কম্পিউটার

উইন্ডোজ আপডেট ত্রুটি 80240025 পাওয়ার সময় 12 সমাধান

উইন্ডোজ আপডেটগুলি বর্তমান সফ্টওয়্যারের জন্য বর্ধিত বৈশিষ্ট্য ছাড়া কিছুই নয়। আপনার মেশিনকে ম্যালওয়্যার, ভাইরাস আক্রমণ থেকে রক্ষা করার জন্য নিরাপত্তা আপডেটও থাকতে পারে। সাধারণত, উইন্ডোজ অপারেটিং সিস্টেমগুলি উইন্ডোজ আপডেট নামক অভ্যন্তরীণ পরিষেবার মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি পরীক্ষা এবং ইনস্টল করার জন্য কনফিগার করা হয়৷

আপনি যদি Windows 10/11 চালাচ্ছেন, তাহলে জেনে রাখুন যে সর্বশেষ উইন্ডোজ আপডেট পাওয়া সহজ। সহজভাবে নিম্নলিখিতগুলি করুন:

  1. স্টার্ট বোতামে ক্লিক করুন।
  2. সেটিংসে যান এবং আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন৷
  3. এখানে, উইন্ডোজ আপডেট বোতামে ক্লিক করুন।
  4. আপডেট সম্পূর্ণ করতে আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

আপনি যদি তা করতে চান তবে আপনি আপডেটের সময়সূচীও করতে পারেন। এখানে কিভাবে:

  1. স্টার্ট মেনুতে ক্লিক করুন।
  2. সেটিংসে নেভিগেট করুন এবং আপডেট এবং নিরাপত্তা ক্লিক করুন।
  3. এরপর, পুনঃসূচনা করার সময়সূচী বোতামে ক্লিক করুন।
  4. আপনাকে এখন একটি শিডিউলিং উইন্ডোতে নিয়ে যাওয়া হবে৷ সময়সূচী বিকল্পের পাশের সুইচটিতে টগল করুন।
  5. আপনি আপডেটের সময় নির্ধারণ করতে চান এমন একটি সময় এবং দিন বেছে নিন।

যাইহোক, উইন্ডোজ আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করার সময় ব্যবহারকারীর সম্মুখীন হতে পারে এমন অসংখ্য সম্ভাব্য ত্রুটি রয়েছে। এখানে কিছু সাধারণ উইন্ডোজ আপডেট ত্রুটি রয়েছে যা আপনি সম্মুখীন হতে পারেন:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান করুন:Windows 10/11, Windows 7, Windows 8
  • উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0900
  • উইন্ডোজ আপডেট ত্রুটি 0xca020007
  • Windows 10/11 ত্রুটি কোড 0x80242016
  • উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0805
  • উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80246013
  • উইন্ডোজ আপডেট ত্রুটি 8024a000
  • উইন্ডোজ 10/11 ত্রুটি কোড 0x8007012F

যখন এই ধরনের ত্রুটি দেখা দেয়, তখন আপনি এমন অনেক কিছুর সম্মুখীন হতে পারেন যা আপনাকে বলতে পারে সমস্যা সমাধানের জন্য আপনাকে কী কী পদক্ষেপ নিতে হবে৷

ব্যবহারকারীরা মুলতুবি থাকা উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করতে পারছেন না কিন্তু এর পরিবর্তে ত্রুটি কোড 80240025 এর সাথে একটি ত্রুটির বার্তা পাচ্ছেন৷ ত্রুটিটি শুধুমাত্র Windows 10/11 নয়, Windows 7 এবং Windows 8.1-এও রিপোর্ট করা হয়েছে৷ এখানে, আমরা কেন এই ত্রুটি কোডটি ঘটে তার কারণ এবং প্রস্তাবিত সমস্যা সমাধানের বিষয়ে কথা বলব যা আপনি Windows 10/11-এ Windows আপডেট ত্রুটি কোড 80240025 ঠিক করার চেষ্টা করতে পারেন৷

Windows Update Error 80240025 কি?

কম্পিউটার আপডেট করার সময়, ব্যবহারকারীরা হঠাৎ করে হঠাৎ ধীরগতির প্রক্রিয়াকরণ বা ডাউনলোড সম্পূর্ণ করতে ব্যর্থ হতে পারে। ব্যর্থ হওয়া কম্পিউটারটি হঠাৎ রিবুটে যেতে পারে, হয় কম্পিউটার বন্ধ হওয়ার একটি একক দৃষ্টান্ত বা একটি অবিচ্ছিন্ন লুপ যা ব্যবহারকারীকে কম্পিউটারে লগইন করতে বাধা দেয়। স্ক্রীনে ত্রুটির বার্তাও আসতে পারে।

আপনি যদি 'সেটিংস' অ্যাপ বা 'কন্ট্রোল প্যানেল'-এর মাধ্যমে আপনার কম্পিউটারে উইন্ডোজ অপারেটিং সিস্টেম আপডেট করার চেষ্টা করার সময় 'Windows update error 80240025'-এর সম্মুখীন হন, তাহলে আপনি সমাধানের জন্য সঠিক জায়গায় আছেন। এখানে, ত্রুটি সমাধানের জন্য আপনাকে সহজ পদক্ষেপ/পদ্ধতি দিয়ে নির্দেশিত করা হবে।

মাইক্রোসফট নিয়মিত উইন্ডোজ আপডেটগুলিকে নিরাপত্তা আপডেট, বৈশিষ্ট্য আপডেট, ক্রমবর্ধমান আপডেট এবং সৃজনশীল আপডেট হিসাবে প্রকাশ করে যাতে পরিচিত সমস্যাগুলি সমাধান করা যায় এবং বেশ কিছু নতুন বর্ধিতকরণ এবং পারফরম্যান্স যোগ করা যায়। 'কন্ট্রোল প্যানেল' এর মাধ্যমে একটি Windows 10/11/8.1/8/7 কম্পিউটারে Windows আপডেট ইনস্টল করা খুবই সহজ৷

এটি করার জন্য, আপনাকে 'কন্ট্রোল প্যানেল' খুলতে হবে এবং 'সিস্টেম অ্যান্ড সিকিউরিটি> উইন্ডোজ আপডেট'-এ যেতে হবে এবং 'আপডেটগুলির জন্য চেক করুন' বোতামে ক্লিক করুন। আপনার কম্পিউটার একটি স্থিতিশীল ইন্টারনেটের সাথে সংযুক্ত আছে তা নিশ্চিত করুন৷ এটি উপলব্ধ উইন্ডোজ আপডেটগুলি দেখাবে এবং তারপরে আপনাকে আপনার কম্পিউটার আপডেট করতে আপডেটে ‘ডাউনলোড এবং ইনস্টল করুন’ এ ক্লিক করতে হবে।

যাইহোক, বেশ কয়েকজন ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা তাদের উইন্ডোজ কম্পিউটার আপডেট করার চেষ্টা করার সময় 'উইন্ডোজ আপডেট ত্রুটি 80240025'-এর মুখোমুখি হয়েছিল। এই ত্রুটিটি নির্দেশ করে যে উইন্ডোজ আপডেট কিছু কারণে ইনস্টল করতে ব্যর্থ হয়েছে। এই Windows আপডেট ত্রুটি সাধারণত Windows 7, Windows 8.1 এবং Windows 10/11 কম্পিউটারে ঘটে যখন আপনি Windows অপারেটিং সিস্টেম আপডেট করার চেষ্টা করেন। আসুন ত্রুটি বার্তাটি একবার দেখে নেওয়া যাক।

উইন্ডোজ নতুন আপডেটের জন্য অনুসন্ধান করতে পারেনি৷ আপনার কম্পিউটারের জন্য নতুন আপডেটগুলি পরীক্ষা করার সময় একটি ত্রুটি ঘটেছে৷ ত্রুটি (গুলি) পাওয়া গেছে:কোড 80240025৷ উইন্ডোজ আপডেট একটি অজানা ত্রুটির সম্মুখীন হয়েছে৷

এই উইন্ডোজ আপডেট ত্রুটির পিছনে সম্ভাব্য কারণ আপনার কম্পিউটারের উইন্ডোজ আপডেট উপাদানগুলি দূষিত বা পুরানো হতে পারে। উইন্ডোজ আপডেটের সাথে যুক্ত কিছু ধরনের অস্থায়ী ফাইল দুর্নীতি এই ত্রুটির কারণ হতে পারে। সমস্যা সমাধানের জন্য আপনি আপনার ডিভাইসে Windows আপডেট কম্পোনেন্ট রিসেট করতে পারেন।

এই ত্রুটির পিছনে আরেকটি সম্ভাব্য কারণ হতে পারে রেজিস্ট্রি কী/এন্ট্রি যা নতুন মুলতুবি থাকা উইন্ডোজ আপডেটের ইনস্টলেশনকে বাধা দিচ্ছে। এই ধরনের ক্ষেত্রে, আপনি সমস্যাটি সমাধান করার জন্য রেজিস্ট্রি কীগুলি অক্ষম, সংশোধন বা মুছে ফেলতে পারেন। আসুন প্রথমে সাধারণ কারণগুলো দেখি।

Windows Update Error 80240025 এর কারণ কি?

আপনি কেন উইন্ডোজ আপডেট ত্রুটি 80240025 পাচ্ছেন? এই ত্রুটির অনেক সম্ভাব্য ট্রিগার আছে. নীচে তাদের মধ্যে কয়েকটি রয়েছে:

  • দুষ্ট উইন্ডোজ রেজিস্ট্রি এন্ট্রি - দূষিত উইন্ডোজ রেজিস্ট্রি এন্ট্রি উইন্ডোজ আপডেট ত্রুটি 80240025 ট্রিগার করতে পারে। এর কারণ যদি উইন্ডোজ আপডেটের জন্য প্রয়োজনীয় ফাইলগুলি খুঁজে না পায় তবে এটি সঠিকভাবে বুট করতে অক্ষম হবে। এর ফলে একটি ত্রুটি দেখা দেবে৷
  • ক্ষতিগ্রস্ত উইন্ডোজ ফাইল সিস্টেম – গুরুত্বপূর্ণ উইন্ডোজ ফাইল ক্ষতিগ্রস্ত হলে, এর ফলে উইন্ডোজ আপডেট ত্রুটি 80240025 হতে পারে।
  • অস্থির ইন্টারনেট অ্যাক্সেস - একটি উইন্ডোজ আপডেট ইনস্টল করার জন্য একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ প্রয়োজন৷ যদি আপনার সংযোগ অস্থির হয়, তাহলে আপনি সম্ভবত একটি Windows আপডেট ত্রুটির সম্মুখীন হবেন৷
  • অক্ষম করা উইন্ডোজ আপডেট পরিষেবা - একটি উইন্ডোজ আপডেট ডাউনলোড এবং ইনস্টল করতে সক্ষম হওয়ার জন্য আপনাকে উইন্ডোজ আপডেট পরিষেবা সক্রিয় করতে হবে। অন্যথায়, একটি ত্রুটি বার্তা নিক্ষেপ করা হবে।
  • মিসকনফিগারেশন - যদি আপনার উইন্ডোজ আপডেট সেটিংস সঠিকভাবে কনফিগার করা না থাকে, তাহলে আপনি উইন্ডোজ আপডেট ত্রুটি 80240025 এর সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে।
  • দূষিত সত্তা - ভাইরাস, ম্যালওয়্যার এবং অ্যাডওয়্যারের মতো ক্ষতিকারক সত্ত্বাগুলি বিভিন্ন উইন্ডোজ ত্রুটির পিছনে কুখ্যাত অপরাধী, এবং উইন্ডোজ আপডেট ত্রুটি 80240025 কোনও ছাড় নয়৷
  • Windows Update Component Glitch – Windows Update কম্পোনেন্ট কিছু ধরনের অস্থায়ী ফাইল দুর্নীতির দ্বারা প্রভাবিত হওয়ার প্রবণতা যা নতুন আপডেটের ইনস্টলেশনে হস্তক্ষেপ করতে পারে। এই ক্ষেত্রে, আপনি প্রতিটি প্রাসঙ্গিক উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করে সমস্যার সমাধান করতে পারেন।

Windows Update Error 80240025 কিভাবে ঠিক করবেন

আপনি নীচের সমাধানগুলি নিয়ে এগিয়ে যাওয়ার আগে, প্রথমে প্রাথমিক Windows আপডেট সমস্যা সমাধানের পদক্ষেপগুলি করুন৷ একবার আপনি সেগুলি সম্পূর্ণ করলে, উইন্ডোজ আপডেট ইনস্টল করুন। আশা করি, আপনি কোনো সমস্যা ছাড়াই এগিয়ে যেতে পারবেন।

  1. আপনার কম্পিউটারে যথেষ্ট ডিস্ক স্পেস আছে কিনা তা পরীক্ষা করুন। আদর্শভাবে, আপনার কমপক্ষে 32 জিবি ফ্রি ডিস্ক স্পেস প্রয়োজন। আপনি যদি এই প্রয়োজনীয়তা পূরণ না করেন, তাহলে আপনার ডিভাইসের অপ্রয়োজনীয় ফাইল ম্যানুয়ালি মুছে ফেলুন বা তৃতীয় পক্ষের PC মেরামত টুল ব্যবহার করে যা অবাঞ্ছিত ফাইল মুছে ফেলতে সক্ষম৷
  2. অস্থায়ীভাবে যেকোনো তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রাম নিষ্ক্রিয় করুন।
  3. আপনার হার্ড ডিস্কে কোন খারাপ সেক্টর আছে কিনা চেক করুন।
  4. একটি দ্রুত এবং স্থিতিশীল ইন্টারনেট সংযোগে সংযোগ করুন৷

যদি এই মৌলিক পদক্ষেপগুলি সমস্যার সমাধান করতে কাজ না করে, তাহলে নীচের সমাধানগুলি অনুসরণ করুন:

ফিক্স #1:নেটওয়ার্ক অ্যাডাপ্টার ট্রাবলশুটার চালান।

এমনকি ইন্টারনেট ঠিকঠাক কাজ করলেও, নেটওয়ার্ক অন্যান্য সমস্যার সম্মুখীন হতে পারে এইভাবে উইন্ডোজ আপডেট প্রতিরোধ করে এবং আলোচনায় ত্রুটি সৃষ্টি করে। এই ধরনের ক্ষেত্রে, আমরা সমস্যা সমাধানের জন্য নেটওয়ার্ক ট্রাবলশুটার চালাতে পারি। নেটওয়ার্ক ট্রাবলশুটার চালানোর পদ্ধতিটি নিম্নরূপ:

  1. স্টার্ট-এ ক্লিক করুন বোতাম এবং তারপর সেটিংস খুলতে গিয়ারের মতো প্রতীকে মেনু।
  2. আপডেট এবং নিরাপত্তা> সমস্যা সমাধানে যান৷
  3. নেটওয়ার্ক অ্যাডাপ্টার ট্রাবলশুটার নির্বাচন করুন তালিকা থেকে এবং এটি চালান।
  4. নেটওয়ার্ক অ্যাডাপ্টার সমস্যা সমাধানকারী চালান৷
  5. আপনি হয়ে গেলে সিস্টেম রিস্টার্ট করুন।

ফিক্স #2:আপডেটটি ম্যানুয়ালি ইনস্টল করুন

আপনি যদি অপরাধী কী তা খুঁজে না পেয়ে আপডেটটি ইনস্টল করার জন্য অন্য একটি সম্ভাব্য উপায় খুঁজছেন, তাহলে আপনি ম্যানুয়ালি আপডেটটি ডাউনলোড এবং ইনস্টল করার চেষ্টা করতে পারেন।

এটি করার জন্য, আপনাকে মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ ব্যবহার করতে হবে। আপডেটটি ইনস্টল করার জন্য এটি কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে এখানে একটি নির্দেশিকা রয়েছে:

  1. আপনার প্রিয় ব্রাউজার চালু করুন এবং এই ওয়েবসাইটটি দেখুন:https://www.catalog.update.microsoft.com/Home.aspx .
  2. আপনি এখানে এসে গেলে, অনুসন্ধান ফাংশনের সুবিধা নিন এবং আপনি যে আপডেটটি ইনস্টল করতে চান তা খুঁজুন৷
  3. এন্টার টিপুন অনুসন্ধান শুরু করতে।
  4. অনুসন্ধান ফলাফল থেকে, আপনার কম্পিউটারের আর্কিটেকচারের সাথে সামঞ্জস্যপূর্ণ আপডেটটি সন্ধান করুন৷ আপনি যদি আপনার ডিভাইসের আর্কিটেকচার না জানেন, তাহলে এই পিসিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন . সিস্টেম -এ যান এবং সিস্টেমের ধরন চেক করুন . এটি আপনার OS বর্তমানে চলমান বিট সংস্করণটি দেখাতে হবে৷
  5. আপনার ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ সংস্করণ সনাক্ত করার পরে, ডাউনলোড ক্লিক করুন এর পাশে বোতাম। ডাউনলোড প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  6. একবার হয়ে গেলে, ডাউনলোডটি যেখানে সংরক্ষিত আছে সেখানে যান। .inf সনাক্ত করুন ফাইল এবং এটিতে ডান ক্লিক করুন। ইনস্টল করুন ক্লিক করুন৷ প্রদর্শিত বোতাম।
  7. আপডেট ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পট অনুসরণ করুন।
  8. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।
  9. পরবর্তী স্টার্টআপে, আপডেটটি ইনস্টল করা উচিত।

ফিক্স #3:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান।

আপনি কি জানেন যে মাইক্রোসফ্ট একটি ট্রাবলশুটার টুল তৈরি করেছে যা উইন্ডোজ আপডেটের সমস্যা দেখা দিলে ব্যবহার করা যেতে পারে? সমস্যা সমাধানের জন্য এটি ব্যবহার করুন।

আপনি যদি উইন্ডোজ আপডেটের সাথে সম্পর্কিত কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে সমাধান খোঁজার জন্য এটিই প্রথম পদ্ধতি। এটি একটি স্বয়ংক্রিয় সমাধান যার জন্য আপনার বেশি ইনপুট প্রয়োজন হয় না। উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার হল একটি দরকারী অন্তর্নির্মিত Windows 10/11 ইউটিলিটি যা Microsoft দ্বারা তৈরি করা হয়েছে৷

টুলটি স্ক্যান এবং সনাক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে যে কোনও সমস্যা যা সিস্টেম ব্যর্থতার কারণ হতে পারে যে কোনও মুলতুবি উইন্ডোজ আপডেট ডাউনলোড এবং ইনস্টল করতে। টুলটি সম্পর্কিত অস্থায়ী ফাইলগুলি সাফ করতে, সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডার বিষয়বস্তু মুছে ফেলতে এবং উইন্ডোজ আপডেট পরিষেবার স্থিতি পরীক্ষা করতে সক্ষম। এটি যেকোনও ক্ষতিগ্রস্ত উইন্ডোজ আপডেট উপাদান রিসেট বা মেরামত করতে পারে।

ট্রাবলশুটার চালানোর দুটি উপায় আছে। প্রথমটিতে মাইক্রোসফটের অনলাইন ট্রাবলশুটার ব্যবহার করা জড়িত। মাইক্রোসফ্টের অনলাইন সমস্যা সমাধানকারী আপনাকে 0x8900002A ত্রুটি এবং অন্যান্য সাধারণ ত্রুটিগুলি ঠিক করতে সহায়তা করবে৷ শুরু করতে:

  1. অনলাইন ট্রাবলশুটার চালাতে Microsoft অফিসিয়াল ওয়েবসাইটে যান।
  2. তালিকা থেকে আপনার OS এর সংস্করণ নির্বাচন করুন। আপনার বিকল্পগুলির মধ্যে রয়েছে Windows 7, Windows 8.1, এবং Windows 10/11৷
  3. স্বীকার করুন বা হ্যাঁ ক্লিক করুন৷ যখন উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানোর জন্য অনুরোধ করা হয়।
  4. সুপারিশের একটি তালিকা এবং পরবর্তী পদক্ষেপগুলি আসবে৷ ট্রাবলশুটারের পরামর্শ অনুযায়ী কাজ করুন এবং কাজ করুন।

দ্বিতীয় বিকল্প, যা আপনি সহজেই নিয়ন্ত্রণ করতে পারেন, আপনার পিসি ট্রাবলশুটার ব্যবহার করে অফলাইনে সমস্যা সমাধান করা। ম্যানুয়ালি কিভাবে ট্রাবলশুটার চালাতে হয় তা এখানে:

  1. সমস্যা নিবারক চালু করুন Win+I টিপে কীবোর্ডে।
  2. নেভিগেট করুন আপডেট এবং নিরাপত্তা> সমস্যা সমাধান> অতিরিক্ত সমস্যা সমাধানকারী৷
  3. যে পৃষ্ঠাটি খোলে, সেখানে Windows Update নির্বাচন করুন , এবং তারপর সমস্যা সমাধানকারী চালান টিপুন বোতাম।
  4. সমস্যা নিবারক স্বয়ংক্রিয়ভাবে চালু হবে এবং কোনো সমস্যা বাছাই করবে, তারপর সেগুলি সমাধানের জন্য কাজ শুরু করবে৷

ট্রাবলশুটার কাজ শেষ করার জন্য অপেক্ষা করুন, তারপর আপনার Windows PC পুনরায় চালু করুন৷

ফিক্স #4:উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করুন

যদি সমস্যা সমাধানকারী আপনার জন্য সমস্যাটি সমাধান করতে অক্ষম হয়, তাহলে এটা সম্ভব যে আপনি উইন্ডোজ আপডেট কম্পোনেন্টের সাথে একটি দুর্নীতির সমস্যা নিয়ে কাজ করছেন। এখন, এটি লক্ষণীয় যে এই সমস্যাটি প্রচলিত পদ্ধতি ব্যবহার করে সহজে সমাধান করা যায় না। সুতরাং, আপনি যদি প্রযুক্তি-সচেতন না হন তবে আমরা আপনাকে পেশাদারদের সাহায্য নেওয়ার পরামর্শ দিই।

যখন উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করার কথা আসে, তখন আপনার কাছে দুটি পদ্ধতি বেছে নিতে হয়:

স্বয়ংক্রিয় WU রিসেট এজেন্ট ব্যবহার করুন

  1. আপনার প্রিয় ওয়েব ব্রাউজার চালু করুন এবং এই পৃষ্ঠাটি দেখুন:https://gallery.technet.microsoft.com/scriptcenter/Reset-Windows-Update-Agent-d824badc
  2. ডাউনলোড টিপুন Windows Update Agent রিসেট করুন ডাউনলোড করতে বোতাম টুল।
  3. ডাউনলোড সম্পূর্ণ হলে, আপনার পছন্দের যেকোনো ডিকম্প্রেশন ইউটিলিটি ব্যবহার করে আর্কাইভ করা ফাইলের সমস্ত বিষয়বস্তু বের করুন।
  4. একবার হয়ে গেলে, ResetWUENG.exe-এ ডাবল-ক্লিক করুন ফাইল করুন এবং হ্যাঁ টিপুন .
  5. এগিয়ে যেতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  6. এর পরে, আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং আপনি কোনো সমস্যা ছাড়াই আপডেটটি ইনস্টল করতে পারেন কিনা তা পরীক্ষা করুন৷

কমান্ড প্রম্পট ব্যবহার করুন

  1. চালান চালু করুন Windows + R টিপে ইউটিলিটি কী।
  2. টেক্সট ফিল্ডে, cmd টাইপ করুন এবং CTRL + Shift + Enter চাপুন . এটি একটি এলিভেটেড কমান্ড প্রম্পট উইন্ডো চালু করবে৷
  3. যখন ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ প্রম্পট প্রদর্শিত হবে, হ্যাঁ টিপুন .
  4. কমান্ড লাইনে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন। নিশ্চিত করুন যে এন্টার টিপুন প্রতিটির পর বোতাম:
    • নেট স্টপ wuauserv
    • নেট স্টপ ক্রিপ্টএসভিসি
    • নেট স্টপ বিট
    • নেট স্টপ এমসিসার্ভার
  5. এই মুহুর্তে, আপনি ইতিমধ্যেই উইন্ডোজ আপডেট পরিষেবা, ক্রিপ্টোগ্রাফিক পরিষেবা, MSI ইনস্টলার, এবং BITS পরিষেবাগুলি নিষ্ক্রিয় করেছেন৷
  6. এর পরে, উইন্ডোজ আপডেটের অস্থায়ী ডেটা ধারণ করার জন্য দায়ী ফোল্ডারগুলি পরিষ্কার করতে নিম্নলিখিত কমান্ডগুলি চালান:
    • ren C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.old
    • ren C:\Windows\System32\catroot2 Catroot2.old
  7. এই ফোল্ডারগুলি সাফ হয়ে গেলে, এলিভেটেড কমান্ড প্রম্পট উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডগুলি চালান। আবার, Enter চাপতে ভুলবেন না প্রতিটির পরে:
    • নেট স্টার্ট wuauserv
    • নেট স্টার্ট ক্রিপ্ট Svc
    • নেট স্টার্ট বিট
    • নেট স্টার্ট msiserver
  8. অবশেষে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপডেটটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন।

ফিক্স #5:SFC এবং DISM কমান্ড ব্যবহার করুন

যদি উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার সমস্যাটি সমাধান করতে ব্যর্থ হয় তবে আরও উন্নত সমাধান নিয়ে এগিয়ে যান। অর্থাৎ SFC এবং DISM কমান্ড ব্যবহার করা।

মাঝে মাঝে, আমরা সিস্টেম ফাইল দুর্নীতির সম্মুখীন হই এবং এটাই স্বাভাবিক। যাইহোক, যখন এই দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলি একটি আপডেট ইনস্টল করার সময় পথে আসে, এটি একটি সম্পূর্ণ ভিন্ন গল্প। যখন এটি ঘটবে, আপনার SFC এবং DISM কমান্ডের প্রয়োজন হবে।

সিস্টেম ফাইল চেকার বা SFC হল Windows 10/11-এর একটি টুল যা আপনার সিস্টেম ফাইলগুলির সমস্যাগুলি পরীক্ষা করে এবং সমাধান করে৷ এটি চালু করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট -এ ক্লিক করুন মেনু এবং কমান্ড প্রম্পট লিখুন অনুসন্ধান ক্ষেত্রে।
  2. প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ এবং হ্যাঁ চাপুন .
  3. যখন কমান্ড প্রম্পট উইন্ডো প্রদর্শিত হবে, ইনপুট করুন sfc /scannow আদেশ।
  4. এন্টার টিপুন স্ক্যানিং প্রক্রিয়া শুরু করার জন্য কী। প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। আপনার জানা উচিত যে একবার আপনি "যাচাইকরণ 100% সম্পূর্ণ" বার্তাটি দেখতে পেলে এটি হয়ে গেছে৷
  5. exit লিখে কমান্ড প্রম্পটে প্রস্থান করুন .
  6. এন্টার টিপুন।
  7. আপনার ডিভাইস রিস্টার্ট করুন।
  8. ত্রুটির সমাধান হয়েছে কিনা পরীক্ষা করুন।

ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট বা ডিআইএসএম, অন্য দিকে, আরেকটি কমান্ড-লাইন টুল যা উইন্ডোজ ইমেজ ঠিক করতে এবং পরিষেবা দিতে ব্যবহৃত হয়। এটি চালানোর জন্য, আপনার যা করা উচিত তা এখানে:

  1. স্টার্ট -এ ক্লিক করুন মেনু।
  2. অনুসন্ধান ক্ষেত্রে, ইনপুট কমান্ড প্রম্পট এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  3. যখন কমান্ড লাইন উইন্ডো প্রদর্শিত হবে, ইনপুট করুন DISM/Online/Cleanup-Image/ScanHealth
  4. এন্টার টিপুন এগিয়ে যেতে।
  5. এরপর, DISM/Online/Cleanup-Image/RestoreHealth লিখুন আদেশ।
  6. এন্টার টিপুন চালিয়ে যেতে।
  7. স্ক্যান সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  8. আপনার সিস্টেম আবার আপডেট করার চেষ্টা করুন।

ফিক্স #6:ক্লিন বুটের অধীনে উইন্ডোজ আপডেট চালান।

ক্লিন বুট হল একটি প্রক্রিয়া যা উইন্ডোজ ওএস চালু করতে ব্যবহৃত ন্যূনতম সেট রিসোর্স ব্যবহার করে যার মধ্যে ড্রাইভার এবং প্রোগ্রাম রয়েছে। এই পদ্ধতিটি সফ্টওয়্যার দ্বন্দ্ব প্রতিরোধে সহায়তা করে যা প্রোগ্রাম ইনস্টলেশন, একটি আপডেট বা একটি নির্দিষ্ট প্রোগ্রাম চালানোর সময় ঘটতে পারে।

মনে রাখবেন যে Windows 10/11 সিস্টেমের সাথে সম্পর্কিত উন্নত সমস্যাগুলির সমস্যা সমাধান এবং নির্ণয়ের জন্য পূর্ববর্তীদের সাথে একটি অতিরিক্ত মাইল জড়িত থাকার সাথে সেফ মোড এবং ক্লিন বুটের মধ্যে পার্থক্য রয়েছে৷

ক্লিন বুট স্টেটের অধীনে কীভাবে সিস্টেম চালু করবেন তা এখানে রয়েছে:

  1. 80240025 অনুসন্ধান ক্ষেত্রে, টাইপ করুন MSConfig এবং এন্টার টিপুন সিস্টেম কনফিগারেশন চালু করার জন্য কী উইন্ডো।
  2. সাধারণ এর অধীনে ট্যাবে, নির্বাচিত স্টার্টআপ লিখুন ক্ষেত্র এবং লোড স্টার্টআপ আইটেম আনচেক করুন বাক্স নিশ্চিত করুন যে সিস্টেম পরিষেবাগুলি লোড করুন৷ , সেইসাথে মূল বুট কনফিগারেশন ব্যবহার করুন বক্স, চেক করা থাকুন।
  3. এখন, পরিষেবা-এ যান ট্যাব এবং সমস্ত Microsoft পরিষেবাগুলি লুকান -এর পাশের বাক্সে চেক করুন৷ সব নিষ্ক্রিয় করুন এ ক্লিক করার আগে .
  4. প্রয়োগ করুন এ ক্লিক করুন , তারপর ঠিক আছে মেশিন রিস্টার্ট করার আগে বোতাম।

পরবর্তী স্টার্টআপে, উইন্ডোজ ক্লিন বুট স্টেটের অধীনে লোড হবে। তারপরে আপনি ত্রুটি কোড 80240025 অভিজ্ঞতা ছাড়াই মুলতুবি থাকা উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করার চেষ্টা করতে পারেন৷

সমাধান #7:আপডেট পরিষেবাগুলি স্বয়ংক্রিয়ভাবে সেট করুন।

কখনও কখনও, একটি দুর্বল পরিষেবা কনফিগারেশন এই উইন্ডোজ আপডেট ত্রুটির দিকে নিয়ে যেতে পারে। সুতরাং, নিশ্চিত করুন যে এটি সঠিকভাবে সেট করা আছে। আপনার যা করা উচিত তা এখানে:

  1. Windows + X টিপে প্রশাসকের বিশেষাধিকার সহ কমান্ড প্রম্পট চালু করুন
  2. কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন .
  3. এরপর, নিম্নলিখিত কমান্ডগুলি একবারে চালান। এন্টার টিপুন তাদের প্রত্যেকের পরে:
    • SC config wuauserv start=auto
    • SC কনফিগার বিট start=auto
    • SC কনফিগারেশন cryptsvc start=auto
    • SC config trustedinstaller start=auto
    • নেট স্টপ wuauserv
  4. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং কমান্ড প্রম্পট চালু করুন আরেকবার. এই কমান্ডটি চালান:net start wuauserv .
  5. সেটিংস -এ নেভিগেট করুন এবং আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন
  6. আপডেটগুলির জন্য চেক করুন ক্লিক করুন৷ বোতাম।
  7. উইন্ডোজ আপডেট ইউটিলিটি তারপরে উপলব্ধ আপডেটের জন্য স্ক্যান করা শুরু করবে। যদি এটি কোনো সনাক্ত করে, এটি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করা হবে৷

ফিক্স #8:সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডার সাফ করুন।

প্রতিটি Windows 10/11 অপারেটিং সিস্টেমে Windows ডিরেক্টরিতে অবস্থিত একটি সফ্টওয়্যার বিতরণ ফোল্ডার থাকে। এখানে উইন্ডোজ আপডেট ইনস্টল করার জন্য প্রয়োজনীয় ফাইলগুলি অস্থায়ীভাবে সংরক্ষণ করা হয়৷

এই সমাধানে, আপনাকে এই ফোল্ডারের বিষয়বস্তু মুছে ফেলতে হতে পারে এবং আপডেট প্রক্রিয়া পুনরায় চেষ্টা করতে হবে।

এখানে কিভাবে:

  1. শুরু ক্লিক করুন মেনু।
  2. অনুসন্ধান ক্ষেত্রে, ইনপুট cmd এবং সবচেয়ে প্রাসঙ্গিক অনুসন্ধান ফলাফলে ডান-ক্লিক করুন। প্রশাসক হিসাবে চালান৷ নির্বাচন করুন৷
  3. একবার কমান্ড প্রম্পট খোলে, কমান্ড লাইনে এই কমান্ডটি ইনপুট করুন:net stop wuauserv . এন্টার টিপুন .
  4. এরপর, ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিস বন্ধ করতে এই কমান্ডটি ইনপুট করুন:নেট স্টপ বিটস . এন্টার টিপুন।
  5. এখন, Windows + R ব্যবহার করুন চালান চালু করার জন্য কী ইউটিলিটি।
  6. এই পথটি ব্রাউজ করুন:C:Windows\SoftwareDistribution .
  7. সমস্ত বিষয়বস্তু নির্বাচন করুন এবং মুছুন টিপুন তাদের অপসারণ করার জন্য বোতাম।
  8. কমান্ড প্রম্পটে ফিরে যান এবং এই কমান্ডটি ইনপুট করুন:নেট স্টার্ট wuauserv .
  9. এন্টার টিপুন।
  10. এবং তারপর, এই কমান্ডটি প্রবেশ করে ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিস শুরু করুন:নেট স্টার্ট বিটস . এন্টার টিপুন।

এই মুহুর্তে, আপনার সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারের বিষয়বস্তু সফলভাবে সাফ করা উচিত ছিল৷

ফিক্স #9:Catroot2 ফোল্ডার রিসেট করুন।

Catroot2 ফোল্ডারটি Windows আপডেটের জন্য অপরিহার্য কারণ এতে Windows Update এর গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে। এই ফোল্ডারে সমস্যা থাকলে, যেকোনো উইন্ডোজ আপডেট ব্যর্থ হতে পারে। সুতরাং, উইন্ডোজ আপডেট-সম্পর্কিত সমস্যাগুলি মেরামত করতে, আপনি Catroot2 ফোল্ডারটি পুনরায় সেট করার চেষ্টা করতে পারেন৷

এখানে কিভাবে:

  1. স্টার্ট-এ ডান-ক্লিক করুন বোতাম।
  2. কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন . এটি একটি উন্নত কমান্ড প্রম্পট খুলবে৷
  3. কমান্ড লাইনে, নিম্নলিখিত কমান্ডগুলি একে একে ইনপুট করুন এবং এন্টার টিপুন:
    • নেট স্টপ ক্রিপ্টসভিসি
    • md %systemroot%\system32\catroot2.old
    • x কপি %systemroot%\system32\catroot2 %systemroot%\system32\catroot2.old /s
  4. এরপর, Catroot2-এর সবকিছু মুছে দিন ফোল্ডার।
  5. কমান্ড লাইনে, এই কমান্ডটি ইনপুট করুন:net start cryptsvc .
  6. এন্টার টিপুন .

ফিক্স #10:একটি রেজিস্ট্রি কী নিষ্ক্রিয় করুন।

যদি আপনার কম্পিউটার একটি পাবলিক/ওয়ার্ক সার্ভার বা নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে, তাহলে আপনি এই ত্রুটি কোডটি দেখতে পাচ্ছেন কারণ একটি নিয়ম (রেজিস্ট্রি স্তরে আরোপিত) নতুন মুলতুবি থাকা উইন্ডোজ আপডেটগুলিকে ইনস্টল করা থেকে অস্বীকার করছে৷

এই ধরনের একটি নিয়ম সেইসব পরিস্থিতিতে সাধারণ যেখানে নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর ব্যান্ডউইথ ব্যবহার সীমিত করার চেষ্টা করে যখনই মাইক্রোসফ্ট দ্বারা একটি নতুন আপডেট করা হয়৷

যদি আপনি সন্দেহ করেন যে এই দৃশ্যটি প্রযোজ্য, তাহলে আপনি এই সমস্যাটি সৃষ্টিকারী গ্রুপ নীতি সেটিংটি সনাক্ত করে সমস্যাটি সমাধান করতে পারেন (সম্ভবত DisableWindowsUpdateAccess কী) এবং এটির মান 0 এ সেট করে যাতে এটি Windows আপডেট উপাদানে হস্তক্ষেপ না করে।

কীভাবে এটি করতে হবে তার ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, regedit টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে। যখন আপনি ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ প্রম্পট দেখতে পান, তখন হ্যাঁ ক্লিক করুন৷ প্রশাসনিক সুবিধা প্রদান করতে।
  2. আপনি একবার রেজিস্ট্রি এডিটরের ভিতরে গেলে, নিচের অবস্থানে নেভিগেট করতে বাম দিকের ফলকটি ব্যবহার করুন:HKEY_USERS\S-1-5-18\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\WindowsUpdate<
  3. আপনি হয় এই অবস্থানে ম্যানুয়ালি নেভিগেট করতে পারেন অথবা আপনি সরাসরি ন্যাভিগেশন বারে অবস্থানটি পেস্ট করতে পারেন এবং সাথে সাথে সেখানে পৌঁছানোর জন্য এন্টার টিপুন৷
  4. Once you arrive inside the correct location, look for a Registry value named DisableWindowsUpdateAccess .
  5. If you see it, double-click on it, set the Base হেক্সাডেসিমেল থেকে , and the Value data to 0 .
  6. Instead of changing the value of DisableWindowsUpdateAccess, you can also delete it completely if you don’t plan on using it ever again to limit the installation of new opening Windows Updates.
  7. Once this modification is successfully enforced, reboot your computer and see if the issue is now fixed.

If this method was not successful in resolving the Windows Update Error 80240025 or the DisableWindowsUpdateAccess was not present on your computer, move down to the next potential fix below.

Fix #11:Reset the Local Group Policy of Windows.

If you’re working with a custom Windows Group Policy, your settings might prevent Windows Update from performing the necessary updates. Some users have reported that resetting their local group policy settings eliminated the 80072EFE error and allowed Windows to update normally.

Here’s a quick guide on reverting the default local group policy:

  1. Windows কী + R টিপুন to open a Run জানলা. Type gpedit.msc এবং Enter চাপুন to open the Local Group Policy Editor.
  2. Browse to Local Computer Policy> Computer Configuration> Administrative Templates and click on All Settings to select it.
  3. Now, use the panel on the right-side to identify the entries that are either Enabled or Disabled . You can make it easier for yourself by clicking the State button at the top of the column. This will sort the entries and help you spot modified policies more easily.
  4. Double click every policy that is either Enabled or Disabled and set the state to Not configured . Make sure every entry is set to Not configured when you’re done.
  5. Once you’ve reverted to the default group policy, restart your machine and force the Windows Update again.

Fix #12:Use System Restore.

Restoring your computer to an earlier date when it worked without any issue will be necessary in case all the above methods fail.

  1. Press the combination of Win + Q keys.
  2. Click on “Settings”.
  3. Choose “Recovery” icon.
  4. Select “System Restore” from the resultant open window.
  5. Choose an earlier date when your computer worked without any issues.
  6. The tool should start to run before shutting down the computer and restarting it again.

Try accessing Windows Update again to see whether or not the windows 10 update error code 80240025 is resolved.

উপসংহার

Updating your Windows 10/11 operating system is an easy way to ensure your system runs smoothly and efficiently. Once your OS is updated, this means you have access to the latest features, error fixes, and most importantly, security patches. But if you are having problems with updating Windows 10/11 due to errors like the Windows update error 80240025, then don’t fret. The solutions above should help you get through this error and install your updates successfully.


  1. ঠিক করুন:উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x8024a206

  2. ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900204

  3. ঠিক করুন:Windows 10 আপডেট ত্রুটি 0x8024a112

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070002