কম্পিউটার

উইন্ডোজ আপডেট প্রয়োগ করার সময় মারাত্মক ত্রুটি C0000034

নতুন বৈশিষ্ট্যগুলি প্রবর্তন করা ছাড়াও, উইন্ডোজ আপডেটগুলি প্রচুর সুরক্ষা সুবিধা দেয় যা সংশোধিত প্যাচগুলির সাথে ডিভাইসগুলিকে সুরক্ষিত করে৷ এই আপডেটগুলি কম্পিউটারের সামগ্রিক কর্মক্ষমতা এবং গতি বাড়ায়। অতএব, যে সমস্যাগুলি উইন্ডোজ আপডেট বৈশিষ্ট্যকে ব্লক করে তা গুরুতর সিস্টেম সমস্যাগুলিকে আকর্ষণ করতে পারে৷

উইন্ডোজ 10/11-এ একটি সাধারণ সমস্যা হল "মারাত্মক ত্রুটি C0000034 আপডেট অপারেশন প্রয়োগ করা"। সমস্যাটি যত তাড়াতাড়ি সম্ভব সমাধান করা গুরুত্বপূর্ণ কারণ এটি কম্পিউটারকে সাম্প্রতিক ম্যালওয়্যার আক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ করে তুলতে পারে৷

Windows 10/11 এ মারাত্মক ত্রুটি C0000034 কি?

উইন্ডোজ 10/11 ডিভাইসে মারাত্মক ত্রুটি C0000034 বার্তাটি উপস্থিত হয়। এটি সাধারণত ঘটে যখন একটি সমস্যা হয় যা উইন্ডোজ আপডেট (WU) ব্লক করছে। ত্রুটি বার্তাটি কেন সমস্যাটি ঘটছে তার একটি চূড়ান্ত কারণ দেয় না৷

কিন্তু বিশ্লেষণের উপর ভিত্তি করে, বেশ কয়েকটি ট্রিগার এই ত্রুটির ফলে। আপনি যদি নীচে তালিকাভুক্ত কারণগুলির মধ্যে একটিকে চিহ্নিত করতে পরিচালনা করেন, তাহলে এই ত্রুটিটি ঠিক করার প্রক্রিয়াটি ছোট হবে৷ যাইহোক, যদি আপনি একটি নির্ণয় চালানোর পরেও প্রকৃত কারণ সম্পর্কে নিশ্চিত না হন, তাহলে সমস্যাটি সমাধানের জন্য আপনাকে কালানুক্রমিকভাবে প্রদত্ত সমস্ত সমাধান প্রয়োগ করতে হবে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

এখানে কিছু সম্ভাব্য অপরাধী রয়েছে যা Windows 10/11 এ মারাত্মক ত্রুটি C0000034 ট্রিগার করতে পারে:

  • খারাপ ডেটা সেক্টর - এই সমস্যাটি প্রচলিত হার্ড ড্রাইভগুলির মধ্যে সাধারণ যা ব্যর্থতার লক্ষণ দেখাতে শুরু করেছে। যদি সিস্টেমটি একটি দূষিত উইন্ডোজ আপডেটের পরে বুট সমস্যাগুলি অনুভব করতে শুরু করে, তাহলে আপনাকে HDD-তে খারাপ ডেটা ব্লকগুলি প্রতিস্থাপন করতে একটি CHKDSK স্ক্যান প্রয়োগ করতে হবে৷
  • দুষিত WU ফাইলগুলি - উইন্ডোজ আপডেট সিস্টেম ইউটিলিটিগুলির অংশ। অতএব, যদি এর কিছু ফাইল দূষিত হয়, তবে সিস্টেম ত্রুটি বার্তা দেখাতে বাধ্য। এটি ঠিক করতে, প্রভাবিত ব্যবহারকারীকে অবশ্যই রিকভারি মেনুর মাধ্যমে একটি SFC স্ক্যান চালাতে হবে।
  • 3 য় দলীয় কোন্দল - এটি সাধারণত ঘটে যখন একটি তৃতীয় পক্ষের নিরাপত্তা সফ্টওয়্যার প্রোগ্রাম থাকে যা উইন্ডোজ আপডেটকে MS সার্ভারগুলি অ্যাক্সেস করতে বাধা দেয়। অন্যান্য উদাহরণে, এটি একটি জেনেরিক ড্রাইভার হতে পারে যা তৃতীয় পক্ষের সমতুল্য দিয়ে প্রতিস্থাপিত হয়েছিল। যদি এই পরিস্থিতি হয়, আপনি সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করে সমস্যাটি সমাধান করতে পারেন আপনার কম্পিউটারকে এমন একটি পয়েন্টে নিয়ে যেতে যখন এই সমস্যাটি ঘটছে না।
  • দূষিত সিস্টেম ফাইল - যদি একটি গুরুতর অন্তর্নিহিত সমস্যা থাকে যা প্রদত্ত সমাধানগুলির মধ্যে একটি ব্যবহার করে সমাধান করা যায় না, তাহলে আপনাকে একটি পরিষ্কার বা পুনরুদ্ধার প্রক্রিয়া ব্যবহার করে সমস্ত Windows 10/11 উপাদান রিফ্রেশ করতে হতে পারে৷

উইন্ডোজ আপডেট করার সময় মারাত্মক ত্রুটি C0000034 কিভাবে ঠিক করবেন?

ইতিমধ্যে নির্দেশিত হিসাবে, এই ত্রুটিটি ঠিক করতে হবে কারণ এটি গুরুত্বপূর্ণ নিরাপত্তা আপডেটগুলিকে ব্লক করে। এছাড়াও, সিস্টেমের স্থিতিশীলতা বাড়ানোর জন্য এটি থেকে মুক্তি পেতে হবে। আপনি যদি ভাবছেন মারাত্মক ত্রুটি C0000034 সম্পর্কে কী করবেন, এখানে সম্ভাব্য সমাধানগুলি রয়েছে:

সমাধান #1:খারাপ ডেটা ব্লকগুলি ঠিক করতে CHKDSK বৈশিষ্ট্যটি চালান

যেহেতু এই ত্রুটিটি দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলির দ্বারা ট্রিগার করা যেতে পারে, তাই ক্ষতিগ্রস্ত বা দূষিত সিস্টেম ফাইলগুলি সনাক্ত করতে এবং ঠিক করতে একাধিক সমস্যা সমাধানের ইউটিলিটি চালানো ভাল৷

সৌভাগ্যবশত, Windows 10/11 CHKDSK (চেক ডিস্ক) সহ এই ধরনের ইউটিলিটি দিয়ে সজ্জিত আসে। এই ইউটিলিটি চালানোর জন্য, আপনাকে প্রথমে একটি এলিভেটেড কমান্ড প্রম্পট অ্যাক্সেস করতে হবে। যাইহোক, যদি আপনি সাধারণত আপনার ডিভাইস বুট করতে অক্ষম হন, তাহলে আপনাকে অবশ্যই একটি উন্নত স্টার্টআপ করতে হবে। এখানে কিভাবে:

  1. একটি সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশন মিডিয়া প্রস্তুত করুন এবং এটি আপনার কম্পিউটারে প্রবেশ করান৷ স্টার্টআপের সময় ইনস্টলেশন মিডিয়া থেকে বুট করতে যেকোনো কী টিপুন।
  2. আপনি ইনস্টলেশন উইন্ডোতে অবতরণ করলে, আপনার মেরামত করুন নির্বাচন করুন কম্পিউটার পুনরুদ্ধার মেনু চালু করতে .
    • যদি আপনার কাছে ইনস্টলেশন মিডিয়া না থাকে, আপনি বুট-আপ প্রক্রিয়া চলাকালীন 3টি অপ্রত্যাশিত শাটডাউন সম্পাদন করে রিকভারি মেনুতে পৌঁছাতে পারেন।
  3. পুনরুদ্ধার মেনুতে , সমস্যা সমাধান, নির্বাচন করুন এবং তারপর কমান্ড প্রম্পটে ক্লিক করুন .
  4. একবার উন্নত কমান্ড প্রম্পট চালু হয়, CHKDSK X: টাইপ করুন (মনে রাখবেন যে X আপনার ডিস্ক ড্রাইভে নির্ধারিত অক্ষরটি উপস্থাপন করে) Enter চাপার আগে কী।
  5. কম্পিউটার রিস্টার্ট করার আগে প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

সমাধান #2:দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলি ঠিক করতে SFC স্ক্যান চালান

সিস্টেম ফাইল পরীক্ষক একটি উন্নত কমান্ড প্রম্পট ব্যবহার করে। অতএব, আপনাকে অবশ্যই পূর্ববর্তী সমাধানে প্রদর্শিত ধাপ 1, 2, এবং 3 প্রয়োগ করতে হবে।

  1. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পট অ্যাক্সেস করলে , sfc /scannow টাইপ করুন এবং এন্টার টিপুন কী।
  2. প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন, এবং তারপর কম্পিউটার পুনরায় চালু করুন।

সমাধান #3:কম্পিউটারকে একটি স্বাস্থ্যকর পয়েন্টে ফিরিয়ে আনতে সিস্টেম রিস্টোর ব্যবহার করুন

যদি উইন্ডোজ আপডেট ইনস্টলেশনের পরে এই ত্রুটিটি ঘটতে শুরু করে, তাহলে বোচড ইনস্টলেশন হওয়ার আগে আপনি আপনার সিস্টেমটিকে একটি সুস্থ বিন্দুতে ফিরিয়ে দিতে পারেন। এটি করার জন্য, আপনি সিস্টেম পুনরুদ্ধার টুল ব্যবহার করতে পারেন।

সিস্টেম রিস্টোর পয়েন্টগুলি সিস্টেম দ্বারা স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়। তারা একটি অত্যাবশ্যক সিস্টেম ইভেন্টের মধ্যে স্ন্যাপশট তৈরি করে যেমন থার্ড-পার্টি ইনস্টলেশন, নিরাপত্তা আপডেট, সেইসাথে সর্বশেষ উইন্ডোজ আপডেট। উইন্ডোজ আপডেট আচরণ পরিবর্তন করার জন্য কনফিগারেশন ম্যানুয়ালি পরিবর্তিত না হলে, নির্বাচন করার জন্য একাধিক পুনরুদ্ধার পয়েন্ট থাকা উচিত।

  1. সাধারণভাবে বুট করতে না পারলে, আপনাকে অবশ্যই ইনস্টলেশন মিডিয়া ঢোকাতে হবে যা বর্তমানে ইনস্টল করা Windows 10 সংস্করণের সাথে সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ।
  2. ইনস্টলেশন মিডিয়া থেকে বুট করতে যেকোনো কী টিপুন।
  3. প্রাথমিক ইনস্টলেশন স্ক্রিনে, আপনার কম্পিউটার মেরামত করুন ক্লিক করুন উন্নত বিকল্পগুলি চালু করতে মেনু।
  4. এখন, সিস্টেম পুনরুদ্ধার নির্বাচন করুন ইউটিলিটি খুলতে।
  5. একবার ভিতরে গেলে, আরো পুনরুদ্ধার পয়েন্ট দেখান-এর পাশের বাক্সটি চেক করুন . তারপরে, সমস্যাটি ট্রিগার হওয়ার ঠিক আগে তৈরি করা একটি নির্বাচন করুন। পছন্দসই পুনরুদ্ধার বিন্দুতে ক্লিক করুন এবং পরবর্তী ক্লিক করুন এগিয়ে যেতে।
  6. ক্লিক করুন সমাপ্ত এবং আপনার সিস্টেমকে নির্বাচিত পুনরুদ্ধার পয়েন্টে প্রত্যাবর্তন করার প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  7. সিস্টেম রিবুট করুন এবং সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন।

সিস্টেম #4:পরিষ্কার বা মেরামত ইনস্টলেশন সম্পাদন করুন

আপনি যদি ভাগ্য ছাড়াই সমস্ত প্রদত্ত সমাধান চেষ্টা করে থাকেন তবে শেষ অবলম্বন হবে একটি মেরামত বা পরিষ্কার ইনস্টলেশন করা। এই বিকল্পটিকে শেষ হিসাবে বিবেচনা করা উচিত, বিশেষ করে যদি আপনি নিশ্চিত হন যে আপনি যে সমস্যাটির সাথে মোকাবিলা করছেন তা গুরুতর এবং নিয়ন্ত্রণের বাইরে৷

একটি মেরামত / পরিষ্কার ইনস্টলেশন সম্পাদন করার সময়, আপনার ডেটা ব্যাক আপ করা গুরুত্বপূর্ণ৷ এটি কারণ এটি অন্তর্নিহিত সমস্যা থেকে মুক্তি পেতে সমস্ত সিস্টেমের উপাদানগুলিকে রিফ্রেশ করবে যা মারাত্মক ত্রুটির কারণ C0000034৷

আপনার যদি সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশন মিডিয়া থাকে তবে আপনি মেরামত ইনস্টলেশন করতে পারেন। এটি আপনাকে ব্যক্তিগত ফাইল রাখার অনুমতি দেবে৷

মেরামত ইনস্টলেশন

  1. ইন্সটলেশন মিডিয়া ঢোকান এবং কম্পিউটার রিবুট করুন। ইনস্টলেশন মিডিয়া থেকে উইন্ডোজ লোড করতে বুট প্রক্রিয়া চলাকালীন যেকোনো কী টিপুন।
  2. ভাষা এবং সময় অঞ্চল চয়ন করুন৷ , এবং তারপর কীবোর্ড ইনপুট পদ্ধতি পরবর্তী ক্লিক করার আগে .
  3. আপনার কম্পিউটার মেরামত করুন -এ ক্লিক করুন এবং তারপর সিস্টেম চিত্র পুনরুদ্ধার নির্বাচন করুন .
  4. প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  5. সম্পন্ন হলে, পুনরায় চালু করুন এবং সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

পরিষ্কার ইনস্টলেশন

  1. ইন্সটলেশন মিডিয়া ঢোকান এবং সিস্টেম রিবুট করুন। ইনস্টলেশন মিডিয়া থেকে বুট করার জন্য যেকোনো কী টিপুন।
    মনে রাখবেন যে আপনার কাছে থাকা Windows 10/11 কপিটি ইনস্টল করা থেকে আলাদা হলেও, আপনি ক্লিন ইনস্টলেশন করার সময় এটি ব্যবহার করতে পারেন। বিকল্পভাবে, আপনি মূল ইনস্টলেশনের বিবরণের সাথে মেলাতে পারেন এবং আপনার ক্লিন ইনস্টলেশন সক্রিয় করতে পূর্ববর্তী কী ব্যবহার করতে পারেন।
  2. একবার আপনি প্রাথমিক Windows সেটআপে পৌঁছান স্ক্রীন, এখনই ইনস্টল করুন ক্লিক করুন .
  3. নতুন ডিস্ক পার্টিশন, ইত্যাদি সেট আপ করার জন্য প্রম্পটগুলি অনুসরণ করুন।
  4. আপনার PC স্পেসিফিকেশনের উপর নির্ভর করে, এই প্রক্রিয়াটি 30 মিনিট থেকে এক ঘন্টার বেশি সময় নিতে পারে।
  5. হয়ে গেলে, পিসি আর একবার রিস্টার্ট করুন।

উপসংহার

অনেক ত্রুটি Windows 10/11 ব্যবহারকারীদের তাড়িত করছে। সবচেয়ে বেশি অবহেলিত হয় কম্পিউটার ভাইরাসের কারণে। যখন এই দূষিত সত্তা আক্রমণ করে, তখন তারা গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইলগুলিকে ক্ষতি করতে পারে বা দূষিত করতে পারে যা অস্থিরতার সমস্যাগুলির দিকে পরিচালিত করে, সেইসাথে নির্দিষ্ট কাজগুলি সম্পাদন করার সময় একটি ত্রুটি বার্তা। সুতরাং, এগুলি এড়ানোর সর্বোত্তম উপায় হল একটি প্রস্তাবিত সুরক্ষা সফ্টওয়্যার ইনস্টল করা এবং রিয়েল-টাইম সুরক্ষার জন্য এটিকে ব্যাকগ্রাউন্ডে চালু রাখা। পর্যায়ক্রমে, সিস্টেমে লুকিয়ে থাকতে পারে এমন সম্ভাব্য অবাঞ্ছিত অ্যাপ শনাক্ত করতে আপনাকে অবশ্যই একটি সম্পূর্ণ স্ক্যান করতে হবে।


  1. ঠিক করুন:উইন্ডোজ আপগ্রেড বা ইনস্টল করার সময় ত্রুটি 0xc0000409

  2. উইন্ডোজ আপডেট প্রয়োগ করার সময় মারাত্মক ত্রুটি C0000034

  3. উইন্ডোজ 7 / উইন্ডোজ 8.1 (মারাত্মক সিস্টেম ত্রুটি) এ C000021A ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ এরর 43