কম্পিউটার

কিভাবে ম্যাকের একজন ব্যবহারকারীকে মুছবেন

স্টোরেজ স্পেসের জন্য পথ তৈরি করতে, অ্যাক্সেস প্রত্যাহার করতে বা কিছু বিভ্রান্তি দূর করতে আপনি কি আপনার ম্যাকের কোনও ব্যবহারকারীকে মুছতে চান? একটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট মুছে ফেলা সহজ, তবে অ্যাকাউন্টের সাথে যুক্ত ফাইলগুলির সাথে আপনি কী করতে যাচ্ছেন তা সাবধানে পরিকল্পনা করতে হবে, বিশেষ করে যদি সংবেদনশীল তথ্য সংরক্ষিত থাকে। এই নিবন্ধটির মাধ্যমে, আমরা আপনাকে দেখাব কিভাবে Mac-এ একজন ব্যবহারকারীকে মুছে ফেলতে হয় এবং সেই পথে আপনাকে কী প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

ম্যাকের একজন ব্যবহারকারীকে কীভাবে মুছবেন

ম্যাকের ব্যবহারকারীকে মুছতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • আপনার অ্যাডমিন অ্যাকাউন্ট ব্যবহার করুন। অ্যাডমিনিস্ট্রেটর অ্যাক্সেস ছাড়া আপনি আপনার কম্পিউটারে কিছু করতে পারবেন না। এগিয়ে যাওয়ার আগে নিশ্চিত করুন যে আপনি একটি প্রশাসক অ্যাকাউন্ট ব্যবহার করছেন। এটি করতে, আপনার Mac এ প্রশাসক অ্যাকাউন্ট এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করুন। আপনি একটি প্রশাসক অ্যাকাউন্ট ব্যবহার করছেন কিনা আপনি কিভাবে জানবেন? সিস্টেম পছন্দ-এ যান> ব্যবহারকারী এবং গোষ্ঠীগুলি৷ যেখানে আপনি উইন্ডোর বাম দিকে ব্যবহারকারী অ্যাকাউন্টের তালিকা দেখতে পাবেন। প্রশাসক অ্যাকাউন্টটিকে প্রশাসক হিসাবে লেবেল করা হয়েছে৷ .

  • একবার আপনি ব্যবহারকারী এবং গোষ্ঠীতে , সোনার লক ক্লিক করুন৷ উইন্ডোর নীচে বাম দিকে আইকন। এটি আপনাকে আপনার ম্যাকের ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলিতে স্থায়ী পরিবর্তন করতে দেয়৷ আপনি যখন লক আইকনে ক্লিক করবেন, আপনাকে লগ ইন করতে বলা হবে৷ অ্যাডমিনিস্ট্রেটর লগইন বিশদ ব্যবহার করে। আপনার অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড টাইপ করুন (ইউজারনেমটি ইতিমধ্যেই প্রি-পপুলেটেড), তারপর আনলক ক্লিক করুন। আপনি এখন ব্যবহারকারীর অ্যাকাউন্টে পরিবর্তন করতে পারেন।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  • একবার লক আইকনটি আনলক হয়ে গেলে, আপনি অন্যান্য ব্যবহারকারীদের অ্যাক্সেস পাবেন এবং প্রয়োজনীয় পরিবর্তনগুলি করতে পারবেন। আপনি কোন ব্যবহারকারীর অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করেছেন তাও দেখতে পারেন, কোনটি অ্যাডমিন অ্যাকাউন্ট। নোট নিন, যাইহোক, আপনি অ্যাডমিন ব্যবহারকারীকে মুছতে পারবেন না। আপনি দেখতে পাবেন যে ( ) বোতামটি ধূসর হয়ে গেছে। ব্যবহারকারীর অ্যাকাউন্টের তালিকা থেকে, আপনি কোনটি মুছতে চান তা চয়ন করুন৷
  • যখন আপনি ব্যবহারকারীর অ্যাকাউন্টে ক্লিক করবেন, আপনি সেই অ্যাকাউন্ট সম্পর্কিত সমস্ত তথ্য দেখতে পাবেন। এই প্রোফাইল মুছতে, বিয়োগ ক্লিক করুন ( ) ব্যবহারকারীর অ্যাকাউন্টের তালিকার নীচে চিহ্ন দিন। এটি আপনার ম্যাক থেকে সেই নির্দিষ্ট ব্যবহারকারী অ্যাকাউন্টটি সরিয়ে দেবে। মাইনাস বোতামে ক্লিক করার পরে, একটি বার্তা পপ আপ হবে নিশ্চিত করে যে আপনি সেই ব্যবহারকারীর অ্যাকাউন্টটি মুছতে চান। উইন্ডোটি আপনাকে সেই ব্যবহারকারী প্রোফাইলের হোম ফোল্ডারের সাথে কী করতে হবে তার বিকল্পগুলিও সরবরাহ করবে। আপনার কাছে তিনটি বিকল্প আছে:
    • এটি একটি ডিস্ক ছবিতে সংরক্ষণ করুন যা আপনি মুছে ফেলা ব্যবহারকারী ফোল্ডারে অ্যাক্সেস করতে সক্ষম হবেন। আপনি যে প্রোফাইলটি মুছে ফেলছেন তার সাথে যুক্ত সাধারণ ডেটা রাখতে চাইলে আপনি এই বিকল্পটি বেছে নিতে পারেন।
    • হোম ফোল্ডারটি যেমন আছে তেমনই রাখুন। এর মানে হল যে ব্যবহারকারীর অ্যাকাউন্ট সম্পর্কিত সমস্ত ডেটা এখনও একই ব্যবহারকারীর নামে ব্যবহারকারী ফোল্ডারে রাখা হবে। আপনার যদি ভবিষ্যতে মুছে ফেলা ব্যবহারকারী প্রোফাইল পুনরুদ্ধার করার পরিকল্পনা থাকে, তাহলে এই বিকল্পটি আপনাকে মুছে ফেলার আগে যেখান থেকে ছেড়েছিলে সেখান থেকে চালিয়ে যেতে দেবে৷
    • হোম ফোল্ডারটি সম্পূর্ণভাবে মুছুন। আপনার যদি ডেটার জন্য আর কোনও ব্যবহার না থাকে বা আপনি কিছু স্টোরেজ স্পেস ফিরে পেতে চান, তাহলে ডেটা সম্পূর্ণরূপে পরিত্রাণ করা সম্পূর্ণরূপে অর্থবহ৷
  • হোম ফোল্ডারের সাথে কি করতে হবে তা একবার আপনি সিদ্ধান্ত নিলে, ব্যবহারকারী মুছুন ক্লিক করুন .
  • যদিও, মনে রাখবেন যে ব্যবহারকারীর অ্যাকাউন্ট যদি শুধুমাত্র শেয়ারিং হয় আপনার ম্যাকে অ্যাক্সেস করুন, তাহলে এই বিকল্পগুলি উপলব্ধ হবে না কারণ তাদের ডেটা অন্য কোথাও সংরক্ষণ করা হয়েছে।
  • একবার আপনি ব্যবহারকারী মুছুন ক্লিক করেন , আপনি অ্যাকাউন্ট মুছে ফেলা হচ্ছে বার্তাটি দেখতে পাবেন ব্যবহারকারী অ্যাকাউন্টের অধীনে, যার অর্থ মুছে ফেলার প্রক্রিয়া চলছে। উইন্ডোর বাম দিকে ব্যবহারকারীর তালিকা থেকে ব্যবহারকারীর অ্যাকাউন্টটি অদৃশ্য হয়ে গেলে প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে৷

অতিরিক্ত টিপস:

যদি অনেক লোককে একটি বিশেষ কারণে (কাজের জন্য বা একটি প্রকল্পের জন্য) আপনার ম্যাক অ্যাক্সেস করার প্রয়োজন হয় তবে একটি শেয়ারিং-কেবল গেস্ট প্রোফাইল তৈরি করা একটি ভাল ধারণা। এই প্রোফাইলের সাহায্যে, ব্যবহারকারীরা দূরবর্তীভাবে ভাগ করা ফাইলগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবেন, কিন্তু লগ ইন করার বা আপনার Mac এ সেটিংস পরিবর্তন করার ক্ষমতা তাদের থাকবে না। আপনি ব্যবহারকারীর অ্যাকাউন্টের নাম পরিবর্তন করতেও বেছে নিতে পারেন যদি অন্য কেউ এটি ব্যবহার করতে যাচ্ছে এবং পূর্ববর্তী অ্যাকাউন্ট থেকে ডেটার প্রয়োজন হবে।

আপনার ম্যাকের একজন ব্যবহারকারীকে মুছে ফেলা একটি সহজবোধ্য প্রক্রিয়া, ব্যবহারকারীর ফাইলগুলির সাথে কী করবেন তা সিদ্ধান্ত নেওয়ার মধ্যে একমাত্র চ্যালেঞ্জ। আপনি ব্যবহারকারীর ফাইল রাখতে চান নাকি মুছে দিতে চান তা বেছে নিতে হবে। আপনি যদি সেগুলি মুছে ফেলার সিদ্ধান্ত নেন, আপনি Outbyte macAries ব্যবহার করে আপনার কম্পিউটারের সমস্ত জাঙ্ক ফাইল মুছে অন্য স্তরে নিয়ে যেতে পারেন৷ বিশৃঙ্খলা এড়াতে এবং কর্মক্ষমতা উন্নত করতে এটি আপনার কম্পিউটারের সমস্ত অপ্রয়োজনীয় ফাইল স্ক্যান করে এবং মুছে দেয়।


  1. কীভাবে ম্যাকে একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট যুক্ত করবেন

  2. কিভাবে একটি স্কাইপ অ্যাকাউন্ট মুছবেন

  3. কীভাবে পেপ্যাল ​​অ্যাকাউন্ট মুছবেন

  4. উইন্ডোজ 10 এ কীভাবে ইএ অ্যাকাউন্ট মুছবেন