কম্পিউটার

কিভাবে এক্সেল উইন্ডোজ ক্র্যাশ রাখা ঠিক করবেন?

MS Excel ক্র্যাশ হচ্ছে ” একটি সাধারণ সমস্যা, সময়ে সময়ে বিভিন্ন ব্যবহারকারী এই ভয়ঙ্কর সমস্যাটি রিপোর্ট করেছেন। ব্যবহারকারীদের মতে গণনা, ডেটা রক্ষণাবেক্ষণ ইত্যাদির মতো যে কোনও কাজ চালু করার সময় বা সম্পাদন করার সময়, অথবা কখনও কখনও ফাইল সংরক্ষণ করার সময় এক্সেল অপ্রত্যাশিতভাবে ক্র্যাশ হয়ে যায়, জমে যায় এবং প্রতিক্রিয়া বন্ধ করে দেয়৷

কিভাবে এক্সেল উইন্ডোজ ক্র্যাশ রাখা ঠিক করবেন?

এটি একটি অত্যন্ত হতাশাজনক সমস্যা কারণ এটি XLS/XLSX ফাইল দুর্নীতি এবং ডেটা হারানোর পরিস্থিতির দিকে নিয়ে যায়। এটি বিভিন্ন কারণে ঘটে যেমন একটি পুরানো এক্সেল প্রোগ্রাম চালানো, অ্যাড-ইনগুলির অসঙ্গতি এবং আরও অনেক কিছু যা আমরা নীচে বিস্তারিত আলোচনা করব৷

মাইক্রোসফ্ট এক্সেল একটি জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত অ্যাপ্লিকেশন এবং এই কারণেই এটি অত্যন্ত দুর্নীতির প্রবণতা এবং এর কারণে দূষিত এক্সেল ফাইল খোলা যাবে না এবং কিছু ক্ষেত্রে ক্র্যাশ হয় এবং ত্রুটি বার্তা দেখায় “ফাইলটি দূষিত এবং খোলা যাবে না ”।

সৌভাগ্যবশত এমন উপায় রয়েছে যা অসংখ্য এক্সেল ব্যবহারকারীদের জন্য কাজ করেছে এক্সেল ওয়ার্কবুক ক্র্যাশিং সমস্যা সমাধানের জন্য। এবং সমস্যাটি নিয়ে গবেষণা করার পরে, আমরা খুঁজে পেয়েছি বিভিন্ন কারণ রয়েছে যা সমস্যার দিকে পরিচালিত করে। সুতরাং, এখানে সাধারণ বিষয়গুলি দেখুন:

কেন আমার এক্সেল ক্রাশ হতে থাকে?

  • অ্যাড-ইনগুলির অসঙ্গতি - যখন এক্সেল ফাইলের অ্যাড-ইন দূষিত হয়ে যায় বা বেমানান হয়ে যায় তখন এটি এক্সেল নথিতে সমস্যা সৃষ্টি করতে শুরু করে। সমস্যাযুক্ত অ্যাড-ইনগুলি সরানো আপনার সমস্যার সমাধান করতে কাজ করতে পারে।
  • Excel পুরানো - উইন্ডোজ অপারেটিং সিস্টেমকে আরও স্থিতিশীল এবং সুরক্ষিত করার জন্য নিয়মিত আপডেট করা হয় এবং যদি আপনার এক্সেল ফাইলটি গুরুত্বপূর্ণ আপডেটগুলি অনুপস্থিত থাকে, তবে এটি উইন্ডোজ আপডেট সংস্করণের সাথে বেমানান হওয়ার সম্ভাবনা বেশি এবং এটি ক্র্যাশ, ফ্রিজিং, এক্সেল সাড়া না দেওয়ার মতো সমস্যার সৃষ্টি করে। এবং আরো অনেক কিছু।
  • অন্যান্য অ্যাপ্লিকেশনগুলি এক্সেলের সাথে বিরোধপূর্ণ৷ - যদি আপনি সম্প্রতি কোনো 3 rd ইনস্টল করেন পার্টি প্রোগ্রামগুলি তখন এক্সেল ফাইলের সাথে হস্তক্ষেপ এবং বিরোধপূর্ণ এবং এটি কাজ করা বন্ধ করার সম্ভাবনা রয়েছে। বিরোধপূর্ণ প্রোগ্রামগুলি নিষ্ক্রিয় বা আনইনস্টল করা আপনার জন্য সমস্যার সমাধান করতে পারে৷
  • MS Office এর ইনস্টলেশন নিয়ে কোনো সমস্যা - যদি আপনার মাইক্রোসফ্ট অফিসের ইনস্টলেশন ফাইলটি নষ্ট হয়ে যায় বা আপডেটটি খারাপভাবে প্রয়োগ করা হয় তবে এটি এক্সেল ইনস্টলেশনকেও দূষিত করে এবং একটি ক্র্যাশ সহ বিভিন্ন সমস্যা সৃষ্টি করতে পারে। এমএস অফিসের আপডেট হওয়া সংস্করণটি সঠিকভাবে পুনরায় ইনস্টল করা আপনার জন্য কাজ করতে পারে।
  • Excel ফাইলটি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত বা নষ্ট হয়ে গেছে – কখনো কখনো হঠাৎ পাওয়ার কাটের কারণে এক্সেল ফাইলের অপ্রত্যাশিত বন্ধ হয়ে যাওয়ার কারণে খোলা ওয়ার্কবুকটি আংশিকভাবে নষ্ট হয়ে যায় এবং ক্র্যাশ ও জমাট বাঁধার মতো সমস্যা সৃষ্টি করে।
  • নির্দিষ্ট ফর্ম্যাটিং এবং শৈলী দ্বারা তৈরি সমস্যাগুলি – যখন এক্সেল ওয়ার্কবুকটিতে অনেকগুলি ওয়ার্কশীট থাকে যা ফর্ম্যাটিংয়ের একটি ভিন্ন, অনুপযুক্ত সমন্বয় ব্যবহার করে তখন এক্সেল ফাইলের ক্র্যাশিং এবং জমাট বাঁধার মতো সমস্যা হয়। যদি এই ক্ষেত্রে প্রযোজ্য হয় তাহলে বিভিন্ন বিন্যাস এবং শৈলী অপসারণ আপনার জন্য কাজ করতে পারে৷
  • Excel তৃতীয় পক্ষের সফ্টওয়্যারের মাধ্যমে তৈরি করা হয়েছে - এমন অ্যাপ্লিকেশন রয়েছে যা এক্সেল ফর্ম্যাটে বিশ্লেষণ থেকে ডেটা ডাউনলোড করার মতো ডেটা আনার জন্য এক্সেল ফাইল তৈরি করার জন্য ব্যবহার করা হয়। এবং যদি এটি তৃতীয় পক্ষের অ্যাপসের মাধ্যমে সঠিকভাবে তৈরি না হয়। কিছু বৈশিষ্ট্য উদ্দেশ্য অনুযায়ী কাজ করবে না এবং ক্র্যাশ, ফ্রিজ এবং হ্যাঙের মতো সমস্যার সৃষ্টি করবে।

এখন পর্যন্ত, আপনি এই সমস্যা সৃষ্টিকারী অপরাধীদের জানেন, এটি নীচে উল্লিখিত সমাধানগুলি সম্পাদন করার সময়।

নিরাপদ মোডে এক্সেল পুনরায় চালু করা হচ্ছে

এই প্রথম সমাধানে, নিরাপদ মোড ব্যবহার করে এমএস এক্সেল চালানোর পরামর্শ দেওয়া হয়েছে। নিরাপদ মোড এক্সেলকে সীমিত সংখ্যক ফাংশনের সাথে চালানোর অনুমতি দেয়, এক্সেল অ্যাড-ইনগুলিকে বাইপাস করে কিন্তু COM অ্যাড-ইনগুলি বাদ দিয়ে৷ আপনি নিরাপদ মোডে এক্সেল খোলার চেষ্টা করতে পারেন নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন –

  1. প্রথমে, এক্সেল শীট বন্ধ করুন।
  2. ডেস্কটপে, এক্সেলের জন্য একটি শর্টকাট তৈরি করুন।
  3. এক্সেল প্রোগ্রামটি খুলুন, Ctrl টিপে ও ধরে রেখে বোতাম।
  4. স্ক্রীনে একটি প্রম্পট প্রদর্শিত হবে। হ্যাঁ টিপুন নিশ্চিত করতে।
কিভাবে এক্সেল উইন্ডোজ ক্র্যাশ রাখা ঠিক করবেন?

নিরাপদ মোডে এক্সেল চালু করার আরেকটি বিকল্প পদ্ধতি আছে। Windows +R টিপে রান কমান্ড খুলুন এখানে টাইপ করুন “excel/safe ” এবং এন্টার চাপুন। একটি বিদ্যমান ফাইল খোলার মাধ্যমে পরীক্ষা করুন যে এই সমস্যাটি সমাধান করা হয়েছে কি না। যদি না হয়, আপনি পরবর্তী সমাধান চেষ্টা করা উচিত.

কিভাবে এক্সেল উইন্ডোজ ক্র্যাশ রাখা ঠিক করবেন?

এক্সেলে সমস্যাযুক্ত অ্যাড-ইনগুলি সরান

যদি এক্সেল নিরাপদ মোডে একেবারে সূক্ষ্মভাবে কাজ করে, তাহলে ত্রুটিপূর্ণ অ্যাড-ইনগুলি এক্সেলকে বারবার ক্র্যাশ করার কারণ হতে পারে। এই ইনস্টল করা অ্যাড-ইনগুলি MS এক্সেল প্রোগ্রামের সাথে হস্তক্ষেপ বা বিরোধপূর্ণ হতে পারে৷

সুতরাং, সমস্যাযুক্ত অ্যাড-ইনগুলি খুঁজে বের করা এবং অপসারণ করা আপনাকে এক্সেল ক্র্যাশ সমস্যা সমাধানে সাহায্য করতে পারে

ত্রুটিপূর্ণ অ্যাড-ইনগুলি সরাতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সাধারণভাবে এক্সেল প্রোগ্রাম খুলুন। খোলা ফাইল. বিকল্পে স্ক্রোল করুন এবং অ্যাড-ইন খুলুন।
  2. একটি ড্রপ-ডাউন বক্স খোলা হবে। COM অ্যাড-ইনস নির্বাচন করুন সেখান থেকে. এর পরে GO এ টিপুন। কিভাবে এক্সেল উইন্ডোজ ক্র্যাশ রাখা ঠিক করবেন?
  3. সমস্ত বাক্সে টিক চিহ্ন তুলে দিয়ে ওকে ক্লিক করুন।
  4. এক্সেল পুনরায় খোলার মাধ্যমে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  5. যদি আপনি এক্সেল ক্র্যাশ হওয়া এবং জমাট বন্ধ হয়ে যাওয়া দেখেন তবে COM অ্যাড-ইনস খুলুন এবং একবারে একটি অ্যাড-ইন সক্ষম করুন, তার পরে এক্সেল ফাইলটি পুনরায় চালু করুন। অপরাধীদের খুঁজে বের করার জন্য সমস্ত অ্যাড-ইনগুলির সাথে একই করুন৷
কিভাবে এক্সেল উইন্ডোজ ক্র্যাশ রাখা ঠিক করবেন?

এই পদ্ধতিতে, অ্যাড-ইন যা সমস্ত সমস্যা সৃষ্টি করছে তা সনাক্ত করা যেতে পারে। কেবলমাত্র সেই বিশেষ অ্যাড-ইনটি সরিয়ে ফেলুন যা ত্রুটি সৃষ্টি করে।

যদি এই সমাধানটি সমস্যার সমাধান না করে, তাহলে পরবর্তী সম্ভাব্য সমাধানে যান৷

সর্বশেষ আপডেট ইনস্টল করুন

যদি উইন্ডোজ আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করার বিকল্পটি স্বয়ংক্রিয়ভাবে সেট করা না থাকে তবে আপনাকে সেই বিকল্পটি চালু করতে হবে। উইন্ডোজ আপডেট শুধুমাত্র অপারেটিং সিস্টেমে একটি আপগ্রেড চেহারা দেয় না কিন্তু এমএস অফিসের মতো অপারেটিং সিস্টেমে সমস্যার সম্মুখীন হওয়া অ্যাপ্লিকেশনগুলিকেও ঠিক করতে পারে। তাই আপনার উইন্ডোজকে সর্বশেষ আপডেটে আপগ্রেড করলে সমস্যার সমাধান হতে পারে।

উইন্ডোজ আপডেট করার পাশাপাশি, এমএস অফিস ম্যানুয়ালি আপডেট করাও সমান গুরুত্বপূর্ণ। এটি করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. এমএস অফিস খুলুন। ফাইলে যান এবং অ্যাকাউন্ট খুলুন।
  2. পণ্যের তথ্যে, আপডেট বিকল্পে ক্লিক করুন এবং অবশেষে বিকল্পটিতে ক্লিক করুন – এখনই আপডেট করুন .
কিভাবে এক্সেল উইন্ডোজ ক্র্যাশ রাখা ঠিক করবেন?

আপনি যে এক্সেলটি ব্যবহার করছেন সেটি যদি মাইক্রোসফট স্টোর থেকে ডাউনলোড করা হয়ে থাকে, তাহলে আপনাকে স্টোর খুলতে হবে এবং এমএস অফিস আপডেট করতে হবে। এটি শুধুমাত্র এক্সেল ক্র্যাশিং সমস্যাই সমাধান করে না বরং বিভিন্ন ত্রুটির সমাধানেও একটি মুষ্টিমেয়।

সর্বশেষ আপডেট অনুযায়ী এমএস অফিস আপডেট করার পরে, সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন। যদি না হয়, পরবর্তী সম্ভাব্য সমাধানে এগিয়ে যান৷

শর্তাধীন বিন্যাস নিয়ম সাফ করুন

কিছু ক্ষেত্রে, শুধুমাত্র একটি নির্দিষ্ট শীট হিমায়িত বা বিপর্যস্ত হওয়ার মতো সমস্যার কারণ হতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, “শর্তাধীন বিন্যাস নিয়ম সাফ করার চেষ্টা করুন " সেই নির্দিষ্ট পত্রকের সাথে একটি সমস্যা সমাধান করতে৷

শর্তসাপেক্ষ ফর্ম্যাটিং নিয়মগুলি সাফ করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. এক্সেল শীটে যা সমস্যা সৃষ্টি করছে, হোম খুলুন এবং কন্ডিশনাল ফরম্যাটিং খুঁজুন . শুধু এটিতে ক্লিক করুন এবং নিয়ম সাফ করুন এ যান৷ . তারপর পুরো পত্রক থেকে নিয়মগুলি সাফ করুন৷ এ এগিয়ে যান৷ কিভাবে এক্সেল উইন্ডোজ ক্র্যাশ রাখা ঠিক করবেন?
  2. আপনি এই পদক্ষেপগুলি সমস্ত পত্রকগুলিতে প্রতিলিপি করতে পারেন যেখানে আপনি একই রকম সমস্যার সম্মুখীন হচ্ছেন৷
  3. ফাইলে যান এবং সংরক্ষণ করুন এ ক্লিক করুন . এই এক্সেল ফাইলটিকে একটি নতুন ফোল্ডারে একটি নতুন শীট হিসাবে সংরক্ষণ করুন। এর মাধ্যমে, আপনি কোনো পরিবর্তন করা বা মূল শীট ওভাররাইট করা এড়াতে পারেন

এখন আপনি যে সমস্যার মুখোমুখি হয়েছিলেন তা সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

অসংখ্য কোষ বিন্যাস এবং শৈলী নির্মূল করুন

এমন কিছু ঘটনা আছে যখন এক্সেল ওয়ার্কবুকটি বিভিন্ন প্ল্যাটফর্মে বিভিন্ন ব্যবহারকারীদের দ্বারা সম্পাদনা ও ভাগ করা হয় এবং এই পরিস্থিতিতে, অনেকগুলি কোষকে ভিন্ন পদ্ধতিতে ফর্ম্যাট করার সম্ভাবনা রয়েছে এবং এটি এক্সেলের ফ্রিজিং এবং ক্র্যাশিং এর মতো সমস্যার কারণ হতে পারে। পত্রক৷

এই সমস্যাটি ঘটতে পারে যখন একটি ওয়ার্কবুকে বিভিন্ন ফরম্যাটিং সহ একাধিক ওয়ার্কশীট থাকে। নির্দেশিকা অনুসরণ করে এই লিঙ্কটি উল্লেখ করে আপনার বিভিন্ন সেল শৈলী এবং বিন্যাসগুলি সরিয়ে ফেলা উচিত। সমস্ত বিন্যাস মুছে ফেলার পরে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে এক্সেল খুলুন।

Microsoft Excel অ্যানিমেশন বাতিল করুন

এক্সেলে অ্যানিমেশন যোগ করার জন্য অতিরিক্ত প্রক্রিয়াকরণ সংস্থান এবং শক্তির প্রয়োজন, তাই এখানে MS Excel ওয়ার্কবুক থেকে অ্যানিমেশনগুলি সরিয়ে ফেলার পরামর্শ দেওয়া হচ্ছে। এটি করা শুধুমাত্র এক্সেল ওয়ার্কবুক ক্র্যাশ বা জমাট সমস্যা সমাধান করে না বরং এক্সেল কর্মক্ষমতা অপ্টিমাইজ করে।

এক্সেলে, অ্যানিমেশন বিকল্পটি স্বয়ংক্রিয়ভাবে চালু হয় এবং অনেক ক্ষেত্রে ব্যবহারকারীদের বিভিন্ন সমস্যার সৃষ্টি করে। এটি সাধারণত এক্সেল ফাইলকে ধীর করে তোলে এবং কিছু ক্ষেত্রে, এমনকি ক্র্যাশ হয়ে যায় এবং প্রতিক্রিয়া দেওয়া বন্ধ করে দেয়।

সুতরাং, এক্সেল-এ অ্যানিমেশন নিষ্ক্রিয় করতে পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. প্রথমে এক্সেল শীট খুলুন, ফাইলে যান তারপর বিকল্পগুলিতে ক্লিক করুন
  2. উন্নত নির্বাচন করুন এবং হার্ডওয়্যার গ্রাফিক্স অ্যাক্সিলারেশন অ্যানিমেশন নিষ্ক্রিয় করুন বিকল্পটিতে একটি টিক দিন কিভাবে এক্সেল উইন্ডোজ ক্র্যাশ রাখা ঠিক করবেন?
  3. তারপর ঠিক আছে এ ক্লিক করুন উইন্ডোটি বন্ধ করতে এবং তারপরে আপনাকে MS Excel পুনরায় চালু করতে হবে

অনুমান করা হয় যে এক্সেল অ্যানিমেশনগুলি নিষ্ক্রিয় করা আপনার জন্য এমএস এক্সেলে ক্র্যাশ সমস্যা সমাধানের জন্য কাজ করে, তবে যদি আপনি ফাইলটি খোলার বা সংরক্ষণ করার সময় এখনও সমস্যাটি দেখতে পান তবে পরবর্তী সম্ভাব্য সমাধানের দিকে যান৷

বিরোধপূর্ণ প্রক্রিয়া বা প্রোগ্রাম পর্যালোচনা করুন

আপনি উইন্ডোজ বুট করার সাথে সাথে অনেক প্রক্রিয়া এবং প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে শুরু হয়ে যায়। সুতরাং, এই প্রক্রিয়াগুলি এবং প্রোগ্রামগুলি আপনার এক্সেল অ্যাপ্লিকেশনে একটি ত্রুটি তৈরি করতে পারে এমন অনেক সম্ভাবনা রয়েছে। এবং সমস্যা সমাধানের জন্য আপনাকে নির্বাচনী স্টার্টআপ করতে হবে অন্যথায় আপনাকে আপনার উইন্ডোজ ক্লিন বুট করতে হবে পদ্ধতি. যাতে অ্যাপ্লিকেশনটি সফলভাবে চলতে পারে।

নিচে কয়েকটি ধাপ রয়েছে যা আপনাকে এক এক করে সম্পাদন করতে হবে:

  1. আপনার সিস্টেম চালু করুন
  2. আপনাকে একজন প্রশাসক হিসাবে সাইন ইন করতে হবে৷ .
  3. Windows + R এ ক্লিক করুন কীবোর্ডে কী,
  4. এখন, রানে ডায়ালগ বক্সের ধরন msconfig এবং Enter চাপুন কিভাবে এক্সেল উইন্ডোজ ক্র্যাশ রাখা ঠিক করবেন?
  5. তারপর সিস্টেম কনফিগারেশন উইন্ডো আপনার উইন্ডোজ স্ক্রিনে প্রদর্শিত হবে।
  6. এর পরে, আপনাকে পরিষেবা ট্যাবে ক্লিক করতে হবে, এবং তারপরে আপনাকে টিক চিহ্ন বিকল্পটি নির্বাচন করতে হবে সমস্ত Microsoft পরিষেবাগুলি লুকান৷ কিভাবে এক্সেল উইন্ডোজ ক্র্যাশ রাখা ঠিক করবেন?
  7. Disable All অপশনে ক্লিক করুন তারপর Apply সিলেক্ট করুন এবং তারপর ওকে বোতাম টিপুন।
  8. সেটি সম্পূর্ণ করার পর, আপনাকে স্টার্টআপ ট্যাবে যেতে হবে এবং তারপর খোলা টাস্ক ম্যানেজার উইন্ডো নির্বাচন করুন .
  9. টাস্ক ম্যানেজার খোলার পর স্টার্টআপ ট্যাবে যান। পরবর্তীতে আপনাকে যে আইটেমটি নিষ্ক্রিয় করতে হবে তার উপর ডান-ক্লিক করুন এবং নিষ্ক্রিয় বিকল্পটি নির্বাচন করুন। কিভাবে এক্সেল উইন্ডোজ ক্র্যাশ রাখা ঠিক করবেন?
  10. এখন বন্ধ টাস্ক ম্যানেজার এ ক্লিক করুন কিভাবে এক্সেল উইন্ডোজ ক্র্যাশ রাখা ঠিক করবেন?
  11. স্টার্টআপ ট্যাব চালু করুন সিস্টেম কনফিগারেশনে অবস্থিত ডায়ালগ বক্স ঠিক আছে বোতামে ক্লিক করুন এবং তারপর আপনার সিস্টেম রিবুট করুন।

এই সমাধানটি বেশ কিছু MS Excel ব্যবহারকারীদের জন্য কাজ করেছে কিন্তু যদি এটি আপনার ক্ষেত্রে সমস্যার সমাধান না করে তাহলে পরবর্তী সমাধানে যান৷

MS Office প্যাকেজ মেরামত করুন

MS Office প্যাকেজ মেরামত করাও MS Excel এ ক্র্যাশিং সমস্যা সমাধানের জন্য বেশ কিছু ব্যবহারকারীর জন্য কাজ করেছে। এবং সম্ভবত সমস্যাটি সমাধান করার জন্য এটি একটি ভাল সমাধান।

এটি করার জন্য দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন , এবং তারপর রান বক্সে appwiz.cpl টাইপ করুন এবং ওকে বোতামে চাপ দিন। কিভাবে এক্সেল উইন্ডোজ ক্র্যাশ রাখা ঠিক করবেন?
  2. এটি আপনাকে প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলি খুলতে সাহায্য করবে৷ উইন্ডোজ, মাইক্রোসফ্ট অফিস তালিকায় উপস্থিত, তারপর ডান-ক্লিক করুন এবং এখন পরিবর্তন এ ক্লিক করুন। কিভাবে এক্সেল উইন্ডোজ ক্র্যাশ রাখা ঠিক করবেন?
  3. একটি নতুন ডায়ালগ বক্স পপ আপ হবে, এখানে দ্রুত মেরামত বিকল্পে ক্লিক করুন। কিভাবে এক্সেল উইন্ডোজ ক্র্যাশ রাখা ঠিক করবেন?
  4. বক্সটি খুলুন, মেরামত-এ ক্লিক করুন তারপরে সম্পর্কিত সমস্যা বা সমস্যাগুলি খুঁজে বের করা এবং সমাধান করা শুরু করতে অবিরত ক্লিক করুন৷
  5. প্রক্রিয়াটি শেষ করতে কিছু সময় লাগে। প্রক্রিয়াটি সম্পন্ন হলে আপনাকে আপনার সিস্টেম পুনরায় চালু করতে হবে এবং স্থিতি পরীক্ষা করতে এক্সেল শীট খুলতে হবে।

Microsoft Office পুনরায় ইনস্টল করুন

যদি অফিসের মেরামত চালানো আপনাকে এক্সেলকে ক্র্যাশ হওয়া থেকে আটকাতে সাহায্য না করে তবে এমএস অফিস স্যুটটি পুনরায় ইনস্টল করা আপনার জন্য কাজ করতে পারে। আপনার অফিস ইনস্টলেশন নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে৷ এবং তাই ত্রুটি দেখাচ্ছে৷

সুতরাং, নীচের ধাপগুলি অনুসরণ করে MS অফিস আনইনস্টল করুন এবং পুনরায় ইনস্টল করুন:

  1. সম্পূর্ণ MS Office অ্যাপ্লিকেশনটি বন্ধ করুন এবং কন্ট্রোল প্যানেল চালু করুন আপনার কম্পিউটারে
  2. এখন প্রোগ্রামগুলিতে ক্লিক করুন এবং তারপরে একটি প্রোগ্রাম আনইনস্টল করুন টিপুন বিকল্প
  3. তারপর Microsoft Office খুঁজুন তারপর আনইন্সটল করুন-এ ক্লিক করুন বিকল্প কিভাবে এক্সেল উইন্ডোজ ক্র্যাশ রাখা ঠিক করবেন?
  4. 'হ্যাঁ' এ ক্লিক করুন এমএস অফিস ইনস্টলেশন আনইনস্টল করতে

আনইনস্টল করার প্রক্রিয়া সম্পূর্ণ হলে আপনার পিসি রিস্টার্ট করুন এবং তারপর আপনার কম্পিউটারে মাইক্রোসফট অফিস পুনরায় ইন্সটল করুন।

ওপেন অ্যান্ড রিপেয়ার টুল চালান

যদি উপরের তালিকাভুক্ত কোনো সমাধান আপনার জন্য এক্সেল স্প্রেডশীট ক্র্যাশিং সমস্যা সমাধানের জন্য কাজ না করে, তাহলে আপনার এক্সেল ফাইলটি একটি গুরুতর সমস্যার মধ্য দিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে এবং "ফাইলটি দূষিত এবং খোলা যাবে না" এর মতো ত্রুটি দেখায় ” এবং ফলস্বরূপ খুলতে এবং প্রতিক্রিয়া বন্ধ করতে ব্যর্থ হয়।

তাই এখানে এক্সেল ইনবিল্ট ওপেন অ্যান্ড রিপেয়ার ইউটিলিটি চালানোর পরামর্শ দেওয়া হচ্ছে। এটি অনেক এক্সেল সমস্যার সমাধান করে এবং ক্র্যাশের পর এক্সেল ফাইল পুনরুদ্ধার করতে সাহায্য করে।

এটি করার জন্য দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows + S টিপুন এবং তারপর অনুসন্ধান বাক্সে excel টাইপ করুন এবং MS Excel নির্বাচন করুন
  2. ফাইল ট্যাবে তারপর খুলুন, ব্রাউজ করুন ক্লিক করুন৷ এবং এক্সেল শীটটি সনাক্ত করুন (যা সমস্যা সৃষ্টি করছে) এটি নির্বাচন করুন
  3. ওপেন বোতামের পরবর্তী তীরটিতে ক্লিক করুন এবং তারপরে আপনাকে "খুলুন এবং মেরামত করুন" এ ক্লিক করতে হবে৷ কিভাবে এক্সেল উইন্ডোজ ক্র্যাশ রাখা ঠিক করবেন?
  4. আপনার ডেস্কটপ স্ক্রিনে একটি নতুন ডায়ালগ বক্স প্রদর্শিত হবে, এরপর আপনাকে মেরামত এ ক্লিক করতে হবে এই বিকল্পটি আপনাকে এমএস এক্সেলের সমস্ত ডেটা পুনরুদ্ধার করতে সাহায্য করবে।
  5. “এক্সট্রাক্ট ডেটা”-এ ক্লিক করুন MS Excel থেকে সূত্র এবং মান বের করতে।

সুতরাং, উইন্ডোজ 10 এবং 11-এ এক্সেল ক্র্যাশিং সমস্যা বজায় রাখে। এটি অনুমান করা হয় যে প্রদত্ত সমাধানগুলি অনুসরণ করলে আপনি এক্সেলের ক্র্যাশিং, ফ্রিজিং এবং এক্সেল সমস্যার সাড়া না দেওয়ার সমস্যা সমাধানে সহায়তা করবে। .


  1. Windows 10 এ ক্র্যাশ হওয়া Sony Vegas কে কিভাবে ঠিক করবেন?

  2. উইন্ডোজ 10 পিসিতে ক্র্যাশ হওয়া অবাস্তব ইঞ্জিন কিভাবে ঠিক করবেন?

  3. Windows 10 PC-এ ক্র্যাশ হওয়া Netflix কে কিভাবে ঠিক করবেন?

  4. Windows 11 এ Microsoft Excel থেকে প্রিন্ট করতে অক্ষমকে কিভাবে ঠিক করবেন