কম্পিউটার

Windows 10/11-এ 0x000007b ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

কিছু উইন্ডোজ ব্যবহারকারী অভিযোগ করেছেন যে তারা যখন একটি নির্দিষ্ট প্রোগ্রাম খুলতে বা একটি গেম খেলার চেষ্টা করেন, তখন একটি ত্রুটি বার্তা (0x000007b) প্রদর্শিত হয়৷

আপনি যদি ত্রুটি বার্তাটি দেখেন 'অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে শুরু করতে অক্ষম ছিল', তাহলে সম্ভবত আপনি একটি গেম বা প্রোগ্রাম চালানোর চেষ্টা করছেন এবং কিছু ঠিক হচ্ছে না।

ত্রুটি কোড 0x000007b আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ভুলভাবে কনফিগার করা সিস্টেম ফাইলের কারণে হয়। এই সমস্যাটি ঘটতে পারে যখন একটি 32-বিট প্রোগ্রাম একটি 64-বিট উইন্ডোজ সিস্টেমে বা এর বিপরীতে চালানো হয়৷

নীচে তালিকাভুক্ত পদ্ধতিগুলি, যার বেশিরভাগই সহজ, 0xc000007b ত্রুটি সমাধান করার চেষ্টা করতে ব্যবহার করা যেতে পারে। আপনি শুধুমাত্র একটি প্রয়োজন হতে পারে, কিন্তু কিছু ক্ষেত্রে, আপনি তাদের একটি সমন্বয় প্রয়োজন হবে.

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

স্টপ ত্রুটি 0x000007b কি?

উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানোর জন্য বেশ কয়েকটি অপারেশনের উপর নির্ভর করে। একই সময়ে, একটি প্রোগ্রাম কার্যকর করার জন্য বিভিন্ন পরামিতি পূরণ করতে হবে। আপনি যখন সেগুলি চালান, তখন আপনি নিম্নলিখিত ত্রুটির সম্মুখীন হতে পারেন:অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে শুরু করতে অক্ষম ছিল (0xc0000 0 7b) . এই ত্রুটিটি বিভিন্ন কারণে ঘটতে পারে, যার মধ্যে সবচেয়ে সাধারণ হল একটি x86 অ্যাপ্লিকেশন x64-ভিত্তিক অপারেটিং সিস্টেমের সাথে বেমানান৷

0x000007b ত্রুটি সাধারণত একটি বেমানান আর্কিটেকচারের সাথে একটি সফ্টওয়্যার দ্বন্দ্ব নির্দেশ করে। উদাহরণস্বরূপ, একটি 64-বিট সিস্টেমে 32-বিট সফ্টওয়্যার ব্যবহার করা। যাইহোক, 32-বিট প্রোগ্রাম একটি 64-বিট কম্পিউটারে চালানো যেতে পারে।

একটি প্রোগ্রাম বা গেম চালু করার চেষ্টা করার সময়, আপনি "অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে শুরু করতে অক্ষম ছিল" বলে একটি ডায়ালগ বক্স দেখতে পান, এর মানে হল অ্যাপ্লিকেশনটি আপনার Windows 11/10 পিসির আর্কিটেকচারের সাথে বেমানান বা কিছু নির্ভরতা অনুপস্থিত। আপনি যদি পুরানো .NET ফ্রেমওয়ার্ক, ডাইরেক্ট এক্স, ড্রাইভার ব্যবহার করেন বা আপনার সিস্টেম ফাইলগুলি দূষিত হয় তবে এই ত্রুটিটিও দেখা দিতে পারে। আপনার হার্ড ড্রাইভে কোনো সমস্যা থাকলে এটিও প্রদর্শিত হতে পারে৷

যদিও 0xC000007B অন্যান্য অনেক প্রোগ্রামের সাথে ঘটে, STATUS_INVALID_IMAGE_FORMAT ঘটে যখন আপনি একটি 32-বিট সিস্টেমে একটি 64-বিট অ্যাপ্লিকেশন চালানোর চেষ্টা করেন। সিস্টেমটি 64-বিটের জন্য উদ্দিষ্ট DLL লোড করতে ব্যর্থ হয় এবং এইভাবে একটি সমাপ্তির অবস্থায় প্রবেশ করে। তা ছাড়া, যদি আপনাকে NTStatus.h ফাইলে পাঠানো হয়, তাহলে এটা সম্ভব যে আপনি ফাইল দুর্নীতির মামলা নিয়ে কাজ করছেন।

এখানে সম্পূর্ণ ত্রুটি বার্তা:

0xC000007B, STATUS_INVALID_IMAGE_FORMAT, {Bad Image} %hs হয় Windows এ চালানোর জন্য ডিজাইন করা হয়নি বা এতে একটি ত্রুটি রয়েছে৷ মূল ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করে প্রোগ্রামটি আবার ইনস্টল করার চেষ্টা করুন বা সহায়তার জন্য আপনার সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর বা সফ্টওয়্যার বিক্রেতার সাথে যোগাযোগ করুন৷

0x000007b ত্রুটির কারণ কী?

"অ্যাপ্লিকেশানটি সঠিকভাবে শুরু করতে অক্ষম ছিল 0xc000007b" ত্রুটিটি নির্দেশ করে যে আপনার উইন্ডোজ ফাইলগুলিতে কিছু দূষিত হয়েছে বা আপনার অ্যাপ্লিকেশন ফাইলগুলির একটি DLL ফাইল অনুপস্থিত৷ অননুমোদিত উত্স থেকে কিছু ডাউনলোড করার সময় এটি একটি খুব সাধারণ ত্রুটি। যদি তারা সন্দেহজনক কিছু শনাক্ত করে, অনেক অ্যান্টি-ভাইরাস ইঞ্জিন DLL মুছে দেয় এবং অ্যাপ্লিকেশনটিকে চলতে বাধা দেয়।

এই ত্রুটি কোডটিও ট্রিগার হতে পারে যদি উপযুক্ত পুনঃবন্টনযোগ্য আপনার কম্পিউটারে ইনস্টল করা না থাকে। এটি অত্যন্ত বিভ্রান্তিকর হতে পারে কারণ আপনি যদি একটি 32-বিট অ্যাপ্লিকেশন চালানোর চেষ্টা করেন এবং 32-বিট DLL না থাকে তবে আপনি সমস্যার সম্মুখীন হবেন। সেক্ষেত্রে, আপনাকে অবশ্যই সমস্ত ভিজ্যুয়াল C++ রানটাইম ইনস্টল করতে হবে।

0x000007b ত্রুটির কারণ কী তা জানা আপনাকে এটি সমাধান করার জন্য আরও ভাল অবস্থানে রাখে। এখানে আপনি চেষ্টা করতে পারেন কিছু জিনিস আছে.

0x000007b ত্রুটি কিভাবে সমাধান করবেন

প্রথম ধাপ হল ওকে ক্লিক করে অ্যাপ্লিকেশনটি বন্ধ করা, তারপর আপনার পিসি পুনরায় চালু করুন। এটি অত্যধিক সহজ মনে হতে পারে, কিন্তু এটি কখনও কখনও ফলাফল দিতে পারে। দ্বিতীয়ত, সফ্টওয়্যারটি পুনরায় ইনস্টল করুন এবং দেখুন এটি এই সময় কাজ করে কিনা। ত্রুটি অব্যাহত থাকলে, নীচে তালিকাভুক্ত পদ্ধতিগুলি চেষ্টা করুন:

ফিক্স #1:অ্যাপটি সামঞ্জস্যপূর্ণ মোডে চালান।

সামঞ্জস্য মোড আপনার সিস্টেমের সাথে বেমানান প্রোগ্রাম চালানোর জন্য ব্যবহার করা যেতে পারে. আপনি যদি সন্দেহ করেন যে ত্রুটিটি একটি অ্যাপ্লিকেশনের সামঞ্জস্যতার কারণে হয়েছে, শর্টকাটে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন .

বৈশিষ্ট্য উইন্ডোর সামঞ্জস্যতা -এ নেভিগেট করুন ট্যাব, এবং সামঞ্জস্য মোডে এই প্রোগ্রামটি চালান টিক বন্ধ করুন যদি আপনি একটি পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণ জানেন যেটি সঠিকভাবে প্রোগ্রাম পরিচালনা করেছে।

বিকল্পভাবে, সংগতি সমস্যা সমাধানকারী চালান টিপুন বোতাম তারপর, সামঞ্জস্য মোড ড্রপডাউন থেকে, স্থিতিশীল উইন্ডোজ সংস্করণ নির্বাচন করুন এবং ঠিক আছে টিপুন বোতাম।

সমাধান #2:নিশ্চিত করুন যে আপনি সঠিক আর্কিটেকচার ব্যবহার করছেন।

পূর্বে বলা হয়েছে, এই ত্রুটিটি বেশ কয়েকটি কারণের কারণে হতে পারে, যার মধ্যে সবচেয়ে সাধারণ হল 32-বিট এবং 64-বিট পরিবেশের মিশ্রণ। যখন একটি 32-বিট অ্যাপ্লিকেশন একটি 64-বিট DLL লোড করে, উদাহরণস্বরূপ, ত্রুটি 0x000007b প্রদর্শিত হয়৷

সেই লক্ষ্যে, আমরা দৃঢ়ভাবে আপনাকে আপনার বর্তমান সিস্টেম আর্কিটেকচারের জন্য উপযুক্ত ইনস্টলার চালানোর পরামর্শ দিচ্ছি।

এতে করে আপনি সমস্যা এড়াতে পারবেন। বেশিরভাগ অ্যাপ্লিকেশনের মধ্যে x64 এবং x86 উভয় ইনস্টলার রয়েছে।

ফিক্স #3:.NET ফ্রেমওয়ার্ক সক্রিয় করুন।

.NET ফ্রেমওয়ার্ক ডিফল্টরূপে Windows 11/10-এ নিষ্ক্রিয় থাকে, এটি 0x000007b ত্রুটি কোডের সবচেয়ে সাধারণ কারণ।

Windows কী টিপুন এবং কন্ট্রোল প্যানেল অনুসন্ধান করুন৷ আপনার কম্পিউটারে .NET ফ্রেমওয়ার্ক সক্রিয় করতে।

কন্ট্রোল প্যানেল পরিবর্তন করুন শ্রেণি দৃশ্যে উপরের ডানদিকের কোণায় লিঙ্কে ক্লিক করে। এরপরে, একটি প্রোগ্রাম আনইনস্টল করুন নির্বাচন করুন৷ প্রোগ্রামের অধীনে . বাম দিকের ফলকে, Windows বৈশিষ্ট্যগুলি চালু বা বন্ধ করুন ক্লিক করুন৷ লিঙ্ক।

সমস্ত .NET ফ্রেমওয়ার্ক চেকবক্সে টিক চিহ্ন দিন। তাদের তালিকায় প্রথম হওয়া উচিত। আপনি .NET ফ্রেমওয়ার্ক সক্ষম করার পরে, ঠিক আছে ক্লিক করুন৷ বোতাম এটি আপনাকে 0x000007b ত্রুটি থেকে পরিত্রাণ পেতে সহায়তা করবে৷

ফিক্স #4:.NET ফ্রেমওয়ার্ক পুনরায় ইনস্টল করুন।

যদি .NET ফ্রেমওয়ার্ক সক্রিয় করা কাজ না করে, তাহলে আপনাকে এটি পুনরায় ইনস্টল করতে হবে৷

আপনি যদি একটি পুরানো সংস্করণ ব্যবহার করে থাকেন তবে উপযুক্ত ইনস্টলেশন ফাইলের জন্য কেবল ইন্টারনেট অনুসন্ধান করুন৷

যদি আপনার .NET ফ্রেমওয়ার্ক 4.5 সংস্করণটি সর্বনিম্ন থেকে কম হয়, তবে সাম্প্রতিকতম সংস্করণটি ডাউনলোড করতে ভুলবেন না। একবার ইনস্টল হয়ে গেলে, প্রোগ্রামটি 0x000007b ত্রুটি ছাড়াই শুরু করতে সক্ষম হওয়া উচিত।

এখানে আপনি যে পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  1. Microsoft.Net অফিসিয়াল ওয়েবসাইটে যান।
  2. নীচে স্ক্রোল করুন এবং .NET ফ্রেমওয়ার্ক ইনস্টলার নির্বাচন করুন।
  3. বিকাশকারী সংস্করণের পরিবর্তে রানটাইম সংস্করণটি ডাউনলোড করুন৷
  4. ডাউনলোড মেনু থেকে ইনস্টলার চালিয়ে এটি ইনস্টল করুন।

এটি আটকে গেলে চিন্তা করবেন না; ইনস্টলেশন শেষ পর্যন্ত চলতে থাকবে।

সমাধান #5:ত্রুটিপূর্ণ অ্যাপ বা গেম পুনরায় ইনস্টল করুন।

যদি .NET ফ্রেমওয়ার্ক পুনরায় ইনস্টল করা কাজ না করে, আপনি ত্রুটি ঘটাচ্ছে এমন প্রোগ্রাম বা গেমটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করতে পারেন। এটি সিস্টেম-আরোপিত বেশিরভাগ সমস্যার সমাধান করা উচিত।

এটি একটি দুর্বল সমাধান বলে মনে হতে পারে, তবে একটি সম্ভাবনা রয়েছে যে ইনস্টলেশনটি সফলভাবে সম্পন্ন হয়নি এবং কিছু ডেটা ফাইল অনুপস্থিত৷

আপনি যখন একটি প্রোগ্রাম আনইনস্টল করেন, তখন সফ্টওয়্যারের কিছু অবশিষ্টাংশ আপনার কম্পিউটারে থেকে যেতে পারে। ফলস্বরূপ, আমরা সুপারিশ করি যে আপনি আউটবাইট পিসি মেরামত ব্যবহার করে সমস্ত অবশিষ্ট ফাইল মুছে ফেলুন৷

অ্যাপটি পুনরায় ইনস্টল করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. নিয়ন্ত্রণ টাইপ করুন কন্ট্রোল প্যানেল খুলতে Windows অনুসন্ধান বারে যান৷ .
  2. একটি প্রোগ্রাম আনইনস্টল করুন খুঁজুন ক্যাটাগরি ভিউ এর অধীনে . এটিতে ক্লিক করুন৷
  3. সমস্যাযুক্ত প্রোগ্রামটি আনইনস্টল করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  4. প্রোগ্রামটি ইনস্টল করুন এবং পরিবর্তনের জন্য এটি পরীক্ষা করুন।

ফিক্স #6:ভিজ্যুয়াল C++ পুনরায় ইনস্টল করুন।

যেহেতু আমরা পুনরায় ইনস্টলেশনের বিষয়ে আছি, আপনি Microsoft Visual C++ পুনরায় ইনস্টল করার চেষ্টা করতে পারেন। আপনি Microsoft এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে এটি পেতে পারেন।

আমরা সুপারিশ করছি যে আপনি সাম্প্রতিকতম Microsoft Visual C++ পুনরায় বিতরণযোগ্য, সেইসাথে গেমটির প্রকাশের তারিখ কভার করে এমন একটি ইনস্টল করুন। উদাহরণ হিসেবে, যদি আপনার গেমটি 2014 সালের হয়, তাহলে নিশ্চিত করুন যে C++ 2013 পাচ্ছেন।

প্রথমে, আপনাকে অবশ্যই বিদ্যমান ভিজ্যুয়াল C++ ইনস্টলেশন আনইনস্টল করতে হবে।

শুরু -এ মেনু, প্রোগ্রাম যোগ করুন বা সরান দেখুন এবং এটি নির্বাচন করুন। এই তালিকার সমস্ত ভিজ্যুয়াল C++ সংস্করণ আনইনস্টল করুন সেগুলিতে ক্লিক করে৷

বিভিন্ন ভিজ্যুয়াল C++ সফ্টওয়্যার আনইনস্টল করার পরে এই ডাউনলোড পৃষ্ঠাটি দেখুন এবং সারাংশ এর পরে প্রথম বিভাগে স্ক্রোল করুন . এটি সবচেয়ে সাম্প্রতিক সংস্করণ হওয়া উচিত৷

আপনার কম্পিউটার 64-বিট হলে, 64-বিট এবং 32-বিট উভয় সংস্করণ ডাউনলোড করতে x86 এবং x64-এর পাশের লিঙ্কগুলিতে ক্লিক করুন। 32-বিট আর্কিটেকচার সহ সিস্টেমের জন্য শুধুমাত্র x86 প্রয়োজন।

সমাধান #7:দূষিত DLL ফাইলগুলি প্রতিস্থাপন করুন।

দূষিত DLL ডাউনলোড এবং আপডেট করা কিছুটা জটিল, তবে এটি নিঃসন্দেহে 0xc000007b ত্রুটির কারণে সৃষ্ট সমস্যার সমাধান করবে। এই পদ্ধতিতে xinput1_3.dll নামক সি ড্রাইভে সমস্যাযুক্ত DLL ফাইল প্রতিস্থাপন করা হয়। এই ফাইলটি অন্য সংস্করণ দ্বারা দূষিত বা ওভাররাইট হতে পারে, যার ফলে এই ত্রুটি দেখা দিতে পারে। xinput1_3.dll ছাড়াও, এখানে অন্যান্য DLL ফাইল রয়েছে যেগুলির সাথে আপনার সমস্যা হতে পারে:

  • mfc100.dll
  • mfc100u.dll
  • msvcr100.dll
  • msvcp100.dll
  • msvcr100_clr04000.dll

সমাধান #8:সমস্যা সমাধানকারী চালু করুন।

পরবর্তী বিকল্পটি হল Windows 10 এর অন্তর্নির্মিত ট্রাবলশুটিং টুল ব্যবহার করা। এই টুলটি আপনাকে বিভিন্ন সাধারণ Windows 10 সমস্যা সমাধানে সহায়তা করতে পারে।

  1. সেটিংস -এ নেভিগেট করুন অ্যাপ।
  2. নেভিগেট করুন to আপডেট এবং নিরাপত্তা> সমস্যা সমাধান> অতিরিক্ত সমস্যা সমাধানকারী
  3. অন্যান্য সমস্যা খুঁজুন এবং ঠিক করুন এর অধীনে প্রোগ্রাম সামঞ্জস্য সমস্যা সমাধানকারী সনাক্ত করুন এবং নির্বাচন করুন .
  4. এখন ট্রাবলশুটার চালান নির্বাচন করুন
  5. অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং উইজার্ডকে কোনো সমস্যা সনাক্ত করতে দিন।
  6. আপনার কম্পিউটার আবার চালু করুন।

সমাধান #9:SFC স্ক্যান চালান।

SFC বা সিস্টেম ফাইল পরীক্ষক ক্ষতিগ্রস্থ সিস্টেম ফাইলগুলি সনাক্ত এবং মেরামত করতে পারে যা 0xC000007B - স্ট্যাটাস ইনভ্যালিড ইমেজ ফর্ম্যাট ত্রুটির কারণ হতে পারে৷ SFC হল একটি অন্তর্নির্মিত কমান্ড ইউটিলিটি যা দূষিত এবং অনুপস্থিত ফাইল পুনরুদ্ধারে সহায়তা করে। এটি খারাপ এবং খারাপ সিস্টেম ফাইলগুলিকে ভাল সিস্টেম ফাইলগুলির সাথে প্রতিস্থাপন করে। SFC কমান্ড চালানোর জন্য নিচের ধাপগুলি অনুসরণ করুন।

  1. খুলতে চালান , Win + R টিপুন .
  2. cmd লিখুন ক্ষেত্রে এবং এন্টার টিপুন .
  3. কমান্ড প্রম্পট চালু করার পরে , sfc/scannow লিখুন .
  4. কমান্ডটি একটি সিস্টেম স্ক্যান শুরু করবে, যা সম্পূর্ণ হতে কিছু সময় লাগবে। একবার সম্পূর্ণ হলে, নিম্নলিখিত ফলাফলগুলি সম্ভব:
  • উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন কোনো অখণ্ডতা লঙ্ঘন খুঁজে পায়নি৷
  • উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন দূষিত ফাইল খুঁজে পেয়েছে এবং সফলভাবে সেগুলি মেরামত করেছে৷
  • উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন দূষিত ফাইল খুঁজে পেয়েছে কিন্তু সেগুলির কিছু ঠিক করতে পারেনি৷

ফিক্স #10:DISM টুল ব্যবহার করুন।

ডিআইএসএম (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট টুল) হল উইন্ডোজ প্ল্যাটফর্মের আরেকটি দুর্দান্ত বিল্ট-ইন টুল যা আপনার উইন্ডোজ ওএস মেরামত করতে ব্যবহার করা যেতে পারে। DISM টুল ব্যবহার করতে, নিম্নলিখিত ক্রিয়াগুলি সম্পাদন করুন:

  1. কমান্ড প্রম্পট খুলুন অনুসন্ধানে গিয়ে cmd লিখে প্রশাসক হিসাবে .
  2. কমান্ড লাইনে, নিম্নলিখিতটি টাইপ করুন:DISM.exe /Online /Cleanup-image /Restorehealth
  3. যদি DISM অনলাইনে ফাইলগুলি সনাক্ত করতে অক্ষম হয়, তাহলে আপনার ইনস্টলেশন USB বা DVD ব্যবহার করার চেষ্টা করুন। মিডিয়া সন্নিবেশ করুন এবং কমান্ডটি চালান: DISM.exe/Online /Cleanup-Image /RestoreHealth /Source:C:RepairSourceWindows /LimitAccess
  4. C:RepairSourceWindows প্রতিস্থাপন করুন আপনার ডিভিডি বা ইউএসবি পাথ সহ পাথ।

ফিক্স #11:নির্ভরতা ইনস্টল এবং আপডেট করুন।

অনেক প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশন সঠিকভাবে কাজ করার জন্য ড্রাইভার এবং সমর্থনকারী সফ্টওয়্যার ইনস্টল করা প্রয়োজন। যদিও স্ট্যান্ডার্ড ইনস্টলেশন এটির যত্ন নেয়, যেহেতু আমরা অস্বাভাবিক সমাপ্তির সম্মুখীন হচ্ছি, এটি কিছু ম্যানুয়াল পরীক্ষা করার সময়।

  1. প্রয়োজনীয় ড্রাইভার ইনস্টল করুন।

কিছু হাই-এন্ড অ্যাপ্লিকেশন এবং গেমগুলির কাজ করার জন্য সঠিক এবং বৈধ ড্রাইভার প্রয়োজন। তারা জেনেরিক ড্রাইভারের সাথে বেমানান। Microsoft Windows হার্ডওয়্যার কোয়ালিটি ল্যাব টেস্টিং অফার করে, যা WHQL টেস্টিং নামেও পরিচিত। এটি নিশ্চিত করে যে ড্রাইভারদের প্রয়োজনীয় অভিজ্ঞতা রয়েছে এবং প্রত্যয়িত হওয়ার আগে প্রয়োজনীয় পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। সুতরাং, ড্রাইভার ইনস্টল করার সময়, নিশ্চিত করুন যে তারা Windows এর সেই সংস্করণের জন্য যোগ্য ড্রাইভার।

  1. ডাইরেক্টএক্স আপডেট/ডাউনলোড/ইনস্টল করুন।

মাইক্রোসফ্ট ডাইরেক্টএক্স হল 3D গেমস এবং HD ভিডিওগুলির মতো উচ্চ-পারফরম্যান্স মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনগুলির জন্য হার্ডওয়্যার ত্বরণ প্রদানের জন্য মাইক্রোসফ্ট দ্বারা তৈরি প্রযুক্তির একটি সংগ্রহ। যদিও Windows 10-এ DirectX 12 অন্তর্ভুক্ত রয়েছে, পূর্ববর্তী সংস্করণটি DirectX 11-এর উপর নির্ভর করে। সমস্যা সমাধানের জন্য আপনার Windows 10 কম্পিউটারে DirectX আপডেট বা ইনস্টল করুন।

  1. Microsoft DirectX এন্ড-ইউজার রানটাইম ইনস্টল করুন।

Microsoft DirectX এন্ড-ইউজার রানটাইম আপডেট সহ DirectX 9.0c এবং পূর্ববর্তী সংস্করণ প্রদান করে। এটি ডাউনলোড এবং ইনস্টল করতে এই লিঙ্কটি অনুসরণ করুন৷

  1. .NET ফ্রেমওয়ার্ক ইনস্টল/আপডেট করুন।

এই কাঠামোটি অ্যাপ্লিকেশন এবং গেমগুলির বিকাশের সময় ব্যবহৃত হয়। এর মানে হল যে রানটাইম ফাইলগুলি আপনার Windows 10 পিসিতে ইনস্টল না করা পর্যন্ত এটি কাজ করবে না। .NET ফ্রেমওয়ার্ক ইনস্টল বা আপডেট করা সহজ। আপনি এটি পরীক্ষা করতে .NET সেটআপ যাচাইকরণ সরঞ্জামটিও ব্যবহার করতে পারেন৷

ফিক্স #12:CHKDSK ইউটিলিটি চালান।

CHKDSK ইউটিলিটি হার্ড ড্রাইভ সমস্যা সনাক্ত এবং মেরামতের জন্য দরকারী। এটি একটি কমান্ড-লাইন টুল যা ব্যবহারের জন্য কোনো অতিরিক্ত সফ্টওয়্যার বা হার্ডওয়্যারের প্রয়োজন হয় না। স্টার্ট মেনুতে, cmd টাইপ করুন এবং তারপর কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন . প্রশাসক হিসাবে চালানোর বিকল্পটি নির্বাচন করুন৷

কমান্ড প্রম্পট উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং ENTER কী টিপুন: chkdsk /f /r

কমান্ড প্রম্পট আপনাকে পরবর্তী রিস্টার্টে আপনার সিস্টেম স্ক্যান করার জন্য অনুরোধ করতে পারে। এটি গ্রহণ করতে, Y টিপুন৷ কী এবং তারপর এন্টার টিপুন . আপনার কম্পিউটার এখন রিস্টার্ট হবে এবং হার্ড ড্রাইভ সমস্যা স্ক্যান ও মেরামত করা শুরু করবে।

চূড়ান্ত চিন্তা

এটি বিরক্তিকর হতে পারে যখন একটি জটিল অ্যাপ্লিকেশন ত্রুটি দ্বারা বাধা হয়ে যায়, এটি অ্যাক্সেস করা কঠিন করে তোলে। 0x000007b ত্রুটি, উদাহরণস্বরূপ, আপনার কম্পিউটারে কোথাও না থেকে প্রদর্শিত হতে পারে৷ এই ত্রুটিটি ইনস্টলেশন ফাইল এবং ইতিমধ্যে ইনস্টল করা অ্যাপ্লিকেশন উভয়েই ঘটতে পারে৷

এটি একটি সফ্টওয়্যার-ভিত্তিক ত্রুটি যা কিছু উইন্ডোজ ইউটিলিটি এবং ট্রাবলশুটার ব্যবহার করে এবং আপনার কম্পিউটারে কিছু পরিবর্তন করে সহজেই সমাধান করা যেতে পারে। যাইহোক, Windows 10-এ 0xc000007b ত্রুটি সমাধান করতে, আপনাকে অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করতে হতে পারে। যদি উপরে তালিকাভুক্ত কোনো পদ্ধতিই আপনার জন্য কোনো সাহায্য না করে, তাহলে আপনার শেষ বিকল্পটি হল Windows এর একটি পরিষ্কার ইনস্টল করা।


  1. Windows 10/11 এ 0x80073D05 ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন

  2. Windows 10/11 এ 0x0000007e ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন

  3. Windows 10/11-এ 0x80244022 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  4. উইন্ডোজ 10/11 এ 0x80244010 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?