কম্পিউটার

iPad কীবোর্ড কাজ করছে না? চেষ্টা করার 15 সমাধান

আপনার আইপ্যাডে অনস্ক্রিন কীবোর্ড ব্যবহার করতে আপনার কি সমস্যা আছে? অথবা আপনার ম্যাজিক কীবোর্ড, স্মার্ট কীবোর্ড বা এক্সটার্নাল থার্ড-পার্টি কীবোর্ড কি iPadOS-এর সাথে কাজ করতে ব্যর্থ হয়?

এই টিউটোরিয়ালটি আপনাকে iPad-এ অন-স্ক্রীন এবং বাহ্যিক কীবোর্ড সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করবে৷ নীচের বেশিরভাগ সমস্যা সমাধানের টিপস আইফোনেও প্রযোজ্য৷

iPad কীবোর্ড কাজ করছে না? চেষ্টা করার 15 সমাধান

আইপ্যাডে কাজ করছে না এমন অনস্ক্রিন কীবোর্ড কীভাবে ঠিক করবেন

যদি আপনার আইপ্যাডের জন্য অনস্ক্রিন কীবোর্ড দেখাতে ব্যর্থ হয়, জমে যায় বা ক্র্যাশ হয়, তাহলে অনুসরণ করা সংশোধনগুলির মাধ্যমে আপনার উপায়ে কাজ করুন। প্রযোজ্য নয় এমন যেকোনও এড়িয়ে যান।

বাহ্যিক কীবোর্ড নিষ্ক্রিয় করুন

আপনি যদি আপনার আইপ্যাডের সাথে একটি বাহ্যিক কীবোর্ড যুক্ত করে থাকেন তবে অনস্ক্রিন কীবোর্ডটি প্রদর্শিত হবে না যদি না আপনি এটি ম্যানুয়ালি সক্রিয় করেন। শুধু কীবোর্ড আলতো চাপুন আইপ্যাডের স্ক্রিনের ডান কোণায় আইকন এবং কীবোর্ড দেখান নির্বাচন করুন অনস্ক্রিন কীবোর্ড আনতে।

iPad কীবোর্ড কাজ করছে না? চেষ্টা করার 15 সমাধান

আপনি যদি সর্বদা অনস্ক্রিন কীবোর্ড ব্যবহার করতে স্যুইচ করতে চান তবে আপনার বাহ্যিক কীবোর্ডটি বন্ধ করুন (যদি এটি একটি শারীরিক চালু থাকে /বন্ধ৷ স্যুইচ করুন), কন্ট্রোল সেন্টারের মাধ্যমে আপনার আইপ্যাডে ব্লুটুথ অক্ষম করুন, অথবা সেটিংস-এ গিয়ে ব্লুটুথ ডিভাইস হিসাবে কীবোর্ডটি সরিয়ে দিন।> ব্লুটুথ .

তৃতীয় পক্ষের কীবোর্ড সক্রিয় করুন

আপনি যদি আপনার iPad-এ একটি তৃতীয় পক্ষের অনস্ক্রিন কীবোর্ড (যেমন Gboard, SwiftKey, বা Grammarly) ইনস্টল করেন, আপনি এটি সক্রিয় না করা পর্যন্ত এটি আপনার কীবোর্ডের তালিকায় প্রদর্শিত হবে না।

এটি করতে, সেটিংস-এ যান৷> সাধারণ> কীবোর্ড> কীবোর্ড> নতুন কীবোর্ড যোগ করুন এবং তৃতীয়-পক্ষ কীবোর্ডের অধীনে কীবোর্ড নির্বাচন করুন অধ্যায়. এরপরে, সক্রিয় কীবোর্ডের তালিকায় কীবোর্ডটি নির্বাচন করুন এবং সম্পূর্ণ অ্যাক্সেসের অনুমতি দিন আলতো চাপুন .

iPad কীবোর্ড কাজ করছে না? চেষ্টা করার 15 সমাধান

তারপর আপনি গ্লোব আলতো চাপুন এবং ধরে রাখতে পারেন৷ আপনি যখনই সক্রিয় কীবোর্ডগুলির মধ্যে স্যুইচ করতে চান তখন স্টক আইপ্যাড কীবোর্ডের নীচে-বাম কোণে আইকন৷

জোর করে-প্রস্থান করুন অ্যাপ এবং আবার চেষ্টা করুন

আইপ্যাডের অনস্ক্রিন কীবোর্ড কি শুধুমাত্র একটি নির্দিষ্ট অ্যাপে দেখাতে ব্যর্থ হয়? যদি তাই হয়, অ্যাপটি জোর করে ছেড়ে দেওয়া সফ্টওয়্যার-সম্পর্কিত কোনো ছোটখাট সমস্যা সমাধানে সাহায্য করতে পারে।

এটি করতে, স্ক্রিনের নীচে থেকে উপরে সোয়াইপ করুন (অথবা হোম-এ ডাবল-ক্লিক করুন বোতাম) অ্যাপ স্যুইচার চালু করতে। তারপরে, অ্যাপ কার্ডটি টেনে আনুন (যেমন, Safari ) উপরে এবং পর্দার বাইরে। হোম স্ক্রীন, ডক বা অ্যাপ লাইব্রেরির মাধ্যমে অ্যাপটি পুনরায় চালু করে সেটি অনুসরণ করুন।

iPad কীবোর্ড কাজ করছে না? চেষ্টা করার 15 সমাধান

পুনঃসূচনা করুন বা জোর করে-পুনঃসূচনা আইপ্যাড

আপনার আইপ্যাড পুনঃসূচনা করা একটি গ্লিচি কীবোর্ডও ঠিক করতে পারে। শুধু সেটিংস এ যান৷> সাধারণ> শাটডাউন আপনার আইপ্যাড বন্ধ করতে। তারপর, 30 সেকেন্ড অপেক্ষা করুন এবং পার্শ্ব ধরে রাখুন এটি রিবুট করার জন্য বোতাম৷

iPad কীবোর্ড কাজ করছে না? চেষ্টা করার 15 সমাধান

যদি অনস্ক্রিন কীবোর্ড খোলার চেষ্টা করার ফলেও আইপ্যাডের অপারেটিং সিস্টেম হিমায়িত হয়, তবে পরিবর্তে জোর করে পুনরায় চালু করার চেষ্টা করুন৷

হোম বোতাম ছাড়া iPads

ভলিউম আপ টিপুন এবং ভলিউম ডাউন দ্রুত একের পর এক চাবি। তারপর, অবিলম্বে পাওয়ার টিপুন এবং ধরে রাখুন অ্যাপল লোগো পর্দায় প্রদর্শিত না হওয়া পর্যন্ত বোতাম।

হোম বোতাম সহ iPads

হোম দুটি টিপুন এবং ধরে রাখুন এবং শক্তি স্ক্রীন অ্যাপল লোগো প্রদর্শন না করা পর্যন্ত একই সময়ে বোতাম।

অ্যাপ আপডেট করুন

অনস্ক্রিন কীবোর্ড সমস্যা অব্যাহত থাকলে, আপনার iPad এ অ্যাপ আপডেট করার চেষ্টা করুন। এটি করতে, অ্যাপ স্টোর দীর্ঘক্ষণ টিপুন হোম স্ক্রিনে আইকন এবং আপডেট নির্বাচন করুন৷ . তারপরে, সব আপডেট করুন আলতো চাপুন৷ .

iPad কীবোর্ড কাজ করছে না? চেষ্টা করার 15 সমাধান

আপনার iPad আপডেট করুন

বগি সিস্টেম সফ্টওয়্যার আরেকটি কারণ যা আইপ্যাডের অনস্ক্রিন কীবোর্ডকে স্বাভাবিকভাবে কাজ করতে বাধা দেয়। এটি ঠিক করতে, সেটিংস-এ গিয়ে যেকোনও মুলতুবি থাকা iOS বা iPadOS আপডেটগুলি প্রয়োগ করুন> সাধারণ> সফ্টওয়্যার আপডেট .

iPad কীবোর্ড কাজ করছে না? চেষ্টা করার 15 সমাধান

কীবোর্ড সেটিংস চেক করুন

আপনার আইপ্যাডের অনস্ক্রিন কীবোর্ড সেটিংস পর্যালোচনা করুন এবং নিশ্চিত করুন যে সেগুলি আপনার পছন্দ অনুসারে সেট আপ করা হয়েছে। উদাহরণস্বরূপ, যদি টাইপ করতে স্লাইড করুন ভাসমান কীবোর্ডে কাজ করে না, প্রাসঙ্গিক সেটিংস সক্রিয় কিনা তা পরীক্ষা করা ভাল।

এটি করতে, সেটিংস খুলুন অ্যাপ এবং সাধারণ-এ যান> কীবোর্ড . আপনি সমস্ত কীবোর্ডের অধীনে কীবোর্ড সেটিংসের একটি তালিকা পাবেন , ইমোজি , এবং ভাষা বিভাগ তৃতীয় পক্ষের কীবোর্ডের জন্য, অতিরিক্ত কনফিগারেশন বিকল্পগুলির জন্য প্রাসঙ্গিক অ্যাপগুলি পরীক্ষা করুন৷

iPad কীবোর্ড কাজ করছে না? চেষ্টা করার 15 সমাধান

তৃতীয় পক্ষের কীবোর্ড সরান

যদি কোনো তৃতীয় পক্ষের অনস্ক্রিন কীবোর্ড ক্র্যাশ বা অন্যান্য সমস্যার সম্মুখীন হয়, তাহলে অ্যাপ স্টোরের মাধ্যমে এটি আপডেট করার চেষ্টা করুন। যদি এটি সাহায্য না করে, তাহলে সেটিংস-এ যান৷> সাধারণ> কীবোর্ড> কীবোর্ড . তারপরে, কীবোর্ডটি বাম দিকে সোয়াইপ করুন এবং মুছুন এ আলতো চাপুন৷ এটি নিষ্ক্রিয় করতে।

iPad কীবোর্ড কাজ করছে না? চেষ্টা করার 15 সমাধান

আপনি যদি কীবোর্ড ব্যবহার চালিয়ে যেতে চান, তাহলে সমস্যা সমাধানের জন্য একটি নতুন আপডেটের জন্য অপেক্ষা করুন বা জিনিসগুলিকে গতি বাড়ানোর জন্য এর বিকাশকারীর সাথে যোগাযোগ করুন৷ প্রাসঙ্গিক যোগাযোগের তথ্য খুঁজতে কীবোর্ডের অ্যাপ স্টোর পৃষ্ঠাটি দেখুন।

আইপ্যাডে কাজ করছে না বহিরাগত কীবোর্ড কিভাবে ঠিক করবেন

যদি আপনার ম্যাজিক কীবোর্ড, স্মার্ট কীবোর্ড, স্মার্ট কীবোর্ড ফোলিও, বা তৃতীয় পক্ষের বাহ্যিক কীবোর্ড আপনার আইপ্যাডের সাথে সংযোগ করতে ব্যর্থ হয় বা সঠিকভাবে কাজ না করে, তাহলে সমস্যার সমাধান করতে নীচের সমাধানগুলি দেখুন৷

সামঞ্জস্যতা পরীক্ষা করুন

আপনার ম্যাজিক কীবোর্ড, স্মার্ট কীবোর্ড বা স্মার্ট ফোলিও কীবোর্ড আপনার iPad, iPad Air, বা iPad Pro মডেলের সাথে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। উদাহরণস্বরূপ, প্রথম প্রজন্মের 12.9-ইঞ্চি ম্যাজিক কীবোর্ড iPad Pro (2021) এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।

অ্যাপলের আইপ্যাড কীবোর্ড পৃষ্ঠা দেখুন বা সামঞ্জস্য-সম্পর্কিত তথ্যের জন্য অনলাইনে একটি সারসরি পরীক্ষা করুন। আপনি যদি তৃতীয় পক্ষের কীবোর্ড ব্যবহার করেন, তবে পরিবর্তে প্রস্তুতকারকের ওয়েবসাইটটি দেখুন।

উপরন্তু, আপনার কীবোর্ড সঠিকভাবে কাজ করার জন্য iPadOS এর সর্বশেষ সংস্করণের প্রয়োজন হতে পারে। সেটিংস-এ যান৷> সাধারণ> সফ্টওয়্যার আপডেট আপনার আইপ্যাড এর সর্বশেষ সংস্করণে আপডেট করতে।

স্মার্ট সংযোগকারী পরিষ্কার করুন

আপনি যদি ম্যাজিক কীবোর্ড, স্মার্ট কীবোর্ড বা স্মার্ট ফোলিও কীবোর্ড ব্যবহার করেন, আপনার আইপ্যাড সংযোগের জন্য স্মার্ট সংযোগকারীর উপর নির্ভর করে (যা পাশে বা পিছনে তিনটি ধাতব পরিচিতির সেট হিসাবে প্রদর্শিত হয়)। এটি একটি নরম শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করার চেষ্টা করুন এবং এটি একটি পার্থক্য করে কিনা তা পরীক্ষা করুন৷

iPad কীবোর্ড কাজ করছে না? চেষ্টা করার 15 সমাধান

কীবোর্ড সেটিংস চেক করুন

যদি নির্দিষ্ট কী বা ফাংশনগুলি আপনার বাহ্যিক কীবোর্ডে কাজ করতে ব্যর্থ হয়, তাহলে সাধারণ-এ যেতে ভুলবেন না।> কীবোর্ড> হার্ডওয়্যার কীবোর্ড এটি যেভাবে কাজ করে তা পর্যালোচনা এবং সংশোধন করতে।

উদাহরণস্বরূপ, যদি একটি নির্দিষ্ট পরিবর্তনকারী কী কাজ না করে, তাহলে সংশোধনকারী কী এ আলতো চাপুন আপনার কী বাইন্ডিং দুবার চেক করতে।

iPad কীবোর্ড কাজ করছে না? চেষ্টা করার 15 সমাধান

কীবোর্ড বন্ধ এবং চালু করুন

যদি বাহ্যিক কীবোর্ড একটি চালু খেলা করে /বন্ধ৷ সুইচ করুন (যেমন ম্যাকের জন্য ম্যাজিক কীবোর্ড), কীবোর্ড পুনরায় চালু করুন। এটি প্রায়শই এলোমেলো সমস্যাগুলি সমাধান করতে সহায়তা করে যা এটিকে আপনার আইপ্যাডের সাথে সংযুক্ত হতে বাধা দেয়৷

iPad কীবোর্ড কাজ করছে না? চেষ্টা করার 15 সমাধান

রিচার্জ কীবোর্ড

আপনার কীবোর্ডের ব্যাটারির আয়ু শেষ হয়ে যেতে পারে। এটিকে একটি পাওয়ার উত্সের সাথে সংযুক্ত করুন (বা একটি নতুন জোড়ার জন্য ব্যাটারিগুলি অদলবদল করুন) এবং এটিকে আবার আপনার আইপ্যাডের সাথে সংযুক্ত করার চেষ্টা করুন৷

কীবোর্ড সংযোগ বিচ্ছিন্ন করুন এবং পুনরায় সংযোগ করুন

আপনি যদি একটি ব্লুটুথ কীবোর্ড ব্যবহার করেন, তাহলে আপনি আপনার আইপ্যাডের সাথে সংযোগ বিচ্ছিন্ন এবং পুনরায় সংযোগ করে একটি দূষিত ব্লুটুথ ক্যাশে দ্বারা সৃষ্ট সমস্যাগুলি সমাধান করতে সক্ষম হতে পারেন৷

এটি করতে, সেটিংস খুলুন এবং ব্লুটুথ আলতো চাপুন . তারপর, তথ্য আলতো চাপুন কীবোর্ডের পাশে আইকন এবং এই ডিভাইসটি ভুলে যান নির্বাচন করুন৷ বিকল্প আবার আপনার আইপ্যাডের সাথে কীবোর্ড যুক্ত করে সেটি অনুসরণ করুন৷

iPad কীবোর্ড কাজ করছে না? চেষ্টা করার 15 সমাধান

দ্রষ্টব্য :আপনি যদি একাধিক কীবোর্ড ব্যবহার করেন, তাহলে আপনি বর্তমানে যেটি ব্যবহার করছেন তা ছাড়া অন্য কোনো কীবোর্ড আনপেয়ার করা ভালো।

আইপ্যাড সেটিংস পুনরুদ্ধার করুন

দুর্নীতিগ্রস্ত নেটওয়ার্ক সেটিংস হল আরেকটি কারণ যা আপনার কীবোর্ড এবং আইপ্যাডের মধ্যে সংযোগ সমস্যা সৃষ্টি করে। আপনি সেটিংস> সাধারণ> স্থানান্তর বা আইপ্যাড রিসেট> রিসেট করুন এবং নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন এ আলতো চাপার মাধ্যমে সেগুলি পুনরায় সেট করার চেষ্টা করতে পারেন। .

iPad কীবোর্ড কাজ করছে না? চেষ্টা করার 15 সমাধান

যদি এটি সাহায্য না করে, তাহলে সমস্ত সেটিংস রিসেট করুন ব্যবহার করুন৷ ফ্যাক্টরি ডিফল্টে সমস্ত আইপ্যাড সেটিংস পুনরুদ্ধার করার বিকল্প। যাইহোক, আপনি এটি করার আগে একটি iTunes বা iCloud ব্যাকআপ তৈরি করতে চাইতে পারেন৷

আপনি যদি সমস্যাগুলি অনুভব করতে থাকেন তবে সমস্যাটি কীবোর্ডের সাথেই হতে পারে। অ্যাপল সাপোর্টের সাথে যোগাযোগ করার চেষ্টা করুন বা আপনার ম্যাজিক কীবোর্ড বা স্মার্ট কীবোর্ড আপনার নিকটস্থ অ্যাপল স্টোরে নিয়ে যান। যদি সমস্যাটি তৃতীয় পক্ষের বাহ্যিক কীবোর্ডের সাথে ঘটে, তাহলে প্রতিস্থাপনের জন্য প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করুন।


  1. ফ্ল্যাশলাইট আপনার আইপ্যাড প্রোতে কাজ করছে না? চেষ্টা করার জন্য 9টি জিনিস

  2. Google মানচিত্র আইফোন এবং আইপ্যাডে কাজ করছে না? চেষ্টা করার জন্য সেরা 12টি সমাধান

  3. অ্যাপল টিভি রিমোট কাজ করছে না? চেষ্টা করার জন্য 6টি সমাধান

  4. আইফোন স্পিকার কাজ করছে না? চেষ্টা করার জন্য 5টি সমাধান