কম্পিউটার

কিভাবে ম্যাকের সাদা স্ক্রীন ঠিক করবেন

এমন সময় আছে যখন আপনি আপনার ম্যাক শুরু করেন এবং স্ক্রীন সাদা হয়ে যায়। হ্যাঁ, এটি একটি দুর্ভাগ্যজনক দিন। মৃত্যুর ভয়ঙ্কর সাদা পর্দা আপনাকে স্বাগত জানিয়েছে।

আপনার স্ক্রীন সাদা হয়ে গেলে, আপনি ভাবতে পারেন যে আপনার ম্যাক নষ্ট হয়ে গেছে। সত্য, এটা না. আসলে, এটি একটি নতুন কম্পিউটার কেনা বা অ্যাপল স্টোরে না গিয়েই প্রতিকার করা যেতে পারে।

এই নিবন্ধে, আমরা ম্যাকের এই সাদা স্ক্রীন সম্পর্কে আপনার যা কিছু জানা উচিত তা নিয়ে আলোচনা করব, এর মধ্যে এটি কী, কেন এটি ঘটে এবং কীভাবে ম্যাকগুলিতে সাদা পর্দা ঠিক করা যায়।

এই ম্যাক হোয়াইট স্ক্রিন অফ ডেথ কি?

আপনার ম্যাকের সাদা পর্দা একটি স্পষ্ট ইঙ্গিত যে আপনার ডিভাইসে কিছু ভুল আছে। যখন এটি ঘটে, আপনি আপনার Mac ব্যবহার করতে পারবেন না। কিন্তু কি এটা প্রদর্শিত হতে ট্রিগার?

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

বেশিরভাগ সময়, একটি macOS আপডেট ইনস্টল করার পরে সাদা পর্দা দেখায় যা আপনি জানেন না। আপনি যখন আপনার Mac-এ একটি বেমানান ড্রাইভার ইনস্টল করেন বা আপডেট করার সময় কোনো অ্যাপ সমস্যার সম্মুখীন হয় তখন এটিও দেখা দিতে পারে।

একটি সাদা পর্দা মানে আপনি একটি নতুন ম্যাক পেতে হবে? না। এটি আপনার ম্যাকের আপনাকে বলার উপায় যে একটি প্রক্রিয়া চলমান আছে এবং এটি প্রথমে এটি সম্পূর্ণ করতে চায়।

একটি ম্যাকে সাদা স্ক্রীন কিভাবে ঠিক করবেন

সুতরাং, আপনি স্টার্টআপে একটি ম্যাক সাদা পর্দার সম্মুখীন হয়েছেন। আপনি পরবর্তী কি করবেন? আতঙ্কিত হওয়ার পরিবর্তে, আমরা নীচে উপস্থাপন করা পদ্ধতিগুলি ব্যবহার করে দেখুন। তাদের মধ্যে একটি আপনার জন্য বুট সমস্যা ম্যাক সাদা পর্দা সমাধান করা উচিত.

ফিক্স #1:এক্সটার্নাল পেরিফেরাল চেক করুন

অনেক সময় সাদা পর্দার সমস্যার কারণ আপনার কম্পিউটার নাও হতে পারে। এটি আপনার ম্যাকের সাথে সংযুক্ত একটি বাহ্যিক ড্রাইভ বা ডিভাইস হতে পারে।

কিছু প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে এই পরিস্থিতি সাধারণত Mac আপডেটের পরে বা যখন একটি বহিরাগত ড্রাইভ সংযুক্ত থাকে তখন ঘটে৷ এই দৃষ্টান্তগুলির সময়, প্রয়োজনীয় আপডেটগুলি প্রয়োগ করার চেষ্টা করার সময় আপনার Mac বিভ্রান্ত হতে পারে।

এটিও সম্ভব যে প্রিন্টারের মতো অন্যান্য পেরিফেরালগুলি সমস্যা সৃষ্টি করছে। সম্ভবত তাদের সংযোগগুলি ত্রুটিযুক্ত বা সেখানে সামঞ্জস্যের সমস্যা রয়েছে যা সাদা পর্দাকে ট্রিগার করেছে।

বাহ্যিক পেরিফেরালের দোষ যাই হোক না কেন, আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার ম্যাকের সাথে সংযুক্ত সমস্ত বাহ্যিক উপাদানগুলিকে আনপ্লাগ করুন৷ কিন্তু পাওয়ার উৎস অন্তর্ভুক্ত করবেন না। এর পরে, আপনার ম্যাক বন্ধ করুন। রিবুট করার আগে কয়েক সেকেন্ড অপেক্ষা করুন।

এখন, যদি এটি স্বাভাবিকভাবে শুরু হয়, আপনি জানেন যে একটি বাহ্যিক ডিভাইস সমস্যাটি ঘটিয়েছে। অপরাধীকে শনাক্ত করতে, একবারে একটি ডিভাইস প্লাগ করুন৷

আরেকটি সম্ভাবনা হল যে একটি অ্যাপ বা একটি বাহ্যিক পেরিফেরাল আপডেট হচ্ছে যখন আপনার ম্যাকের ক্ষমতা শেষ হয়ে গেছে। এই ধরনের ক্ষেত্রে, একটি সাদা পর্দা পৃষ্ঠ হতে পারে। এবং এই পরিস্থিতিগুলি প্রতিরোধ করার জন্য, আপনার এমন অ্যাপগুলির প্রয়োজন যা আপনাকে আপনার ব্যাটারি ব্যবহারের ট্র্যাক রাখতে অনুমতি দেবে, আপনার ব্যাটারি কম চলছে কিনা বা আপনার কম পাওয়ার মোডে যেতে হবে কিনা তা আপনাকে আগে জানিয়ে দেবে।

ফিক্স #2:নিরাপদ মোডে প্রবেশ করুন এবং আপনার ম্যাক পরিষ্কার করুন

নিরাপদ মোডকে প্রায়ই জীবন রক্ষাকারী হিসাবে উল্লেখ করা হয়। এই মোডে, আপনার ম্যাক শুধুমাত্র প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন এবং প্রক্রিয়াগুলির সাথে বুট করে। এটি ব্যাপকভাবে ব্যবহৃত হয় যখন সিস্টেম চেক সম্পাদন করে এবং কিছু সফ্টওয়্যার প্রোগ্রামকে স্টার্টআপে লঞ্চ করা থেকে বাধা দেয়।

এখানে লক্ষ্য হল আপনার ম্যাককে প্রিন্টারের মতো অপ্রয়োজনীয় উপাদান ছাড়াই শুরু করা, যা স্টার্টআপ প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে পারে।

নিরাপদ মোডে বুট করতে, আপনার যা করা উচিত তা এখানে:

  1. আপনার ম্যাক বন্ধ করুন।
  2. পাওয়ার টিপুন এটি চালু করার জন্য বোতাম।
  3. Shift টিপুন এবং ধরে রাখুন এখনই চাবি।
  4. একবার Apple লোগোটি প্রদর্শিত হলে, Shift ছেড়ে দিন চাবি.
  5. আপনার ম্যাক এখন নিরাপদ মোডে থাকা উচিত।

ধরে নিই যে আপনি নিরাপদ মোডে আপনার ম্যাক সফলভাবে বুট করেছেন, আপনার পরবর্তী পদক্ষেপটি নেওয়া উচিত একটি Outbyte macAries ব্যবহার করা এবং এটিকে দখল করতে দেওয়া। টুলটি ব্যবহার করে আপনার ম্যাকের অপ্রয়োজনীয় ফাইল এবং প্রোগ্রামগুলি সাফ করুন।

ফিক্স #3:PRAM/NVRAM রিসেট করুন

প্রায়শই, আপনার ম্যাকের সেটিংস আপনি যে সাদা পর্দা দেখছেন তার জন্য দায়ী। এই সেটিংসগুলি আপনার ডিভাইসের মেমরির PRAM/NVRAM পার্টিশনে সংরক্ষণ করা হয়। যদিও এই পার্টিশনটি মেমরির একটি অপেক্ষাকৃত ছোট অংশ, এটি আপনার ম্যাকে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি আপনাকে সহজে এবং সুবিধাজনকভাবে স্টার্টআপ পরিষেবা এবং অন্যান্য অ্যাপের সেটিংস অ্যাক্সেস করতে দেয়।

কোনো অ্যাপ নষ্ট হয়ে গেলে বা কোনো আপডেটের সময় কোনো প্রক্রিয়া বাধাগ্রস্ত হলে, সংশ্লিষ্ট সেটিংসও পরিবর্তন হওয়ার সম্ভাবনা থাকে।

সুতরাং, সমস্যাযুক্ত PRAM বা NVRAM এর ধারণা বাতিল করতে, এটি পুনরায় সেট করুন। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. আপনার ম্যাক বন্ধ করুন।
  2. পাওয়ার আঘাত করুন এটিকে আবার চালু করতে বোতাম।
  3. CMD + Option + P + R টিপুন এবং ধরে রাখুন চাবি
  4. যে মুহুর্তে আপনি ম্যাকের স্টার্টআপ সাউন্ড শুনবেন, আপনি কীগুলি ছেড়ে দিতে পারেন৷
  5. আপনার Mac এর PRAM/NRAM এখন সফলভাবে রিসেট করা উচিত।

ফিক্স #4:আপনার CPU ব্যবহার মনিটর করুন

এখানে একটি সত্য যা আপনাকে অবাক করে দিতে পারে:আপনার ম্যাক আসলে আপনাকে ইঙ্গিত দিচ্ছে যে একটি সাদা পর্দা উপস্থিত হতে বাধ্য। কখনও কখনও, আপনার Mac ফাইল, অ্যাপ বা সেটিংস অ্যাক্সেস করতে অসুবিধার সম্মুখীন হয়। এবং যদি এটি ঘটে, CPU আরও কঠিন কাজ করতে থাকে। এর মানে আপনার ভক্তরা তাদের প্রচেষ্টা দ্বিগুণ করবে।

অবশ্যই, আপনি এমন পরিস্থিতিতে কিছু ভুল দেখতে পাবেন না। যাইহোক, আপনি একটি ঘনিষ্ঠ চেহারা নিতে হবে. যখন আপনার সিপিইউ এবং ফ্যান স্বাভাবিকের চেয়ে বেশি কাজ করে, তখন সাদা পর্দাগুলি ঘটতে বাধ্য।

আপনার CPU ব্যবহার নিরীক্ষণ করে এমন অ্যাপ্লিকেশন ব্যবহার করে এই ধরনের পরিস্থিতি এড়িয়ে চলুন। আপনার CPU এবং মেমরি ব্যবহার নিরীক্ষণ করতে তাদের ব্যবহার করুন. অন্যান্য অ্যাপ্লিকেশানগুলি এমনকি অতিরিক্ত বৈশিষ্ট্যগুলির সাথে ডিজাইন করা হয়েছে, যা আপনি আবহাওয়ার পূর্বাভাসের মতো সুবিধা নিতে পারেন৷

এক ক্লিকে, আপনি আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্য পেতে পারেন। এবং আপনি যদি প্রতিটি বিভাগে গভীরভাবে খনন করেন, আপনি আরও তথ্য পাবেন। সুতরাং, এই অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করুন যাতে আপনি কোন উপাদানটি ব্যর্থ হওয়ার ঝুঁকিতে রয়েছে সে সম্পর্কে আরও ভাল ধারণা পান।

ফিক্স #5:ডিস্ক ইউটিলিটি ব্যবহার করুন

আপনার ম্যাক পুনরায় চালু করা এবং ডিস্ক ইউটিলিটি ব্যবহার করা সমস্যাযুক্ত ডিস্কগুলিকে ঠিক করতে পারে। অতএব, আপনি যদি মৃত্যুর সাদা পর্দার মুখোমুখি হন তবে এই সংশোধনটি মিস করবেন না। চিন্তা করবেন না যদি প্রক্রিয়াটি একটু সময় নেয়; এটা সম্পূর্ণরূপে মূল্য.

ত্রুটিপূর্ণ ডিস্ক মেরামত করতে ডিস্ক ইউটিলিটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে:

  1. আপনার ম্যাক বন্ধ করুন।
  2. পাওয়ার টিপুন এটি চালু করার জন্য বোতাম।
  3. কমান্ড + R টিপুন এবং ধরে রাখুন চাবি
  4. অ্যাপল লোগো প্রদর্শিত হলে কীগুলি ছেড়ে দিন।
  5. অপশন দেখানো হলে, ডিস্ক ইউটিলিটি নির্বাচন করুন
  6. আঘাত করুন চালিয়ে যান .
  7. যে ডিস্কটি মেরামত করতে হবে সেটি নির্বাচন করুন।
  8. প্রাথমিক চিকিৎসা এ ক্লিক করুন বোতাম
  9. প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  10. সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা দেখতে আবার আপনার Mac পুনরায় চালু করুন৷

এটি লক্ষণীয় যে ডিস্ক ইউটিলিটি সবসময় সমস্যাযুক্ত ডিস্ক মেরামত করতে পারে না। যাইহোক, একটি ডিস্ক ব্যর্থ হতে সেট করা আছে কিনা তা আপনাকে বলার জন্য এটি একটি সুন্দর কাজ করে। সুতরাং, যদি আপনি সতর্ক হন, আপনি পরিকল্পনা করতে পারেন এবং এগিয়ে যেতে পারেন।

ফিক্স #6:আপনার Mac এর GPU চেক করুন

এমন কিছু উদাহরণ রয়েছে যখন আপনার ম্যাক স্টার্টআপের সময় একটি সাদা স্ক্রিনে আটকে যায়। যখন এটি ঘটে, আপনি সবসময় অ্যাপল ডায়াগনস্টিকস অ্যাক্সেস করতে পারবেন না। আমরা জানি এটা কতটা হতাশাজনক, কিন্তু আশা আছে। আপনি আপনার ম্যাকের GPU ম্যানুয়ালি চেক করতে পারেন।

বেশিরভাগ ম্যাক মডেলের দুটি গ্রাফিক্স প্রসেসর রয়েছে:একটি বিচ্ছিন্ন এবং একটি সমন্বিত। বিচ্ছিন্ন GPU সেরা গ্রাফিক্স কর্মক্ষমতা প্রদান করে। তবে এটি বেশি শক্তি খরচ করে। অন্যদিকে ইন্টিগ্রেটেড জিপিইউ কম সম্পদ ব্যবহার করে।

দুটির মধ্যে, পৃথক GPU সাধারণত ডিফল্ট বিকল্প হিসাবে সেট করা হয়। অতএব, আপনি যদি ইন্টিগ্রেটেড GPU ব্যবহার করে বুট করতে চান, তাহলে আপনাকে আপনার ম্যাককে তা করতে বাধ্য করতে হবে। তবে আপনি এটি করার আগে, আমরা আপনাকে বিশেষজ্ঞের সহায়তা নেওয়ার পরামর্শ দিই কারণ পদক্ষেপগুলি কিছুটা জটিল হতে পারে। যেভাবেই হোক, যতক্ষণ না আপনি একবারে একটি ধাপ অনুসরণ করেন, ততক্ষণ কোনো সমস্যা হবে না।

আপনার Mac এ ডিফল্ট GPU নিষ্ক্রিয় করতে, এখানে নেওয়া পদক্ষেপগুলি রয়েছে:

  1. macOS রিকভারি -এ বুট করুন মোড.
  2. ইউটিলিটিস এ যান এবং টার্মিনাল নির্বাচন করুন .
  3. কমান্ড লাইনে, এই কমান্ডটি ইনপুট করুন:nvram fa4ce28d-b62f-4c99-9cc3-6815686e30f9:gpu-power-prefs=%01%00%00%00 . এটি পৃথক GPU নিষ্ক্রিয় করবে।
  4. এর পরে, এই কমান্ডটি ইনপুট করুন: xnvram boot-args=”-v”। এটি আপনাকে স্টার্টআপে একটি বিশদ প্রতিবেদন দিতে ভার্বোস বুট মোড সক্ষম করবে।
  5. এরপর, ম্যাককে একক ব্যবহারকারীতে রিবুট করুন Command + S টিপে ও ধরে রেখে মোড করুন চাবি
  6. /sbin/mount -uw / টাইপ করুন রুট পার্টিশনটি লেখার যোগ্য হিসাবে মাউন্ট করার কমান্ড।
  7. mkdir -p /System/Library/Extensions-off ব্যবহার করে একটি কেক্সট-ব্যাকআপ ডিরেক্টরি তৈরি করুন আদেশ
  8. ইনপুট করুন mv /System/Library/Extensions/AMDRadeonX3000.kext /System/Library/Extensions-off/ টার্মিনালে কমান্ড।
  9. এখন, স্পর্শ /সিস্টেম/লাইব্রেরি/এক্সটেনশন/ ব্যবহার করে ম্যাকোসকে তার কেক্সটক্যাশে আপডেট করতে জানান আদেশ
  10. আপনার ম্যাক এখন রিস্টার্ট হবে এবং রিবুট হলে, আপনি আপনার ডিসপ্লের কার্যক্ষমতায় একটি উল্লেখযোগ্য বৃদ্ধি লক্ষ্য করবেন।

সমাধান #7:আপনার macOS পুনরায় ইনস্টল করুন

অবশেষে, macOS পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন। ঠিক আছে, আপনি ফাইল এবং অ্যাপ হারানোর বিষয়ে ভয় পাচ্ছেন, কিন্তু এটি সেভাবে কাজ করে না। আপনাকে কেবল macOS পুনরায় ইনস্টল করতে হবে।

সাম্প্রতিক macOS সংস্করণটি কীভাবে পুনরায় ইনস্টল করবেন তা এখানে রয়েছে:

  1. আপনার ম্যাক বন্ধ করুন।
  2. পাওয়ার টিপুন এটি চালু করার জন্য বোতাম।
  3. CMD + Option + R টিপুন এবং ধরে রাখুন চাবি
  4. একবার অ্যাপল লোগো প্রদর্শিত হলে, কীগুলি ছেড়ে দিন।
  5. ইউটিলিটিস উইন্ডো এখন প্রদর্শিত হবে। ম্যাকওএস পুনরায় ইনস্টল করুন নির্বাচন করুন।
  6. আঘাত করুন চালিয়ে যান পুনরায় ইনস্টলেশনের সাথে এগিয়ে যেতে.
  7. macOS সম্পূর্ণরূপে পুনরায় ইনস্টল করতে আপনার স্ক্রিনে নির্দেশাবলী অনুসরণ করুন৷

র্যাপিং আপ

Mac Catalina এবং অন্যান্য macOS সংস্করণের অন্যান্য সাধারণ সমস্যাগুলির মতো, মৃত্যুর সাদা পর্দাটি যতটা ভীতিকর মনে হয় ততটা ভীতিকর নয়। তবুও, সমস্যাগুলি এড়াতে আপনাকে সক্রিয় হতে হবে এবং ক্রমাগত আপনার ম্যাকের স্বাস্থ্য পর্যবেক্ষণ করতে হবে।

এখন, আপনি যদি মৃত্যুর সাদা পর্দায় নিজেকে খুঁজে পান, আপনার শান্ত থাকুন এবং এই নিবন্ধটি টানুন। আমরা কিছু সহজ সমাধান প্রদান করেছি, যা আপনি পেশাদারদের সাহায্য ছাড়াই করতে পারেন। আপনার জন্য কাজ করে এমন একটি খুঁজে বের করার চেষ্টা করুন।

আপনি সবচেয়ে সহজ সমাধান দিয়ে শুরু করতে পারেন, যার মধ্যে বাহ্যিক পেরিফেরালগুলি পরীক্ষা করা জড়িত। যদি এটি কাজ না করে, তবে নিরাপদ মোডে প্রবেশ করুন এবং আপনার ম্যাক পরিষ্কার করুন, PRAM/NVRAM রিসেট করুন, বা ক্রমাগত আপনার CPU-এর ব্যবহার নিরীক্ষণ করুন। একটি ত্রুটিপূর্ণ ডিস্ক অপরাধী কিনা তা পরীক্ষা করতে আপনি এমনকি ডিস্ক ইউটিলিটি ব্যবহার করতে পারেন। এবং যদি অন্য সব ব্যর্থ হয়, আপনার ম্যাক সম্পূর্ণরূপে পুনরায় ইনস্টল করুন।

আমাদের এই নিবন্ধ সম্পর্কে আপনার চিন্তা জানতে দিন. নীচে মন্তব্য করুন!


  1. কীভাবে ক্রোমে টুইচ ব্ল্যাক স্ক্রীন সমস্যাটি ঠিক করবেন

  2. ম্যাকে সাদা স্ক্রিনের ত্রুটি ঠিক করুন:শুরু বা বুট হবে না

  3. কিভাবে মৃত্যুর লাল পর্দা ঠিক করবেন!!!

  4. কিভাবে উইন্ডো 10 ল্যাপটপের সাদা পর্দা ঠিক করবেন