কম্পিউটার

মোজাভে আপডেটের পরে কীভাবে মুদ্রণের সমস্যাগুলি সমাধান করবেন

আপনি কি কখনো এমন পরিস্থিতিতে পড়েছেন যেখানে আপনার সাম্প্রতিক Mojave আপডেট হয়েছে মুদ্রণ সমস্যা সৃষ্টি করেছে? Mojave আপডেটের পরে বিভিন্ন প্রিন্টিং সমস্যা রয়েছে যা Mac ব্যবহারকারীরা অনলাইনে রিপোর্ট করেছেন।

একটি ক্ষেত্রে, একজন ব্যবহারকারী তার ম্যাকবুক এবং প্রিন্টারে যথারীতি প্রিন্ট করার চেষ্টা করেন। প্রিন্টিং কাজ শেষ হওয়ার পরে, তিনি লক্ষ্য করেন যে গ্রাফিক্স সম্পূর্ণরূপে ব্লক দেখাচ্ছে, যেন সেগুলি স্ক্রীন রেজোলিউশনে মুদ্রিত হয়েছে। বিপরীতে, তিনি তার মালিকানাধীন একটি ভিন্ন ম্যাকবুকে কোনো বাধা ছাড়াই প্রিন্ট করতে সক্ষম হন কিন্তু একটি যেটি হাই সিয়েরা চালায়।

অন্য ক্ষেত্রে, ব্যবহারকারী ফটো অ্যাপ্লিকেশন থেকে তার ক্যানন প্রিন্টারে প্রিন্ট করে। সঠিক কাগজের মাপ খাওয়ানো সত্ত্বেও এবং প্রিভিউ দেখায় যে চিত্রটি পৃষ্ঠাটি পূরণ করে, প্রকৃত মুদ্রণটি এক কোণায় বেরিয়ে আসে - বা উদ্দেশ্যযুক্ত আকারের মাত্র এক-চতুর্থাংশ। সে ড্রাইভার আপগ্রেড করার পরেও, তার ম্যাক রিবুট করে প্রিন্ট করার এবং প্রিভিউ থেকে প্রিন্ট করার চেষ্টা করার পরেও সমস্যাটি থেকে যায়৷

এই মুদ্রণ সমস্যাগুলির আরও বেশ কয়েকটি বৈচিত্র রয়েছে। কিন্তু তাদের সাধারণ বর্ণ হল এগুলি সবই একটি ম্যাক কম্পিউটারে ঘটে যা Mojave-তে আপগ্রেড করা হয়েছে বা সেই নির্দিষ্ট macOS চালায়৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

মোজাভে আপগ্রেড করার পরে প্রিন্টিং ইমেজগুলি পিক্সেলেট করা হলে বা সেই OS-এ থাকাকালীন একই রকম সমস্যা দেখা দিলে আপনি চেষ্টা করতে পারেন এমন কিছু সমাধান এখানে রয়েছে:

একটি সাধারণ পুনঃসূচনা বা আপডেট সম্পাদন করুন

নিশ্চিত করুন যে আপনার ম্যাক এবং প্রিন্টার উভয়ই একই Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত রয়েছে৷ কখনও কখনও, একটি সাধারণ পুনঃসূচনা চূড়ান্ত সমাধান হতে পারে। নিম্নলিখিত ধাপগুলি চেষ্টা করুন:

  1. আপনার ম্যাক এবং রাউটার বন্ধ করুন।
  2. আপনার রাউটার রিস্টার্ট করার আগে কয়েক সেকেন্ড অপেক্ষা করুন।
  3. আপনার রাউটার ব্যাক আপ হয়ে গেলে, আপনার মেশিন পুনরায় চালু করুন।
  4. নিশ্চিত করুন যে আপনার প্রিন্টার, রাউটার এবং ম্যাক একে অপরের কাছাকাছি অবস্থান করছে।
  5. আপনার রাউটার এবং প্রিন্টারকে তাদের সর্বশেষ ড্রাইভারগুলিতে আপডেট করুন।

কখনও কখনও, আপনার সিস্টেমে জমে থাকা জাঙ্ক এবং ক্যাশে ফাইলগুলি আপনার ম্যাক বা প্রিন্টারের অবিচলিত ক্রিয়াকলাপের পথে যেতে পারে। একটি নির্ভরযোগ্য ম্যাক মেরামত টুল ব্যবহার করে আপনার কম্পিউটার অপ্টিমাইজ করার অভ্যাস করুন।

আপনি আপনার Mac আপডেট করতেও বেছে নিতে পারেন। Mojave ব্যবহারকারীরা এই নির্দেশাবলী অনুসরণ করতে পারেন:

  1. অ্যাপল মেনু> সিস্টেম পছন্দ এ যান .
  2. সফ্টওয়্যার আপডেট এ ক্লিক করুন নতুন আপডেট চেক করার জন্য।
  3. এখনই আপডেট করুন এ ক্লিক করুন যদি আপডেট থাকে। আরো তথ্য দেখুন এই আপডেটগুলি সম্পর্কে আরও জানতে এবং ইনস্টল করার জন্য নির্দিষ্টগুলি বেছে নিন।

আপনার প্রিন্টার মুছুন এবং পুনরায় ইনস্টল করুন

এটি করা মোটামুটি সহজ হতে পারে এবং জটিল কম্পিউটার জ্ঞানের প্রয়োজন নেই। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. নেভিগেট করুন অ্যাপল মেনু> সিস্টেম পছন্দ .
  2. এরপর, প্রিন্টার এবং স্ক্যানার এ ক্লিক করুন .
  3. তালিকায় আপনার প্রিন্টারের নামে ক্লিক করুন। তারপরে, মাইনাস (-) চিহ্নে ক্লিক করুন এই প্রিন্টারটি মুছতে।
  4. আপনার মেশিন রিস্টার্ট করুন।
  5. যোগ (+) চিহ্নে ক্লিক করুন . যোগ করুন চয়ন করুন৷ একটি প্রিন্টার বা স্ক্যানার যোগ করতে। আপনার প্রিন্টারের নামে ক্লিক করুন৷
  6. ব্যবহার করুন বা মুদ্রণ করুন নির্বাচন করুন৷ মেনু ব্যবহার করে তারপর, আপনার প্রিন্টারের নাম নির্বাচন করুন এবং যোগ করুন৷ টিপুন৷

একটি প্রিন্টআউট করার চেষ্টা করুন এবং দেখুন সমস্যাটি থেকে যায় কিনা৷

আপনার Mac এর প্রিন্টিং সিস্টেম রিসেট করুন

একটি দ্রুত রিফ্রেশ একটি Mojave আপডেটের পরে মুদ্রণ সমস্যা সমাধান করতে সাহায্য করতে পারে। এখানে নির্দেশাবলী আছে:

  1. অ্যাপল মেনুতে এগিয়ে যান৷
  2. সিস্টেম পছন্দ বেছে নিন .
  3. প্রিন্টার এবং স্ক্যানার এ ক্লিক করুন .
  4. আপনার কীবোর্ডে, কন্ট্রোল কী টিপুন এবং ধরে রাখুন . উইন্ডোর বাম দিকে পাওয়া ডিভাইসের তালিকার যে কোনো জায়গায় ক্লিক করুন।
  5. প্রিন্টিং সিস্টেম রিসেট করুন ক্লিক করুন একবার আপনি প্রিন্টিং সিস্টেম রিসেট করার জন্য একটি প্রম্পট দেখতে পাবেন।

মোজাভের একটি পরিষ্কার ইনস্টল করুন

কিছু পরিস্থিতিতে কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হয়। এই ক্ষেত্রে, আপনার প্রিন্টার সমস্যা সমাধানের জন্য আপনি একটি পরিষ্কার ইনস্টলেশন সঞ্চালন করতে পারেন যদি অন্য কিছু কাজ করে না।

মনে রাখবেন যে এটি করার মাধ্যমে আপনি আপনার ম্যাকের সমস্ত ডেটা হারাবেন। এই জন্য আপনাকে ব্যাক আপ, ব্যাক আপ, ব্যাক আপ করতে হবে! এটি একটি মোটামুটি উন্নত পদ্ধতি যা সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর এবং অন্য যারা কমান্ড লাইনের সাথে পরিচিত তাদের জন্য।

macOS-এর জন্য একটি বুটযোগ্য ইনস্টলার তৈরি করার ধাপগুলি এখানে রয়েছে:

  1. ডাউনলোড করুন একটি macOS Mojave ইনস্টলার৷
  2. ইন্সটলার খুলে গেলে, ইন্সটলেশনের সাথে এগিয়ে না গিয়ে এটি ছেড়ে দিন।
  3. আপনার অ্যাপ্লিকেশানগুলিতে এই ইনস্টলারটি খুঁজুন৷ ফোল্ডার এটি একটি একক ইনস্টল ৷ ফাইল, উদাহরণস্বরূপ একটি macOS Mojave ইনস্টল করুন ফাইল।

এখন, টার্মিনালে 'createinstallmedia' কমান্ডটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে। ঘনিষ্ঠভাবে অনুসরণ করুন!

  1. ইন্সটল ডাউনলোড হয়ে গেলে, বুটেবল ইন্সটলারের জন্য আপনি যে USB ফ্ল্যাশ ড্রাইভারটি ব্যবহার করছেন সেটি সংযুক্ত করুন। এটিতে কমপক্ষে 12GB বিনামূল্যের সঞ্চয়স্থান থাকা উচিত এবং Mac OS এক্সটেন্ডেড হিসাবে ফর্ম্যাট করা উচিত৷
  2. টার্মিনালে যান . এটি ইউটিলিটি-এ রয়েছে অ্যাপ্লিকেশনের ভিতরে ফোল্ডার ফোল্ডার।
  3. টার্মিনালে এই কমান্ডটি টাইপ করুন, অনুমান করে যে ইনস্টলারটি আপনার অ্যাপ্লিকেশন ফোল্ডারে এবং MyVolume এ থেকে যায়। আপনি যে ভলিউম ব্যবহার করছেন তার নাম হল:

sudo /Applications/Install\ macOS\ Mojave.app/Contents/Resources/createinstallmedia –volume /Volumes/MyVolume

  1. কমান্ড টাইপ করার পর, রিটার্ন টিপুন .
  2. স্ক্রিন প্রম্পট দেখার পর, আপনার অ্যাডমিন পাসওয়ার্ড টাইপ করুন। আবার রিটার্ন টিপুন।
  3. একবার অনুরোধ করা হলে, Y টাইপ করুন আপনি ভলিউম মুছে ফেলতে চান তা নিশ্চিত করতে। রিটার্ন টিপুন। বুটযোগ্য ইনস্টলার তৈরি হওয়ার সাথে সাথে টার্মিনাল অগ্রগতি প্রতিফলিত করবে।
  4. একবার টার্মিনাল বলে যে এটি হয়ে গেছে, ভলিউমের ডাউনলোড করা ইনস্টলারের মতো একই নাম থাকবে, যেমন, macOS Mojave ইনস্টল করুন . টার্মিনাল থেকে প্রস্থান করুন এবং ভলিউম বের করুন।

আপনি কি এখনও অনুসরণ করছেন? এটি বুটযোগ্য ইনস্টলার ব্যবহার করার সময়। এই পদ্ধতি অনুসরণ করুন:

  1. বুটযোগ্য ইনস্টলারটিকে আপনার ম্যাকের সাথে সংযুক্ত করুন৷
  2. হয় স্টার্টআপ ম্যানেজার ব্যবহার করুন অথবা স্টার্টআপ ডিস্ক পছন্দ বুটযোগ্য ইনস্টলারটিকে স্টার্টআপ ডিস্ক হিসাবে বেছে নেওয়ার জন্য। এর পরে, এটি থেকে শুরু করুন। আপনার কম্পিউটার তখন macOS পুনরুদ্ধার শুরু করবে৷
  3. যদি প্রম্পট থাকে, আপনার ভাষা বেছে নিন।
  4. যদিও একটি বুটযোগ্য ইনস্টলার ইন্টারনেট থেকে macOS ডাউনলোড করবে না, ফার্মওয়্যার আপডেট সহ আপনার Mac মডেল সম্পর্কিত তথ্যের জন্য ইন্টারনেটের প্রয়োজন হবে৷ যদি একটি Wi-Fi নেটওয়ার্কের প্রয়োজন হয়, মেনু বারে পাওয়া Wi-Fi মেনুটি ব্যবহার করুন।
  5. ইউটিলিটিগুলি থেকে উইন্ডোতে, macOS ইনস্টল করুন বেছে নিন (বা OS X ইনস্টল করুন ) তারপরে, চালিয়ে যান ক্লিক করুন৷ এবং স্ক্রিনে নির্দেশাবলী অনুসরণ করুন।

সারাংশ

মোজাভে আপডেটের পর বেশ কিছু ব্যবহারকারী প্রিন্টিং সমস্যা নিয়ে তাদের অভিযোগ প্রকাশ করেছেন। আপনি এই সমস্যাগুলি মোকাবেলা করতে পারেন - পিক্সেলেটেড ছবি থেকে ভুল প্রিন্ট করা ছবির আকার - উপরে আমাদের এক বা একাধিক সমাধান চেষ্টা করে।

যদি সমস্যাটি না হয়, তাহলে সাহায্য পেতে প্রিন্টার প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করার সময় এসেছে। বিকল্পভাবে, আপনি সহায়তার জন্য অ্যাপল সমর্থন উল্লেখ করতে পারেন।

Mojave আপডেটের পরে এই মুদ্রণ সমস্যাগুলির মধ্যে কোনটি কি আপনার সাথে ঘটেছে? আমরা আপনার গল্প জানতে আগ্রহী - সেগুলি নীচে আমাদের সাথে শেয়ার করুন!


  1. কীভাবে একটি ম্যাকে একটি প্রিন্টার যুক্ত করবেন

  2. বিগ সার আপডেটের পরে পুনরায় চালু হওয়া ম্যাককে কীভাবে ঠিক করবেন?

  3. ভাই প্রিন্টার উইন্ডোজ 10 আপডেটের পরে মুদ্রণ করছে না

  4. ম্যাকে ডিস্ক ইউটিলিটি দিয়ে হার্ড ডিস্কের সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন