কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ 10 সেটআপ আপডেটের জন্য চেক করার সময় আটকে গেছে

Windows 10 সহজে অ্যাক্সেসের জন্য নতুন সীমানা নির্ধারণের সাথে অপারেটিং সিস্টেমগুলিকে পুনঃসংজ্ঞায়িত করার দিকে একটি দুর্দান্ত অগ্রগতি ছিল। এটি মানের সাথে আপস না করে ব্যবহারকারীদের দ্রুত, উন্নত এবং একটি দক্ষ ওএস প্রদানের মাইলফলক ছুঁয়েছে। পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণ চালানো ব্যবহারকারীদের উইন্ডোজ আপডেট ম্যানেজারের মাধ্যমে নতুন সংস্করণে আপগ্রেড করার বিকল্প দেওয়া হয়েছিল। প্রক্রিয়া খুবই সহজ। আপনাকে যা করতে হবে তা হল আপডেট প্রক্রিয়া শুরু করুন এবং উইন্ডোজ সমস্ত কাজ করার সময় বসে থাকুন।

ঠিক করুন:উইন্ডোজ 10 সেটআপ আপডেটের জন্য চেক করার সময় আটকে গেছে

পদ্ধতিটি প্রায় সবার জন্য কাজ করা সত্ত্বেও, অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের Windows 7 আপডেট ম্যানেজার "আপডেটগুলির জন্য পরীক্ষা করা" এ আটকে গেছে। এই পরিস্থিতি খুবই উদ্ভট কারণ Windows 10 এর জন্য বিজ্ঞপ্তি ইতিমধ্যেই আপনার ডাউনলোড শুরু করার জন্য উপস্থিত রয়েছে। আমরা একটু খনন করেছি এবং ব্যবহারকারীদের কাছ থেকে প্রতিক্রিয়া পাওয়ার পরে এবং নিজেদের পরীক্ষা করার পরে, আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি যে এই সমস্যাটি খুব কম কারণে হতে পারে৷

এছাড়াও আপনি আমাদের নিবন্ধটি পড়তে পারেন কিভাবে Windows 7 আপডেটের জন্য চেক করার সময় আটকে যায়।

সমাধান 1:ডাউনলোড করা সামগ্রী মুছে ফেলার পরে আপডেট পরিষেবা পুনরায় চালু করা

আমরা কিছুক্ষণের জন্য উইন্ডোজ আপডেট পরিষেবাটি নিষ্ক্রিয় করব যাতে আমরা আপডেট ম্যানেজার দ্বারা ইতিমধ্যে ডাউনলোড করা সামগ্রী মুছে ফেলতে পারি। আমরা পরিষেবাটি পুনরায় চালু করার পরে, উইন্ডোজ পরীক্ষা করবে কোন ফাইলগুলি ইতিমধ্যে ডাউনলোড করা হয়েছে৷ যদি এটি কোনটি খুঁজে না পায় তবে এটি স্ক্র্যাচ থেকে ডাউনলোড শুরু করবে। বেশিরভাগ সময়, এটি সমস্যার সমাধান করে এবং কম্পিউটার আর আপডেটের জন্য চেকিং এ আটকে যায় না।

  1. স্টার্ট মেনু বোতাম টিপুন, এখন কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন তারপর "প্রশাসক হিসাবে চালান" ক্লিক করুন৷ . ঠিক করুন:উইন্ডোজ 10 সেটআপ আপডেটের জন্য চেক করার সময় আটকে গেছে
  2. নিম্নলিখিত কমান্ডগুলি একে একে টাইপ করুন:-
    নেট স্টপ বিটসনেট স্টপ wuauservnet স্টপ appidsvcnet stop cryptsvcren %systemroot%SoftwareDistribution SoftwareDistribution.bakren %systemroot%system32catroot2 catrootyptaunet2 startsbitsservnet starts. প্রাক> 
  3. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন তারপর সমস্যাটি টিকে আছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 2:আপনার অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করা

অনেক অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আপনার Windows ডাউনলোড করা আপডেটের সাথে দ্বন্দ্ব করে এবং সেগুলিকে আলাদা করে রাখে। অ্যান্টিভাইরাস এমন ফাইলের ডাউনলোড বন্ধ করার জন্য ডিজাইন করা হয়েছে যা আপনার বিদ্যমান সিস্টেম ফাইলগুলিকে পরিবর্তন করার জন্য। যদিও তারা তাদের প্রোটোকলগুলিকে কোনো নতুন উন্নয়নের সাথে আপডেট করে (যেমন নতুন ফাইলগুলি যা উইন্ডোজ আপডেট থেকে ডাউনলোড করা হয়), এটা সম্ভব যে তারা এখনও তাদের সংজ্ঞা আপডেট করেনি।

ঠিক করুন:উইন্ডোজ 10 সেটআপ আপডেটের জন্য চেক করার সময় আটকে গেছে

আপনার অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করা একটি ঝুঁকিপূর্ণ পদক্ষেপ এবং এটি আপনাকে অনেক হুমকির সম্মুখীন হতে পারে। তাই আমাদের কেবলমাত্র সেগুলিকে মুহূর্তের জন্য নিষ্ক্রিয় করা উচিত এবং আপডেট ম্যানেজার চালানো উচিত। আমাদের সমস্যার সমাধান হয়ে গেলে, ডাউনলোড সম্পূর্ণ না হওয়া পর্যন্ত আমরা এটি নিষ্ক্রিয় রাখতে পারি। যদি না হয়, আপনি যে কোনো সময় এটিকে আবার চালু করতে পারেন।

সমাধান 3:একটি LAN সংযোগে স্যুইচ করা

অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে Windows 10 আপডেট তাদের ওয়্যারলেস সংযোগের মাধ্যমে ডাউনলোড করবে না। এটি আপনার ওয়্যারলেস ড্রাইভারের সাথে একটি সমস্যা হতে পারে বা বর্তমান অপারেটিং সিস্টেম একটি বেতার সংযোগের মাধ্যমে ডাউনলোডটি গ্রহণ করতে ইচ্ছুক নাও হতে পারে৷

ঠিক করুন:উইন্ডোজ 10 সেটআপ আপডেটের জন্য চেক করার সময় আটকে গেছে

আপনি একটি তারযুক্ত সংযোগে স্যুইচ করতে পারেন এবং আবার আপডেট ম্যানেজার চালু করতে পারেন এবং সমস্যাটি পরীক্ষা করতে পারেন। শুধু আপনার রাউটারে একটি ইথারনেট তার এবং একটি আপনার পিসিতে প্লাগ করুন৷ আপনি আপনার রাউটারের সাথে সংযুক্ত ইথারনেট কেবলটি সরাসরি আপনার পিসিতে প্লাগ করতে পারেন। গতি হবে দ্রুত এবং কোনো বাধাও থাকবে না।

সমাধান 4:ডাউনলোড সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করা এবং আপনার ডিস্কের স্থান পরীক্ষা করা

আপনার Windows 7 উপলব্ধ সর্বশেষ সংস্করণে আপডেট না হলে অনেক ক্ষেত্রেই হতে পারে। সেই ক্ষেত্রে, কিছু পরীক্ষা-নিরীক্ষা অনুসারে প্রক্রিয়াটি 12 ঘন্টা পর্যন্ত সময় নিতে পারে। Windows প্রথমে আপনার সিস্টেম আপডেট করবে বা আপনার Windows 7 এর আপডেট ডাউনলোড করবে এবং তারপর Windows 10 এর প্রক্রিয়া শুরু করবে।

Windows 10 আপডেটে OS ইনস্টল পরিষ্কার করার বা আপনার বিদ্যমান OS আপগ্রেড করার একটি বৈশিষ্ট্য রয়েছে। আপনার বিদ্যমান ওএস বিকল্প আপগ্রেড করার জন্য, উইন্ডোজের একটি মাইলফলক সেট রয়েছে। এটি শুধুমাত্র আপনার সিস্টেম আপগ্রেড করতে পারে যদি আপনার সিস্টেমটি সর্বশেষ অপারেটিং সিস্টেম হয়। তাই এটি প্রথমে আপনার সিস্টেম আপগ্রেড করে তারপর Windows 10 এর ডাউনলোড প্রক্রিয়া শুরু করে।

আপডেট ম্যানেজার আটকে যাওয়ার আরেকটি কারণ হল আপনার কাছে পর্যাপ্ত ডিস্ক স্পেস উপলব্ধ নেই। আপনার স্থানীয় ডিস্ক সি পরীক্ষা করুন এবং দেখুন যে কোন স্থান আপনি পরিষ্কার করতে পারেন কিনা। রিসাইকেল বিনটি খালি করুন এবং আপনার ডেস্কটপের অপ্রয়োজনীয় আইটেমগুলি মুছুন। এছাড়াও আপনি এই পদ্ধতি ব্যবহার করে আপনার ডিস্ক পরিষ্কার করতে পারেন।

  1. আপনার এক্সপ্লোরার খুলুন বা মাই কম্পিউটারে নেভিগেট করুন . এখানে সমস্ত সংযুক্ত ডিভাইস এবং ডিস্ক ড্রাইভগুলি তালিকাভুক্ত করা হবে৷

ঠিক করুন:উইন্ডোজ 10 সেটআপ আপডেটের জন্য চেক করার সময় আটকে গেছে

  1. ডিস্কে ডান-ক্লিক করুন এবং সম্পত্তি বিকল্প নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু থেকে।
  2. একবার বৈশিষ্ট্যগুলিতে, সাধারণ ট্যাবে নেভিগেট করুন শীর্ষে উপস্থিত। এখানে আপনি দেখতে পাবেন ব্যবহৃত মেমরির সাথে কত খালি জায়গা পাওয়া যায়। বোতামটি ক্লিক করুন যা বলে ডিস্ক ক্লিনআপ .

ঠিক করুন:উইন্ডোজ 10 সেটআপ আপডেটের জন্য চেক করার সময় আটকে গেছে

  1. এখন উপস্থিত সমস্ত বাক্স চেক করুন এবং সমস্ত অস্থায়ী ফাইলও অন্তর্ভুক্ত করুন। ডিস্ক পরিষ্কার করার জন্য ঠিক আছে টিপুন।

ঠিক করুন:উইন্ডোজ 10 সেটআপ আপডেটের জন্য চেক করার সময় আটকে গেছে

  1. আপনি ওকে চাপার পর, উইন্ডোজ আপনার ড্রাইভ পরিষ্কার করা শুরু করবে। আপনি যদি দীর্ঘ সময়ের জন্য ডিস্ক ক্লিনআপ না করে থাকেন তবে এটি কয়েক মিনিট সময় নিতে পারে। ধৈর্য ধরুন এবং কোনো পর্যায়ে প্রক্রিয়াটি বাতিল করবেন না।

ঠিক করুন:উইন্ডোজ 10 সেটআপ আপডেটের জন্য চেক করার সময় আটকে গেছে

সমাধান 5:উইন্ডোজ উপাদানগুলি পুনরায় সেট করা

যদি উপরের পদ্ধতিগুলির কোনটিই কাজ না করে, আমরা উইন্ডোজ আপডেটের সমস্ত উপাদান পুনরায় সেট করার চেষ্টা করতে পারি। এটি সমস্ত উইন্ডোজ আপডেট মডিউলের জন্য সমস্ত অস্থায়ী কনফিগারেশন মুছে ফেলবে। এটি একটি ফিক্স যা আনুষ্ঠানিকভাবে Microsoft নিজেই নথিভুক্ত করেছে৷

উইন্ডোজ আপডেটের কম্পোনেন্টগুলি প্রতিবার একবারে ত্রুটিপূর্ণ অবস্থায় পাওয়া যায়। এটি সাধারণত ঘটে যখন একটি দুর্নীতিগ্রস্ত ম্যানিফেস্ট ডাউনলোড করা হয় বা কিছু মডিউলের খারাপ আপডেট ফাইলগুলি স্থানীয়ভাবে সংরক্ষিত থাকে৷ Microsoft দ্বারা উল্লিখিত দুটি উপায় রয়েছে:হয় আপনি একটি স্ক্রিপ্ট  ডাউনলোড করে চালাতে পারেন৷ অথবা আপনি ম্যানুয়ালি করতে পারেন প্রতিটি কমান্ড সঞ্চালন। আপনি আবার আপডেট শুরু করার চেষ্টা করার আগে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে ভুলবেন না।


  1. উইন্ডোজ 10 আপডেট আটকে বা হিমায়িত ঠিক করুন

  2. আটকে থাকা উইন্ডোজ 10 ইনস্টলেশন ঠিক করার 8টি উপায়

  3. আটকে থাকা উইন্ডোজ 11 আপডেট কীভাবে ঠিক করবেন

  4. সমাধান:উইন্ডোজ 10 আপডেট 2022 আপডেটের জন্য চেক করতে আটকে গেছে