কম্পিউটার

2022 সালে Mac এ ফ্রি ডিস্ক স্পেস কিভাবে চেক করবেন?

সারাংশ:এই নিবন্ধে, আপনি শিখবেন কীভাবে ম্যাকে বিনামূল্যে ডিস্কের স্থান পরীক্ষা করবেন ফাইন্ডার ব্যবহার করে কম্পিউটার, তথ্য পান, বা ডিস্ক ইউটিলিটি। আপনি যদি আপনার Mac এর ডিস্ক স্টোরেজ খালি করতে চান, তাহলে iBoysoft DiskGeeker ব্যবহার করতে দ্বিধা করবেন না৷

2022 সালে Mac এ ফ্রি ডিস্ক স্পেস কিভাবে চেক করবেন?

ম্যাককে সর্বশেষ সংস্করণে আপডেট করা, নতুন অ্যাপ ডাউনলোড করা বা ভিডিও স্থানান্তর করা যাই হোক না কেন, আমাদের যথেষ্ট ম্যাক স্টোরেজ স্পেস প্রয়োজন। একটি কম্পিউটারের ক্ষমতা যেমন বৃদ্ধি পায়, তেমনি ডাউনলোড বা আপডেটের আকারও বৃদ্ধি পায়। এমনকি বৃহত্তম হার্ড ড্রাইভগুলি শেষ পর্যন্ত স্থান ফুরিয়ে যায়। সুতরাং, আপনার ডিভাইসে পর্যাপ্ত ফ্রি হার্ড ড্রাইভ স্পেস আছে কিনা সে সম্পর্কে ধারণা থাকা সবসময়ই বাঞ্ছনীয়৷

আমরা কিভাবে জানি এবং ম্যাকে বিনামূল্যে ডিস্কের স্থান চেক করুন তাহলে? চিন্তা করবেন না। এই সহজ টিউটোরিয়ালটি আপনাকে এটি খুঁজে বের করার 5 টি সহজ উপায় দেখাবে। এছাড়াও, আপনি আপনার ম্যাকের সাথে সংযুক্ত একটি বহিরাগত ড্রাইভের ব্যবহৃত এবং উপলব্ধ স্টোরেজ স্পেস শিখতে এই পদ্ধতিগুলি ব্যবহার করতে পারেন। আরো জন্য পড়ুন!

সূচিপত্র:

  • 1. কিভাবে ফাইন্ডারে Mac এ বিনামূল্যে ডিস্কের স্থান চেক করবেন?
  • 2. ডিস্ক ইউটিলিটির মাধ্যমে কীভাবে ব্যবহৃত এবং উপলব্ধ স্টোরেজ খুঁজে বের করবেন?
  • 3. এই ম্যাকের সাথে ম্যাকে ফ্রি হার্ড ড্রাইভ স্পেস কীভাবে দেখবেন?
  • 4. বোনাস:কিভাবে Mac এ ডিস্কের স্থান খালি করবেন?

কিভাবে ফাইন্ডারে Mac-এ বিনামূল্যে ডিস্কের স্থান চেক করবেন?

বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, ম্যাক ফাইন্ডার একটি বেশ দরকারী টুল। লোকেরা নথির পূর্বরূপ দেখতে, ফাইল অ্যাক্সেস করতে বা অ্যাপ্লিকেশন আনইনস্টল করতে এটি ব্যবহার করে। কিন্তু আপনি হয়তো জানেন না যে ফাইন্ডার আপনাকে ম্যাক ডিস্ক স্পেস ব্যবহার চেক করার কয়েকটি উপায়ও অফার করে . সবচেয়ে সহজ উপায় আছে. আর কিছু না করে, চলুন শুরু করা যাক!

স্পেসবার দিয়ে ডিস্কের স্থানের পূর্বরূপ দেখুন

macOS-এ, আপনি যদি ফাইন্ডারে একটি আইটেম নির্বাচন করেন এবং আপনার কীবোর্ডের স্পেসবারে আঘাত করেন, আপনি আসলে এটি না খুলেই এটির একটি পূর্বরূপ পাবেন। উদাহরণস্বরূপ, আপনি একটি পাঠ্য নথি নির্বাচন করতে পারেন এবং স্পেসবার টিপুন, তারপর আপনি নথিতে কী আছে তা দেখতে পারেন। আপনার স্টোরেজ ডিভাইসের ক্ষমতা পরীক্ষা করতে একই পদ্ধতি প্রয়োগ করা যেতে পারে। এখানে কিভাবে:

  1. আপনার ম্যাকে ফাইন্ডার চালু করুন, আপনি এটি ম্যাক ডকে খুঁজে পেতে পারেন এবং এটিতে ক্লিক করে খুলতে পারেন৷
  2. ফাইন্ডার এ ক্লিক করুন আপনার স্ক্রিনের উপরের-বাম কোণে Apple মেনুতে, তারপর পছন্দগুলি নির্বাচন করুন .
    2022 সালে Mac এ ফ্রি ডিস্ক স্পেস কিভাবে চেক করবেন?
  3. একটি প্রসঙ্গ সংলাপ উইন্ডো প্রদর্শিত হবে, সাধারণ-এ ক্লিক করুন ট্যাব, তারপর হার্ড ডিস্কের পাশের চেকবক্সগুলিতে টিক দিন এবং বাহ্যিক ডিস্ক অধীনে "ডেস্কটপে এই আইটেমগুলি দেখান৷ এটি আপনার ডেস্কটপে ডিস্কগুলিকে দৃশ্যমান করবে৷ 2022 সালে Mac এ ফ্রি ডিস্ক স্পেস কিভাবে চেক করবেন?
  4. ডেস্কটপে অভ্যন্তরীণ ডিস্ক আইকন বা আপনার বাহ্যিক স্টোরেজ ডিভাইসগুলি নির্বাচন করুন (যদি আপনি একটি বাহ্যিক ডিস্কের স্টোরেজ স্পেস পরীক্ষা করতে চান, তাহলে নিশ্চিত করুন যে এটি আপনার ম্যাকের সাথে সঠিকভাবে সংযুক্ত আছে)।
  5. তারপর, স্পেসবার টিপুন আপনার কীবোর্ডে, এবং আপনি একটি উইন্ডো খোলা দেখতে পাবেন যা আপনার স্টোরেজ ডিভাইসের উপলব্ধ স্থান দেখায়। এখন, ম্যাক ডিস্ক স্পেস ব্যবহার পরীক্ষা করুন। 2022 সালে Mac এ ফ্রি ডিস্ক স্পেস কিভাবে চেক করবেন?

এছাড়াও, আপনি ফাইন্ডার উইন্ডোতে আপনার স্টোরেজ ডিভাইসে কতটা ফাঁকা স্থান বাকি আছে তা দেখতে পারেন। এটি করতে, ফাইন্ডারে যান, "অবস্থানগুলি এর অধীনে বাম কলামে ডিস্কটি নির্বাচন করুন ", তারপর স্পেসবার টিপুন৷ এটি উপরে দেওয়া পদ্ধতির মতোই কাজ করে৷

এই বিষয়বস্তু সত্যিই সাহায্য করে মনে করেন? এটি আরও লোকেদের সাথে ভাগ করুন!

ফাইন্ডার স্ট্যাটাস বার সহ বিনামূল্যে ডিস্ক স্থান দেখুন

আপনি যদি ফাইন্ডার থেকে আপনার মুক্ত ডিস্কের স্থানের একটি সর্বদা-দৃশ্যমান ওভারভিউ পেতে চান তবে আপনি ফাইন্ডারের স্ট্যাটাস বারটি চালু করে এটি করতে পারেন। তবে, আপনার ডিস্কগুলি প্রথমে ফাইন্ডারের সাইডবারে দেখাতে হবে। ফাইন্ডারে Mac-এ বিনামূল্যে ডিস্কের স্থান কীভাবে পরীক্ষা করবেন তা এখানে:

  1. আপনার Mac এ ফাইন্ডার চালু করুন। তারপর, ফাইন্ডার> পছন্দগুলিতে নেভিগেট করুন৷
  2. সাইডবারে ক্লিক করুন উপরের ট্যাব, এবং হার্ড ডিস্কের পাশের চেকবক্সগুলিতে টিক দিন এবং বাহ্যিক ডিস্ক "অবস্থানগুলি এর অধীনে৷ এখন, অভ্যন্তরীণ ডিস্ক এবং আপনার বাহ্যিক স্টোরেজ ডিভাইস উভয়ই ফাইন্ডারের সাইডবারে উপস্থিত হবে৷ 2022 সালে Mac এ ফ্রি ডিস্ক স্পেস কিভাবে চেক করবেন?
  3. দেখুন ক্লিক করুন Apple মেনুতে মেনু, এবং স্ট্যাটাস বার দেখান বেছে নিন . আপনি খুঁজে পাবেন ফাইন্ডার উইন্ডোর নীচে একটি অতিরিক্ত কলাম যোগ করা হয়েছে৷
  4. এখন, ফাইন্ডারে, বাম কলামে ওয়ান্টেড ডিস্কটি নির্বাচন করুন এবং নীচে কতটা স্টোরেজ স্পেস আছে তা দেখুন। 2022 সালে Mac এ ফ্রি ডিস্ক স্পেস কিভাবে চেক করবেন?

এছাড়াও, আপনি ফাইন্ডারের স্ট্যাটাস বারে ডিস্ক বা ফোল্ডারে কতগুলি আইটেম আছে তা দেখতে পারেন। এটা মাঝে মাঝে অনেক সাহায্য করে।

তথ্য পান এর মাধ্যমে ডিস্কের স্থান পরীক্ষা করুন

আপনি যদি জানতে চান যে কতটা ডিস্ক স্পেস খালি আছে, এবং এর কতটুকু ব্যবহার করা হয়েছে, আপনি Get Info এর মাধ্যমে তা করতে পারেন। এখানে কিভাবে ম্যাক ডিস্ক স্পেস ব্যবহার চেক করবেন তথ্য পান:

  1. ফাইন্ডার খুলুন এবং ফাইন্ডার উইন্ডোতে আপনার হার্ড ড্রাইভ খুঁজুন, তারপর এটি নির্বাচন করুন (হার্ড ড্রাইভগুলি এখন ডিফল্টরূপে ফাইন্ডারে দেখানো হয়, আপনি ফাইন্ডার> পছন্দগুলি> সাইডবারে নেভিগেট করে এটি সেট করতে পারেন)।
  2. ড্রাইভে রাইট-ক্লিক করুন, তারপর তথ্য পান এ ক্লিক করুন ডান-ক্লিক মেনুতে। অন্যথায়, হয় ফাইল> তথ্য পান-এ নেভিগেট করুন , অথবা শুধু Command + I টিপুন চাবি একসাথে, তারা একই কাজ করে।
  3. তথ্য উইন্ডোটি আপনার হার্ড ড্রাইভের ক্ষমতা, উপলব্ধ স্থান, ব্যবহৃত স্থান এবং সেইসাথে অন্যান্য তথ্য দেখায়। আপনি এখন নিজেই তাদের চেক করতে পারেন. 2022 সালে Mac এ ফ্রি ডিস্ক স্পেস কিভাবে চেক করবেন?

এখন ফাইন্ডার ব্যবহার করে কীভাবে ম্যাকে বিনামূল্যে ডিস্কের স্থান চেক করবেন তা জানেন? সোশ্যাল মিডিয়াতে এই টিউটোরিয়ালটি শেয়ার করুন!

ডিস্ক ইউটিলিটির মাধ্যমে কীভাবে ব্যবহৃত এবং উপলব্ধ স্টোরেজ খুঁজে বের করবেন?

আপনি ডিস্ক ইউটিলিটি অ্যাপ থেকে ম্যাকের বিনামূল্যে ডিস্কের স্থানও পরীক্ষা করতে পারেন। ডিস্ক ইউটিলিটিতে বার টেবিলের সাহায্যে আপনি ডিস্কের ব্যবহার আরও সরাসরি খুঁজে পেতে পারেন। এখানে কিভাবে:

  1. ম্যাক লঞ্চপ্যাডে যান> অন্যান্য, ডিস্ক ইউটিলিটি খুঁজুন, এবং আপনার ম্যাকে এটি খুলতে এটিতে ক্লিক করুন। এছাড়াও, আপনি স্পটলাইট অনুসন্ধান ব্যবহার করতে পারেন, কমান্ড + স্পেসবার কী টিপুন, পপ-আপ অনুসন্ধান কলামে ডিস্ক ইউটিলিটি টাইপ করুন, তারপরে রিটার্ন টিপুন৷
  2. ডিস্ক ইউটিলিটি উইন্ডোতে, বাম তালিকা থেকে আপনার হার্ড ড্রাইভের নাম নির্বাচন করুন। আপনি এখন আপনার ডিস্কের ক্ষমতা, উপলব্ধ স্থান এবং অন্যান্য তথ্য দেখতে পারেন। 2022 সালে Mac এ ফ্রি ডিস্ক স্পেস কিভাবে চেক করবেন?

এছাড়াও, যদি আপনি জানতে চান যে আপনার বাহ্যিক ডিভাইসে কতটা সঞ্চয়স্থান বাকি আছে, যেমন একটি বাহ্যিক হার্ড ড্রাইভ, এটিকে ম্যাক কম্পিউটারের সাথে সংযুক্ত করুন, তারপর উপরে প্রদত্ত পদ্ধতি হিসাবে ডিস্ক ইউটিলিটিতে এটি পরীক্ষা করুন৷

কিভাবে এই ম্যাকের সাথে Mac-এ বিনামূল্যে হার্ড ড্রাইভের স্থান দেখতে পাবেন?

ফাইন্ডার এবং ডিস্ক ইউটিলিটি ছাড়াও, ম্যাকস (ইয়োসেমাইট বা পরবর্তী) এর সাম্প্রতিক সংস্করণগুলিতে ম্যাকে বিনামূল্যে ডিস্কের স্থান চেক করার জন্য আপনার জন্য একটি উপায় বাকি আছে - এই ম্যাক সম্পর্কে। এখানে কিভাবে:

  1. অ্যাপল মেনু খুলতে পর্দার উপরের বাম কোণে Apple আইকনে ক্লিক করুন৷
  2. একটি ড্রপ-ডাউন মেনু প্রদর্শিত হবে, তারপর এই Mac সম্পর্কে নির্বাচন করুন .
  3. স্টোরেজ-এ ক্লিক করুন টুলবারে ট্যাবে দেখুন আপনার কতটা ডিস্ক স্পেস এখনও পাওয়া যায়। এছাড়াও, কোন ধরণের ফাইল আপনার স্টোরেজ স্পেস খাচ্ছে তার একটি সরলীকৃত ওভারভিউ আপনি পেতে পারেন।
    2022 সালে Mac এ ফ্রি ডিস্ক স্পেস কিভাবে চেক করবেন?

এই পোস্ট সত্যিই অনুপ্রেরণামূলক মনে হয়? আপনার মত এটির প্রয়োজন হতে পারে এমন আরো লোকেদের সাথে শেয়ার করুন!

বোনাস:কিভাবে Mac এ ডিস্কের স্থান খালি করবেন?

কখনও কখনও, আপনি সমস্যায় পড়তে পারেন যেমন আপডেটগুলি ইনস্টল করার জন্য পর্যাপ্ত জায়গা নেই, বা আপনার ম্যাক ডিস্ক পূর্ণ হওয়ার কারণে নতুন অ্যাপ ডাউনলোড করুন। এই পরিস্থিতিতে, একটি থার্ড-পার্টি ডিস্ক ম্যানেজার ডাউনলোড করা এবং এটি আপনাকে ডিস্কের জায়গা খালি করতে সাহায্য করা উল্লিখিত সমস্যা থেকে পরিত্রাণ পেতে সর্বোত্তম পছন্দ।

iBoysoft DiskGeeker হল বাজারে ম্যাকের জন্য সর্বোত্তম অল-ইন-ওয়ান ডিস্ক ম্যানেজমেন্ট টুল। এটি ডিস্ক ক্লিনার এবং ম্যাক অপ্টিমাইজারের বৈশিষ্ট্যগুলিকে একত্রিত করে যা আপনাকে আপনার ম্যাক বা বাহ্যিক স্টোরেজ ডিভাইসগুলি থেকে অপ্রয়োজনীয় বা জাঙ্ক ফাইলগুলি অনুসন্ধান করতে এবং মুছতে সহায়তা করে৷ এটির সাহায্যে, আপনি কয়েকটি ক্লিকের মধ্যে ডিস্কের স্থান খালি করতে পারেন৷

iBoysoft DiskGeeker ব্যবহার করে Mac এ কীভাবে ডিস্কের জায়গা খালি করা যায় তা এখানে:

  1. আপনার Mac এ iBoysoft DiskGeeker বিনামূল্যে ডাউনলোড করুন, ইনস্টল করুন এবং চালু করুন।
  2. বাম কলামে যে অভ্যন্তরীণ ডিস্কটি আপনি স্টোরেজ খালি করতে চান সেটি নির্বাচন করুন, তারপর টুলবার থেকে ক্লিন জাঙ্ক আইকনে ক্লিক করুন। 2022 সালে Mac এ ফ্রি ডিস্ক স্পেস কিভাবে চেক করবেন?
  3. iBoysoft DiskGeeker আপনার Mac এ সিস্টেম ফাইল স্ক্যান করা শুরু করবে, স্ক্যান প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করুন।
  4. এখন, আপনি একটি ফোল্ডার খুলতে পারেন বা মুছে ফেলতে চান এমন ফাইলগুলি নির্বাচন করতে পারেন, তারপর ক্লিন বোতামে ক্লিক করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷ নির্বাচিত জাঙ্ক ফাইলগুলি আপনার ডিস্ক থেকে সরানো হবে। 2022 সালে Mac এ ফ্রি ডিস্ক স্পেস কিভাবে চেক করবেন?

এছাড়াও, আপনি যদি ডিস্কের স্থান খালি করার আরও উপায় শিখতে চান, এইভাবে আপনার ম্যাক অপ্টিমাইজ করে, আপনি নিম্নলিখিত নিবন্ধটি পড়তে পারেন৷

উপসংহার

আপনার ডিভাইসের ডিস্ক ব্যবহার সম্পর্কে জানা সবসময় একটি ভাল ধারণা। এই নিবন্ধে, আমরা আপনাকে ম্যাক-এ বিনামূল্যে ডিস্কের স্থান পরীক্ষা করার জন্য 5টি পদ্ধতি প্রদান করি এবং আপনি আপনার পছন্দ মতো একটি গ্রহণ করতে পারেন। আবার, যদি আপনি দেখতে পান আপনার হার্ড ড্রাইভগুলি প্রায় ভরাট হয়ে গেছে, এবং এটিকে সহজে খালি করার কোনো উপায় আছে কিনা তা ভাবছেন, iBoysoft DiskGeeker ব্যবহার করতে দ্বিধা করবেন না!


  1. কিভাবে আপনার ম্যাকে স্টোরেজ খালি করবেন

  2. ম্যাক ডিস্ক ক্লিনআপ - কীভাবে আপনার ম্যাকে জায়গা খালি করবেন

  3. কিভাবে ম্যাকে ডিস্ক স্পেস খালি করা যায়

  4. Windows 10, 7, 8 এ কিভাবে ডিস্ক স্পেস খালি করা যায়