কম্পিউটার

How to partition a Hard Drive on Mac [2022 Updated]

সহজ কথায়, একটি ডিস্ক পার্টিশনকে সংজ্ঞায়িত করা যেতে পারে যেমন ম্যাক বিভিন্ন পার্টিশনে বিভক্ত হতে পারে এবং সমস্ত পার্টিশনের নির্দিষ্ট স্থান রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন। আপনি একটি পার্টিশনে প্রয়োজনীয় ফাইল এবং নথি স্থানান্তর করতে পারেন এবং এটি লক করতে পারেন এবং অন্য পার্টিশনটি অন্যান্য সাধারণ কাজের জন্য ব্যবহার করা যেতে পারে।

আপনি যদি বিভিন্ন পার্টিশন তৈরি করে আপনার ম্যাক হার্ড ড্রাইভ পরিচালনা করতে চান, তাহলে এই নিবন্ধটি আপনার জন্য সঠিক জায়গা। এটি ম্যাকের হার্ড ড্রাইভকে কীভাবে পার্টিশন করতে হয় তার একটি সম্পূর্ণ নির্দেশিকা। এটা চেক আউট করা যাক.

একটি ম্যাক পার্টিশন করার আগে:ব্যাকআপ করুন এবং প্রথমে এটি পরিষ্কার করুন!

ম্যাকে পার্টিশন হার্ড ড্রাইভের দিকে যাওয়ার আগে খুব প্রাথমিক পদক্ষেপ, আপনাকে অবশ্যই ম্যাকের অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ ব্যাকআপ এবং পরিষ্কার করতে হবে। টাইম মেশিন ব্যবহার করে ম্যাকে আপনার ফাইলগুলির ব্যাকআপ নেওয়ার প্রথম জিনিস। পার্টিশন প্রক্রিয়ায় কিছু ভুল হলে, আপনার কাছে এখনও ব্যাকআপ ফাইল রয়েছে।

তারপরে আপনাকে আপনার ম্যাক পরিষ্কার করতে হবে এবং ডিস্ক পার্টিশনের জন্য প্রস্তুত করতে হবে, তাই যদি অন্য কোনও অবাঞ্ছিত প্রোগ্রাম যা ভাইরাস বা বাধার কারণ হয়ে উঠতে পারে তা সহজেই সরাতে পারে। ম্যাক পরিষ্কারের জন্য, আপনি এটি করার জন্য ম্যাক পরিষ্কারের সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন, তবে কার্যকর ফলাফলের জন্য, iMyFone Umate Mac Cleaner ব্যবহার করুন। এই অ্যাপটি একটি হার্ড ড্রাইভ পার্টিশন করার আগে আপনার ম্যাক পরিষ্কার করার জন্য একটি দুর্দান্ত উপায়, কারণ এটি দক্ষতার সাথে এবং পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করার কাজটি করতে পারে . এটির প্রধান পরিষ্কার বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ:

  • আবর্জনা পরিষ্কার করুন: এটি কুইক ক্লিন এবং ডিপ ক্লিন মোডের সাহায্যে সহজেই 40+ ধরনের জাঙ্ক ফাইল এক সাথে পরিষ্কার করতে পারে।
  • বড় ফাইল মুছুন: এটি একটি ক্লিকের মধ্যে 50MB এর বেশি বড় ফাইলগুলিকে দ্রুত মুছে ফেলতে পারে৷
  • ডুপ্লিকেট ফাইল মুছুন: এটি আপনার ম্যাক থেকে ডুপ্লিকেট ফাইলগুলিকে কোনো সমস্যা ছাড়াই মুছে ফেলতে পারে যাতে আরও উপলব্ধ জায়গা পুনরুদ্ধার করা যায়।
  • অ্যাপগুলি আনইনস্টল করুন এবং এক্সটেনশনগুলি সরান:৷ এটি আপনাকে অব্যবহৃত অ্যাপগুলি আনইনস্টল করতে এবং একটি ফ্ল্যাশে সেই অপ্রয়োজনীয় এক্সটেনশনগুলি সরাতে অনুমতি দেবে।

অ্যাপটি ব্যবহার করা খুবই সহজ যে আপনি সহজ ক্লিকের মাধ্যমে একটি ক্লিনার ম্যাক পেতে এটি ব্যবহার করতে পারেন। এখন, আপনি যদি আপনার ম্যাক থেকে জাঙ্ক পরিষ্কারের জন্য এই চমত্কার অ্যাপটি ব্যবহার করতে চান তবে অনুসরণ করার জন্য এখানে পদক্ষেপগুলি রয়েছে৷

  1. অ্যাপটি ডাউনলোড করুন এবং আপনার Mac এ লঞ্চ করুন।
  2. তারপর আপনাকে আপনার প্রয়োজনীয় একটি বৈশিষ্ট্য চয়ন করতে হবে, তারপরে, স্ক্যান বোতামে ক্লিক করুন।
  3. শুধু প্রাকদর্শন করুন এবং তারপরে পরিষ্কার করার জন্য সমস্ত অপ্রয়োজনীয় আইটেম নির্বাচন করুন, সবকিছু কয়েক মিনিটের মধ্যে করা যেতে পারে।

হ্যায়ার উই গো! কিভাবে আপনার Mac এ একটি হার্ড ড্রাইভ পার্টিশন করবেন?

ডিস্ক পার্টিশনের জন্য, twp প্রকার রয়েছে:ভলিউম এবং পার্টিশন। একটি নতুন পার্টিশন তৈরি করার আগে, আপনাকে আপনার ম্যাকের অপারেটিং সিস্টেম নিশ্চিত করতে হবে। বিভিন্ন macOS-এর জন্য, ডিস্ক পার্টিশনের ক্ষেত্রে বিভিন্ন অপারেশন আছে। আপনি কীভাবে আপনার Mac পার্টিশন করতে যাচ্ছেন তা নির্ধারণ করতে আপনাকে সাহায্য করার জন্য আমরা নীচে কয়েকটি উপায় তালিকাভুক্ত করব।

macOS হাই সিয়েরা এবং পরবর্তী সংস্করণগুলির জন্য:একটি ভলিউম তৈরি করুন

এখানে একটি নতুন শব্দ, ভলিউম, একটি স্টোরেজ ধারক যা একটি ম্যাক পড়তে পারে। এর মধ্যে রয়েছে সিডি, ডিভিডি, এসএসডি এবং হার্ড ড্রাইভ। আপনি যদি আপনার Mac এ macOS হাই সিয়েরা বা পরবর্তী সংস্করণ চালান, তাহলে আপনি একটি নতুন ভলিউম তৈরি করতে পারেন। 'পার্টিশন' শব্দটি নিম্ন সংস্করণে চলমান ম্যাকগুলিতে ব্যবহৃত হয়।

সুতরাং, এখানে প্রশ্ন হল:ম্যাকস হাই সিয়েরা বা পরবর্তী সংস্করণগুলি চলমান ম্যাকগুলিতে কীভাবে একটি ভলিউম তৈরি করবেন? এই পরবর্তী ম্যাকোসগুলি একটি নতুন ফাইল সিস্টেম - অ্যাপল ফাইল সিস্টেম (এপিএফএস) ব্যবহার করে। APFS ব্যবহার করা ম্যাকগুলির জন্য, আপনি একটি নতুন ভলিউম তৈরি করতে MacOS-এ ডিস্ক ইউটিলিটি ব্যবহার করতে পারেন। নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

  1. আপনার Mac এ ডিস্ক ইউটিলিটি খুলুন।
  2. ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং "সব ডিভাইস দেখান" বিকল্পটি বেছে নিন। তারপরে আপনি যে ডিস্কটিতে নতুন ভলিউম যুক্ত করতে চান সেটি নির্বাচন করুন এবং একটি নতুন ভলিউম যুক্ত করতে "+" বোতামটি টিপুন।
  3. এরপর, আপনার নতুন ভলিউমের নাম দিন এবং "আকার" বিকল্পে ক্লিক করে সেই অনুযায়ী সেট আপ করুন। তারপর "রিজার্ভ সাইজ" এবং "কোটা সাইজ" বিকল্পগুলি পূরণ করুন।
  4. অবশেষে, আপনার অনুরোধ নিশ্চিত করতে আপনাকে অবশ্যই "যোগ করুন" বোতামে ক্লিক করতে হবে৷

macOS সিয়েরা এবং নিম্ন সংস্করণের জন্য:একটি পার্টিশন তৈরি করুন

উপরে উল্লিখিত হিসাবে, নিম্ন সংস্করণে চলমান ম্যাকের জন্য, আপনি এর হার্ড ড্রাইভ পার্টিশন করতে পারেন। দুটি পদ্ধতি রয়েছে যা ম্যাকে একটি পার্টিশন তৈরি করতে পারে। একটি ডিস্ক ইউটিলিটি ব্যবহার করছে এবং অন্যটি বুট ক্যাম্প ব্যবহার করছে। শুধু পড়তে থাকুন!

পদ্ধতি 1: ম্যাকে একটি হার্ড ড্রাইভ পার্টিশন করতে ডিস্ক ইউটিলিটি ব্যবহার করুন

ম্যাকে ডিস্ক পার্টিশন করার প্রথম উপায় হল ডিস্ক ইউটিলিটি ব্যবহার করা, যা আপনার ম্যাক থেকে ডিস্ক ড্রাইভ স্পেস মেরামত এবং পার্টিশন করতে পারে। এর পরে, ম্যাক ডিস্ক ইউটিলিটি পার্টিশনের পদ্ধতি অনুসরণ করা যাক:

  1. আপনার Mac এ ডিস্ক ইউটিলিটি অ্যাপ্লিকেশন খুলুন।
  2. এরপর, আপনাকে ম্যাকের অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ বেছে নিতে হবে।
  3. তারপর পার্টিশন বিকল্পে ক্লিক করুন এবং পার্টিশন যোগ করুন বাটনে ক্লিক করুন:"+"।
  4. এখন একটি নতুন পার্টিশন প্রদর্শিত হবে, এবং আপনি যা প্রয়োজন তা দ্বারা নির্দেশিত আকার পরিবর্তন করতে পারেন। তারপর এই নতুন পার্টিশনটিকে আপনার পছন্দ মতো একটি নাম দিন।
  5. অবশেষে, আপনার অনুরোধ নিশ্চিত করতে আপনাকে অবশ্যই "প্রয়োগ করুন" বোতামে ক্লিক করতে হবে।
  6. আপনি ম্যাকের পার্টিশন সরাতে "প্রত্যাবর্তন" বোতামে ক্লিক করতে পারেন।

প্রক্রিয়াটি সম্পন্ন হলে, আপনার কাছে উপলব্ধ স্থান সহ একটি নতুন হার্ড ড্রাইভ থাকবে। আপনি যা চান তা স্থানান্তর করুন এবং নতুন পার্টিশনে রাখুন।

পদ্ধতি 2:Mac-এ একটি হার্ড ড্রাইভ পার্টিশন করতে বুট ক্যাম্প ব্যবহার করুন

আমরা উপরে উল্লিখিত হিসাবে, আপনি একটি হার্ড ড্রাইভ পার্টিশন করার পরে আপনার Mac এ বিভিন্ন অপারেটিং সিস্টেম চালাতে পারেন। সুতরাং আপনি যদি অন্য ড্রাইভে উইন্ডোজ চালাতে চান তবে এটি সম্পন্ন করতে এই উপায়টি খুবই সহায়ক। বুট ক্যাম্প ম্যাকের পরবর্তী সংস্করণে একটি প্রি-ইনস্টল করা অ্যাপ্লিকেশন। আপনি এটি চালু করতে পারেন এবং নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

  1. অ্যাপ্লিকেশন খুলুন> ইউটিলিটিস> বুট ক্যাম্প সহকারী।
  2. "একটি উইন্ডোজ পার্টিশন তৈরি করুন বা সরান" বিকল্পে ক্লিক করুন এবং "চালিয়ে যান" বোতামটি টিপুন।
  3. তারপর ডিস্ক পার্টিশনের জন্য আপনার Mac এ একটি হার্ড ড্রাইভ নির্বাচন করুন।
  4. এরপর, Windows OS চালানোর জন্য পার্টিশনের আকার নিশ্চিত করুন।
  5. অবশেষে, পার্টিশন বোতাম টিপুন এবং এটি হয়ে গেছে।

অতিরিক্ত টিপ:কীভাবে আপনার পার্টিশনের আকার পরিবর্তন করবেন বা মুছবেন?

ম্যাকের হার্ড ড্রাইভকে কীভাবে পার্টিশন করা যায় সে সম্পর্কে কথা বলার পরে, আমরা পরবর্তী অংশে আপনাকে আরও অতিরিক্ত টিপস গাইড করব। আসুন সেগুলি পরীক্ষা করে দেখি!

একটি পার্টিশনের আকার পরিবর্তন করতে: ডিস্ক ইউটিলিটিতে "পার্টিশন" বিকল্পে ক্লিক করুন এবং আপনার পার্টিশনের আকার পরিবর্তন করতে "+" বা "-" বোতামে ক্লিক করুন।

একটি পার্টিশন মুছে ফেলার জন্য: ডিস্ক ইউটিলিটিতে "পার্টিশন" ট্যাবে ক্লিক করুন, তারপর "-" চিহ্নে ক্লিক করুন এবং একটি পার্টিশন মুছে ফেলার জন্য "রিমুভ" বিকল্পে ক্লিক করুন।

একটি Mac পার্টিশন করার সুবিধা এবং ঝুঁকি কি?

এখানে ম্যাকের হার্ড ড্রাইভ পার্টিশন করার কিছু সুবিধা এবং ঝুঁকি রয়েছে যা করার আগে আপনাকে অবশ্যই বিবেচনা করতে হবে। আসুন সেগুলি পরীক্ষা করে দেখি:

A Mac পার্টিশন করার সুবিধা:

1. আপনি আরো অপারেটিং সিস্টেম চালাতে পারেন

ম্যাক পার্টিশন আপনাকে যে প্রধান সুবিধা প্রদান করে তা হল, এটি আপনাকে দুটি অপারেটিং সিস্টেম মসৃণভাবে চালানোর অনুমতি দেবে। আপনি একটি OS এর দুটি ভিন্ন সংস্করণও ব্যবহার করতে পারেন যার অর্থ আপনি একই ডিভাইসের দুটি ভিন্ন পার্টিশনে চালাতে পারেন।

২. আপনি আলাদাভাবে হার্ড ড্রাইভ পরিচালনা এবং ফর্ম্যাট করতে পারেন

Mac os x-এর ডিস্ক পার্টিশন আপনাকে বিভিন্ন উপায়ে উভয় পার্টিশন পরিচালনা করতে দেয়। আপনি যদি ম্যাকের অন্য ভলিউম ব্যবহার করতে চান তবে এটির জন্য দ্বিগুণ স্থান প্রয়োজন তাই, একটি বিজ্ঞ সিদ্ধান্ত নিন এবং উপলব্ধ স্থান অনুযায়ী সঠিক বিকল্পটি নির্বাচন করুন।

3. এটি আপনাকে একটি ব্যক্তিগত স্থান দেবে

এবং আপনি আপনার প্রয়োজনীয় নথিগুলির জন্য আলাদা করা জায়গা উপভোগ করতে পারেন এবং অন্য পার্টিশনটি সাধারণ কাজের জন্য ব্যবহার করা যেতে পারে। এইভাবে, আপনার প্রয়োজনীয় ডেটা নিরাপদ এবং সুস্থ থাকবে এবং কেউ এটি ব্যবহার করতে পারবে না। আলাদা পার্টিশন আপনাকে কোনো ঝামেলা ছাড়াই ম্যাক ব্যবহার করতে দেবে।

ম্যাক পার্টিশন করার ঝুঁকি:

আপনি যখন ম্যাক-এ আপনার হার্ড ড্রাইভ পার্টিশন করেন, তখন এর একটি প্রধান ঝুঁকি হ'ল ডেটা ক্ষতি। আসলে আপনি আপনার ম্যাক পার্টিশন করার আগে আপনার ডিস্ক ব্যাক আপ করে এটি এড়াতে পারেন। কিন্তু আপনি যদি আপনার ডিস্ক ব্যাকআপ করতে ভুলে যান এবং পার্টিশন করার পরে কিছু ফাইল হারিয়ে ফেলেন, চিন্তা করবেন না। আপনি আপনার ম্যাকের সমস্ত হারানো ডেটা পুনরুদ্ধার করতে ম্যাক ডেটা রিকভারি টুল ব্যবহার করতে পারেন।

উপসংহার

এটি একটি ম্যাক পার্টিশন কিভাবে. আপনি নিজের দ্বারা ডিস্ক পার্টিশন করার জন্য উপরে তালিকাভুক্ত পদক্ষেপগুলি সহজেই অনুসরণ করতে পারেন। এবং একটি পার্টিশন করার আগে আপনার ম্যাক পরিষ্কার করার কথা মনে রাখবেন, আপনার ম্যাকের জাঙ্ক ফাইল পরিষ্কার করার জন্য সর্বোত্তম পছন্দ হল Umate Mac ক্লিনার ব্যবহার করা। এখনই শুরু কর! প্রথমে, আপনার ম্যাক পরিষ্কার করুন এবং তারপরে এটিতে একটি পার্টিশন তৈরি করুন৷


  1. কিভাবে OS X-এ একটি বাহ্যিক বা অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ পার্টিশন করবেন

  2. কীভাবে একটি ম্যাক হার্ড ড্রাইভ পার্টিশন করবেন:আপনার যা জানা দরকার!

  3. কিভাবে একটি ম্যাক হার্ড ডিস্ক ড্রাইভ মুছবেন

  4. কিভাবে একটি Mac / Windows 10 হার্ড ড্রাইভ ক্লোন করবেন?