কম্পিউটার

[2022 নতুন] কিভাবে সেকেন্ডে ম্যাকের কুকিজ সাফ করবেন

আপনার প্রায় প্রত্যেকেই ইন্টারনেটে ব্রাউজ করার সময় কোনও না কোনও সময়ে কুকিজ সম্পর্কিত বিজ্ঞপ্তিগুলি দেখেছেন। আপনি ইন্টারনেট অ্যাক্সেস করার জন্য যে ব্রাউজারগুলি ব্যবহার করেন সেগুলি দ্বারা এই কুকিগুলি আপনার Mac এ সংরক্ষণ করা হয়৷ কিছু ওয়েবসাইট এই "কুকিজ"কে প্রচুর পরিমাণে সংরক্ষণ করে যাতে ভবিষ্যতে সেগুলি বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে (পরে এই নিবন্ধে আলোচনা করা হয়েছে)। আমরা কুকির ধরন এবং কীভাবে ম্যাকে কুকিজ থেকে পরিত্রাণ পেতে পারি, আগে জেনে নেওয়া যাক সেগুলি আসলে কী।

আপনি অবশ্যই কুকি শব্দটি শুনেছেন, কিন্তু আপনি কি সত্যিই জানেন এটি কী? তারা দরকারী বা বিপজ্জনক? কুকিজ কি ম্যাকের আপনার ওয়েব ব্রাউজার থেকে আসে এবং আপনার সেশন সম্পর্কে তথ্য সংরক্ষণের জন্য ব্যবহৃত হয়। এখানে কুকিজ সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত কিছু প্রশ্ন তালিকাভুক্ত করা হয়েছে৷ আপনি কুকিজ সম্পর্কে আরও জানতে পারবেন এবং কেন সেগুলি মুছতে হবে৷

প্রশ্ন 1:কুকি কি

কুকিজ আসলে ডেটার ছোট টুকরো যা ব্যবহারকারীর তথ্য সংরক্ষণ করে, উদাহরণস্বরূপ, সাইন-ইন বিশদ, ইনপুট তথ্য, অনুসন্ধান ইতিহাস, ব্রাউজিং কার্যকলাপ ইত্যাদি। তারা এই ধরনের তথ্য টেক্সট ফাইল আকারে সংরক্ষণ করে যা ভবিষ্যতের জন্য আপনার ম্যাকে সংরক্ষণ করা হয়। আপনি যে ওয়েবসাইট আবার যান যখনই ব্যবহার করুন. প্রতিবার আপনি সেই নির্দিষ্ট ওয়েবপৃষ্ঠাটিতে যান, আপনি গতবার যা অনুসন্ধান করেছিলেন তার সাথে সম্পর্কিত একই অনুসন্ধান এবং ফলাফল দেখতে পাবেন। একইভাবে, একটি অনলাইন ফর্ম পূরণ করার সময় বা একটি পৃষ্ঠায় আবার সাইন-ইন করার সময়, আপনার পূর্বের ইনপুট তথ্য দেখা যাবে। এইভাবে, কুকিগুলি আরও বন্ধুত্বপূর্ণ এবং সহজ উপায়ে ইন্টারনেট ব্রাউজ করতে সহায়তা করে।

প্রশ্ন 2:কুকির প্রকারগুলি কী কী

এখন, কুকির প্রকারের দিকে অগ্রসর হচ্ছি, মনে রাখবেন যে ব্রাউজারের মাধ্যমে আমরা অ্যাক্সেস করি এমন প্রতিটি ওয়েবসাইটের নিজস্ব কুকি রয়েছে এবং সেইজন্য সেগুলির অসংখ্য প্রকার রয়েছে। কিন্তু আপাতত, আমরা কুকিজের তিনটি প্রধান ওয়েব ব্রাউজার নিয়ে আলোচনা করব - Safari, Chrome এবং Firefox। যেহেতু বেশিরভাগ ব্রাউজিং এই ব্রাউজারগুলির মাধ্যমে করা হয়, তারা উল্লেখযোগ্য সংখ্যক কুকি সংরক্ষণ করে এবং ম্যাকের কুকি মুছে ফেলা খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তারা ব্যবহারকারীর তথ্য, সেটিংস এবং ব্যক্তিগত পছন্দগুলি সঞ্চয় করে যার কারণে শেষ-ব্যবহারকারী তার সাথে সম্পর্কিত বিজ্ঞাপন, তার পূর্ববর্তী অনুসন্ধানগুলি ইত্যাদি দেখতে সক্ষম হয়৷ ইউনাইটেড কিংডম এবং ইউরোপীয় ইউনিয়নের মতো দেশগুলির দ্বারা জারি করা কুকি গোপনীয়তা আইন মেনে চলা অনেক ওয়েবসাইটগুলি হল তাদের কুকি ডেটা সংগ্রহ সম্পর্কে দর্শকদের কাছে প্রকাশ করতে বাধ্য।

1. সেশন কুকি :নাম অনুসারে, সেশন কুকিগুলি শুধুমাত্র ওয়েব ব্রাউজারে সংক্ষিপ্ত সেশনের জন্য সংরক্ষণ করা হয়৷ আপনি যখন আপনার ব্রাউজারে যান তখন সেগুলি অস্থায়ীভাবে সংরক্ষণ করা হয়। যতক্ষণ আপনি ব্রাউজার বন্ধ করবেন, ততক্ষণ এই সেশন কুকিগুলি স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে, কোনও চিহ্ন থাকবে না। তাই এটা নিয়ে চিন্তা করবেন না। এই ধরনের কুকিগুলি আপনার গোপনীয়তার জন্য হুমকি নয়, কারণ তারা আপনার ব্যক্তিগত তথ্য সংগ্রহ বা সংরক্ষণ করতে সক্ষম নয়।

২. ক্রমাগত কুকি :সেশন কুকিজ থেকে ভিন্ন, এই ধরনের কুকিগুলি নিজেরাই মুছে যায় না। কিন্তু আসলে, ম্যানুয়াল অপসারণের প্রয়োজন কারণ ব্রাউজার বন্ধ করার সময় সেগুলি স্বয়ংক্রিয়ভাবে সরানো হয় না। স্থায়ী কুকিজ আপনার ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করতে আপনার হার্ড ডিস্ক ব্যবহার করে এবং সেগুলি মুছে ফেলার জন্য প্রয়োজনীয় করে তোলে।

প্রশ্ন 3:কুকি কি বিপজ্জনক

এখন সেগুলি কী সে সম্পর্কে সচেতন হয়েছি, আসুন কেন ম্যাকবুকে কুকিজ মুছে ফেলা উচিত তার কারণগুলির দিকে এগিয়ে যাওয়া যাক৷ সন্দেহ নেই যে তারা ব্রাউজিং অভিজ্ঞতা সহজ করে অনেক সাহায্য করে, কিন্তু আপনি যত বেশি আপনার ম্যাক ব্যবহার করবেন এবং ওয়েবসাইটগুলির মাধ্যমে ব্রাউজ করবেন, তত বেশি কুকি সংরক্ষণ করা হবে এবং অবশেষে আপনার হার্ড ডিস্কের একটি বড় পরিমাণ এই কুকিজ দ্বারা দখল করা হবে। শুধু স্থানের ঝামেলাই নয়, আপনার গোপনীয়তাও বড় ঝুঁকির মধ্যে রয়েছে। আপনার অনুসন্ধান, সুপারিশ, ইত্যাদি একই নেটওয়ার্কে অন্যান্য ব্যবহারকারীদের কাছে সহজেই উপলব্ধ। একইভাবে, আপনার সাইন-ইন এবং অন্যান্য ইনপুট তথ্যও অন্যদের দ্বারা অ্যাক্সেসযোগ্য এবং আপনার শংসাপত্রের জন্য একটি বড় হুমকি তৈরি করে৷ তাই, শুধুমাত্র ডিস্কের জায়গা খালি করার জন্য নয়, সাইবার-আক্রমণ থেকেও নিজেকে বাঁচানোর জন্য যত তাড়াতাড়ি সম্ভব এগুলি থেকে মুক্তি পাওয়ার পরামর্শ দেওয়া হয়৷

কিভাবে ম্যাক-এ কুকিজ ম্যানুয়ালি সাফ করবেন [সাফারি, ক্রোম, ফায়ারফক্সের জন্য]

এখন ম্যাক-এ কুকি মুছে ফেলার কয়েকটি ম্যানুয়াল উপায় নিয়ে আলোচনা করা যাক। উদাহরণ হিসেবে সবচেয়ে বেশি ব্যবহৃত তিনটি ব্রাউজার ব্যবহার করা যাক, সেগুলি হল Safari, Chrome এবং Firefox৷ বিভিন্ন ধাপ রয়েছে যেখানে প্রতিটি ব্রাউজার আলাদাভাবে চালু করা হয় এবং তারপর সেটিংস, কুকি এবং অন্যান্য তথ্যের মাধ্যমে সরানো হয়। এই প্রতিটি ব্রাউজারে কুকিজ মুছে ফেলার বিস্তারিত ধাপ নিচে দেওয়া হল:

সাফারিতে কুকিজ সাফ করুন:

  1. মেনু বার থেকে Safari খুলুন এবং "পছন্দগুলি" নির্বাচন করুন।
  2. "গোপনীয়তা" ট্যাবে যান এবং "ওয়েবসাইট ডেটা পরিচালনা করুন" এ ক্লিক করুন৷
  3. অবশেষে, "সকল সরান" এ ক্লিক করুন এবং আপনার Mac এ Safari দ্বারা সংরক্ষিত সমস্ত কুকি সফলভাবে মুছে দিন।

Chrome-এ কুকিজ সাফ করুন:

  1. Chrome-এ উপরের ডানদিকে কোণায় "আরো" ক্লিক করে, তারপর সেটিংসে যান।
  2. "অগ্রিম সেটিংস দেখান" এ ক্লিক করুন এবং "গোপনীয়তা" এর অধীনে "ব্রাউজিং ডেটা সাফ করুন" নির্বাচন করুন।
  3. পপ-আপ উইন্ডোতে, "কুকিজ এবং অন্যান্য সাইট এবং প্লাগইন ডেটা" চেক করুন এবং Chrome এ কুকিজ মুছে ফেলতে "ব্রাউজিং ডেটা সাফ করুন" এ ক্লিক করুন।

ফায়ারফক্সে কুকিজ সাফ করুন:

  1. ফায়ারফক্স খুলুন, "পছন্দগুলি" অ্যাক্সেস করুন এবং "গোপনীয়তা" এ যান।
  2. "ইতিহাস" বিভাগের অধীনে, "ইতিহাসের জন্য কাস্টম সেটিংস ব্যবহার করুন" নির্বাচন করুন এবং "কুকিজ দেখান" এ ক্লিক করুন।
  3. আলাদাভাবে কুকিজ নির্বাচন করুন যা আপনি সরাতে চান বা সমস্ত উপলব্ধ কুকি মুছে ফেলতে "সমস্ত সরান" নির্বাচন করুন৷

সুতরাং, আপনি দেখেছেন কিভাবে Mac-এ কুকিজ মুছে ফেলতে হয়, কিন্তু আপনি এটাও বুঝতে পেরেছেন যে প্রতিটি ব্রাউজারে একের পর এক কুকি মুছে ফেলা এবং ম্যানুয়ালি সেই সমস্ত পদক্ষেপগুলি অনুসরণ করা কতটা ঝামেলার। কিন্তু মাত্র 1 ক্লিকের মধ্যে তাদের অপসারণ করার আরও দ্রুত এবং সহজ উপায় রয়েছে৷ এটি আপনার ম্যাকবুকের জন্য একটি শক্তিশালী ক্লিনিং অ্যাপের ব্যবহার। এবং যখন এই ধরনের অ্যাপের কথা আসে, তখন Umate Mac Cleaner অত্যন্ত সুপারিশ করা হয়। যেহেতু এটি সর্বদা কুকিজ থেকে পরিত্রাণ পেয়ে আপনাকে সাহায্য করার জন্য আছে।

দ্রুততম উপায়:সেকেন্ডে ম্যাকের সমস্ত কুকি থেকে মুক্তি পান

Umate Mac Cleaner হল আপনার Mac এর জন্য একটি বিশেষভাবে ডিজাইন করা অ্যাপ যাতে আমরা উপরে কথা বলেছি সেই সমস্ত কুকি মুছে দিয়ে এর স্টোরেজ স্পেস পরিষ্কার করতে। এটি শুধুমাত্র আপনার ব্রাউজারগুলির দ্বারা সঞ্চিত কুকিগুলিকে সাফ করে না বরং সমস্ত ধরণের ক্যাশে, জাঙ্ক এবং অকেজো ফাইলগুলি থেকে মুক্তি পেতে সহায়তা করে৷ অত:পর, একটি অল-ইন-ওয়ান অ্যাপ হওয়ায়, এটি বাজারে উপলব্ধ আপনার Mac-এর জন্য সবচেয়ে কার্যকরী ক্লিনিং টুল।

উমেট ম্যাক ক্লিনার কীভাবে কাজ করে

উমেট ম্যাক ক্লিনার কীভাবে কাজ করে তার সাধারণ পদ্ধতি হল যে এটি আপনার ম্যাকবুকের মাধ্যমে স্ক্যান করে, তারপর আপনাকে সেকেন্ডের মধ্যে সব ধরনের কুকি মুছে ফেলতে দেয়। 40 টিরও বেশি ফাইল শনাক্ত করার ক্ষমতা এবং প্রতিযোগীদের তুলনায় 3 গুণ দ্রুত স্ক্যানিং এবং ক্লিনিং গতি সহ, অ্যাপটি অনেক বেশি ক্লিনার ম্যাকবুককে পিছনে ফেলে সম্পূর্ণ এবং দক্ষতার সাথে কুকিগুলি সরাতে পারে৷

তারপর, আমি এখন Umate Mac Cleaner ব্যবহার করে ম্যাক থেকে কুকিজ কিভাবে সরাতে হয় সেই ধাপগুলোর মাধ্যমে আপনাকে নিয়ে যেতে হবে।

ধাপ 1:আপনার MacBook এ Umate ম্যাক ক্লিনার ইনস্টল করুন।

ধাপ 2:"ব্যক্তিগত ডেটা মুছুন" চয়ন করুন এবং "স্ক্যান" নির্বাচন করুন৷

ধাপ 3:প্রাকদর্শন বৈশিষ্ট্যের সাহায্যে আপনি যেগুলি সরাতে চান তা নির্বাচন করুন। তারপরে আপনার ম্যাক থেকে সেগুলি মুছতে "মুছে ফেলুন" এ ক্লিক করুন।

এবং যে সব. কয়েক ধাপে, আপনি এই সমস্ত অপ্রয়োজনীয় এবং ডিস্ক দখলকারী কুকিজ থেকে নিজেকে মুক্ত করেছেন। আপনি আরও লক্ষ্য করেছেন যে আমরা আগে আলোচনা করেছি সেই ম্যানুয়াল পদক্ষেপগুলির তুলনায় উমেট ম্যাক ক্লিনার ব্যবহার করে সেগুলি মুছে ফেলা কতটা সহজ ছিল।

অতিরিক্ত টিপ:আমি কি শুধু আমার ম্যাকে কুকিজ নিষ্ক্রিয় করতে পারি

হ্যা, তুমি পারো. আপনি যদি আপনার সময় নষ্ট করতে না চান তাহলে সবসময় Mac এ কুকি মুছে ফেলুন। তারপর আপনি শুধু ব্রাউজার সেটিংস মাধ্যমে তাদের নিষ্ক্রিয় করতে পারেন. আমরা উদাহরণ হিসেবে সাফারি ব্রাউজার নিতে পারি। এখানে Safari-এ কুকিজ নিষ্ক্রিয় করার ধাপগুলি রয়েছে:

  1. সাফারি চালু করুন এবং মেনু বারে ক্লিক করুন।
  2. তারপর "পছন্দগুলি"-এ যান।
  3. "সর্বদা ব্লক করুন" নির্বাচন করুন, তারপরে আপনি স্থায়ীভাবে আপনার ম্যাকে ডেটা সঞ্চয় করা থেকে কুকিজ ব্লক করতে পারেন৷

কিছু ওয়েবসাইট সঠিকভাবে কাজ নাও করতে পারে, কারণ কুকিজ তাদের স্বাভাবিক ক্রিয়াকলাপের জন্য গুরুত্বপূর্ণ। যে ওয়েবসাইটগুলির জন্য কুকি সংরক্ষণ করা প্রয়োজন, আপনি "বর্তমান ওয়েবসাইট থেকে অনুমতি দিন" বিকল্পের জন্য যেতে পারেন। এইভাবে, শুধুমাত্র সেই নির্দিষ্ট ওয়েবসাইট থেকে কুকিজ সংরক্ষণ করা হবে। অতএব, উপরের পদক্ষেপগুলি অনুসরণ করে আপনি সেই অবাঞ্ছিত কুকিগুলি মুছে ফেলার সময় নিজেকে বাঁচাতে পারেন৷

ক্লোজিং শব্দ

শেষ পর্যন্ত, আমি মনে করি আপনি এখন আপনার প্রশ্নের উত্তর পেয়েছেন যেমন আমি কীভাবে আমার ম্যাকে কুকিজ সাফ করব? আপনি আরও দেখেছেন যে ম্যাকের কুকি মুছে ফেলার ক্ষেত্রে উমেট ম্যাক ক্লিনার কতটা উপকারী প্রমাণিত হতে পারে। অত্যন্ত সহজ-ব্যবহারযোগ্য বৈশিষ্ট্য এবং ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস আপনাকে অন্যান্য অ্যাপের তুলনায় খুব সহজে কুকি অপসারণ করতে সাহায্য করে যার জন্য অতিরিক্ত ম্যানুয়াল অপারেশন প্রয়োজন। আপনার ব্যবহার করা প্রায় সমস্ত ম্যাক ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়ার কারণে, Umate Mac Cleaner আপনার স্টার্টআপ ডিস্কের 40% পর্যন্ত জায়গা খালি করতে পারে এবং তাও কয়েক মিনিটের মধ্যে! সফ্টওয়্যারটি বাজারের অন্যান্য প্রতিযোগীদের সাথে তুলনা করলেও খুব সস্তা এবং ব্যতিক্রমী ফলাফল প্রদান করে। তাহলে তুমি কিসের জন্য অপেক্ষা করছ? তাড়াতাড়ি করুন এবং উমেট ম্যাক ক্লিনার ইনস্টল করুন এবং অন্যদেরকে গর্ব করে বলুন আপনি কীভাবে ম্যাকে কুকিজ সাফ করবেন!


  1. [2022 টিপস] কীভাবে ম্যাকে ডার্ক মোড বন্ধ করবেন

  2. সাফারি, ক্রোম এবং ফায়ারফক্সে ম্যাকের কুকিজ এবং ক্যাশে কীভাবে সাফ করবেন?

  3. কিভাবে ম্যাকে কুকিজ সাফ করবেন (ক্রোম, ফায়ারফক্স, সাফারি এবং ব্রাউজার)

  4. কিভাবে ম্যাক কম্পিউটারে ক্যাশে সাফ করবেন