কম্পিউটার

[2022 গাইড] কীভাবে ম্যাক এল ক্যাপিটান (ওএস এক্স 10.11) পরিষ্কার করবেন

এই নিবন্ধটির সাহায্যে আমরা আপনাকে ম্যাক এল ক্যাপিটানে কীভাবে স্থান খালি করতে হবে তার মাধ্যমে নিয়ে যেতে যাচ্ছি। আপনি যদি বর্তমানে এই OS সিস্টেমটি চালাচ্ছেন তবে আপনি অবশ্যই ঘনিষ্ঠভাবে দেখতে চান এবং দেখতে চান যে কীভাবে এই বিকল্পগুলির মধ্যে একটি আপনার জন্য এটি ঠিক করতে সক্ষম হতে পারে।

যদি হ্যাঁ, আসলে এর সবচেয়ে বড় কারণ কী?

আমরা উল্লেখ করেছি এমন কোনো সমস্যা যদি আপনি পেয়ে থাকেন তাহলে আপনার জন্য এর অর্থ কী? কেন এটা ঘটতে পারে? ঠিক আছে, আপনার ম্যাক চলমান macOS X El Capitan-এ যদি এই সমস্যাগুলির মধ্যে কোনটি থাকে তবে আপনি যে সবচেয়ে বড় সমস্যাটির মুখোমুখি হচ্ছেন তা হল একটি হার্ড ড্রাইভ যা ওভারলোড। এর মানে হল যে কম্পিউটারটি যেভাবে চলা উচিত সেভাবে চলছে তা নিশ্চিত করার জন্য এটিতে প্রয়োজনীয় স্থান নেই। ভাগ্যক্রমে, একটি সমাধান আছে। আপনি অপ্রয়োজনীয় ফাইল মুছে স্থান পরিষ্কার করতে পারেন.

এখন, আপনি যদি OS X El Capitan-এর জন্য ডিস্ক ড্রাইভটি ঘনিষ্ঠভাবে দেখেন তবে আপনি দেখতে যাচ্ছেন যে দরকারী ফাইল এবং জাঙ্ক ফাইলগুলির মধ্যে পার্থক্য সনাক্ত করা সত্যিই কঠিন। এর মানে, আপনি যদি নিজের থেকে অতিরিক্ত ফাইলগুলি সরানোর চেষ্টা করেন, তাহলে আপনি ভুল করে প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ কিছু মুছে ফেলতে পারেন। এবং এটি একটি বিপর্যয় নিশ্চিত। সেজন্য উমেট ম্যাক ক্লিনার এর পরিবর্তে একটি উচ্চ মানের ম্যাক ক্লিনার ব্যবহার করা গুরুত্বপূর্ণ।

ম্যাক ওএস এক্স এল ক্যাপিটান পরিষ্কার করতে সর্বাধিক জনপ্রিয় ম্যাক ক্লিনিং টুল ব্যবহার করুন

আপনি যদি সবচেয়ে জনপ্রিয় পণ্য বা ম্যাক ক্লিনিং টুল খুঁজছেন তবে আপনি অবশ্যই উমেট ম্যাক ক্লিনারকে ঘনিষ্ঠভাবে দেখতে চান। এই সিস্টেমটি আসলে আপনার প্রয়োজন নেই এমন ফাইলগুলিকে লক্ষ্য করে এবং মুছে ফেলার মাধ্যমে ডিস্কের স্থান পরিষ্কার করে। এবং এটি কেবল সেগুলিকে সরিয়ে দেয় না তবে এটি সম্পূর্ণরূপে মুছে দেয়, তাই অন্যান্য ম্যাক ক্লিনার টুলগুলির মতো স্ক্র্যাপগুলি ঝুলে থাকবে না৷

আপনি যা চান এবং কখন তা থেকে মুক্তি পাচ্ছেন তা নিশ্চিত করতে আপনি দুটি ভিন্ন ক্লিনিং মোডের মধ্যে বেছে নিতে পারবেন। দ্রুত পরিষ্কার করলে সিস্টেম জাঙ্ক, অ্যাপ জাঙ্ক, আইটিউনস জাঙ্ক, ইনস্টলেশন প্যাকেজ এবং ট্র্যাশ বিন থেকে মুক্তি পাওয়া যায়। ডিপ ক্লিনের মাধ্যমে আপনি iOS জাঙ্ক, ডাউনলোড এবং অব্যবহৃত ডিস্কের ছবিও যোগ করেন।

তাহলে, কেন এই অ্যাপটি সবচেয়ে জনপ্রিয়

  • অপ্রয়োজনীয় ফাইল স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান এবং সনাক্ত করুন। (নিজের অবস্থানের জন্য আপনার সময় বাঁচান। শুধু আরাম করুন।)
  • এক ক্লিকে সেকেন্ডের মধ্যে জায়গা খালি করুন। (এত সহজ অপারেশন এবং স্বজ্ঞাত ইউজার ইন্টারফেস।)
  • আপনার ডিস্কের 40% জায়গা খালি করুন। (আরও 40% ডিস্ক স্পেস পান! বিশাল সুবিধা!)
  • এছাড়াও আপনার ডিভাইসটিকে সর্বোচ্চ পারফরম্যান্সে অপ্টিমাইজ করুন৷ (OS X El Capitan-এ আপনার Mac-কে নতুনের মতো দ্রুত চালান।)
  • macOS 10.15-macOS 10.9 সমর্থন করে এবং এটি iMac, Macbook Pro/Air-এ ভাল কাজ করে।(অধিকাংশ ম্যাক ডিভাইস Umate Mac Cleaner চালাতে পারে।)

উমেট ম্যাক ক্লিনার দিয়ে ম্যাক এল ক্যাপিটানে কীভাবে জায়গা খালি করবেন

এটি শুরু করার জন্য প্রস্তুত? এটা সত্যিই খুব সহজ করা. আপনি কেবল এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উমেট ম্যাক ক্লিনার ইনস্টল করুন এবং এটি চালু করুন।
  2. "ক্লিন আপ জাঙ্ক" অংশে 'স্ক্যান' টিপুন। স্ক্যান করার পরে, তারপর মুছে ফেলার জন্য ফাইল নির্বাচন করুন.
  3. সেকেন্ডের মধ্যে সেগুলি থেকে মুক্তি পেতে 'ক্লিন' টিপুন৷

আপনি যদি কোনো সফ্টওয়্যার ইনস্টল না করেই ম্যাক এল ক্যাপিটান সাফ করতে চান

ঠিক আছে, তবে ধরা যাক আপনি আপনার ডিভাইসে নতুন সফ্টওয়্যার ইনস্টল করার বিষয়ে এতটা আগ্রহী নন। হয়তো আপনি আগে সমস্যায় পড়েছেন বা আপনি আগ্রহী নন।

এই পদ্ধতিগুলির যেকোন একটি কাজ করবে, তবে আপনি দেখতে পাবেন যে প্রক্রিয়াটি অনেকগুলি পদক্ষেপের সাথে বেশ কিছুক্ষণ সময় নেয় এবং এটি আপনার পক্ষ থেকে প্রচুর পরিশ্রম করতে হবে .

1. আপনার ম্যাকের অপ্রয়োজনীয় ফাইল ম্যানুয়ালি মুছুন

ঠিক আছে, এমন কয়েকটি উপায় রয়েছে যা আপনি অন্যথায় সমস্যাটির যত্ন নিতে পারেন। একটির জন্য, আপনি নিজেরাই ফাইলগুলি সম্পূর্ণরূপে মুছে ফেলতে পারেন।

ওয়ে 1:ফাইন্ডার ব্যবহার করুন

এই পদ্ধতির সাহায্যে আপনি সরাসরি 'ফাইন্ডার'-এ যান যা আপনার ম্যাকে ইতিমধ্যেই রয়েছে। সেখান থেকে আপনি যেকোন কিছু এবং আপনি মুছতে চান এমন সবকিছু নির্বাচন করতে পারেন। এমনকি আপনি একই সময়ে একাধিক আইটেম নির্বাচন করতেও বেছে নিতে পারেন। তারপরে আপনি বিকল্প কীটি ধরে রাখুন এবং 'তাত্ক্ষণিকভাবে মুছুন' নির্বাচন করুন। যখন আপনি প্রক্রিয়াটি নিশ্চিত করবেন তখন আপনি সেই ফাইলগুলি সরিয়ে ফেলতে চলেছেন।

ওয়ে 2:টার্মিনাল ব্যবহার করুন

এই প্রক্রিয়াটির জন্য আপনাকে 'টার্মিনাল' খুলতে হবে যা আপনার কম্পিউটারে ইতিমধ্যে ইনস্টল করা আছে। সেখান থেকে, আপনাকে ফোল্ডারে 'srm-v' টাইপ করতে হবে। তারপরে আপনি স্পেস দিতে চাইবেন এবং তারপরে ক্লিক করুন এবং এই উইন্ডোতে আপনি সরাতে চান এমন যেকোনো ফাইল টেনে আনুন এবং এন্টার ক্লিক করুন। যে সব এটা লাগে.

2. এল ক্যাপিটানে ক্যাশে ফাইলগুলি পরিষ্কার করা

আপনি যদি আপনার ক্যাশে ফাইলগুলি পরিষ্কার করতে চান তবে আপনি ভাগ্যবান কারণ এটি একটি খুব সহজ প্রক্রিয়া। এমনকি আমরা এটিকে কয়েকটি সহজ ধাপে ভেঙ্গে দেব।

  1. 'ফাইন্ডার' খুলুন এবং 'ফোল্ডারে যান' নির্বাচন করুন।
  2. টাইপ করুন ~/লাইব্রেরি/ক্যাশ এবং তারপরে 'এন্ডার' টিপুন।
  3. ফোল্ডারের ভিতরের সবকিছু সরান।
  4. /Library/Caches-এ যান (সামনে চিহ্ন ছাড়া)।
  5. ফোল্ডারের ভিতরের সবকিছু সরান।
  6. ডিভাইস রিস্টার্ট করুন।

3. এল ক্যাপিটানে ডিএনএস ক্যাশে ফ্লাশ করুন

এই প্রক্রিয়াটি ইন্টারনেটের জন্য ব্যবহৃত ক্যাশে এন্ট্রিগুলি থেকে মুক্তি পায়। এটি টার্মিনালে যাওয়ার মাধ্যমে শুরু হয়, তাই আপনার Mac এ যান এবং এটি খুলুন।

  1. 'sudo dscacheutil -flushcache;sudo killall -HUP mDNSResponder;বলো ক্যাশে ফ্লাশড'-এ টাইপ করুন।
  2. চালনা করতে অ্যাডমিন পাসওয়ার্ড দিন।
  3. আপনার ডিভাইস রিস্টার্ট করুন।

4. আইটিউনসে ডুপ্লিকেট আইটেমগুলি সরান

আপনি Mac el capitan-এ স্থান পরিষ্কার করতে পারেন এমন আরেকটি উপায় হল আপনার iTunes-এ বসে থাকা ডুপ্লিকেট আইটেমগুলি সরিয়ে ফেলা। আপনার কাছে এইগুলির মধ্যে বেশ কয়েকটি হওয়ার সম্ভাবনা রয়েছে এবং আপনি নিশ্চিত করতে চান যে আপনি যা পারেন তা থেকে আপনি পরিত্রাণ পেতে পারেন, তাই না? সুতরাং, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করবেন।

  1. আইটিউনস অ্যাপ খুলুন।
  2. 'ভিউ' নির্বাচন করুন এবং তারপর 'ডুপ্লিকেট দেখান'।
  3. ফাইলের আসল (একক সংস্করণ) টিক চিহ্ন সরিয়ে দিন।
  4. 'সম্পাদনা বিকল্প' নির্বাচন করুন এবং তারপর 'মুছুন'।

5. বড় ফাইলগুলি সরান

যদি আপনার ডিভাইসে বড় ফাইল থাকে যেগুলি আপনি ব্যবহার করছেন না বা যেগুলি অস্বাভাবিকভাবে বড় কোনো কারণ ছাড়াই, তাহলে আপনার অবশ্যই আপনার ডিভাইস থেকে সেগুলি সরিয়ে ফেলা উচিত। তারা অনেক জায়গা নিচ্ছে এবং তারা আপনার কম্পিউটারকেও ধীর করে দেবে। সেগুলিকে সেখানে রাখার এবং যখন আপনি সেই স্থানটি পরিষ্কার করতে পারেন তখন সেগুলি চালিয়ে যাওয়ার জন্য আপনার কাছে অবশ্যই কোনও ভাল কারণ নেই।

  1. 'ফাইন্ডার' খুলুন।
  2. 'মেনু' নির্বাচন করুন তারপর 'ফাইল'।
  3. 'ধরনের' তারপর 'অন্য' নির্বাচন করুন।
  4. 'টাইপ (ফাইলের আকার)' নির্বাচন করুন।
  5. আপনি যে আকার চান তার উপর ভিত্তি করে ফিল্টার চয়ন করুন।
  6. যে ফাইলগুলি আপনি চান না বা একটি বহিরাগত ড্রাইভে পাঠান সেগুলি সরান৷

6. অব্যবহৃত অ্যাপ আনইনস্টল করুন

অ্যাপগুলি আনইনস্টল করা সম্ভবত একটি সুস্পষ্ট মত মনে হয়, তাই না? ঠিক আছে, এটি অবশ্যই এখনও এমন কিছু যা সম্পর্কে আমরা কথা বলতে চাই কারণ এটি আপনাকে অনেক জায়গা দেবে, আপনি যা ভাবতে পারেন তার চেয়েও বেশি৷ এই পদ্ধতির সাহায্যে আপনাকে আপনার ডিভাইসটি সম্পূর্ণরূপে নিজের থেকে দেখতে হবে যাতে আপনি সিদ্ধান্ত নিতে পারেন কোন অ্যাপগুলি আপনি রাখতে চান এবং কোনটি আপনার জন্য কিছু করছে না। ম্যাক এল ক্যাপিটানে কীভাবে স্থান খালি করা যায় তার জন্য অ্যাপগুলি সরানো একটি দরকারী টিপস৷ শুধু নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন।

  1. আপনার ডিভাইসে অ্যাপ বা প্রোগ্রামের মাধ্যমে স্ক্রোল করুন।
  2. এমন কিছু সন্ধান করুন যা আপনি কখনও বা খুব কমই ব্যবহার করেন৷
  3. ছয় মাস বা তার বেশি সময় ব্যবহার করেননি এমন অ্যাপ এবং প্রোগ্রামগুলি সরান৷
  4. প্রোগ্রামের অবশিষ্ট চিহ্নগুলি সরাতে ম্যাক পুনরায় চালু করুন৷

7. স্থানীয়করণ ফাইলগুলি থেকে মুক্তি পান

ঠিক আছে, তাই এখন আপনি স্থানীয়করণ ফাইল পরিত্রাণ পেতে চেষ্টা করতে চান. এগুলি সরানো খুব সহজ, তবে এগুলিও আসে কারণ আপনি সম্ভবত ম্যাক ওএস এক্স ডাউনলোড করার সময় সহজ ইনস্টল প্রক্রিয়াটি বেছে নিয়েছিলেন, তাই না? আপনি এটা যে ভাবে সহজ হবে চিন্তা? ওয়েল, এখন আপনি এই পরিত্রাণ পেতে প্রক্রিয়া মাধ্যমে যেতে হবে.

  1. 'ফাইন্ডার' খুলুন।
  2. 'অ্যাপ্লিকেশন' নির্বাচন করুন।
  3. Ctrl-এ ক্লিক করুন এবং বাম-ক্লিক করুন।
  4. 'প্যাকেজের বিষয়বস্তু দেখান' নির্বাচন করুন।
  5. 'সামগ্রী' নির্বাচন করুন তারপর 'সম্পদ'।
  6. .lproj এর সাথে ফাইলগুলি সন্ধান করুন, যা একটি ভাষাকে মনোনীত করে।
  7. অন্য ভাষার জন্য ফাইলগুলি সরান।

8. পুরানো iOS ব্যাকআপগুলি সরান

যখন আপনার ডিভাইসে ব্যাকআপের কথা আসে তখন কিছু দৃষ্টান্ত রয়েছে যেখানে সেগুলি ভাল এবং এমন কিছু দৃষ্টান্ত রয়েছে যেখানে আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনি সেগুলি সরিয়েছেন। আপনি আপনার প্রয়োজনের চেয়ে বেশি জায়গা নিচ্ছেন না তা নিশ্চিত করতে আপনি কীভাবে সেই ব্যাকআপগুলি সরিয়ে ফেলতে পারেন সে সম্পর্কে আমরা কথা বলতে যাচ্ছি।

  1. 'ফাইন্ডার' খুলুন।
  2. প্যানে 'go' নির্বাচন করুন।
  3. 'ফোল্ডারে যান' নির্বাচন করুন।
  4. 'ব্যাকআপ' নির্বাচন করুন।
  5. আপনার প্রয়োজন নেই এমন পুরানো ব্যাকআপগুলি সাফ করুন বা যেগুলির নতুন সংস্করণ রয়েছে যা আপনি লোড করতে পারেন৷

উপসংহার

Umate Mac ক্লিনার দিয়ে আপনার Mac El Capitan কে পরিষ্কার করার ক্ষেত্রে আপনি আরও বেশি খুশি হবেন। এটি নিশ্চিত করার একটি দুর্দান্ত উপায় যে আপনার প্রয়োজন নেই এমন সমস্ত ফাইল পথ থেকে বেরিয়ে যাচ্ছে। আপনি অন্য সমস্ত বৈশিষ্ট্যগুলি ব্যবহার করার সিদ্ধান্ত নেন না কেন, এখানে ফলাফলের সাথে আপনার অবশ্যই বেশি খুশি হওয়া উচিত। আপনি নিজে থেকে কিছু ফাইল মুছে দিয়ে শুরু করতে পারেন এবং তারপর Umate Mac ক্লিনার বাছাই করে দেখতে পারেন যে এটি আপনার জন্য কতটা ভাল কাজ করছে। এটি অবশ্যই প্রক্রিয়াটিকে দ্রুততর করবে এবং আপনাকে আপনার Mac পেতে সাহায্য করবে ঠিক যেমন এটি আবার নতুন ছিল৷


  1. কিভাবে ম্যাকে জাঙ্ক ফাইল পরিষ্কার করবেন (ফ্রি এবং সহজ উপায়)

  2. কিভাবে রিস্টার্ট করবেন বা জোর করে ম্যাক রিস্টার্ট করবেন?

  3. ম্যাকের অন্যান্য স্টোরেজ কী এবং কীভাবে এটি পরিষ্কার করা যায়

  4. কিভাবে আমার ম্যাক পরিষ্কার করবেন