কম্পিউটার

উইন্ডোজ এক্সপিতে "0x80070005" ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

উইন্ডোজ এক্সপিতে  0x80070005  ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

0x80070005 ত্রুটি

0x80070005৷ ব্যবহারকারী টাস্ক শিডিউলার ব্যবহার করার চেষ্টা করলে Windows XP কম্পিউটারে ত্রুটি দেখা দেবে XP নিরাপত্তা আপডেট 841873 ইনস্টল করার পরে একটি টাস্ক শিডিউল করতে . ত্রুটিটি সাধারণত দেখা দেয় কারণ আপডেট 841873 টাস্ক শিডিউলারে একটি "লুফহোল" ঠিক করে যা দুর্বল কোড এক্সিকিউশন চালানোর জন্য সক্ষম করে। যাইহোক, টাস্ক শিডিউলারে সমস্যাটি ব্লক করার পরে, এটি টাস্ক শিডিউলারকে সঠিকভাবে কোড লোড হতে বাধা দেয় এবং তাই 0x80070005 ত্রুটি প্রদর্শিত হয়। এই ত্রুটিটি ঠিক করার জন্য, নীচে বর্ণিত ধাপগুলি দিয়ে আপনি যে ত্রুটিগুলি দেখছেন তা মেরামত করতে হবে:

0x80070005 ত্রুটির কারণ কী?

ত্রুটিটি নিম্নরূপ দেখাবে:

0x80070005:অ্যাক্সেস অস্বীকার করা হয়েছে

এই ত্রুটিটি প্রদর্শিত হবে যখন ব্যবহারকারী একটি টাস্ক শিডিউল করার চেষ্টা করবে, বা অন্য একটি প্রোগ্রাম ব্যবহার করবে যা এই বৈশিষ্ট্যটি ব্যবহার করবে। আপনি যদি সম্প্রতি XP সিকিউরিটি আপডেট 841873 ইন্সটল করে থাকেন, তাহলে এই ত্রুটিটি তৈরি করতে টাস্ক শিডিউলারের সাথে এটি বিরোধিতা করে। উইন্ডোজকে সর্বশেষ সংস্করণে আপডেট করে এটি সংশোধন করা যেতে পারে, কারণ মাইক্রোসফ্ট সম্প্রতি এই ত্রুটিটি সংশোধন করেছে। যাইহোক, এটা হতে পারে যে আপনার পিসিতে পুরানো ড্রাইভার ইনস্টল করা আছে বা আপনার CMD সঠিকভাবে কনফিগার করা প্রয়োজন। আপনি যে সমস্যাগুলি দেখছেন সেগুলি কীভাবে ঠিক করবেন তা এখানে:

0x80070005 ত্রুটি কিভাবে ঠিক করবেন

ধাপ 1 - সর্বশেষ সংস্করণে Windows XP আপডেট করুন

মাইক্রোসফ্ট নিয়মিতভাবে আপডেট এবং পরিষেবা প্যাক প্রকাশ করে যা বগি বা দুর্নীতিগ্রস্ত বলে পরিচিত সিস্টেমের কিছু অংশ আপডেট করে। এটি "0x80070005" ত্রুটির ক্ষেত্রে; মাইক্রোসফ্ট একটি আপডেট প্রকাশ করেছে যা এই সমস্যার সমাধান করে। এই আপডেটটি সার্ভিস প্যাক বা উইন্ডোজ আপডেটে অন্তর্ভুক্ত করা হয়েছে। আপনার সিস্টেমে আপডেটের সর্বশেষ সংস্করণ আছে তা নিশ্চিত করতে:

  • স্টার্ট> সমস্ত প্রোগ্রাম> উইন্ডোজ আপডেট
  • আপডেটের জন্য স্ক্যান করুন এ ক্লিক করুন ” লিঙ্ক
  • পর্যালোচনা করুন এবং আপডেটগুলি ইনস্টল করুন এ ক্লিক করুন "
  • এখনই ইনস্টল করুন এ ক্লিক করুন "

এই পদ্ধতিটি আপনাকে আপনার সিস্টেমের জন্য সর্বশেষ আপডেটগুলি প্রদান করবে এবং সেইজন্য আপনাকে 0x80070005 সমস্যার সমাধান প্রদান করবে৷

ধাপ 2 - "CMD" নিরাপত্তা সেটিংস সংশোধন করুন

একটি "ব্যাচ জব" চালানোর চেষ্টা করার সময় আপনি যদি এই ত্রুটির সম্মুখীন হন, তবে এটি হতে পারে যে সিএমডি এটিকে নিরাপত্তার ভিত্তিতে চিনতে পারে না; CMD নিরাপত্তা সেটিংস পরিবর্তন করা প্রয়োজন হতে পারে. এটি এর দ্বারা করা যেতে পারে:

  • Windows Explorer খুলুন
  • C:\Windows\System32-এ নেভিগেট করুন
  • "CMD.exe সনাক্ত করুন৷ ফাইল এবং ডান ক্লিক করুন
  • "বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ ”> নিরাপত্তা (ট্যাব)> "যোগ করুন ক্লিক করুন৷ "
  • নাম লিখুন "নির্বাচনের জন্য বস্তুর নাম লিখুন" বক্সে আপনি যে ব্যবহারকারীকে নিরাপত্তা অনুমতি দিতে চান
  • হ্যাঁ এ ক্লিক করুন ” একবার প্রম্পট করা হয়

এই পদ্ধতিটি ব্যবহারকারীকে ব্যাচ ফাইল প্রক্রিয়া চালানোর জন্য CMD ফাইল ব্যবহার করার অনুমতি দেয়, যা 0x80070005 ত্রুটির কারণগুলির মধ্যে একটি।

ধাপ 3 - আপনার সিস্টেমের ড্রাইভার আপডেট করুন

আপনার সিস্টেমে পুরানো ড্রাইভার থাকা এটি আপনার কম্পিউটারে উপস্থিত নতুন সফ্টওয়্যারের সাথে বিরোধ সৃষ্টি করতে পারে। ড্রাইভার নিয়মিত আপডেট করা হয়; এটি একটি নতুন অপারেটিং সিস্টেম রিলিজ বা পুরানো ড্রাইভারের বাগগুলিকে মসৃণ করার জন্য হতে পারে৷ উভয় ক্ষেত্রেই, সাধারণত 0x80070005 ত্রুটির মতো ত্রুটি এড়াতে আপনার ড্রাইভারগুলিকে যতটা সম্ভব নিয়মিত আপডেট করার পরামর্শ দেওয়া হয়।

ডিভাইস ম্যানেজারে গিয়ে বা ইন্টারনেট ব্যবহার করে ড্রাইভার আপডেট করা যেতে পারে।

ডিভাইস ম্যানেজার ব্যবহার করা হচ্ছে

  • ক্লিক করুন স্টার্ট> রান> “devmgmt.msc”
  • আপনি যে হার্ডওয়্যারটি আপডেট করতে চান তাতে ডান ক্লিক করুন এবং "প্রপার্টি" নির্বাচন করুন
  • ড্রাইভার-এ যান ” ট্যাব
  • আপডেট ড্রাইভার-এ ক্লিক করুন "

ইন্টারনেট ব্যবহার করে

  • আপনার যে হার্ডওয়্যারের জন্য ড্রাইভার প্রয়োজন তার নির্মাতার সন্ধান করতে একটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন ব্যবহার করুন
  • তাদের অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং ড্রাইভার ডাউনলোড বিভাগটি সনাক্ত করুন
  • আপনার মালিকানাধীন মডেল নম্বর / হার্ডওয়্যারের সাথে মিল আছে তা সন্ধান করুন
  • ডাউনলোড এবং ইনস্টল করুন

ধাপ 4 - আপনার পিসির রেজিস্ট্রি পরিষ্কার করুন

0x80070005 ত্রুটির আরেকটি বড় কারণ হল Windows এর রেজিস্ট্রি ডাটাবেস। "রেজিস্ট্রি" হল একটি কেন্দ্রীয় ডাটাবেস যা আপনার কম্পিউটারের জন্য সমস্ত সেটিংস, তথ্য এবং বিকল্পগুলি সংরক্ষণ করে এবং যেখানে উইন্ডোজ অনেকগুলি গুরুত্বপূর্ণ সেটিংস রাখে যা এটি চালানোর জন্য প্রয়োজন৷ এটি প্রায়শই এমন হয় যে প্রচুর রেজিস্ট্রি সেটিংস ক্ষতিগ্রস্থ এবং দূষিত হয়ে যায়, যার ফলে আপনার পিসি চালানোর জন্য বেশি সময় নেয়, এটি ধীর গতিতে এবং অনেক ত্রুটির সাথে চলে। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনার পিসি স্ক্যান করার জন্য একটি 'রেজিস্ট্রি ক্লিনার' ব্যবহার করা উচিত এবং এর ভিতরে থাকা কোনও ক্ষতিগ্রস্থ বা দূষিত সেটিংস ঠিক করা উচিত। আপনি নীচে আমাদের প্রস্তাবিত রেজিস্ট্রি ক্লিনার দেখতে পারেন:


  1. Windows 11 এ 0xc00007b ত্রুটি কিভাবে ঠিক করবেন

  2. Windows Update Error 66a কিভাবে ঠিক করবেন

  3. Windows 10 আপডেট ত্রুটি 0x80070652

  4. কিভাবে উইন্ডোজ 1408 ত্রুটি ঠিক করবেন