কম্পিউটার

সাফারি ডাউনলোড কাজ করছে না? 9 সমস্যা সমাধানের টিপস এবং চেষ্টা করার জন্য সমাধান

ম্যাকের সাফারিতে ফাইল ডাউনলোড করা সবসময় সহজ নয়। কখনও কখনও ফাইলগুলি ডাউনলোড করার পরে অদৃশ্য হয়ে যায়, অন্য সময় সেগুলি ডাউনলোড হয় না৷ বিভ্রান্তিকরভাবে, এটি বিভিন্ন কারণে ঘটতে পারে। যাইহোক, আপনাকে দুটি বোতাম বা 10 ক্লিক করতে হবে তা নির্বিশেষে সমাধানগুলি যথেষ্ট সহজ।

কিছু কিছু ক্ষেত্রে, সাফারি ডাউনলোড সংক্রান্ত সমস্যার সমাধান হল আপনার ডাউনলোডগুলি চেক করা। ফোল্ডার অন্যান্য ক্ষেত্রে, এতে আপনার সমস্যা হতে পারে এমন কোনো প্লাগইন নিষ্ক্রিয় করা জড়িত। এগুলি সবই সাধারণ ক্রিয়া, তাই আবার ডাউনলোড করতে আপনার বেশি সময় লাগবে না৷ সাফারি যখন কিছু ডাউনলোড করবে না তখন আপনি যা ঠিক করার চেষ্টা করতে পারেন আমরা সে সব কিছুর মধ্যে দিয়ে আপনাকে পথ দেখাব।

1. আপনার ডিফল্ট ডাউনলোড ফোল্ডার চেক করুন

সাফারি ডাউনলোড কাজ করছে না? 9 সমস্যা সমাধানের টিপস এবং চেষ্টা করার জন্য সমাধান

Safari আপনার ম্যাকের একটি ফোল্ডারে আপনার ডাউনলোড করা প্রতিটি ফাইল পাঠায়। আশ্চর্যজনকভাবে, এটি ডাউনলোড ব্যবহার করে ডিফল্ট অবস্থান হিসাবে। যাইহোক, আপনি এটি পরিবর্তন করতে পারেন, সম্ভবত এটি উপলব্ধি না করেও।

এইভাবে আপনার সাফারি আপনার ডাউনলোডগুলি কোথায় পাঠায় তা পরীক্ষা করা উচিত এবং যদি ইচ্ছা হয় তবে সেই অনুযায়ী পরিবর্তন করুন। এটি করতে:

  1. Safari এ ক্লিক করুন (আপনার Mac এর শীর্ষ মেনু বারে) এবং পছন্দগুলি চয়ন করুন৷ .
  2. সাধারণ নির্বাচন করুন ট্যাব
  3. ফাইল ডাউনলোড অবস্থান প্রসারিত করুন ড্রপ ডাউন বক্স.
  4. ডাউনলোড নির্বাচন করুন (বা আপনি যে ফোল্ডারটি ব্যবহার করতে চান)।

আপনি ডাউনলোড ছাড়া অন্য কোনো ফোল্ডারে ডিফল্ট ডাউনলোড অবস্থান সেট করতে পারেন , অবশ্যই. কিন্তু আপনি এই বিকল্প ফোল্ডার কি মনে রাখবেন নিশ্চিত করুন. অন্যথায়, আপনি একটি সুস্পষ্ট ফোল্ডারে নেই এমন ফাইলগুলি অনুসন্ধান করতে সময় হারাতে পারেন৷

2. "নিরাপদ ফাইল খুলুন" বাক্সটি চেক করুন

সাফারি ডাউনলোড কাজ করছে না? 9 সমস্যা সমাধানের টিপস এবং চেষ্টা করার জন্য সমাধান

কখনও কখনও, এটা মনে হতে পারে যে Safari ডাউনলোডগুলি একটি নির্দিষ্ট সেটিংসের কারণে স্বাভাবিকভাবে কাজ করছে না। এটি ডাউনলোড করার পরে "নিরাপদ" ফাইলগুলি খুলুন৷ বিকল্প, যা আপনি Safari এর সাধারণ এ পাবেন পছন্দ ফলক।

এই বিকল্পটি ডিফল্টরূপে চালু আছে। এটি সাফারিকে নির্দেশ দেয় যে তারা ডাউনলোড করা শেষ হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে সমস্ত "নিরাপদ" ফাইল খুলতে। এটি বন্ধ করে, আপনি ভুল করে মনে করতে পারেন যে Safari সঠিকভাবে ডাউনলোড করা বন্ধ করে দিয়েছে, যেহেতু এটি আপনার ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে খোলা বন্ধ করে দেয়৷

যাইহোক, আপনি সহজেই এটি আবার চালু করতে পারেন। আপনাকে কেবল নিম্নলিখিতগুলি করতে হবে:

  1. Safari এ ক্লিক করুন (শীর্ষ মেনু বারে) এবং পছন্দগুলি নির্বাচন করুন৷ .
  2. নিশ্চিত করুন যে আপনি সাধারণ-এ আছেন ট্যাব
  3. পাশের ছোট বাক্সে চেক করুন ডাউনলোড করার পরে "নিরাপদ" ফাইলগুলি খুলুন৷ .

Safari এখন আপনার জন্য সমস্ত "নিরাপদ" ফাইল ডাউনলোড করার পরে খুলবে৷ এবং যদি আপনি ভাবছেন, অ্যাপল নির্দিষ্ট ফাইলের ধরন যেমন ছবি এবং পিডিএফকে "নিরাপদ" হিসাবে সংজ্ঞায়িত করে।

3. আপনার নেটওয়ার্ক চেক করুন

এটা মনে রাখা মূল্যবান যে, আপনি যদি সাফারিতে ডাউনলোড করতে না পারেন, তাহলে এটি সাফারি নাও হতে পারে এটাই সমস্যা। আসলে, এটি হতে পারে যে আপনার Wi-Fi সংযোগটি খুব ধীর, বা স্বাভাবিকভাবে কাজ করছে না৷ সেক্ষেত্রে, আপনি বেশ কিছু পদক্ষেপ নিতে পারেন।

প্রথমে নিশ্চিত করুন যে আপনি আসলে একটি Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত আছেন এবং আপনার Mac রাউটারের কাছাকাছি রয়েছে৷ আপনি যখন রাউটার থেকে অনেক দূরে থাকবেন তখন আপনি সাধারণত ধীরগতির ডাউনলোডে ভুগবেন, তাই কাছাকাছি গেলে কিছু সমস্যার সমাধান হতে পারে।

এছাড়াও, আপনি প্রায়ই আপনার রাউটারের চ্যানেল পরিবর্তন করে আপনার Wi-Fi এর গতি বাড়াতে পারেন। আপনি সাফারির ঠিকানা বারে আপনার রাউটারের আইপি ঠিকানা টাইপ করে এবং রিটার্ন টিপে এটি করতে পারেন . তারপরে আপনি আপনার রাউটারের সেটিংস পৃষ্ঠায় আসবেন, যেখানে আপনি এটি ব্যবহার করা চ্যানেল পরিবর্তন করতে পারেন৷

অন্য একটি কৌশল যা আপনি চেষ্টা করতে পারেন তা হল অন্য ডিভাইস আপনার Wi-Fi এর ব্যান্ডউইথ খাচ্ছে কিনা তা পরীক্ষা করা। এটি ডাউনলোডের গতি কমিয়ে দিতে পারে, বিশেষ করে যদি অনেকগুলি ডিভাইস একই সময়ে নিবিড় কাজ করে। ভিডিও স্ট্রিমিং, অনলাইন গেমিং এবং অনুরূপ ক্রিয়াকলাপ বন্ধ করার চেষ্টা করুন যদি আপনি পারেন।

একইভাবে, আপনি যদি একটি বড় ফাইল ডাউনলোড করেন, তাহলে আপনাকে এটি ডাউনলোড শেষ হওয়ার জন্য অপেক্ষা করতে হতে পারে৷

4. DNS সার্ভার পরিবর্তন করুন

সাফারি ডাউনলোড কাজ করছে না? 9 সমস্যা সমাধানের টিপস এবং চেষ্টা করার জন্য সমাধান

একটি জনপ্রিয় ডিএনএস (ডোমেন নেম সিস্টেম) পরিষেবা ব্যবহার করা ফাইলের ডাউনলোড সার্ভারগুলি সনাক্ত করার ক্ষেত্রে সাফারির মতভেদকে উন্নত করতে পারে। চলুন Google DNS-এর পক্ষে আপনার ISPs DNS সার্ভারগুলিকে ডিচ করার চেষ্টা করি৷ এখানে কিভাবে:

  1. Wi-Fi নির্বাচন করুন৷ ম্যাকের মেনু বারে স্থিতি আইকন এবং নেটওয়ার্ক পছন্দগুলি নির্বাচন করুন৷ .
  2. নিশ্চিত করুন যে Wi-Fi সাইডবারে নির্বাচিত হয়। তারপর, উন্নত ক্লিক করুন .
  3. DNS-এ স্যুইচ করুন ট্যাব তারপরে, বিদ্যমান যেকোন এন্ট্রি মুছুন এবং নিম্নলিখিতটি সন্নিবেশ করুন:
    • 8.8.8.8
    • 8.8.4.4

আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং ফাইলটি আবার ডাউনলোড করার চেষ্টা করুন৷ সেরা ফলাফলের জন্য, এটি করার আগে আপনার Mac এর DNS ক্যাশে ফ্লাশ করুন৷

5. থামানো ডাউনলোডগুলি পরীক্ষা করুন

সাফারি ডাউনলোড কাজ করছে না? 9 সমস্যা সমাধানের টিপস এবং চেষ্টা করার জন্য সমাধান

একটি ডাউনলোড শুরু করা এবং তারপরে আপনার Mac বন্ধ করা যখন এটি এখনও চলছে তখন এটিকে বিরতি দিতে পারে৷ এটি একটি সুস্পষ্ট কারণ কেন আপনি আপনার ডাউনলোডগুলিতে ডাউনলোডটি খুঁজে পাচ্ছেন না৷ ফোল্ডার:এটি আসলে ডাউনলোড করা শেষ হয়নি৷

এই ধরনের ক্ষেত্রে, আপনাকে ডাউনলোডটি পুনরায় চালু করতে হবে। আপনি ডাউনলোডগুলি দেখান ক্লিক করে এটি করতে পারেন৷ সাফারির স্ক্রিনের উপরের-ডান কোণায় বোতাম, যা নিচের দিকে নির্দেশ করা তীরের মতো দেখায়। তারপর পুনরায় শুরু করুন টিপুন বোতাম, যা বেশিরভাগ ওয়েব ব্রাউজারে রিফ্রেশ বোতামের মতো।

6. আবার ডাউনলোড করার চেষ্টা করুন

কখনও কখনও, ফাইলগুলি ডাউনলোড করার সময় দূষিত বা ক্ষতিগ্রস্ত হয়। এটি ডাউনলোড শেষ হওয়া বন্ধ করতে পারে, অথবা এটি একবার ডাউনলোড হয়ে গেলে এটি আপনাকে খুলতে বাধা দিতে পারে৷

যেভাবেই হোক, আপনি আবার ফাইলটি ডাউনলোড করার চেষ্টা করতে পারেন। এটি একটি মৌলিক পদক্ষেপ, তবে এটি কাজ করতে পারে কারণ এই ধরনের বাধা এবং ত্রুটি ডাউনলোডগুলি সম্পূর্ণ হতে বাধা দেবে৷

7. সাফারি ক্যাশে সাফ করুন

সাফারি ডাউনলোড কাজ করছে না? 9 সমস্যা সমাধানের টিপস এবং চেষ্টা করার জন্য সমাধান

একটি পুরানো ব্রাউজার ক্যাশে সর্বনাশ ঘটাতে পারে এবং সব ধরণের সমস্যার কারণ হতে পারে এবং ফলস্বরূপ Safari আপনার Mac এ ফাইল ডাউনলোড করছে না। এটি মুছে ফেলা একটি পার্থক্য করে কিনা তা পরীক্ষা করুন:

  1. Safari এ ক্লিক করুন মেনু বারে এবং পছন্দগুলি নির্বাচন করুন৷ .
  2. উন্নত-এ স্যুইচ করুন ট্যাব
  3. মেনু বারে ডেভেলপ মেনু দেখান এর পাশের বাক্সটি চেক করুন .
  4. বিকাশ করুন নির্বাচন করুন মেনু বারে।
  5. খালি ক্যাশে ক্লিক করুন .

8. আপনার Mac এর নিরাপত্তা এবং গোপনীয়তা সেটিংস পরীক্ষা করুন

সাফারি ডাউনলোড কাজ করছে না? 9 সমস্যা সমাধানের টিপস এবং চেষ্টা করার জন্য সমাধান

কখনও কখনও, Safari ডাউনলোড সমস্যা দেখা দেয় কারণ আপনার Mac আপনাকে অজ্ঞাত বিকাশকারীদের থেকে অ্যাপ খুলতে দেয় না। আপনি এই সেটিংটি নিরাপত্তা ও গোপনীয়তা-এ পাবেন সিস্টেম পছন্দের প্যান, যা আপনাকে ডিফল্টরূপে অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপ খুলতে সীমাবদ্ধ করে।

সৌভাগ্যবশত, আপনি অজ্ঞাত ডেভেলপারদের থেকে অ্যাপ খুলতে পারেন, ধরে নিই যে আপনি তাদের বিশ্বাস করেন। এটি আপনার করা উচিত:

  1. ফাইন্ডার চালু করুন .
  2. আপনি ফাইন্ডারের অনুসন্ধান বারে যে অ্যাপটি খুলতে চান তার নাম টাইপ করুন৷
  3. এই Mac-এ ক্লিক করুন আপনার সমগ্র সিস্টেম অনুসন্ধান করতে.
  4. প্রশ্নে থাকা অ্যাপটিতে নিয়ন্ত্রণ-ক্লিক করুন এবং খুলুন ক্লিক করুন .

এছাড়াও আপনি অ্যাপ স্টোরের বাইরে থেকে ডাউনলোড করা অ্যাপগুলিকে সর্বদা খুলতে দেওয়ার জন্য আপনার সেটিংস পরিবর্তন করতে পারেন। এর মধ্যে নিম্নলিখিতগুলি করা জড়িত:

  1. সিস্টেম পছন্দ চালু করুন এবং নিরাপত্তা ও গোপনীয়তা খুলুন .
  2. লক ক্লিক করুন আইকন এবং পরিবর্তন অনুমোদন করতে আপনার প্রশাসক পাসওয়ার্ড লিখুন।
  3. এর অধীনে অ্যাপ্লিকেশানগুলি ডাউনলোড করার অনুমতি দিন , অ্যাপ স্টোর এবং চিহ্নিত ডেভেলপারদের ক্লিক করুন .

মনে রাখবেন যে এই বিকল্পটি শুধুমাত্র পরিচিত ডেভেলপারদের থেকে অ্যাপ্লিকেশানগুলিকে অনুমতি দেয়, তাই আপনি যদি কোনও অজ্ঞাত বিকাশকারীর কাছ থেকে কোনও অ্যাপ ডাউনলোড করেন তবে আপনাকে উপরের প্রক্রিয়াটি অতিক্রম করতে হবে৷ যখন আপনার Mac একটি অজানা অ্যাপ ব্লক করে, আপনি এটিকে নিরাপত্তা ও গোপনীয়তা-এ খোলার জন্য একটি প্রম্পটও দেখতে পাবেন। এখানে ফলক৷

9. সাফারি এক্সটেনশন এবং প্লাগইন নিষ্ক্রিয় করুন

সাফারি ডাউনলোড কাজ করছে না? 9 সমস্যা সমাধানের টিপস এবং চেষ্টা করার জন্য সমাধান

এক্সটেনশন এবং প্লাগইনগুলি কখনও কখনও ওয়েব ব্রাউজারগুলি কীভাবে কাজ করে তাতে হস্তক্ষেপ করতে পারে। এর মধ্যে ডাউনলোড করা অন্তর্ভুক্ত, তাই আপনার যদি Safari-এ ডাউনলোড করতে সমস্যা হয়, তাহলে আপনার ব্রাউজারে সম্প্রতি ইনস্টল করা যেকোনো অ্যাড-অন নিষ্ক্রিয় করার চেষ্টা করা উচিত। এটি ব্রাউজারটিকে এমন অবস্থায় পুনরুদ্ধার করতে পারে যা স্বাভাবিকের কাছাকাছি।

এটি আপনার করা উচিত:

  1. Safari-এ ক্লিক করুন (শীর্ষ মেনু বারে) এবং পছন্দগুলি নির্বাচন করুন৷ .
  2. ওয়েবসাইটগুলি নির্বাচন করুন ট্যাব
  3. আপনি যে এক্সটেনশন বা প্লাগইনগুলি নিষ্ক্রিয় করতে চান সেগুলি আনচেক করুন৷

একবার আপনি কোনো সন্দেহভাজন এক্সটেনশন বা প্লাগইন নিষ্ক্রিয় করে ফেললে, আপনার আবার ডাউনলোড সম্পূর্ণ করার চেষ্টা করা উচিত। যদি এটি কাজ করে, আপনি জানেন যে অক্ষম অ্যাড-অনটি সম্ভবত সমস্যার কারণ ছিল৷ ডাউনলোড করার সময় আপনার এটি নিষ্ক্রিয় রাখা উচিত।

কিন্তু আপনার যদি অন্য কাজের জন্য এটির প্রয়োজন হয়, আপনি সেগুলি করার সময় এটি সক্রিয় করতে ভুলবেন না৷

সাফারিতে একটি সহজ সময়

অ্যাপল Google Chrome-এর একটি সহজ বিকল্প হিসাবে Safari অফার করে, এবং যেটি আপনার Mac-এর ব্যাটারি পাওয়ার কম খরচ করে৷ উপরের দেখায়, কখনও কখনও এটি সমস্যায় পড়তে পারে, তবে আপনার ডাউনলোড সমস্যাগুলি সমাধান করার জন্য কৃতজ্ঞতার উপায় রয়েছে৷

এবং Safari নিয়ে আপনার বিশেষ সমস্যা না থাকলেও, এটিকে আরও ভালো করার জন্য প্রয়োজনীয় Safari টিপস এবং কৌশলগুলি দেখুন৷


  1. iPad কীবোর্ড কাজ করছে না? চেষ্টা করার 15 সমাধান

  2. Google মানচিত্র আইফোন এবং আইপ্যাডে কাজ করছে না? চেষ্টা করার জন্য সেরা 12টি সমাধান

  3. অ্যাপল টিভি রিমোট কাজ করছে না? চেষ্টা করার জন্য 6টি সমাধান

  4. আইফোন স্পিকার কাজ করছে না? চেষ্টা করার জন্য 5টি সমাধান