কম্পিউটার

হোম থিয়েটার সিস্টেম কেনার নির্দেশিকা:হোম থিয়েটার সিস্টেম কেনার সময় কী দেখতে হবে

হোম থিয়েটার সিস্টেম কেনার নির্দেশিকা:হোম থিয়েটার সিস্টেম কেনার সময় কী দেখতে হবে

হোম থিয়েটার শব্দটি অনেক ওজন বহন করে। অন্তর্নিহিত ধারণাটি আশ্চর্যজনক কারণ এটি আপনার বসার ঘরে একটি সিনেমা হলের জাদুকে পুনরায় তৈরি করতে ইলেকট্রনিক্সে এক শতাব্দীরও বেশি অগ্রগতি লাভ করে। আপনি আপনার বিনোদন কক্ষে একটি অসাধারন টিভি যোগ করতে পারেন, কিন্তু যতক্ষণ না আপনি একটি উচ্চ-মানের মাল্টি-চ্যানেল সাউন্ড সিস্টেম মিশ্রণে না ফেলেন ততক্ষণ পর্যন্ত আপনি সম্পূর্ণ হোম থিয়েটারের অভিজ্ঞতা পাবেন না।

একটি হোম থিয়েটার সেট আপ করা একটি সহজ ব্যাপার বলে মনে হয় যতক্ষণ না আপনি আসলে একটি চারপাশের-সাউন্ড স্পিকার সিস্টেম কেনার জন্য প্রস্তুত হন। তারপরে মৌলিক প্রশ্নগুলি ঘিরে বিভ্রান্তি আসে যেমন একটি শালীন মাল্টি-চ্যানেল স্পিকার সেটআপের জন্য কতগুলি চ্যানেল প্রয়োজন? এটি আরও সংমিশ্রিত হয়েছে ওয়াইল্ডকার্ড যেমন সাউন্ডবার যা একটি হোম থিয়েটার স্পিকার সেটআপের ধারণাটিকে তার মাথায় ঘুরিয়ে দেয়।

হোম থিয়েটার সিস্টেম কেনার নির্দেশিকা:হোম থিয়েটার সিস্টেম কেনার সময় কী দেখতে হবে

যাইহোক, আপনি যখন তিনটি গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে ফোকাস করেন তখন জিনিসগুলি অনেক সহজ হয়:বাজেট, ঘরের আকার এবং ব্যবহারের ক্ষেত্রে। এই মানদণ্ডগুলি বিবেচনা করে, আমরা ধাঁধার প্রথম অংশটি দেখতে পারি - অর্থাৎ, আপনি কি একটি সাউন্ডবার বা একটি ঐতিহ্যগত মাল্টি-চ্যানেল চারপাশ-সাউন্ড স্পিকার সেটআপ বেছে নেবেন৷

সাউন্ডবার বা মাল্টি-চ্যানেল স্পিকার?

সাউন্ড একটি হোম থিয়েটার সেটআপের একটি অদৃশ্য উপাদান যা তা সত্ত্বেও অভিজ্ঞতা তৈরি করে বা ভেঙে দেয়। এটি অর্জনের জন্য, আপনার হোম থিয়েটার স্পিকার সেটআপটি কেবল ডলবি ডিজিটাল এবং ডিটিএস সাউন্ডট্র্যাকগুলিকে ডিকোড এবং প্রক্রিয়া করতে সক্ষম হবে না, তবে এটির ভলিউম পুনরুত্পাদন করার পাশাপাশি এই শ্রমসাধ্যভাবে তৈরি করা সাউন্ড এফেক্টগুলির প্রভাবের জন্য পর্যাপ্ত শক্তি থাকতে হবে। এটি সাউন্ডবারগুলির জন্য একটি কঠিন প্রস্তাব হতে পারে৷

সাউন্ডবারগুলি একটি একক স্পীকার ঘেরের উপর নির্ভর করে যার মধ্যে ড্রাইভারগুলির একটি অ্যারে রয়েছে যাতে আপনার ঘরের মধ্যে দেয়াল এবং অন্যান্য পৃষ্ঠের শব্দগুলিকে বাউন্স করে একই ধরণের সাউন্ড প্যানিং পুনরায় তৈরি করা হয়। দুর্ভাগ্যবশত, এটি বিজ্ঞাপনের মতো কাজ করে না। প্রতিফলিত শব্দের উপর নির্ভর করে সমস্যা হল যে প্রতিটি ঘর অনন্য। কিছু বর্গাকার, কিছু আয়তক্ষেত্রাকার, এবং এছাড়াও দেওয়ালে একটি বড় ছিদ্র সহ L-আকৃতির রয়েছে। কিছু কক্ষের উচ্চ ছাদ রয়েছে, অন্যগুলি ঢালু ছাদ সহ ছোট। ব্যাপারটিকে আরও খারাপ করার জন্য, আপনার ঘর যদি কার্পেট করা হয় এবং মোটা পর্দা এবং গৃহসজ্জার সামগ্রী দিয়ে সজ্জিত করা হয়, তবে এটি যাইহোক খুব বেশি শব্দ প্রতিফলিত হতে দেবে না।

হোম থিয়েটার সিস্টেম কেনার নির্দেশিকা:হোম থিয়েটার সিস্টেম কেনার সময় কী দেখতে হবে

সাউন্ডবারগুলি দীর্ঘ শট দ্বারা নিখুঁত নয়, তবে হোম থিয়েটার ইকোসিস্টেমে এখনও তাদের জায়গা রয়েছে। যারা মাল্টি-চ্যানেল স্পিকার সেটআপ ওয়্যারিংয়ের সম্ভাব্য জগাখিচুড়ি এবং জটিলতাকে একেবারে এড়াতে চান তাদের জন্য তারা বোধগম্য। অবস্থানগত নির্ভুলতার পরিপ্রেক্ষিতে আপনি যা ত্যাগ করেন তা সামগ্রিক ঘরের নান্দনিকতায় তৈরি হয়, যা একটি সাউন্ডবার দিয়ে যথেষ্ট পরিষ্কার। Sony HT-ST5000 একটি শক্তিশালী সাবউফারে একটি 7.1 চ্যানেলের চারপাশের সাউন্ড সেটআপ এবং প্যাকগুলিকে অনুকরণ করার একটি প্রশংসনীয় কাজ করে যা আপনাকে প্রায় ভুলে যায় যে একটি সাউন্ডবার দ্বারা শব্দ বিতরণ করা হচ্ছে৷

যাইহোক, সোনি সাউন্ডবারটি প্রায় $1500-এ বেশ দামী, এবং যারা একটি ন্যূনতম চেহারা খোঁজেন তারা এখনও বরং বড় সাবউফারের প্রতি আকৃষ্ট হতে পারে। সোনোস রশ্মি তাদের জন্য একটি চমৎকার পছন্দ যারা তাদের সিনেমার উপর উল্লিখিত প্রভাবগুলিকে আরও সুগমিত হোম থিয়েটার অভিজ্ঞতার জন্য উৎসর্গ করতে চান। এই একক ইউনিট সাউন্ডবারের দাম তার Sony কাউন্টারপার্টের এক চতুর্থাংশ, কিন্তু এটি এখনও আশ্চর্যজনকভাবে ভাল শব্দ করে এবং একটি ছোট থেকে মাঝারি আকারের ঘরের সাথে রাখার জন্য যথেষ্ট বেস তৈরি করে৷

বাজেট

আপনি যদি কঠোর বাজেটে থাকেন, তাহলে একটি সস্তা ডেস্কটপ-গ্রেড মাল্টি-চ্যানেল সেটআপ বেছে নেওয়ার চেষ্টা করুন। এইভাবে, আপনি একটি সাউন্ডবারের চেয়ে আরও ভাল শব্দ প্রজনন এবং আরও সঠিক মাল্টি-চ্যানেল প্যানিং অর্জনের সম্ভাবনা বেশি। আপনি যদি নান্দনিকতা এবং আলগা ওয়্যারিং সম্পর্কে উদ্বিগ্ন হন, তাহলে আপনি স্পিকার এবং পেইন্টিং এবং অস্পষ্ট আসবাবপত্র হিসাবে মাস্করেড করা সাবউফার সমন্বিত গোপন স্পিকার সেটআপগুলিতে আরও বেশি (সত্যি বলতে অনেক বেশি) ব্যয় করতে পারেন।

সঠিক HTiB সিস্টেম নির্বাচন করা

আপনি যদি ছোট ডেস্কটপ-গ্রেড হোম থিয়েটার স্পিকার সলিউশনের জন্য খুব ভালো হন কিন্তু তারপরও যথেষ্ট পরিমাণ অর্থ ব্যয় করতে প্রস্তুত না হন, তাহলে আপনি হোম থিয়েটার ইন এ বক্স (HTiB) সিস্টেমগুলি দেখতে চাইতে পারেন। HTiB সিস্টেমগুলি হল প্রাক-প্যাকেজ করা হোম থিয়েটার সেটআপ যাতে একটি সাবউফার, পাঁচ বা তার বেশি স্পিকার, একটি A/V রিসিভার যা পরিবর্ধন এবং মাল্টিচ্যানেল ডিকোডিং, তারের এবং আন্তঃসংযোগ এবং ঐচ্ছিকভাবে একটি ব্লু-রে বা ডিভিডি প্লেয়ার পরিচালনা করে। ব্লু-রে মুভিগুলিতে পাওয়া উচ্চ গতিশীল পরিসরের রেকর্ডিংগুলিতে প্রভাব এবং স্পষ্ট সংলাপ দেওয়ার জন্য সাবউফার এবং সেন্টার চ্যানেল বিশেষভাবে গুরুত্বপূর্ণ, তাই নিশ্চিত করুন যে আপনি উভয়ের জন্য উপযুক্ত বিকল্পগুলির সাথে একটি বেছে নিয়েছেন৷

একটি HTiB সিস্টেম বেছে নেওয়া আপনার সেটআপের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাক্টরের উপর নির্ভর করে - রুম নিজেই। একটি ছোট জায়গার জন্য কম শব্দ চাপের মাত্রা প্রয়োজন এবং সেইজন্য অপেক্ষাকৃত ছোট ঘের এবং কম ওয়াটের পরিবর্ধন সহ একটি স্পিকার সেটআপ। বড় কক্ষ ফ্লোর স্পিকার দ্বারা ভাল পরিবেশিত হয়. দক্ষতা, ধ্বনি নির্ভুলতা এবং কোদালে টাইট খাদ পুনরুত্পাদন করার ক্ষমতার ক্ষেত্রে কিছুই বড় স্পিকার ঘেরকে হারাতে পারে না। শুধু নিশ্চিত করুন যে স্পিকারগুলির একে অপরের মধ্যে এবং দেয়াল থেকেও প্রচুর বিচ্ছিন্নতা রয়েছে। পিছনের চারপাশের চ্যানেলগুলি অর্থ এবং স্থান বাঁচাতে ছোট হতে পারে কারণ সামনের স্পিকারের বিপরীতে তারা সমস্ত ভারী উত্তোলন করবে বলে আশা করা হয় না।

হোম থিয়েটার সিস্টেম কেনার নির্দেশিকা:হোম থিয়েটার সিস্টেম কেনার সময় কী দেখতে হবে

HTiB বুকশেল্ফ স্পিকার ব্যবহার করে ছোট কক্ষগুলি আরও ভাল, যা শব্দের গুণমান এবং শারীরিক পদচিহ্নের মধ্যে ভাল ভারসাম্য বজায় রাখে। এগুলি ডেডিকেটেড স্ট্যান্ড বা টিভি আসবাবপত্রে স্থাপন করা যেতে পারে, যেখানে কিছু সামনে-পোর্টেড ডিজাইন এমনকি প্রাচীর-মাউন্ট করা যেতে পারে। আরও স্থান-সীমাবদ্ধ সেটআপগুলি স্যাটেলাইট হোম থিয়েটার সিস্টেমগুলির দিকে নজর দিতে পারে যা নিম্ন ফ্রিকোয়েন্সিগুলি পুনরুত্পাদনের জন্য সাবউফারের উপর নির্ভর করে এমনকি আরও ছোট ঘের সহ স্পিকার নিয়োগ করে। এই স্পিকারগুলি গান শোনার জন্য আদর্শ নয়৷

অবশেষে, ওয়্যারলেস চারপাশের স্পিকার এবং সাবউফার সহ প্রথাগত মাল্টি-চ্যানেল হোম থিয়েটার সিস্টেমগুলি বেশ স্থির, অবিশ্বস্ত এবং ব্যয়বহুল হতে থাকে। এই কারণেই আমরা এগুলিকে মোটেও কার্যকর বিকল্প হিসাবে বিবেচনা করিনি। ওয়্যারলেস মাল্টি-চ্যানেল প্রযুক্তি গুণমান, মূল্য এবং নির্ভরযোগ্যতার ট্রাইফেক্টা অর্জনের বিন্দুতে পরিপক্ক হয়নি। আপনি প্রথাগত তারযুক্ত স্পিকারের সাথে লেগে থাকা ভালো।

উপসংহার: সমস্ত ভিত্তি কভার করা

আপনি একটি 5.1 বা 7.1 চারপাশের সিস্টেম বেছে নেবেন কিনা তা আপনার বাজেটের উপর নির্ভর করে এবং আপনি আপনার সিনেমাগুলিকে আপনার শোনার জায়গা জুড়ে চারপাশের সাউন্ড ইফেক্ট প্যান করতে কতটা সঠিক চান তার উপর। আপনার বাজেটও সিদ্ধান্ত নেবে যে আপনি দামী HTiB সিস্টেমগুলিকে ডিকোডিং এবং প্রসেসিং করতে সক্ষম অবজেক্ট-ভিত্তিক চারপাশের সাউন্ড ফর্ম্যাট যেমন Dolby Atmos এবং DTS:X, যেখানে সাউন্ড স্টিয়ারিংয়ের আরও একটি অক্ষ যোগ করার জন্য অতিরিক্ত সিলিং-মাউন্ট করা-উচ্চতার স্পিকার রয়েছে। HTiB সিস্টেমের জন্য মূল্য নির্ধারণের ঊর্ধ্বসীমার ক্ষেত্রে আকাশই সীমা।

সৌভাগ্যক্রমে, প্রায় সমস্ত HTiB স্পিকার সিস্টেম AV রিসিভারের সাথে আসে যা DTS এবং Dolby স্ট্যান্ডার্ড চারপাশের সাউন্ড অডিও কোডেকগুলির পাশাপাশি ব্লু-রে ফর্ম্যাটে পাওয়া ক্ষতিহীন HD সংস্করণগুলিকে সমর্থন করে। ডেডিকেটেড ব্লু-রে প্লেয়ার ছাড়াও, বেশিরভাগ আধুনিক টিভি স্ট্রিমিং ভিডিও পরিষেবাগুলিকে সমর্থন করার জন্য যথেষ্ট স্মার্ট, তবে মিডিয়া সার্ভার বা এমনকি ডেডিকেটেড ছোট ফর্ম ফ্যাক্টর এইচটিপিসি কম্পিউটারগুলির সাথে আপনার হোম থিয়েটারকে সংযুক্ত করাও সম্ভব যা ব্লু-রে চলচ্চিত্র থেকে সবকিছু পরিবেশন করে। এবং অডিও এবং ভিডিও স্ট্রিম করার জন্য সঙ্গীত।

সংক্ষেপে বলতে গেলে, প্রথাগত HTiB সিস্টেমগুলি বেশিরভাগ হোম থিয়েটার সেটআপের জন্য আদর্শ। এখানে একমাত্র প্রধান বিবেচ্য বিষয় হল যে আপনাকে ঘরের আকারের সাথে আনুপাতিকভাবে HTiB-এর রেটেড ওয়াটেজের সাথে মেলাতে হবে। শুধু মনে রাখবেন যে আপনার বিনোদন ঘরের জন্য খুব কম রেখে দেওয়ার চেয়ে অতিরিক্ত থাকা ভাল। যাদের ছোট রুম এবং কম বাজেট আছে, বা যারা অন্যথায় একটি পরিষ্কার এবং তার-মুক্ত হোম থিয়েটার রুম বজায় রাখার বিষয়ে বিশেষ তাদের সাউন্ডবারগুলি বিবেচনা করা উচিত। শুধু মনে রাখবেন যে আপনি ঘরের নান্দনিকতায় যা লাভ করেন, আপনি শব্দের গুণমান এবং অবস্থানগত নির্ভুলতা হারান।


  1. একটি SSD কেনা:কি দেখতে হবে

  2. একটি VPN নির্বাচন করার সময় কি দেখতে হবে

  3. একটি VPS নির্বাচন করার সময় কি লক্ষ্য করা উচিত

  4. সিস্টেম পছন্দগুলিতে আপডেটের জন্য ম্যাক আটকে গেলে কী করবেন?