কম্পিউটার

কীভাবে আপনার ম্যাকে একটি অ্যাপ ছাড়তে বাধ্য করবেন

আপনি কি কখনও নিজেকে একটি অ্যাপের সাথে কাজ করতে বা আপনার Mac এ একটি গেম খেলতে দেখেছেন যখন এটি হঠাৎ জমে যায়? আপনি এটি বন্ধ করার চেষ্টা করেন এবং করতে পারেন না, অথবা আপনি প্রস্থান করুন ক্লিক করার চেষ্টা করেন, কিন্তু এটি সাড়া দেবে না৷

সৌভাগ্যবশত, আপনি আপনার Mac এ একটি অ্যাপ বন্ধ করতে বাধ্য করতে পারেন এবং তারপরে এই সমস্যাগুলি সমাধান করতে এটি পুনরায় খুলতে পারেন। আপনার Mac-এ একটি অপ্রতিক্রিয়াশীল অ্যাপ বন্ধ করার জন্য এখানে বেশ কয়েকটি উপায় রয়েছে৷

কেন অ্যাপগুলি জমে যায় বা প্রতিক্রিয়া দেওয়া বন্ধ করে?

এমন অনেক সমস্যা রয়েছে যা একটি ম্যাক অ্যাপকে প্রতিক্রিয়াহীন হতে পারে। এখানে মাত্র কয়েকটি আছে:

অপ্রতুল RAM

RAM মানে র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি, যা মূলত স্বল্পমেয়াদী স্টোরেজ। আপনার কম্পিউটার আপনার খোলা অ্যাপ্লিকেশন সংরক্ষণ করতে RAM ব্যবহার করে, কিন্তু আপনার কাছে শুধুমাত্র একটি সীমিত পরিমাণ আছে। তাই আপনার যদি একবারে অনেকগুলি অ্যাপ খোলা থাকে তবে এটি সবকিছুকে ধীর করে দিতে পারে এবং কিছু ক্ষেত্রে, অ্যাপগুলিকে যেভাবে সাড়া দেওয়া উচিত তা বন্ধ করে দেয়।

আপনি যদি মনে করেন এটি আপনার সমস্যা হতে পারে, আপনার কিছু খোলা অ্যাপ বন্ধ করার চেষ্টা করুন বা RAM সাফ করতে আপনার Mac রিবুট করুন। যদি এটি একটি সামঞ্জস্যপূর্ণ সমস্যা বলে মনে হয় তবে আপনি আপনার Mac এ RAM আপগ্রেড করার কথাও ভাবতে পারেন৷

অ্যাপের সমস্যা

দুর্ভাগ্যবশত, সব অ্যাপ সমানভাবে তৈরি হয় না এবং কিছু বাগ-এ চলে যা সেগুলি সঠিকভাবে কাজ না করতে পারে৷

আপনি তৃতীয় পক্ষের ওয়েবসাইটের পরিবর্তে সরাসরি ম্যাক অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করে এই ধরনের পরিস্থিতি কমাতে পারেন। এটি গ্যারান্টি দেয় না যে একটি অ্যাপ বাগ-মুক্ত হবে, তবে অ্যাপল অ্যাপ স্টোরের সমস্ত অ্যাপ যাচাই করার কারণে সম্ভাবনাগুলি ভাল থেকে ভাল।

অসঙ্গত অ্যাপস

অনেক সময়, যদি একটি অ্যাপ আপনার ম্যাকের সাথে সামঞ্জস্যপূর্ণ না হয়, তবে এটি খোলা থাকবে না বা খুলতে অস্বীকার করবে। যাইহোক, অন্য সময় আছে যখন এটি সম্পূর্ণরূপে জমে যেতে পারে।

অসঙ্গতি সমস্যাগুলি এড়ানোর সর্বোত্তম উপায় হল নিশ্চিত করা যে আপনি আপনার অ্যাপগুলিকে আপডেট রাখবেন৷ যদি ডেভেলপার কিছুক্ষণের মধ্যে একটি আপডেট প্রকাশ না করে, তাহলে পরে আবার চেক করুন, বিশেষ করে যদি আপনি সম্প্রতি macOS আপডেট করেন।

কিভাবে ম্যাকে একটি অ্যাপ ছেড়ে দিতে বাধ্য করা যায়

এখন যেহেতু আপনি একটি অ্যাপ নিয়ে সমস্যায় পড়তে পারেন এমন কিছু কারণ জানেন, আপনার প্রয়োজন হলে সেই অ্যাপটি কীভাবে জোর করে ছেড়ে দেওয়া যায় সেদিকে এগিয়ে যাওয়ার সময় এসেছে। macOS আপনাকে এটি করার বিভিন্ন উপায় দেয়৷

ডক থেকে একটি অ্যাপ বন্ধ করতে বাধ্য করুন

আপনি নিয়ন্ত্রণ-ক্লিক করে এবং প্রস্থান করুন বাছাই করে আপনার ম্যাকের ডক থেকে স্বাভাবিক উপায়ে একটি অ্যাপ সহজেই প্রস্থান করতে পারেন . কিন্তু আপনি ডক থেকে একটি অ্যাপ বন্ধ করতে বাধ্য করতে পারেন।

আপনি যখন অ্যাপে কন্ট্রোল-ক্লিক করেন, তখন আপনার বিকল্প ধরে রাখুন মূল. আপনি এটি প্রস্থান করুন দেখতে পাবেন৷ জোর করে ছাড়তে পরিবর্তিত হবে৷ শর্টকাট মেনুতে।

কীভাবে আপনার ম্যাকে একটি অ্যাপ ছাড়তে বাধ্য করবেন

মেনু বার থেকে একটি অ্যাপ ছাড়তে বাধ্য করুন

একটি অ্যাপ থেকে জোরপূর্বক প্রস্থান করার পরবর্তী সবচেয়ে সহজ উপায় হল আপনার মেনু বার ব্যবহার করা। Apple মেনু খুলুন আপনার স্ক্রিনের উপরের-বাম দিকে এবং তারপর জোর করে প্রস্থান করুন নির্বাচন করুন৷ .

কীভাবে আপনার ম্যাকে একটি অ্যাপ ছাড়তে বাধ্য করবেন

এটি অ্যাপ্লিকেশন ছাড়তে বাধ্য করুন খুলবে৷ জানলা. অ্যাপটি নির্বাচন করুন এবং জোর করে প্রস্থান করুন ক্লিক করুন৷ বোতাম।

শর্টকাট দিয়ে একটি অ্যাপ থেকে জোর করে প্রস্থান করুন

মেনু বার ব্যবহার করার পরিবর্তে, আপনি অ্যাপ্লিকেশন বন্ধ করতে বল খুলতে একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন উইন্ডো।

Cmd টিপুন + বিকল্প + পালানো . অ্যাপটি নির্বাচন করুন এবং জোর করে প্রস্থান করুন ক্লিক করুন৷ .

কীভাবে আপনার ম্যাকে একটি অ্যাপ ছাড়তে বাধ্য করবেন

অ্যাকটিভিটি মনিটর দিয়ে জোর করে একটি অ্যাপ ছাড়ুন

আপনার ম্যাকের কার্যকলাপ মনিটর আপনার কম্পিউটারে চলমান প্রক্রিয়াগুলি দেখায়৷ আপনি যদি আগে একটি উইন্ডোজ মেশিন ব্যবহার করে থাকেন, তাহলে ম্যাকের অ্যাক্টিভিটি মনিটর উইন্ডোজের টাস্ক ম্যানেজারের মতো৷

এই দ্রুত পদ্ধতিগুলির একটি ব্যবহার করে কার্যকলাপ মনিটর খুলুন:

  • স্পটলাইট চালু করুন Cmd এর সাথে +স্পেস এবং অ্যাক্টিভিটি মনিটর লিখুন অনুসন্ধান বাক্সে
  • ফাইন্ডার খোলা থাকলে, যান এ ক্লিক করুন> ইউটিলিটি মেনু বার থেকে এবং তারপরে অ্যাক্টিভিটি মনিটর-এ ডাবল-ক্লিক করুন .
  • অ্যাপ্লিকেশনগুলি খুলুন ফাইন্ডারে ফোল্ডার, ইউটিলিটিস নির্বাচন করুন ফোল্ডার, এবং অ্যাক্টিভিটি মনিটর-এ ডাবল-ক্লিক করুন .

একবার কার্যকলাপ মনিটর খোলে, নিশ্চিত করুন যে CPU ট্যাবটি শীর্ষে নির্বাচন করা হয়েছে। আপনি তাদের বিশদ সহ আপনার Mac এ লাইভ প্রক্রিয়াগুলির একটি তালিকা দেখতে পাবেন৷ প্রশ্নে থাকা অ্যাপটি নির্বাচন করুন, স্টপ ক্লিক করুন বোতাম (একটি X আকৃতির ) শীর্ষে, এবং তারপর জোর করে প্রস্থান করুন নির্বাচন করুন .

কীভাবে আপনার ম্যাকে একটি অ্যাপ ছাড়তে বাধ্য করবেন

কিভাবে জোর করে পুনরায় চালু করতে হয় বা আপনার ম্যাক বন্ধ করতে হয়

যদি আপনার এখনও অ্যাপটি ছেড়ে দিতে সমস্যা হয়, অন্যান্য অ্যাপগুলিও প্রতিক্রিয়াহীন হয়ে পড়েছে, বা আপনার ম্যাক সামগ্রিকভাবে প্রতিক্রিয়া জানাতে ধীর বলে মনে হচ্ছে, তাহলে আপনার ম্যাকটি বন্ধ করে পুনরায় চালু করা ভাল হতে পারে৷

সাধারণত ম্যাক রিস্টার্ট বা বন্ধ করুন

আপনার ম্যাক পুনরায় চালু বা বন্ধ করার সর্বোত্তম উপায় হল মেনু বার ব্যবহার করা। Apple খুলুন মেনু এবং পুনঃসূচনা নির্বাচন করুন অথবা শাট ডাউন .

কীভাবে আপনার ম্যাকে একটি অ্যাপ ছাড়তে বাধ্য করবেন

যখন ডায়ালগ বক্স উপস্থিত হয় জিজ্ঞাসা করে যে আপনি আবার লগ ইন করার সময় আপনার উইন্ডোজ পুনরায় খুলতে চান , অপশনটি আনচেক করুন। আপনি স্টার্টআপে কোনো প্রতিক্রিয়াহীন অ্যাপ আবার খুলতে চান না।

কীভাবে আপনার ম্যাকে একটি অ্যাপ ছাড়তে বাধ্য করবেন

আপনার ম্যাককে জোর করে পুনরায় চালু করুন

যদি আপনার ম্যাক মেনু বারের ক্রিয়াগুলিতে সাড়া না দেয় তবে আপনি এটিকে পুনরায় চালু করতে বাধ্য করতে পারেন। আপনার Mac পুনরায় চালু করতে, Cmd চেপে ধরে রাখুন এবং নিয়ন্ত্রণ পাওয়ার বোতাম সহ কীগুলি যতক্ষণ না স্ক্রীন ফাঁকা হয়ে যায় এবং আপনার ম্যাক রিস্টার্ট না হয়।

আপনার ম্যাক জোর করে বন্ধ করুন

অন্য সব ব্যর্থ হলে, আপনি পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখতে পারেন আপনার ম্যাক বন্ধ না হওয়া পর্যন্ত। দুর্ভাগ্যবশত, এই পদ্ধতিটি প্লাগটি টেনে বের করার সমতুল্য, তাই এর ফলে আপনার খোলা থাকা অসংরক্ষিত আইটেমগুলি হারিয়ে যেতে পারে। শুধুমাত্র এই পদ্ধতিটি ব্যবহার করুন যদি আপনার Mac সম্পূর্ণরূপে প্রতিক্রিয়াহীন হয়।

আপনার ম্যাকের লগইন আইটেমগুলি পরীক্ষা করুন

আপনি যখন আপনার ম্যাকে প্রথম লগ ইন করবেন তখন আপনি কিছু অ্যাপ খুলতে পারেন। কিন্তু যদি সেই ঝামেলাপূর্ণ অ্যাপগুলির মধ্যে একটি তালিকায় থাকে, তাহলে এটি শুরু থেকেই সমস্যার সৃষ্টি করতে পারে।

আপনি লগ ইন করার সময় শুরু হওয়া অ্যাপগুলি পর্যালোচনা করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার সিস্টেম পছন্দ খুলুন আপনার ডকের আইকনটি ব্যবহার করে বা Apple -এ ক্লিক করে মেনু এবং সিস্টেম পছন্দ নির্বাচন করা মেনু বার থেকে।
  2. ব্যবহারকারী এবং গোষ্ঠী চয়ন করুন .
  3. বাম দিকে আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং লগইন আইটেমগুলিতে স্যুইচ করুন ট্যাব
  4. আপনি লগ ইন করার সময় স্বয়ংক্রিয়ভাবে খোলা সমস্ত আইটেমের একটি তালিকা দেখতে পাবেন। তালিকা থেকে একটি সরাতে, এটি নির্বাচন করুন এবং মাইনাস (–) ক্লিক করুন তালিকার নীচে বোতাম।
কীভাবে আপনার ম্যাকে একটি অ্যাপ ছাড়তে বাধ্য করবেন

জোর করে প্রস্থান করুন এবং আবার শুরু করুন

আশা করি, একটি অ্যাপ্লিকেশন বন্ধ করতে বাধ্য করা এমন কিছু নয় যা আপনাকে প্রায়শই করতে হবে। তবে অন্তত এখন আপনি প্রয়োজনে আপনার Mac এ একটি অ্যাপ ছেড়ে দেওয়ার জন্য কয়েকটি ভিন্ন উপায় জানেন৷

আপনার যদি একই অ্যাপ ফ্রিজিং বা প্রতিক্রিয়াহীন হওয়ার সাথে সামঞ্জস্যপূর্ণ সমস্যা থাকে, তাহলে আপনার ম্যাক থেকে সেই প্রোগ্রামটি আনইনস্টল করার এবং একটি প্রতিস্থাপন খুঁজে বের করার সময় হতে পারে৷


  1. ম্যাক (2022)

  2. Windows 10 এ কীভাবে একটি অ্যাপ বন্ধ করতে বাধ্য করবেন

  3. কিভাবে একটি Mac এ নিয়ন্ত্রণ+Alt+Delete করবেন এবং জোর করে অ্যাপগুলি ছাড়বেন

  4. কীভাবে জোর করে একটি Windows 11 অ্যাপ ছাড়তে হয়