কম্পিউটার

এক্সবক্স গেম বার কাজ করছে না? উইন্ডোজ 10 এর জন্য এই সমস্যা সমাধানের টিপস ব্যবহার করে দেখুন

বিল্ট-ইন Xbox গেম বারের জন্য Windows 10-এ গেম রেকর্ডিং এবং স্ট্রিমিং করা সহজ ছিল না। এটি গেম অ্যাক্টিভিটি রেকর্ড করার জন্য সরঞ্জামগুলির বৈশিষ্ট্যযুক্ত এবং এটি ফুটেজ শেয়ার করার এবং ওয়েবক্যাম এবং মাইকের সাথে আপনার সেরা গেমিং অর্জনগুলি আপলোড করার একটি দুর্দান্ত উপায়৷

কিন্তু যদি এটি কাজ করা বন্ধ করে দেয়? এক্সবক্স গেম বারটি দুর্ভাগ্যবশত, সামান্য বগি। এখানে Xbox গেম বারের ত্রুটিগুলি কীভাবে মোকাবেলা করা যায় এবং আবার গেমের ফুটেজ রেকর্ড করা এবং ভাগ করা শুরু করা যায়।

Xbox গেম বার সম্পর্কে জানুন

Windows 10-এ Xbox গেম বার হল Microsoft-এর ডেস্কটপ OS-এ Xbox গেমিং অভিজ্ঞতার অংশ। উইন্ডোজে কনসোল-এর মতো গেমিং আনার উপায় হিসাবে এটি Xbox কনসোল কম্প্যানিয়নের পাশাপাশি উপলব্ধ৷

এক্সবক্স গেম বার কাজ করছে না? উইন্ডোজ 10 এর জন্য এই সমস্যা সমাধানের টিপস ব্যবহার করে দেখুন

সুতরাং, আপনি আপনার Xbox গেমারট্যাগ, কৃতিত্বগুলি (যার অনেকগুলি উইন্ডোজ গেমগুলিতে উপলব্ধ), এবং এমনকি আপনার Xbox থেকে Windows এ গেমগুলি স্ট্রিম করার ক্ষমতাতে অ্যাক্সেস পান৷ এক্সবক্স গেম বার অ্যাক্সেস করা সহজ। Windows কী + G কী টিপুন আপনার গেমের উপরে ডেস্কটপে Xbox গেম বার খুলতে।

যেমন উল্লেখ করা হয়েছে, এক্সবক্স গেম বারটি কনসোল কম্প্যানিয়নের পাশাপাশি বসে, তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ছাড়াই আপনার গেমপ্লেটি উইন্ডোজে রেকর্ড করার ক্ষমতা নিয়ে আসে। দুর্ভাগ্যবশত, তবে, Xbox গেম বার মাঝে মাঝে সঠিকভাবে কাজ করতে ব্যর্থ হয়। সুতরাং, আপনি এই সম্পর্কে কি করতে পারেন?

Windows 10-এ সাধারণ Xbox গেম বার সমস্যা

ভিডিও রেকর্ড না করার অনুরোধ করার সময় Xbox গেম বার খোলা না হওয়া থেকে আপনি যে সমস্যাগুলির সম্মুখীন হতে পারেন৷

পথে, আপনি দেখতে পাবেন যে অ্যাপটি অদ্ভুত পপ-আপ বার্তা দেয় বা ভিডিও স্ট্রিম করবে না।

অ্যাপ সেটিংস Xbox গেম বার অ্যাপের সাথে যুক্ত বেশিরভাগ সমস্যার কারণ। আমরা অ্যাপটি নিষ্ক্রিয় করে, রিসেট, মেরামত, বা আনইনস্টল বা রেজিস্ট্রি টুইক করে সেগুলি সমাধান করতে পারি৷

উল্লেখ্য, তবে, এক্সবক্স গেম বারের চরম সমস্যাগুলি- যেগুলি স্বাভাবিক উপায়ে সমাধান করতে অস্বীকার করে- কঠোর পদক্ষেপের প্রয়োজন। যথা, একটি সম্পূর্ণ সিস্টেম রিসেট বা মেরামত।

আশা করি, এটি এতদূর যাবে না।

Xbox গেম বার রেকর্ডিং এবং স্ক্রিনশট ত্রুটি

আপনার গেমপ্লে ভিডিও রেকর্ড করার চেষ্টা করছেন, বা স্ক্রিনশট নিতে, এবং আপনি Xbox গেম বার বল খেলছে না খুঁজে? আপনি এই চারটি সাধারণ এক্সবক্স গেম বার সমস্যার সম্মুখীন হতে পারেন, এর সাথে শুরু করতে:

  • কিছু গেম রেকর্ডিংয়ের অনুমতি দেয় না। এই পরিস্থিতিতে, আপনি গেম বারের সাথে রেকর্ড করতে পারবেন না।
  • যদি রেকর্ডিং পাওয়া যায়, কিন্তু এটি কাজ করতে অস্বীকার করে, অন্য টুল ব্যবহার করে দেখুন। স্টিম গেমগুলির জন্য, আপনি অ্যাপটি ব্যবহার করে সম্প্রচার করতে পারেন, তবে রেকর্ড করার জন্য আপনার একটি তৃতীয় পক্ষের সরঞ্জামের প্রয়োজন হবে।
  • একটি পূর্ণ-স্ক্রীন গেমে গেম বারটি অদৃশ্য হয়ে যেতে পারে৷ শুধু Windows কী + Alt + R ব্যবহার করুন রেকর্ড করার জন্য কী সমন্বয়। বন্ধ করতে একই শর্টকাট ব্যবহার করুন।
  • একই কারণে গেম বার ব্যবহার করে স্ক্রিনশট কাজ নাও করতে পারে। উদাহরণস্বরূপ, আপনার কম্পিউটারে কিছু সুরক্ষিত বিষয়বস্তু থাকতে পারে (যেমন DRM দ্বারা রিং-বেড়া)। এটি বন্ধ করার চেষ্টা করুন, অথবা একটি ভিন্ন উইন্ডোজ ডেস্কটপ স্ক্রিনশট টুল ব্যবহার করুন।

Windows 10 রিস্টার্ট করুন এবং আপনার কম্পিউটার ক্লিন বুট করুন

Xbox গেম বারের সমস্যা সমাধানের একটি উপায় হল Windows 10 পুনরায় চালু করা।

স্টার্ট> পাওয়ার> রিস্টার্ট এ ক্লিক করুন এবং আপনার কম্পিউটার রিবুট হওয়ার সময় অপেক্ষা করুন। আপনি যখন উইন্ডোজ-এ আবার লগ ইন করেন, তখন Xbox গেম বার কাজ করবে।

এটি ঠিক করার আরেকটি উপায় হল আপনার কম্পিউটারের বুট পরিষ্কার করা। নিরাপদ মোডে বুট করার সাথে বিভ্রান্ত না হওয়া, একটি ক্লিন বুট একটি ন্যূনতম সেট ড্রাইভার দিয়ে শুরু হয়৷

নিরাপদ মোডের বিপরীতে, কোন অ্যাপ বা পরিষেবা কোন সমস্যা সৃষ্টি করছে তা নির্ধারণ করতে আপনি একটি ক্লিন বুট ব্যবহার করতে পারেন। একটি পরিষ্কার বুট আপনাকে কোন সফ্টওয়্যারটি চলছে তার উপর আরও নিয়ন্ত্রণ দেয়৷

Windows 10-এ ক্লিন বুট করার জন্য:

  1. একজন প্রশাসক হিসাবে আপনার কম্পিউটারে সাইন ইন করুন
  2. শুরু ক্লিক করুন এবং msconfig টাইপ করুন
  3. ফলাফলে, সিস্টেম কনফিগারেশন ক্লিক করুন
  4. পরিষেবাগুলি খুঁজুন ট্যাব, এবং সমস্ত Microsoft পরিষেবাগুলি লুকান লেবেলযুক্ত বাক্সটি চেক করুন৷
  5. সব অক্ষম করুন ক্লিক করুন
  6. এরপর, স্টার্টআপ এ ক্লিক করুন তারপর টাস্ক ম্যানেজার খুলুন
  7. স্টার্টআপে এখানে ট্যাব, প্রতিটি আইটেম নির্বাচন করুন, তারপর অক্ষম করুন
  8. টাস্ক ম্যানেজার বন্ধ করুন
  9. সিস্টেম কনফিগারেশনে , স্টার্টআপ এ ক্লিক করুন , তারপর ঠিক আছে
এক্সবক্স গেম বার কাজ করছে না? উইন্ডোজ 10 এর জন্য এই সমস্যা সমাধানের টিপস ব্যবহার করে দেখুন

শেষ করতে, কম্পিউটার রিবুট করুন। এক্সবক্স গেম বারটি চেষ্টা করুন এবং দেখুন এটি উদ্দেশ্য অনুসারে কাজ করে কিনা। যদি এটি হয়ে থাকে, গেম বার শেষবার সঠিকভাবে কাজ করার পর থেকে ইনস্টল করা কোনো অ্যাপ নিষ্ক্রিয় বা সরান৷

মনে রাখবেন যে সিস্টেম কনফিগারেশনের অপব্যবহার আপনার কম্পিউটারে সমস্যা সৃষ্টি করতে পারে। তাই এই নির্দেশাবলীতে লেগে থাকুন।

একটি বিশেষ করে বোকা উইন্ডোজ 10 ত্রুটি ঘটে এক্সবক্স গেম বারকে ধন্যবাদ। হয় একটি গেম লঞ্চ করা বা গেম বার নিজেই ত্রুটির বার্তায় পরিণত হয়:এই ms-gamingoverlay লিঙ্কটি খুলতে আপনার একটি নতুন অ্যাপের প্রয়োজন হবে .

এক্সবক্স গেম বার কাজ করছে না? উইন্ডোজ 10 এর জন্য এই সমস্যা সমাধানের টিপস ব্যবহার করে দেখুন

এটি উইন্ডোজ স্টোরের একটি সমস্যার কারণে হয়েছে বলে মনে হচ্ছে, তবে একটি সহজ সমাধান রয়েছে৷

  1. Windows কী + I টিপুন সেটিংস চালু করতে .
  2. গেমিং> Xbox গেম বার-এ যান .
  3. নীচের টগলটি বন্ধ করুন গেম ক্লিপ রেকর্ড করা, বন্ধুদের সাথে চ্যাট করা এবং গেমের আমন্ত্রণ গ্রহণ করার মতো জিনিসগুলির জন্য Xbox গেম বার সক্ষম করুন .
এক্সবক্স গেম বার কাজ করছে না? উইন্ডোজ 10 এর জন্য এই সমস্যা সমাধানের টিপস ব্যবহার করে দেখুন

ms-gamingoverlay৷ ত্রুটি আর প্রদর্শিত হবে না। হুররাহ!

তবে নেতিবাচক দিক হল, আপনি আর Xbox গেম বার ব্যবহার করতে পারবেন না৷

মিক্সার স্ট্রিমিং কাজ করবে না

আপনি যদি Xbox গেম বার থেকে মিক্সারে স্ট্রিম করার চেষ্টা করছেন, আমরা আপনার জন্য খারাপ খবর পেয়েছি। অক্টোবর 2019 থেকে, মিক্সার সম্প্রচার আর উপলব্ধ নেই৷

যেহেতু Microsoft-এর গেম বার সমস্যা সমাধানের পৃষ্ঠার বাইরে এই অনলাইন সম্পর্কে খুব বেশি তথ্য নেই, এটি কেন তা বলা কঠিন৷

যাইহোক, উইন্ডোজ আপডেট 1903 এর পরে এক্সবক্স গেম বার সমস্যাগুলির সাথে, সম্প্রচার বৈশিষ্ট্যটি ভাঙ্গা সম্ভব। আরও খারাপ, এটি পুনঃস্থাপিত নাও হতে পারে৷

দুর্ভাগ্যবশত, এর একমাত্র সমাধান হল অন্য পরিষেবাতে সম্প্রচার করা।

Xbox গেম বার মেরামত, রিসেট এবং আনইনস্টল করুন

আপনার যদি উপরে তালিকাভুক্ত কোনো সমস্যা না থাকে তবে Xbox গেম বার হঠাৎ কাজ করা বন্ধ করে দিয়েছে, এই সমাধানগুলি চেষ্টা করুন। উপস্থাপিত ক্রমানুসারে এগুলি একবারে ব্যবহার করুন৷

1. Xbox গেম বার মেরামত করুন

Xbox গেম বার মেরামত করা সহজ। স্টার্ট টিপুন এবং গেম বার লিখুন অ্যাপটি প্রদর্শন করতে, তারপর অ্যাপ সেটিংস বেছে নিন .

এক্সবক্স গেম বার কাজ করছে না? উইন্ডোজ 10 এর জন্য এই সমস্যা সমাধানের টিপস ব্যবহার করে দেখুন

মেরামত খুঁজুন এবং বোতামে ক্লিক করুন। Windows Xbox গেম বার মেরামত করার সময় অপেক্ষা করুন৷

2. Xbox গেম বার রিসেট করুন

একইভাবে, আপনি গেম বার রিসেট করতে পারেন। এটি একটি উইন্ডোজ রিসেটের মত, কিন্তু সম্পূর্ণরূপে অ্যাপের উপর ভিত্তি করে। এটি করতে, Xbox গেম বারের জন্য অ্যাপ সেটিংস স্ক্রিনে নেভিগেট করুন, এবার রিসেট এ ক্লিক করুন .

আবার, অ্যাপটি রিসেট হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর আবার ব্যবহার করার চেষ্টা করুন।

3. Xbox গেম বার নিষ্ক্রিয় করুন

আরেকটি বিকল্প হল এক্সবক্স গেম বার নিষ্ক্রিয় করা। এটি এটি মেরামত করবে না, তবে কমপক্ষে এটি ব্যবহার করা বন্ধ করবে। এটা করতে...

  1. WIN+R টিপুন রান বক্স খুলতে। regedit লিখুন তারপর ঠিক আছে .
  2. এরপর, HKEY_CURRENT_USER\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\GameDVR-এ ব্রাউজ করুন (আপনি এই স্ট্রিংটি অনুলিপি করতে পারেন এবং এটি রেজিস্ট্রি এডিটর ঠিকানা বারে পেস্ট করতে পারেন)।
  3. AppCaptureEnabled ডান-ক্লিক করুন এবং DWORD নির্বাচন করুন , তারপর মান সেট করুন 0 থেকে . এটি বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করবে।
  4. HKEY_CURRENT_USER\System\GameConfigStore-এ ব্রাউজ করুন . GameDVR_Enabled রাইট-ক্লিক করুন এবং DWORD নির্বাচন করুন , আবার মান পরিবর্তন করে 0 .
এক্সবক্স গেম বার কাজ করছে না? উইন্ডোজ 10 এর জন্য এই সমস্যা সমাধানের টিপস ব্যবহার করে দেখুন

(আপনাকে পুনরায় সক্ষম করার প্রয়োজন হলে, DWORD মানগুলিকে 1 এ পরিবর্তন করুন .)

4. Xbox গেম বার পুনরায় ইনস্টল করুন

এখন, এই বিকল্পটি বেশ চরম, উদ্দেশ্য যে আপনি আনইনস্টল করবেন তারপর গেম বারটি পুনরায় ইনস্টল করুন৷

শুরু ডান-ক্লিক করে শুরু করুন , তারপর Windows PowerShell (অ্যাডমিন) নির্বাচন করুন . এর পরে, এই কমান্ডটি অনুলিপি করুন এবং আটকান:

Get-AppxPackage *xboxapp* | Remove-AppxPackage

এটি উইন্ডোজ থেকে গেম বার সরিয়ে দেবে। ক্রিয়াটি সম্পূর্ণ করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। সিস্টেম ব্যাক আপ সহ, উইন্ডোজ স্টোর খুলুন এবং Xbox গেম বার পুনরায় ইনস্টল করুন।

যদি এটি কাজ না করে এবং আপনার Xbox গেম বার এখনও প্রতিক্রিয়াশীল নয়, কঠোর পদক্ষেপ বিবেচনা করুন। উইন্ডোজ 10 কিভাবে রিসেট এবং মেরামত করতে হয় তা শেখার সময় এসেছে।

Xbox গেম বার:স্থিরযোগ্য, কিন্তু এটির উপর নির্ভর করবেন না

একটি শক্তিশালী শুরুর পরে, Xbox গেম বারটি অনেক Windows 10 গেমারদের জন্য একটি ফিক্সচার হয়ে উঠেছে। কিন্তু দুঃখের বিষয়, এটি নিখুঁত নয় এবং এটি বাগ বা অপ্রত্যাশিত আচরণের প্রবণ। ভাল খবর হল আপনি Xbox গেম বার ঠিক করতে পারেন... যদি আপনি ভাগ্যবান হন।

সত্যি কথা বলতে, মাইক্রোসফ্টের এমন একটি অ্যাপ শিপিং করা উচিত নয় যা এত ফ্লেকি। যদিও এই সংশোধনগুলির বেশিরভাগই বেশিরভাগ সময় কাজ করবে, আমরা গ্যারান্টি দিতে পারি না যে সেগুলি হবে৷ প্রকৃতপক্ষে, আপনি Xbox গেম বার সম্পূর্ণরূপে পরিত্যাগ করতে পারেন৷


  1. Windows 11 টাস্কবার কাজ করছে না? এটি ঠিক করার এই 8টি সহজ উপায় ব্যবহার করে দেখুন

  2. Windows 10 এ রেকর্ডিং না হওয়া Xbox গেম বারকে কিভাবে ঠিক করবেন

  3. চালান টুল উইন্ডোজ 11 এ কাজ করছে না? এই সমাধানগুলি ব্যবহার করে দেখুন!

  4. Windows 11 ফটো অ্যাপ খুলছে না বা কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন