কম্পিউটার

কিভাবে ম্যাকবুককে মোজাভে আপগ্রেড করবেন

এটা বোধগম্য যে কেন অনেক ম্যাক ব্যবহারকারী আগের macOS সংস্করণ থেকে Mojave-তে আপগ্রেড করতে চাইবে। এটি, সব পরে, অ্যাপল থেকে একটি বৈশিষ্ট্য সম্পূর্ণ OS রিলিজ. Mojave-এ যে জিনিসগুলি আশা করা যায় তার মধ্যে রয়েছে একটি ডেডিকেটেড ডার্ক মোড, একটি নতুন শ্রেণির ইউটিলিটি অ্যাপ, ফাইলগুলিকে সংগঠিত করার একটি ভাল উপায়, একটি নতুন ডিজাইন করা অ্যাপ স্টোর, আরও ভাল ব্যাটারি ব্যবস্থাপনা এবং একটি বুদ্ধিমান ফটো অ্যাপ, কয়েকটি উল্লেখ করার জন্য। কিন্তু অ্যাপল যখন বলে যে আপগ্রেডটি "বিনামূল্যে এবং সহজ", কিছু ব্যবহারকারী খুঁজে পাচ্ছেন যে তারা তাদের MacBook Mojave-এ আপডেট করতে পারবেন না।

এটি ঘটতে পারে এমন অনেক সম্ভাব্য কারণ রয়েছে এবং এই নিবন্ধে, আমরা সেগুলির কয়েকটির সমস্যা সমাধানে সহায়তা করব৷

কেন আপনার MacBook Mojave এ আপগ্রেড হবে না

আপনার মেশিনটি মোজাভের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা দেখার জন্য প্রথম জিনিসটি দেখতে হবে কারণ সমস্ত অ্যাপলের কম্পিউটারগুলি কাটতে পারে না। নিম্নলিখিত ম্যাকগুলির একটি তালিকা যা macOS 10.14 Mojave-এর সাথে সামঞ্জস্যপূর্ণ:

  • ম্যাকবুক (2015 সালের প্রথম দিকে বা তার পরে)
  • ম্যাকবুক এয়ার (2012 সালের মাঝামাঝি বা পরে)
  • ম্যাকবুক প্রো (2012-এর মাঝামাঝি বা পরে)
  • ম্যাক মিনি (2012 সালের শেষের দিকে বা তার পরে)
  • iMac (2012 বা তার পরে)
  • iMac Pro (সমস্ত মডেল)
  • ম্যাক প্রো (2013 সালের শেষের দিকে)
  • আগের ম্যাক প্রো সংস্করণ (2010 সালের মাঝামাঝি এবং 2012 সালের মাঝামাঝি একটি প্রস্তাবিত মেটাল-সক্ষম গ্রাফিক্স কার্ড সহ

আপনার কম্পিউটার এই মৌলিক প্রয়োজনীয়তাগুলি পূরণ করে কিনা তা পরীক্ষা করতে, এই Mac সম্পর্কে চয়ন করুন৷ অ্যাপল মেনু থেকে।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

আপনার ম্যাক উপরের তালিকায় থাকলে OS X মাউন্টেন লায়ন বা পরবর্তীতে Mojave-তে একটি আপগ্রেড করা যেতে পারে। আপনার ম্যাকের অন্তত 2 গিগাবাইট মেমরি এবং 12.5 গিগাবাইটের বেশি স্টোরেজ স্পেস থাকতে হবে। Yosemite বা পূর্ববর্তী macOS সংস্করণগুলি থেকে আপগ্রেড করার সময়, স্টোরেজ স্পেস 18.5 GB-এর বেশি হওয়া প্রয়োজন৷ একটি নিয়মানুযায়ী, পূর্বের OS সংস্করণ থেকে Mojave-তে আপগ্রেড করার সময় আপনার কম্পিউটারে 20%-এর বেশি স্টোরেজ স্পেস আছে তা নিশ্চিত করুন৷

Mojave আপডেটকে সমস্যাযুক্ত করে তুলতে পারে এমন একটি কারণ হল মেটাল সমর্থন করে এমন গ্রাফিক্স কার্ডের অভাব। মেটাল হল Apple-এর একটি কম্পিউটার প্রযুক্তি যা সিস্টেম এবং অ্যাপগুলিকে আজকের গ্রাফিক্স কার্ড প্রসেসরের (GPUs) ক্ষমতা আরও দক্ষতার সাথে ট্যাপ করতে দেয়। পুরানো ম্যাক সংস্করণ, বিশেষত ম্যাক প্রো (মধ্য-2010) এবং ম্যাক প্রো (2012-এর মাঝামাঝি), মেটাল সমর্থন করে এমন গ্রাফিক্স প্রসেসর নেই। তাদের উপর Mojave ইনস্টল করতে, আপনাকে প্রথমে তাদের গ্রাফিক্স কার্ড আপগ্রেড করতে হবে।

কিভাবে আপনার ম্যাকবুককে মোজাভে আপগ্রেড করবেন

ম্যাক প্রো ব্যবহারকারীরা Mojave আপডেটগুলি ব্যর্থ হওয়ার সমস্যা দ্বারা সবচেয়ে বেশি প্রভাবিত হয়, তাই প্রথমে তাদের সাহায্য করা ভাল। আমরা নীচে তালিকাভুক্ত সমাধানগুলি অনুসরণ করার আগে, একটি প্রিমিয়াম ইউটিলিটি সফ্টওয়্যার, যেমন ম্যাক মেরামত অ্যাপ দিয়ে আপনার কম্পিউটার পরিষ্কার করার কথা বিবেচনা করুন। . টুলটি আপনার সম্পূর্ণ সিস্টেম স্ক্যান করবে, রেজিস্ট্রি এন্ট্রি, জাঙ্ক ফাইল এবং ম্যালওয়্যার অনুপস্থিত হওয়ার মতো কর্মক্ষমতা সীমিত করার সমস্যাগুলি খুঁজে বের করবে এবং সরিয়ে দেবে। এইভাবে আপনার কম্পিউটার পরিষ্কার করার ফলে উন্নত কর্মক্ষমতার কারণে Mojave আপডেট করা সহজ হবে৷

ম্যাক প্রো (মধ্য 2010) এবং ম্যাক প্রো (2012-এর মাঝামাঝি) তে কীভাবে macOS 10.14 Mojave ইনস্টল করবেন

উল্লেখিত ম্যাক কম্পিউটারগুলিকে Mojave-এ আপগ্রেড করতে, আপনাকে প্রথমে অপারেটিং সিস্টেমটিকে macOS High Sierra 10.13.6-এ আপগ্রেড করতে হবে। হাই সিয়েরার তুলনায় আপনার ম্যাককে সরাসরি পূর্ববর্তী সংস্করণগুলি থেকে আপগ্রেড করার ফলে সর্বদা আপগ্রেড ব্যর্থ হবে৷

macOS High Sierra 10.13.6 এ আপগ্রেড করার পরে, আপনার গ্রাফিক্স কার্ড সমর্থিত কিনা তা পরীক্ষা করতে হবে। আপনার গ্রাফিক্স কার্ড সমর্থিত কিনা তা এইভাবে পরীক্ষা করবেন:

  1. বিকল্প টিপুন এবং ধরে রাখুন কী এবং অ্যাপল মেনু নির্বাচন করুন। এটি সিস্টেম তথ্য খুলবে৷ উইন্ডো।
  2. সাইডবারে, গ্রাফিক্স/ডিসপ্লে নির্বাচন করুন . সামঞ্জস্যপূর্ণ গ্রাফিক্স কার্ডগুলিকে সমর্থিত লেবেল করা হয়৷ .

নিম্নলিখিতটি সমর্থিত তৃতীয় পক্ষের গ্রাফিক্স কার্ডগুলির একটি তালিকা:

  • MSI গেমিং Radeon RX 560 128-বিট 4GB GDRR5
  • স্যাফায়ার রেডিয়ন পালস RX 580 8GB GDDR5
  • SAPPHIRE Radeon HD 7950 Mac সংস্করণ
  • ম্যাকের জন্য NVIDIA Quadro K5000
  • NVIDIA GeForce GTX 680 Mac সংস্করণ
  • AMD Radeon RX 560
  • AMD Radeon RX 570
  • AMD Radeon RX 580
  • AMD Radeon Pro WX 7100
  • AMD Radeon RX Vega 56
  • AMD Radeon RX Vega 64
  • AMD Radeon Pro WX 9100
  • AMD Radeon Frontier Edition

আপনার কম্পিউটারে গ্রাফিক্স কার্ড সমর্থিত কিনা তা নিশ্চিত করার পরে, আপডেট করার আগে আপনাকে FileVault বন্ধ করতে হবে। FileVault বন্ধ করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি নিন:

  1. চয়ন করুন অ্যাপল মেনু> সিস্টেম পছন্দ> নিরাপত্তা এবং গোপনীয়তা .
  2. FileVault-এ ক্লিক করুন ট্যাব।
  3. প্রশাসকের নাম এবং পাসওয়ার্ড লিখুন৷
  4. ক্লিক করুন FileVault বন্ধ করুন .

সফ্টওয়্যার সামঞ্জস্যের জন্য পরীক্ষা করুন

যদিও অ্যাপলের সমস্ত অ্যাপ প্রথম দিন থেকে Mojave-এর সাথে সামঞ্জস্যপূর্ণ হবে, অন্য ডেভেলপারদের অ্যাপ নাও হতে পারে এবং এর ফলে সামঞ্জস্যের সমস্যা হতে পারে। এটাও কারণ হতে পারে যে আপনার Macbook Mojave-এ আপগ্রেড হবে না।

সুতরাং, আপগ্রেড করার চেষ্টা করার আগে আপনাকে আপনার কম্পিউটারে ইনস্টল করা অ্যাপগুলি Mojave-এর সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা করতে হবে। এটি করার জন্য, সামঞ্জস্যের জন্য অ্যাপটি পরীক্ষা করতে বিকাশকারীর ওয়েবসাইট দেখুন৷

সফ্টওয়্যার সামঞ্জস্যের সমস্যাটিও মোজাভে আপগ্রেড করার আগে আপনার ডেটা ব্যাক আপ করার একটি কারণ। কিছু অ্যাপ আপনার কর্মপ্রবাহের জন্য খুব প্রয়োজনীয় হতে পারে যে যদি সেগুলি Mojave-এর সাথে সামঞ্জস্যপূর্ণ না হয়, তাহলে আপনাকে macOS High Sierra বা আগের সংস্করণ ব্যবহার করতে হতে পারে৷

ত্রুটির জন্য আপনার ড্রাইভ পরীক্ষা করুন

দূষিত ডিস্কগুলি আপনার ম্যাকবুক মোজাভে আপডেট করতে অক্ষম হওয়ার কারণ হতে পারে। এটি যাতে না হয় তা নিশ্চিত করতে, আপনি ত্রুটির জন্য আপনার ডিস্কগুলি পরীক্ষা করতে ডিস্ক ইউটিলিটি টুল ব্যবহার করতে পারেন। ডিস্ক ইউটিলিটি টুল কিভাবে ব্যবহার করবেন তা এখানে:

  1. অ্যাপ্লিকেশন> ইউটিলিটি> ডিস্ক ইউটিলিটি-এ যান .
  2. আপনার স্টার্টআপ ভলিউম এবং প্রাথমিক চিকিৎসা নির্বাচন করুন টুলবারে।

প্রাথমিক চিকিৎসা প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে কয়েক মিনিট সময় লাগবে এই সময়ে ডিস্ক ইউটিলিটি টুল ত্রুটির জন্য আপনার ডিস্ক স্ক্যান করবে এবং যেখানে প্রযোজ্য সেখানে মেরামত করবে। মনে রাখবেন যে ডিস্ক ইউটিলিটি টুলটি ড্রাইভ মেরামতের একটি দুর্দান্ত কাজ করে, কিছু ডিস্ক মেরামতের বাইরে ক্ষতিগ্রস্ত হয়। অন্য কথায়, আপগ্রেড করার জন্য আপনাকে আপনার ডিস্কগুলি প্রতিস্থাপন করতে হতে পারে৷

সিস্টেম এবং সফ্টওয়্যার সামঞ্জস্য নিশ্চিত করার পরে, আপনার কম্পিউটার পরিষ্কার করার এবং কোনও ত্রুটির জন্য আপনার ডিস্কগুলি পরীক্ষা করার পরে, আপনি এখন এগিয়ে যেতে পারেন এবং আপনার macOS কে Mojave-এ আপগ্রেড করার চেষ্টা করতে পারেন। এটি অসম্ভাব্য যে আপনি আর কোন সমস্যা অনুভব করবেন।

Mac Mojave ডাউনলোড করতে, এখানে যান। অ্যাপল সুপারিশ করে যে আপডেট করার আগে আপনার একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ আছে এবং আপনি আপনার ডেটা ব্যাক আপও করতে পারেন। কোম্পানিটি ম্যাক ব্যবহারকারীদেরকে তাদের গ্রাহক সহায়তা সিস্টেম ব্যবহার করার আহ্বান জানায় যদি তারা আগের OS সংস্করণগুলি থেকে Mojave-এ রূপান্তরিত করতে কঠিন সময় ভোগ করে। তারা সাহায্য করার প্রতিশ্রুতি দেয়।

"ম্যাকবুক Mojave সমস্যাটিতে আপগ্রেড হবে না" কীভাবে সমাধান করবেন সে সম্পর্কে আপনার যদি আরও কোনো ধারণা থাকে, তাহলে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান, অথবা মোজাভে বনাম ক্যাটালিনার এই তুলনাটি দেখুন।


  1. কীভাবে ম্যাকবুকে অতিরিক্ত গরম করার সমস্যাগুলি ঠিক করবেন?

  2. ম্যাকবুক/ম্যাক ডক অদৃশ্য হয়ে গেছে, কীভাবে এটি ঠিক করবেন?

  3. ম্যাক/ম্যাকবুকে কীভাবে পূর্বাবস্থায় ফিরবেন এবং কীভাবে ম্যাকে পুনরায় করবেন

  4. আপনার কি আপনার ম্যাককে মোজাভে আপগ্রেড করা উচিত?