কম্পিউটার

শীর্ষ ম্যাকওএস হাই সিয়েরা সমস্যা এবং কীভাবে সেগুলি ঠিক করবেন

অ্যাপল আনুষ্ঠানিকভাবে তাদের সর্বশেষ অপারেটিং সিস্টেম আপডেট, ম্যাকওএস হাই সিয়েরা প্রকাশ করার কয়েক মাস পরে, এর কিছু ব্যবহারকারী এখনও বিভিন্ন ধরণের সমস্যা এবং ত্রুটির সম্মুখীন হচ্ছেন। যদিও অ্যাপল শীর্ষস্থানীয় সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার বিকাশ এবং অফার করার জন্য পরিচিত, পারফরম্যান্সের সমস্যাগুলি পুরোপুরি এড়ানো যায় না। সৌভাগ্যবশত, প্রতিটি macOS উচ্চ সিয়েরা সমস্যার জন্য একটি সমাধান রয়েছে যা আপনি এখনই অনুভব করছেন। এখানে কিছু শীর্ষ masOS হাই সিয়েরা সমস্যা এবং কীভাবে সেগুলি ঠিক করা যায়।

1. ম্যাকস হাই সিয়েরাতে আপগ্রেড করার পরে ম্যাক শুরু হবে না

যদি আপনার Mac একটি OS আপগ্রেড শুরু না করে, তাহলে চিন্তা করবেন না কারণ এটি একটি OS-এক্সক্লুসিভ সমস্যা নয়৷ এল ক্যাপিটান রিলিজ করার সময় এটিও একটি প্রধান রিপোর্ট করা সমস্যা ছিল এবং ব্যবহারকারীরা এর আগেও এটির সম্মুখীন হয়েছে এবং হয়েছে। যখন আপনার ম্যাক হাই সিয়েরা ইনস্টল করার পরে বুট আপ করতে অস্বীকার করে, আপনি একটি NVRAM বা PRAM রিসেট করার চেষ্টা করতে পারেন৷

NVRAM (অ-উদ্বায়ী RAM) এবং PRAM (প্যারামিটার RAM) হল ছোট RAM যা নির্দিষ্ট ম্যাক সেটিংস সংরক্ষণ করে। আধুনিক ম্যাকগুলিতে এনভিআরএএম থাকে যখন পুরানো মডেলগুলিতে পিআরএম থাকে। আপনি যখন আপনার কম্পিউটার বন্ধ করেন, তখন এই র‍্যামগুলি সম্পূর্ণরূপে বন্ধ হয় না কারণ এগুলি মাদারবোর্ডে একটি পৃথক ব্যাটারি বা ক্যাপাসিটর দ্বারা চালিত হয়। যখন তারা দূষিত হয়ে যায়, তখন তারা সম্ভবত আপনার ম্যাককে বুট করা থেকে আটকাতে পারে। তাদের এটি করা থেকে বিরত করার একমাত্র উপায় হল তাদের পুনরায় সেট করা।

স্ক্র্যাচ থেকে আপনার ম্যাক বুট করতে সাহায্য করার জন্য, আপনি কীভাবে NVRAM বা PRAM রিসেট করতে পারেন তা এখানে:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  • পাওয়ার বোতাম টিপুন যখন একই সময়ে অপশন, কমান্ড, পি এবং আর কীগুলি নিচে চাপুন।
  • বোতামগুলিকে সম্পূর্ণরূপে ছেড়ে দেওয়ার আগে দ্বিতীয় স্টার্টআপ সাউন্ড বা চাইম পর্যন্ত অপেক্ষা করুন৷

একবার আপনার NVRAM বা PRAM রিসেট হয়ে গেলে, অন্যান্য সমস্যাগুলির জন্য স্ক্যান করতে ডিস্ক ইউটিলিটি চালু করার কথা বিবেচনা করুন যা আপনার ম্যাককে শুরু হতে বাধা দিতে পারে। একইভাবে, আপনি ম্যাক মেরামত অ্যাপের মতো একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করতে পারেন যাতে সহজেই এবং দ্রুত সমস্যাগুলি থেকে পরিত্রাণ পেতে পারেন৷

2. MacOS হাই সিয়েরা ধীর হয়ে যায় বা এলোমেলোভাবে জমে যায়

আপনি যদি সবেমাত্র হাই সিয়েরা ইনস্টল করা শেষ করেন, আপনার ম্যাককে নিজেকে সামঞ্জস্য করতে এবং কনফিগার করতে কিছু সময় দিন। যদি এটি এখনও খুব ধীর হয় বা যদি এটি এলোমেলোভাবে জমে যায় তবে পুনরায় চালু করার চেষ্টা করুন। যদি এটি কিছু না করে, তাহলে আপনি জানতে চাইবেন কি এটিকে ধীর করে দিচ্ছে। এটি করার জন্য, অ্যাক্টিভিটি মনিটর চালু করুন, যা অ্যাপ্লিকেশন ফোল্ডারে পাওয়া যাবে। সিপিইউ স্পেস খাচ্ছে এমন অ্যাপগুলিতে মনোযোগ দিন, তারপরে পৃথক অ্যাপগুলি থেকে জোর করে ছেড়ে দিন।

আপনাকে সিস্টেম ক্যাশে মুছে ফেলতে হতে পারে, যা প্রোগ্রামগুলির দ্বারা ছেড়ে যাওয়া অস্থায়ী ফাইল। সময়ের সাথে সাথে, তারা স্তূপ করে এবং সফ্টওয়্যার দ্বন্দ্ব সৃষ্টি করতে পারে। ক্যাশে ফোল্ডার ম্যানুয়ালি সাফ করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  • ফাইন্ডারে যান> মেনুতে যান। ফোল্ডারে যান এ ক্লিক করুন।
  • ~/লাইব্রেরি/ক্যাশে টাইপ করুন। রিটার্ন/এন্টার টিপুন।
  • প্রত্যেক ফোল্ডারের ভেতরের ফাইলগুলো পরিষ্কার করতে যান। দ্রষ্টব্য:ফোল্ডার মুছে ফেলবেন না, শুধুমাত্র ফাইলগুলি।
  • যখন আপনি পুরানো ক্যাশে ফাইলগুলি মুছে ফেলবেন, তখন নাম পরিবর্তন করুন ~/Library/Caches থেকে /Library/Caches.

মনে রাখবেন যে কিছু ক্যাশে ফাইলগুলি এখনও নির্দিষ্ট প্রোগ্রামগুলি সঠিকভাবে চালানোর জন্য প্রয়োজন হতে পারে, তাই আপনাকে কোন ক্যাশে ফাইলগুলি মুছতে হবে সে সম্পর্কে সতর্ক থাকুন। আপনি যদি ম্যানুয়ালি এটি করতে না চান এবং একটি বড় ভুল করেন, তাহলে একটি বোতামের মাত্র এক ক্লিকে আপনার জন্য কাজটি করতে একটি 3য় পক্ষের টুল ব্যবহার করুন৷

3. ম্যাকওএস হাই সিয়েরাতে আপগ্রেড করার পরে অ্যাপস ফ্রিজ এবং ক্র্যাশ হয়

অ্যাপল হাই সিয়েরা রিলিজের সাথে 32-বিট অ্যাপ থেকে 64-বিট কাঠামোতে সম্পূর্ণভাবে চলে গেছে। যদিও বেশিরভাগ অ্যাপ ডেভেলপাররা ইতিমধ্যেই পরিবর্তনের জন্য প্রস্তুত করে রেখেছেন, এমন কিছু ব্যক্তি রয়েছেন যারা এখনও তা রাখতে পারেননি৷

আপনি ম্যাকওএস হাই সিয়েরা ইনস্টল করার পরে যদি কোনও অ্যাপ বারবার হিমায়িত হয় এবং ক্র্যাশ হয়, তবে এটির জন্য একটি আপডেট উপলব্ধ কিনা তা পরীক্ষা করুন। যদি থাকে, এগিয়ে যান এবং অ্যাপ আপডেট করুন। অ্যাপটি পুনরায় সেট করা সাহায্য করতে পারে, কিন্তু যদি না হয়, তাহলে আপনাকে এটি আনইনস্টল করতে হতে পারে।

যদিও ম্যাকে অ্যাপ্লিকেশন আনইনস্টল করা বেশ জটিল। ম্যাকের উইন্ডোজের মতো এক-ক্লিক আনইনস্টল বোতাম নেই। একটি অ্যাপ সরানোর আগে নির্দিষ্ট ফাইল মুছে ফেলার জন্য আপনাকে বিভিন্ন ফোল্ডারের মধ্য দিয়ে যেতে হবে। এবং এত কিছুর পরেও, কিছু জাঙ্ক ফাইল পিছনে পড়ে থাকে এবং সমস্যাযুক্ত অ্যাপ এবং তাদের সাথে সম্পর্কিত ফাইলগুলি থেকে সম্পূর্ণরূপে পরিত্রাণ পাওয়ার একটি সহজ উপায় হল Outbyte macAries-এর মতো টুল ব্যবহার করে তাদের আনইনস্টল করা।

4. ম্যাকোস হাই সিয়েরাতে ধীরগতির ওয়াই-ফাই

আজকাল, আপনি খুব কমই এমন কাউকে খুঁজে পাবেন যিনি ওয়্যারলেস সংযোগের উপর নির্ভর করেন না, বিশেষ করে যখন এটি ইন্টারনেটের সাথে সম্পর্কিত, তাই ধীর নেট গতি একটি নো-না। এটি বিশেষভাবে সত্য যদি আপনি ম্যাকগুলি ব্যবহার করেন যা এর ক্লাসের সেরা হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। বর্তমান ওয়াই-ফাই সেটিংস রিসেট করা সমস্যা সমাধানে সাহায্য করতে পারে। এটি করার জন্য, এখানে ধাপগুলি রয়েছে:

  • ফাইন্ডার লঞ্চ করুন৷
  • কমান্ড + শিফট + জি টিপুন।
  • নিম্নে টাইপ করুন:/লাইব্রেরি/পছন্দ/সিস্টেম কনফিগারেশন/
  • ডিরেক্টরির মধ্যে, .plist ফাইল এক্সটেনশন সহ সমস্ত ফাইল নির্বাচন করুন, তারপর সেগুলিকে ট্র্যাশে নিয়ে যান৷
  • এখন, পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার Mac এবং রাউটার পুনরায় চালু করুন৷ যখন আপনার Mac আবার জীবিত হবে, তখন এটি উপলব্ধ Wi-Fi সংযোগ এবং সেটিংসের একটি নতুন সেট তৈরি করবে৷

আপনি কি এই সমস্যার কোন সম্মুখীন হয়েছেন এবং তাদের কার্যকর সমাধান খুঁজে পেয়েছেন? আপনার সাহায্য প্রয়োজন অন্য ত্রুটি আছে? নিচের মন্তব্যে আমাদের জানান।


  1. ম্যাকের 5টি সাধারণ কীচেন সমস্যা এবং সেগুলি কীভাবে ঠিক করা যায়

  2. কীভাবে ম্যাক ওয়াই-ফাই সমস্যা এবং ড্রপড সংযোগগুলি ঠিক করবেন

  3. ম্যাকোস মন্টেরিতে আপগ্রেড করার পরে উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?

  4. 5 সাধারণ উইন্ডোজ 10 সমস্যা এবং কীভাবে সেগুলি ঠিক করবেন