কম্পিউটার

কিভাবে মোজাভের পাশাপাশি macOS Catalina চালাবেন?

macOS Catalina হল macOS সিরিজের সর্বশেষ রিলিজ। এটির লঞ্চের সাথে সাথে প্রচুর ব্যবহারকারী-বান্ধব বৈশিষ্ট্য আসে, যার মধ্যে আপনার আইপ্যাডকে একটি বাহ্যিক স্ক্রীন হিসাবে ব্যবহার করার ক্ষমতা এবং স্ক্রীন সময়ের পরিমাণের মাধ্যমে অ্যাপের ব্যবহার নিয়ন্ত্রণ করার ক্ষমতা সহ। সম্ভবত সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তন হল তিনটি ভিন্ন অ্যাপের সাথে iTunes অ্যাপের প্রতিস্থাপন:Apple Podcast, Apple Music এবং Apple TV।

ম্যাকওএস ক্যাটালিনার কথা বলতে গেলে, প্রায় এক বছর হয়ে গেছে যখন অ্যাপল ডেভেলপারদের জন্য iOS অ্যাপগুলিকে ম্যাকে স্থানান্তর করা সহজ করার জন্য তার উদ্দেশ্য ঘোষণা করেছে। কোম্পানি ম্যাকওএস ক্যাটালিনা প্রকাশের সাথে প্রতিশ্রুতি পূরণ করেছে, যা ব্যবহারকারীদের তাদের Macs এ iPad অ্যাপগুলি চালানোর অনুমতি দেয়৷

macOS Catalina পাবলিক বিটা

আপনি যদি Catalina লঞ্চের বিষয়ে উত্তেজিত হন এবং এটি চেষ্টা করার জন্য অপেক্ষা করতে না পারেন, আপনি Apple এর বিটা সফটওয়্যার প্রোগ্রামে যোগ দিতে পারেন। এইভাবে, অ্যাপল এই শরতে এটি পাঠানোর আগে আপনি ম্যাকোস ক্যাটালিনার দুর্দান্ত বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করতে পারবেন। দুর্ভাগ্যবশত, ক্যাটালিনা শুধুমাত্র একটি বিটা সংস্করণের মাধ্যমে উপলব্ধ৷

কিছু লোক ক্যাটালিনার বিটা সংস্করণ চেষ্টা করতে দ্বিধাগ্রস্ত হতে পারে কারণ তারা ভয় করে যে এটি অসুবিধার কারণ হতে পারে এবং তাদের কর্মপ্রবাহকে বিশৃঙ্খলা করতে পারে। ভাল খবর হল যে macOS এর নতুন সংস্করণে আপডেট করা একটি সব-বা-কিছুই ব্যাপার নয়। আপনি এখনও Catalina এবং Mojave একসাথে চালাতে পারেন। এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে একটি Mac-এ macOS-এর দুটি সংস্করণ চালাতে হয়।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

তবে প্রথমে, কেন ডুয়াল বুটিং একটি ভাল ধারণা?

আপনি একটি Mac এ macOS এর দুটি সংস্করণ চালাতে চাইতে পারেন এমন অনেক কারণ রয়েছে, তবে এখানে মূল বিষয়গুলি রয়েছে:

  • প্রথমে, আপনাকে আপনার অন্যান্য দৈনন্দিন কার্যক্রম পরিচালনা করতে আপনার Mac ব্যবহার করতে হবে, কিন্তু আপনি এখনও নতুন OS ব্যবহার করে দেখতে চান৷ ডুয়াল বুটিংয়ের মাধ্যমে, আপনি আপনার ওয়ার্কফ্লোতে হস্তক্ষেপ না করেই নতুন macOS সংস্করণ পরীক্ষা করতে পারেন। যদি এটি স্থিতিশীল হতে দেখা যায়, আপনি অপ্রয়োজনীয় বিরতি ছাড়াই Mojave থেকে মুক্তি পেতে পারেন।
  • আপনার যদি এমন লিগ্যাসি অ্যাপ থাকে যা এর সাথে সামঞ্জস্যপূর্ণ না হয় তাহলে সর্বশেষ অপারেটিং সিস্টেমে আপডেট করা একটি চ্যালেঞ্জ হতে পারে। সুতরাং, ডুয়াল-বুটিং একটি স্মার্ট আইডিয়া যদি আপনার সেই অ্যাপগুলি চালানোর প্রয়োজন হয়৷
  • অ্যাপল শুধুমাত্র একটি বিটা সংস্করণ প্রদান করেছে, তাই আপনার কাছে অন্য কোন বিকল্প নেই।

যদিও Catalina অনেক উন্নতি এনেছে, এর হার্ডওয়্যার প্রয়োজনীয়তা এখনও Mojave এর মতোই। সুতরাং, 2012 এর পরে নির্মিত যে কোনও ম্যাক নতুন macOS সংস্করণকে সমর্থন করবে। কিন্তু আপনি যদি কৌতূহলী হন, এখানে ম্যাক মডেলগুলি রয়েছে যা নতুন অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ:

  • ম্যাকবুক এয়ার 2012 বা তার পরে
  • ম্যাকবুক 2015 বা তার পরে
  • MacBook Pro 2012 বা তার পরে
  • MacBook Pro 2013 বা তার পরে
  • iMac 2012 বা তার পরে
  • iMac Pro 2017 বা তার পরে
  • Mac Mini 2012 বা তার পরে

কিভাবে ক্যাটালিনা এবং মোজাভেকে পাশাপাশি চালাবেন?

যদি আপনার ম্যাক ম্যাকওএস ক্যাটালিনার সাথে সামঞ্জস্যপূর্ণ হয়, তাহলে আপনার ম্যাকে ক্যাটালিনা এবং মোজাভে ডুয়াল বুট করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1:প্রাথমিক প্রস্তুতি

আপনার সিস্টেম ব্যাক আপ করুন

একবার ইনস্টল হয়ে গেলে, macOS Catalina আপনার Mac এ সমস্ত ফাইল অ্যাক্সেস করতে পারবে, তাই কিছু ভুল হলেই আপনার সমস্ত গুরুত্বপূর্ণ ফাইল ব্যাক আপ করুন। বিশেষ করে, আপনি সর্বশেষ OS ডাউনলোড করার আগে আপনার Mac এর একটি ব্যাকআপ তৈরি করুন৷

আপনার ড্রাইভ পরিষ্কার করুন

আপনাকে যা করতে হবে তা হল নতুন macOS সংস্করণের জন্য স্থান তৈরি করা। এটি করতে, আপনার সিস্টেমের সমস্ত আবর্জনা মুছুন। আপনার যত বেশি জায়গা থাকবে তত ভাল। অপ্রয়োজনীয় অ্যাপ, ফাইল এবং ফোল্ডার মুছে দিয়ে শুরু করুন। আপনাকে একটি বহিরাগত ডিস্কে আপনার ফটো লাইব্রেরি স্থানান্তর করতে হতে পারে৷

এই সব করা সময়সাপেক্ষ হতে পারে, এবং গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইল মুছে ফেলার ঝুঁকিও রয়েছে। এটি বিবেচনায় রেখে, আমরা ম্যাক মেরামত অ্যাপ সুপারিশ করি এই উদ্দেশ্যে টুল।

একটি বাহ্যিক হার্ড ড্রাইভে macOS Catalina ইনস্টল করার কথা বিবেচনা করুন

আপনার সিস্টেম মুছে ফেলা খুব ঝুঁকিপূর্ণ মনে হলে, আপনি একটি বহিরাগত হার্ড ড্রাইভে macOS এর নতুন সংস্করণ ইনস্টল করার চেষ্টা করতে পারেন৷

ধাপ 2:একটি নতুন ভলিউম তৈরি করুন

এটি চালানোর জন্য, আপনার হার্ড ড্রাইভে macOS Catalina এর নিজস্ব পার্টিশন প্রয়োজন হবে। আপনি যদি Mojave বা High Sierra চালান, তাহলে এই প্রক্রিয়াটি সহজ, কারণ আপনার কম্পিউটার নতুন Apple File System ব্যবহার করবে। যদি আপনার স্টার্টআপ ডিস্কটি APFS হিসাবে ফর্ম্যাট না করা হয় তবে একটি বহিরাগত হার্ড ড্রাইভের মাধ্যমে macOS Catalina ইনস্টল করা অনেক ভাল। এটি বলে, চলুন এগিয়ে যাই এবং macOS Catalina-এর জন্য একটি নতুন পার্টিশন তৈরি করি:

  1. ডিস্ক ইউটিলিটি খুলুন ফাইন্ডার> অ্যাপ্লিকেশন> ইউটিলিটি এ গিয়ে প্রোগ্রাম , তারপর ডিস্ক ইউটিলিটি বেছে নিন .
  2. একবার ডিস্ক ইউটিলিটি খোলে, দেখুন এর পাশের ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন বোতাম এবং সমস্ত ডিভাইস দেখান নির্বাচন করুন .
  3. আপনি যে হার্ড ড্রাইভটি পার্টিশন করতে চান সেটি বেছে নিন এবং তারপর প্লাসটিতে ক্লিক করুন (+ ) একটি নতুন পার্টিশন তৈরি করতে টুলবারে আইকন।
  4. আপনার নতুন পার্টিশনের একটি নাম দিন।
  5. আপনাকে এই পার্টিশনের জন্য স্টোরেজ সীমাও সেট করতে হবে। এটির জন্য প্রায় 25GB – 100GB বরাদ্দ করুন এবং তারপর পার্টিশনটিকে APFS হিসাবে ফর্ম্যাট করুন৷
  6. এর পর, প্রয়োগ করুন ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।

এখন, আপনার কাছে macOS Catalina-এর বিটা সংস্করণ ইনস্টল করার জন্য একটি নতুন ভলিউম প্রস্তুত রয়েছে৷

ধাপ 3:macOS Catalina ডাউনলোড এবং ইনস্টল করুন

এখন যেহেতু আপনার একটি নতুন পার্টিশন আছে, আপনার পরবর্তী ধাপ হল নতুন তৈরি ভলিউমে macOS Catalina ডাউনলোড এবং ইনস্টল করা। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ক্যাটালিনা ডাউনলোড করতে, আপনাকে প্রথমে অ্যাপলের বিটা সফ্টওয়্যার প্রোগ্রাম-এর জন্য নথিভুক্ত করতে হবে . আপনি আপনার অ্যাপল আইডি দিয়ে প্রোগ্রামে সাইন ইন করে তা করবেন।
  2. একবার আপনি এটি করে ফেললে, macOS পাবলিক বিটা অ্যাক্সেস ইউটিলিটি ডাউনলোড করুন .
  3. ওএস ডাউনলোড করার জন্য অপেক্ষা করুন। ডাউনলোড শুরু হলে, আপনাকে ইনস্টলেশনের জন্য একটি অবস্থান নির্বাচন করতে বলা হবে। আপনি এইমাত্র উপরে তৈরি করা ভলিউম নির্বাচন করুন৷
  4. ডাউনলোড শেষ হলে, নতুন OS ইনস্টল করুন।

পদক্ষেপ 4:ডুয়াল বুট ক্যাটালিনা বিটা এবং মোজাভে

একবার আপনি আপনার Mac এ macOS Catalina ইনস্টল করলে, বাকি কাজটি হল বুট করার জন্য macOS-এর সংস্করণ বেছে নেওয়া। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. আপনি আপনার Mac পুনরায় চালু করার সাথে সাথে, বিকল্প টিপুন এবং ধরে রাখুন কী, এবং তারপর Mojave বেছে নিন অথবা ক্যাটালিনা .
  2. আপনার কম্পিউটার পুনরায় চালু বা বন্ধ করার আগে, Apple-এ যান মেনু, এবং তারপর সিস্টেম পছন্দ নির্বাচন করুন . এর পরে, স্টার্টআপ ডিস্ক বেছে নিন এবং আপনি যে OSটি পরের বার বুট করতে চান সেটি বেছে নিন।

রায়

একই ম্যাকে macOS এর দুটি সংস্করণ চালানো সবার জন্য নয়। কিন্তু এর অর্থ এই নয় যে এটি করা কঠিন। এখনও Mojave চালানোর সময় এটি macOS Catalina-এর বিটা সংস্করণ চেষ্টা করার একটি নিখুঁত উপায়। এই নির্দেশিকাটির সাহায্যে, আপনার অপারেটিং সিস্টেমের উভয় সংস্করণই অল্প সময়ের মধ্যে চালানো উচিত।

একটি Mac এ macOS এর দুটি সংস্করণ চালানোর আপনার অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করুন।


  1. কিভাবে ম্যাকওএস মোজাভে সমস্যাগুলি সমাধান করবেন

  2. ম্যাকওএস ক্যাটালিনায় পডকাস্ট অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

  3. Windows 10 এ MacOS Mojave বৈশিষ্ট্যগুলি কীভাবে পাবেন

  4. কিভাবে macOS Catalina এ ভয়েস কন্ট্রোল ব্যবহার করবেন