কম্পিউটার

কীভাবে আটকে থাকা ম্যাকবুক কীবোর্ডগুলি ঠিক করবেন

একটি ম্যাক ব্যবহারকারী প্রায়শই সম্মুখীন হওয়া সবচেয়ে হতাশাজনক সমস্যাগুলির মধ্যে একটি হল একটি আটকে থাকা কী। এটি প্রজাপতি কীবোর্ড সহ ম্যাক ব্যবহারকারীদের জন্য বিশেষভাবে সত্য, যা অ্যাপল 2015 সালে 12-ইঞ্চি ম্যাকবুকের সাথে প্রবর্তন করেছিল। তারপর থেকে, ম্যাক ব্যবহারকারীরা নতুন কীবোর্ড নিয়ে তাদের অসন্তোষ প্রকাশ করেছেন। প্রকৃতপক্ষে, এই ম্যাকবুক কীবোর্ডের সমস্যাগুলির কারণে অ্যাপলের বিরুদ্ধে তিনটি পৃথক ক্লাস অ্যাকশন মামলা দায়ের করা হয়েছে৷

পুরানো ম্যাক কীবোর্ডের বিপরীতে, নতুন কীবোর্ডগুলিতে প্রজাপতি প্রক্রিয়াটি অনেক বেশি জটিল। যখন এটি আটকে যায় বা যখন আপনার এটি পরিষ্কার করার প্রয়োজন হয় তখন আপনি কেবল চাবিগুলি বন্ধ করতে পারবেন না। আপনি যদি একটি 2018 MacBook Pro ব্যবহার করেন তবে আপনি ভাগ্যবান কারণ এই মডেলের কীবোর্ড প্রতিটি কীর নীচে একটি পুরু, সিলিকন বাধা সহ আসে৷ এই সিলিকন ঘেরটি কেবল টাইপিংকে অনেক শান্ত করে না, এটি ধুলো এবং ধ্বংসাবশেষের বিরুদ্ধে সুরক্ষা হিসাবেও কাজ করে। যাইহোক, আপনি যদি 2018 সালের আগে একটি প্রজাপতি কীবোর্ড সহ একটি মডেল ব্যবহার করেন, তাহলে আপনার কীবোর্ড রক্ষা করা একটু বেশি জটিল হতে পারে।

সুতরাং, আপনার নতুন ম্যাক কীবোর্ডের একটি কী আটকে গেলে আপনি কী করবেন? ঠিক আছে, একের জন্য, আপনি অ্যাপলের বিনামূল্যের কীবোর্ড প্রোগ্রামের সুবিধা নিতে পারেন, যা গত জুনে চালু হয়েছিল। প্রোগ্রামটি ত্রুটিপূর্ণ কীবোর্ড বা কী আছে এমন কিছু ম্যাকবুক এবং ম্যাকবুক প্রো মডেলের জন্য একটি বিনামূল্যে সমাধান অফার করে৷ কভার করা সমস্যা হল:

  • অক্ষর বা অক্ষর যা হঠাৎ পুনরাবৃত্তি হয়।
  • অক্ষর বা অক্ষর যা চাপলে দেখা যায় না।
  • চাবিগুলি যা স্টিকি মনে করে অথবা ধারাবাহিকভাবে সাড়া দিচ্ছে না।

কীবোর্ড পরিষেবা প্রোগ্রামটি মালিকদের জন্য অর্থ ফেরতের প্রস্তাব দেয় যারা তাদের ম্যাক কীবোর্ড ঠিক করার জন্য অর্থ প্রদান করেছেন। যাইহোক, অ্যাপল স্টোরে অ্যাপয়েন্টমেন্ট নেওয়া বা অ্যাপল মেরামত কেন্দ্রে আপনার ডিভাইসটি মেল করার মধ্যে এবং আসলে আপনার ফিক্সড ম্যাক পাওয়ার মধ্যে, এই কীবোর্ড সমস্যা দ্বারা প্রভাবিত লোকের সংখ্যা বিবেচনা করে কয়েক সপ্তাহ বা এমনকি মাসও লাগতে পারে। এবং আমাদের বেশিরভাগের কাছে আমাদের ম্যাক কীবোর্ড ঠিক হওয়ার জন্য অপেক্ষা করার সময় ব্যবহারের বিলাসিতা বা অতিরিক্ত কম্পিউটার নেই৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

সৌভাগ্যবশত, অ্যাপল ম্যাকবুক এবং ম্যাকবুক প্রো কীবোর্ডগুলিকে কীগুলির নীচের ধুলো এবং ধ্বংসাবশেষ অপসারণের প্রক্রিয়াটি ব্যাখ্যা করেছে৷ এই ক্লিনআপ প্রক্রিয়াটি একটি স্বল্প-মেয়াদী সমাধান হতে পারে যদি আপনি মেরামতের জন্য নেওয়ার আগে আপনার কীগুলি কাজ করতে চান। অথবা আপনি এটিকে একটি প্রতিরোধমূলক রক্ষণাবেক্ষণের পদ্ধতি হিসাবে তৈরি করতে পারেন যাতে ধূলিকণা তৈরি না হয়। আপনার ম্যাক কীবোর্ড পরিষ্কার করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • অন্য কিছু করার আগে আপনার কম্পিউটার বন্ধ করুন।
  • আপনার Mac থেকে কেস, কীবোর্ড প্রটেক্টর, ডাস্ট প্লাগ এবং অন্য যেকোন আনুষাঙ্গিক সরান৷
  • আপনার কম্পিউটারকে 75-ডিগ্রি কোণে ধরে রাখুন। এটিকে সোজা রাখুন কিন্তু পুরোপুরি উল্লম্ব নয়।
  • বাম থেকে ডান দিক অনুসরণ করে কীবোর্ডে ফুঁ দেওয়ার জন্য সংকুচিত বাতাসের ক্যান বা ম্যানুয়াল ব্লোয়ার ব্যবহার করুন। ব্লোয়ার বা সংকুচিত বাতাসকে কীবোর্ডের পৃষ্ঠ থেকে কমপক্ষে পাঁচ ইঞ্চি দূরে রাখুন এবং ধীরে ধীরে বাতাস স্প্রে করুন।
  • আপনার Mac এর ডানদিকে ঘোরান এবং একই দিক অনুসরণ করে আবার কীবোর্ডে বাতাস স্প্রে করুন৷
  • এর পরে, কম্পিউটারটিকে তার বাম দিকে ঘোরান এবং প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

এটি আপনার কীবোর্ডের কীগুলির নীচে এবং চারপাশে আটকে থাকা কিছু ময়লা অপসারণ করবে। যদি এটি আপনার ম্যাকবুক কীবোর্ডের সমস্যাগুলি সমাধান না করে, তবে পরবর্তী পদক্ষেপটি হবে এটি ঠিক করার জন্য নিকটতম অ্যাপল স্টোর বা পরিষেবা কেন্দ্রের সাথে যোগাযোগ করা। এবং এগুলি হল ম্যাকবুক এবং ম্যাকবুক প্রো মডেলগুলি অ্যাপল কীবোর্ড পরিষেবা প্রোগ্রাম দ্বারা আচ্ছাদিত:

  • ম্যাকবুক রেটিনা 12-ইঞ্চি (2015 সালের প্রথম দিকে)
  • ম্যাকবুক রেটিনা 12-ইঞ্চি (2016 সালের প্রথম দিকে)
  • ম্যাকবুক রেটিনা 12 ইঞ্চি (2017)
  • ম্যাকবুক প্রো 13 ইঞ্চি (2016, 2 থান্ডারবোল্ট 3 পোর্ট)
  • ম্যাকবুক প্রো 13 ইঞ্চি (2017, 2 থান্ডারবোল্ট 3 পোর্ট)
  • ম্যাকবুক প্রো 13 ইঞ্চি (2016, 4 থান্ডারবোল্ট 3 পোর্ট)
  • ম্যাকবুক প্রো 13 ইঞ্চি (2017, 4 থান্ডারবোল্ট 3 পোর্ট)
  • ম্যাকবুক প্রো 15 ইঞ্চি (2016)
  • ম্যাকবুক প্রো 15 ইঞ্চি (2017)

আপনার কীবোর্ড স্পিক-এন্ড-স্প্যান রাখা ম্যাকবুক কীবোর্ডের অনেক সমস্যা যেমন স্টিকি বা আটকে থাকা কীগুলি প্রতিরোধ করতে পারে। একই ধারণা আপনার ম্যাক সফ্টওয়্যার প্রযোজ্য. Outbyte macAries-এর মতো অ্যাপের মাধ্যমে আপনার সফ্টওয়্যারটি মসৃণভাবে চলতে থাকুন। এটি আপনার কম্পিউটার থেকে জাঙ্ক ফাইলগুলিকে স্ক্যান করে এবং মুছে দেয়, মূল্যবান স্টোরেজ স্পেস খালি করে এবং আপনার ম্যাকের কর্মক্ষমতা অপ্টিমাইজ করে৷


  1. কিভাবে ঠিক করবেন ম্যাকবুক চালু হবে না

  2. আটকে থাকা উইন্ডোজ 11 আপডেট কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে ঠিক করবেন:Mac, iMac, MacBook লোডিং স্ক্রিনে আটকে গেছে

  4. আইপ্যাডের সাথে কীভাবে কীবোর্ড সংযুক্ত করবেন