কম্পিউটার

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

কোভিড-১৯ মহামারীর কারণে সমগ্র বিশ্ব যখন আকস্মিক লকডাউনে চলে যায়, তখন জুম, মাইক্রোসফ্ট টিমস, স্কাইপের মতো অ্যাপ্লিকেশন সক্রিয় ব্যবহারকারীর সংখ্যায় অভূতপূর্ব বৃদ্ধি দেখেছিল। আমরা যখন আমাদের বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে যোগাযোগ রাখতে ভিডিও কলে ফিরেছিলাম তখন নিয়োগকর্তারা অনলাইন টিম মিটিং করা শুরু করেছিলেন। হঠাৎ করেই ল্যাপটপের ওয়েব ক্যামেরা যা এক টুকরো কালো টেপ দিয়ে ঢেকে রাখা হয়েছিল, অবশেষে কিছু দিনের আলো দেখতে পেল এবং প্রায় প্রতিদিনই কয়েক ঘণ্টার জন্য অভিজ্ঞতা লাভ করল। দুর্ভাগ্যবশত, অনেক ব্যবহারকারী তাদের ল্যাপটপ ক্যামেরা সঠিকভাবে কাজ করতে একটি কঠিন সময় ছিল. এই নিবন্ধে, যখন আপনার Windows 10 ল্যাপটপ ওয়েবক্যাম স্বাভাবিকভাবে কাজ করতে অস্বীকার করে তখন আমরা Windows 10-এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করার জন্য বিভিন্ন সমস্যা সমাধানের টিপস দিয়ে যাচ্ছি।

ওয়েব ক্যামেরা হল একটি অতিরিক্ত হার্ডওয়্যার উপাদান যা আপনার ল্যাপটপে একত্রিত করা হয় এবং অন্যান্য হার্ডওয়্যার উপাদানের মতো, ওয়েব ক্যামেরারও সিস্টেমে উপযুক্ত ডিভাইস ড্রাইভার ইনস্টল করা প্রয়োজন। কিছু নির্মাতারা ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট কী, কী সমন্বয় বা একটি অন্তর্নির্মিত অ্যাপের মাধ্যমে ওয়েবক্যামটি অক্ষম করার অনুমতি দেয় তাই আপনাকে নিশ্চিত করতে হবে যে ওয়েবক্যামটি প্রথমে অক্ষম করা হয়নি। এরপরে, কিছু ব্যবহারকারী প্রায়শই তাদের গোপনীয়তার জন্য (এবং তারা অনেক হ্যাকার/সাইবারসিকিউরিটি সিনেমা দেখেছেন বলে) ওয়েবক্যাম অ্যাক্সেস/ব্যবহার করা থেকে অ্যাপ্লিকেশনগুলিকে নিষিদ্ধ করে। যদি সত্যিই এটি হয়, কেবল অ্যাপ্লিকেশনগুলিকে ক্যামেরা অ্যাক্সেস করার অনুমতি দিলে সমস্ত সমস্যা সমাধান করা উচিত। একটি সাম্প্রতিক উইন্ডোজ গুণমান আপডেট বা একটি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রাম আপনার ত্রুটিপূর্ণ ওয়েব ক্যামেরার জন্য অপরাধী হতে পারে। সুতরাং, আর কোনো সময় নষ্ট না করে, চলুন শুরু করা যাক ল্যাপটপ ক্যামেরা উইন্ডোজ 10-এ কাজ করছে না তা ঠিক করার জন্য।

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

Windows 10 এ কাজ করছে না ল্যাপটপ ক্যামেরা ঠিক করুন

আমরা শুরু করব ওয়েবক্যামটি সক্ষম আছে কি না, সমস্ত প্রয়োজনীয় অ্যাপ্লিকেশনের এটিতে অ্যাক্সেস আছে কিনা এবং অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশনগুলিকে ক্যামেরা অ্যাক্সেস করতে বাধা দিচ্ছে না তা নিশ্চিত করে। এগিয়ে চলুন, আমরা বিল্ট-ইন হার্ডওয়্যার ট্রাবলশুটার চালানোর চেষ্টা করতে পারি যাতে Windows স্বয়ংক্রিয়ভাবে যেকোনো সমস্যা সমাধান করতে পারে এবং সঠিক ক্যামেরা ড্রাইভার ইনস্টল করা আছে কিনা তা নিশ্চিত করতে পারে। শেষ পর্যন্ত, সমস্যাটি চলতে থাকলে, আমাদের শেষ অবলম্বন হল পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণে ফিরে আসা বা আমাদের কম্পিউটার রিসেট করা।

আপনার ল্যাপটপ ওয়েবক্যাম উইন্ডোজ 10 এ আবার কাজ করার 7টি উপায় এখানে রয়েছে:

পদ্ধতি 1:ক্যামেরা অ্যাক্সেস সেটিংস চেক করুন

স্পষ্টভাবে শুরু করে, আপনার ল্যাপটপ ওয়েবক্যামটি কাজ করবে না যদি এটি প্রথম স্থানে অক্ষম করা হয়। ওয়েবক্যাম নিষ্ক্রিয় করার উদ্দেশ্য পরিবর্তিত হতে পারে তবে তাদের সকলের একটি সাধারণ অন্তর্নিহিত উদ্বেগ রয়েছে - 'গোপনীয়তা'। কিছু নির্মাতারা ব্যবহারকারীদের একটি হটকি সংমিশ্রণ বা ফাংশন কীগুলির একটি ব্যবহার করে ওয়েবক্যাম নিষ্ক্রিয় করার অনুমতি দেয়। একটি স্ট্রাইক সহ একটি ক্যামেরা আইকনের জন্য ফাংশন কীগুলি সাবধানে পরীক্ষা করুন বা ওয়েবক্যাম সক্ষম-অক্ষম কী শর্টকাট (উৎপাদক নির্দিষ্ট) জানতে দ্রুত Google অনুসন্ধান করুন এবং নিশ্চিত করুন যে ক্যামেরাটি অক্ষম নয়৷ কিছু বাহ্যিক ওয়েব ক্যামেরা সংযুক্তিতে একটি টার্ন-অন-অফ সুইচ রয়েছে, আপনার ভিডিও কনফারেন্স শুরু করার আগে সুইচটি অন অবস্থানে রয়েছে তা নিশ্চিত করুন৷

দ্রষ্টব্য: Lenovo ব্যবহারকারীদের Lenovo সেটিংস অ্যাপ্লিকেশন খুলতে হবে, ক্যামেরা সেটিংস অনুসরণ করে এবং গোপনীয়তা মোড অক্ষম করতে হবে এবং অ্যাপ্লিকেশনটিকে সর্বশেষ সংস্করণে আপডেট করতে হবে। একইভাবে, অন্যান্য নির্মাতাদের (ডেল ব্যবহারকারীদের জন্য ডেল ওয়েবক্যাম সেন্ট্রাল) তাদের নিজস্ব ওয়েবক্যাম অ্যাপ্লিকেশন রয়েছে যা সমস্যা এড়াতে আপ টু ডেট হওয়া প্রয়োজন।

তদুপরি, উইন্ডোজ ব্যবহারকারীদের তাদের ডিভাইসটি সম্পূর্ণরূপে ওয়েব ক্যামেরা অ্যাক্সেস করা থেকে সীমাবদ্ধ করার অনুমতি দেয় এবং কোনটি অন্তর্নির্মিত এবং তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলির অ্যাক্সেস রয়েছে তা বেছে নেওয়ার ক্ষমতা। আসুন ক্যামেরা সেটিংসের দিকে এগিয়ে যাই এবং প্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলি (জুম, স্কাইপ, ইত্যাদি) এর অ্যাক্সেস আছে কিনা তা পরীক্ষা করি। যদি না হয়, আমরা ম্যানুয়ালি তাদের প্রয়োজনীয় অ্যাক্সেস প্রদান করব।

1. স্টার্ট মেনু সক্রিয় করতে Windows কী টিপুন এবং কগহুইল/গিয়ার-এ ক্লিক করুন আইকন, অথবা কেবল Windows কী + I টিপুন উইন্ডোজ সেটিংস চালু করতে তারপর গোপনীয়তা এ ক্লিক করুন সেটিংস।

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

2. বাম ফলকে নেভিগেশন মেনু ব্যবহার করে, ক্যামেরা এ যান পৃষ্ঠা (অ্যাপ অনুমতির অধীনে)।

3. ডান-প্যানেলে, পরিবর্তন -এ ক্লিক করুন বোতাম এবং টগল চালু করুন নিম্নলিখিত 'এই ডিভাইসের জন্য ক্যামেরা অ্যাক্সেস' ৷ ডিভাইসটিতে বর্তমানে ক্যামেরার অ্যাক্সেস না থাকলে সুইচ করুন।

4. পরবর্তী, টগল চালু করুন অ্যাপ্লিকেশানগুলিকে আপনার ক্যামেরা অ্যাক্সেস করার অনুমতি দিন এর অধীনে সুইচ .

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

5. ডান-প্যানেলে নীচে স্ক্রোল করুন এবং পৃথক Microsoft এবং তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি বেছে নিন যা ওয়েবক্যাম অ্যাক্সেস করতে পারে৷

পদ্ধতি 2:অ্যান্টিভাইরাস সেটিংস চেক করুন ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করতে

অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশানগুলি ভাইরাস আক্রমণ এবং ম্যালওয়্যার প্রোগ্রামগুলির প্রবেশের উপর নজর রাখার সময় ব্যবহারকারীদের আরও কিছু জিনিস থেকে রক্ষা করে। উদাহরণস্বরূপ, ওয়েব সুরক্ষা নিশ্চিত করে যে ব্যবহারকারীরা কোনো সন্দেহজনক ওয়েবসাইট পরিদর্শন করবেন না বা ইন্টারনেট থেকে কোনো ক্ষতিকারক ফাইল ডাউনলোড করবেন না। একইভাবে, আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রামের গোপনীয়তা মোড বা সুরক্ষা বৈশিষ্ট্য নিয়ন্ত্রণ করে যে কোন অ্যাপ্লিকেশনগুলি আপনার ল্যাপটপ ক্যামেরায় অ্যাক্সেস করতে পারে এবং অজান্তে সমস্যা সৃষ্টি করতে পারে। শুধু ওয়েবক্যাম সুরক্ষা বিকল্পটি বন্ধ করুন এবং ক্যামেরাটি সঠিকভাবে কাজ করা শুরু করে কিনা তা পরীক্ষা করুন।

1. আপনার A খুলুন৷ এনটিভাইরাস প্রোগ্রাম এর শর্টকাট আইকনে ডাবল ক্লিক করে।

2. প্রোগ্রামের গোপনীয়তা সেটিংস অ্যাক্সেস করুন৷ .

3. ওয়েবক্যাম সুরক্ষা নিষ্ক্রিয় করুন৷ অথবা অ্যাপ্লিকেশনের জন্য ওয়েবক্যাম অ্যাক্সেস ব্লক করার সাথে সম্পর্কিত যেকোন সেটিং।

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

পদ্ধতি 3:হার্ডওয়্যার ট্রাবলশুটার চালান

যদি সমস্ত প্রয়োজনীয় অনুমতি পাওয়া যায়, তাহলে আসুন আমরা Windows 10-এ ল্যাপটপ ক্যামেরা কাজ না করার সমস্যাগুলিকে চেষ্টা করার এবং সমাধান করার অনুমতি দিই। বিল্ট-ইন হার্ডওয়্যার ট্রাবলশুটার যা কীবোর্ড, প্রিন্টার, অডিও ডিভাইস ইত্যাদির সাথে যেকোন সমস্যা খুঁজে পেতে এবং সমাধান করতে পারে এই উদ্দেশ্যে নিযুক্ত করা যেতে পারে।

1. চালান কমান্ড বক্স চালু করুন৷ Windows কী + R টিপে , কন্ট্রোল বা কন্ট্রোল প্যানেল টাইপ করুন , এবং এন্টার টিপুন অ্যাপ্লিকেশন খুলতে।

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

2. প্রয়োজনে আইকনের আকার সামঞ্জস্য করুন এবং সমস্যা সমাধান এ ক্লিক করুন আইকন৷

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

3. সব দেখুন এ ক্লিক করুন পরবর্তী।

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

4. হার্ডওয়্যার এবং ডিভাইস সমস্যা সমাধানকারী খুঁজুন নিম্নলিখিত তালিকা থেকে, এটিতে ক্লিক করুন এবং সমস্যা সমাধানের প্রক্রিয়া শুরু করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

আপনি যদি হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার খুঁজে না পান, তাহলে চিন্তা করবেন না কারণ প্রয়োজনীয় ট্রাবলশুটার চালু করার আরেকটি উপায় আছে:

ক) কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন অনুসন্ধান বারে এবং প্রশাসক হিসাবে চালান৷ এ ক্লিক করুন৷

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

খ) নিচের কমান্ড লাইনটি সাবধানে টাইপ করুন এবং সম্পাদন করতে এন্টার কী টিপুন।

msdt.exe -id DeviceDiagnostic

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

c) Advanced -এ ক্লিক করুন নিম্নলিখিত উইন্ডোতে বোতাম, নিশ্চিত করুন স্বয়ংক্রিয়ভাবে মেরামত প্রয়োগ করুন টিক দেওয়া হয় এবং পরবর্তী চাপুন .

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

আশা করি, সমস্যা সমাধানকারী আপনার ল্যাপটপ ক্যামেরা Windows 10 সমস্যায় কাজ করছে না তা ঠিক করতে সক্ষম হবে।

পদ্ধতি 4:ক্যামেরা ড্রাইভার রোলব্যাক বা আনইনস্টল করুন

ড্রাইভারগুলি রোলব্যাক করা বা আনইনস্টল করা একটি কৌশল যা সাধারণত হার্ডওয়্যার-সম্পর্কিত সমস্যা দেখা দিলেই কাজ করে। সাম্প্রতিক উইন্ডোজ আপডেট, বাগ, বা বর্তমান বিল্ডে সামঞ্জস্যের সমস্যা, বা একই ড্রাইভারের ভিন্ন সংস্করণের হস্তক্ষেপের কারণে ড্রাইভারগুলি প্রায়শই দুর্নীতিগ্রস্ত হয়।

1. ডান-ক্লিক করুন স্টার্ট মেনু বোতামে (বা Windows কী + X টিপুন ) এবং ডিভাইস ম্যানেজার বেছে নিন পাওয়ার ব্যবহারকারী মেনু থেকে .

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

2. Windows সংস্করণের উপর নির্ভর করে, আপনি হয় 'ক্যামেরা' বা 'ইমেজিং ডিভাইস' পাবেন ডিভাইস ম্যানেজারে। উপলব্ধ এন্ট্রি প্রসারিত করুন.

3. ডান-ক্লিক করুন ওয়েবক্যাম ডিভাইসে এবং সম্পত্তি নির্বাচন করুন৷ পরবর্তী মেনু থেকে। আপনি একটি ডিভাইসের সেটিংস অ্যাক্সেস করতে ডাবল-ক্লিক করতে পারেন৷

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

4. ড্রাইভারে যান৷ বৈশিষ্ট্য উইন্ডোর ট্যাব।

5. বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, যদি কম্পিউটার পূর্ববর্তী ড্রাইভার ফাইলগুলি ধরে না রাখে বা অন্য কোনো ড্রাইভার ফাইল ইনস্টল না করে তবে রোলব্যাক ড্রাইভার বোতামটি ধূসর হয়ে যাবে (উপলভ্য নয়)। যদি রোলব্যাক ড্রাইভার বিকল্পটি আপনার জন্য উপলব্ধ, এটিতে ক্লিক করুন৷ . অন্যরা সরাসরি ড্রাইভার/ডিভাইস আনইনস্টল করুন এ ক্লিক করে বর্তমান ড্রাইভার আনইনস্টল করতে পারে . আপনি প্রাপ্ত কোনো পপ আপ নিশ্চিত করুন.

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

6. এখন, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে প্রয়োজনীয় ক্যামেরা ড্রাইভার পুনরায় ইনস্টল করার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। এটি Windows 10-এ Skype সমস্যায় আপনার ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করতে সাহায্য করতে পারে .

পদ্ধতি 5:ওয়েবক্যাম ড্রাইভার ম্যানুয়ালি আপডেট করুন

কখনও কখনও, হার্ডওয়্যার ড্রাইভারগুলি কেবল পুরানো হতে পারে এবং সমস্ত সমস্যা সমাধানের জন্য সবচেয়ে আপ-টু-ডেট সংস্করণ দিয়ে প্রতিস্থাপন করতে হবে। আপনি এই উদ্দেশ্যে ড্রাইভার বুস্টারের মতো তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করতে পারেন বা ম্যানুয়ালি প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ওয়েবক্যাম ড্রাইভার ফাইলগুলি ডাউনলোড করতে পারেন এবং সেগুলি নিজেই ইনস্টল করতে পারেন। ম্যানুয়ালি ড্রাইভার আপডেট করতে-  

1. পূর্ববর্তী পদ্ধতির 1 থেকে 4 ধাপ অনুসরণ করুন এবং নিজেকে ড্রাইভার ট্যাবে অবতরণ করুন ক্যামেরা বৈশিষ্ট্য উইন্ডোর. আপডেট ড্রাইভার-এ ক্লিক করুন বোতাম।

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

2. নিম্নলিখিত উইন্ডোতে, ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন৷ . আপনি যদি প্রকৃতপক্ষে প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ড্রাইভার ফাইলগুলি ম্যানুয়ালি ডাউনলোড করেন, ড্রাইভারের বিকল্পের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন নির্বাচন করুন৷

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

3. হয় ম্যানুয়ালি সেই অবস্থানে নেভিগেট করুন যেখানে ড্রাইভার ফাইলগুলি সংরক্ষণ করা হয়েছে এবং সেগুলি ইনস্টল করুন অথবা আমার কম্পিউটারে উপলব্ধ ড্রাইভারগুলির একটি তালিকা থেকে আমাকে বাছাই করতে দিন চয়ন করুন, উপযুক্ত ড্রাইভার (USB ভিডিও ডিভাইস) নির্বাচন করুন এবং পরবর্তী টিপুন .

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

4. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷ ভাল পদক্ষেপের জন্য.

আপনি সফলতার সম্ভাবনা বাড়ানোর জন্য সামঞ্জস্যপূর্ণ মোডে ড্রাইভার ইনস্টল করার চেষ্টা করতে পারেন। সংরক্ষিত ড্রাইভার ফাইলটি সনাক্ত করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন। সামঞ্জস্যতা ট্যাবে যান৷ বৈশিষ্ট্য উইন্ডোর এবং 'এর জন্য সামঞ্জস্যপূর্ণ মোডে এই প্রোগ্রামটি চালান এর পাশের বাক্সটি চেক করুন ' এখন, উপযুক্ত অপারেটিং সিস্টেম নির্বাচন করুন ড্রপ-ডাউন তালিকা থেকে এবং প্রয়োগ করুন এ ক্লিক করুন এর পরে ঠিক আছে৷৷ পরবর্তী ড্রাইভারগুলি ইনস্টল করুন এবং ওয়েবক্যাম সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

পদ্ধতি 6:উইন্ডোজ আপডেট আনইনস্টল করুন

বৈশিষ্ট্য আপডেটগুলি নিয়মিতভাবে উইন্ডোজ ব্যবহারকারীদের কাছে পুশ করা হয় যারা নতুন বৈশিষ্ট্যগুলি প্রবর্তন করে এবং পূর্ববর্তী OS বিল্ডে যে কোনও সমস্যা/বাগ সংশোধন করে। কখনও কখনও, একটি নতুন আপডেট জিনিসগুলি আরও খারাপের জন্য পরিবর্তন করতে পারে এবং একটি বা দুটি জিনিস ভেঙে দিতে পারে। যদি আপনার ল্যাপটপ ক্যামেরা লেটেস্ট আপডেট ইন্সটল করার আগে নিখুঁতভাবে কাজ করে তাহলে তা আসলেই আপনার জন্য। হয় একটি নতুন উইন্ডোজ আপডেটের জন্য অপেক্ষা করুন বা পূর্ববর্তী বিল্ডে রোলব্যাক করুন যেখানে কোনও সমস্যার সম্মুখীন হয়নি।

1. সেটিংস খুলুনWindows কী + I টিপে এবং আপডেট এবং নিরাপত্তা এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

2. উইন্ডোজ আপডেট ট্যাবে, আপডেট ইতিহাস দেখুন এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

3. এরপর, আনইন্সটল আপডেট এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

4. সবচেয়ে সাম্প্রতিক বৈশিষ্ট্য/গুণমানের উইন্ডোজ আপডেট আনইনস্টল করুন . আনইনস্টল করতে, কেবল নির্বাচন করুন এবং আনইন্সটল এ ক্লিক করুন বোতাম।

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

পদ্ধতি 7:আপনার পিসি রিসেট করুন

আশা করি, উপরের উল্লিখিত পদ্ধতিগুলির মধ্যে একটিতে আপনি যে সমস্ত ক্যামেরা সমস্যাগুলির মুখোমুখি হয়েছিলেন সেগুলি ঠিক করেছে তবে যদি সেগুলি না হয় তবে আপনি শেষ বিকল্প হিসাবে আপনার কম্পিউটার পুনরায় সেট করার চেষ্টা করতে পারেন৷ ব্যবহারকারীদের কাছে তাদের ব্যক্তিগত ফাইলগুলি রাখার এবং তাদের সেটিংস পুনরায় সেট করার (অ্যাপ্লিকেশনগুলি সরানো হবে) বা একবারে সবকিছু থেকে মুক্তি পাওয়ার পছন্দ রয়েছে৷ আমরা আপনাকে সমস্ত ব্যক্তিগত ফাইল রাখার সময় প্রথমে আপনার পিসি রিসেট করার পরামর্শ দিই এবং যদি এটি কাজ না করে, তাহলে Windows 10 সমস্যাগুলিতে ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করার জন্য সবকিছু রিসেট করার চেষ্টা করুন৷

1. উইন্ডোজ আপডেট সেটিংস খুলুন আবার এবং এইবার, পুনরুদ্ধার-এ যান পৃষ্ঠা

2. শুরু করুন-এ ক্লিক করুন এই পিসি রিসেট করার অধীনে বোতাম।

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

3. আমার ফাইলগুলি রাখুন বেছে নিন৷ পরবর্তী উইন্ডোতে এবং আপনার কম্পিউটার রিসেট করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷

উইন্ডোজ 10 এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন

প্রস্তাবিত:

  • কিভাবে টাস্কবারে CPU এবং GPU তাপমাত্রা দেখাবেন
  • আপনার ল্যাপটপে হঠাৎ কোন শব্দ না হলে কি করবেন?
  • Windows 10-এ ভিডিও থেকে অডিও সরানোর ৩টি উপায়
  • Windows 10-এ রিমোট ডেস্কটপ কানেক্ট হবে না ঠিক করুন

যদি আপনার ল্যাপটপটি সম্প্রতি একটি গণ্ডগোল করে, আপনি এটি একজন পেশাদার দ্বারা চেক করাতে চাইতে পারেন বা ম্যানুয়ালি স্ক্রীনটি খুলুন এবং ওয়েবক্যাম সংযোগটি দেখুন৷ সম্ভবত পতনের ফলে সংযোগটি শিথিল হয়ে গেছে বা ডিভাইসটির কিছু গুরুতর ক্ষতি হয়েছে।

আমরা আশা করি এই নির্দেশিকাটি সহায়ক ছিল এবং আপনি Windows 10 সমস্যায় ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করতে পেরেছেন। এই বিষয়ে আরও কোনো সহায়তার জন্য, info@techcult.com বা নীচের মন্তব্য বিভাগে আমাদের সাথে নির্দ্বিধায় যোগাযোগ করুন৷


  1. ক্যামেরা টিম কাজ করছে না ঠিক করুন

  2. Windows 10 এ PUBG কাজ করছে না তা ঠিক করুন

  3. Windows 10 ডিসপ্লেপোর্ট কাজ করছে না ঠিক করুন

  4. উইন্ডোজ 10 এ কাজ করছে না স্কাইপ ক্যামেরা ঠিক করুন