কম্পিউটার

Windows 10 এ কীভাবে একটি ব্যবহারকারীর প্রোফাইল মুছবেন

আপনি যদি পরিবার বা বন্ধুদের সাথে একটি উইন্ডোজ পিসি শেয়ার করেন, তাহলে ভিন্ন ব্যবহারকারীর অ্যাকাউন্ট থাকাটা বোধগম্য হয়। যদি না আপনি আপনার ব্যক্তিগত সেটিংস শেয়ার করতে চান (যেমন আপনার ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড বা ব্রাউজার বুকমার্ক), একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করা প্রতিটি ব্যবহারকারীকে তাদের নিজস্ব আলাদা প্রোফাইল দেয়।

দুর্ভাগ্যবশত, আপনার Windows ব্যবহারকারী প্রোফাইল (আপনার ব্যক্তিগতকরণ ডেটা ধারণ করে) কখনও কখনও দূষিত হতে পারে। আপনি যদি এটি সরাতে চান তবে আপনি ব্যবহারকারীর অ্যাকাউন্ট সম্পূর্ণরূপে মুছে ফেলতে পারেন। বিকল্পভাবে, আপনি ব্যবহারকারীকে মুছে না দিয়ে Windows 10-এ ব্যবহারকারীর প্রোফাইল মুছে ফেলতে পারেন, পরিবর্তে আপনার সেটিংস পুনরায় তৈরি করতে Windowsকে বাধ্য করে। এখানে কিভাবে।

    Windows 10 এ কীভাবে একটি ব্যবহারকারীর প্রোফাইল মুছবেন

    উইন্ডোজ 10-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট বনাম ব্যবহারকারীর প্রোফাইল

    বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, একটি উইন্ডোজ ব্যবহারকারী অ্যাকাউন্ট এবং একটি উইন্ডোজ ব্যবহারকারী প্রোফাইলের মধ্যে কোনো পার্থক্য নেই। যাইহোক, যদি আপনি একটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট (কেবল ব্যবহারকারীর প্রোফাইলের পরিবর্তে) সরাতে চান তবে পার্থক্যটি বোঝা গুরুত্বপূর্ণ৷

    Windows 10 এ কীভাবে একটি ব্যবহারকারীর প্রোফাইল মুছবেন

    একটি Windows ব্যবহারকারী অ্যাকাউন্ট হল আপনি যে অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করেন। এটিতে আপনার নাম, আপনার সেটিংস, আপনার ডেস্কটপ চিত্র এবং অন্যান্য সমস্ত বৈশিষ্ট্য রয়েছে যা আপনার পিসিকে আপনার নিজের করে তোলে—অন্তত যখন আপনি সাইন ইন করেন। যাইহোক, উইন্ডোজকে এই সেটিংসগুলিকে এমন একটি অবস্থান এবং বিন্যাসে সংরক্ষণ করতে হবে যা এটি সন্ধান করতে জানে। এবং আশা করি।

    এই সেটিংস সেই অ্যাকাউন্টের জন্য ব্যবহারকারীর প্রোফাইল গঠন করে। আপনি যখন একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করেন, তখন উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে আপনার ব্যাকগ্রাউন্ড, থিম, ব্যবহারকারী ফোল্ডার (আপনার ডেস্কটপ এবং ডকুমেন্ট ফোল্ডার সমন্বিত) এবং আরও অনেক কিছু তৈরি করতে মানক সেটিংস ব্যবহার করে ম্যাচ করার জন্য একটি নতুন ব্যবহারকারী প্রোফাইল তৈরি করে৷

    Windows 10 এ কীভাবে একটি ব্যবহারকারীর প্রোফাইল মুছবেন

    আপনি যদি একটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট মুছে ফেলার সিদ্ধান্ত নেন, তাহলে Windows এর সাথে ব্যবহারকারীর প্রোফাইল মুছে ফেলা উচিত। মাঝে মাঝে, যাইহোক, উইন্ডোজ আপনার পিসিতে ফাইল এবং সেটিংস ছেড়ে দেবে, যা অতিরিক্ত ডিস্ক স্পেস নিতে পারে। যদি এমন হয় তবে আপনাকে আপনার ব্যবহারকারীর প্রোফাইল ম্যানুয়ালি সরাতে হবে।

    আপনি ব্যবহারকারীর অ্যাকাউন্ট না সরিয়ে Windows 10-এ একটি ব্যবহারকারী প্রোফাইল মুছে ফেলার সিদ্ধান্ত নিতে পারেন। এটি একটি আরও প্রযুক্তিগত পদ্ধতি, তবে ব্যবহারকারীর সাইন ইন সমস্যা বা ব্যক্তিগতকরণ বৈশিষ্ট্যগুলি অনুপস্থিত (যেমন সাইন আউট করার পরে একটি কাস্টম পটভূমি অদৃশ্য হয়ে যাওয়া) সমাধান করতে সহায়তা করতে পারে।

    একটি সক্রিয় অ্যাকাউন্টে একটি ব্যবহারকারীর প্রোফাইল সরানো উইন্ডোজকে এটিকে নতুনের মতো আচরণ করতে বাধ্য করে। আপনি পরবর্তী সাইন ইন করার সময় মুছে ফেলা প্রোফাইলটি প্রতিস্থাপন করতে Windows একটি নতুন ব্যবহারকারী প্রোফাইল ফোল্ডার (ডিফল্ট সেটিংস এবং ফাইল সহ) তৈরি করবে৷

    Windows সেটিংসে একটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট সরানো

    Windows 10 থেকে একটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট মুছে ফেলার জন্য, বেশিরভাগ ক্ষেত্রে, মিলে যাওয়া ব্যবহারকারীর প্রোফাইল মুছে ফেলা উচিত। যদি অ্যাকাউন্টটি একটি স্থানীয় অ্যাকাউন্ট হয় (উদাহরণস্বরূপ, একটি Microsoft অ্যাকাউন্টের সাথে লিঙ্কমুক্ত), এটি যেকোনো ব্যক্তিগতকরণ সেটিংস এবং ফাইল মুছে ফেলবে।

    যদি তা না হয়, তবে আপনি পরে C:\Users\ ফোল্ডারে প্রোফাইল ফোল্ডারটি মুছে দিয়ে প্রোফাইল ডেটা নিরাপদে মুছে ফেলতে পারেন। আপনি শুধুমাত্র একটি অ্যাকাউন্টের জন্য এটি করতে পারেন যেটি থেকে আপনি বর্তমানে সাইন আউট হয়েছেন কারণ আপনি বর্তমানে যে অ্যাকাউন্টটি ব্যবহার করছেন সেটি মুছতে পারবেন না।

    1. শুরু করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন বিকল্প।
    Windows 10 এ কীভাবে একটি ব্যবহারকারীর প্রোফাইল মুছবেন
    1. Windows সেটিংস মেনুতে, অ্যাকাউন্ট> পরিবার এবং অন্যান্য ব্যবহারকারী নির্বাচন করুন আপনার পিসিতে সক্রিয় ব্যবহারকারী অ্যাকাউন্টগুলির একটি তালিকা দেখতে। সেখান থেকে, অন্যান্য ব্যবহারকারীদের অধীনে তালিকাভুক্ত অ্যাকাউন্টগুলির মধ্যে একটি নির্বাচন করুন৷ অথবা আপনার পরিবার বিভাগ, তারপর সরান নির্বাচন করুন যে ব্যবহারকারী অ্যাকাউন্ট সরাতে. আপনি যে অ্যাকাউন্টটি মুছে দিচ্ছেন সেটি যদি লিঙ্কযুক্ত আপনার পরিবার হয় অ্যাকাউন্ট (যেমন একটি সীমাবদ্ধ শিশু অ্যাকাউন্ট), আপনাকে প্রথমে অনলাইনে আপনার Microsoft পরিবার সেটিংসে এটি আনলিঙ্ক করতে হতে পারে।
    Windows 10 এ কীভাবে একটি ব্যবহারকারীর প্রোফাইল মুছবেন
    1. উইন্ডোজ আপনাকে নিশ্চিতকরণের জন্য জিজ্ঞাসা করবে৷ অ্যাকাউন্ট (এবং মিলে যাওয়া ব্যবহারকারীর প্রোফাইল) সরাতে, অ্যাকাউন্ট এবং ডেটা মুছুন নির্বাচন করুন বোতাম
    Windows 10 এ কীভাবে একটি ব্যবহারকারীর প্রোফাইল মুছবেন
    1. ব্যবহারকারীর অ্যাকাউন্ট মুছে ফেললে ব্যবহারকারীর প্রোফাইল মুছে ফেলা উচিত, কিন্তু যদি তা না হয়, তাহলে আপনি ম্যানুয়ালি মুছে ফেলতে পারেন। এটি করার জন্য, উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার খুলুন এবং C:\Users অ্যাক্সেস করতে ঠিকানা বার ব্যবহার করুন ফোল্ডার আপনি যদি মুছে ফেলা ব্যবহারকারীর অ্যাকাউন্টের সাথে মেলে এমন একটি ফোল্ডার দেখতে পান, তাহলে সেটিতে ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন বিকল্প।
    Windows 10 এ কীভাবে একটি ব্যবহারকারীর প্রোফাইল মুছবেন
    1. উইন্ডোজ ব্যবহারকারীর প্রোফাইল ফোল্ডারটিকে রিসাইকেল বিনে রাখবে। যদি ফোল্ডারটি রিসাইকেল বিনে রাখার জন্য উইন্ডোজের পক্ষে খুব বেশি পূর্ণ হয়, তাহলে মুছে ফেলার বিষয়টি নিশ্চিত করতে অতিরিক্ত অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। যদি উইন্ডোজ ফোল্ডারটিকে রিসাইকেল বিনে রাখে, তবে, ডেস্কটপে রিসাইকেল বিন আইকনে ডান-ক্লিক করুন, তারপর খালি রিসাইকেল বিন নির্বাচন করুন। বিকল্প।
    Windows 10 এ কীভাবে একটি ব্যবহারকারীর প্রোফাইল মুছবেন

    সিস্টেম বৈশিষ্ট্য মেনু ব্যবহার করে একটি ব্যবহারকারীর প্রোফাইল মুছে ফেলা

    যদিও বিরল, একটি Windows ব্যবহারকারী প্রোফাইল কখনও কখনও দূষিত হতে পারে। এটি আপনাকে সম্পূর্ণভাবে সাইন ইন করা থেকে বিরত রাখতে পারে, বা ত্রুটি এবং সমস্যা তৈরি করতে পারে যা ব্যবহার করা কঠিন করে তোলে, যেমন ব্যবহারকারীর ব্যক্তিগতকরণ অনুপস্থিত বা ধীর সাইন ইন।

    যদি এটি ঘটে, তাহলে আপনাকে আপনার ব্যবহারকারী প্রোফাইল মুছে ফেলতে হবে, যখন আপনি পরবর্তী সাইন ইন করবেন তখন উইন্ডোজকে স্ট্যান্ডার্ড সেটিংসের সাথে এটি পুনরুত্পাদন করতে বাধ্য করবে৷ আপনি যদি আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টকে দ্রুত ডিফল্ট সেটিংসে ফিরিয়ে দিতে চান তবে আপনি এটি করার সিদ্ধান্ত নিতে পারেন৷

    1. শুরু করতে, প্রশাসনিক সুবিধা সহ একটি দ্বিতীয় ব্যবহারকারীর অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন, নিশ্চিত করুন যে আপনি প্রথমে মুছে ফেলতে চান ব্যবহারকারী প্রোফাইল থেকে সাইন আউট করেছেন৷ স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং চালান নির্বাচন করুন বিকল্প বিকল্পভাবে, Windows Key + R টিপুন আপনার কীবোর্ডের কীগুলি৷
    Windows 10 এ কীভাবে একটি ব্যবহারকারীর প্রোফাইল মুছবেন
    1. রানে ডায়ালগ বক্স, systempropertiesadvanced টাইপ করুন , তারপর ঠিক আছে নির্বাচন করুন . এটি সিস্টেম বৈশিষ্ট্যগুলি খুলবে৷ মেনু।
    Windows 10 এ কীভাবে একটি ব্যবহারকারীর প্রোফাইল মুছবেন
    1. উন্নত সিস্টেম বৈশিষ্ট্যের ট্যাব মেনুতে, ব্যবহারকারীর প্রোফাইল নির্বাচন করুন সেটিংস৷ বিকল্প।
    Windows 10 এ কীভাবে একটি ব্যবহারকারীর প্রোফাইল মুছবেন
    1. আপনার পিসিতে উপলব্ধ ব্যবহারকারী প্রোফাইলের একটি তালিকা ব্যবহারকারীর প্রোফাইলে প্রদর্শিত হবে জানলা. আপনি যে প্রোফাইলটি মুছতে চান সেটি নির্বাচন করুন, তারপর মুছুন নির্বাচন করুন৷ বিকল্প।
    Windows 10 এ কীভাবে একটি ব্যবহারকারীর প্রোফাইল মুছবেন
    1. উইন্ডোজ নিশ্চিতকরণের জন্য জিজ্ঞাসা করবে, তাই ঠিক আছে নির্বাচন করুন নিশ্চিত করতে.
    Windows 10 এ কীভাবে একটি ব্যবহারকারীর প্রোফাইল মুছবেন

    একবার নিশ্চিত হয়ে গেলে, উইন্ডোজ ব্যবহারকারীর প্রোফাইল মুছে ফেলবে, ব্যবহারকারীর অ্যাকাউন্টটি অক্ষত থাকবে। আপনি যখন পরবর্তীতে সাইন ইন করবেন, তখন উইন্ডোজ একটি নতুন ব্যবহারকারী প্রোফাইল তৈরি করবে, যার মধ্যে একটি নতুন C:\Users ব্যবহারকারী ফোল্ডার রয়েছে।

    Windows 10 ব্যবহারকারীর অ্যাকাউন্ট সরানো হচ্ছে

    Windows 10-এ একটি ব্যবহারকারীর প্রোফাইল মুছে ফেলা আপনার অ্যাকাউন্টটি যদি দূষিত হয়ে যায় এবং আপনাকে সাইন ইন করা থেকে বাধা দেওয়া হয় তবে এটি পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে৷ যদি এটি ঘটে, তাহলে এটি আপনার Windows ইনস্টলেশনের সাথে আরও বিস্তৃত সমস্যার দিকে নির্দেশ করতে পারে, যার জন্য আপনাকে ফাইল সিস্টেম ত্রুটিগুলি পরীক্ষা করতে হবে৷ আপনি পরিবর্তন করার আগে প্রথমে উইন্ডোজ ব্যাক আপ করতে চাইতে পারেন।

    আপনি যদি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট ছাড়াই উইন্ডোজ সেট আপ করেন, আপনি প্রোফাইল মুছে ফেলার পরে আপনার প্রয়োগ করা যেকোনো ব্যক্তিগতকরণ সেটিংস অদৃশ্য হয়ে যাবে। আপনি আপনার ব্যক্তিগতকরণ সেটিংস সিঙ্ক করার জন্য প্রথমে আপনার ব্যবহারকারী প্রোফাইলে একটি Microsoft অ্যাকাউন্ট লিঙ্ক করতে পারেন এবং, আপনি যদি আপনার সাইন ইন নাম পছন্দ না করেন, তাহলে আপনি পরবর্তীতে আপনার ব্যবহারকারীর নাম পরিবর্তন করতে পারেন।


    1. কিভাবে উইন্ডোজ 8 এ একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করবেন

    2. Windows 10 বা Windows 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি কীভাবে স্যুইচ করবেন

    3. Windows 10 এ ব্যবহারকারীর অ্যাকাউন্টের ধরন কীভাবে পরিবর্তন করবেন

    4. Windows 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ কীভাবে সরানো যায়?