কম্পিউটার

কিভাবে আমার ম্যাক পরিষ্কার করবেন

আপনার ম্যাক কি চিরতরে প্রতিক্রিয়া জানাতে নিচ্ছে? আপনি কি এর অলস কর্মক্ষমতা নিয়ে হতাশ? এখন পর্যন্ত উত্তর যদি ইতিবাচক হয়; আমরা আপনার হতাশা এবং এখানে অবতরণের কারণ বুঝতে পারি! ধীরে ধীরে অত্যধিক ব্যবহারের সাথে, আপনার Mac-এর কর্মক্ষমতা প্রায়ই সময়ের সাথে সাথে হ্রাস পায়।

অন্যান্য গ্যাজেটের মতো, আপনার ম্যাকেরও পরিষ্কারের সময় প্রয়োজন। একগুচ্ছ অপ্রয়োজনীয় ফাইল ডিস্কে আটকে থাকে, যার কারণে আপনার ম্যাকের কর্মক্ষমতা নষ্ট হয়ে যায় এবং আপনার প্রয়োজনের সাথে মেলে না।

অবশ্যই পড়তে হবে:৷ টার্মিনালের সাথে আপনার ম্যাকের লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে দেখবেন

কোথা থেকে শুরু করবেন এবং কীভাবে আমার ম্যাক পরিষ্কার করবেন তা নিয়ে আপনি যদি খুব অজ্ঞাত হয়ে থাকেন তবে আমরা আপনাকে কভার করেছি৷ আপনার ম্যাককে নতুনের মতো ভালো করার জন্য এটিই প্রয়োজন!

ম্যাকে ব্যবহৃত স্থান পরীক্ষা করুন

আপনি Mac-এ স্থান খালি করার পদক্ষেপগুলি চেষ্টা করার আগে, Mac-এ স্টোরেজ স্পেস কীভাবে পরীক্ষা করবেন তা শিখতে হবে। আপনার Mac --এ স্টোরেজ খুলতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ধাপ 1:অ্যাপল মেনু খুঁজুন, এটিতে ক্লিক করুন এবং তারপর এই ম্যাক সম্পর্কে যান৷

ধাপ 2:স্টোরেজ খুলুন এবং এখানে দেখুন পরিচালনা করুন।

ধাপ 3:আপনি সহজেই ডেটার মধ্যে স্টোরেজ স্পেস ডিস্ট্রিবিউশন চেক করতে পারেন।

কিভাবে আমার ম্যাক পরিষ্কার করবেন

এখন যেহেতু এটা পরিষ্কার যে আপনি দেখতে পাচ্ছেন যে স্টোরেজ ডিস্কে কী জায়গা খাচ্ছে, ডেটা মুছে ফেলার সিদ্ধান্ত নেওয়া আরও সহজ৷

কিভাবে আমার ম্যাক বিভিন্ন উপায়ে পরিষ্কার করবেন?

1. ক্যাশে পরিষ্কার করুন

আপনি যদি ম্যাকের ডিস্কের স্থান সম্পূর্ণরূপে সাফ করতে চান তবে ক্যাশে ফাইলগুলি সন্ধান করা গুরুত্বপূর্ণ৷ যেহেতু তারা প্রায়শই প্রচুর পরিমাণে সিস্টেম ক্যাশে, ব্যবহারকারী ক্যাশে এবং অ্যাপ্লিকেশন ক্যাশে সংগ্রহ করে। ম্যাক ক্যাশে পরিষ্কার করতে, একজনকে ধাপগুলি অনুসরণ করতে হবে –

ধাপ 1:ফাইন্ডারে যান এবং ফোল্ডার খুলুন। এখানে আপনাকে নিম্নলিখিতটি টাইপ করতে হবে –

~/লাইব্রেরি/ক্যাশ

কিভাবে আমার ম্যাক পরিষ্কার করবেন

ধাপ 2:এখন আপনি বিভিন্ন ফলাফল দেখতে পাবেন, এবং আপনাকে পৃথকভাবে বিভিন্ন ফোল্ডারের জন্য এই ক্যাশে ফাইলগুলি পরিষ্কার করতে হবে।

ধাপ 3:এখন, অবাঞ্ছিত ক্যাশে ফাইলগুলি থেকে সম্পূর্ণরূপে ম্যাক পরিষ্কার করতে ট্র্যাশ পরিষ্কার করুন৷

2. অব্যবহৃত অ্যাপ থেকে মুক্তি পান

কিভাবে আমার ম্যাক পরিষ্কার করবেন

অ্যাপ্লিকেশন সম্পর্কে একটি দ্রুত সুবর্ণ নিয়ম আছে৷ আপনি যদি এক বছরে কোনও অ্যাপ্লিকেশন ব্যবহার না করে থাকেন তবে ভবিষ্যতে আপনার এটির প্রয়োজন হবে এমন কোনও উপায় নেই। এবং আপনি যদি তাও করেন তবে আপনি সর্বদা এটি অ্যাপ স্টোর থেকে নিতে পারেন।

তাহলে অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন এবং গেম লোড করে হার্ডডিস্কের স্থান কেন নষ্ট করবেন, তাই না? আপনার ম্যাক অ্যাপ্লিকেশনগুলি পরিচালনা করতে, অ্যাপ্লিকেশন ফোল্ডারটি খুলুন এবং অপরাধীদের সহজেই ট্র্যাক করতে আকার অনুসারে অ্যাপ্লিকেশনগুলিকে সাজান৷ এখন কিছু জায়গা খালি করতে নীচের ট্র্যাশ আইকনে ভারী অ্যাপগুলি (যা আপনি প্রায়শই ব্যবহার করেন না) টেনে আনুন।

3. স্টার্টআপ আইটেমগুলি পরিচালনা করুন

কিভাবে আমার ম্যাক পরিষ্কার করবেন

এটি আপনার ম্যাকের পারফরম্যান্সের একটি প্রধান সিদ্ধান্তের কারণ যা আমরা প্রায়শই ফোকাস করতে ব্যর্থ হই। আপনার ম্যাকের বয়স বাড়ার সাথে সাথে একটি ধীরগতির স্টার্ট-আপ হল প্রথম জিনিস যা আপনি লক্ষ্য করবেন। আপনার ম্যাকের স্টার্টআপ আইটেমগুলি পরিচালনা করতে, অ্যাপল মেনু> সিস্টেম পছন্দগুলি> ব্যবহারকারী এবং গোষ্ঠীগুলিতে যান৷

এখন "লগইন আইটেম" ট্যাবে স্যুইচ করুন; এখানে, আপনি স্টার্টআপ আইটেমগুলির একটি তালিকা দেখতে পাবেন। যেকোনো অ্যাপ্লিকেশনে আলতো চাপুন এবং স্টার্ট প্রোগ্রাম তালিকা থেকে এটি সরাতে মাইনাস আইকনে ক্লিক করুন। ব্যবহারকারীর সংখ্যার উপর ভিত্তি করে, আপনাকে প্রতিটি লগইন ব্যবহারকারীর জন্য এই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করতে হতে পারে। একবার আপনার হয়ে গেলে, আপনার Mac পুনরায় চালু করুন এবং আপনার Mac-এর কর্মক্ষমতাতে একটি উল্লেখযোগ্য বৃদ্ধি দেখুন৷

অবশ্যই পড়তে হবে: ৷ একটি ধীর ম্যাকের গতি বাড়ানোর 10টি সেরা উপায়

4. সদৃশ, ডাউনলোড, এবং ইনস্টলার সরান

কিভাবে আমার ম্যাক পরিষ্কার করবেন

ম্যাক ওএসের ত্রুটিহীন পরিবেশ আপনাকে ম্যাক জিনিসগুলি পরিষ্কার করার জন্য কয়েকটি পরামর্শ দেয়৷ কীভাবে একটি ম্যাক পরিষ্কার করা যায় তা ভাবার সময় আমরা সবসময় লিল অপরাধীদের ভুলে যাই যার মধ্যে ডুপ্লিকেট ফাইল, জাঙ্ক ফাইল, ডাউনলোড এবং ইনস্টলার রয়েছে। এটি পরিচালনা করতে অ্যাপল মেনু খুলুন> এই ম্যাক সম্পর্কে> স্টোরেজ> পরিচালনা> সুপারিশগুলি। একবার আপনি এখানে এসে গেলে আপনি অপ্রয়োজনীয় ফাইলগুলি সরানোর জন্য কয়েকটি Mac OS এর অন্তর্নির্মিত পরামর্শ পাবেন। এখানে আপনি 4টি বিকল্প পাবেন:

  • আইক্লাউডে স্টোর করুন:এটি কেমন শোনাচ্ছে, এই বিকল্পে ট্যাপ করলে আপনার স্থানীয় স্টোরেজ খালি হয়ে যাবে এবং আপনার সমস্ত ডেটা স্বয়ংক্রিয়ভাবে আপনার নিজ নিজ আইক্লাউড অ্যাকাউন্টে স্থানান্তরিত হবে।
  • অপ্টিমাইজ স্টোরেজ:এটি আইটিউনস মুভি এবং টিভি শোগুলির সাথে সম্পর্কিত। একবার আপনি অপ্টিমাইজ বোতামটি আলতো চাপলে, আপনার ম্যাক স্বয়ংক্রিয়ভাবে ইতিমধ্যে-দেখা মুভিগুলি এবং sho সরিয়ে দিয়ে স্থান সংরক্ষণ করবে
  • ট্র্যাশ স্বয়ংক্রিয়ভাবে খালি করুন:একবার আপনি এই বিকল্পটি সক্ষম করলে, ট্র্যাশে থাকা আপনার সমস্ত ফাইল এবং নথি 30 দিনের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে (স্থায়ীভাবে) মুছে ফেলা হবে।
  • রিডিউস ক্লাটার:রিডুস ক্লাটার অপশন আপনাকে আপনার ম্যাকে সংরক্ষিত ডকুমেন্ট এবং অন্যান্য কনটেন্ট ফাইল বাছাই করতে দেয়।

আপনি যদি দীর্ঘ রুটে যেতে না চান তবে একটি সহজ শর্টকাটও রয়েছে৷ আপনার ম্যাকের সমস্ত সদৃশ, জাঙ্ক ফাইলের যত্ন নিতে আপনি অ্যাপ স্টোর থেকে ডুপ্লিকেট ফাইল ফিক্সার ডাউনলোড করতে পারেন। এটি কিছু সময়ের মধ্যেই ডিস্কের জায়গার অংশ পুনরুদ্ধার করবে। একটি শট মূল্য, তাই না?

কিভাবে আমার ম্যাক পরিষ্কার করবেন

5. ডিস্ক ইউটিলিটি বজায় রাখা

কিভাবে আমার ম্যাক পরিষ্কার করবেন

আপনার ম্যাকে ডিস্ক ইউটিলিটি ম্যানেজমেন্ট চালানোর জন্য, অ্যাপ্লিকেশন> ইউটিলিটি> ডিস্ক ইউটিলিটিতে যান। উপরের মেনু বারে, আপনি বিভিন্ন বিকল্প দেখতে পাবেন, ফার্স্ট এইড-এ আলতো চাপুন। একবার আপনি আপনার ম্যাকে প্রাথমিক চিকিৎসা চালালে, এটি আপনার ম্যাকের ত্রুটির পরিমাণ পরীক্ষা করবে এবং প্রয়োজনে মেরামত চালাবে।

বেশিরভাগ ক্ষেত্রে, যদি কোনও ধরণের ডিস্ক সমস্যা থাকে তবে আপনি তা জানতে পারবেন। আপনার ম্যাক দুর্নীতিগ্রস্ত নথির মতো লক্ষণ দেখাবে; ম্যাক শুরু হবে না; অ্যাপ্লিকেশানগুলি নীল বা বাহ্যিক ডিভাইসগুলি কাজ করছে না ইত্যাদি থেকে বেরিয়ে যাচ্ছে। তাই আপনার ম্যাকে প্রাথমিক চিকিৎসা পরীক্ষা চালানো যেকোনো হুমকি বা ত্রুটি থেকে সতর্ক থাকার জন্য একটি দ্রুত এবং নিরাপদ অনুশীলন।

6. অ্যাক্টিভিটি মনিটরে নিয়মিত চেক রাখুন

কিভাবে আমার ম্যাক পরিষ্কার করবেন

সর্বশেষ, কিন্তু অন্তত নয়, একটি ম্যাক কীভাবে পরিষ্কার করতে হয় সে সম্পর্কে আমাদের দ্রুত নির্দেশিকা নিয়মিতভাবে অ্যাক্টিভিটি মনিটর পর্যালোচনা করছে। অ্যাক্টিভিটি মনিটর হল একটি কাজ করা ইউটিলিটি যা বর্তমানে আপনার ম্যাকের সম্পদের পরিমাণ প্রদর্শন করে। অ্যাপ্লিকেশন> ইউটিলিটিস> অ্যাক্টিভিটি মনিটরের অধীনে এটি অ্যাক্সেস করুন। এটি খোলা হলে, আপনার RAM এর প্রয়োজনীয়তাগুলি মূল্যায়ন করতে সর্বোত্তমভাবে মেমরি ট্যাবে আলতো চাপুন৷

7. iOS ব্যাকআপ সরান

কিভাবে আমার ম্যাক পরিষ্কার করবেন

প্রায়শই, আমরা পুরানো iOS ব্যাকআপ দিয়ে আমাদের ম্যাকের উপর বোঝা চাপিয়ে রাখি। ম্যাক-এ ডিস্ক স্পেস সাফ করতে অবাঞ্ছিত এবং পুরানো iOS ব্যাকআপগুলি সরানো গুরুত্বপূর্ণ৷ ফাইন্ডার এবং আপনার ডিভাইসের নাম ব্যবহার করে আপনার Mac এ ব্যাকআপ পাওয়া যাবে।

এখন কিভাবে iOS ব্যাকআপগুলি সরিয়ে Mac এ স্থান খালি করতে হয় তা জানতে, সাধারণ এ যান এবং ব্যাকআপগুলি পরিচালনা করুন৷ এখানে আপনি ব্যাকআপের তালিকা খুঁজে পেতে পারেন; কোনটি রাখা এবং মুছে ফেলার সিদ্ধান্ত নিতে পারেন। আপনি আপনার ম্যাক থেকে যেগুলি সরাতে চান সেগুলিতে ডান-ক্লিক করুন। তারপরে অবাঞ্ছিত iOS ব্যাকআপ থেকে মুক্তি পেতে ব্যাকআপ মুছুন এ ক্লিক করুন৷

আপনার অলস ম্যাক অপ্টিমাইজ করার জন্য এখানে 7 টি দ্রুত টিপস রয়েছে। কিন্তু সবসময় জিনিস করার একটি স্মার্ট উপায় আছে, তারা বলে। আপনি যদি এই দীর্ঘ পদক্ষেপগুলি অনুসরণ করতে না চান তবে আপনি আপনার Mac এর যত্ন নেওয়ার জন্য একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনের উপরও নির্ভর করতে পারেন৷

একটি অত্যন্ত প্রস্তাবিত ম্যাক ক্লিনার সফ্টওয়্যার হল ক্লিনআপ মাই সিস্টেম, যা আপনার ম্যাকের কর্মক্ষমতা অপ্টিমাইজ করে অবিলম্বে সমস্ত অবাঞ্ছিত অ্যাপ্লিকেশন আনইনস্টল করে৷ চলুন এর কিছু অনন্য বৈশিষ্ট্য দ্রুত দেখে নেওয়া যাক।

কিভাবে আমার ম্যাক পরিষ্কার করবেন

এখানে আমার সিস্টেম ক্লিনআপ ডাউনলোড করুন-

কিভাবে আমার ম্যাক পরিষ্কার করবেন

ক্লিনআপ মাই সিস্টেমের মূল বৈশিষ্ট্য:

  • এটি আপনার Mac এ স্টোরেজ স্পেস পুনরুদ্ধার করতে সমস্ত ক্যাশে এবং জাঙ্ক ফাইল সরিয়ে দেয়।
  • অবাঞ্ছিত অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন।
  • সিস্টেম থেকে ট্র্যাশ সাফ করে
  • পুরানো এবং বড় ফাইল, মেইল ​​অ্যাটাচমেন্ট থেকে সহজেই মুক্তি পেতে সাহায্য করে।
  • আপনার ম্যাকের লগইন আইটেম রক্ষণাবেক্ষণ ও পরিচালনা করে।
  • ওয়েব ব্রাউজারে পরিচয় চিহ্নের জন্য আপনার Mac স্ক্যান করে।
  • ডিস্ক বিশ্লেষক স্টোরেজ স্পেস কল্পনা করতে।

এটি আপনাকে কম ক্লিকে কাজগুলি সম্পন্ন করতে সহায়তা করে। এখন এটি আপনার উপর নির্ভর করে আপনি কোন পথটি বেছে নিতে চান, দীর্ঘ পথ নাকি শর্টকাট

প্রায়শই প্রশ্নাবলী-

ম্যাকে কি বিল্ট-ইন ক্লিনার আছে?

হ্যাঁ, ম্যাক অপ্টিমাইজিং ইউটিলিটি নিয়ে আসে যেখানে আপনি স্টোরেজ স্পেস কমাতে পারেন, আইক্লাউডে ফাইল আপলোড করতে পারেন এবং জাঙ্ক মুছে ফেলতে পারেন।

আমার Mac কম্পিউটার ধীর কেন?

আপনার Mac বিভিন্ন কারণে ধীর হতে পারে, সম্পূর্ণ স্টোরেজ ডিস্ক, ম্যালওয়্যার, পুরানো বা অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন, পুরানো সফ্টওয়্যার এবং ব্যাটারির সমস্যা।

সেরা ম্যাক সিস্টেম ক্লিনার কি?

ক্লিনআপ মাই সিস্টেম তার শক্তিশালী স্ক্যানিং ইঞ্জিন এবং নিরাপত্তা এবং গোপনীয়তা সরঞ্জামগুলির কারণে সেরা ম্যাক ক্লিনার। এটি ক্যাশে, অস্থায়ী, বড় এবং পুরানো ফাইলগুলির কারণে স্টোরেজ স্পেসের সমস্যাগুলি দ্রুত সমাধান করতে পারে।

র্যাপিং আপ – 

সুতরাং, লোকেরা, আমি আশা করি আপনি আমার ম্যাক পরিষ্কার করার বিষয়ে কয়েকটি জিনিস শিখেছেন। আপনার ম্যাকের কর্মক্ষমতা বাড়াতে এবং আপনার ডিভাইসের দীর্ঘায়ু উন্নত করতে এই টিপসগুলি অনুসরণ করুন৷ আপনি যদি আপনার Mac এ স্থান খালি করার সমস্ত পদক্ষেপের মধ্য দিয়ে যাওয়ার বিষয়ে অনিশ্চিত হন, তাহলে আপনি ম্যাক ক্লিনার সফ্টওয়্যারটি ব্যবহার করতে পারেন। আমার ম্যাক পরিষ্কার করার সর্বোত্তম উপায় এটি কীভাবে প্রদান করে তা খুঁজে বের করতে ক্লিনআপ মাই সিস্টেম ব্যবহার করে দেখুন৷

কিভাবে আমার ম্যাক পরিষ্কার করবেন

 

আমরা আশা করি নিবন্ধটি আপনার ম্যাক পরিষ্কার করতে আপনার জন্য সহায়ক ছিল। আমরা এই পোস্টটিকে আরও কার্যকর করতে আপনার মতামত জানতে চাই। আপনার পরামর্শ এবং মন্তব্য নীচের মন্তব্য বিভাগে স্বাগত জানাই. সামাজিক মিডিয়াতে নিবন্ধটি শেয়ার করে আপনার বন্ধুদের এবং অন্যদের সাথে তথ্য ভাগ করুন৷

আমরা আপনার কাছ থেকে শুনতে ভালোবাসি!

আমরা Facebook, Twitter, Instagram, এবং YouTube এ আছি। কোন প্রশ্ন বা পরামর্শ আমাদের জানান. আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে ভালোবাসি. আমরা নিয়মিত টিপস, কৌশল এবং সাধারণ প্রযুক্তি-সম্পর্কিত সমস্যার উত্তর পোস্ট করি।

অবশ্যই পড়তে হবে:৷ উইন্ডোজ 10/11/7 পিসির জন্য 5 সেরা ডুপ্লিকেট ফাইল ফাইন্ডার এবং রিমুভার


  1. কিভাবে আপনার ম্যাকে স্টোরেজ খালি করবেন

  2. ম্যাকের অন্যান্য স্টোরেজ কী এবং কীভাবে এটি পরিষ্কার করা যায়

  3. কিভাবে ম্যাকে ডিস্ক স্পেস খালি করা যায়

  4. কিভাবে দেখুন ম্যাক-এ কী স্থান নিচ্ছে