কম্পিউটার

ম্যাক ক্র্যাশ হচ্ছে? এখানে এটি ঠিক করার 7টি কার্যকর উপায়

MacBook ক্র্যাশ হওয়া খুবই সাধারণ এবং প্রায় প্রতিটি MacBook মালিকই হয়তো কোনো না কোনো সময়ে এটি অনুভব করেছেন। পুঙ্খানুপুঙ্খ গবেষণার পরে, আমরা একটি ম্যাকবুক ক্র্যাশ হওয়ার সম্ভাব্য কারণগুলি খুঁজে বের করেছি৷ আমরা এই সমস্যার জন্য কিছু কার্যকর সমাধান নিয়ে এসেছি। আপনি যদি একজন ম্যাকবুক ব্যবহারকারী হন এবং আপনার ম্যাক ক্র্যাশ হতে থাকে তবে এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক হতে পারে।

কেন আমার ম্যাক ক্রাশ হচ্ছে?

একটি সমস্যার সমাধান খোঁজার আগে সর্বদা প্রথমে সমস্যাটির কারণ কী তা খুঁজে বের করা ভাল। সমস্যাটি খুঁজে বের করা আপনার ম্যাকের জন্য একটি ভাল-উপযুক্ত সমাধান নিয়ে আসতে এবং আপনার কিছু সময় বাঁচাতে সাহায্য করবে। এখানে, আমরা কিছু সমস্যা তালিকাভুক্ত করেছি যা আপনার MacBook কে ক্র্যাশ করতে পারে। যদি আপনার Mac সব সময় ক্র্যাশ হতে থাকে, তাহলে আপনি খুঁজে পেতে পারেন যে আপনার ডিভাইসটি নিম্নলিখিত কোনো সমস্যার সম্মুখীন হতে পারে। আপনি যখন কারণ খুঁজে বের করেছেন, আপনি এই নিবন্ধে দেওয়া টিপস দিয়ে এটি ঠিক করা চালিয়ে যেতে পারেন।

1. সফ্টওয়্যার বাগ এবং অসঙ্গতি

কিছু সফ্টওয়্যার-সম্পর্কিত বাগ বা অ্যাপের অসামঞ্জস্যতা থাকতে পারে যা আপনার Mac প্রায়শই ক্র্যাশ করে। এটি আপনার ম্যাকবুক ক্র্যাশ হওয়ার অন্যতম সাধারণ কারণ।

২. অ্যাপগুলি চালানোর জন্য যথেষ্ট সিস্টেম মেমরি নেই

আপনার ম্যাক কখনও কখনও ক্র্যাশ হতে পারে কারণ আপনার সিস্টেম মেমরি পূর্ণ। প্রচুর ব্যবহৃত স্থান আপনার ম্যাককে ধীর করে দিতে পারে, এর কার্যক্ষমতাকে প্রভাবিত করতে পারে এবং এটি কখনও কখনও ক্র্যাশও হতে পারে। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনি আপনার ম্যাক পরিষ্কার করতে এবং আরও সিস্টেম মেমরি মুক্ত করতে একটি ম্যাক ক্লিনার টুল ব্যবহার করতে পারেন। শুধু উপায় 4 এ প্রস্তাবিত টুলটি পরীক্ষা করুন।

3. রিসোর্স-ইনটেনসিভ অ্যাপ্লিকেশনগুলি বেশিরভাগ CPU দখল করে

কিছু অ্যাপ্লিকেশন রয়েছে যা আপনার ম্যাক দখল করে এবং প্রচুর পরিমাণে CPU ব্যবহার করে। এই অ্যাপগুলি চালানো প্রায়শই আপনার ডিভাইসে একটি বোঝা তৈরি করতে পারে এবং এটি ক্র্যাশ হতে পারে।

4. হার্ডওয়্যার অসঙ্গতি

আপনার ডিভাইসের মধ্যে কিছু হার্ডওয়্যার অসঙ্গতি আপনার ম্যাকবুক ক্র্যাশ হতে পারে। এটি আপনার ডিভাইসের ত্রুটির জন্য একটি সাধারণ কারণও।

5. একসাথে অনেকগুলি অ্যাপ্লিকেশন চলছে

আপনি যখন একটি অ্যাপ্লিকেশন খুলবেন এবং এটি সম্পূর্ণরূপে বন্ধ করবেন না, তখন এটি পটভূমিতে চলতে থাকে। ব্যাকগ্রাউন্ডে চলমান অনেকগুলি অ্যাপ্লিকেশন আপনার সিস্টেমের অনেক মেমরি নিতে পারে এবং CPU চালু রাখতে পারে যার ফলে আপনার কম্পিউটার প্রায়শই ক্র্যাশ হয়।

6. আপনার Mac এ রিসোর্সের জন্য প্রতিদ্বন্দ্বিতাকারী অ্যাপ্লিকেশনগুলি

এমন কিছু অ্যাপ্লিকেশন রয়েছে যা আপনার MacBook-এ উপস্থিত একযোগে ডিস্ক অ্যাক্সেস এবং অন্যান্য সংস্থানগুলির জন্য একে অপরের সাথে প্রতিযোগিতা করে। সম্পদগুলি অতিরিক্ত ব্যবহার করা হয় এবং ডিস্ক অ্যাক্সেসের জন্য ধ্রুবক প্রতিযোগিতা আপনার ম্যাক ক্র্যাশ হওয়ার কারণ হতে পারে।

7. স্টার্টআপ ডিস্কে কম স্টোরেজ স্পেস

আপনার MacBook স্টার্টআপ ডিস্কে কম স্টোরেজ স্পেস থাকলে, আপনার ডিভাইস ক্র্যাশ হওয়ার সম্ভাবনা থাকে। আপনার ডিভাইসের দুর্বল কার্যকারিতা বেশিরভাগ স্টোরেজ স্পেসের সাথে যুক্ত।

ম্যাক কিপস ক্র্যাশিং সমস্যা কিভাবে ঠিক করবেন?

একবার আপনি আপনার ম্যাক ক্র্যাশ হওয়ার সম্ভাব্য কারণগুলি জানলে, সমাধানগুলি খুঁজে পাওয়া আপনার পক্ষে সহজ হবে৷ অনেক ম্যাক ব্যবহারকারী এই সমস্যার সাথে লড়াই করে। অনেক গবেষণা, প্রয়োগ এবং অভিজ্ঞতার সাথে, আমরা সবচেয়ে কার্যকর উপায় নিয়ে এসেছি যা আপনাকে আপনার ম্যাকের এই সমস্যাটি সহজেই সমাধান করতে সাহায্য করবে। আমাদের সমাধান একশো শতাংশ কার্যকর। এই সমাধানগুলি খুঁজে বের করতে, পড়া চালিয়ে যান।

1 অ্যাপ্লিকেশনটি প্রস্থান করুন বা জোর করে এটি করুন

একটি প্রতিক্রিয়াশীল অ্যাপ আপনার ম্যাককে হিমায়িত করতে পারে। আপনি হিমায়িত অ্যাপ্লিকেশনে এটি আনলে আপনার কার্সারটি লোডিং সাইনে পরিণত হবে। এটি বিভিন্ন সমস্যার কারণে ঘটতে পারে। এর মধ্যে রয়েছে কম স্টোরেজ স্পেস, অ্যাপ্লিকেশানে ত্রুটি, বা আপনার ডিভাইসের অতিরিক্ত চাপযুক্ত CPU। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনার CPU-তে ব্যবহারের লোড কমাতে আপনাকে জোর করে এই অ্যাপটি ছেড়ে দিতে হবে। এটি কীভাবে করবেন তা এখানে রয়েছে;

  • অ্যাপল মেনুতে যান।
  • "জোর করে প্রস্থান করুন" নির্বাচন করুন
  • আপনি "Option" + "cmd" + "Esc" চেপে ধরে জোর করে প্রস্থান করার শর্টকাট উপায় ব্যবহার করতে পারেন।
  • একটি উইন্ডো আসবে, এখানে আপনি যে অ্যাপটি ছাড়তে চান সেটি নির্বাচন করতে পারেন এবং "ফোর্স প্রস্থান" এ ক্লিক করতে পারেন।

2 আপনার ম্যাক পুনরায় চালু করুন

আপনার MacBook ক্র্যাশ হলে, এটি পুনরায় চালু করলে মাঝে মাঝে সমস্যার সমাধান হতে পারে। আপনার ম্যাক পুনঃসূচনা করা অনেক ছোটখাট সমস্যা এবং সমস্যার সমাধান করতে পারে, এটি একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি যা আপনার ম্যাকের রক্ষণাবেক্ষণে সহায়তা করে।

3 চালান ডিস্ক ইউটিলিটি ফার্স্ট এইড

এই পদ্ধতিটি আপনার ডিভাইসের ডিস্ক বা ভলিউম সমস্যার সমাধান করতে পারে। এটি একটি সাধারণ রক্ষণাবেক্ষণ পদ্ধতি যা আপনাকে সাহায্য করতে পারে যদি আপনার ম্যাক ক্র্যাশ হতে থাকে। এই পদ্ধতিটি চালানোর জন্য, প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন;

  • যখন আপনার ম্যাক পুনরায় চালু হবে, তখন "কমান্ড" এবং "R" কী একসাথে ধরে রাখুন।
  • একটি ঘূর্ণায়মান গ্লোব বা অ্যাপল লোগো পর্দায় দেখাবে যেমন আপনি প্রথম ধাপটি করবেন৷
  • স্ক্রীনে একটি macOS ইউটিলিটি উইন্ডো প্রদর্শিত হবে; এটি বোঝায় যে আপনার স্টার্টআপ সম্পন্ন হয়েছে।
  • সেই উইন্ডোতে ডিস্ক ইউটিলিটি নির্বাচন করুন।
  • চালিয়ে যান ক্লিক করুন।
  • ডিস্কটি নির্বাচন করুন এবং তারপর ফার্স্ট এইড বোতামে ক্লিক করুন।
  • চালাতে ক্লিক করুন।
  • চালিয়ে যান ক্লিক করুন।

4 আপনার Mac এর জন্য আরও জায়গা খালি করুন

আপনার র‍্যামের কম স্টোরেজ আপনার ম্যাকবুক ক্র্যাশ হওয়ার কারণ হতে পারে। আপনি আরও ভাল কার্যকারিতার জন্য স্থান খালি করা এবং আপনার ডিভাইসটি বন্ধ করার কথা বিবেচনা করতে পারেন। আপনি কীভাবে এটি ম্যানুয়ালি করতে পারেন তা এখানে:

  • আপনার ডিভাইসে যেকোনো ডুপ্লিকেট ফাইল খুঁজুন এবং সেগুলি থেকে মুক্তি পান।
  • নিয়মিতভাবে ট্র্যাশের বিষয়বস্তু মুছুন।
  • অত্যধিক সঞ্চয়স্থান নিতে পারে এমন বড় ফাইলগুলি খুঁজুন এবং সেগুলি থেকেও মুক্তি পান৷
  • আপনি মুছতে চান না এমন বড় পুরানো ফাইলগুলিকে কম্প্রেস করুন৷
  • একটি ক্লাউডে আপনার নথিগুলির ব্যাকআপ নিন এবং সেগুলিকে আপনার কম্পিউটার থেকে মুছুন৷

এই পদক্ষেপগুলি সহায়ক হতে পারে তবে সেগুলি সময়সাপেক্ষ। এখানে প্রদত্ত পদক্ষেপগুলি ম্যানুয়ালি সম্পাদন করা নিখুঁত নাও হতে পারে এবং আপনি কিছু ফাইল রেখে যেতে পারেন যা আপনার ম্যাকের কর্মক্ষমতা প্রভাবিত করে। মাত্র কয়েকটি ক্লিকে এই পদক্ষেপগুলি সম্পাদন করতে, আপনি অ্যাপটি ইনস্টল করতে পারেন - Umate Mac Cleaner৷ এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার হার্ড ডিস্কে 40% পর্যন্ত স্থান ছেড়ে দিতে পারে। আপনার Mac-এ স্থান খালি করতে অ্যাপটি কী করতে পারে তা নীচে দেওয়া হল৷

আবর্জনা পরিষ্কার করুন বড় ফাইল মুছুন ডুপ্লিকেট ফাইল মুছুন অ্যাপস এবং এক্সটেনশানগুলি পরিচালনা করুন
কীভাবে স্থান ছেড়ে দিতে হয় আপনার Mac এ 40 টিরও বেশি ধরনের জাঙ্ক ফাইল পরিষ্কার করুন৷ 50MB-এর বেশি বড় ফাইলগুলি সনাক্ত করুন এবং মুছুন৷ নষ্ট স্থান ছেড়ে দিতে ডুপ্লিকেট ফাইল মুছুন৷ অব্যবহৃত অ্যাপস এবং এক্সটেনশনগুলি সহজে সরান
কত জায়গা ছেড়ে দেওয়া যেতে পারে খালি করুন 20% স্থান খালি করুন 10% স্থান খালি করুন 5% স্থান খালি করুন 5% স্থান
সামগ্রিক রেটিং
  • ব্যবহারের সহজলভ্যতা:
  • কার্যকারিতা:
  • দক্ষতা:

Umate ম্যাক ক্লিনার শুরু করা খুব সহজ। আপনাকে যা করতে হবে তা হল:

ধাপ 1. আনমেট ম্যাক ক্লিনার ইনস্টল করুন এবং এটি চালু করুন।

ধাপ 2. অ্যাপের বাম দিকে আপনি যে বৈশিষ্ট্যটি চান সেটি বেছে নিন। তারপর "স্ক্যান" বোতামে ক্লিক করুন৷

ধাপ 3. তারপর কয়েক সেকেন্ডের মধ্যে নির্বাচিত ফাইলগুলি মুছে ফেলার জন্য "ক্লিন" এ ক্লিক করুন৷

5 NVRAM এবং SMC রিসেট করুন

NVRAM এবং SMC রিসেট করা আপনার জন্য ম্যাক ক্র্যাশিং সমস্যার সমাধান করতে পারে। এখানে আপনি কিভাবে NVRAM পুনরায় সেট করতে পারেন;

  • কমান্ড কী + অপশন + P + R কীগুলি একসাথে ধরে রাখুন যখন আপনার ম্যাক পুনরায় চালু হবে।
  • অ্যাপল লোগো স্ক্রিনে প্রদর্শিত না হওয়া পর্যন্ত এটি করুন৷ এর পরে, আপনার ম্যাক স্বাভাবিকভাবে বুট হতে থাকবে।

এখন, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে SMC পুনরায় সেট করতে পারেন;

  • আপনার সিস্টেম রিস্টার্ট হলে Shift কী + Option + Control + R কী একসাথে ধরে রাখুন।
  • অ্যাপল লোগো প্রদর্শিত না হওয়া পর্যন্ত এই কীগুলি একসাথে ধরে রাখা চালিয়ে যান।
  • আপনার ম্যাক এখন স্বাভাবিকভাবে বুট হবে।

6 আপনার Mac এ Apple ডায়াগনস্টিক চালান

যদি উপরে উল্লিখিত সমাধানগুলির কোনওটিই আপনার সমস্যার সমাধান না করে তবে আপনার ডিভাইসে Apple ডায়াগনস্টিক চালানো উচিত। এটি আপনাকে বুঝতে সাহায্য করবে যে কোন হার্ডওয়্যার অংশটি আপনার ডিভাইসটি ক্র্যাশ করছে। অ্যাপল ডায়াগনস্টিক সমস্যা সমাধানে সহায়তা করার জন্য ব্যবহারকারীকে অ্যাপল সমর্থনের সাথে সংযুক্ত করে। আপনার ম্যাকে কীভাবে অ্যাপ ডায়াগনস্টিক চালাবেন তা নীচে দেওয়া হল।

  • কীবোর্ড, মাউস, স্পিকার এবং ডিসপ্লে ব্যতীত সমস্ত বাহ্যিক ডিভাইসের সংযোগ বিচ্ছিন্ন করুন।
  • তারপর আপনার Mac পুনরায় চালু করুন।
  • আপনার ম্যাক রিস্টার্ট হলে D কী টিপুন এবং ধরে রাখুন।
  • এর পরে, Apple ডায়াগনস্টিকস আপনার Mac এ স্বয়ংক্রিয়ভাবে চলবে৷ এটি শেষ হলে, এটি আপনাকে সনাক্ত করা সমস্যার একটি তালিকা দেখাবে৷

7 macOS পুনরায় ইনস্টল করুন

কখনও কখনও, সফ্টওয়্যার ত্রুটিগুলি আপনার ডিভাইস ক্র্যাশের কারণ হতে পারে। এটি ঠিক করতে, আপনি আপনার Mac এ macOS পুনরায় ইনস্টল করতে পারেন। এটি আপনার ম্যাক ক্র্যাশ করার কারণে বাগ এবং ত্রুটিগুলি ঠিক করতে পারে৷ শুধু আপনার ম্যাকের ইউটিলিটি খুলুন এবং "ম্যাকস পুনরায় ইনস্টল করুন" বিকল্পে ক্লিক করুন। এটি ম্যাকওএসের একটি নতুন সংস্করণ পুনরায় ইনস্টল করতে কয়েক মিনিট সময় নেবে৷

আপনার ম্যাককে ক্র্যাশ হওয়া থেকে বাঁচাতে অন্যান্য দরকারী টিপস

এখানে কিছু দরকারী এবং কার্যকর প্রতিরোধমূলক টিপস রয়েছে যা আপনি যদি ম্যাক ব্যবহারকারী হন তবে আপনার ম্যাককে প্রায়শই ক্র্যাশ হওয়া থেকে বাঁচাতে ব্যবহার করতে পারেন৷

  • টিপ 1:নিশ্চিত করুন যে আপনার macOS এবং আপনার ডিভাইসের অ্যাপগুলি নিয়মিত আপডেট করা হচ্ছে।
  • টিপ 2:পর্যাপ্ত হার্ড ড্রাইভ স্পেস তৈরি করুন যাতে আপনার ডিভাইস সর্বোত্তম গতি বজায় রাখতে পারে।
  • টিপ 3:আপনি আরও সিস্টেম মেমরি ইনস্টল করতে পারেন।
  • টিপ 4:সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিরোধমূলক ব্যবস্থা হল নিয়মিতভাবে আপনার Mac এ রক্ষণাবেক্ষণের পদ্ধতিগুলি সম্পাদন করা৷

আপনার Mac এ রক্ষণাবেক্ষণের পদ্ধতিগুলি সম্পাদন করতে, আপনি আপনার Mac এ একটি Mac রক্ষণাবেক্ষণ সফ্টওয়্যার ইনস্টল করতে পারেন৷ আমরা Umate Mac ক্লিনার ব্যবহার করার পরামর্শ দিই। আমরা উপরে উল্লিখিত ক্লিন আপ বৈশিষ্ট্যগুলি ছাড়াও, অ্যাপটি আপনার ম্যাকের গতি বাড়াতে এবং কার্যকরভাবে এর কার্যকারিতা উন্নত করতে পারে। আপনি এটি ব্যবহার করার পদক্ষেপগুলি অনুসরণ করার পরে, আপনার MacBook-এর কর্মক্ষমতা দৃশ্যমানভাবে উন্নত হবে এবং এটি প্রায়শই ক্র্যাশ হবে না।


  1. মাইক ইস্যুতে মাইক্রোসফ্ট ওয়ার্ড ক্র্যাশ হচ্ছে ঠিক করার 6 উপায়

  2. ম্যাক ইস্যুতে ক্র্যাশ হওয়া Safari কে কিভাবে ঠিক করবেন?

  3. সমাধান:স্কাইপ উইন্ডোজ 10 এ ক্র্যাশ হতে থাকে

  4. স্টার্টআপে ক্র্যাশ হওয়া মরিচা কীভাবে ঠিক করবেন:সেরা 5 উপায়