কম্পিউটার

ডিস্ক ইউটিলিটি কি? কিভাবে Mac এ ডিস্ক ইউটিলিটি ব্যবহার করবেন [2022 সর্বশেষ]

আপনি, Mac OS X এর ব্যবহারকারীরা কি জানেন যে আপনার কাছে একটি উল্লেখযোগ্য ইউটিলিটি রয়েছে যা আপনার MacBook Air/Pro এবং iMac-এ হার্ড ডিস্কগুলি যাচাই ও মেরামত করতে পারে? ইউটিলিটি ফোল্ডারের ভাঁজে, যা অ্যাপ্লিকেশনের ফোল্ডারে পাওয়া যেতে পারে একটি ম্যাক ডিস্ক মেরামত সফ্টওয়্যার যাকে ডিস্ক ইউটিলিটি বলা হয়, যেটি শুধুমাত্র এই উদ্দেশ্যেই রয়েছে৷

আপনার ম্যাক সঠিকভাবে শুরু না হলে, আপনি ডিস্ক ইউটিলিটি চালু করতে পারেন এবং আপনার সমাধানগুলি খুঁজে পেতে পারেন। কিন্তু কিভাবে Mac-এ ডিস্ক ইউটিলিটি ব্যবহার করবেন? আমরা আপনাকে এই নির্দেশিকাটিতে এই সম্পর্কে এবং আরও অনেক কিছু জানাব। তো, এখনই শুরু করা যাক!

ডিস্ক ইউটিলিটি এবং এর উদ্দেশ্য সম্পর্কে আরও জানুন

আমরা উপরে উল্লেখ করেছি, ডিস্ক ইউটিলিটি একটি বিল্ড-ইন অ্যাপ্লিকেশন যা আপনার ম্যাকের সাথে আসে। আশ্চর্যজনকভাবে, ডিস্ক ইউটিলিটির অনেক ব্যবহার এবং উদ্দেশ্য রয়েছে, যা সম্ভবত আপনি জানেন না। এখানে এর কয়েকটি সাধারণ বৈশিষ্ট্য রয়েছে:

  • এটি অভ্যন্তরীণ ডিস্ক এবং বাহ্যিক স্টোরেজের অন্যান্য ডিভাইসগুলিকে ফর্ম্যাট করতে, মুছে ফেলতে বা পরিচালনা করতে ব্যবহার করা যেতে পারে৷
  • এটি ভলিউম পরিচালনা এবং যোগ করতে ব্যবহার করা যেতে পারে, অথবা যদি আপনি আপনার তারিখগুলিকে ভাগ করতে চান৷
  • RAID সেটের সাথে কাজ করার সময় এটি কার্যকর। আপনি যদি একটি RAID সেট তৈরি করতে কয়েকটি ডিস্ককে একত্রিত করেন, তাহলে এটি একটি একক ডিস্ক হিসাবে কাজ করা শুরু করে, যার বিনিময়ে স্টোরেজ স্পেস, নির্ভরযোগ্যতা এবং সামগ্রিক কর্মক্ষমতা বৃদ্ধি করতে পারে৷
  • এটি বিভিন্ন ফাইলের ডিস্ক ইমেজ তৈরি করতে ব্যবহার করা যেতে পারে যা আপনি একটি ভিন্ন ডিভাইসে সরানোর, সংরক্ষণাগারে পাঠাতে বা ব্যাক আপ করার পরিকল্পনা করেছেন৷
  • প্রধানত, এটি যেকোন ক্ষতিগ্রস্থ ভলিউম বা ডিস্ক সংক্রান্ত যেকোনো সমস্যা সমাধান করতে ব্যবহার করা যেতে পারে।

আপনার ম্যাকের ডিস্ক ইউটিলিটি প্রয়োজন কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

এখন যেহেতু আপনি ডিস্ক ইউটিলিটি এবং এর ব্যবহার সম্পর্কে কিছুটা জানেন, এখন আপনাকে জানতে হবে কখন এটি আপনার জন্য উপযোগী হবে। নীচে তালিকাভুক্ত কয়েকটি শর্ত রয়েছে যা আপনাকে সংকেত দেবে যে আপনার ডিস্ক ইউটিলিটি কে তার কাজ করতে দেওয়ার সময় এসেছে:

  • যদি একাধিক অ্যাপ হঠাৎ করে ছেড়ে দেওয়া শুরু করে।
  • যদি আপনার কোনো দূষিত ফাইল এবং অ্যাক্সেস ত্রুটি থাকে।
  • যদি আপনি বের করতে চান, একটি ডিস্ক আনমাউন্ট বা মাউন্ট করুন।
  • যদি বাহ্যিক ডিভাইসগুলি সঠিকভাবে কাজ না করে।
  • যদি আপনার কম্পিউটার চালু না হয়।

আপনার প্রয়োজন হলে ম্যাকে ডিস্ক ইউটিলিটি কিভাবে খুলবেন

যদি আপনার ম্যাকের একই পরিস্থিতি থাকে যেমন আমরা উপরে তালিকাভুক্ত করেছি, তাহলে আপনি টুলটি অ্যাক্সেস করতে পারেন এবং আপনার ম্যাকের ডিস্ক মেরামত করতে এটি ব্যবহার করতে পারেন। দুটি উপায় আছে যার মাধ্যমে আপনি আপনার ম্যাকের ডিস্ক ইউটিলিটি অ্যাক্সেস করতে পারেন:

  1. একটি ফাইন্ডার উইন্ডো খুলে শুরু করুন৷
  2. বাম উইন্ডোতে অ্যাপ্লিকেশন অপশনে ক্লিক করুন।
  3. নিচে স্ক্রোল করে ইউটিলিটি ফোল্ডার খুঁজুন।
  4. ডিস্ক ইউটিলিটি খুঁজুন এবং এটিতে ক্লিক করুন।

ভিন্ন উদ্দেশ্যে ম্যাকে ডিস্ক ইউটিলিটি কিভাবে ব্যবহার করবেন

এখন পর্যন্ত, আমরা ডিস্ক ইউটিলিটি অ্যাপ, এর উদ্দেশ্য এবং আপনি কীভাবে এটি অ্যাক্সেস করতে পারেন সে সম্পর্কে কিছুটা বুঝতে পেরেছি। পরবর্তীতে, আমরা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিটটি দেখে নেব, অর্থাৎ, কীভাবে Mac-এ ডিস্ক ইউটিলিটি চালাতে হয়। একবার আপনি ডিস্ক ইউটিলিটি অ্যাপটি খুললে, আপনি ডিস্ক ইউটিলিটির মেনুতে এই পাঁচটি বিকল্প পাবেন:ফার্স্ট এইড, পার্টিশন, ইরেজ, রিস্টোর, মাউন্ট। আপনি এই বিকল্পগুলির যেকোনো একটি বেছে নিতে পারেন এবং আপনার প্রয়োজনের ভিত্তিতে সেগুলি সম্পাদন করতে পারেন। আসুন আমরা এই বিকল্পগুলির প্রতিটি দ্রুত বুঝতে পারি এবং কখন এবং কীভাবে সেগুলি চালানো যেতে পারে।

1. ডিস্ক ইউটিলিটির ফার্স্ট এইড

দিয়ে আপনার হার্ড ড্রাইভ মেরামত করুন

Mac-এ ডিস্ক মেরামতের একটি সহজ উপায় হল ডিস্ক ইউটিলিটির ফার্স্ট এইড বিকল্পের মাধ্যমে। এটি একটি ফাংশন যা ফাইল সিস্টেমের ত্রুটিগুলি পরীক্ষা এবং মেরামত করতে ব্যবহার করা যেতে পারে। যদি আপনার কম্পিউটার ক্র্যাশ হতে থাকে এবং ত্রুটি (গুপ্ত) বার্তাগুলি প্রদর্শন করে, আপনি ত্রুটিগুলি সন্ধান করার জন্য প্রাথমিক পদক্ষেপ হিসাবে প্রাথমিক চিকিত্সা বিকল্পের সহায়তা নিতে পারেন, এবং বিভিন্ন ক্ষেত্রে, সম্পূর্ণরূপে মেরামত করতে পারেন৷ ফার্স্ট এইড বিকল্পটি চালানোর জন্য ধাপগুলি অনুসরণ করুন৷

  1. ডিভিডি ঢোকানোর পরে আপনার ডিভাইসটি পুনরায় চালু করুন। আপনি যদি জোর করে DVD থেকে আপনার ডিভাইস বুট করতে চান, আপনি C কী টিপতে পারেন।
  2. মেনু বারটি উপস্থিত হলে আপনার স্ক্রিনে যে নির্দেশাবলী প্রদর্শিত হবে সেগুলি দিয়ে যান, ইউটিলিটিস বা ডিস্ক ইউটিলিটি মেনু থেকে, ডিস্ক ইউটিলিটি নির্বাচন করুন৷
  3. বাম দিকের কলাম থেকে, মেরামতের প্রয়োজন এমন ভলিউম নির্বাচন করুন। ডান থেকে, ফার্স্ট এইড ট্যাবটি নির্বাচন করুন। আপনি যদি একাধিক ভলিউম নির্বাচন করতে চান, পছন্দসই ভলিউম নির্বাচন করার সময় কমান্ড কী টিপুন৷
  4. অতঃপর আপনাকে ‘ভেরিফাই ডিস্ক’-এ ক্লিক করে একটি যাচাইকরণ প্রক্রিয়া শুরু করতে হবে। Mac-এ ডিস্ক মেরামত চালানোর জন্য, আপনি ‘রিপেয়ার ডিস্ক’ বিকল্পে ক্লিক করতে পারেন। এটি একটি স্ক্যান শুরু করবে যা আপনার নির্বাচিত ভলিউমের কোনো ত্রুটি মেরামত করবে। আপনি যেকোনো সময় ‘স্টপ মেরামত’ বা ‘স্টপ ভেরিফাই’ এ ক্লিক করে স্ক্যান বন্ধ করতে পারেন।

Umate Mac ক্লিনারের সাথে আরও উপলব্ধ স্টোরেজ স্পেস পান

  • এটি সহজেই আপনার জাঙ্ক ফাইলগুলিকে নিরাপদে এবং বেছে বেছে পরিষ্কার করে।
  • এটি আপনাকে 50MB-এর বেশি বড় ফাইলগুলি সনাক্ত করতে এবং সেগুলি মুছতে দেয়৷
  • এটি আপনাকে ডুপ্লিকেট ফাইলগুলি সরিয়ে স্থান বাঁচাতে সাহায্য করে।
  • এটি দক্ষতার সাথে অব্যবহৃত এক্সটেনশন এবং অ্যাপ পরিচালনা করে।

2. ডিস্ক ইউটিলিটি

দিয়ে আপনার ম্যাকের হার্ড ড্রাইভ পার্টিশন করুন

আপনি ডিস্ক ইউটিলিটি দিয়ে আপনার ম্যাকের হার্ড ড্রাইভ পার্টিশন করতে পারেন। এই বিকল্পটি আপনাকে হার্ড ড্রাইভকে পৃথক সিস্টেমে বিভাজন করতে দেয়। এইভাবে, আপনি দুটি পৃথক অপারেটিং সিস্টেম একই ডিভাইসে চালাতে পারেন। মনে রাখবেন যে প্রতিটি পার্টিশন আপনার ডিভাইসের ব্যবহারযোগ্য স্টোরেজের জায়গা নেবে। একটি পার্টিশন তৈরি করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ডিস্ক ইউটিলিটি অ্যাপ খোলার পর, পার্টিশন বিকল্পে ক্লিক করুন। তারপরে আপনাকে একটি পার্টিশন বা একটি APFS ভলিউম যোগ করতে হবে।
  2. পার্টিশন বেছে নিন।
  3. (+) অপশনে ক্লিক করুন। এটি একটি পার্টিশন যোগ করবে।
  4. রিসাইজ কন্ট্রোল টেনে নিয়ে, আপনি যে পার্টিশনটি ব্যবহার করতে চান তার অনুপাত পরিবর্তন করুন। নীল রঙে উপস্থাপিত অংশটি ব্যবহৃত স্থান নির্দেশ করবে।
  5. নতুন পার্টিশনের একটি নাম দিন।
  6. তারপর আপনি উল্লেখ করতে পারেন যে ফাইল সিস্টেমের কোন ফর্ম্যাটে আপনি নিয়োগ করতে চান৷
  7. প্রয়োগ এ ক্লিক করুন।

3. আপনার হার্ড ডিস্কের সমস্ত ডেটা মুছে ফেলুন (ডিস্ক ইউটিলিটি দিয়ে আপনার হার্ড ড্রাইভ ফর্ম্যাট করুন)

আপনি আপনার হার্ড ডিস্কের সমস্ত ডেটা মুছে ফেলতে পারেন বা ডিস্ক ইউটিলিটি থেকে এই বিকল্পের সাহায্যে আপনার হার্ড ড্রাইভ ফর্ম্যাট করতে পারেন। যাইহোক, আপনি যদি বুঝতে পারেন না এমন জিনিসগুলিতে ক্লিক করলে এটি কিছুটা ঝুঁকিপূর্ণ হতে পারে। আপনি শেষ পর্যন্ত এমন ফাইলগুলি হারাতে পারেন যেগুলি আপনি হারাতে চান না, কারণ মুছে ফেলার বিকল্পটি যা মনে হয় তা করে — এটি ডেটা মুছে দেয়। এবং এখানে, পূর্বাবস্থার বিকল্পটি কাজ করবে না। অতএব, এই বিকল্পটি শুধুমাত্র তখনই নির্বাচন করুন যখন আপনি নিশ্চিত হন যে আপনি সত্যিই আপনার ড্রাইভের ডেটা মুছতে চান। এছাড়াও, নিশ্চিত করুন যে আপনি সঠিক ড্রাইভ বেছে নিয়েছেন।

একটি ড্রাইভ মুছে ফেলার জন্য, আপনাকে যা করতে হবে তা হল DVD দিয়ে বুট করার পরে (প্রথম চিকিৎসার ধাপ 1 এবং 2 অনুসরণ করুন), আপনি যে ড্রাইভ/ভলিউমটি পরিষ্কার করতে চান সেটি নির্বাচন করুন, তারপর মুছে ফেলার বিকল্পটি নির্বাচন করুন৷

আগেই উল্লিখিত হিসাবে, এই পদ্ধতিটি বেশ ঝুঁকিপূর্ণ, কারণ আপনি এমন ফাইলগুলি হারাতে পারেন যা আপনি অন্যথায় মুছতে চান না। যাইহোক, উমেট ম্যাক ক্লিনার দিয়ে, আপনি বেছে বেছে এবং নিরাপদে আপনার ফাইল মুছে ফেলতে পারেন। আপনি যে ফাইলগুলি মুছতে চান তা দক্ষতার সাথে মুছে ফেলবে এবং অন্য গুরুত্বপূর্ণগুলিকে কখনই প্রভাবিত করবে না৷

4. ডিস্ক ইউটিলিটির সাথে একটি ডিস্ক পুনরুদ্ধার করুন

ডিস্ক ইউটিলিটিতে পুনরুদ্ধার বিকল্পটি বেশ সহজ। প্রায় একটি 'ডুপ্লিকেট' বিকল্পের মতো কাজ করা, এই বিকল্পের সাহায্যে, আপনি একটি সম্পূর্ণ ড্রাইভ অনুলিপি করতে পারেন এবং অন্য স্থানে অনুলিপি করতে পারেন। এই বিকল্পটি পেতে, নীচের নির্দেশিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. প্রথমে আপনি যে ড্রাইভটি পুনরুদ্ধার করতে চান সেটি নির্বাচন করুন৷
  2. গন্তব্য নির্বাচন করুন যেখানে আপনি এটি পুনরুদ্ধার করতে চান।
  3. তারপর 'পুনরুদ্ধার করুন' নির্বাচন করুন। এটি অনুলিপি করার প্রক্রিয়া শুরু করবে।

5. ডিস্ক ইউটিলিটি সহ একটি ডিস্ক মাউন্ট করুন

আপনি এই ডিস্ক মেরামত ইউটিলিটির মাউন্ট বিকল্পের সাথে একটি ডিস্ক মাউন্ট করতে পারেন। মূলত মাউন্ট করা মানে একটি কম্পিউটারে একটি হার্ড ডিস্ক তৈরি করা যা এটি দ্বারা অ্যাক্সেসযোগ্য। এটি সফ্টওয়্যারের একটি প্রক্রিয়া যেখানে এটি অপারেটিং সিস্টেমকে ডেটা অ্যাক্সেস করতে, পড়তে এবং লিখতে সক্ষম করে। একটি ড্রাইভ মাউন্ট করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনি যে ড্রাইভটি মাউন্ট করতে চান সেটি নির্বাচন করুন৷
  2. তারপর মাউন্ট নির্বাচন করুন। আপনার ড্রাইভ এখন সিস্টেম দ্বারা অ্যাক্সেসযোগ্য হবে।

আপনার হার্ড ড্রাইভকে ব্যর্থতা থেকে কীভাবে রক্ষা করবেন এবং ভবিষ্যতে এটিকে পরিষ্কার রাখবেন তা শিখুন

আপনার ম্যাক আপনার কাছে অনেক অর্থ বহন করবে। যদি এটি আপনার ব্যবসার জন্য বা এমনকি আপনার ব্যক্তিগত ব্যবহারের জন্য ব্যবহার করা হয় তবে আপনি এটি হঠাৎ ক্র্যাশ করতে চান না। অতএব, এটি প্রয়োজনীয় হয়ে ওঠে যে আপনি আপনার হার্ড ড্রাইভকে যেকোনো ব্যর্থতা থেকে রক্ষা করুন এবং এটি পরিষ্কার রাখুন। আপনার হার্ড ড্রাইভের যত্ন নেওয়ার জন্য নীচে কয়েকটি টিপস দেওয়া হল:

  1. অপারেটিং সিস্টেম আপডেট করুন: এইভাবে, আপনি সমস্ত গুরুত্বপূর্ণ আপডেট পাবেন যা আপনার ডিভাইসটিকে আরও ভালভাবে চালাতে সাহায্য করবে, হার্ড ডিস্কের ব্যর্থতার সম্ভাবনা হ্রাস করবে।
  2. বড় এবং ডুপ্লিকেট ফাইলগুলি পরিষ্কার করুন:৷ সেই বড় এবং ডুপ্লিকেট ফাইলগুলি আপনার হার্ড ড্রাইভে প্রচুর জায়গা নিচ্ছে, যা কম মেমরির সাথে আপনার ডিভাইসটিকে ধীর করে দিতে পারে৷ (উমেট ম্যাক ক্লিনার একটি ফ্ল্যাশে তাদের পুঙ্খানুপুঙ্খভাবে মুছে ফেলতে পারে।)
  3. অবাঞ্ছিত প্রোগ্রাম আনইনস্টল করুন: তাদের অপসারণ করে, আপনি আপনার হার্ড ডিস্কে আরও স্থান সংরক্ষণ করেন, মসৃণ কার্যকারিতা সক্ষম করে। (Umate Mac Cleaner শুধুমাত্র একটি ক্লিকেই সমস্ত অপ্রয়োজনীয় অ্যাপ আনইনস্টল করতে পারে।)
  4. আপনার ডেস্কটপ পরিষ্কার রাখুন: আপনার জানা দরকার যে আপনার ম্যাককে আপনার ডেস্কটপে প্রতিটি একক আইকন প্রদর্শন করতে RAM-এর অবদান রাখতে হবে। তাই স্বাভাবিকভাবে হার্ড ড্রাইভ চালানোর জন্য আপনার ডেস্কটপ পরিষ্কার রাখা খুবই গুরুত্বপূর্ণ।
  5. ডিভাইসের নিরাপত্তা বজায় রাখুন: বাহ্যিক ভাইরাস বা ম্যালওয়্যার সম্পর্কে সচেতন থাকুন। সর্বদা একটি ব্যাক-আপ পরিকল্পনা এবং একটি ভাল নিরাপত্তা পরিকল্পনা নিয়ে প্রস্তুত থাকুন।

এবং Umate Mac ক্লিনার সর্বদা সাহায্যের জন্য আছে!

আপনার ম্যাক মসৃণভাবে চালানোর জন্য আপনার পর্যাপ্ত জায়গা সহ একটি পরিষ্কার হার্ড ড্রাইভ প্রয়োজন, এবং তারপরে আপনাকে আর ডিস্ক ইউটিলিটির মতো হার্ড ডিস্ক মেরামতের সরঞ্জাম ব্যবহার করতে হবে না। এবং Umate Mac Cleaner সর্বদা আপনার হার্ড ড্রাইভকে দক্ষতার সাথে এবং নিরাপদে পরিষ্কার করতে সাহায্য করতে এবং পরিষ্কার করার জন্য রয়েছে৷ এটা আপনার জন্য সবকিছু করতে পারে! শুধু চেষ্টা করে দেখুন!


  1. ফাইলভল্ট ডিস্ক এনক্রিপশন কী এবং এটি ম্যাকে কীভাবে ব্যবহার করবেন

  2. ডিস্ক ইউটিলিটি দিয়ে ম্যাক স্টার্টআপ ডিস্ক কীভাবে ফর্ম্যাট করবেন? (2022)

  3. ডিস্ক ম্যানেজমেন্ট কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন?

  4. Windows 10 এ চেক ডিস্ক ইউটিলিটি কিভাবে ব্যবহার করবেন