কম্পিউটার

কিভাবে ম্যাকে সাধারণ স্ক্রীন রেজোলিউশনের চেয়ে বেশি ঠিক করবেন

বেশিরভাগ কম্পিউটার ডিসপ্লেতে ব্যবহারকারীর ভিজ্যুয়াল চাহিদা মেটাতে রেজোলিউশন পরিবর্তন করার বিকল্প থাকে। উদাহরণস্বরূপ, দৃষ্টি সমস্যাযুক্ত কিছু ব্যবহারকারী বড় পাঠ্য পছন্দ করেন যখন অন্যরা আরও সাদা স্থান পছন্দ করেন। আপনি সহজেই রেজোলিউশন পরিবর্তন করতে পারেন যাতে ডিসপ্লেটি আপনার জন্য আরামদায়ক দেখায়।

ডিফল্টরূপে, ম্যাকের ডিসপ্লে সাধারণত ডিসপ্লে স্ক্রীন রেজোলিউশন বিকল্পের জন্য ডিফল্ট ব্যবহার করতে সেট করা হয়। ম্যাক ব্যবহারকারীরা যারা তাদের কম্পিউটারকে একটি বাহ্যিক ডিসপ্লে বা টিভির সাথে সংযুক্ত করেন তারা একটি নির্দিষ্ট স্ক্রিনের জন্য সমস্ত সম্ভাব্য ডিসপ্লে রেজোলিউশন দেখতে, অ্যাক্সেস করতে এবং ব্যবহার করতে সক্ষম হতে সহায়ক বলে মনে করতে পারেন। এটি বিশেষভাবে উপযোগী হতে পারে যদি একটি ডিসপ্লে Mis হয় একটি ভুল স্ক্রীন রেজোলিউশনে দেখায়, অথবা আপনি যদি একটি নির্দিষ্ট রেজোলিউশন ব্যবহার করতে চান যা Mac OS X-এর উপলব্ধ 'স্কেলড' রেজোলিউশন তালিকায় দেখানো হয় না।

কিন্তু কখনও কখনও পর্দার রেজোলিউশন হঠাৎ নীল থেকে পরিবর্তিত হয়। কিছু ব্যবহারকারী লক্ষ্য করেছেন যে তাদের ম্যাকের স্ক্রিন রেজোলিউশন স্বাভাবিকের চেয়ে বেশি। যখন তারা তাদের ডেস্কটপ খোলে, প্রদর্শনটি বন্ধ দেখায় কারণ আইকনগুলি হয় খুব ছোট বা খুব দূরে ছিল। অনেক সময় দেখা যায় যখন ডিসপ্লেটি বড় আকারের এবং অনুপাতের বাইরে থাকে, যা ডিসপ্লেটিকে চোখের কাছে অপ্রীতিকর করে তোলে।

চক্ষুশূল হওয়া ছাড়াও, ব্যবহারকারীর উত্পাদনশীলতাও প্রভাবিত হয় কারণ ম্যাক স্ক্রীন রেজোলিউশন স্বাভাবিকের চেয়ে বেশি হলে স্ক্রিনটি সঠিকভাবে কাজ করে না। স্ক্রিনে প্রদর্শিত হওয়া উচিত এমন কিছু আইকন বা আইটেম হয় কাটা বা পড়ার জন্য খুব ছোট। প্রভাবিত ব্যবহারকারীরা স্ক্রিন রেজোলিউশন পরিবর্তন করার চেষ্টা করেছেন, কিন্তু এটি কাজ করে না। রেজোলিউশন পরিবর্তন করলে কিছুই পরিবর্তন হয় না এবং স্ক্রিন একই থাকে, যা খুব বিরক্তিকর হতে পারে।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

কিছু ক্ষেত্রে, ব্যবহারকারী দেখতে পান যে স্ক্রিনটি হঠাৎ মনিটরের চেয়ে বড় এবং ডেস্কটপের একটি অংশ দেখা যায়। ব্যবহারকারীকে পর্দার বাকি অংশ দেখতে মাউসের চারপাশে ঘুরতে হবে। Hz এবং রঙ পরিবর্তন করাও সাহায্য করে না।

এই সমস্যার পিছনে অনেকগুলি কারণ রয়েছে, যা আমরা নীচে এক এক করে মোকাবেলা করব। আমরা এই নিবন্ধে আলোচনা করব কিভাবে আপনি আপনার ডিসপ্লে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে পারেন।

কেন ম্যাকের সাধারণ স্ক্রীন রেজোলিউশনের চেয়ে বেশি

আপনি যদি সম্প্রতি আপনার Mac এ একটি সফ্টওয়্যার ইনস্টল করে থাকেন, তাহলে আপনার স্ক্রীন রেজোলিউশন নতুন ইনস্টলেশন দ্বারা প্রভাবিত হতে পারে। এটি বিশেষত এমন অ্যাপগুলির জন্য সত্য যা আপনার Mac-এর চেহারাকে প্রভাবিত করে, যেমন বুট থিম কাস্টমাইজার৷ যদি সমস্যাটি ইনস্টলেশনের ঠিক পরে ঘটে থাকে, তাহলে অপরাধী দিনের মতো পরিষ্কার হয়ে যায় এবং এটি আপনাকে সহজেই সমস্যার সমাধান করতে সহায়তা করবে৷

কখনও কখনও ভুলবশত জুম সক্ষম করার কারণে সমস্যা হয়। যখন আপনি স্ক্রল করার সময় অজান্তে কন্ট্রোল টিপুন, তখন এটি আপনার ম্যাকের জুম ফাংশন সক্ষম করবে এবং স্ক্রীন স্বাভাবিকের চেয়ে বড় দেখাবে৷

আপনার এমন কোনো ম্যালওয়্যারও পরীক্ষা করা উচিত যা আপনার কম্পিউটারকে সংক্রমিত করেছে এবং আপনার ডিসপ্লেতে পরিবর্তনগুলি সম্পাদন করেছে৷ জাঙ্ক ফাইল এবং দূষিত ফাইলগুলিও আপনার কম্পিউটারের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে এবং আপনার ডিসপ্লেকে অগোছালো করে তুলতে পারে৷

ম্যাকে স্বাভাবিকের চেয়ে বেশি স্ক্রীন রেজোলিউশন কিভাবে ঠিক করবেন

যখন আপনার স্ক্রীন অদ্ভুত দেখায় এবং ম্যাক স্ক্রীন রেজোলিউশন স্বাভাবিকের চেয়ে বেশি হয়, তখন যেকোনো ধরনের কাজ করা কঠিন হতে পারে। ডিসপ্লে খুব বড় বা খুব ছোট হলে একটি সাধারণ ব্রাউজিং কার্যকলাপের ফলে চোখ ক্লান্ত এবং ক্লান্ত হতে পারে। পড়া একটি বিশাল চ্যালেঞ্জ হয়ে উঠবে, প্রকৃত কাজ করা অনেক কম।

তাই যদি আপনার ম্যাকের স্ক্রীন রেজোলিউশন স্বাভাবিকের চেয়ে বেশি থাকে, তাহলে আপনার পুরানো স্ক্রীনকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে আপনি করতে পারেন এমন কিছু জিনিস এখানে দেওয়া হল৷

ফিক্স #1:আপনার স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করুন।

ডিফল্টরূপে, macOS স্বয়ংক্রিয়ভাবে একটি ডিফল্ট রেজোলিউশন নির্বাচন করে যা আপনার প্রদর্শনের জন্য সেরা। যাইহোক, আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে ম্যানুয়ালি রেজোলিউশন পরিবর্তন করতে পারেন:

  1. অ্যাপল মেনু> সিস্টেম পছন্দসমূহে যান।
  2. ডিসপ্লেতে ক্লিক করুন।
  3. স্কেল করা বেছে নিন, তারপর আপনার ম্যাকের মডেলের উপর নির্ভর করে স্কেল করা রেজোলিউশনের যেকোনো একটি বেছে নিন।

আপনি যদি আপনার ডেস্কটপ প্রসারিত করতে একটি বহিরাগত মনিটর ব্যবহার করেন, আপনি প্রতিটি পর্দার জন্য একটি পছন্দসই রেজোলিউশন নির্বাচন করতে পারেন। আপনার বাহ্যিক প্রদর্শনের জন্য অতিরিক্ত রেজোলিউশন খুঁজে পেতে, স্কেল করা বোতামে ক্লিক করার সময় বিকল্প বোতাম টিপুন এবং ধরে রাখুন।

সমাধান #2:নিশ্চিত করুন জুম নিষ্ক্রিয় করা হয়েছে।

স্ক্রোল করার সময় কন্ট্রোল চাপলে স্বয়ংক্রিয়ভাবে আপনার ম্যাকের জুম ফাংশন সক্রিয় হয় - এবং আপনি এটি সম্পর্কে সচেতনও নাও হতে পারেন। জুমের কারণে এই সমস্যার একমাত্র লক্ষণ হল যখন আপনি আপনার Mac রিস্টার্ট করেন এবং উচ্চতর রেজোলিউশনের সাথে স্ক্রিনে ফিরে আসার আগে কয়েক সেকেন্ডের জন্য স্ক্রীন স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

এটি ঠিক করতে, আপনাকে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার Mac এ জুম ফাংশনটি নিষ্ক্রিয় করতে হবে:

  1. অ্যাপল মেনুতে ক্লিক করুন, তারপর সিস্টেম পছন্দগুলি খুলুন।
  2. অ্যাক্সেসিবিলিটি> জুম এ ক্লিক করুন।
  3. জুম বন্ধ আছে কিনা নিশ্চিত করুন।

সমন্বয় বিকল্প + কমান্ড + 8 এছাড়াও জুম সক্ষম করে এবং আপনি এটি বন্ধ করতে একই কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন।

ফিক্স #3:সম্প্রতি ইনস্টল করা অ্যাপ আনইনস্টল করুন।

সমস্যা হওয়ার সময় আপনি যদি সম্প্রতি আপনার কম্পিউটারে একটি নতুন প্রোগ্রাম বা সফ্টওয়্যার ইনস্টল করে থাকেন, তাহলে আপনি স্পষ্টতই আপনার অপরাধী পেয়েছেন। আপনি যা করতে পারেন তা হল ফাইন্ডার> অ্যাপ্লিকেশন ফোল্ডারে গিয়ে অ্যাপটিকে সাময়িকভাবে আনইনস্টল করা এবং তারপরে অ্যাপের আইকনটিকে ট্র্যাশে টেনে আনা। আপনার ম্যাক থেকে সম্পূর্ণরূপে অপসারণ করতে ট্র্যাশ খালি করুন। ম্যাক মেরামত অ্যাপ ব্যবহার করে অ্যাপের যেকোন অবশিষ্ট ফাইলও আপনার পরিষ্কার করা উচিত।

যদি সেই অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করে সমস্যাটি সমাধান করা হয়, তবে আপনি শুধুমাত্র একটি বিকল্প খুঁজে পেতে পারেন যা একই সমস্যা সৃষ্টি করবে না। কিন্তু যদি আনইনস্টল করা সাহায্য না করে, তাহলে আপনার সমস্যা সম্ভবত অন্য কারণের কারণে হয়েছে।

চূড়ান্ত চিন্তা

আপনার ম্যাকের স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য সেরা রেজোলিউশন বেছে নেওয়া উচিত, তাই যদি আপনার ডিসপ্লে হঠাৎ পাগল হয়ে যায়, তাহলে আপনার ম্যাকের সাথে কিছু ভুল আছে। যদি আপনার ম্যাক স্ক্রীন রেজোলিউশন স্বাভাবিকের চেয়ে বেশি হয়, তাহলে আপনি এটিকে স্বাভাবিক অবস্থায় পরিবর্তন করতে উপরের ধাপগুলি অনুসরণ করতে পারেন। এবং যদি উপরের সমস্ত সমাধান করা কাজ না করে, তাহলে এই সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে macOS পুনরায় ইনস্টল করতে হতে পারে৷


  1. 2021 সালে কীভাবে ম্যাক স্ক্রীন ফ্লিকারিং ঠিক করবেন?

  2. ম্যাকের ব্ল্যাক স্ক্রিন অফ ডেথ কিভাবে ঠিক করবেন?

  3. কিভাবে ম্যাকে নীল স্ক্রীন ঠিক করবেন?

  4. স্ক্রিন রেজোলিউশন সমস্যার সমাধান