কম্পিউটার

টপ মেনু বার ম্যাক মন্টেরিতে দেখা যাচ্ছে না, কীভাবে এটি ঠিক করবেন?

নিঃসন্দেহে, মেনু বারটি ম্যাকের দুর্দান্ত বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। উইন্ডোজের টাস্কবারের মতো, ম্যাক মেনু বারটি স্ক্রিনের শীর্ষে চলে এবং আপনাকে আপনার ম্যাকবুকের সাথে আরও ভালভাবে ইন্টারঅ্যাক্ট করতে দেয়। যাইহোক, এটা সত্যিই হতাশাজনক হতে পারে যদি ম্যাক মেনু বার অদৃশ্য হয়ে যায় , যার মানে আপনি Mac এ মেনু বারটি কোথায় তা খুঁজে পাচ্ছেন না এবং ঘন ঘন ব্যবহৃত অ্যাপগুলির জন্য দ্রুত অ্যাক্সেসের বিকল্পগুলি হারাবেন৷ আসুন একটি বাস্তব জীবনের উদাহরণ দেখি:

আপনি দেখতে পাচ্ছেন, ম্যাকবুক টপ মেনু বার অনুপস্থিত এমনকি সর্বশেষ ম্যাকওএস 12 মন্টেরিতেও ঘটতে পারে। সৌভাগ্যবশত, আমরা এটি সমাধানের জন্য কিছু সম্ভাব্য পদ্ধতির উপসংহারে পৌঁছেছি। শিখতে কীভাবে ম্যাক-এ মেনু বার অদৃশ্য হওয়া থেকে রক্ষা করবেন , পড়তে থাকুন।

সূচিপত্র:

  • 1. কিভাবে Mac এ আমার টুলবার ফিরে পেতে?
  • 2. কিভাবে ম্যাক পূর্ণ-স্ক্রীন মোডে মেনু বার দৃশ্যমান রাখা যায়?
  • 3. কেন আমার ম্যাকের উপরের মেনু বারটি অদৃশ্য হয়ে যায়?
  • 4. ম্যাক মেনু বার অদৃশ্য হওয়ার বিষয়ে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

কিভাবে Mac-এ আমার টুলবার ফিরে পাব?

কখনও কখনও, আপনি ম্যাক টুলবার খুঁজে পাচ্ছেন না৷ আপনি যখন macOS ব্যবহার করছেন এবং আপনি মনে করতে পারেন যে এটি অদৃশ্য হয়ে গেছে তখন প্রদর্শনের শীর্ষে। প্রকৃতপক্ষে, এটি যেখানে থাকা উচিত সেখানেই থাকে কিন্তু লুকিয়ে থাকে৷

সাধারণত, ম্যাকবুক টুলবারটি ফিরে পেতে, আপনাকে কেবল স্ক্রিনের শীর্ষে মাউসটি ঘোরাতে হবে এবং মেনু বারটি প্রদর্শিত হবে। যদি উপরের মেনু বারটি এখনও প্রদর্শিত না হয়, তাহলে, আপনি নীচের সংশোধনগুলি চেষ্টা করতে পারেন৷

সমাধান 1:স্বয়ংক্রিয়ভাবে লুকান এবং মেনু বার প্রদর্শন অক্ষম করুন

macOS আপডেট করার সাথে সাথে, ম্যাক মেনু বারটি 'স্বয়ংক্রিয়ভাবে লুকান এবং দেখান' নামের একটি বৈশিষ্ট্যের সাথে লাগানো হয়েছে। আপনি যদি এই বৈশিষ্ট্যটি চালু করে থাকেন তবে আপনার মেনু বার ক্রমাগত লুকিয়ে থাকবে এবং আপনার সাথে খুঁজবে। অদৃশ্য হয়ে যাওয়া Mac টুলবার পুনরুদ্ধার করতে , নীচের ধাপগুলি অনুসরণ করুন৷

  1. ড্রপ-ডাউন মেনু থেকে Apple লোগোতে ক্লিক করুন এবং সিস্টেম পছন্দ নির্বাচন করুন .
  2. সিস্টেম পছন্দ উইন্ডো খোলে, সাধারণ-এ ক্লিক করুন .
  3. একটি নতুন উইন্ডো প্রদর্শিত হবে, এবং আপনি একটি চেক বক্স বিকল্প দেখতে পাবেন যা লেবেল করে 'মেনু বারটি স্বয়ংক্রিয়ভাবে লুকান এবং দেখান ' বাক্সটি আনচেক করুন।
    টপ মেনু বার ম্যাক মন্টেরিতে দেখা যাচ্ছে না, কীভাবে এটি ঠিক করবেন?

আপনি যদি লেটেস্ট macOS ভার্সন -macOS Monterey ব্যবহার করেন, তাহলে ঠিক করতে টপ মেনু বার ম্যাক মন্টেরিতে দেখা যাচ্ছে না , সিস্টেম পছন্দ-এ যান> ডক এবং মেনু বার , মেনু বার সনাক্ত করুন উইন্ডোর নীচে বিকল্প, ডেস্কটপে মেনু বারটি স্বয়ংক্রিয়ভাবে লুকান বা দেখান নামের বিকল্পটি আনচেক করুন .
টপ মেনু বার ম্যাক মন্টেরিতে দেখা যাচ্ছে না, কীভাবে এটি ঠিক করবেন?

একবার আপনি 'স্বয়ংক্রিয়ভাবে লুকান এবং মেনু বার দেখান' অক্ষম করলে, উপরের মেনু বারটি স্ক্রিনের উপরে প্রদর্শিত হবে এবং স্ক্রিনে ম্যাক কার্সারটি যেখানেই থাকুক না কেন স্থায়ীভাবে দৃশ্যে থাকবে। যদি ম্যাক মেনু বার অদৃশ্য হয়ে যাওয়া সমস্যাটি চলতে থাকে, তাহলে নিম্নলিখিত সমাধানের মাধ্যমে এটির আরও সমস্যা সমাধান করুন।

ফিক্স 2:ফাস্ট ইউজার সুইচিং বন্ধ করুন

আপনার ম্যাকবুক ফাস্ট ইউজার সুইচিং ফিচার চালু থাকলে, উপরের মেনু বারটি অদৃশ্য হয়ে যাবে। ভাগ্যক্রমে, আপনি ম্যাক টুলবারটি ফিরে পেতে এই ফাংশনটি অক্ষম করতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. অ্যাপল মেনুতে ক্লিক করুন, এবং সিস্টেম পছন্দ নির্বাচন করুন .
  2. ব্যবহারকারী এবং গোষ্ঠী নির্বাচন করুন বিকল্প।
  3. উইন্ডোর নিচের বাম কোণ থেকে, লগইন বিকল্প-এ ক্লিক করুন .
  4. প্যাডলক আইকনে ক্লিক করুন এবং যেকোনো পরিবর্তন করার জন্য আপনার অ্যাডমিন পাসওয়ার্ড ইনপুট করুন।
  5. কে আনচেক করুন দ্রুত ব্যবহারকারী সুইচিং মেনু হিসেবে দেখান এটি নিষ্ক্রিয় করার বিকল্প। মেনু বারটি এখন দৃশ্যমান হওয়া উচিত।
    টপ মেনু বার ম্যাক মন্টেরিতে দেখা যাচ্ছে না, কীভাবে এটি ঠিক করবেন?
  6. সিস্টেম পছন্দগুলিতে ফিরে যান এবং ডক ও মেনু নির্বাচন করুন বার এই সময়।
  7. অক্ষম করুন দ্রুত ব্যবহারকারী পরিবর্তন এবং আপনার ম্যাক মেনু বারটি এখন সর্বদা দৃশ্যমান হওয়া উচিত।

ফিক্স 3:মেনু আইকনগুলি দৃশ্যমান করতে স্বচ্ছতা হ্রাস করুন

উপরের দুটি সমাধান কিভাবে ম্যাক মন্টেরিতে মেনু বারকে অদৃশ্য হওয়া থেকে রক্ষা করবেন , বিগ সুর, বা ক্যাটালিনা, তবে আরেকটি সমস্যা যা আপনি সম্মুখীন হতে পারেন তা হল ম্যাকওএস আপডেটের কারণে উপরের মেনু বারে মেনু আইকনগুলি দেখা কঠিন। এই ক্ষেত্রে, মেনু আইকনগুলি আরও ভাল দেখতে স্বচ্ছতা কমানোর চেষ্টা করুন:

  1. লঞ্চপ্যাডে ক্লিক করুন এবং সিস্টেম পছন্দ খুলুন .
  2. অ্যাক্সেসিবিলিটি নির্বাচন করুন এবং ডিসপ্লে-এ ক্লিক করুন ট্যাব।
  3. স্বচ্ছতা হ্রাস করুন আনচেক করুন চেকবক্স এটি আপনাকে আরও স্পষ্টতা দেবে এবং আপনাকে ম্যাক মেনু বারে আইকনগুলি আরও ভালভাবে দেখতে দেবে৷
    টপ মেনু বার ম্যাক মন্টেরিতে দেখা যাচ্ছে না, কীভাবে এটি ঠিক করবেন?

কিভাবে ম্যাক পূর্ণ-স্ক্রীন মোডে মেনু বার দৃশ্যমান রাখবেন?

আপনি হয়তো লক্ষ্য করেছেন যে আপনার ম্যাক টাস্কবার সর্বদা দৃশ্যমান থাকলেও, আপনি যখন ম্যাকস পূর্ণ-স্ক্রীন মোডে থাকেন তখন এটি অদৃশ্য হয়ে যায়। এর কারণ হল অ্যাপল ম্যাককে পূর্ণ-স্ক্রীন মোডে মেনু বার লুকিয়ে রাখতে ডিফল্টভাবে স্ক্রীন রিয়েল এস্টেটের কিছুটা খালি করতে সক্ষম করে (বিশেষ করে ছোট স্ক্রীন আকারের ম্যাকগুলিতে)।

সৌভাগ্যবশত, macOS Monterey-এর রিলিজ নিজেই এটিকে সক্ষম বা নিষ্ক্রিয় করার একটি বিকল্প প্রদান করে, আসুন এটি কীভাবে করবেন তা দেখা যাক:

  1. মেনু বারে Apple প্রতীকে ক্লিক করুন এবং সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন ড্রপডাউন মেনুতে।
  2. ডক এবং মেনু বার নির্বাচন করুন সিস্টেম পছন্দ প্যানে আইকন।
  3. মেনু বারের অধীনে , স্বয়ংক্রিয়ভাবে লুকান এবং পূর্ণ পর্দায় মেনু বার দেখান-এর পাশের বাক্সটি আনচেক করুন .

কিন্তু আপনি যদি macOS 12 Monterey ব্যবহার না করেন এবং আপাতত আপনার Macকে সর্বশেষ macOS সংস্করণে আপডেট করার পরিকল্পনা না করেন, তাহলে আপনার ম্যাক শো মেনু বারকে পূর্ণ স্ক্রিনে করতে আপনি কী করতে পারেন ? এখানে আমরা 2টি সমাধান অফার করি৷

ম্যাকে পূর্ণ স্ক্রিনে মেনু বার দৃশ্যমান রাখার একটি পদ্ধতি ডিসপ্লে স্ক্রিনের উপরের দিকে আপনার মাউস পয়েন্টার সরানো। ম্যাক টুলবার নিচের দিকে স্লাইড হয়ে যাবে এবং সেখান থেকে আপনি সহজেই মেনু দেখতে ও ব্যবহার করতে পারবেন। কিন্তু আপনি যখন ম্যাক কার্সার সরান তখন এটি আবার অদৃশ্য হয়ে যাবে৷

আপনার ম্যাকের মেনু বারকে পূর্ণ-স্ক্রীন মোডে দৃশ্যমান রাখতে আরেকটি সমাধান পুরোনো macOS সংস্করণে বিকল্প ধরে রাখা কী এবং অ্যাপ উইন্ডো বা পৃষ্ঠা উইন্ডোর উপরের বাম দিকে দুটি তীর দিয়ে সবুজ বোতামে ক্লিক করুন। এইভাবে, আপনার অ্যাপ বা ওয়েবপৃষ্ঠা পূর্ণ-স্ক্রীন মোডে প্রবেশ করবে না, তবে মেনু বার প্রদর্শন করার সময় এটি উইন্ডোটিকে তার সর্বাধিক আকারে প্রসারিত করবে।

আমার ম্যাকের উপরের মেনু বারটি কেন অদৃশ্য হয়ে যায়?

উপরে উল্লিখিত হিসাবে, আপনার ম্যাকবুক এয়ার, ম্যাকবুক প্রো, বা iMac ম্যাকওএস মন্টেরি, বিগ সুর, ক্যাটালিনা বা মোজাভে চালাচ্ছেন না কেন, ম্যাক-এ মেনু বার প্রদর্শিত না হওয়ার জন্য ভুল বা ডিফল্ট সেটিং দায়ী হওয়া উচিত , অনুপস্থিত স্ক্রল বার জন্য একই যায়. MacBook-এ টুলবার অনুপস্থিত সমস্যার সম্মুখীন হলে, চিন্তা করবেন না, উপরের সংশোধনগুলি নতুন macOS সংস্করণ এবং পুরানো উভয় ক্ষেত্রেই কার্যকর হওয়া উচিত৷

ম্যাক মেনু বার অদৃশ্য হওয়ার বিষয়ে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

প্রশ্ন কিভাবে আমি আমার ম্যাক মেনু বারকে ক্যাটালিনায় লুকিয়ে রাখা বন্ধ করব? ক

সিস্টেম পছন্দগুলি খুলুন> সাধারণ, এবং স্বয়ংক্রিয়ভাবে লুকান এবং মেনু বার দেখান আনচেক করুন৷

প্রশ্ন আমি কীভাবে আমার ম্যাকের নীচে মেনু বারটি ফিরে পেতে পারি? ক

আপনার ম্যাকের নীচের মেনু বারটিকে ম্যাক ডক বলা হয়, এটি ফিরে পেতে:অ্যাপল লোগোতে ক্লিক করুন এবং সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন৷ ডক নির্বাচন করুন এবং স্বয়ংক্রিয়ভাবে লুকান এবং ডক বিকল্পটি প্রদর্শন করুন।


  1. সাউন্ড ম্যাকে কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে রয়েছে!

  2. ম্যাক মাইক্রোফোন কাজ করছে না:কীভাবে এটি সহজে ঠিক করা যায়

  3. ম্যাক মন্টেরি/বিগ সুর/ক্যাটালিনায় অ্যাপ স্টোর কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  4. ম্যাকের স্ক্রিনশট কাজ করছে না, কীভাবে ঠিক করবেন?