কম্পিউটার

আপনার ম্যাকের জন্য ক্যামেরা কীভাবে চালু করবেন

ম্যাক কম্পিউটারের অনেক বৈশিষ্ট্য রয়েছে যা আমরা পছন্দ করি। আপনি যদি দূর থেকে কাজ করেন তবে একটি বৈশিষ্ট্য যা আপনি প্রশংসা করতে পারেন তা হল অন্তর্নির্মিত ক্যামেরা৷

আপনার ম্যাক মডেলের উপর নির্ভর করে, আপনার স্ক্রিনের ঠিক উপরে থাকা একটি 720p বা 1080p HD ক্যামেরা থাকতে পারে। আপনি যেকোনও সময়ে সেই ক্যামেরাটি সক্রিয় করতে পারেন এবং আপনার ভিডিও কল সেট আপটি দেখে নিন যাতে জিনিসগুলি দুর্দান্ত দেখাচ্ছে।

আপনি যখনই চান সেই ছোট্ট সবুজ ক্যামেরার আলো কীভাবে চালু করবেন এবং বিভিন্ন অ্যাপে ক্যামেরার অনুমতিগুলি কীভাবে সক্রিয় করবেন তা শিখতে পড়ুন!

একটি ক্যামেরা অ্যাপ খুলুন

আপনার ম্যাকের ক্যামেরা চালু করার গোপনীয়তা খুবই সহজ:আপনাকে শুধু ক্যামেরা ব্যবহার করে এমন একটি অ্যাপ খুলতে হবে।

আপনার অ্যাপ্লিকেশানগুলিতে যান ফোল্ডার এবং ফটো বুথ খুঁজুন অথবা FaceTime . যেকোনো একটি অ্যাপে ডাবল-ক্লিক করার পরে, আপনি আপনার ক্যামেরার সুইচ অনের পাশে সবুজ আলো দেখতে পাবেন এবং আপনার ক্যামেরার দৃশ্যটি অ্যাপ উইন্ডোতে প্রদর্শিত হবে।

আপনার ম্যাকের জন্য ক্যামেরা কীভাবে চালু করবেন

কুইকটাইম প্লেয়ার আপনার ক্যামেরা চালু করতে পারে যদি আপনি এটি খুলে ফাইল> নতুন মুভি রেকর্ডিং এ ক্লিক করেন .

আপনার ম্যাকের জন্য ক্যামেরা কীভাবে চালু করবেন

আপনি যদি ডিফল্ট ম্যাক অ্যাপগুলি পছন্দ না করেন তবে আপনি অ্যাপ স্টোরে অন্যান্য বিকল্পগুলিও খুঁজে পেতে পারেন। যে অ্যাপগুলি আপনাকে ভিডিও বা কনফারেন্স কল করতে দেয় সেগুলি শুরু করার জন্য একটি ভাল জায়গা হতে পারে। ওয়েবক্যাম এবং ফটো অ্যাপস খোঁজাও আপনার জন্য কাজ করতে পারে।

যখন আপনার স্ক্রিনের শীর্ষে সবুজ আলো জ্বলে, তখন এর মানে হল আপনার ম্যাকের একটি অ্যাপ ক্যামেরা ব্যবহার করছে। আসলে রেকর্ড করতে, ছবি তুলতে বা আপনার ক্যামেরা দিয়ে কল করতে আপনাকে প্রতিটি অ্যাপের বিকল্পগুলি ব্যবহার করতে হবে।

কিন্তু ক্যামেরা সক্রিয় থাকলে, আপনি এটিকে আয়না হিসেবে ব্যবহার করতে পারেন, অথবা আপনার ক্যামেরা বর্তমানে যে কোনো অ্যাপে কী দেখছে তা দেখতে যা আপনার প্রয়োজন হতে পারে।

আপনার ম্যাকের জন্য ক্যামেরা কীভাবে চালু করবেন

ক্যামেরা আবার বন্ধ করতে, যে অ্যাপটি আপনার ক্যামেরা ব্যবহার করছে সেটি বন্ধ করুন। ক্যামেরাটি আবার চালু হবে না যতক্ষণ না আপনি এটি ব্যবহার করে এমন অন্য অ্যাপ না খুলুন।

কিভাবে ক্যামেরা অনুমতি সক্ষম করবেন

সম্ভবত আপনার কাছে এমন কিছু অ্যাপ রয়েছে যা আপনি জানেন যেগুলি আপনার অ্যাপ্লিকেশন ফোল্ডারে বসে আপনার ম্যাকের অন্তর্নির্মিত ক্যামেরা ব্যবহার করতে পারে। সমস্যা হল আপনি এই অ্যাপগুলিকে প্রথম সেট আপ করার সময় ক্যামেরা ব্যবহার করার অনুমতি অস্বীকার করেছিলেন৷

এটাও সম্ভব যে আপনার ম্যাকের সমস্ত অ্যাপের জন্য ক্যামেরা অনুমতি বন্ধ করা আছে। এই অনুমতিগুলি সক্ষম করতে, সিস্টেম পছন্দগুলি খুলুন৷ আপনার Mac এ এবং নিরাপত্তা ও গোপনীয়তা-এ যান .

গোপনীয়তা-এ ক্লিক করুন ট্যাব আপনি উইন্ডোর বাম দিকে থেকে বেছে নিতে বিকল্পগুলির একটি তালিকা দেখতে পাবেন। ক্যামেরা নির্বাচন করুন সেই তালিকা থেকে।

আপনার ম্যাকের জন্য ক্যামেরা কীভাবে চালু করবেন

এখানে আপনি অ্যাপ্লিকেশানগুলির একটি তালিকা পাবেন যা আপনার ক্যামেরা ব্যবহার করতে পারে এবং আগে এটি অ্যাক্সেস করার অনুমতি চেয়েছিল৷ আপনি তাদের সাথে কিছু করার আগে, আপনাকে প্যাডলক-এ ক্লিক করতে হবে উইন্ডোর নীচে-বাম কোণায় আইকন এবং এই সেটিংসে পরিবর্তনের অনুমতি দিতে আপনার ম্যাকের অ্যাডমিন পাসওয়ার্ড ইনপুট করুন৷

পছন্দগুলি আনলক হয়ে গেলে, সেই অ্যাপগুলিতে ক্যামেরা অ্যাক্সেস সক্ষম বা অক্ষম করতে প্রতিটি অ্যাপের নামের পাশের বাক্সগুলিতে টিক চিহ্ন দিন বা আনচেক করুন৷

আশা করি, এই পদক্ষেপগুলি ভবিষ্যতে আপনাকে সাহায্য করবে যদি আপনি কখনও আপনার ডাউনলোড করা নতুন অ্যাপে ক্যামেরা অ্যাক্সেস অস্বীকার করেন বা আপনি কিছু সময়ের জন্য আপনার ক্যামেরা ব্যবহার করা বন্ধ করতে চান।

ম্যাক ক্যামেরার অন্যান্য সাধারণ সমস্যা এবং সমাধান

কখনও কখনও যখন আপনার ক্যামেরা কোনও অ্যাপে কাজ করে না, তখন এটি গোপনীয়তার অনুমতিগুলির সাথে কোনও সমস্যা হয় না। অ্যাপটি ছেড়ে দেওয়ার এবং পুনরায় খোলার পরেও যদি আপনার সেই সমস্যা হয়, তাহলে সেটি কাজ করে কিনা তা দেখতে আপনার Mac এর ক্যামেরা ব্যবহার করে এমন অন্য একটি অ্যাপ খোলার চেষ্টা করুন।

আপনার ক্যামেরা যদি দ্বিতীয় অ্যাপে অ্যাক্সেসযোগ্য হয়, তাহলে প্রথমটিতে একটি বাগ থাকতে পারে। প্রথম অ্যাপটি বন্ধ করে আবার খোলার চেষ্টা করুন। এছাড়াও, অ্যাপ স্টোরে এটির জন্য কোন আপডেট আছে কিনা তা পরীক্ষা করুন এবং যদি থাকে তবে সেগুলি ইনস্টল করুন।

আপনার যদি এখনও সমস্যা হয় তবে অ্যাপটি আনইনস্টল করে আবার ইন্সটল করার চেষ্টা করুন। এটি প্রায়শই আপনার Mac এবং অ্যাপের মধ্যে সংযোগ সংক্রান্ত সমস্যাগুলি সমাধান করতে পারে৷

আপনার ম্যাক ক্যামেরা কোনো অ্যাপের সাথে কাজ করছে বলে মনে না হলে, আপনার ম্যাক রিস্টার্ট করার চেষ্টা করুন। আপনি অবাক হবেন যে একটি সাধারণ রিস্টার্টের মাধ্যমে কতগুলি সমস্যা সংশোধন করা হয় এবং অন্তর্নির্মিত ক্যামেরার সাথে যোগাযোগ তাদের মধ্যে একটি।

যদি আপনার কম্পিউটার পুনরায় চালু করা জিনিসগুলিকে ঠিক করে না বলে মনে হয়, তাহলে অ্যাপল স্টোরে অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার উপযুক্ত হতে পারে। অ্যাপল কর্মচারীরা আপনার জন্য হার্ডওয়্যার ত্রুটির সমস্যা সমাধান করতে সক্ষম হতে পারে বা মেরামতের জন্য আপনার ম্যাক বুক করতে পারে৷

আপনার ম্যাকের জন্য ক্যামেরা কীভাবে চালু করবেন

আপনার ম্যাকের বিল্ট-ইন ক্যামেরা উপভোগ করুন

ভিডিও কল এবং মূর্খ ফটোগুলির মতো জিনিসগুলি করার জন্য একটি বাহ্যিক ওয়েবক্যামের প্রয়োজন নেই এমন একটি কম্পিউটার থাকা ভাল৷ আশা করি, উপরের টিপসগুলি আপনাকে আপনার ম্যাকের ফেসটাইম ক্যামেরা ব্যবহার করতে এবং উপভোগ করতে সাহায্য করবে, সেইসাথে এটির জন্য কিছু সৃজনশীল ব্যবহার খুঁজে পাবে।


  1. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনটিকে একটি সুরক্ষা ক্যামেরায় পরিণত করবেন

  2. আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাপ আপডেটের জন্য বিজ্ঞপ্তিগুলি কীভাবে বন্ধ করবেন

  3. ম্যাকের জন্য WeChat:অ্যাপটি কীভাবে খুলবেন এবং আনইনস্টল করবেন

  4. Windows 10 ক্যামেরা অ্যাপ কিভাবে ব্যবহার করবেন