কম্পিউটার

সিস্টেম পছন্দগুলিতে আপডেটের জন্য ম্যাক আটকে গেলে কী করবেন?

সূচিপত্র:

  • 1. আপডেটের জন্য চেক করার সম্ভাব্য কারণ আটকে আছে
  • 2. ম্যাকের জন্য প্রমাণিত সংশোধনগুলি আপডেটের জন্য চেক করা আটকে আছে
  • 3. নীচের লাইন

একটি macOS আপডেট সাধারণত ম্যাক ব্যবহারকারীদের উন্নত সিস্টেম নিরাপত্তা, উন্নত পছন্দ ইত্যাদি নিয়ে আসে। সাম্প্রতিক সংস্করণে ম্যাক আপডেট করার সাধারণ প্রক্রিয়ার মধ্যে রয়েছে আপডেটের জন্য পরীক্ষা করা, আপডেটগুলি ডাউনলোড করা এবং Mac এ আপডেটগুলি ইনস্টল করা।

বেশিরভাগ ক্ষেত্রে, এটি মসৃণভাবে যায় এবং চেকিং সম্পূর্ণ করতে কয়েক মিনিট সময় নেয়। কিন্তু, আপনার Mac আপডেট হবে না এবং আপনি প্রথম ধাপে একটি সমস্যার সম্মুখীন হন যে আপনি Mac-এ সফ্টওয়্যার আপডেটগুলি খুঁজে পাচ্ছেন না, ম্যাক সফ্টওয়্যার আপডেট আপডেটের জন্য চেকিং এ আটকে আছে একটি স্পিনিং হুইল সহ, বা ত্রুটি 102 ম্যাকে উপস্থিত হয়, আপডেটটি ডাউনলোড এবং ইনস্টল করা ছেড়ে দিন। এইভাবে, ম্যাকোস আপডেট করা চালিয়ে যাওয়ার জন্য আপনাকে প্রথমে আটকে থাকা আপডেটগুলির জন্য চেকিং ঠিক করতে হবে। এই পোস্টে প্রমাণিত সমাধান পেতে পড়া চালিয়ে যান।

আপডেট আটকে যাওয়ার সম্ভাব্য কারণগুলি পরীক্ষা করা হয়েছে

ম্যাকোস বিগ সুর থেকে অ্যাপল আর ডেল্টা এবং কম্বো ম্যাকোস আপডেটগুলিকে স্বতন্ত্র ডাউনলোড হিসাবে অফার করে না, আপনাকে সম্পূর্ণ আপডেট প্যাকেজ ডাউনলোড এবং ইনস্টল করতে হবে যা ম্যাকোস আপডেটগুলিকে এত বড় করে তোলে। অতএব, সিস্টেমের আপডেটগুলি পরীক্ষা করতে আরও সময় লাগতে পারে৷ কিন্তু আপনি যদি ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেন এবং কোনো পরিবর্তন ছাড়াই এটি স্ক্রিনে থেকে যায়, তাহলে সম্ভবত ম্যাক-এ কোনো ত্রুটি আছে যার ফলে আপডেটের চেকিং আটকে যায়।

সিস্টেম পছন্দগুলিতে আপডেটের জন্য ম্যাক আটকে গেলে কী করবেন?

এবং কারণগুলি বিভিন্ন হয় যখন সফ্টওয়্যার আপডেট আপডেটের জন্য চেক করার সময় আটকে থাকে, এতে অন্তর্ভুক্ত থাকে তবে এতে সীমাবদ্ধ নয়:

  • ইন্টারনেট সংযোগে সমস্যা। এই ক্ষেত্রে, আপনি আপডেট পরীক্ষা করতে অক্ষম বলে ত্রুটি বার্তাও দেখতে পারেন৷ .
  • অ্যাপল সার্ভারে একটি বিভ্রাট।
  • ম্যাকে অপর্যাপ্ত সঞ্চয়স্থান।
  • NVRAM বা SMC-তে বাগ।
  • বর্তমান OS-সম্পর্কিত ত্রুটি।

আপডেট চেক করা আটকে থাকা ম্যাকের জন্য প্রমাণিত সমাধানগুলি

Mac-এ আটকে থাকা আপডেটগুলির জন্য চেকিংয়ের সম্ভাব্য কারণগুলি জানার পরে, আপডেট আটকে থাকা সমস্যার সমাধান পেতে আমরা এখানে বিস্তারিত সংশোধনগুলিতে এগিয়ে যেতে পারি। আপনি ত্রুটি থেকে পরিত্রাণ পেতে এই সংশোধনগুলি একের পর এক প্রয়োগ করতে পারেন যাতে আপনি Mac-এ একটি সাধারণ আপডেট সম্পাদন করতে পারেন এবং ত্রুটিটি পাবেন না - macOS Monterey Macintosh HD এ ইনস্টল করা যাবে না৷ এখন এর মধ্যে ডুব দেওয়া যাক।

ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন

একটি অস্থির এবং দুর্বল ইন্টারনেট সংযোগ ম্যাককে উপলব্ধ আপডেটগুলি খুঁজে পেতে এবং ডাউনলোড করতে ব্যর্থ হতে এবং "আপডেটগুলির জন্য পরীক্ষা করা হচ্ছে..." স্ক্রিনে আটকে যেতে পারে৷ অতএব, প্রথম পদক্ষেপ হল আপনার ম্যাক কম্পিউটারের ইন্টারনেট সংযোগ পরীক্ষা করা।

ইন্টারনেট সংযোগ ত্রুটি দূর করতে, আপনি Wi-Fi এর সাথে পুনরায় সংযোগ করতে পারেন বা অন্য Wi-Fi-এ পরিবর্তন করতে পারেন, আপনার রাউটার পুনরায় চালু করতে পারেন এবং পাওয়ার কর্ডটি আনপ্লাগ এবং পুনরায় প্লাগ করতে পারেন। তারপর আপনি অ্যাপল মেনু-এ যেতে পারেন> সিস্টেম পছন্দ> সফ্টওয়্যার আপডেট আবার MacBook-এ আপডেট চেক করতে।

Mac-এ উপলব্ধ স্টোরেজ স্পেস চেক করুন

যেমনটি আমরা আগে উল্লেখ করেছি, macOS আপডেটগুলি আগের চেয়ে বড় হয়ে গেছে। Apple এর মতে, macOS সিয়েরা বা তার পরে আপগ্রেড করার জন্য macOS Monterey-এর 26GB উপলব্ধ স্টোরেজ প্রয়োজন এবং আগের রিলিজ থেকে আপগ্রেড করার জন্য 44GB পর্যন্ত উপলব্ধ স্টোরেজ প্রয়োজন৷ সুতরাং, আপনাকে নিশ্চিত করতে হবে যে স্টার্টআপ ডিস্কে ম্যাকওএস আপডেটগুলি ইনস্টল করার জন্য পর্যাপ্ত স্টোরেজ স্পেস রয়েছে। অন্যথায়, এটি ম্যাককে আপডেটের জন্য চেক করা আটকে যেতে পারে৷

কিভাবে Mac এ স্টোরেজ স্পেস চেক করবেন:

  1. আপনার Mac কম্পিউটারের উপরের বাম কোণে Apple লোগোতে ক্লিক করুন।
  2. এই Mac সম্পর্কে বেছে নিন ড্রপডাউন মেনু থেকে।
  3. স্টোরেজ নির্বাচন করুন পপ-আপ উইন্ডো থেকে ট্যাব।
  4. এক সেকেন্ডের জন্য অপেক্ষা করুন এবং তারপর সিস্টেম পুরো স্টোরেজ স্পেস, ব্যবহৃত স্থান এবং ফাঁকা জায়গার ফলাফল ফিরিয়ে দেবে।

সিস্টেম পছন্দগুলিতে আপডেটের জন্য ম্যাক আটকে গেলে কী করবেন?

যদি macOS আপডেটের জন্য খালি স্থান যথেষ্ট না হয়, তাহলে আপনাকে ম্যাকস আপডেটগুলি ইনস্টল করার জন্য ড্রাইভে আরও উপলব্ধ স্থান পুনরুদ্ধার করার জন্য ম্যাকে জায়গা খালি করতে হবে যেমন অব্যবহৃত অ্যাপগুলি আনইনস্টল করা, অবাঞ্ছিত ডাউনলোডগুলি মুছে ফেলা, বড় ফাইলগুলি সরানো বা মুছে ফেলা এবং তাই ঘোষণা

আপনার ম্যাক পুনরায় চালু করুন

অনিবার্যভাবে, আপনার ম্যাক সময়ে সময়ে কিছু অস্বাভাবিক পরিস্থিতির সম্মুখীন হয়, যেমন ম্যাক ধীর গতিতে চলে, ম্যাক ফ্যান খুব জোরে হয়, অ্যাপগুলি হঠাৎ ক্রাশ হয়ে যায় ইত্যাদি। এই ক্ষেত্রে, ম্যাক রিস্টার্ট করা একটি ট্রাই-এন্ড সত্যিকারের প্রতিকার যা ম্যাক নষ্ট হয়ে গেছে। ছন্দে ফেরা. এবং এটি ম্যাককে নতুন করে শুরু করার মাধ্যমে Mac সমস্যায় আটকে থাকা আপডেটগুলির জন্য চেকিং সমাধান করতে কাজ করতে পারে৷

নিরাপদ মোডে macOS আপডেট করুন

আপনার ম্যাক পুনরায় চালু করা কাজ করে না এবং ম্যাক এখনও আপডেট স্ক্রিনে চেকিং আটকে আছে? তারপর, আপনি macOS ইনস্টল করতে নিরাপদ মোডে Mac বুট করার চেষ্টা করতে পারেন। এটি অপারেটিং সিস্টেমের একটি ডায়াগনস্টিক মোড, যা কিছু পরীক্ষা-নিরীক্ষা করে এবং অপ্রয়োজনীয় প্রোগ্রাম এবং ড্রাইভার কিন্তু স্টার্টআপের সময় প্রাথমিক স্টার্টআপ আইটেমগুলিকে লোড করা বা খোলা হতে বাধা দেয়। সম্ভবত, আপনি নিরাপদ মোডে macOS আপডেট সফলভাবে ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন।

নিরাপদ মোডে একটি Intel-ভিত্তিক Mac বুট করুন:

  1. আপনার Mac কম্পিউটার বন্ধ করুন এবং 10 সেকেন্ড অপেক্ষা করুন।
  2. আপনার Mac পুনরায় চালু করতে পাওয়ার বোতাম টিপুন এবং একই সাথে Shift চেপে ধরে রাখুন কী।
  3. লগইন উইন্ডো না দেখা পর্যন্ত Shift কীটি ছেড়ে দিন।

নিরাপদ মোডে একটি Apple M1 Mac বুট করুন:

  1. আপনার Mac কম্পিউটার বন্ধ করুন এবং 10 সেকেন্ড অপেক্ষা করুন।
  2. স্টার্টআপ বিকল্পগুলি এবং বিকল্পগুলি না হওয়া পর্যন্ত পাওয়ার বোতামটি টিপুন৷ স্ক্রিনে গিয়ার আইকন প্রদর্শিত হবে।
  3. আপনার স্টার্টআপ ডিস্ক বেছে নিন।
  4. Shift চেপে ধরুন কী এবং চালিয়ে যান ক্লিক করুন নিরাপদ মোডে। তারপর, Shift কী ছেড়ে দিন।

Mac এ নিরাপদ মোডে প্রবেশ করার পরে, আপনি আবার সিস্টেম পছন্দগুলিতে আপডেটগুলি পরীক্ষা করার চেষ্টা করতে পারেন৷ আপনি macOS ইনস্টল করা শেষ করার পরে, আপনি নিরাপদ মোড থেকে প্রস্থান করতে Mac পুনরায় চালু করতে পারেন।

সিস্টেম পছন্দগুলিতে আপডেটের জন্য ম্যাক আটকে গেলে কী করবেন?

NVRAM এবং SMC রিসেট করুন

NVRAM ম্যাককে দ্রুত শুরু করতে এবং সঠিকভাবে কার্য সম্পাদন করতে সক্ষম করতে OS-সংক্রান্ত সেটিংস সঞ্চয় করে। NVRAM-এ কোনো বাগ থাকলে, এটি আপনার Mac-এ অপ্রত্যাশিত সমস্যা সৃষ্টি করবে, যার মধ্যে Mac আপডেটের জন্য চেক করা আটকে আছে। অতএব, আপনি ম্যাকে NVARM রিসেট করার জন্য একটি শট দিতে পারেন। দুর্ভাগ্যবশত, আপনি NVRAM রিসেট করার পরে macOS আপডেট করতে ব্যর্থ হন, আপনি SMC রিসেট করার জন্য আবেদন করতে পারেন, ম্যাকের অনেক অংশের জন্য দায়ী একটি উপাদান। এটা চেষ্টা করার মতো।

Apple Store বা Apple এর সাইট থেকে macOS ইনস্টল করুন

আপনি যদি ম্যাকের সিস্টেম পছন্দগুলিতে macOS আপডেট করতে অক্ষম হন তবে আপনি অন্যান্য উপায় খুঁজে পেতে পারেন। দুটি বিকল্প উপায় আছে, অ্যাপল স্টোর থেকে এবং অ্যাপলের সাইট থেকে সর্বশেষ ম্যাকওএস ইনস্টল করা - support.apple.com। আপনার পছন্দের macOS এর সংস্করণটি অনুসন্ধান করুন এবং আপনার Mac এ এটি ডাউনলোড এবং ইনস্টল করতে গাইড অনুসরণ করুন৷ যাইহোক, আপনি অ্যাপ স্টোরে macOS Mojave/Catalina/Big Sur খুঁজে পাবেন না কারণ অ্যাপল এই আগের সংস্করণগুলির এন্ট্রি লুকিয়ে রাখে।

সিস্টেম পছন্দগুলিতে আপডেটের জন্য ম্যাক আটকে গেলে কী করবেন?

টার্মিনাল ব্যবহার করে macOS আপডেট করুন

অ্যাপল স্টোর এবং অ্যাপলের সাইট থেকে সিস্টেম পছন্দগুলিতে ম্যাকওএস আপডেট করার পাশাপাশি, আপনি ম্যাকওএস ইউটিলিটি টার্মিনাল ব্যবহার করেও এটি করতে পারেন। টার্মিনাল কমান্ডের সাহায্যে একটি macOS ইনস্টলেশন সম্পাদন করতে এটি ম্যাকের যেকোনো বাগ বাইপাস করতে পারে।

1. অ্যাপ্লিকেশন> ইউটিলিটিগুলিতে যান এবং সেখান থেকে টার্মিনাল অ্যাপ শুরু করুন৷

2. টার্মিনালে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এটি চালানোর জন্য এন্টার/রিটার্ন টিপুন:

sudo softwareupdate -l

3. আপনার পাসওয়ার্ড টাইপ করুন এবং আবার এন্টার/রিটার্ন টিপুন।

4. একটি নির্দিষ্ট আপডেট ডাউনলোড এবং ইনস্টল করতে, কমান্ডটি ব্যবহার করুন:

sudo softwareupdate -i 'NAME'

আপনি যে নির্দিষ্ট আপডেট ডাউনলোড এবং ইনস্টল করতে চান, যেমন 'macOS Big Sur 11.4-20F71'

5. আপনি যে আপডেটটি নির্বাচন করেছেন তা ডাউনলোড হতে শুরু করবে এবং ডাউনলোড হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করা শুরু হবে৷

সিস্টেম পছন্দগুলিতে আপডেটের জন্য ম্যাক আটকে গেলে কী করবেন?

macOS পুনরায় ইনস্টল করুন

আপডেটের জন্য চেক করার সময় আটকে থাকা সফ্টওয়্যার আপডেটটি আপনার Mac কম্পিউটারে বর্তমান অপারেটিং সিস্টেমে ত্রুটির কারণে হতে পারে। একটি দূষিত OS সাধারণত ম্যাককে অস্বাভাবিক আচরণ করে। একটি সমস্যাযুক্ত অপারেটিং সিস্টেমের সমস্যা সমাধানের জন্য, আপনি Mac এ macOS পুনরায় ইনস্টল করতে পারেন। ম্যাককে রিকভারি মোডে বুট করতে হবে। তার আগে, আপনাকে আপনার Mac ব্যাক আপ করা উচিত কারণ macOS পুনরায় ইনস্টল করলে Mac এর সমস্ত সামগ্রী মুছে যাবে৷

সিস্টেম পছন্দগুলিতে আপডেটের জন্য ম্যাক আটকে গেলে কী করবেন?

বটম লাইন

এই পোস্টে 8টি প্রমাণিত সংশোধনের সাহায্যে, আপনি আপডেটের সমস্যাগুলি পরীক্ষা করার জন্য আটকে থাকা ম্যাক থেকে মুক্তি পেতে পারেন এবং আপনার ডিভাইসে একটি সাধারণ macOS আপডেট করতে পারেন৷ যাইহোক, কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে সিস্টেমটি সর্বশেষ macOS খুঁজে পেয়েছে কিন্তু macOS Monterey ডাউনলোড এবং ইনস্টল করা আটকে আছে। যদি তাই হয়, আমরা এখানে প্রদান করা সংশোধনগুলিও প্রযোজ্য৷


  1. ম্যাকে কার্সার অদৃশ্য হয়ে গেলে কেন এবং কী করবেন (2022)

  2. ম্যাক ভলিউম ফাংশন কী কাজ না করলে কী করবেন

  3. আপডেট চেক করার সময় আটকে থাকা ডিউটি ​​ওয়ারজোনের কল কীভাবে ঠিক করবেন?

  4. সমাধান:উইন্ডোজ 10 আপডেট 2022 আপডেটের জন্য চেক করতে আটকে গেছে