কম্পিউটার

মোজাভে বিটা ওএস থেকে কীভাবে ডাউনগ্রেড করবেন

macOS Mojave-এর চূড়ান্ত সংস্করণটি এই বছরের সেপ্টেম্বর বা অক্টোবরের কাছাকাছি সবার জন্য ডাউনলোড করার জন্য উপলব্ধ হবে বলে আশা করা হচ্ছে। কিন্তু এখন যত তাড়াতাড়ি, কিছু ম্যাক ব্যবহারকারী ম্যাকওএস মোজাভে বিটা সংস্করণটি পরীক্ষা বা উন্নয়নের উদ্দেশ্যে ইনস্টল করেছেন।

অ্যাপল সম্প্রতি বিশ্বব্যাপী বিকাশকারী সম্মেলনে সফ্টওয়্যারটি প্রবর্তনের এক মাস পরে, macOS 10.14 Mojave-এর পঞ্চম বিটা প্রকাশ করেছে। অ্যাপলের সাথে যেমন আশা করা যায়, নতুন ম্যাকওএস নতুন এবং উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্যগুলির সাথে আসে যা ম্যাক ব্যবহারকারীরা চেষ্টা করার জন্য অপেক্ষা করতে পারে না। কিন্তু একটি বিটা সফ্টওয়্যার চালানো আকর্ষণীয় হতে পারে, আপনাকে মনে রাখতে হবে যে এই সফ্টওয়্যারটি স্থিতিশীল নয় এবং বগি হতে পারে, যার ফলে অসামঞ্জস্যতা এবং অন্যান্য কিছু সমস্যা হতে পারে। তাই, কিছু ব্যবহারকারী ম্যাকওএস ডাউনগ্রেড করতে এবং সিস্টেম সফ্টওয়্যারটির আরও স্থিতিশীল সংস্করণে ফিরে যেতে পছন্দ করে।

এই নিবন্ধটি Mojave বিটা ব্যবহারকারীদের উচ্চ সিয়েরা বা macOS এর অন্য সংস্করণে ডাউনগ্রেড করার জন্য যা করতে হবে তা কভার করবে। তাই আপনি যদি সিদ্ধান্ত নেন যে macOS Mojave-এর বিটা আপনার জন্য কাজ করছে না, তাহলে শুধুমাত্র হাই সিয়েরা বা macOS-এর অন্যান্য পুরানো সংস্করণে ডাউনগ্রেড করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন, তবে মনে রাখবেন যে এই প্রক্রিয়াটির জন্য আপনাকে একটি টাইম মেশিন ব্যাকআপ তৈরি করতে হবে মোজাভে বিটা ইনস্টলেশনের আগে। Mojave বিটা ইন্সটল করার আগে আপনার যদি ব্যাকআপ তৈরি না থাকে, তাহলে এই প্রক্রিয়াটি আপনার জন্য কাজ করবে না এবং এর পরিবর্তে আপনাকে macOS এর একটি পুরানো সংস্করণের একটি পরিষ্কার ইনস্টল করতে হবে।

মোজাভে বিটা থেকে কিভাবে macOS ডাউনগ্রেড করবেন

এই প্রক্রিয়াটি ধরে নেয় যে আপনি Mojave বিটা ইনস্টল করার আগে থেকে আপনার কাছে একটি টাইম মেশিন ব্যাকআপ রয়েছে। এটি হাই সিয়েরা, সিয়েরা, মাউন্টেন লায়ন, এল ক্যাপিটান ইত্যাদির মতো macOS-এর একটি ভিন্ন সংস্করণের ব্যাকআপ হতে পারে। আপনার Mac ফর্ম্যাট করার প্রক্রিয়া এবং আপনার ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করতে কিছু সময় লাগবে, তাই আপনাকে নিশ্চিত করতে হবে যে বিঘ্ন এড়াতে আপনার কম্পিউটার একটি আউটলেটে প্লাগ করা আছে। macOS ডাউনগ্রেড করতে, নিম্নলিখিতগুলি করুন:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  • যে ড্রাইভটি (একটি বাহ্যিক ড্রাইভ বা একটি USB) সংযুক্ত করুন যাতে আপনার টাইম মেশিনের ব্যাকআপ আপনার ম্যাকের সাথে থাকে৷ এখান থেকে আপনি আপনার macOS এর পুরানো সংস্করণ পুনরুদ্ধার করবেন।
  • রিবুট করুন৷ আপনার Mac এবং তারপর পুনরুদ্ধার মোডে বুট করুন Cmd চেপে ধরে + R কী।
  • macOS ইউটিলিটি স্ক্রীনটি প্রদর্শিত হবে যেখানে আপনাকে পরবর্তী কী করতে হবে তার বিকল্পগুলি দেওয়া হবে। ডিস্ক ইউটিলিটি বেছে নিন .
  • ডিস্ক ইউটিলিটি উইন্ডোতে, ডিস্কে ক্লিক করুন যেখানে বর্তমানে macOS Mojave বিটা ইনস্টল করা আছে।
  • মুছে ফেলুন ক্লিক করুন ফাইল মুছে ফেলা এবং ড্রাইভ ফরম্যাটিং শুরু করতে বোতাম।
  • পুনরায় বিন্যাস সম্পূর্ণ হলে, আপনাকে টাইপ করতে হবে ড্রাইভের নতুন নামে এবং নির্বাচন করুন আপনার পছন্দের ফাইল সিস্টেম বিন্যাস। আপনি অ্যাপল ফাইল সিস্টেম বেছে নিতে পারেন (APFS) বা Mac OS এক্সটেন্ডেড জার্নাল্ড (HFS+)। ফাইল সিস্টেম নির্বাচন করার সময় আপনাকে macOS এর সংস্করণ এবং আপনার হার্ডওয়্যারটি বিবেচনা করতে হবে। APFS SSD বা সলিড-স্টেট ড্রাইভের জন্য অপ্টিমাইজ করা হয়েছে এবং এর জন্য macOS হাই সিয়েরা প্রয়োজন। macOS এর পুরানো সংস্করণগুলি APFS- ফরম্যাটেড ড্রাইভগুলি মাউন্ট করে না। অন্যদিকে, ম্যাক ওএস এক্সটেন্ডেড, ম্যাকওএসের সমস্ত সংস্করণের জন্য কাজ করে।
  • যখন আপনি সফলভাবে আপনার ড্রাইভ এবং ফাইল সিস্টেম কনফিগার করেন, তখন মুছে ফেলুন ক্লিক করুন . মনে রাখবেন যে এটি আপনার ড্রাইভের সবকিছু মুছে ফেলবে, তাই আপনার ফাইল এবং ডেটার ব্যাকআপ না থাকলে এগিয়ে যাবেন না৷
  • আপনার ড্রাইভ কতটা বড় এবং কতটা ডেটা মুছে ফেলা দরকার তার উপর নির্ভর করে মুছে ফেলা এবং ফর্ম্যাটিং প্রক্রিয়াগুলি কিছুটা সময় নিতে পারে। ধৈর্য ধরুন।
  • ড্রাইভটি ফরম্যাট হয়ে গেলে, ডিস্ক ইউটিলিটি বন্ধ করুন এবং macOS ইউটিলিটি স্ক্রিনে ফিরে যান।
  • পুনরুদ্ধার বেছে নিন বিকল্পগুলি থেকে টাইম মেশিন ব্যাকআপ থেকে।
  • নির্বাচন করুন৷ ড্রাইভ যেখানে আপনার টাইম মেশিন ব্যাকআপ সংরক্ষণ করা হয়েছে, তারপর চালিয়ে যান ক্লিক করুন .
  • আপনি আপনার ব্যাকআপগুলির একটি তালিকা দেখতে পাবেন টাইম মেশিনের একটি ব্যাকআপ স্ক্রীন নির্বাচন করুন , কখন ব্যাকআপ করা হয়েছিল তার তথ্য সহ। আপনি যে macOS সংস্করণে ফিরে যেতে চান তার সাম্প্রতিকতম ব্যাকআপ চয়ন করুন৷ চালিয়ে যান ক্লিক করুন৷ .
  • নির্বাচন করুন৷ গন্তব্য ড্রাইভ যেখানে আপনি আপনার টাইম মেশিন ব্যাকআপ পুনরুদ্ধার করতে চান। এটি আপনার কিছুক্ষণ আগে ফর্ম্যাট করা ড্রাইভ হওয়া উচিত। পুনরুদ্ধার করুন ক্লিক করুন৷ এবং নিশ্চিত করুন যে আপনি সেই ড্রাইভে টাইম মেশিন ব্যাকআপ পুনরুদ্ধার করতে চান৷
  • পুনরুদ্ধার প্রক্রিয়া তারপরে আপনার টাইম মেশিন ব্যাকআপকে সেই ড্রাইভে স্থানান্তর করবে যা আপনি মোজাভে বিটা চালানোর জন্য ব্যবহার করেছিলেন। যেহেতু ড্রাইভটি ফরম্যাট করা হয়েছে, এটি সম্পূর্ণ ফাঁকা হওয়া উচিত এবং আপনার ব্যাকআপ থেকে পূর্ববর্তী macOS OS দিয়ে প্রতিস্থাপন করা হবে। প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

একবার আপনার ব্যাকআপ পুনরুদ্ধার করা হয়ে গেলে, সেই ব্যাকআপ তৈরি করার সময় আপনার ম্যাকস সংস্করণে আপনার ম্যাক রিবুট হবে। উদাহরণস্বরূপ, যদি আপনার ম্যাক হাই সিয়েরা চালানোর সময় টাইম মেশিন ব্যাকআপ তৈরি করা হয়, তাহলে আপনার ম্যাক সেই সংস্করণে পুনরুদ্ধার করা হবে। যদি মাউন্টেন লায়ন দিয়ে ব্যাকআপ তৈরি করা হয়, তাহলে আপনার কম্পিউটার সেই নির্দিষ্ট macOS সংস্করণে ফিরে আসবে।

macOS ডাউনগ্রেড করার অন্যান্য বিকল্পগুলি

আপনি যদি Mojave ইনস্টল করার আগে একটি চিত্রিত হার্ড ড্রাইভ তৈরি করে থাকেন, তাহলে আপনি সেটিকে আপনার পুনরুদ্ধার বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন। আপনি ম্যাকওএসের একটি পুরানো সংস্করণের একটি পরিষ্কার ইনস্টলও করতে পারেন, যা আপনি ম্যাক অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করতে পারেন। আপনার Mac Sierra, High Sierra, El Capitan বা অন্যান্য macOS-এর সাথে আগে থেকে ইনস্টল করা হোক না কেন, আপনার একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ থাকলে আপনি একটি ইন্টারনেট পুনরুদ্ধার করতে পারেন। যাইহোক, মনে রাখবেন যে একটি পরিষ্কার ইনস্টল করার ফলে আপনার সমস্ত ফাইল এবং ডেটা মুছে যাবে। তাই অন্য কিছু করার আগে নিশ্চিত হয়ে নিন যে আপনার ম্যাকের সবকিছুর ব্যাকআপ আছে। আপনি যদি আপনার ডেটার ব্যাকআপ নিতে যাচ্ছেন, তাহলে Outbyte macAries ব্যবহার করে প্রথমে জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করুন, যাতে আপনি আপনার ব্যাকআপে অপ্রয়োজনীয় ফাইলগুলি অন্তর্ভুক্ত না করেন৷

আপনার শেষ বিকল্প হবে অফিস macOS Mojave 10.14 রিলিজ হওয়ার জন্য অপেক্ষা করা এবং আপনার ইনস্টল করা বিটাটির আরও স্থিতিশীল এবং কম বগি সংস্করণ উপভোগ করা। আর মাত্র কয়েক মাস অপেক্ষা করতে হবে।


  1. উইন্ডোজ 11 থেকে উইন্ডোজ 10 এ কীভাবে ডাউনগ্রেড করবেন

  2. কিভাবে macOS ডাউনগ্রেড করবেন

  3. কিভাবে iOS 15 থেকে iOS 14 এ ডাউনগ্রেড করবেন

  4. এখনই কিভাবে MacOS মোজাভে বিটা ব্যবহার করবেন