কম্পিউটার

কীভাবে একটি গোলমাল ম্যাক ফ্যান নির্ণয় এবং ঠিক করবেন

কিভাবে একটি গোলমাল ম্যাক ফ্যান নির্ণয় এবং ঠিক করতে হয় তা জানতে নীচে পড়া চালিয়ে যান৷

যদি আপনি একটি ম্যাকের মালিক হন, বিশেষ করে সেই পুরোনোদের মধ্যে একটি শোরগোল পাখা একটি সাধারণ দৃশ্য। 2020 MacBook Air এবং 2015 MacBook ব্যতীত, সমস্ত Macs একটি কুলিং ফ্যান দিয়ে সজ্জিত যার কাজ হল অভ্যন্তরীণ উপাদান এবং প্রসেসরগুলিকে ঠান্ডা করা যাতে আপনি আপনার Mac ব্যবহার করার সময় উত্পাদিত তাপের দ্বারা ক্ষতিগ্রস্ত না হয়৷

ভক্তরা নিঃশব্দে ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে এবং আপনি তাদের খুব কমই লক্ষ্য করেন। যাইহোক, যখন আপনি একটি ভিডিও সম্পাদনা করার মতো কোনো উচ্চ সম্পদ-ব্যবহারকারী কাজ সম্পাদন করেন, তখন এই ভক্তরা দ্রুত চলতে শুরু করে এবং উচ্চ শব্দ করতে শুরু করে।

কিন্তু কখনও কখনও এই ভক্তরা ক্ষেপে যেতে শুরু করে এবং ব্যতিক্রমীভাবে শোরগোল করে। আপনার ম্যাক এই মুহুর্তে নিষ্ক্রিয় থাকলে এই সমস্যাটিও উঠতে পারে। যখন এটি ঘটে, আপনি সাহায্য করতে পারবেন না কিন্তু আপনার ম্যাক নষ্ট হয়ে গেছে কিনা তা ভাবতে পারবেন না৷

কীভাবে একটি গোলমাল ম্যাক ফ্যান নির্ণয় এবং ঠিক করবেন

যেমন আগে উল্লিখিত হয়েছে, একটি উচ্চস্বরে ম্যাক ফ্যান একটি সাধারণ দৃশ্যকল্প, এবং সৌভাগ্যক্রমে, কিছু সমস্যা সমাধানের পদ্ধতি ব্যবহার করে সমস্যাটি কমে যায়। আপনাকে সাহায্য করার জন্য, আমরা একটি নির্দেশিকা সামনে রাখছি যা আপনার Mac-এ শোরগোল ফ্যান নির্ণয় এবং ঠিক করতে কাজে আসে৷

প্রথম জিনিস আগে

গোলমাল ম্যাক ফ্যানের পিছনে সবচেয়ে বড় অপরাধী হল তৃতীয় পক্ষের সফ্টওয়্যার যা আপনার ম্যাককে অতিরিক্ত গরম করে। সুতরাং, প্রথম পদক্ষেপটি আপনার ম্যাক থেকে অপ্রয়োজনীয় অ্যাপগুলি আনইনস্টল করা উচিত। এটি ছাড়াও, আপনাকে নিশ্চিত করতে হবে যে সমস্ত অ্যাপ আপ-টু-ডেট আছে। এর জন্য, আপনি আপনার Mac-এর অ্যাপ স্টোরে গিয়ে দেখতে পারেন যে একটি আপডেট পাওয়া যায় কি না।

বিকল্পভাবে, আপনি ম্যাককিপারের মতো একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করতে পারেন এবং পুরানো অ্যাপগুলি সনাক্ত করতে এটির আপডেট ট্র্যাকিং বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন৷

Mac এর ভেন্টগুলি আনব্লক করুন

ম্যাক ফ্যানগুলিকে উষ্ণ বাতাস বের করে দেওয়ার জন্য এবং ঠান্ডা বাতাস সঞ্চালনের জন্য ডিজাইন করা হয়েছে। তাই ভক্তরা গরম বাতাস বের করতে না পারলে আপনার ম্যাক গরম হতে শুরু করে। এটি প্রতিরোধ করতে, আপনার অনুরাগীরা গতি বাড়াতে শুরু করে। এটি সাধারণত ঘটে যখন আমরা আপনার ম্যাককে বিছানা, কম্বল বা কুশনের মতো নরম পৃষ্ঠে রাখলে ভেন্টগুলি ব্লক হয়ে যায়। তাই, আপনার Macকে সবসময় একটি টেবিল বা ডেস্কে রাখুন যাতে আপনার ম্যাক গোলমাল না হয়।

এছাড়াও, একটি সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে, নিশ্চিত করুন যে কোনও কিছুই ভেন্টগুলিকে আটকে রাখছে না। আপনি যদি এমন কিছু খুঁজে পান তবে ব্রাশ দিয়ে পরিষ্কার করুন।

কীভাবে একটি গোলমাল ম্যাক ফ্যান নির্ণয় এবং ঠিক করবেন
চিত্রের উৎস :ব্যর্থ মেশিন

আপনার Mac থেকে ধুলো পরিষ্কার করুন

শোরগোল ফ্যান সমস্যার আরেকটি কারণ হল ধুলো এবং ধ্বংসাবশেষ যা ম্যাকের ভিতরে জমা হয় এবং মাদারবোর্ড এবং অন্যান্য অভ্যন্তরীণ উপাদানগুলিতে স্থায়ী হয়। ম্যাক ওভারহিটিং সমস্যা কমাতে আপনার এই গ্রাইম অপসারণ করা উচিত। যেহেতু ম্যাক ওভারহিটিং এবং জোরে ফ্যানের আওয়াজ একে অপরের সাথে সম্পর্কিত, তাই ফ্যানের গোলমালের সমস্যা কিছুটা হলেও সমাধান করা হবে।

ভিতরে ধুলো জমা হওয়া থেকে মুক্তি পেতে, আপনাকে সেই সংকুচিত এয়ার ক্যানগুলির একটি ধরতে হবে এবং এটি আপনার ম্যাকের ভিতরে স্প্রে করতে হবে। আপনি ভ্যাকুয়াম ক্লিনারের সাহায্যেও একই কাজ করতে পারেন তবে আপনার যদি সেই শক্তিশালীগুলির মধ্যে একটি থাকে তবে এটির সাথে সতর্ক থাকুন৷

উচ্চ CPU ব্যবহার ঠিক করুন

মেশিনের প্রসেসরে একটি উচ্চ লোডও এটিকে অতিরিক্ত গরম করে। এটিকে যত বেশি নিবিড় কাজ করতে হবে, তত বেশি তাপ তৈরি হবে। এটি শেষ করার জন্য, আপনাকে অ্যাক্টিভিটি মনিটর অ্যাপে যেতে হবে এবং তারপরে ম্যাকের প্রসেসরকে সাধারণত হওয়া উচিত তার চেয়ে কঠিন কাজ করে এমন প্রক্রিয়াগুলি সন্ধান করতে হবে। আপনি যখন সেগুলি ধরবেন, আপনার ম্যাককে কিছুটা বিশ্রাম দিতে সেই প্রক্রিয়াগুলি শেষ করুন। আপনি এটি সম্পর্কে কীভাবে যেতে পারেন তা এখানে:

কীভাবে একটি গোলমাল ম্যাক ফ্যান নির্ণয় এবং ঠিক করবেন
চিত্রের উৎস :বিভিন্ন স্ট্যাক এক্সচেঞ্জ জিজ্ঞাসা করুন
  • অ্যাপ্লিকেশন চালু করুন এবং ইউটিলিটি বিকল্পটি বেছে নিন।
  • এখন উইন্ডো থেকে অ্যাক্টিভিটি মনিটর বিকল্পটি বেছে নিন।
  • অ্যাক্টিভিটি মনিটরে, CPU ট্যাবে যান এবং তারপর % CPU কলামে আলতো চাপুন। এটি প্রথমে সর্বোচ্চের উপর ভিত্তি করে CPU ব্যবহার বাছাই করবে।
  • যদি আপনি অস্বাভাবিকভাবে উচ্চ সিপিইউ গ্রহণকারী কোনো প্রক্রিয়া খুঁজে পান, তবে প্রক্রিয়াটি বেছে নিন এবং প্রদর্শিত X বোতাম টিপুন।
  • পপ মেনুতে, প্রস্থান বিকল্পটি বেছে নিন।

হার্ডওয়্যার সমস্যার জন্য পরীক্ষা করুন

হার্ডওয়্যার সমস্যাগুলিকে ট্রিগার করে এমন অভ্যন্তরীণ উপাদানগুলির ত্রুটি আপনার ম্যাককে অতিরিক্ত গরম করে। এছাড়াও, ম্যাকের ভিতরে অন্তর্নির্মিত তাপ সেন্সরগুলি ত্রুটিপূর্ণ হতে শুরু করতে পারে এবং ফ্যানকে আরও কঠোর পরিশ্রম করতে বলে, তাদের প্রচুর শব্দ তৈরি করতে বাধ্য করে৷

সৌভাগ্যক্রমে, আপনি সমস্যার পিছনে অন্তর্নিহিত কারণ খুঁজে বের করতে অ্যাপল ডায়াগনস্টিকস ব্যবহার করতে পারেন। আপনার Mac এ Apple ডায়াগনস্টিক্স চালানোর জন্য নিচের ধাপগুলি অনুসরণ করুন:

কীভাবে একটি গোলমাল ম্যাক ফ্যান নির্ণয় এবং ঠিক করবেন

  • প্রথমত, আপনার ম্যাক সম্পূর্ণরূপে বন্ধ করুন।
  • এখন পাওয়ার বোতাম টিপুন এটিকে পাওয়ার জন্য, এবং একই সময়ে, আপনার কীবোর্ডের D কী টিপুন এবং ধরে রাখুন।
  • যখন স্ক্রীনে ভাষার একটি তালিকা প্রদর্শিত হবে, তখন D কীটি ছেড়ে দিন।
  • এখন, আপনাকে বিকল্প থেকে একটি ভাষা বেছে নিতে হবে, এবং অ্যাপল ডায়াগনস্টিকস সমস্যাটি খুঁজতে শুরু করবে।
  • শেষ পর্যন্ত, এটি আপনাকে ফলাফলের সাথে উপস্থাপন করবে।

উপসংহার

এই দ্রুত নির্দেশিকা মধ্যে যে সব. আশা করি, এখন আপনি জানেন কিভাবে আপনার ম্যাককে অতিরিক্ত গরম হওয়া থেকে রোধ করতে হয় এবং এর ফলে কোলাহলপূর্ণ ম্যাক ফ্যানটি ঠিক করতে হয়। এই সমস্যা সমাধানে আরও কিছু কার্যকরী ব্যবস্থা জানেন? আমরা জেনে খুশি হব।


  1. ম্যাক ত্রুটি কোড 41 কী এবং এটি কীভাবে ঠিক করবেন?

  2. কেন আমার ম্যাক রিস্টার্ট করব না এবং কিভাবে ঠিক করব

  3. ড্র্যাগ অ্যান্ড ড্রপ ম্যাকে কাজ করছে না, কীভাবে ঠিক করবেন?

  4. আইফোন এবং ম্যাকে YouTube প্লেব্যাক কীভাবে ঠিক করবেন