কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ আপগ্রেড বা ইনস্টল করার সময় ত্রুটি 0xc0000409

0xc0000409 দ্বারা একটি মুলতুবি উইন্ডোজ আপডেট আপগ্রেড বা ইনস্টল করতে বাধা দেওয়ার পরে কিছু ব্যবহারকারী প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছেন ত্রুটি. ত্রুটিটি একটি নির্দিষ্ট উইন্ডোজ সংস্করণ বা বিল্ডের জন্য নির্দিষ্ট বলে মনে হচ্ছে না এবং এটি স্থাপন করা পদ্ধতি নির্বিশেষে ঘটছে৷

0xc0000409 ত্রুটির কারণ

বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন দেখার পর দেখা যাচ্ছে যে 0xc0000409  ত্রুটি একাধিক কারণের কারণে হতে পারে। আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে অপরাধীকে সনাক্ত করা আপনার পক্ষে সহজ করার জন্য, এখানে সবচেয়ে সাধারণ কারণগুলির একটি তালিকা রয়েছে যা এই সমস্যাটিকে ট্রিগার করবে:

  • ইনসাইডার চ্যানেলের কোড ইন্সটলেশন ব্লক করছে – যে কারণে ইনসাইডার বিল্ডে চলমান মেশিনগুলিতে এই ত্রুটিটি প্রায়শই রিপোর্ট করা হয় তা হল বেশিরভাগ বিল্ড বৈশিষ্ট্য কোড যা একটি নতুন আপডেট ইনস্টল করার প্রয়োজন হলে ব্লকার হিসাবে কাজ করতে পারে (বা নাও হতে পারে)। এই ক্ষেত্রে, সমাধান হবে একটি মেরামত ইনস্টল করা (বা পরিষ্কার ইনস্টল)।
  • ফায়ারওয়াল ইনস্টলেশন ব্লক করছে - এমন কিছু ঘটনা রয়েছে যেখানে বহিরাগত ফায়ারওয়াল বা নিরাপত্তা স্যুট আপগ্রেড বা আপডেট সম্পূর্ণ হতে বাধা দিয়েছে। এই ক্ষেত্রে, সমাধান হবে বাহ্যিক অ্যান্টিভাইরাস অপসারণ করা এবং বিল্ট-ইন ফায়ারওয়ালকে বাহ্যিক সংযোগগুলি ফিল্টার করতে দেওয়া।
  • Windows Update উপাদানগুলি দূষিত বা অনুপস্থিত৷ - উইন্ডোজ আপডেটের কাজের সময় ব্যবহৃত ফাইলগুলি দূষিত হওয়ার ঝুঁকিতে থাকে। যদি এই ত্রুটিটি ফাইল দুর্নীতির ফলে ট্রিগার হয়, তাহলে Windows আপডেট উপাদানগুলি রিসেট করলে সম্ভবত সমস্যাটি সমাধান হবে৷

0xc0000409 ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

আপনি যদি বর্তমানে কোন আপাত সফলতা ছাড়াই এই নির্দিষ্ট সমস্যাটির সমাধান করতে সংগ্রাম করছেন, তাহলে এই নিবন্ধটি আপনাকে সমস্যা সমাধানের পদক্ষেপের একটি সংগ্রহ প্রদান করবে। 0xc0000409 সমস্যা সমাধানের জন্য একই পরিস্থিতিতে ব্যবহারকারীরা মোতায়েন করা পদ্ধতির একটি কিউরেটেড তালিকা নীচে রয়েছে।

সর্বোত্তম ফলাফলের জন্য, অনুগ্রহ করে সম্ভাব্য সংশোধনগুলি অনুসরণ করুন যতক্ষণ না আপনি আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে কার্যকর একটি সমাধান খুঁজে পেতে পরিচালনা করেন। শুরু করা যাক!

পদ্ধতি 1:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ব্যবহার করা

উইন্ডোজের বেশ কয়েকটি বিল্ট-ইন মেকানিজম রয়েছে যা স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করার সম্ভাবনা রাখে। এই অন্তর্নির্মিত প্রক্রিয়াগুলির মধ্যে একটি হল উইন্ডোজ আপডেট সমস্যা সমাধানকারী। এই ইউটিলিটি উইন্ডোজ আপডেটের সাথে সম্পর্কিত ফাইল এবং নির্ভরতাগুলি স্ক্যান করবে এবং বিভিন্ন মেরামতের কৌশল প্রয়োগ করবে যা আপনার জন্য সমস্যার সমাধান করতে পারে৷

এখানে Windows আপডেট ব্যবহার করার জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে৷ 0xc0000409 ত্রুটি সমাধান করতে সমস্যা সমাধানকারী :

  1. Windows কী + R টিপুন একটি রান উইন্ডো খুলতে। এরপর, টাইপ করুন বা পেস্ট করুন “ms-settings:traubleshoot ” এবং এন্টার টিপুন সমস্যা সমাধান খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ।
    ঠিক করুন:উইন্ডোজ আপগ্রেড বা ইনস্টল করার সময় ত্রুটি 0xc0000409 দ্রষ্টব্য: আপনি যদি Windows 7 বা Windows 8 এ থাকেন, তাহলে পরিবর্তে এই কমান্ডটি ব্যবহার করুন:“control.exe /name Microsoft.Troubleshooting”
  2. সমস্যার সমাধান ট্যাবে, উইন্ডোজ আপডেটে ক্লিক করুন (গেট আপ অ্যান্ড রানিং ট্যাবের অধীনে ) এবং ট্রাবলশুটার চালান বেছে নিন .
    ঠিক করুন:উইন্ডোজ আপগ্রেড বা ইনস্টল করার সময় ত্রুটি 0xc0000409
  3. প্রাথমিক উইজার্ড যে সমস্যাটি সৃষ্টি করছে সেটি সনাক্ত না করা পর্যন্ত অপেক্ষা করুন। যদি একটি সমস্যা চিহ্নিত করা হয়, তাহলে এই সমাধানটি প্রয়োগ করুন-এ ক্লিক করুন৷ মেরামতের কৌশল বাস্তবায়ন করতে।
    ঠিক করুন:উইন্ডোজ আপগ্রেড বা ইনস্টল করার সময় ত্রুটি 0xc0000409 দ্রষ্টব্য: যদি সমস্যা সমাধানকারী একাধিক মেরামতের কৌশল সুপারিশ করে, তবে নিশ্চিত করুন যে আপনি সেগুলি সবই প্রয়োগ করেছেন।
  4. একবার মেরামতের কৌশল প্রয়োগ করা হয়ে গেলে, আপনার মেশিন রিবুট করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন।

যদি এখনও সমস্যাটি সমাধান না করা হয়, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিটি চালিয়ে যান৷

পদ্ধতি 2:উইন্ডোজ আপডেট উপাদানগুলি ম্যানুয়ালি রিসেট করা

যদি প্রথম পদ্ধতিটি কার্যকর না হয় তবে আসুন উইন্ডোজ আপডেট উপাদানগুলি ম্যানুয়ালি রিসেট করার চেষ্টা করি। আপনি যদি 0xc0000409 পাচ্ছেন একটি Windows আপডেট ত্রুটির কারণে, নীচের পদক্ষেপগুলি সম্পাদন করলে সমস্যাটি সমাধান করা উচিত৷ একই পরিস্থিতিতে ব্যবহারকারীরা জানাচ্ছেন যে উইন্ডোজ আপডেটের উপাদানগুলি রিসেট করার পরে অবশেষে ইনস্টলেশন সম্পূর্ণ করতে সক্ষম হয়েছে।

এটি করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি নতুন রান বক্স খুলতে। এরপর, টাইপ করুন “cmd ” এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে।
    দ্রষ্টব্য: UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হলে , হ্যাঁ বেছে নিন .
    ঠিক করুন:উইন্ডোজ আপগ্রেড বা ইনস্টল করার সময় ত্রুটি 0xc0000409
  2. উন্নত কমান্ড প্রম্পটে, আমরা একাধিক কমান্ড চালানোর মাধ্যমে উইন্ডোজ আপডেট পরিষেবা, MSI ইনস্টলার, ক্রিপ্টোগ্রাফিক পরিষেবা এবং BITS পরিষেবাগুলি বন্ধ করতে যাচ্ছি৷ নিম্নলিখিত কমান্ড টাইপ বা পেস্ট করুন এবং এন্টার টিপুন প্রতিটির পরে একে একে পরিষেবাগুলি নিষ্ক্রিয় করার জন্য:
    net stop wuauserv
    net stop cryptSvc
    net stop bits
    net stop msiserver
    
  3. একবার সমস্ত উইন্ডোজ আপডেট পরিষেবাগুলি নিষ্ক্রিয় হয়ে গেলে, সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন পুনঃনামকরণ করতে একই উন্নত কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান এবং Catroot2 ফোল্ডার ধাপ 2 এর মতই, আপনাকে অবশ্যই Enter টিপুন প্রতিটি কমান্ডের পরে:
     ren C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.old   
     ren C:\Windows\System32\catroot2 Catroot2.old
  4. পরবর্তী, দ্বিতীয় ধাপে অক্ষম করা একই পরিষেবাগুলি পুনরায় চালু করা যাক। এটি করতে, নিম্নলিখিত কমান্ড টাইপ বা পেস্ট করুন এবং এন্টার টিপুন প্রতিটি কমান্ডের পরে:
    net start wuauserv
    net start cryptSvc
    net start bits
    net start msiserver
  5. উন্নত কমান্ড প্রম্পট থেকে প্রস্থান করুন এবং আপনার কম্পিউটার পুনরায় বুট করুন।
  6. পরবর্তী স্টার্টআপে, একটি আপডেট ইনস্টল করার চেষ্টা করুন বা  0xc0000409 দেখতে আবার আপগ্রেডটি সম্পাদন করুন ত্রুটি সমাধান করা হয়েছে৷

আপনি এখনও 0xc0000409 ত্রুটি দেখতে পাচ্ছেন এমন ঘটনা , নিচের পরবর্তী পদ্ধতিটি চালিয়ে যান।

পদ্ধতি 3:3য় পক্ষের ফায়ারওয়াল আনইনস্টল করুন

আপনি যদি 3য় পক্ষের নিরাপত্তা স্যুট ব্যবহার করেন, তাহলে মনে রাখবেন যে আপনার নিরাপত্তা স্যুট আপডেট/আপগ্রেড হতে বাধা দিচ্ছে এটা সম্পূর্ণভাবে সম্ভব।

দুঃখের বিষয়, শুধুমাত্র সফ্টওয়্যারটি নিষ্ক্রিয় করে আপনার বাহ্যিক নিরাপত্তা স্যুট দ্বারা হস্তক্ষেপ ঘটছে কিনা তা আপনি পরীক্ষা করতে পারবেন না – নিরাপত্তা নিয়মগুলি এখনও কার্যকর থাকবে৷ যাইহোক, তৃতীয় পক্ষের ফায়ারওয়াল সম্পূর্ণরূপে আনইনস্টল করে অ্যান্টিভাইরাস সমস্যা সৃষ্টি করছে কিনা তা নিশ্চিত করতে পারেন৷

আপনি এটি করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আবার আপডেট/আপগ্রেড চালিয়ে পরবর্তী স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন। যদি এটি একই 0xc0000409  এর সাথে ব্যর্থ হয় ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতির সাথে চালিয়ে যান।

পদ্ধতি 4:একটি মেরামত ইনস্টল সম্পাদন করুন

আপনি যদি ভাগ্য ছাড়াই উপরের সমস্ত পদ্ধতির মাধ্যমে পুড়িয়ে ফেলেন তবে একটি পুনরায় ইনস্টল করা সম্ভবত আপনার সেরা উপায়। যাইহোক, একটি পরিষ্কার ইনস্টল বেদনাদায়ক কারণ আপনি আপনার ব্যক্তিগত ফাইল এবং অ্যাপ্লিকেশনগুলি হারাবেন। সৌভাগ্যবশত, একটি ভাল বিকল্প আছে - একটি মেরামত ইনস্টল সমস্ত উইন্ডোজ উপাদানগুলিকে রিসেট করবে যা সমস্যার কারণ হতে পারে এবং আপনাকে আপনার ব্যক্তিগত ফাইল এবং অ্যাপ্লিকেশন রাখতে অনুমতি দেয়৷

আপনি যদি একটি মেরামত ইনস্টল করার সিদ্ধান্ত নেন, আমাদের সম্পূর্ণ নির্দেশিকা অনুসরণ করার কথা বিবেচনা করুন (এখানে ) ধাপে ধাপে নির্দেশনার জন্য


  1. উইন্ডোজ ইনস্টল করার সময় 0x80300024 ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 এ আপগ্রেড করার সময় কীভাবে ত্রুটি 0x8007007e ঠিক করবেন

  3. ঠিক করুন:উইন্ডোজ 10 ইনস্টল করার সময় ত্রুটি 0x80070006 – 0x2000C

  4. উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করার সময় ত্রুটি কোড 0x800b0109 কীভাবে ঠিক করবেন