কম্পিউটার

'ডাটা পড়া যাবে না কারণ এটি সঠিক বিন্যাসে নেই' ত্রুটি কী?

একটি নতুন ম্যাক অপারেটিং সিস্টেমের প্রতিটি প্রকাশের সাথে, ব্যবহারকারীরা সর্বদা কিছু ত্রুটির সম্মুখীন হয়, যা তাদের বিস্মিত করে তোলে কিভাবে OS সফলভাবে সমগ্র QA প্রক্রিয়াটি অতিক্রম করেছে৷ অবশ্যই, উত্তরটি আংশিকভাবে বিটা ব্যবহারকারীদের প্রকৃত সংখ্যা বনাম ডাউনলোড এবং ইনস্টলেশনের সংখ্যার পার্থক্যের জন্য দায়ী করা যেতে পারে। অবশ্যই, এটি সমস্ত শেষ ব্যবহারকারীদের দ্বারা সহজেই বোঝার জন্য বেশ প্রযুক্তিগত হতে পারে৷

এই নির্দেশিকাটিতে, আমরা একটি সাধারণ সমস্যা দেখব যা ব্যবহারকারীদের হতাশ করে, বিশেষ করে মোজাভে আপডেট করার পরে:ত্রুটি "ডেটা পড়া যায়নি কারণ এটি সঠিক বিন্যাসে নেই।" ধৈর্য এবং কিছুটা ভাগ্যের সাহায্যে, আপনি নিজেই সমস্যাটি সংশোধন করতে সক্ষম হবেন বা এটিকে আবার ঘটতে বাধা দিতে পারবেন।

মোজাভে আপডেট করার পরে 'ডেটা পড়া যায়নি কারণ এটি সঠিক ফর্ম্যাটে নেই':কারণ

আপনি "ডেটা পড়া যাবে না কারণ এটি সঠিক বিন্যাসে নেই" ত্রুটি পাওয়ার অনেকগুলি সম্ভাব্য কারণ রয়েছে৷ কিন্তু ত্রুটির নাম অনুসারে, সম্ভবত মোজাভে ডেটা পড়তে পারছে না কারণ এর ফাইল ফর্ম্যাট সমর্থিত নয়৷

2017 সালে ম্যাকোস হাই সিয়েরা চালু করার সাথে সাথে, অ্যাপল অ্যাপল ফাইল সিস্টেম (এপিএফএস) নামে একটি নতুন ফাইল সিস্টেমও চালু করেছে। তারপর থেকে, এটি আইপ্যাড, আইফোন, ম্যাক এবং ম্যাকবুকের মতো বিভিন্ন অ্যাপল ডিভাইসে প্রয়োগ এবং ব্যবহার করা হয়েছে।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

এই ফাইল সিস্টেম বিন্যাস দুটি প্রাথমিক লক্ষ্য সঙ্গে প্রকাশ করা হয়েছে. প্রথমত, অ্যাপল ব্যবহারকারীদের জন্য একটি দ্রুত এবং আরও দক্ষ অভিজ্ঞতা দিতে চায়। দ্বিতীয়ত, তারা ভবিষ্যতের বৃদ্ধির জন্য macOS এবং iOS-এর একটি অভিন্ন ফাইল সিস্টেম চায়৷

হাই সিয়েরা ইনস্টল করা বা মোজাভে আপডেট করা আপনার প্রধান হার্ড ড্রাইভের বর্তমান ফাইল সিস্টেমে স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন করবে। যাইহোক, এটি আপনার বাহ্যিক ড্রাইভের ফাইলগুলির সাথে একই কাজ করবে না। এর অর্থ শুধুমাত্র আপনাকে ফাইলগুলিকে রূপান্তর করতে হবে। অন্যথায়, আপনি ত্রুটি পপ আপ দেখতে পারেন.

এখন, আপনি কিভাবে এই বিরক্তিকর সমস্যা সমাধান করবেন?

'ডাটা পড়া যায়নি কারণ এটি সঠিক বিন্যাসে নেই' ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

"ডাটা পড়া যাচ্ছে না কারণ এটি সঠিক ফর্ম্যাটে নেই" ত্রুটিটি দেখানো থেকে ঠিক করতে বা রাখতে, আপনাকে আপনার সমস্ত ড্রাইভকে রূপান্তর করতে হতে পারে, সেগুলি HDD বা SSD যাই হোক না কেন। এটি করার জন্য আপনার কাছে দুটি বিকল্প রয়েছে:ডিস্ক ইউটিলিটি ব্যবহার করুন অথবা টার্মিনাল ব্যবহার করুন

ডিস্ক ইউটিলিটির মাধ্যমে APFS এ রূপান্তর করুন

আপনি যদি একটি বাহ্যিক ড্রাইভ রূপান্তর করেন তবে আপনি ডিস্ক ইউটিলিটি ব্যবহার করতে পারেন এটিকে APFS ফরম্যাটে রূপান্তর করতে। এখানে কিভাবে:

  1. আপনার বাহ্যিক ড্রাইভকে আপনার Mac বা MacBook-এ সংযুক্ত করুন। নিশ্চিত করুন যে সংযোগটি শিথিল নয়, অন্যথায় এটি সনাক্ত করা যাবে না।
  2. এরপর, ডিস্ক ইউটিলিটি খুলুন স্পটলাইটের মাধ্যমে। CMD টিপুন এবং স্পেস স্পটলাইট চালু করার জন্য কী পাঠ্য ক্ষেত্রে, ইনপুট ডিস্ক ইউটিলিটি।
  3. এতে ক্লিক করে আপনি যে ড্রাইভটিকে রূপান্তর করতে চান তা হাইলাইট করুন৷
  4. সম্পাদনা-এ নেভিগেট করুন মেনু এবং APFS এ রূপান্তর করুন নির্বাচন করুন
  5. আপনার বাহ্যিক ড্রাইভের আকারের উপর নির্ভর করে, রূপান্তর প্রক্রিয়াকরণের সময় পরিবর্তিত হয়। কিন্তু এটা ঘন্টা লাগতে হবে না. একবার সম্পূর্ণ হয়ে গেলে, আপনার বাহ্যিক ড্রাইভ অ্যাপলের নতুন APFS ফর্ম্যাটে চালানো উচিত।

টার্মিনালের মাধ্যমে APFS এ রূপান্তর করুন

আপনি যদি একটি অভ্যন্তরীণ SSD কে APFS ফর্ম্যাটে রূপান্তর করেন, তাহলে আপনার টার্মিনাল ব্যবহার করা উচিত। কিভাবে জানতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. নিশ্চিত করুন যে আপনার SSD আপনার কম্পিউটারে সঠিকভাবে ইনস্টল করা আছে।
  2. আপনার কম্পিউটারকে CMD + Option + R ব্যবহার করে ইন্টারনেট রিকভারি মোডে বুট করুন কী আপনি একটি গ্লোব দেখতে না হওয়া পর্যন্ত তাদের ধরে রাখুন। বুট সিকোয়েন্স সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। আপনার ইন্টারনেট গতির উপর নির্ভর করে এটি শেষ হতে 15 মিনিট পর্যন্ত সময় লাগতে পারে৷
  3. macOS ইউটিলিটিগুলি মেনু পরে দেখাবে। ডিস্ক ইউটিলিটি নির্বাচন করুন
  4. ভিউ খুলুন মেনু এবং ক্লিক করুন সমস্ত ডিভাইস দেখান। আপনার SSD বাম কলামে দেখাতে হবে। যদি আপনি এটি দেখতে না পান, ডিস্ক ইউটিলিটি বন্ধ করুন এবং এটি আবার খুলুন।
  5. বন্ধ করুন ডিস্ক ইউটিলিটি। মেনু বার থেকে, ইউটিলিটিস -এর উপর হোভার করুন মেনু এবং টার্মিনাল ক্লিক করুন। এখানে একটি বন্ধুত্বপূর্ণ অনুস্মারক। এই মুহুর্তে কোনও বাহ্যিক ড্রাইভের সাথে সংযোগ বিচ্ছিন্ন করার চেষ্টা করবেন না যাতে তাদের ডেটা নষ্ট না হয়।
  6. টার্মিনালে, নিচের কমান্ডটি ইনপুট করুন এবং রিটার্ন টিপুন কী:

diskutil list

  1. কমান্ডটি আপনার কম্পিউটারে মাউন্ট করা ডিস্কগুলির একটি দীর্ঘ তালিকা টানতে হবে। একটি অভ্যন্তরীণ SSD সনাক্ত করতে, বর্ণনায় "(অভ্যন্তরীণ, শারীরিক)" শব্দগুলি সন্ধান করুন৷ এসএসডি শনাক্ত করার পর, এর আইডেন্টিফায়ার নোট করুন। এটি সাধারণত "disk0," "disk1," "disk2" এবং আরও অনেক কিছু নামে পরিচিত। পরবর্তী ধাপে আপনার শনাক্তকারীর প্রয়োজন হবে।
  2. এর আইডেন্টিফায়ার সহ নীচের কমান্ডটি ইনপুট করুন এবং তারপরে রিটার্ন টিপুন কী:

diskutil eraseDisk JHFS+ MacOS /dev/identifier

  1. প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে সাধারণত মিনিট সময় লাগতে পারে৷ আপনি যখন "শনাক্তকারী" -এ মুছে ফেলার বার্তাটি দেখবেন তখন আপনি জানতে পারবেন এটি হয়ে গেছে এবং যখন SSD এখন MacOS নামে পরিচিত .
  2. এরপর, SSD-এর নতুন শনাক্তকারীর কথা নোট করুন। এটি সাধারণত লাইনে উল্লেখ করা হয় যা বলে, “ফরম্যাটিং আইডেন্টিফায়ার ম্যাকওএস নামে ম্যাক ওএস এক্সটেন্ডেড (জার্নাল্ড) হিসাবে৷"
  3. টার্মিনালে, নীচের কমান্ডটি প্রবেশ করান এবং রিটার্ন টিপুন কী:

diskutil apfs createContainer /dev/identifier

  1. আবার, প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে কয়েক মিনিট সময় লাগতে পারে। এটি হয়ে গেলে, আপনি বার্তাটি দেখতে পাবেন “Finished APFS অপারেশন অন identifier MacOS।"
  2. এখন, চূড়ান্ত টার্মিনাল কমান্ডের জন্য নতুন শনাক্তকারীর কথা নোট করুন।
  3. টার্মিনালে, শেষ কমান্ডটি প্রবেশ করান এবং রিটার্ন টিপুন কী:

diskutil apfs addVolume identifier APFS MacOS

  1. প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে কয়েক মিনিট সময় লাগতে পারে৷ আপনি "শনাক্তকারীর উপর APFS অপারেশন সমাপ্ত" বার্তাটি দেখলেই আপনি জানতে পারবেন এটি সম্পূর্ণ। এখন পর্যন্ত, আপনার SSD ইতিমধ্যেই APFS-এ ফর্ম্যাট করা উচিত৷

রূপান্তর করতে বা রূপান্তর করতে না?

আপনার বাহ্যিক ড্রাইভকে নতুন ফাইল সিস্টেমে রূপান্তর করার ফলে আপনি আপনার মূল ড্রাইভকে রূপান্তর করার ফলে একই সুবিধাগুলি উপভোগ করতে পারবেন এবং এর বিপরীতে। ফাইল কপি এবং নকল করা দ্রুত হবে। পার্টিশন ম্যানেজমেন্টও ভালো হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, নেটিভ এনক্রিপশন এখন অনুমোদিত হবে।

একটি ধরা যদিও নেই. আপনি যদি একটি ড্রাইভকে APFS-এ রূপান্তর করেন, তাহলে এটি অন্য Macs বা MacBooks পড়তে সক্ষম হবে না যেগুলি একই ফর্ম্যাটে চলছে না৷

উপসংহার

যেমন Mojave ইনস্টলেশন ত্রুটি , "ডাটা পড়া যাবে না কারণ এটি সঠিক বিন্যাসে নেই" ত্রুটি ঠিক করার উপায় রয়েছে৷ আমরা উপরে সম্ভাব্য সমাধান তালিকাভুক্ত. আশা করি, দুটি কৌশলের মধ্যে একটি কাজ করেছে।

আপনি এখন যা করতে পারেন তা হল ভবিষ্যতের ত্রুটির বিরুদ্ধে সক্রিয় হওয়া। এটি করার জন্য, আপনি একটি ম্যাক পরিষ্কার করার সরঞ্জাম ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন৷ যা অনেকের বিশ্বাস। যতক্ষণ আপনি সঠিক টুল ব্যবহার করেন, ততক্ষণ ত্রুটির কোনো সুযোগ থাকবে না।

আপনি এখনও Mojave এ সমস্যা হচ্ছে? সেগুলি নীচে ফেলে দিন এবং আমরা আপনাকে আমাদের ভবিষ্যতের পোস্টগুলিতে উত্তর খুঁজে পেতে সাহায্য করার চেষ্টা করব৷


  1. পিএইচপিতে @ চিহ্নের ব্যবহার কী?

  2. কীভাবে ডিস্কটি সুরক্ষিত ইউএসবি ত্রুটি ঠিক করবেন

  3. ত্রুটির সমাধান হয়েছে:MacOS ডিস্ক মেরামত করতে পারে না

  4. একটি ডিস্ক রিড ত্রুটি ঘটেছে [সমাধান]