কম্পিউটার

সিকিউরিটি আপডেট 2019-002 10.13.6

ইনস্টল করার সময় কীভাবে সমস্যাগুলি সমাধান করবেন

আপনি যদি আপনার macOS নিয়মিত আপডেট রাখেন, তাহলে আপনি সম্ভবত লক্ষ্য করেছেন যে Apple Sierra এবং High Sierra-এর জন্য নিরাপত্তা আপডেট 2019-002 প্রকাশ করেছে। প্রথমটি 25শে মার্চ, তারপর আরেকটি নিরাপত্তা আপডেট 2019-002 আপডেট 29শে মার্চ প্রকাশিত হয়েছিল৷

এই ঘটনাটি সিয়েরা এবং হাই সিয়েরা ব্যবহারকারীদের মধ্যে অনেক বিভ্রান্তির সৃষ্টি করেছে, তাদের মধ্যে কেউ কেউ ভেবেছিল যে অ্যাপল ঘোষণার সাথে ভুল করেছে এবং আপডেটটিকে পরবর্তী তারিখে ঠেলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অন্যরা ভেবেছিল যে এটি অ্যাপল ইঞ্জিনিয়ারদের দ্বারা সংঘটিত একটি নামকরণ ত্রুটি হতে পারে।

ওয়েল, এই জল্পনা সব ভুল. হাই সিয়েরা এবং সিয়েরার জন্য নিরাপত্তা আপডেট 2019-002 এর দুটি সংস্করণ ছিল যা অ্যাপল মাত্র কয়েক দিনের ব্যবধানে প্রকাশ করেছে। এর কারণ হল প্রাথমিক আপডেট, যা গত ২৫ মার্চ th প্রকাশিত হয়েছিল , অসম্পূর্ণ ছিল, তাই অ্যাপলকে অন্য একটি আপডেটের সাথে এটি অনুসরণ করতে হয়েছিল৷

নিরাপত্তা আপডেট 2019-002 কি?

নিরাপত্তা আপডেট 2019-002 হল গত মার্চ 2019 সালে প্রকাশিত macOS-এর জন্য একটি কম্বো নিরাপত্তা আপডেট৷ প্রথম আপডেটটি কার্নেল-সম্পর্কিত বেশ কয়েকটি সমস্যার সমাধান করে যা ক্ষতিকারক অ্যাপগুলিকে নির্বিচারে কোডগুলি চালানোর অনুমতি দেবে৷ এটি উন্নত চেক এবং অতিরিক্ত বৈধতা ব্যবহার করে macOS ফিডব্যাক সহকারীর সাথে একটি দুর্বলতার সমস্যাও ঠিক করে। ওয়াই-ফাই, টাইম মেশিন এবং মেমরির দুর্বলতার জন্যও নিরাপত্তা সংশোধন করা হয়েছে।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

অন্যদিকে, দ্বিতীয় আপডেটটি "আগের বিল্ড থেকে অনুপস্থিত বেশ কয়েকটি সুরক্ষা সংশোধন পুনরুদ্ধার করতে" প্রকাশ করা হয়েছিল৷

নিরাপত্তা আপডেট 2019-002 macOS Sierra 10.12.6 এবং macOS হাই সিয়েরা 10.13.6 এর জন্য উপলব্ধ। আপডেট করার পরে, macOS Sierra-এর জন্য বিল্ড নম্বর 16G1918 এবং High Sierra-এর জন্য 17G6030 হওয়া উচিত৷ সুতরাং আপনি যদি আপনার সিস্টেমে একটি আগের বিল্ড নম্বর দেখতে পান, তাহলে আপনার এই আপডেটগুলি ইনস্টল করা উচিত।

কিভাবে শুরু করবেন নিরাপত্তা আপডেট 2019-002 10.13.6

আপডেট প্রক্রিয়ার সমস্যা এড়াতে, প্রথমে আপনার ম্যাক পরিষ্কার করুন এবং ম্যাক মেরামত অ্যাপ-এর মতো একটি অ্যাপ দিয়ে আপনার অপারেটিং সিস্টেম অপ্টিমাইজ করুন। . আপনার জাঙ্ক ফাইল মুছে ফেলাও নিশ্চিত করে যে আপনার কাছে নতুন আপডেটের জন্য পর্যাপ্ত ডিস্ক স্পেস আছে।

আপডেটগুলি আপডেট ট্যাবের অধীনে ম্যাক অ্যাপ স্টোরে উপলব্ধ। আপনার macOS-এ এই আপডেটগুলি ইনস্টল করতে শুধু ইনস্টল বোতামে ক্লিক করুন। এছাড়াও আপনি অ্যাপলের ওয়েবসাইট থেকে আপডেট ফাইল ডাউনলোড করতে পারেন এবং আপনার ম্যাকে ম্যানুয়ালি ইনস্টল করতে পারেন।

নিরাপত্তা আপডেট 2019-002 10.13.6 ইনস্টল করতে সমস্যা

আপডেট ইনস্টলেশনটি একটি ঝামেলা-মুক্ত প্রক্রিয়া হওয়া উচিত, বিশেষ করে যদি আপনি ম্যাক অ্যাপ স্টোরের মাধ্যমে আপডেট করছেন। আপনাকে যা করতে হবে তা হল ইনস্টল বোতামে ক্লিক করুন, এবং আপডেটটি নিজেই সম্পূর্ণ হওয়া উচিত।

যাইহোক, এই আপডেট কম্বো ইনস্টল করার সময় বেশ কিছু সিয়েরা এবং হাই সিয়েরা ব্যবহারকারী বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়েছেন। প্রথম এবং সর্বাগ্রে, ব্যবহারকারীরা সচেতন ছিলেন না যে এই আপডেটগুলি একে অপরের সাথে সম্পর্কিত এবং উভয়ই ইনস্টল করা উচিত। কিছু ব্যবহারকারী আপডেটগুলির একটিকে উপেক্ষা করেছেন, এই ভেবে যে এটি অপ্রয়োজনীয় বা এই দুটি আপডেট একই হওয়া উচিত। উভয় আপডেট ইন্সটল না করার ফলে আরো সমস্যা দেখা দেয়, যেমন ইন্সটলেশন ত্রুটি, বুট-আপ সমস্যা এবং ফ্রিজিং।

কিছু ব্যবহারকারী নিরাপত্তা আপডেট 2019-002 10.13.6 এর কারণে আপডেট এবং রিস্টার্ট করার ক্ষেত্রেও সমস্যার সম্মুখীন হয়েছেন। ব্যবহারকারীর প্রতিবেদন অনুসারে, আপডেটগুলি সফলভাবে ইনস্টল করা হয়েছিল কিন্তু যখন পুনরায় চালু করার প্রম্পট উপস্থিত হয়, তখন কম্পিউটারটি শাটডাউনের সাথে এগিয়ে যায় না, যার ফলে ইনস্টলেশনটি অসম্পূর্ণ হয়। এমন ব্যবহারকারী আছেন যারা শাটডাউনের সাথে এগিয়ে যেতে পেরেছিলেন কিন্তু আপডেটের অগ্রগতি বারটি কিছু সময়ে আটকে যায় এবং ঘন্টার জন্য ঝুলে থাকে।

নিরাপত্তা আপডেট 2019-002 10.13.6 ইনস্টল করার সাথে এই সমস্যাগুলি অনেক ব্যবহারকারীকে তাদের মাথা ঘামাচ্ছে এবং এই সমস্যাটি সমাধান করার উপায় খুঁজছে। আপনি যদি ক্ষতিগ্রস্ত ব্যবহারকারীদের একজন হন, তাহলে সফলভাবে নিরাপত্তা আপডেট 2019-002 10.13.6 ইনস্টল করতে সক্ষম হতে নিচের ধাপগুলি অনুসরণ করুন।

নিরাপত্তা আপডেট 2019-002 10.13.6 ইনস্টল করতে ব্যর্থ হলে কী করবেন

আপডেট ইনস্টল করার সময় আপনার কম্পিউটার হিমায়িত হলে বা আপডেটটি পুনরায় চালু করতে এবং সম্পূর্ণ করতে ব্যর্থ হলে, নীচের আমাদের ধাপে ধাপে নির্দেশিকাটি চেষ্টা করুন। এই নির্দেশিকা নিরাপত্তা আপডেট 2019-002 এবং অন্যান্য সমস্ত macOS আপডেটের জন্য কাজ করে৷

ধাপ 1:আপনার Mac পুনরায় চালু করুন৷

আপডেটগুলি ইনস্টল করার সময় সমস্যার সম্মুখীন হলে আপনাকে যে প্রথম পদক্ষেপগুলি নিতে হবে তা হল যে কোনও ডাউনলোড বাতিল করা, সমস্ত খোলা অ্যাপ বন্ধ করা, আপনার স্টোরেজ স্পেস পরীক্ষা করা, তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করা। এটি আপডেটের জন্য প্রয়োজনীয় নয় এমন অতিরিক্ত প্রক্রিয়াগুলিকে মেরে ফেলবে এবং আপনাকে একটি পরিষ্কার স্লেট দিয়ে শুরু করতে দেবে৷

আপনি যদি নিরাপদ মোডে বুট করেন তাহলে ভালো হয়৷ যাতে অন্য কোন তৃতীয় পক্ষের প্রক্রিয়া চলমান না থাকে। শুধু Shift ধরে রাখুন নিরাপদ মোডে বুট করার জন্য আপনার Mac চালু করার সময় কী। সমস্যা সমাধানের পদ্ধতিতে সাফল্য নিশ্চিত করতে এই মোডে নিম্নলিখিত পদক্ষেপগুলি সম্পূর্ণ করুন৷

ধাপ 2:পুরানো ডাউনলোডগুলি মুছুন৷

MacOS স্বয়ংক্রিয়ভাবে আপডেট ফাইলগুলি ইনস্টল করার পরে মুছে দেয়। কিন্তু আপনি যদি আপডেটটি সম্পূর্ণ করতে অক্ষম হন, তাহলে এই ফাইলগুলি আপনার সিস্টেমে কোথাও পড়ে থাকতে পারে এবং প্রক্রিয়াটিতে হস্তক্ষেপ করতে পারে৷

পুরানো আপডেট ফাইল মুছে ফেলতে, এই পদক্ষেপগুলি চেষ্টা করুন:

  1. নীচে দেখুন অ্যাপ্লিকেশন ফোল্ডার। যদি আপনার কম্পিউটার হাই সিয়েরা চালায়, ফাইলের নাম SecUpd2019-002HighSierra.dmg হওয়া উচিত . macOS Sierra-এর জন্য, আপডেট ফাইলের ফাইলের নাম হল SecUpd2019-002Sierra.dmg। আপনি ফাইন্ডারে এই ফাইলগুলি অনুসন্ধান করতে পারেন যদি আপনি সেগুলিকে অ্যাপ্লিকেশন ফোল্ডারে খুঁজে না পান৷
  2. OS X ইনস্টল ডেটা অনুসন্ধান করুন৷ ফাইন্ডারে ফোল্ডার এবং এটি মুছুন।
  3. /লাইব্রেরি/আপডেট -এ যান এই ফোল্ডারটি সিস্টেম আপডেট ফাইলগুলি সংরক্ষণ করতে ব্যবহৃত হয় যা এখনও ইনস্টল করা হয়নি। এই ফোল্ডারের বিষয়বস্তু মুছুন।

ধাপ 3:ম্যাক অ্যাপ স্টোরের মাধ্যমে আপডেট করুন।

একবার আপনি পুরানো ডাউনলোডগুলি মুছে ফেললে, অ্যাপ স্টোরের মাধ্যমে আপডেটগুলি ইনস্টল করার সাথে এগিয়ে যান। এটি করতে:

  1. অ্যাপ স্টোর-এ ক্লিক করুন ডক থেকে আইকন বা Apple-এ যান৷ মেনু, তারপর সেখান থেকে অ্যাপ স্টোরে ক্লিক করুন।
  2. আপডেট-এ ক্লিক করুন ট্যাব।
  3. নিরাপত্তা আপডেট 2019-002-এ ক্লিক করুন আপডেট ইন্সটল করতে। এছাড়াও আপনি সব আপডেট করুন ক্লিক করতে পারেন৷ আপনি যদি অন্যান্য আপডেটগুলিও ইনস্টল করতে চান তাহলে বোতাম।

29 মার্চ, 2019 তারিখের দ্বিতীয়টি ইনস্টল করার আগে 25 মার্চ, 2019 তারিখের প্রথম নিরাপত্তা আপডেট 2019-002 আপডেটটি ইনস্টল করা নিশ্চিত করুন। এই আপডেটগুলি ডাউনলোড করার পরে, আপনার সিস্টেমটি পুনরায় চালু করুন এবং আপডেটটি ত্রুটি ছাড়াই চলছে কিনা তা পরীক্ষা করুন।

পদক্ষেপ 4:ম্যানুয়ালি আপডেটগুলি ইনস্টল করুন৷

অ্যাপ স্টোরের মাধ্যমে ইনস্টল করা কাজ না করলে, আপনি অ্যাপলের ওয়েবসাইট থেকে ডিএমজি ফাইলগুলি ডাউনলোড করতে পারেন এবং আপনার ম্যাকে ম্যানুয়ালি ইনস্টল করতে পারেন। আপনার macOS এর জন্য সঠিক ইনস্টলার ডাউনলোড করতে নিচে ক্লিক করুন:

  • সিয়েরা
  • হাই সিয়েরা

DMG ফাইলে ডাবল ক্লিক করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

ধাপ 5:macOS পুনরায় ইনস্টল করুন৷

যদি কিছুই কাজ না করে, তবে আপনার শেষ বিকল্পটি পুনরুদ্ধার মোডের মাধ্যমে ম্যাকোস পুনরায় ইনস্টল করা। এইভাবে আপনার অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করা নিশ্চিত করে যে আপনি আপনার কোনো ডেটা হারাবেন না।

macOS পুনরায় ইনস্টল করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. পুনরুদ্ধার মোডে বুট করুন Command + R টিপে স্টার্টআপের সময়।
  2. যখন আপনি স্পিনিং গ্লোব, অ্যাপল লোগো, বা ফার্মওয়্যার পাসওয়ার্ড ডায়ালগ বক্স দেখতে পান তখন কীগুলি ছেড়ে দিন৷
  3. macOS পুনরায় ইনস্টল করুন নির্বাচন করুন বিকল্পগুলি থেকে, তারপর চালিয়ে যান ক্লিক করুন৷ .
  4. অনস্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন, তারপর ইনস্টলেশনের জন্য আপনি যে হার্ড ড্রাইভটি ব্যবহার করতে চান তা চয়ন করুন৷

প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। ইনস্টলেশনের সময় আপনার ম্যাকের বেশ কয়েকবার রিস্টার্ট হওয়া বা সাদা স্ক্রীন দেখা স্বাভাবিক। একবার আপডেট সম্পন্ন হলে, আপনার macOS আপডেট হওয়া উচিত এবং যেতে ভালো।

সারাংশ

নিরাপত্তা আপডেট, যেমন 2019-002, আপনার Mac এর মসৃণ চালানোর জন্য এবং দূষিত আক্রমণ থেকে সুরক্ষার জন্য প্রয়োজনীয়। নিরাপত্তা আপডেট 2019-002 10.13.6 High Sierra বা অন্য কোনো আপডেট ইনস্টল করতে আপনার সমস্যা হলে, আপনার আপডেটের সমস্যা সমাধানের জন্য উপরের সমস্যা সমাধানের ধাপগুলি অনুসরণ করুন।


  1. অফিস ইনস্টল করার সময় 1401 / 1402 / 1406 ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করার সময় ত্রুটি কোড 0x800b0109 কীভাবে ঠিক করবেন

  3. Windows 10 আপডেটের সমস্যা কিভাবে ঠিক করবেন।

  4. উইন্ডোজ 10-এ উইন্ডোজ 10 আপডেট এবং নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন