কম্পিউটার

2022 নতুন:কিভাবে ম্যাক র‍্যাম বাড়ানো যায় তার 2টি উপায়

যখন থেকে কম্পিউটারগুলি আশেপাশে আছে, RAM (বা র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি) লোডিং পারফরম্যান্স এবং আপনার কম্পিউটারের দ্রুত তথ্য অ্যাক্সেস করার বা পছন্দসই আউটপুট প্রদর্শন করার ক্ষমতার সাথে যুক্ত একটি সংজ্ঞায়িত কারণ।

আজ আমরা ম্যাক র‌্যাম আপগ্রেডিং সম্পর্কিত কিছু কথা বলব। আপনার যদি প্রচুর ম্যাক মেমরি থাকে তবে আপনি "ব্লকের দ্রুততম বাচ্চা" বা সেই লাইনগুলির সাথে কিছু ছিল। এবং এটি আজও সত্য।

আমরা 2টি প্রধান উপায় নিয়ে আলোচনা করব যার মাধ্যমে আপনি কার্যকরভাবে আপনার MacBook Pro, iMac বা MacBook Air-এ RAM যোগ করতে পারবেন।

পার্ট 1:RAM এর জ্ঞান

র‍্যান্ডম অ্যাকসেস মেমরি (RAM) বলতে আপনার কম্পিউটারের ভিতরে একটি ছোট, পরিবর্তনযোগ্য সার্কিট বোর্ড বোঝায় যা আপনার ম্যাককে অস্থায়ী ওয়ার্কস্পেস দেয় - অর্থাৎ, এমন একটি জায়গা যেখানে ডেটা সাময়িকভাবে সংরক্ষণ করা হয়। এই কারণেই ডেটা দ্রুত লোড এবং অ্যাক্সেস করা যায়। উদাহরণস্বরূপ, আপনি যখন একটি অ্যাপ চালু করেন বা অন্য কিছু করেন যার জন্য আপনাকে ডেটা লোড করতে হয়, আপনার ম্যাক এটির সাথে কাজ চালিয়ে যাওয়ার সময় প্রাসঙ্গিক ডেটা সঞ্চয় করার জন্য RAM কে খেলতে নিয়ে আসে। আধুনিক কম্পিউটারে প্রায়শই 4, 8, 16 বা তার বেশি গিগাবাইট র‍্যাম আগে থেকে ইনস্টল করা থাকে।

আরও উপলব্ধ RAM মানে আপনি একটি নির্দিষ্ট প্রোগ্রাম অ্যাক্সেস বা ব্যবহার শুরু করার আগে আপনার ম্যাককে ধীর না করে বা দীর্ঘ ডিস্ক লোড অপারেশনের জন্য অপেক্ষা না করে আপনি একই সাথে বড় এবং আরও বেশি অ্যাপ এবং প্রোগ্রাম চালাতে পারেন৷

আমার কি ম্যাক মেমরি আপগ্রেড করা উচিত?

যদি আপনার সিস্টেমে RAM কম থাকে, তাহলে আপনি প্রোগ্রাম চালু করার সময়, নথি লোড করার সময় এবং অন্যথায় আপনার সিস্টেম ব্যবহার করার সময় মন্থরতা অনুভব করবেন। আপনার র‍্যাম আপগ্রেড করা অর্থপূর্ণ - কারণ বেশি RAM মানে দ্রুত CPU অ্যাক্সেসের সময় এবং ফলস্বরূপ, আপনার স্টোরেজ মিডিয়াও দ্রুত কাজ করে। আমরা নিচে বিস্তারিত জানতে পারি:

1. আরও মাল্টিটাস্ক নিন

আপনি যত বেশি ফিজিক্যাল র‍্যাম ইন্সটল করেছেন, তত বেশি প্রোগ্রাম আপনি একই সময়ে চালাতে পারবেন এবং সেইসাথে আরও দক্ষতার সাথে। এটি বিশেষভাবে উপযোগী হতে পারে যদি আপনি ফটোশপের মতো ফটো এডিটিং সফ্টওয়্যার নিয়ে অনেক কাজ করেন বা আপনার কাছে একই সময়ে অনেকগুলি ব্রাউজার উইন্ডো এবং ট্যাব খোলা থাকে, সাথে সাধারণ ওয়ার্ড প্রসেসর বা প্রেজেন্টেশন সফ্টওয়্যার ব্যাকগ্রাউন্ডে চলছে।

2. প্রোগ্রামগুলি দ্রুত খুলুন

স্বাভাবিকভাবেই, আপনার iMac-এ মেমরি যোগ করা আপনার প্রোগ্রামগুলিকে দ্রুত চালু করতে পারে ' যা একটি হতাশাজনক অগ্নিপরীক্ষা হতে পারে অন্যথায় আপনি যখন মেমরি-ইনটেনসিভ প্রোগ্রামের সাথে কাজ করছেন।

3. আরও ভালো গেমিং পারফরম্যান্স পান

এটি সকলের দ্বারা সম্ভাব্য সুবিধা হিসাবে নাও দেখা যেতে পারে। কিন্তু আপনি যদি বিনোদনের জন্য আপনার ম্যাক ব্যবহার করেন, তাহলে আপনি গেমগুলি সাধারণত আরও ভাল পারফরম্যান্স, মসৃণভাবে চালানো এবং অবশ্যই, স্ক্রিনের মধ্যে দ্রুত লোড হবে বলে আশা করতে পারেন৷

4. আরো উৎপাদনশীলতা

3D মডেলিং এবং ফটো এডিটিং সফ্টওয়্যার হল অ্যাপ্লিকেশনের দুটি উদাহরণ যা প্রচুর সংস্থান গ্রহণ করে। বেশি RAM থাকার মানে হল আপনি উত্পাদনশীল থাকতে পারবেন কারণ জিনিসগুলি লোড হওয়ার জন্য আপনাকে খুব বেশি অপেক্ষা করতে হবে না৷

পার্ট 2:সফ্টওয়্যার সহ আরও ম্যাক RAM পাওয়ার সবচেয়ে সস্তা এবং সহজ উপায়

ম্যাক র‌্যাম বাড়ানোর সবচেয়ে সহজ এবং সবচেয়ে সাশ্রয়ী উপায় হল আপনার ম্যাকে আরও অভ্যন্তরীণ মেমরি স্পেস ছেড়ে দেওয়া। দীর্ঘ অপারেশন সময়ের সাথে, আরও মেমরি আটকে যেতে পারে। iMyFone Umate Mac Cleaner-এর মতো একটি পেশাদার টুল ব্যবহার করে, আপনি আপনার কম্পিউটারে অব্যবহৃত RAM খালি করতে পারেন এবং অবিলম্বে লক্ষণীয় কর্মক্ষমতা লাভ দেখতে পারেন৷

iMyFone Umate Mac ক্লিনার ব্যবহার করার সুবিধা:

  • এটি সমস্ত Mac মডেল এবং সংস্করণ সমর্থন করে
  • খুব সোজা অপারেশন , আপনাকে একটি একক অপারেশনে বা বাল্ক
  • মেমরি খালি করার অনুমতি দেয়
  • খুব নতুন ব্যবহারকারীদের জন্য সহজ এবং আপনি কোনো প্রযুক্তিগত জ্ঞান ছাড়াই RAM মুক্ত করতে পারেন
  • স্বল্প খরচের টুল যা আজীবনের জন্য আশ্চর্যজনক বৈশিষ্ট্য প্রদান করে
  • সব অ্যাপ এবং প্রক্রিয়ার তালিকা করে যেগুলো 50MB এর থেকে বড় RAM কে খাচ্ছে
  • রিয়েল-টাইম পরিসংখ্যান দেখায় আপনাকে RAM পরিচালনা করতে সাহায্য করতে
  • অল-ইন-ওয়ান ম্যাক ম্যানেজার বড় এবং অপ্রয়োজনীয় ফাইল, ডুপ্লিকেট ফাইল, ব্যক্তিগত ডেটা যা আর প্রয়োজন নেই, জাঙ্ক ফাইল ইত্যাদি মুছে ফেলতে সাহায্য করে। এটি আপনার কম্পিউটারের সমস্ত অ্যাপ এবং এক্সটেনশন পরিচালনা করতে সাহায্য করে যেগুলি খুব বেশি মেমরি দখল করছে।
  • আপনাকে দুগুণ বেশি RAM পেতে সাহায্য করে

ম্যাক র‍্যাম বাড়াতে এই টুলটি কিভাবে ডাউনলোড, ইনস্টল এবং ব্যবহার করবেন তা এখানে দেওয়া হল

  1. উপরের বোতামে ক্লিক করে টুলটি ডাউনলোড করুন।
  2. Umate Mac ক্লিনার চালু করুন এবং বাম প্যানেলে "Speed ​​Up Your Mac" এ ক্লিক করুন।
  3. "এখনই শুরু করুন"-এ ক্লিক করুন।
  4. এটি আপনাকে এমন সমস্ত প্রোগ্রাম দেখাবে যেগুলি আরও RAM প্রকাশ করতে বন্ধ করা যেতে পারে। "ফ্রি আপ RAM" এ ক্লিক করুন।

এখন, আপনি ম্যাক র‌্যাম বাড়ানোর জন্য অতি সহজ পদক্ষেপ পেয়েছেন। অবশ্যই, আপনি যদি উপরে উল্লিখিত সহজ উপায় অবলম্বন করতে না চান, তাহলে আপনার Mac-এ RAM যোগ করার আরেকটি অপেক্ষাকৃত কঠিন উপায় রয়েছে। এর পরে, আমরা আপনাকে ম্যাক মেমরি আপগ্রেড করার সময় আপনার মনোযোগ দেওয়া উচিত এমন কিছু বলতে যাচ্ছি৷

অংশ 3:জটিল এবং ব্যয়বহুল উপায়:আপনার ম্যাক/ম্যাকবুকে ম্যানুয়ালি RAM যোগ করুন

সফ্টওয়্যার দিয়ে RAM বাড়ানোর সমাধান ব্যবহার করার বিপরীতে, ম্যাকে RAM যোগ করা আমাদের বেশিরভাগের জন্য একটি কঠিন উপায়। আমরা একটি উচ্চ-ব্যয়, জটিল এবং প্রযুক্তি প্রয়োজনীয় পদ্ধতি হিসাবে এইভাবে উপসংহার করতে পারি। আপনি যদি অতিরিক্ত নগদ খরচ করতে এবং কিছু প্রযুক্তিগত জ্ঞান দিয়ে নিজেকে সজ্জিত করতে আপত্তি না করেন, তাহলে এখানে আপনি কীভাবে শারীরিকভাবে ম্যাক মেমরি আপগ্রেড করতে যাচ্ছেন:

3.1 ম্যাক মেমরি আপগ্রেড করার আগে প্রস্তুতি

1. স্ট্যাটিক ইলেক্ট্রিসিটি থেকে ক্ষতি রোধ করতে, আপনার Mac বন্ধ করুন (মেইন প্লাগ না সরিয়ে) এবং কমপক্ষে 10 মিনিট অপেক্ষা করুন৷

2. যতক্ষণ না আপনি এটি ইনস্টল করতে চলেছেন ততক্ষণ পর্যন্ত আপনার নতুন RAM এর প্যাকেজিংয়ে রাখুন৷

3. আপনার শরীরের যে কোনো অবশিষ্ট স্থির নিষ্কাশন করতে আপনার Mac-এ একটি রংবিহীন ধাতব পৃষ্ঠ স্পর্শ করুন৷

4. স্লটে আপনার RAM মাউন্ট করার সময়, নিশ্চিত করুন যে সামনের দিকের সোনার পরিচিতির ফাঁকটি আপনার মাদারবোর্ডের RAM হাউজিং-এর প্রোট্রুশনের সাথে মিলে যায়৷

3.2 আপনার ম্যাকের প্রকৃত প্রসারণযোগ্য আকার পরীক্ষা করুন

অ্যাপল মেনু অ্যাক্সেস করুন এবং "এই ম্যাক সম্পর্কে" নির্বাচন করুন। মেমরি ট্যাবের অধীনে, আপনি আপনার র‍্যাম সম্পর্কে বিভিন্ন তথ্য অ্যাক্সেস করতে পারেন, যার মধ্যে এটি ধারণ করতে পারে সর্বোচ্চ।

বিকল্পভাবে, আপনি অ্যাপলের ওয়েব সমর্থনেও যেতে পারেন।

3.3 আপনার ম্যাক মডেলগুলি আপগ্রেড করা যায় কিনা তা পরীক্ষা করুন

আপনি একই Apple মেনু ব্যবহার করতে পারেন এবং আপনার মডেল আপগ্রেড করা যায় কিনা তা দেখতে "এই ম্যাক সম্পর্কে" বিকল্পটি টানুন। বর্তমান মেমরির আকারের নীচে, আপনি যদি "খালি" বলে স্লটগুলি দেখতে পান, তার মানে আপনার ম্যাক আপগ্রেডযোগ্য৷ এছাড়াও, আমরা নীচে যে তালিকা পোস্ট করেছি তা আপনি চেক করতে পারেন।

কিছু ম্যাক মডেলের সাথে, RAM যথাস্থানে স্থির করা হয় এবং আপগ্রেড করা যায় না। আপনার ম্যাক মডেলগুলি আপগ্রেড করা যায় কিনা তা জানতে নীচের তালিকাটি দেখুন৷

সমস্ত 27" মডেলের মতো কিছু iMac-এ বিশেষভাবে RAM যোগ করার জন্য একটি অ্যাক্সেস প্যানেল থাকে৷ এবং সেই প্যানেলটিকে পপ অফ করতে মাত্র কয়েক সেকেন্ড সময় লাগে৷ অন্যান্য মডেলগুলি, যেমন সাম্প্রতিক 21.5" iMac মডেলগুলির জন্য, আপনাকে স্ক্রীন সরাতে হবে এবং লজিক বোর্ড যা কমপক্ষে কয়েক ঘন্টা সময় নিতে পারে। এখন যেহেতু জিনিসগুলি দাঁড়িয়েছে, আপনি নিম্নলিখিত ম্যাক মডেলগুলিতে নিজেই RAM আপগ্রেড করতে পারেন:

  • ম্যাকবুক কোর 2 ডুও
  • ম্যাকবুক ইউনিবডি
  • ম্যাকবুক প্রো 13" (মিড 2009-মিড 2012)
  • ম্যাকবুক প্রো 15" (2008 সালের শেষের দিকে-2012 সালের মাঝামাঝি)
  • ম্যাকবুক প্রো 17" (সমস্ত মডেল)
  • iMac 17" (সমস্ত মডেল)
  • iMac 20" (সমস্ত মডেল)
  • iMac 24" (সমস্ত মডেল)
  • iMac 27" (সমস্ত মডেল)
  • ম্যাক মিনি (মধ্য 2010-2012 সালের শেষের দিকে)
  • ম্যাক প্রো (সমস্ত মডেল)

কারণ অ্যাপল কম্পিউটারের মাদারবোর্ডে র‌্যাম সোল্ডারিং করতে নিয়েছে - বিশেষ করে গত কয়েক বছরে ল্যাপটপে। আপনি বর্তমানে এই ম্যাক মডেলগুলিতে নিজের RAM আপগ্রেড করতে পারবেন না:

  • iMac Pro (সমস্ত মডেল)
  • রেটিনা ম্যাকবুক (সমস্ত মডেল)
  • ম্যাকবুক এয়ার 11" (সমস্ত মডেল)
  • ম্যাকবুক এয়ার 13" (সমস্ত মডেল)
  • ম্যাকবুক প্রো 13" রেটিনা ডিসপ্লে সহ (সমস্ত মডেল)
  • MacBook Pro 13" টাচ বার সহ (সমস্ত মডেল)
  • ম্যাকবুক প্রো 15" রেটিনা ডিসপ্লে সহ (সমস্ত মডেল)
  • MacBook Pro 15" টাচ বার সহ (সমস্ত মডেল)

আরও RAM ইনস্টল করার 3.4 ধাপগুলি

  1. আপনার Mac সম্পূর্ণরূপে বন্ধ করুন।
  2. আপনার কম্পিউটারটি ঘুরিয়ে দিন যাতে পিঠটি আপনার দিকে থাকে।
  3. কেস বন্ধ করতে সমস্ত স্ক্রু সরান৷

  4. আপনার ম্যাকের ভিতরে একটি পেইন্ট করা ধাতব পৃষ্ঠ স্পর্শ করে আপনার শরীরের যেকোনও স্থির বিদ্যুৎ নিষ্কাশন করুন৷

  5. নিম্ন মেমরি স্লটে খাঁজের সাথে মডিউলের সোনার প্রান্তে খাঁজটি সারিবদ্ধ করুন।
  6. কার্ডটি কাত করুন এবং মেমরিটিকে স্লটে ঠেলে দিন।
  7. একটি দৃঢ়ভাবে দুটি আঙুল ব্যবহার করুন, এমনকি মেমরি মডিউলে চাপ দেওয়ার জন্য চাপ দিন। আপনি সঠিকভাবে মেমরি ঢোকানোর সময় একটি ক্লিক করা উচিত।
  8. উপরের স্লটে একটি অতিরিক্ত মেমরি মডিউল ইনস্টল করতে এই পদ্ধতিটি পুনরাবৃত্তি করুন। মডিউলটি স্তরের কিনা তা নিশ্চিত করতে নিচে টিপুন৷

  9. অন্তিম ধাপ হল আপনি আগে যে দশটি স্ক্রু সরিয়েছেন তা প্রতিস্থাপন এবং শক্ত করা, বিভিন্ন দৈর্ঘ্যের স্ক্রুগুলিকে তাদের সঠিক অবস্থানে রাখা নিশ্চিত করা৷

এভাবেই ম্যাক র‌্যাম আপগ্রেড করলে বেশি রানিং স্পেস পাওয়া যায় না! ম্যাক-এ RAM কীভাবে ইনস্টল করবেন সে সম্পর্কে আপনার যদি কোনো প্রশ্ন থাকে, তাহলে আপনি বিস্তারিত জানার জন্য অ্যাপলের অফিসিয়াল গাইড দেখতে পারেন।

গুরুত্বপূর্ণ

আপনি যদি RAM আপগ্রেড করার জন্য ম্যানুয়াল পদ্ধতি প্রয়োগ করেন, তাহলে সত্যিই কিছু ঝুঁকি রয়েছে। আমরা নিম্নরূপ একটি ধারণা পেতে পারি:

1. আপনি আপনার ম্যাকের ক্ষতি করতে পারেন

আপনি যদি নির্দিষ্ট অ্যান্টিস্ট্যাটিক সতর্কতা এবং সাধারণ যত্ন না করেন তবে আপনার ম্যাকের ভিতরের সত্যিই ব্যয়বহুল এবং ভঙ্গুর উপাদানগুলির ক্ষতি করার একটি ভাল সম্ভাবনা রয়েছে৷

এমনকি যদি আপনি সমস্ত প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেন, তবুও আপনি নিজেরাই একটি MacBook প্রো মেমরি আপগ্রেড করার কাজটি গ্রহণ করছেন। আপনি যদি প্রক্রিয়ার মধ্যে অসাবধানতাবশত কিছু ক্ষতি করেন, তাহলে মেরামত আপনার ওয়ারেন্টির আওতায় থাকবে না।

2. ভুল RAM ইনস্টল করা হচ্ছে

সমস্ত RAM মডিউল একই তৈরি করা হয় না। ভুল-নির্দিষ্ট RAM ইনস্টল করুন, এবং আপনি অপূরণীয়ভাবে RAM মডিউলের পাশাপাশি আপনার কম্পিউটারের ভিতরের কিছু উপাদানের ক্ষতি করতে পারেন। এছাড়াও, আপনি হয়ত হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার দুর্নীতি সংক্রান্ত সমস্যাগুলির একটি স্ট্রিংও দেখছেন যা সমাধান করা ব্যয়বহুল হতে পারে।

3. কিছু ম্যাক আপগ্রেডযোগ্য নয়

আপনি আপনার Mac-এ RAM আপগ্রেড করতে পারবেন কি না-এবং এটি করা কতটা সহজ-সম্পূর্ণভাবে মডেলের উপর নির্ভর করে। কিছু iMacs, সব 27" মডেলের মত, বিশেষভাবে RAM যোগ করার জন্য একটি অ্যাক্সেস প্যানেল আছে। এবং সেই প্যানেলটি বন্ধ করতে মাত্র কয়েক সেকেন্ড সময় লাগে। কিন্তু কিছু অন্যান্য মডেলের জন্য, তারা আরও RAM আপগ্রেড বা ইনস্টল করতে সমর্থিত নয়। পার্ট 3-এ সমস্ত সমর্থিত Mac মডেলের জন্য একটি বিস্তারিত তালিকা থাকবে।

4. এটি জটিল, প্রযুক্তিগত এবং ব্যয়বহুল

আপনার কম্পিউটারে কোন RAM মডিউলটি ব্যবহার করতে হবে তা না জেনে বা আপনার কম্পিউটার RAM আপগ্রেড করার অনুমতি দেয় কিনা তা না বুঝে, আপনি একটি বিশাল ঝুঁকি নিচ্ছেন। এছাড়াও, অনুমোদিত ডিলারের কাছ থেকে প্রকৃত ম্যাক মেমরি আপগ্রেড কেনা খুব ব্যয়বহুল হতে পারে।

ম্যাক RAM ম্যানুয়াল উপায়ে আপগ্রেড করার এই সম্ভাব্য ঝুঁকিগুলির জন্য, আমরা সফ্টওয়্যার সমাধান - Umate Mac Cleaner সহ Mac RAM বাড়ানোর সুপারিশ করছি৷

ক্লোজিং এ

আপনার ম্যাকবুক প্রো, আইম্যাক বা ম্যাকবুক এয়ারে র‌্যাম খালি করা যতটা সহজ, কোন র‌্যাম মডিউল ব্যবহার করতে হবে এবং কীভাবে এটি ইনস্টল করতে হবে তা জানার মতোই সহজ। যাইহোক, ম্যাক মেমরি খালি করার সবচেয়ে সহজ, সস্তা এবং সবচেয়ে ঝামেলামুক্ত উপায়ের জন্য, আমরা এখনও iMyFone Umate Mac Cleaner সুপারিশ করব৷


  1. 2022 সালে ম্যাকে একটি ইলেকট্রনিক স্বাক্ষর কীভাবে করবেন?

  2. ম্যাকে কীভাবে রিফ্রেশ করবেন তার নির্দেশিকা (2022 সালে টিউটোরিয়াল)

  3. উইন্ডোজ 7 এবং 10 এ কীভাবে RAM বাড়ানো যায়

  4. How to Uninstall Roblox on Mac (2022)