কম্পিউটার

কিভাবে আপনার ম্যাক স্ক্রীন পরিষ্কার করবেন

আপনার ম্যাকে একটি নতুন পৃষ্ঠা বা ওয়ার্ড ডকুমেন্ট খোলার ফলে আপনার স্ক্রীন কতটা ধোঁয়াটে তা দেখাতে পারে। কিছু সময়ের জন্য বাস্তবতা এড়াতে আপনি সবকিছু ডার্ক মোডে সেট করতে পারেন, কিন্তু আসলেই আপনার ম্যাক স্ক্রিন পরিষ্কার করা উচিত।

MacBook এবং iMac স্ক্রিনগুলি অনেকগুলি PC স্ক্রীনের চেয়ে ভিন্ন উপকরণ দিয়ে তৈরি, তাই আপনাকে নিরাপদে এবং কার্যকরভাবে পরিষ্কার করার জন্য বিশেষ পদক্ষেপ নিতে হবে৷ আমরা আপনাকে সেই পদক্ষেপগুলি বলার জন্য এখানে আছি, যাতে আপনার নোংরা লজ্জা অবিলম্বে শেষ হয়ে যায়!

আপনার ম্যাকের স্ক্রীন পরিষ্কার করার জন্য প্রস্তুত হচ্ছে

কিভাবে আপনার ম্যাক স্ক্রীন পরিষ্কার করবেন

আপনি আপনার ম্যাকের স্ক্রীন পরিষ্কার করা শুরু করার আগে, আপনার স্ক্রীন কোন উপকরণ দিয়ে তৈরি এবং এটিতে কোন ধরনের পরিষ্কারের পণ্য কাজ করে তা জেনে নেওয়া গুরুত্বপূর্ণ৷

iMac এবং MacBook কম্পিউটারের স্ক্রীন প্লাস্টিক নয়, যেমন LCD স্ক্রীন যেমন আপনি পিসি মনিটর বা ল্যাপটপে খুঁজে পেতে পারেন। এগুলি পরিবর্তে কাঁচের তৈরি৷

এর মানে হল আপনি এটি পরিষ্কার করতে আপনার ম্যাক স্ক্রিনে LCD মনিটর ওয়াইপ বা স্প্রে ব্যবহার করতে পারবেন না। এই ক্লিনারগুলিতে এমন রাসায়নিক থাকে যা ক্লাউড বা গ্লাসকে ক্ষতিগ্রস্ত করতে পারে, যদিও তারা একটি LCD স্ক্রিন ভালভাবে পরিষ্কার করে।

আপনার ম্যাকের স্ক্রিন পরিষ্কার করার জন্য আপনার আসলে দুটি জিনিস দরকার:একটি পরিষ্কার মাইক্রোফাইবার কাপড় এবং সামান্য জল। যদি আপনার iMac-এ ন্যানো-টেক্সচার গ্লাস থাকে, তাহলে আপনার কম্পিউটারের সাথে আসা পলিশিং কাপড়ের প্রয়োজন হবে অথবা আপনি Apple থেকে একটি কিনতে পারেন।

আপনার মাইক্রোফাইবার বা পলিশিং কাপড় পরিষ্কার কিনা তা নিশ্চিত করতে, এটিকে ডিশ সাবান দিয়ে হাত ধুয়ে নিন, ভালভাবে ধুয়ে ফেলুন এবং আপনার ম্যাকের স্ক্রিনে এটি ব্যবহার করার আগে এটি সম্পূর্ণরূপে শুকিয়ে যাক৷

আপনি চাইলে ক্লিনিং প্রোডাক্টও ব্যবহার করতে পারেন, তবে ক্লিনারে থাকা উপাদানগুলোর ব্যাপারে আপনাকে খুব সতর্ক থাকতে হবে। অ্যাপলের মতে, এতে অ্যাসিটোন, দ্রাবক, অ্যামোনিয়া, অ্যাব্রেসিভস বা হাইড্রোজেন পারক্সাইড থাকতে পারে না এবং ক্লিনারটি জানালা বা ঘরের ক্লিনার হওয়া উচিত নয়।

আপনি যদি জল ছাড়া অন্য কোনও ক্লিনার ব্যবহার করতে চান তবে আপনি 70% আইসোপ্রোপাইল অ্যালকোহল ব্যবহার করতে পারেন, তবে এটি আপনার ব্যবহার করা কাপড়ে প্রয়োগ করা উচিত, পর্দায় নয়। কখনই আপনার Mac এর স্ক্রিনে বা তার উপরে কোনো তরল স্প্রে বা ফোঁটাবেন না!

আপনি পরিষ্কার করা শুরু করার আগে, আপনার ম্যাককে চালিত করা উচিত এবং এটি চার্জার বা পাওয়ার কর্ডে প্লাগ করা উচিত নয়। আপনি প্রথমে আপনার ম্যাক থেকেও ধুলো পরিষ্কার করতে চাইতে পারেন যাতে আপনি এটি পরিষ্কার করার পরে আপনার স্ক্রিনে ধুলো ভাসতে না পারে৷

আপনার ম্যাক স্ক্রীন পরিষ্কার করা, ধাপে ধাপে

আপনার ম্যাকের স্ক্রিন পরিষ্কার করা শুরু করতে, প্রথমে আপনার মাইক্রোফাইবার কাপড়ের অর্ধেকটি ভিজে যাওয়ার জন্য পর্যাপ্ত জল বা ম্যাক-সেফ স্ক্রিন ক্লিনার রাখুন। কাপড় ভিজিয়ে রাখা এড়িয়ে চলুন, কারণ আপনি চান না যে আপনার ম্যাকের খোলার মধ্যে ফোঁটা ফোঁটা তরল ঢুকুক।

কিভাবে আপনার ম্যাক স্ক্রীন পরিষ্কার করবেন

এটিকে স্থির রাখতে আপনার ম্যাকের স্ক্রীনের পিছনের অংশটি ধরে রাখুন এবং অন্য হাতে আপনার কাপড়টি ধরে রাখুন। কাপড়ের স্যাঁতসেঁতে অংশ দিয়ে আপনার স্ক্রীন মুছুন সারি থেকে উপরে থেকে নীচে বা কলামে পাশ থেকে পাশে, নিশ্চিত হয়ে আপনার হাত দিয়ে পর্দা স্পর্শ করবেন না।

অবিরাম দাগ দূর করতে পুরো স্ক্রীনটি কয়েকবার মুছুন। এটির জন্য কিছু ধৈর্যের প্রয়োজন, কিন্তু ধারাবাহিক চাপ দিয়ে মুছতে থাকুন এবং আপনার ম্যাকের স্ক্রিন অবশেষে পরিষ্কার হয়ে যাবে, আমরা প্রতিশ্রুতি দিচ্ছি!

যখন আপনার স্ক্রীনটি ধোঁয়ামুক্ত হয়, তখন আপনার মাইক্রোফাইবার কাপড়ের শুকনো অংশ (বা সেকেন্ড, শুকনো কাপড় দিয়ে) দিয়ে পুরো জিনিসটি শেষ করে ফেলুন। এইবার, আপনার পরিষ্কারের পদ্ধতির দ্বারা তৈরি যেকোনও স্ট্রিকিং মুছে ফেলতে স্ক্রীন জুড়ে এবং উপরে এবং নীচে ছোট বৃত্তে মুছুন৷

কিভাবে আপনার ম্যাক স্ক্রীন পরিষ্কার করবেন

আপনি যদি ন্যানো-টেক্সচার গ্লাস পরিষ্কার করেন, তবে আপনাকে উপরে বর্ণিত সারি এবং কলাম পদ্ধতিতে আপনার স্ক্রীনটি মুছতে হবে, শুধু একটি শুকনো, আপেলের তৈরি পলিশিং কাপড় দিয়ে। আপনার যদি বিশেষভাবে একগুঁয়ে দাগ থাকে তবে আপনি 70% আইসোপ্রোপাইল অ্যালকোহল দিয়ে কাপড়টি আর্দ্র করতে পারেন এবং এটি দিয়ে মুছতে পারেন।

আপনার ম্যাক স্ক্রীন পরিষ্কার রাখুন (যতক্ষণ আপনি পারেন)

দুঃখের বিষয়, কোনো ম্যাক স্ক্রিন চিরকাল দাগমুক্ত থাকবে না। কিন্তু ক্রমাগত আপনার স্ক্রীন পরিষ্কার করার প্রয়োজনীয়তা কমাতে আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন।

প্রথমত, আপনার কম্পিউটারের চারপাশে খাবেন না। এটি খাবারের বিট এবং লালাকে উড়তে এবং আপনার পর্দায় আঘাত করা থেকে বাধা দেবে; এটি আপনার কীবোর্ড এবং মাউস বা ট্র্যাকপ্যাড ক্লিনারও রাখবে।

আপনি ভিডিও কলে থাকাকালীন আপনার ম্যাক আপনার থেকে মোটামুটি দূরে রয়েছে তা নিশ্চিত করে আপনি আপনার স্ক্রীনকে ধোঁকা দেওয়া থেকে লালা রাখতে পারেন। যখনই সম্ভব আপনার কম্পিউটারে কাশি এবং হাঁচি এড়ানোও গুরুত্বপূর্ণ।

কিভাবে আপনার ম্যাক স্ক্রীন পরিষ্কার করবেন

এই সবের মূল রহস্য হল আপনার মুখ থেকে আপনার স্ক্রীন যত দূরে থাকবে, আপনার স্ক্রীন ততই পরিষ্কার থাকবে। তাই আপনার কম্পিউটারকে এমন জায়গায় সেট আপ করার কথা বিবেচনা করুন যেখানে আপনি এটি ব্যবহার করার সময় আপনার Mac থেকে কিছুটা দূরে থাকতে পারেন৷

আপনি যখন এটি ব্যবহার করছেন না তখন আপনার ম্যাকের স্ক্রিনটি কভার করাও ভাল। আপনার যদি একটি ম্যাকবুক থাকে তবে এটিকে একটি হাতা দেওয়ার কথা বিবেচনা করুন যেটি যখনই এটি ব্যবহার না হয় তখনই এটি প্রবেশ করে। আপনার যদি iMac থাকে, তাহলে সম্ভবত এটি স্লিপ মোডে বা বন্ধ থাকা অবস্থায় একটি ধুলোবালি ঢেকে রাখুন।

iMacs এবং MacBooks-এর জন্য স্ক্রীন প্রোটেক্টর বিদ্যমান এবং যদিও আপনাকে প্রোটেক্টরগুলিকে নিজেরাই পরিষ্কার করতে হবে, সেগুলিকে আপনার কম্পিউটারে রাখলে প্রকৃত কাচের স্ক্রীন দাগমুক্ত রাখতে পারে৷

আপনি আপনার MacBook বন্ধ করতে পারবেন কিনা তা স্ক্রিন প্রটেক্টরগুলি প্রভাবিত করতে পারে, তাই আপনি কি ধরনের কিনছেন সে সম্পর্কে সতর্ক থাকুন৷ কেউ কেউ অ্যান্টি-গ্লেয়ার ফিনিশ অফার করতে পারে, যদিও, চকচকে ম্যাক স্ক্রিনগুলির সাথে কাজ করার সময় এটি চমৎকার।

আপনার ম্যাক স্ক্রীন পরিষ্কার রাখার চূড়ান্ত পরামর্শ হল এটি ধারাবাহিকভাবে পরিষ্কার করা। দাগ জমতে না দিতে এবং বেশিরভাগ সময় আপনার স্ক্রীনকে চকচকে এবং নতুন দেখাতে এটিকে সপ্তাহে একবার বা মাসে একবার বা দুইবার মুছুন।

একটি ক্লিন ম্যাক স্ক্রীন একজন হ্যাপি ম্যাক মালিকের সমান

আপনি যদি আপনার স্ক্রীনটি কতটা স্থূল তা নিয়ে ভাবছেন তবে আপনার ম্যাকের কোনও টাস্কে ফোকাস করা কঠিন হতে পারে। আমরা আশা করি যে আমাদের টিপসগুলি আপনি যে পরিষ্কার স্ক্রীনটি খুঁজছেন তা পেতে সাহায্য করেছে এবং কীভাবে এটি পরিষ্কার রাখতে হয় তা আপনাকে দেখাতে সাহায্য করেছে, যাতে আপনি ভবিষ্যতে কম বিভ্রান্তির সাথে আপনার Mac ব্যবহার করতে পারেন!


  1. আপনার ম্যাকে স্ক্রীন সেভার হিসাবে একটি ভিডিও কীভাবে সেট করবেন

  2. কিভাবে ম্যাকে রেকর্ড স্ক্রিন করবেন

  3. কিভাবে আমার ম্যাক পরিষ্কার করবেন

  4. কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন