কম্পিউটার

এল ক্যাপিটান থেকে সিয়েরাতে কীভাবে আপগ্রেড করবেন?

একটি এল ক্যাপিটান-টু-সিয়েরা আপগ্রেড করা সহজ। যদিও এটি একটি পুশ-ওয়ান-বাটন-এন্ড-প্রোসিড পদ্ধতির মতো আসে না, তবে সত্য হল এটি বেশ কাছাকাছি৷

এল ক্যাপিটান থেকে সিয়েরাতে আপগ্রেড করার জন্য প্রয়োজনীয়তা

আমাদের ধাপে ধাপে নির্দেশিকা নিয়ে এগিয়ে যাওয়ার আগে, কিছু ম্যাক ব্যবহারকারীর মনে থাকা একটি গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দেওয়ার অনুমতি দিন:"একটি পুরানো ম্যাক কি এখনও সিয়েরাতে আপগ্রেড করতে পারে?"

উত্তরটি অবশ্যই একটি হ্যাঁ . যাইহোক, কিছু ন্যূনতম প্রয়োজনীয়তা রয়েছে যা পূরণ করতে হবে, যেমন নিম্নলিখিতগুলি:

  • 2 GB RAM
  • 8 জিবি স্টোরেজ স্পেস
  • ম্যাক মডেল:লেট 2009 iMac, 2009 MacBook, 2010 MacBook Pro, 2010 MacBook Air, 2010 Mac Mini, 2010 Mac Pro

একবার আপনি নিশ্চিত হন যে আপনার ম্যাক উপরের প্রয়োজনীয়তাগুলি পূরণ করেছে, নিশ্চিত হয়ে নিন যে আপনি আপনার Mac ব্যাক আপ করেছেন৷ হাই সিয়েরাতে আপগ্রেড করার প্রক্রিয়ার মধ্যে যদি কিছু আসে তবে এই ব্যাকআপটি কাজে আসবে৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

এল ক্যাপিটান থেকে সিয়েরাতে আপগ্রেড করা হচ্ছে

আপনার ম্যাকের গুরুত্বপূর্ণ ফাইল এবং ফোল্ডারগুলি ব্যাক আপ করার পরে, এটি শুরু করার সময়। এল ক্যাপিটান থেকে সিয়েরাতে কীভাবে আপগ্রেড করবেন তা এখানে।

1. অ্যাপ স্টোর থেকে হাই সিয়েরা ডাউনলোড করুন।

হাই সিয়েরা অ্যাপ স্টোর থেকে ডাউনলোডের জন্য উপলব্ধ। এটি পেতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ম্যাক অ্যাপ স্টোর খুলুন শুধুমাত্র অ্যাপ স্টোর -এ ক্লিক করে ডকের মধ্যে আইকন।
  2. বৈশিষ্ট্যযুক্ত-এ নেভিগেট করুন ট্যাব।
  3. macOS সিয়েরা খুঁজুন ডানদিকের কলামে এবং এটিতে ক্লিক করুন।
  4. ডাউনলোড করুন এ ক্লিক করুন
  5. এই মুহুর্তে, ডাউনলোড শুরু হবে। এটি দীর্ঘ সময় নিতে পারে, বিশেষ করে যদি এটি আপনার প্রথমবার অ্যাপ স্টোর অ্যাক্সেস করা হয়। শুধু ধৈর্য ধরুন।
  6. ডাউনলোড সম্পূর্ণ হলে, ইনস্টলার স্বয়ংক্রিয়ভাবে চালু হওয়া উচিত।

2. আপগ্রেড শুরু করুন৷

হাই সিয়েরা ইনস্টলার প্রস্তুত থাকায়, এটি আসলে এটি ইনস্টল করার সময়। এখানে কিভাবে:

  1. হাই সিয়েরা ইনস্টলারটি এখন আপনার ম্যাকে খোলা থাকা উচিত৷ আপনি যদি ভুলবশত এটি ছেড়ে দিয়ে থাকেন, তাহলে আপনি অ্যাপ্লিকেশন এ গিয়ে এটি পুনরায় চালু করতে পারেন ফোল্ডার এবং ইনস্টলারে ডাবল ক্লিক করুন।
  2. ক্লিক করুন চালিয়ে যান এগিয়ে যেতে।
  3. সম্মত টিপুন আপনার স্ক্রীনে সফ্টওয়্যার লাইসেন্সিং শর্তাবলী এবং চুক্তির সাথে সম্মত হওয়ার বোতাম।
  4. সম্মত -এ ক্লিক করুন আপনার ক্রিয়া যাচাই করতে আবার বোতাম।
  5. ইনস্টল করুন টিপুন
  6. একটি নতুন ডায়ালগ বক্স পপ আপ হবে, আপনাকে আপনার প্রশাসক পাসওয়ার্ড ইনপুট করতে হবে। সেই তথ্য প্রদান করুন এবং সহায়তা যোগ করুন ক্লিক করুন৷
  7. হাই সিয়েরা ইনস্টলার নতুন টার্গেট ড্রাইভে সিস্টেম ফাইল কপি করা শুরু করবে। অগ্রগতি একটি নতুন উইন্ডোতে প্রদর্শিত হবে৷
  8. সকল সিস্টেম ফাইল কপি হওয়ার সাথে সাথে আপনার Mac স্বয়ংক্রিয়ভাবে রিবুট হবে। পুনঃসূচনা প্রক্রিয়াটি একটু সময় নিলে আতঙ্কিত হবেন না। এর মানে শুধুমাত্র আপনার Mac ইনস্টলেশন প্রক্রিয়ার সাথে মোকাবিলা করছে।

3. ইনস্টলেশন সম্পূর্ণ করতে সেটআপ সহকারী ব্যবহার করুন।

আপনার ম্যাক ইতিমধ্যে মৌলিক ইনস্টলেশন প্রক্রিয়ার সাথে শেষ করা উচিত। পরবর্তী কাজটি আপনার করা উচিত সেটআপ সহকারী চালান৷ কিছু গুরুত্বপূর্ণ macOS হাই সিয়েরা বিকল্প এবং সেটিংস কনফিগার করতে।

মনে রাখবেন, যদিও, আপনার ম্যাক আপনার লগইন বিশদ জিজ্ঞাসা করার জন্য কনফিগার করা থাকলে, একটি সাধারণ লগইন উইন্ডো দেখাবে। আপনার লগইন শংসাপত্রগুলি প্রদান করুন যাতে আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি নিয়ে এগিয়ে যেতে পারেন:

  1. সেটআপ সহকারী আপনার অ্যাপল আইডি বিশদ জানতে চাওয়ার মাধ্যমে শুরু হয়। আপনি যদি সবকিছু যেমন আছে তেমন রেখে যেতে চান, পরে সেট আপ করুন ক্লিক করুন৷ বিকল্প।
  2. সেটআপ সহকারীকে আপনার Apple ID শংসাপত্রের প্রয়োজন এমন সমস্ত গুরুত্বপূর্ণ পরিষেবাগুলি কনফিগার করতে দিন৷ শুধু আপনার Apple ID পাসওয়ার্ড প্রদান করুন এবং চালিয়ে যান টিপুন
  3. ক্লিক করুন সম্মত যদি আপনি শর্তাবলীর সাথে একমত হন তাহলে আপনার স্ক্রিনে দেখা যাবে।
  4. আপনাকে আবার আপনার ক্রিয়া যাচাই করতে বলা হবে। চালিয়ে যেতে, সম্মত ক্লিক করুন আবার।
  5. সেটআপ সহকারীকে তারপর আপনার iCloud অ্যাকাউন্টের তথ্য কনফিগার করা চালিয়ে যেতে হবে। আপনি iCloud কীচেন সেট আপ করতে চান কিনা তাও এটি আপনাকে জিজ্ঞাসা করবে৷ নিজেকে বিভ্রান্ত না করার জন্য আপনি এটি এড়িয়ে যেতে পারেন।
  6. পরবর্তীতে, ছবি এবং নথি সংরক্ষণের জন্য আপনি কীভাবে iCloud ব্যবহার করতে চান সেই বিষয়ে আপনার স্ক্রিনে বিকল্পগুলি প্রদর্শিত হবে৷ তাদের প্রতিটির পাশের বাক্সগুলিতে ক্লিক করে তাদের মধ্যে কোনটি আপনার জন্য প্রযোজ্য তা চয়ন করুন:
    • আইক্লাউড ড্রাইভে ডকুমেন্ট এবং ডেস্কটপ থেকে ফাইল সংরক্ষণ করুন – এই বিকল্পটি আপনাকে আপনার ডেস্কটপ এবং ডকুমেন্ট ফোল্ডার থেকে আপনার iCloud ড্রাইভে স্বয়ংক্রিয়ভাবে ফাইল আপলোড করার অনুমতি দেবে। মনে রাখবেন, যদিও, অ্যাপল বিনামূল্যে ব্যবহারকারীদের জন্য শুধুমাত্র সীমিত পরিমাণ স্টোরেজ স্পেস অফার করে। যদি এই সমস্ত ফাঁকা স্থান ফুরিয়ে যায়, তাহলে আপনাকে অতিরিক্ত সঞ্চয়স্থান কিনতে বলা হবে।
    • iCloud ফটো লাইব্রেরিতে ফটো এবং ভিডিও সংরক্ষণ করুন – এটি আপনাকে আপনার ফটো লাইব্রেরি থেকে iCloud এ ভিডিও এবং ছবি আপলোড করতে দেবে। প্রথম বিকল্পের মতো, আপনাকে মনে রাখতে হবে যে আপনার কাছে শুধুমাত্র সীমিত বিনামূল্যের সঞ্চয়স্থান রয়েছে।
  1. চালিয়ে যান টিপুন
  2. সেটআপ সহকারী সেটআপ প্রক্রিয়া শেষ করার জন্য অপেক্ষা করুন৷
  3. এটি হয়ে গেলে আপনি জানতে পারবেন কারণ আপনাকে আপনার ডেস্কটপে নিয়ে যাওয়া হবে।

সারাংশ

আমরা আশা করি আপনি এই নির্দেশিকা দরকারী খুঁজে পেয়েছেন. তবে আপনি macOS সিয়েরা ডাউনলোড করার আগে এবং একটি আপগ্রেড সম্পাদন করার আগে, প্রথমে একটি নির্ভরযোগ্য ম্যাক মেরামতের সরঞ্জাম দিয়ে আপনার ম্যাক পরিষ্কার করতে ভুলবেন না। এইভাবে, আপনি নিশ্চিত করতে পারেন যে কোনো কিছুই আপনার পথে না আসে এবং আপনাকে হাই সিয়েরা থেকে বেশি কিছু করা থেকে বিরত রাখে।

আমরা কি উপরে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ মিস করেছি? আপনি কি সিয়েরা থেকে এল ক্যাপিটান থেকে আপগ্রেড করার অন্যান্য সহজ পদ্ধতিগুলি জানেন? আমরা জানতে চাই নীচে তাদের মন্তব্য করুন!


  1. আইফোন থেকে ম্যাকে কীভাবে এয়ারড্রপ করবেন

  2. কীভাবে একটি ম্যাক থেকে একটি ভাইরাস অপসারণ করবেন

  3. হাই সিয়েরা থেকে এল ক্যাপিটানে কীভাবে ডাউনগ্রেড করবেন

  4. মোজাভে থেকে হাই সিয়েরাতে কীভাবে ফিরে যাবেন?