কম্পিউটার

মোজাভে আপগ্রেড করার পরেও যদি ম্যাকবুক ক্যামেরা ক্র্যাশ হতে থাকে তবে কীভাবে ঠিক করবেন?

ফেসটাইম বেশিরভাগ ম্যাক ব্যবহারকারীদের জন্য একটি জনপ্রিয় যোগাযোগ বিকল্প হয়ে উঠেছে। বৈশিষ্ট্যটি শুধুমাত্র অ্যাপল ডিভাইসের অন্তর্নির্মিত ক্যামেরার উপর নির্ভর করে। তাই এটা বলা নিরাপদ যে আপনার ম্যাকের ক্যামেরা কোনো সমস্যার সম্মুখীন হলে ফেসটাইম কাজ করবে না। সৌভাগ্যক্রমে, ম্যাকের অন্তর্নির্মিত ক্যামেরা সাধারণত নির্ভরযোগ্য এবং উচ্চ-মানের ভিডিও সরবরাহ করে।

এটি বলার সাথে সাথে, কিছু ম্যাকবুক ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা ম্যাকবুক প্রোতে ক্যামেরা ব্যবহার করতে পারেনি, বিশেষত ম্যাকস মোজাভে আপগ্রেড করার পরে। আপনি যদি একই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন, তাহলে আপনি সম্ভবত ভাবছেন কেন আপনার ম্যাক, এমন একটি শক্তিশালী ওএস চালানোর সময়, ফেসটাইম শুরু করার জন্য এখনও লড়াই করবে। ঠিক আছে, আপনার ম্যাকের ক্যামেরা কেন কাজ করছে না তার অনেক কারণ আছে।

কিভাবে বের করবেন কেন ম্যাকবুক ক্যামেরা ক্র্যাশ ক্র্যাশ হচ্ছে?

Mojave-এ আপগ্রেড করার পরে কিছু অ্যাপে আপনার ক্যামেরা কাজ করতে সমস্যা হলে, সমস্যাটি সাম্প্রতিক macOS সংস্করণের সাথে আসা নতুন নিরাপত্তা ব্যবস্থার সাথে সম্পর্কিত হতে পারে। পূর্ববর্তী macOS সংস্করণগুলিতে, অ্যাপ্লিকেশনগুলিকে আপনার ক্যামেরার উপর নিয়ন্ত্রণ পাওয়ার আগে আপনার সম্মতি চাওয়ার প্রয়োজন ছিল না। Mojave-এ সিমেন্টিং সুরক্ষার অংশ হিসাবে, Apple একটি নতুন গোপনীয়তা বৈশিষ্ট্য চালু করেছে যার জন্য বিল্ট-ইন ক্যামেরা এবং অন্যান্য জিনিসগুলি অ্যাক্সেস করার আগে অ্যাপ্লিকেশনগুলিকে আপনার অনুমতি চাইতে হবে৷

যখনই MacBook-এর অন্তর্নির্মিত ক্যামেরা ক্র্যাশ হয়, বেশিরভাগ লোকেরা ধরে নেয় এটি একটি হার্ডওয়্যার-সম্পর্কিত সমস্যা। বাস্তবে, ম্যাকের ক্যামেরা সমস্যাগুলি বেশিরভাগই অমূলক। সুতরাং আপনি যদি আপনার ক্যামেরার সাথে সংযোগ করতে না পারেন বা ভিডিও কলের সময় এটি ক্র্যাশ হয়ে যায় তবে আপনার আতঙ্কিত হওয়া উচিত নয়। আপনি ম্যাক পুনরায় চালু করে সমস্যার সমাধান করতে পারেন। এই কৌশলটি প্রায়শই ছোট ক্যামেরা-সম্পর্কিত জটিলতার জন্য কাজ করে। কিন্তু যদি সমস্যাটি থেকে যায়, তাহলে এই সমস্যা সমাধানের নির্দেশিকা আপনাকে মোজাভেতে ক্যামেরা সমস্যা সমাধান করতে সাহায্য করবে।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

ম্যাকবুক ক্যামেরা ক্র্যাশ হলে কিভাবে ঠিক করবেন?

সমাধান 1:জোর করে AppleCameraAssistant এবং VDCAssistant ছাড়ুন

যদি আপনার ম্যাক পুনরায় চালু করা সমস্যার সমাধান না করে, তাহলে AppleCameraAssistant এবং VDCAssistant জোর করে পুনরায় চালু করার কথা বিবেচনা করুন। আপনি কমান্ড লাইন বিকল্পটি ব্যবহার করে এই কাজটি সম্পন্ন করতে পারেন। AppleCameraAssistant এবং VDCAssistant ত্যাগ করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • প্রথমে, অন্তর্নির্মিত ক্যামেরা ব্যবহার করতে পারে এমন সমস্ত অ্যাপ্লিকেশন বন্ধ করুন।
  • লঞ্চ করুন টার্মিনাল সরাসরি স্পটলাইট, থেকে তারপর এই কমান্ড লাইনটি লিখুন:sudo killall VDCAssistant . এর পরে, এন্টার টিপুন .
  • টার্মিনাল থেকে প্রস্থান করবেন না; পরিবর্তে, টার্মিনালে এই কোডটি লিখুন:sudo killall AppleCameraAssistant. বিকল্পভাবে, আপনি এই সিনট্যাক্স ব্যবহার করে একটি একক লাইনে উভয় কমান্ড লিখতে পারেন:sudo killall VDCAssistant; sudo killall AppleCameraAssistant .
  • যখন একটি পাসওয়ার্ড লিখতে বলা হয়, অনুগ্রহ করে প্রশাসনিক পাসওয়ার্ড প্রবেশ করান এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন৷
  • ক্র্যাশের আগে আপনি যে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করেছিলেন সেটি পুনরায় লঞ্চ করুন এবং দেখুন সমস্যাটি থেকে যায় কিনা৷

ফিক্স 2:ক্যামেরা সেটিংস সামঞ্জস্য করুন

অনেক নতুন বৈশিষ্ট্যের মতো, কখনও কখনও আপনার ক্যামেরার উপর নির্ভর করে এমন অ্যাপ্লিকেশনগুলি প্রত্যাশিতভাবে কাজ নাও করতে পারে, সম্ভবত অনুমতির অনুরোধ করা হয়নি বা আপনি না জেনে অনুমতি দেবেন না বিকল্পটি বেছে নিতে পারেন। সমস্যাটি অ্যাপ-নির্দিষ্ট কিনা তা সনাক্ত করতে, বিল্ট-ইন ক্যামেরা ব্যবহার করে এমন বিভিন্ন অ্যাপ্লিকেশন চালু করার চেষ্টা করুন, যার মধ্যে ফেসটাইম, iMovie এবং স্কাইপ অন্তর্ভুক্ত রয়েছে। যদি ক্যামেরা কিছু অ্যাপ্লিকেশনে পুরোপুরি কাজ করে, তাহলে আপনি বুঝতে পারবেন যে প্রভাবিত অ্যাপ্লিকেশনগুলি দায়ী। সৌভাগ্যবশত, এই অ্যাপ্লিকেশনগুলির বেশিরভাগেরই ক্যামেরা সেটিংস সামঞ্জস্য করার বিকল্প রয়েছে। ক্যামেরা-নির্ভর অ্যাপ্লিকেশনগুলিতে প্রয়োজনীয় সামঞ্জস্য করার পরেও যদি সমস্যাটি এখনও থেকে যায়, তাহলে আপনার ম্যাকের ক্যামেরা প্রভাবিত অ্যাপ্লিকেশনগুলির সাথে বেমানান হতে পারে। একটি ভাল সমাধান হল তাদের আপডেট করা।

ফিক্স 3:সফ্টওয়্যার দ্বন্দ্ব আছে কিনা তা চিহ্নিত করুন

সাধারণত, ম্যাকের অন্তর্নির্মিত ক্যামেরা একবারে শুধুমাত্র একটি অ্যাপ্লিকেশন সনাক্ত করে। তাই আপনি যদি বিল্ট-ইন ক্যামেরা ব্যবহার করে এমন বেশ কয়েকটি অ্যাপ চালাচ্ছেন, তাহলে ম্যাকবুকের ক্যামেরা ক্র্যাশ হওয়ার কারণ হতে পারে। আপনার Mac রিবুট করলে সাধারণত এই সমস্যার সমাধান হয়৷

ফিক্স 4:আপনার ম্যাক রিবুট করুন

ম্যাক পুনরায় চালু করা বেশিরভাগ ক্যামেরা-সম্পর্কিত সমস্যার সমাধান করতে পারে। যাইহোক, এটা কি সত্যিই আপনার অধিবেশন বন্ধ. একটি ম্যাক শাটডাউনের বিপরীতে, এটি RAM সাফ করে না বা সক্রিয় প্রক্রিয়াগুলি শেষ করে না। সুতরাং, আপনার ম্যাক পুনরায় চালু করার পরেও মূল অপরাধী সক্রিয় থাকতে পারে। Mac রিবুট করতে, Apple মেনু-এ যান৷ এবং শাট ডাউন বেছে নিন . এর পরে, আপনার Mac চালু করুন এবং দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা৷

ফিক্স 5:আপনার অ্যাপ্লিকেশন আপডেট করুন

কখনও কখনও আপনার ম্যাকের অন্তর্নির্মিত ক্যামেরা কাজ নাও করতে পারে কারণ এটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। আপনি অ্যাপ স্টোরে আপনার পুরানো অ্যাপ্লিকেশনগুলিকে তাদের সঠিক সংস্করণে আপডেট করে সামঞ্জস্যের সমস্যাটি সমাধান করতে পারেন। আপনার সফ্টওয়্যার আপডেট করার পাশাপাশি, আপনার অপারেটিং সিস্টেমকে সর্বশেষ সংস্করণে আপডেট করাও গুরুত্বপূর্ণ। এটা সম্ভব যে Apple টিম আপনি যে সমস্যাটির সাথে ঝাঁপিয়ে পড়েছেন তা চিহ্নিত করেছে এবং সাম্প্রতিক আপডেটে এটি ইতিমধ্যেই সমাধান করেছে৷

ফিক্স 6:হার্ডওয়্যার সমস্যা চিহ্নিত করুন

উপরের সংশোধনগুলি চেষ্টা করার পরেও আপনি যদি এখনও ম্যাকবুক প্রো-তে বিল্ট-ইন ক্যামেরা ব্যবহার করতে না পারেন, তাহলে সমস্যাটি হার্ডওয়্যার-সম্পর্কিত হতে পারে। যদিও বিরল, একটি হার্ডওয়্যার সমস্যা জটিল এবং সাধারণত প্রযুক্তিগত জ্ঞান প্রয়োজন। কিন্তু আপনি এখনও এই পদক্ষেপগুলির মাধ্যমে হার্ডওয়্যার সমস্যাগুলি সমাধান করতে পারেন:

  • অ্যাপ্লিকেশানগুলিতে যান এবং ইউটিলিটি ফোল্ডার> সিস্টেম তথ্য> হার্ডওয়্যার নির্বাচন করুন .
  • হার্ডওয়্যার বিভাগের মধ্যে, USB> বিল্ট-ইন iSight নির্বাচন করুন .
  • আপনার iSight ক্যামেরা শনাক্ত হয়েছে কিনা তা এখানে দেখুন। যদি তা না হয়, আপনার ম্যাক রিবুট করুন এবং সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করুন৷

স্থির 7:সমস্ত ক্যামেরা-ডি ত্যাগ করুন অ্যাকটিভিটি মনিটর অ্যাপ ব্যবহার করে অপ্রীতিকর অ্যাপ্লিকেশন

যদি, এখন পর্যন্ত, আপনি সমস্যার সমাধান না করে থাকেন, তাহলে আমাদের শেষ পরামর্শ হল অ্যাক্টিভিটি মনিটর থেকে প্রক্রিয়াটি বন্ধ করতে বাধ্য করা। এটি কীভাবে করবেন তা এখানে:

  • বিল্ট-ইন ম্যাক ক্যামেরা ব্যবহার করে এমন সমস্ত অ্যাপ্লিকেশন বন্ধ করুন।
  • অ্যাপ্লিকেশন> ইউটিলিটি ফোল্ডারে যান .
  • এরপর, অ্যাক্টিভিটি মনিটো নির্বাচন করুন r এবং প্রক্রিয়ার নাম-এ ক্লিক করুন বর্ণানুক্রমিকভাবে তালিকা সাজানোর বিকল্প।
  • ভিডিসি সহকারী খুঁজুন এবং এটি খুলতে আলতো চাপুন৷
  • এর পর, X-এ ক্লিক করে প্রোগ্রামটি বন্ধ করুন এবং দেখুন ক্যামেরা কাজ করে কিনা।

সহায়ক টিপ:আপনার ম্যাক পরিষ্কার করুন এবং এটিকে আরও সুরক্ষিত করুন

বেশিরভাগ ক্ষেত্রে, ম্যাকবুক ক্যামেরা ছোটখাটো ত্রুটির কারণে ক্র্যাশ হয়ে যায়। এই ধরনের সমস্যাগুলি সমাধান করতে, আপনি একটি নির্ভরযোগ্য ম্যাক মেরামতের সরঞ্জামের সাহায্যে ত্রুটিগুলির জন্য আপনার সিস্টেমটি স্ক্যান করতে পারেন৷ একটি ভাইরাস আক্রমণ, সিস্টেম ব্যর্থতা, এবং দূষিত ফাইলগুলি আপনার ম্যাকের স্বাভাবিক কাজকর্মে হস্তক্ষেপ করতে পারে। বিপদ এড়াতে, আমরা Outbyte macAries এর মত একটি টুল ব্যবহার করার পরামর্শ দিই . এটি একটি ব্যতিক্রমী শক্তিশালী সফ্টওয়্যার টুল যা আপনার Mac-এ সমস্ত ধরনের আবর্জনা স্ক্যান করতে এবং পরিষ্কার করতে পারে৷

র্যাপ-আপ

আপনার ম্যাকের ক্যামেরা কী কারণে ক্র্যাশ হয় তা সনাক্ত করা কঠিন হলেও সমস্যাটি সমাধান করা সাধারণত ঝামেলামুক্ত। আসলে, ম্যাকের বেশিরভাগ ক্যামেরা-সম্পর্কিত সমস্যাগুলি খুব কমই হুমকিস্বরূপ। আশা করি, আপনি এখন আপনার MacBook-এ বিল্ট-ইন ক্যামেরা ব্যবহার করতে পারবেন। মন্তব্য বিভাগে আপনার অভিজ্ঞতা শেয়ার করতে ভুলবেন না।


  1. ক্র্যাশ হওয়া ক্রোমকে কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে ইনস্টাগ্রাম ক্র্যাশ হচ্ছে ঠিক করবেন

  3. ম্যাক ইস্যুতে ক্র্যাশ হওয়া Safari কে কিভাবে ঠিক করবেন?

  4. পিসিতে ক্রাশ হওয়া ফ্যান্টাসি টাওয়ার কিভাবে ঠিক করবেন