কম্পিউটার

কিভাবে MacOS 10.15 Catalina [The Newest Guide]

এ ম্যাক আপডেট করবেন

আপনি কি এখন কিছু সময়ের জন্য ম্যাকের পুরানো সংস্করণগুলি ব্যবহার করছেন? আপনি কি ম্যাক অপারেটিং সিস্টেম আপগ্রেড করতে চান এবং একটি কার্যকর, মসৃণ ম্যাক সিস্টেমে স্যুইচ করতে চান? লেটেস্ট ভার্সন- macOS 10.15 Catalina-এর বিশদ বিবরণ জানতে শুধু পোস্টটি পড়ুন, এই ভার্সনে নতুন কী রয়েছে, আপনার আপডেট করা উচিত কিনা এবং এটি ইনস্টল করার সঠিক উপায়। আসুন পড়া চালিয়ে যাই!

macOS 10.15 Catalina সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

আপনি কীভাবে Mac আপডেট করবেন তার উপায়গুলি খুঁজে বের করার আগে, আমরা আপনার সাথে সাম্প্রতিকতম সংস্করণ যেমন macOS 10.15 Catalina সম্পর্কিত কিছু বিট এবং টুকরো শেয়ার করতে চাই৷ এটি সাম্প্রতিকতম Mac অপারেটিং সিস্টেম যা Mac ডিভাইসে কাজ করে। নতুন সংস্করণটির নাম সান্তা ক্যাটালিনা দ্বীপের নামানুসারে, যা প্রধানত ক্যাটালিনা নামে পরিচিত এবং দক্ষিণ ক্যালিফোর্নিয়ার উপকূলে অবস্থিত চ্যানেল দ্বীপগুলির মধ্যে একটি, যা দৃশ্যত, সিস্টেমগুলির পিছনে অনুপ্রেরণা।

প্রশ্ন 1:macOS 10.15 Catalina

-এ নতুন কী

macOS  Catalina এ অনেকগুলি অভিনব বৈশিষ্ট্য রয়েছে, যা আমরা macOS-এর আগের আপগ্রেডগুলিতে অভিজ্ঞতার তুলনায় আরও আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলি নিয়েছি। মূল নতুন দিক এবং UI পরিবর্তন সহ অনেকগুলি সর্বশেষ অ্যাপ্লিকেশন এবং কিছু অন্যান্য অ্যাপ রয়েছে। ম্যাকের কর্মক্ষমতা ব্যতিক্রমীভাবে বাড়ানো হয়েছে, এবং ব্যবহারযোগ্যতা বৃদ্ধির প্রতিবেদন করা হয়েছে।

নীচে আমরা পয়েন্টগুলির একটি দ্রুত তালিকা উপস্থাপন করছি যা ম্যাক OS x সর্বশেষ সংস্করণে পাওয়া সাম্প্রতিক অ্যাপ্লিকেশন এবং বৈশিষ্ট্যগুলি সম্পর্কে কিছু অন্তর্দৃষ্টি দেবে।

  • অ্যাপল মেইলে তিনটি নতুন বৈশিষ্ট্য:একটি থ্রেড নিঃশব্দ করুন, একজন প্রেরককে ব্লক করুন এবং সদস্যতা ত্যাগ করুন৷
  • ফটো অ্যাপটিকে নতুন ইউজার ইন্টারফেস দিয়ে নতুনভাবে ডিজাইন করা হয়েছে।
  • মিউজিক, পডকাস্ট এবং Apple TV অ্যাপ যা iTunes অ্যাপকে প্রতিস্থাপন করে।
  • একটি নতুন Find My অ্যাপ যা Find My iPhone এবং Find Friends এর বৈশিষ্ট্যগুলিকে একত্রিত করে৷
  • সাইডকার আপনাকে বাহ্যিক মনিটর হিসাবে একটি iPad ব্যবহার করতে দেয়।
  • ম্যাকের জন্য স্ক্রীন টাইম।
  • নোটস অ্যাপের উন্নতি।
  • সাফারি আপডেট।
  • একটি রিস্টাইল করা রিমাইন্ডার অ্যাপ।
  • ফটো অ্যাপের উন্নতি।

প্রশ্ন 2:আমি কি macOS Catalina-এ আপডেট করব নাকি না

এটি ইনস্টল করা বা না করার সিদ্ধান্ত নিতে আপনাকে সহায়তা করার জন্য, আমরা আপনাকে macOS Catalina-এ করা মূল পরিবর্তনগুলির মধ্যে একটি সম্পর্কে সচেতন করতে চাই। এই সংস্করণের মধ্যে যে মূল পরিবর্তনটি অন্তর্ভুক্ত তা হল এটি 64-বিটের অ্যাপগুলিকে সমর্থন করবে। তাই, 32-বিট সমন্বিত অ্যাপগুলি macOS Catalina-এ কাজ করবে না।

আপনার ডিস্কের সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যাপগুলি 64-বিট কি না তা দেখতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. অ্যাপল মেনুতে আঘাত করুন, কী বিকল্পটি ক্লিক করুন এবং ধরে রাখুন এবং সিস্টেম তথ্য নির্বাচন করুন।
  2. ডিসপ্লের বাম প্রান্তে, সফ্টওয়্যার নির্বাচন করুন এবং অ্যাপ্লিকেশনগুলিতে ক্লিক করুন।
  3. পৃষ্ঠার ডান প্রান্তে, অ্যাপ্লিকেশনের নাম, সংস্করণ, বিকাশ, সর্বশেষ পরিবর্তিত দিন, দেখানো হবে। এটি আপনার অ্যাপ সংস্করণ 64-বিট কিনা তাও দেখাবে।
  4. এইভাবে, আপনি যদি কোনো 32-বিট অ্যাপ্লিকেশন চালাতে চান, তাহলে Mac অপারেটিং সিস্টেমকে macOS Catalina-এ আপডেট করবেন না। বিপরীতে, যদি সেই 32-বিট অ্যাপ্লিকেশনগুলি আর আপনার কাজে না লাগে বা আপনার Mac-এর মূল অ্যাপ্লিকেশনগুলি 64-বিটের হয়, তাহলে আপনি সরাসরি ডিভাইসটি আপডেট করতে পারেন৷

প্রশ্ন 3:আমি যদি macOS 10.15 Catalina-তে আপডেট করতে চাই, তাহলে Catalina কি আমার Mac-এ কাজ করবে

আপনার প্রশ্নের উত্তর দিতে, আমরা ম্যাকস ক্যাটালিনার সাথে সামঞ্জস্যপূর্ণ ম্যাকগুলিকে তালিকাভুক্ত করেছি৷ এর মধ্যে রয়েছে: 

  • ম্যাকবুক (2015 বা নতুন)
  • ম্যাকবুক এয়ার (2012 বা নতুন)
  • ম্যাকবুক প্রো (2012 বা নতুন)
  • ম্যাক মিনি (2012 বা নতুন)
  • iMac (2012 বা নতুন)
  • iMac Pro (2017 বা নতুন)
  • ম্যাক প্রো (2013 বা নতুন)

আপনি যদি এই তালিকায় আপনার Mac-এর মডেল খুঁজে পান, তাহলে আপনি macOS 10.15 Catalina-এ যেতে পারেন।

macOS 10.15 Catalina ইনস্টল করার আগে আপনাকে কী করতে হবে

আপনি যদি সাম্প্রতিক macOS সংস্করণের সাথে আপনার Mac আপগ্রেড করার পরিকল্পনা করেন, তাহলে আমরা আপনাকে প্রথমে নিচের ধাপগুলি অনুসরণ করার পরামর্শ দিই শুধুমাত্র দুবার চেক করতে:

1. আপনার ম্যাকের জন্য একটি ব্যাকআপ তৈরি করুন

আপনার Mac-এ কোনো বিশাল macOS আপগ্রেড ডাউনলোড এবং ইনস্টল করার আগে, আপনাকে আপনার হার্ড ড্রাইভে থাকা সমস্ত তথ্য এবং ফোল্ডারগুলির একটি পুঙ্খানুপুঙ্খ, আপডেট করা ব্যাকআপ পেতে হবে। যদি ইন্সটল করার পরে কিছু ভুল হয়ে যায়, তাহলে হাতে একটি ব্যাকআপ থাকে। আপনি আপনার ম্যাকের ব্যাকআপ নিতে টাইম মেশিন অ্যাপ ব্যবহার করতে পারেন, যা ম্যাক ব্যবহারকারীদের জন্য সবচেয়ে সাধারণ উপায়।

2. Mac

-এ আপনার মুক্ত স্থান পরীক্ষা করুন

macOS Catalina ইনস্টল করার জন্য অনেক সময় প্রয়োজন! এটি আপনার ম্যাকের প্রায় 6.5 জিবি দখল করে। MacOS 10.15 Catalina লঞ্চ এবং চালানোর জন্য Apple আপনার কাছে ন্যূনতম 20 GB খালি ডিস্ক স্টোরেজ থাকার পরামর্শ দেয়। macOS Catalina-এ আপগ্রেড করার জন্য, আপনার কমপক্ষে 20GB হার্ড ড্রাইভের জায়গা খালি থাকতে হবে। আপনার ম্যাকের প্রয়োজনীয় স্থান না থাকলে, আমরা আপনাকে আপনার ডিভাইসটি পরিষ্কার করার পরামর্শ দিই বা যেকোন কার্যকরী ম্যাক ক্লিনিং অ্যাপ্লিকেশনের মাধ্যমে স্টোরেজ অর্জন করুন। আপনি যদি আপনার ম্যাক পরিষ্কার করার জন্য এই জাতীয় কোনও অ্যাপ সম্পর্কে অবগত না হন তবে এখনও তা করতে চান তবে আমি উমেট ম্যাক ক্লিনার সুপারিশ করব, বর্তমানে বাজারে একটি জনপ্রিয় ম্যাক পরিষ্কার করার সরঞ্জাম। এটি আপনার ম্যাক পরিষ্কার করার এবং আরও উপলব্ধ স্থান পাওয়ার জন্য একটি আদর্শ পছন্দ।

এই অ্যাপটি আপনার ম্যাক পরিষ্কার করার জন্য আদর্শ পছন্দের কিছু কারণ হল:

  • দক্ষভাবে রান করে আপনার হার্ড ড্রাইভ থেকে 40 টিরও বেশি ধরণের জাঙ্ক ফাইল, ডুপ্লিকেট, অব্যবহৃত এবং বড় ফাইলগুলি পরিষ্কার করতে, যা অবশেষে আরও ডিস্ক স্পেস তৈরি করে।
  • দ্রুত-গতি এবং সহজ প্রক্রিয়া মাত্র এক ক্লিকে পরিষ্কারের!
  • ব্যবহার করা নিরাপদ , কারণ এটি কখনই Mac এ আপনার প্রয়োজনীয় ফোল্ডারগুলিতে পৌঁছাবে না৷

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল Umate Mac Cleaner ব্যবহার করার পরে আপনার Mac এর জন্য 4X খালি জায়গা ফিরে পেতে সাহায্য করতে পারে!

তারপরে, অ্যাপটি কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে নীচে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে। এটা সহজ অপারেশন সঙ্গে ব্যবহার করা খুব সহজ.

  1. আপনার ম্যাকে উমেট ম্যাক ক্লিনার ডাউনলোড, ইনস্টল এবং চালু করুন।

  2. আপনার Mac এ স্থান পরিষ্কার এবং ছেড়ে দেওয়ার জন্য উপযুক্ত বৈশিষ্ট্যটি নির্বাচন করুন এবং তারপর স্ক্যান করার জন্য "স্ক্যান" বোতামটি চাপুন৷

  3. স্ক্যান করার পরে, তারপর সেই অনুযায়ী কাজ করার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

3. ম্যাক

এ আপনার অ্যাপস আপডেট করুন

MacOS Catalina চালু করার সাথে, Apple আপনার ডিভাইসে সম্ভবত থাকতে পারে এমন যেকোনো 32-বিট অ্যাপের দরজা বন্ধ করে দেয়। এর মানে হল যে যদি আপনার ডিভাইসে একটি পুরানো অ্যাপ্লিকেশন থাকে, উদাহরণস্বরূপ Mac এর জন্য Microsoft 11, আপনাকে সর্বশেষ Mac অপারেটিং সিস্টেম চালু করার আগে নিশ্চিত করতে হবে যে আপনার কাছে সেটির একটি 64-বিট সংস্করণ আছে। যদি আপনি সেই অ্যাপ্লিকেশনটির 64-বিট সংস্করণ ইনস্টল করতে সক্ষম না হন, আপনি হয় আপনার বর্তমান macOS-এর বিকল্প ধরতে পারেন, এইভাবে আপনি সফ্টওয়্যারটি ব্যবহার চালিয়ে যেতে পারেন।

হ্যায়ার উই গো! এখনই macOS 10.15 Catalina ডাউনলোড এবং ইনস্টল করুন!

সর্বশেষ সংস্করণ পেতে তিনটি প্রধান উপায় আছে. আপনি যদি macOS Mojave ব্যবহার করেন, macOS Catalina-এর আগের সংস্করণ, তাহলে আপনি এইভাবে আপডেট পেতে পারেন:

ওয়ে 1:অ্যাপল মেনু → সিস্টেম পছন্দ → সফ্টওয়্যার আপডেট

  1. আপনার Mac-এ Apple মেনু বেছে নিন, তারপর সিস্টেম পছন্দগুলি বেছে নিন।
  2. তারপর সফ্টওয়্যার আপডেট ক্লিক করুন এবং macOS 10.15 আপডেটের পাশে এখন আপডেট করুন বোতামে টিপুন।
  3. আপনি এটি করার পরে, একটি ইনস্টলার কয়েক সেকেন্ডের মধ্যে উপস্থিত হবে। চালিয়ে যেতে এবং স্ক্রিনে দেওয়া নির্দেশাবলী মেনে চলতে অবিরত নির্বাচন করুন।

ওয়ে 2:অ্যাপ স্টোর থেকে macOS Catalina ডাউনলোড এবং ইনস্টল করুন

  1. আপনার Mac-এ অ্যাপ স্টোর খুলুন, তারপর macOS Catalina খুঁজুন।
  2. ইন্সটল করতে বোতামে ক্লিক করুন এবং তারপর একটি উইন্ডো প্রদর্শিত হবে, ইনস্টল করার প্রক্রিয়া শুরু করতে "চালিয়ে যান" বোতামটি টিপুন।

ওয়ে 3:macOS Catalina ওয়েবসাইট দেখুন

macOS Catalina ডাউনলোড করার তৃতীয় উপায় হল এর অফিসিয়াল ওয়েবসাইট পরিদর্শন করা, যা সেই সামঞ্জস্যপূর্ণ ডিভাইসগুলির জন্য একটি ডাউনলোড লিঙ্ক সহ আসে। আপনি যখন লিঙ্কটি ক্লিক করবেন এবং এটি আপনার Mac এ আপনার অ্যাপ্লিকেশন ফোল্ডারে সফ্টওয়্যারটি ডাউনলোড করবে। এবং তারপরে আপনি আপনার Mac এ macOS Catalina ইনস্টল করতে অনস্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করতে পারেন৷

তারপর, কিভাবে ম্যাকের পুরানো সফ্টওয়্যার আপডেট ফাইলগুলি মুছবেন

কিভাবে Mac আপডেট করতে হয় তা বলার পাশাপাশি, আমরা আপনাকে আপনার Mac থেকে পুরানো iOS সফ্টওয়্যার আপডেটগুলি মুছতে শিখতেও সমর্থন করি। এটি সম্পন্ন করার পদক্ষেপগুলি নীচে দেওয়া হল:

  1. "ফাইন্ডার" খুলুন এবং মেনু বারের মাধ্যমে "গো" বিকল্পে আঘাত করুন।
  2. বিকল্প কীটি ক্লিক করুন এবং ধরে রাখুন এবং লাইব্রেরি বিকল্পে ক্লিক করুন।
  3. গো মেনুর অধীনে এটি পরীক্ষা করুন এবং এটি নির্বাচন করুন।
  4. সার্চ বারে আইটিউনস ফাইলটি অনুসন্ধান করুন এবং এটি খুলুন৷
  5. এখন "iPhone সফ্টওয়্যার আপডেট" ফাইলটি খুলুন এবং ফোল্ডারগুলি মুছুন যার শিরোনাম "Restore.ipsw" দিয়ে শুরু হয়৷

এবং এটা হয়ে গেছে! এইভাবে আপনি আপনার ম্যাকের বিদ্যমান সফ্টওয়্যার আপডেটগুলি মুছে ফেলতে পারেন। যাইহোক, একই জিনিস করার জন্য একটি এক-ক্লিক সমাধান আছে, সেটি হল উমতে ম্যাক ক্লিনার। অ্যাপটি শুধুমাত্র একটি ক্লিকেই আপনার Mac-এ পুরানো সফ্টওয়্যার আপডেট মুছে ফেলতে পারে।

উপসংহার:

এখন যেহেতু আপনি চূড়ান্ত অংশে পৌঁছেছেন, আমরা আশা করি যে নিবন্ধটি আপনার ম্যাক আপডেট করবেন কি না সেই বিষয়ে আপনার দ্বিধা দূর করতে এবং কীভাবে Umate ম্যাক ক্লিনার আপনার ম্যাক পরিষ্কার করার জন্য একটি দুর্দান্ত সহায়ক হিসেবে তার ভূমিকা পালন করে তা পরিষ্কার করার জন্য যথেষ্ট সম্পদশালী হয়েছে।


  1. কিভাবে আপনার MacBook Air/Pro (macOS এবং সমস্ত অ্যাপ) আপডেট করবেন

  2. ম্যাক ম্যাকস মন্টেরি/বিগ সুরে আপডেট করবে না, কীভাবে ঠিক করবেন?

  3. কীভাবে M1 ম্যাককে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করবেন

  4. কিভাবে macOS ডাউনগ্রেড করবেন