কম্পিউটার

[2022] কেন (M1) ম্যাক ক্র্যাশ হতে থাকে এবং কীভাবে ঠিক করবেন?

অ্যাপ্লিকেশানগুলি চালানোর সময় আপনার ম্যাক ক্র্যাশ হওয়া দেখতে বিরক্তিকর; এর চেয়েও খারাপ ব্যাপার হল ম্যাক প্রতি কয়েক মিনিটে ক্র্যাশ হচ্ছে। কেউ কেউ macOS Monterey/Big Sur-এ আপডেট করার পর তাদের Macs ক্র্যাশ হয়ে যাচ্ছে, কিন্তু অনেকে রিপোর্ট করেছেন যে তাদের MacBook Pro এলোমেলোভাবে ক্র্যাশ হয়েছে।

এটি দেখা যাচ্ছে, ক্র্যাশিং একটি ইন্টেল-ম্যাক জিনিস নয়, এবং M1 ম্যাক ক্র্যাশিং বৃদ্ধি পেয়েছে মামলা উঠছে। কিছু ক্ষেত্রে, ক্র্যাশিং একটি ক্র্যাকিং শব্দ বা তিনটি ছোট বীপ দ্বারা অনুষঙ্গী হয়, কিন্তু অন্যদেরও অভিজ্ঞতা হতে পারে:

  • iMac বন্ধ হয়ে যাচ্ছে
  • লগইনে ম্যাক ক্র্যাশ হচ্ছে
  • ঘুম থেকে জেগে ওঠার পর ম্যাক ক্র্যাশ হচ্ছে
  • মৃত্যুর ম্যাক কালো পর্দা
  • ম্যাক ক্র্যাশ হচ্ছে এবং রিস্টার্ট হচ্ছে
  • ম্যাকবুক প্রো ক্র্যাশ হয়েছে এবং চালু হবে না
  • নিরাপদ মোডে ম্যাক ক্র্যাশ হচ্ছে
  • ম্যাক অ্যাপল লোগোর পরে বুট করবে না
  • আনপ্লাগ করা হলে ম্যাকবুক এয়ার মারা যায়

এই পোস্টটি ব্যাখ্যা করবে কেন আপনার Mac ক্র্যাশ হচ্ছে এবং এটি সমাধানের জন্য সম্ভাব্য সমাধান।

ম্যাকের নির্দেশিকা ক্র্যাশ হচ্ছে:

  • 1. কেন আমার ম্যাক ক্র্যাশ হচ্ছে?
  • 2. ম্যাক ক্র্যাশ হলে কী করবেন?
  • 3. ম্যাক সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন ক্র্যাশ হচ্ছে

কেন আমার ম্যাক ক্র্যাশ হচ্ছে?

যদি আপনার ম্যাক ক্র্যাশ হয় এবং পুনরায় চালু হয়, তাহলে আপনি সম্ভবত একটি বার্তা পাবেন, "একটি সমস্যার কারণে আপনার কম্পিউটার পুনরায় চালু করা হয়েছে।" সাধারণত, ইনস্টল করা সফ্টওয়্যার বা সংযুক্ত ডিভাইসগুলির সাথে ডিল করতে সক্ষম না হওয়ার কারণে ক্র্যাশ হওয়ার আগে ম্যাক জমে যায়। এবং পুনঃসূচনা হল হিমায়িত ম্যাকের সাথে মোকাবিলা করার প্রচেষ্টা৷

[2022] কেন (M1) ম্যাক ক্র্যাশ হতে থাকে এবং কীভাবে ঠিক করবেন?

এখানে আপনার ম্যাক ক্র্যাশ হওয়ার সম্ভাব্য কারণগুলি রয়েছে৷ :

অপর্যাপ্ত সিস্টেম মেমরি বা স্টোরেজ (মেমরি বনাম ম্যাকের স্টোরেজ)

আপনার Mac হিমায়িত বা ক্র্যাশ হতে পারে যখন এটি খোলা অ্যাপগুলি পরিবেশন করার জন্য পর্যাপ্ত মেমরি বা স্টোরেজ না থাকে, বিশেষ করে ফটোশপের মতো সম্পদ-গ্রাহক সফ্টওয়্যারগুলির জন্য৷

ভারী CPU খরচ

আপনি কি মনে করতে পারেন ম্যাকবুক প্রো ক্র্যাশ হওয়ার আগে আপনি কোন সফ্টওয়্যার ব্যবহার করেছিলেন? সম্ভবত, এটি একটি গেম, একটি গ্রাফিক এডিটর, বা অ্যাডোব ফ্ল্যাশ এবং জাভা এর মতো অনুরূপ অ্যাপ যা আপনার CPU থেকে অনেক বেশি দাবি করে। এছাড়াও আপনি লক্ষ্য করতে পারেন যে ম্যাকের অনুরাগীরা স্বাভাবিকের চেয়ে জোরে আওয়াজ করছে, বিশেষ করে যখন একই সাথে বেশ কয়েকটি এপ্লিকেশন চালানো হয়।

বেমানান সফ্টওয়্যার

অনেক ব্যবহারকারী macOS মন্টেরিতে আপডেট করার পরে ম্যাক ক্র্যাশ বা ক্র্যাশ হতে পারে। কারণ নতুন ওএস কিছু পুরানো অ্যাপের সাথে বেমানান যা আর সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ করে না। এইভাবে যখন এই অ্যাপ্লিকেশানগুলি কোনও অনুরোধে সাড়া দিতে পারে না, তখন সেগুলি হিমায়িত হবে, কখনও কখনও ম্যাক ক্র্যাশের কারণ হয়৷

ম্যাককে ক্র্যাশ হওয়া থেকে বাঁচাতে, আপনি অপশন + কমান্ড + Esc টিপে, হিমায়িত অ্যাপটি নির্বাচন করে এবং জোর করে প্রস্থান করুন ক্লিক করে অপ্রতিক্রিয়াশীল অ্যাপগুলি থেকে প্রস্থান করতে পারেন৷

বেমানান হার্ডওয়্যার

নতুন হার্ডওয়্যার যোগ করা বা ম্যাকের একটি অংশ প্রতিস্থাপন করাও ভুলভাবে করা হলে ম্যাক ক্র্যাশ হতে পারে। ক্র্যাশের বিবরণ পাওয়ার জন্য একটি ভাল জায়গা হল ফাইন্ডার> অ্যাপ্লিকেশন> ইউটিলিটি> কনসোল> ক্র্যাশ রিপোর্ট থেকে অ্যাক্সেসযোগ্য ম্যাক ক্র্যাশ রিপোর্ট পর্যালোচনা করা। বিকল্পভাবে, আপনি যদি "একটি সমস্যার কারণে আপনার কম্পিউটার পুনরায় চালু করা হয়েছে" বার্তাটি পেয়ে থাকেন, তাহলে বিস্তারিত দেখতে প্রতিবেদনে ক্লিক করুন।

[2022] কেন (M1) ম্যাক ক্র্যাশ হতে থাকে এবং কীভাবে ঠিক করবেন?

এছাড়াও আপনি আপনার হার্ড ড্রাইভের ডিস্ক স্মার্ট স্ট্যাটাস পরীক্ষা করে দেখতে পারেন যে আপনার ম্যাক স্মার্ট স্ট্যাটাস ব্যর্থ হচ্ছে কিনা, যার ফলে আপনার ম্যাক ক্র্যাশও হচ্ছে।

আপনি যদি তথ্যটি দরকারী মনে করেন, তাহলে অনুগ্রহ করে নীচের বোতামটি ক্লিক করে শেয়ার করুন৷

যখন ম্যাক ক্র্যাশ হতে থাকে তখন কি করবেন?

যদি Mono ফ্রেমওয়ার্ক বা AVG-এর মতো নির্দিষ্ট অ্যাপ ব্যবহার করার সময় ম্যাক ক্র্যাশ হতে থাকে, তাহলে এটি আনইনস্টল করার কথা বিবেচনা করুন বা অ্যাপ ডেভেলপারের কাছে গিয়ে এটি বর্তমান OS-এর সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা করুন।

কখনও কখনও, ক্র্যাশিং একই সময়ে অনেকগুলি অ্যাপ্লিকেশন চালানোর ফলে হয়, বা একটি সংস্থান-নিবিড় অ্যাপ ম্যাককে বোঝায়। যদি এটি আপনার ক্ষেত্রে হয়, তাহলে আপনার Macintosh HD-এ ডিস্কের স্থান খালি করা উচিত বা কম সংস্থান প্রয়োজনের বিকল্পে স্যুইচ করা উচিত।

আপনি যদি সম্প্রতি আপনার RAM বা হার্ড ড্রাইভ প্রতিস্থাপন করে থাকেন, হার্ডওয়্যারটি বেমানান বা ভুলভাবে ইনস্টল করা হলে ম্যাক ক্র্যাশিং সমস্যা হতে পারে। তারপর আপনার যা করা উচিত তা হল একজন টেকনিশিয়ানের সাহায্য চাওয়া।

এছাড়াও, সমস্যাটি সমাধান করার সময় সম্ভাব্য ডেটা ক্ষতি এড়াতে আগে থেকেই ক্র্যাশ হওয়া ম্যাক থেকে ডেটা পুনরুদ্ধার করার কথা বিবেচনা করুন। এখন, "ম্যাকবুক এয়ার ক্র্যাশ হচ্ছে সমস্যা সমাধানের জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করি " সমস্যা৷

ম্যাক ক্র্যাশ হলে কী করবেন?

  • NVRAM পুনরায় সেট করুন
  • SMC রিসেট করুন
  • সফ্টওয়্যার সমস্যাগুলি বাতিল করতে সেফ মোডে বুট করুন
  • ডিস্ক ইউটিলিটি ফার্স্ট এইড দিয়ে হার্ড ড্রাইভ মেরামত করুন
  • হার্ডওয়্যার পরীক্ষা করতে Apple ডায়াগনস্টিক চালান
  • macOS আপডেট করুন
  • macOS পুনরায় ইনস্টল করুন

NVRAM পুনরায় সেট করুন

এটি আপনার কাছে ঘটতে পারে যে ম্যাকবুক এলোমেলোভাবে ক্র্যাশ হয়ে যায় যখন এটি সত্যিই এক বা একাধিক বেমানান বা দূষিত পেরিফেরাল ডিভাইসের অন্যায়। যেহেতু NVRAM পেরিফেরাল ডেটা সঞ্চয় করে, সম্ভাবনা আছে, আপনি NVRAM রিসেট করে ক্র্যাশিং ম্যাক ঠিক করতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. আপনার ম্যাক চালু করুন বা পুনরায় চালু করুন, তারপর অবিলম্বে Option + Command + P + R চেপে ধরে রাখুন।
  2. 20 সেকেন্ডের জন্য কী ধরে রাখুন, অথবা ম্যাক দুবার বুট না হওয়া পর্যন্ত বা অ্যাপল লোগো দুবার প্রদর্শিত হওয়ার পরে।

ম্যাক বুট হয়ে গেলে, ক্র্যাশিং এখনও বিদ্যমান কিনা তা দেখতে আপনি আগের মতো এটি ব্যবহার করুন। এছাড়াও, আপনি যদি কোনো নতুন বা সম্ভবত ভাঙা পেরিফেরাল ব্যবহার করছেন, ম্যাকবুক ক্র্যাশ হচ্ছে কিনা পরীক্ষা করার জন্য কিছুক্ষণের জন্য সেগুলি ব্যবহার করা বন্ধ করুন। . যদি এটি কৌশলটি না করে, সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার রিসেট করার চেষ্টা করুন।

SMC রিসেট করুন

SMC ম্যাকের পাওয়ার-সম্পর্কিত ফাংশনগুলি নিয়ন্ত্রণ করে, এইভাবে ম্যাক অপ্রত্যাশিতভাবে বন্ধ হয়ে গেলে আপনি SMC পুনরায় সেট করতে পারেন। মনে রাখবেন যে SMC রিসেট করার উপায় নোটবুক এবং ডেস্কটপ কম্পিউটার এবং T2 চিপ সহ বা ছাড়া Macs থেকে আলাদা। T2 চিপ নেই এমন ম্যাক নোটবুকগুলিতে কীভাবে SMC রিসেট করবেন তা এখানে রয়েছে:

  1. আপনার ম্যাক শুরু বা পুনরায় চালু হলে Shift + Option + Control + R কী টিপুন এবং ধরে রাখুন।
  2. অ্যাপল লোগো প্রদর্শিত না হওয়া পর্যন্ত কীগুলি ছেড়ে দিন।
  3. আপনার Mac এখন স্বাভাবিকভাবে বুট হবে।

যদি ম্যাক ক্র্যাশিং সমস্যা থেকে যায়, আপনি সমস্যাটি সমাধান করতে নিরাপদ মোডে বুট করতে পারেন৷

নিরাপদ মোডে বুট করুন

ম্যাক বুট হওয়ার সময় ক্র্যাশ ক্র্যাশ বা লগইন করার সময় ম্যাক ক্র্যাশ হচ্ছে সফ্টওয়্যার লোড হয় কিনা তা পরীক্ষা করার একটি সাধারণ উপায় হল নিরাপদ মোড . এটি প্রথমত সফ্টওয়্যার যেমন লগইন আইটেম, তৃতীয় পক্ষের ফন্ট এবং অপ্রয়োজনীয় সিস্টেম এক্সটেনশনগুলিকে বুট প্রক্রিয়া চলাকালীন চালু করা থেকে বাধা দিয়ে এটি অর্জন করে। তারপরে এটি আপনার ম্যাকের স্টার্টআপ ডিস্ক চেক করতে ফার্স্ট এইড চালায় এবং অপ্রয়োজনীয় সিস্টেম ক্যাশে মুছে দেয়৷

নিরাপদ মোডে ইন্টেল-ভিত্তিক ম্যাক রিবুট করার পদক্ষেপ:

  1. আপনার Mac চালু বা পুনরায় চালু করুন, তারপর অবিলম্বে Shift কী টিপুন এবং ধরে রাখুন।
  2. লগইন স্ক্রীন না আসা পর্যন্ত কীটি ছেড়ে দিন।
  3. আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন।
  4. জিজ্ঞাসা হলে আবার লগ ইন করুন। একবার সেফ মোডে প্রবেশ করলে, আপনি উইন্ডোর উপরের-ডান কোণায় সেফ বুট শব্দগুলি দেখতে পাবেন।
    [2022] কেন (M1) ম্যাক ক্র্যাশ হতে থাকে এবং কীভাবে ঠিক করবেন?
  5. ম্যাকবুক প্রো ক্র্যাশ হওয়ার সময় আপনি যা করছেন তা করুন এবং দেখুন সমস্যাটি ফিরে আসে কিনা।

নিরাপদ মোডে M1 Mac রিবুট করার ধাপ:

  1. আপনার ম্যাক বন্ধ করুন।
  2. পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না আপনি বিকল্প লেবেলযুক্ত একটি গিয়ার আইকন সহ স্টার্টআপ বিকল্প উইন্ডো দেখতে পান।
  3. আপনার স্টার্টআপ ডিস্ক বেছে নিন।
  4. শিফ্ট কী ধরে রাখুন, তারপর নিরাপদ মোডে চালিয়ে যান-এ ক্লিক করুন।
    [2022] কেন (M1) ম্যাক ক্র্যাশ হতে থাকে এবং কীভাবে ঠিক করবেন?
  5. শিফট কী ছেড়ে দিন।

যদি ম্যাক সেফ মোডে ক্র্যাশ না হয়, তাহলে সমস্যাটি আবার পরীক্ষা করার জন্য আপনার ম্যাকটি স্বাভাবিকভাবে পুনরায় চালু করা উচিত। ধরুন একটি সাধারণ বুটের পরে সমস্যাটি ফিরে আসে; তারপর আমরা জানি একটি স্টার্টআপ আইটেম অপরাধী. আপনি সমস্ত লগইন আইটেম মুছে ফেলতে পারেন, সেগুলিকে একে একে পুনরায় যোগ করতে পারেন এবং সম্ভাবনাকে সংকুচিত করতে একটি যোগ করার পরে Mac পুনরায় চালু করতে পারেন৷

ম্যাক যদি সেফ মোডে ক্র্যাশ হতে থাকে, তাহলে ডিস্ক ইউটিলিটিতে স্টার্টআপ ডিস্কটি নষ্ট হয়েছে কিনা তা যাচাই করতে হবে।

ডিস্ক ইউটিলিটি ফার্স্ট এইড চালান

ম্যাক ডিস্ক ইউটিলিটি ভলিউম এবং ডিস্কে ফাইল সিস্টেমের সমস্যাগুলি সমাধান করার জন্য একটি সহজ রক্ষণাবেক্ষণ পদ্ধতির বৈশিষ্ট্য রয়েছে। ফার্স্ট এইড দিয়ে Macintosh HD চেক এবং মেরামত করতে, আপনাকে ম্যাক রিকভারি মোডে বুট করতে হবে।

ডিস্ক ইউটিলিটি ফার্স্ট এইড চালানোর পদক্ষেপ:

  1. ম্যাক রিকভারি মোডে বুট করুন।
    ইন্টেল-ভিত্তিক ম্যাক:যখন ম্যাক শুরু হয় বা পুনরায় চালু হয়, তখনই Apple লোগোটি প্রদর্শিত না হওয়া পর্যন্ত Command + R কী টিপুন এবং ধরে রাখুন।
    M1 ম্যাক:ম্যাক বন্ধ করুন, তারপরে পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না আপনি বিকল্প লেবেলযুক্ত একটি গিয়ার আইকন সহ স্টার্টআপ বিকল্প উইন্ডো দেখতে পাচ্ছেন।
  2. macOS ইউটিলিটি উইন্ডো থেকে ডিস্ক ইউটিলিটি নির্বাচন করুন, তারপর চালিয়ে যান এ ক্লিক করুন।
  3. আপনার স্টার্টআপ ডিস্ক (ম্যাকিনটোশ এইচডি) নির্বাচন করুন এবং ফার্স্ট এইড এ ক্লিক করুন।
  4. চালান> চালিয়ে যান-এ ক্লিক করুন, তারপর স্ক্যানিং শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং স্টার্টআপ ডিস্ক মেরামত করুন।

"ম্যাকবুক ক্র্যাশ হচ্ছে" সমস্যাটি এখনই ঠিক করা উচিত; যদি না হয়, অতিরিক্ত গরম বা অন্যান্য হার্ডওয়্যার-প্রাসঙ্গিক সমস্যার কারণে RAM এবং লজিক বোর্ডের ক্ষতি হতে পারে।

অ্যাপল ডায়াগনস্টিক চালান

অ্যাপল ডায়াগনস্টিকস একটি মৌলিক মোড যা লোকেদের বুঝতে সাহায্য করে যে কোন হার্ডওয়্যার অংশটি আপনার ম্যাক ঘন ঘন ক্র্যাশ হচ্ছে রেন্ডার করছে। .

ইন্টেল-ভিত্তিক ম্যাকে অ্যাপল ডায়াগনস্টিকস চালানোর পদক্ষেপ:

  1. পাওয়ার সংযোগ, ডিসপ্লে, কীবোর্ড, মাউস এবং ইথারনেট ছাড়া সমস্ত বাহ্যিক ডিভাইস বন্ধ করুন।
  2. আপনার ম্যাক রিস্টার্ট করুন বা চালু করুন, তারপরে অবিলম্বে ডি কী টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না আপনি Apple ডায়াগনস্টিক স্ক্রীন দেখতে পান।
    আপনি Apple ডায়াগনস্টিকসে বুট করতে না পারলে, ফার্মওয়্যার পাসওয়ার্ড বন্ধ করুন বা Option + D কী চেপে ধরে রাখুন।
    [2022] কেন (M1) ম্যাক ক্র্যাশ হতে থাকে এবং কীভাবে ঠিক করবেন?
  3. অ্যাপল ডায়াগনস্টিকস ম্যাকের হার্ডওয়্যার স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষা করবে।

M1 Mac-এ Apple ডায়াগনস্টিকস চালানোর পদক্ষেপ:

  1. পাওয়ার সংযোগ, ডিসপ্লে, কীবোর্ড, মাউস এবং ইথারনেট ছাড়া সমস্ত বাহ্যিক ডিভাইস বন্ধ করুন।
  2. আপনার ম্যাক বন্ধ করুন।
  3. অপশন লেবেলযুক্ত একটি গিয়ার আইকন সহ স্টার্টআপ বিকল্প উইন্ডো না আসা পর্যন্ত পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন।
  4. প্রেস কমান্ড + ডি।

যখন এটি আপনাকে সনাক্ত করা সমস্যা এবং সমাধানগুলি দেখায়, আপনি সেগুলি ঠিক করতে নির্দেশাবলী অনুসরণ করতে পারেন৷ তারপরে স্বাভাবিকভাবে রিবুট করুন এবং ম্যাকবুক প্রো ক্র্যাশ হচ্ছে কিনা তা দেখার জন্য ক্রিয়াগুলি পুনরাবৃত্তি করুন . যদি এটি কাজ না করে, ক্রমাগত ক্র্যাশ হওয়া Mac অজানা সিস্টেম বাগগুলির সাথে যুক্ত হতে পারে৷

macOS আপডেট করুন

যদি আপনার ম্যাক কিছু সময়ের জন্য আপডেট না করা হয়, তাহলে এটি সর্বশেষ উপলব্ধ সংস্করণে আপডেট করার কথা ভাবুন। অপারেটিং সিস্টেম আপডেট করার মাধ্যমে, আপনি ফার্মওয়্যার এবং নিরাপত্তা প্যাচগুলিকে এমন ত্রুটিগুলি আপডেট করছেন যার ফলে ম্যাক ক্র্যাশিং সমস্যা হতে পারে৷ আপনি Apple মেনু> এই Mac সম্পর্কে> সফ্টওয়্যার আপডেট

এ গিয়ে এটি করতে পারেন

যদি আপনার MacBook Pro আপডেটের পরে ক্র্যাশ হতে থাকে বা macOS Monterey বা Big Sur-এ আপগ্রেড করার পরে ক্রমাগত ক্র্যাশ হতে থাকে, তাহলে macOS পুনরায় ইনস্টল করাই সমাধান৷

macOS পুনরায় ইনস্টল করুন

স্টার্টআপে ম্যাক ক্র্যাশিং সহ বিভিন্ন ধরণের ম্যাক ক্র্যাশিং পরিস্থিতির জন্য ম্যাকওএস পুনরায় ইনস্টল করা একটি কার্যকর সমাধান হিসাবে প্রমাণিত হয়েছে (অ্যাপল লোগো প্রদর্শিত হওয়ার পরে, আপনি পাসওয়ার্ড টাইপ করার সময় বা হোম স্ক্রীন প্রদর্শিত হওয়ার পরে)।

যদিও macOS পুনরায় ইনস্টল করা ড্রাইভে ডেটা মুছে ফেলবে না (Macintosh HD - ডেটা), টাইম মেশিনের সাহায্যে আপনার ম্যাকের ব্যাকআপ নেওয়া বা iBoysoft ডেটা রিকভারি ব্যবহার করে ক্র্যাশ হওয়া ম্যাক থেকে ডেটা পুনরুদ্ধার করা ভাল৷

ডেটা হারানো ছাড়াই macOS পুনরায় ইনস্টল করার পদক্ষেপ:

  1. ম্যাক রিকভারি মোডে বুট করুন।
    ইন্টেল-ভিত্তিক ম্যাক:যখন ম্যাক শুরু হয় বা পুনরায় চালু হয়, তখনই Apple লোগোটি প্রদর্শিত না হওয়া পর্যন্ত Command + R কী টিপুন এবং ধরে রাখুন।
    M1 ম্যাক:ম্যাক বন্ধ করুন, তারপরে পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না আপনি বিকল্প লেবেলযুক্ত একটি গিয়ার আইকন সহ স্টার্টআপ বিকল্প উইন্ডো দেখতে পাচ্ছেন।
  2. macOS ইউটিলিটি উইন্ডো থেকে macOS পুনরায় ইনস্টল করুন-এ ক্লিক করুন, তারপর Continue-এ আলতো চাপুন।
    [2022] কেন (M1) ম্যাক ক্র্যাশ হতে থাকে এবং কীভাবে ঠিক করবেন?
  3. macOS পুনরায় ইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

আশা করি, আপনি পরবর্তীতে কোনো বিপর্যয়ের সম্মুখীন হবেন না। কিন্তু যদি এটি এখনও বিদ্যমান থাকে তবে আপনি ম্যাকওএসকে এমন একটি সংস্করণে ডাউনগ্রেড করতে পারেন যেখানে ম্যাক ক্র্যাশিং সমস্যা খুব কমই ঘটে। অথবা, যদি ম্যাক একটি ওয়েবসাইট ব্রাউজ করার সময় ক্র্যাশ করে, তাহলে ব্রাউজার ক্যাশে সাফ করারও সুপারিশ করা হয়৷

আরও লোকেদের সাহায্য করতে এই পোস্টটি শেয়ার করুন৷

ম্যাক সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন ক্র্যাশ হচ্ছে

প্রশ্ন ১. কেন আমার ম্যাক বন্ধ হয়ে যাচ্ছে? ক

ব্যাটারি কম হলে আপনার ম্যাক সম্ভবত বন্ধ হয়ে যাবে। এছাড়াও, যখন ম্যাক অতিরিক্ত গরম হয়, তখন অভ্যন্তরীণ উপাদানগুলির ক্ষতি রোধ করতে এটি নিজেই বন্ধ হয়ে যায়। শাটডাউনটি সফ্টওয়্যারের ত্রুটির সাথেও সম্পর্কিত হতে পারে৷

প্রশ্ন ২. কেন আমার ম্যাক ক্র্যাশ হচ্ছে এবং রিস্টার্ট হচ্ছে? ক

আপনার ম্যাক ক্র্যাশিং এবং রিস্টার্ট করার সবচেয়ে সাধারণ কারণ হল কার্নেল প্যানিক, যা ঘটে যখন ম্যাকের কার্নেল বা ম্যাকোস একটি সমস্যা সনাক্ত করে যা আপনার ম্যাক পুনরায় চালু করার মাধ্যমে সমাধান করা যেতে পারে। অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে মিসড ম্যাকওএস আপডেট এবং বেমানান পেরিফেরাল ডিভাইস৷


  1. Windows 10 PC-এ ক্র্যাশ হওয়া আউটরাইডারগুলিকে কীভাবে ঠিক করবেন?

  2. Windows 10 এ ক্র্যাশ হওয়া Sony Vegas কে কিভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজ 10 পিসিতে ক্র্যাশ হওয়া অবাস্তব ইঞ্জিন কিভাবে ঠিক করবেন?

  4. রোব্লক্স ক্র্যাশ হচ্ছে কীভাবে ঠিক করবেন?