস হল দুটি সহজ বিল্ট-ইন টুল যা আপনাকে আপনার iMac-এর সমস্যার সমাধান করতে সাহায্য করে। এই সরঞ্জামগুলি আপনার সিস্টেম মেমরি, বেতার উপাদান এবং এমনকি লজিক বোর্ডের সমস্যাগুলি তদন্ত করতে পারে। Mojave 10.14.3 আপডেটের পরে যদি আপনার iMac বন্ধ না হয়, তাহলে আপনি এই টুলগুলির যেকোনো একটি চালানোর চেষ্টা করতে চাইতে পারেন।

অ্যাপল হার্ডওয়্যার পরীক্ষা এবং অ্যাপল ডায়াগনস্টিক ব্যবহার করা সহজ। কিন্তু সেগুলি চালানোর জন্য, আপনাকে খুঁজে বের করতে হবে কোন টুলটি আপনার macOS সংস্করণ এবং আপনার iMac মডেলের জন্য উপযুক্ত। এই বিবরণগুলি জানতে, Apple খুলুন৷ মেনু এবং ক্লিক করুন এই ম্যাক সম্পর্কে। সেখান থেকে, নিম্নলিখিতগুলি পরীক্ষা করুন:

  • যদি আপনার iMac-এর সংস্করণ 2013 বা তার পরের হয়, তাহলে Apple ডায়াগনস্টিকস ব্যবহার করুন যেহেতু এটি ইতিমধ্যেই আপনার মেশিনে তৈরি।
  • যদি আপনার iMac এর সংস্করণ 2012 বা তার আগের হয়, তাহলে Apple Hardware Test ব্যবহার করুন।

অ্যাপল ডায়াগনস্টিকস ব্যবহার করা

  1. ডিসপ্লে, মাউস এবং কীবোর্ড ছাড়া সমস্ত বাহ্যিক পেরিফেরাল সংযোগ বিচ্ছিন্ন করুন।
  2. Apple -এ যান মেনু এবং পুনঃসূচনা করুন৷ নির্বাচন করুন৷
  3. D ধরে রাখুন আপনার iMac পুনরায় চালু হওয়ার জন্য অপেক্ষা করার সময় কী।
  4. অ্যাপল ডায়াগনস্টিকস স্বয়ংক্রিয়ভাবে শুরু করা উচিত। অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  5. পরীক্ষা শেষ হলে, পাওয়া সমস্ত সমস্যা আপনার স্ক্রিনে দেখানো হবে।

অ্যাপল হার্ডওয়্যার পরীক্ষা ব্যবহার করা

  1. ডিসপ্লে, মাউস এবং কীবোর্ড ছাড়া সমস্ত বাহ্যিক পেরিফেরাল সংযোগ বিচ্ছিন্ন করুন।
  2. Apple -এ যান মেনু এবং পুনঃসূচনা করুন৷ নির্বাচন করুন৷
  3. D ধরে রাখুন আপনার iMac পুনরায় চালু হওয়ার জন্য অপেক্ষা করার সময় কী।
  4. একবার অ্যাপল হার্ডওয়্যার পরীক্ষা পর্দা প্রদর্শিত হবে, আপনি যে ভাষাটি ব্যবহার করতে চান তা চয়ন করুন৷
  5. রিটার্ন টিপুন
  6. যদি Apple হার্ডওয়্যার টেস্ট স্ক্রিন না দেখায়, তাহলে আপনার কাছে অনলাইনে পরীক্ষা চালানোর বিকল্প আছে। আপনাকে আপনার iMac একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগের সাথে সংযুক্ত করতে হবে এবং বিকল্প টিপে ও ধরে রেখে আপনার Mac পুনরায় চালু করতে হবে। এবং D কী।
  7. অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  8. যদি কোনো সমস্যা শনাক্ত করা হয়, তাহলে আপনাকে তা জানানো হবে। বার্তাটি নোট করুন এবং অ্যাপল সমর্থন থেকে আরও সহায়তা নিন।

3. নিরাপদ বুট আপনার iMac.

একটি নিরাপদ বুট সম্পাদন করা আপনার সিস্টেম ক্যাশে মুছে ফেলতে পারে এবং একটি আপডেটের পরে আপনার সিস্টেমকে উন্নত করতে সহায়তা করতে পারে। তাই আপনি যদি সবেমাত্র সাম্প্রতিক Mojave-এ আপডেট করে থাকেন কিন্তু iMac বন্ধ হচ্ছে না, তাহলে আপনার এই সমাধানটি চেষ্টা করা উচিত।

আপনার iMac কিভাবে নিরাপদ বুট করবেন তা এখানে রয়েছে:

  1. যেহেতু আপনি আপনার ম্যাকটি সঠিকভাবে বন্ধ করতে পারবেন না, তাই এটি বন্ধ করার জন্য আপনি যা করতে পারেন তা করুন৷
  2. তার পর, পাওয়ার টিপতে 10 সেকেন্ড অপেক্ষা করুন বোতাম।
  3. একবার আপনি স্টার্টআপ টোন শুনতে পেলে, Shift টিপুন চাবি. অ্যাপল লোগো প্রদর্শিত না হওয়া পর্যন্ত এটিকে ধরে রাখুন৷
  4. এই মুহুর্তে, আপনি নিরাপদ মোডে প্রবেশ করেছেন। এই মোড সক্ষম হলে, সমস্ত এক্সটেনশন অক্ষম করা হয় এবং অন্যান্য অপ্রয়োজনীয় অ্যাপগুলি চলছে না৷ মনে রাখবেন এটি ধীরে ধীরে শুরু হতে পারে, তাই সময় দিন।
  5. যদি আপনার iMac সেফ মোডে ঠিকঠাক কাজ করে, তাহলে এটি রিস্টার্ট করুন, কিন্তু এবার একটি স্বাভাবিক সেটিং।

4. আপনার জাঙ্ক ফাইলের সিস্টেম সাফ করুন।

আপনার iMac শাটডাউন করার পরে কাজ করার একটি সম্ভাব্য কারণ হল যে প্রচুর জাঙ্ক ফাইল রয়েছে যা আপনার সিস্টেম প্রক্রিয়াগুলিতে হস্তক্ষেপ করছে। তাদের পরিত্রাণ পেতে এটি একটি বুদ্ধিমান পদক্ষেপ।

জাঙ্ক ফাইল মুছে ফেলতে, আপনি ম্যানুয়ালি আপনার সমস্ত ফোল্ডারের মধ্য দিয়ে যেতে পারেন এবং আপনার প্রয়োজন নেই এমন ফাইলগুলি মুছে ফেলতে পারেন। তবে আমরা এটি করার পরামর্শ দেব না কারণ আপনি ভুলবশত গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইলগুলি মুছে ফেলতে পারেন এবং আরও ত্রুটি এবং সমস্যাগুলি ট্রিগার করতে পারেন৷ এটি সময়সাপেক্ষও।

আমরা যা করার সুপারিশ করি তা হল একটি তৃতীয়-পক্ষ iMac ক্লিনিং টুল ডাউনলোড এবং ইনস্টল করা . মাত্র কয়েকটি ক্লিকে, আপনি অবিলম্বে জাঙ্ক ফাইলগুলি খুঁজে পেতে পারেন এবং আপনার পছন্দ মতো মুছে ফেলতে পারেন৷ এটি করতে আপনার ঘন্টাও লাগবে না। যদিও সতর্ক থাকুন, কারণ সেখানে পরিষ্কার করার সরঞ্জাম রয়েছে যা ম্যালওয়্যার এবং ভাইরাস দ্বারা বান্ডিল। সবচেয়ে ভালো হয় আপনি প্রথমে রিভিউ পড়েন বা সুপারিশ চাইতে পারেন।

সারাংশ

iMacs-এ বেশিরভাগ পাওয়ার-সম্পর্কিত ত্রুটিগুলি সাধারণত অ্যাপল ডায়াগনস্টিকস বা অ্যাপল হার্ডওয়্যার পরীক্ষা করার পরে সংশোধন করা হয়। যদি না হয়, একটি নিরাপদ বুট অথবা থার্ড-পার্টি ক্লিনিং টুলের ব্যবহার সমস্যার সমাধান করতে পারে। যাইহোক, আপনি যদি সমস্যা সমাধানে আপনার দক্ষতা নিয়ে আত্মবিশ্বাসী না হন তবে আপনি অ্যাপল বিশেষজ্ঞের সাথে পরামর্শ করতে পারেন। তিনি সমস্যাটি বের করতে পারেন এবং আপনার জন্য নিখুঁত সমাধানের পরামর্শ দিতে পারেন৷

আমরা আশা করি যে আমরা উপরে যা শেয়ার করেছি তা আপনাকে সাম্প্রতিক Mojave আপডেটের কারণে আপনার iMac শাটডাউন সমস্যার সমাধান করতে সাহায্য করেছে। আমরা জানতে চাই কোন সমাধান আপনার জন্য কাজ করেছে। সেগুলি নীচে ভাগ করুন!


  1. কিভাবে iMessage iMac এ কাজ করছে না তা ঠিক করবেন?

  2. অ্যাপল লোগোতে আটকে থাকা আইফোনের স্ক্রীন কীভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজ এক্সপিতে "0x80070005" ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 আপডেটের সমস্যা কিভাবে ঠিক করবেন।