কম্পিউটার

Isdone.dll উইন্ডোজ 10/11 এ গেম ইনস্টল করার সময় ত্রুটি

আপনি IsDone.dll ত্রুটি দ্বারা বিরক্ত হচ্ছে? যদি এটি হয়, তাহলে আপনি একটি চিকিত্সার জন্য প্রস্তুত। এই নিবন্ধে, আমরা ত্রুটি বার্তার কারণ সম্পর্কে আলোচনা করব এবং এটি সমাধান করতে পারে এমন সমাধানগুলি সুপারিশ করব৷ তাই, পড়ুন।

Isdone.dll ত্রুটি কি?

Windows 10/11 ডিভাইসে IsDone.dll ত্রুটি প্রায়শই গেমস এবং অন্যান্য বড় আকারের প্রোগ্রামগুলির ইনস্টলেশনের সাথে যুক্ত থাকে। সাধারণত, এই প্রোগ্রামগুলি এবং গেমগুলিতে সংকুচিত ডেটা থাকে। ইনস্টলেশনের সময় হার্ড ড্রাইভে আনপ্যাক বা আনজিপ করা হলে, তারা মূল্যবান হার্ড ড্রাইভের স্থান এবং র‌্যাম ব্যবহার করে। এখন, ইনস্টলেশনের সময়, যদি আপনার পিসির হার্ড ডিস্ক বা র‌্যামে পর্যাপ্ত মেমরি না থাকে, তাহলে আপনার সিস্টেম IsDone.dll ত্রুটি নিক্ষেপ করবে।

অপর্যাপ্ত RAM এবং হার্ড ড্রাইভ স্পেস ছাড়াও, Windows 10/11-এ গেম ইনস্টল করার সময় IsDone.dll ত্রুটির অন্যান্য কারণ রয়েছে:

  • হার্ড ডিস্ক এবং RAM এর খারাপ সেক্টর
  • দূষিত unarc.dll ফাইল যা সঠিকভাবে গেম এবং অ্যাপ্লিকেশন শুরু করার জন্য প্রয়োজন
  • সমস্যাযুক্ত সিস্টেম ফাইল
  • ম্যালওয়্যার সত্তা এবং ভাইরাস
  • অতিরিক্ত প্রতিরক্ষামূলক ফায়ারওয়াল
  • তৃতীয় পক্ষের সফ্টওয়্যার প্রোগ্রাম দ্বন্দ্ব

এখন, আর কিছু না করে, আসুন আমরা কিছু সমাধান দেখি যা Windows 10/11-এ IsDone.dll ত্রুটির সমাধান করতে সাহায্য করতে পারে৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Windows 10/11-এ গেম ইনস্টল করার সময় Isdone.dll ত্রুটি কীভাবে ঠিক করবেন?

এমনকি ত্রুটিটি সমাধান করার জন্য আপনি কিছু করার আগে, আপনাকে একটি জিনিস করতে হবে:আপনার কম্পিউটারের কনফিগারেশন পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে এটি আপনি বর্তমানে ইনস্টল করছেন এমন গেম বা সফ্টওয়্যার প্রোগ্রামের সাথে সামঞ্জস্যপূর্ণ। আপনার কম্পিউটার গেম বা সফ্টওয়্যারের ন্যূনতম কনফিগারেশন প্রয়োজনীয়তা পূরণ করে কিনা তা দুবার পরীক্ষা করুন৷

এটি করার জন্য, আপনি গেম বা সফ্টওয়্যারটির নাম এবং সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি গুগল করতে পারেন। যদি আপনার কম্পিউটার সিস্টেম এবং হার্ডওয়্যার প্রয়োজনীয়তা পূরণ না করে, তাহলে আপনি অপরাধী খুঁজে পেয়েছেন৷

এখন, আপনি যদি নিশ্চিত হন যে আপনার কম্পিউটার সমস্ত সিস্টেম এবং হার্ডওয়্যার প্রয়োজনীয়তা পূরণ করেছে, এবং আপনি এখনও গেম বা সফ্টওয়্যার ইনস্টলেশনের সাথে এগিয়ে যেতে অক্ষম হন, তাহলে নীচের প্রস্তাবিত সমাধানগুলি চেষ্টা করুন৷

সমাধান #1:ভার্চুয়াল মেমরি বা পেজ ফাইল বাড়ান

সুতরাং, একটি পৃষ্ঠা ফাইল কি? উইন্ডোজের এই তথাকথিত পৃষ্ঠা ফাইল বা ভার্চুয়াল মেমরি রয়েছে যা ডেটা প্রক্রিয়া করতে ব্যবহৃত হয় যা RAM প্রক্রিয়া করতে অক্ষম। এটি বৃদ্ধি করে, আপনি গেম বা সফ্টওয়্যার ইনস্টল করার সময় Windows 10/11-এ IsDOne.dll ত্রুটির সমাধান করতে পারেন৷

Windows 10/11 এর ভার্চুয়াল মেমরি বা পৃষ্ঠা ফাইল বাড়াতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন চালান চালু করার জন্য কী ইউটিলিটি।
  2. টেক্সট ফিল্ডে, sysdm.cpl ইনপুট করুন . এটি সিস্টেম বৈশিষ্ট্যগুলি চালু করবে৷ উইন্ডো।
  3. এরপর, উন্নত -এ নেভিগেট করুন ট্যাব এবং পারফরমেন্স -এ নেভিগেট করুন বিভাগ।
  4. সেটিংস এ ক্লিক করুন .
  5. উন্নত -এ যান ট্যাব এবং ভার্চুয়াল মেমরি -এ স্ক্রোল করুন বিভাগ।
  6. পরিবর্তন টিপুন বোতাম।
  7. পপ আপ উইন্ডোতে, নিশ্চিত করুন যে সমস্ত ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে পেজিং ফাইলের আকার পরিচালনা করুন বিকল্পটি টিক দেওয়া হয়নি।
  8. এবং তারপর, কাস্টম সাইজ এ ক্লিক করুন রেডিও বোতাম. এখানে, সর্বোচ্চ আকারের মান বাড়ান এবং প্রাথমিক আকার ক্ষেত্র সুতরাং, আপনি কি মান ইনপুট করা উচিত? আদর্শভাবে, 2.5 GB যথেষ্ট কিন্তু প্রস্তাবিত মানগুলি 400 এবং 3000 এর মধ্যে হতে পারে৷ . এই মানগুলি MB-এ হওয়া উচিত৷ .
  9. একবার আপনি মান সেট করলে, ঠিক আছে টিপুন .
  10. সকল সক্রিয় উইন্ডোজ বন্ধ করুন এবং আপনার পিসি পুনরায় চালু করুন।
  11. রিবুট করার পরে, উইন্ডো + R টিপুন কী।
  12. টেক্সট ফিল্ডে, ইনপুট করুন %temp% এবং ঠিক আছে টিপুন .
  13. এরপর, যে ফোল্ডারটি খুলবে তার সমস্ত ফাইল মুছে দিন।
  14. IsDone.dll ত্রুটি এখনও দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান #2:একটি SFC স্ক্যান চালান

দূষিত বা ক্ষতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলি আপনার Windows 10/11 পিসিতে ভারী সফ্টওয়্যার এবং গেমগুলির ইনস্টলেশনকে বাধা দিতে পারে। এর মানে হল এটা অপরিহার্য যে আপনি নিশ্চিত করুন যে সমস্ত সিস্টেম ফাইল ভাল অবস্থায় আছে।

এটি করতে, একটি SFC স্ক্যান করুন। এখানে কিভাবে:

  1. কমান্ড প্রম্পট চালু করুন প্রশাসনিক সুবিধা সহ। Windows + X টিপে এটি করুন৷ কী এটি WinX চালু করবে তালিকা. এখানে, কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন বিকল্প UAC দ্বারা অনুরোধ করা হলে, হ্যাঁ টিপুন .
  2. কমান্ড লাইনে, sfc /scannow ইনপুট করুন কমান্ড দিন এবং এন্টার টিপুন .
  3. এসএফসি স্ক্যান শুরু করা উচিত। মনে রাখবেন এটি সম্পূর্ণ হতে কিছুটা সময় লাগবে। নিশ্চিত করুন যে আপনি স্ক্যানে বাধা দিচ্ছেন না।
  4. আপনার কম্পিউটার রিবুট করুন।
  5. আপনার পিসি সম্পূর্ণরূপে পুনরায় চালু হয়ে গেলে, সফ্টওয়্যার বা গেমটি ইনস্টল করুন এবং দেখুন এটি এখনও IsDone.dll ত্রুটি ফিরিয়ে দেয় কিনা। যদি হ্যাঁ, তাহলে পরবর্তী প্রস্তাবিত সমাধানে এগিয়ে যান। অন্যথায়, একটি DISM স্ক্যান চালান।

একটি DISM স্ক্যান দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলি মেরামত করতে ব্যবহৃত হয় যা SFC স্ক্যান ঠিক করতে পারেনি। এই স্ক্যানটি সম্পাদন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. কমান্ড প্রম্পট খুলুন প্রশাসনিক সুবিধা সহ।
  2. এবং তারপর, ইনপুট করুন DISM/Online/Cleanup-Image/RestoreHealth কমান্ড দিন এবং এন্টার টিপুন .
  3. স্ক্যান সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  4. DISM স্ক্যান করার পর, আবার একটি SFC স্ক্যান চালান এবং আপনার PC রিস্টার্ট করুন। আশা করি, IsDone.dll ত্রুটি আর নেই।

সমাধান #3:সেফ মোডে গেমটি ইনস্টল করুন

নিরাপদ মোডে আপনার কম্পিউটার বুট করা নিশ্চিত করে যে অন্য কোন প্রোগ্রাম সক্রিয় নেই এবং শুধুমাত্র প্রয়োজনীয় প্রক্রিয়াগুলি ব্যাকগ্রাউন্ডে চলছে। শুধুমাত্র কয়েকটি প্রোগ্রাম এবং প্রক্রিয়া চলমান থাকলে, আপনার RAM এর একটি ছোট অংশ ব্যবহার করা হবে। সুতরাং, এই মোডে, আপনি RAM সীমাবদ্ধতা সম্পর্কে চিন্তা না করেই একটি গেম ইনস্টল করতে পারেন। এছাড়াও আপনি IsDone.dll ত্রুটি বার্তার ঘটনা এড়াতে পারেন।

নিরাপদ মোডে আপনার পিসি বুট করার উপায় এখানে আছে:

  1. আপনার কম্পিউটার বন্ধ করুন।
  2. এটি আবার চালু করুন।
  3. স্টার্টআপ স্ক্রীন প্রদর্শিত হওয়ার সাথে সাথে, F8 টিপুন যতক্ষণ না আপনি নিরাপদ মোড দিয়ে স্ক্রীনে পৌঁছান ততক্ষণ পর্যন্ত একটানা কী বিকল্প।
  4. নিরাপদ মোড নির্বাচন করুন এবং আপনার পিসি এই মোডে শুরু হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  5. গেমটি ইনস্টল করার চেষ্টা করুন।
  6. এখন, যদি নিরাপদ মোড কাজ না করে, তাহলে নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোডে আপনার পিসি চালু করার চেষ্টা করুন মোড।

সমাধান #4:UnArc.dll এবং IsDone.dll ফাইলগুলি পুনরায় নিবন্ধন করুন

যদি আপনি সন্দেহ করেন যে UnArc.dll এবং IsDone.dll ফাইলগুলি ত্রুটিযুক্ত, সেগুলি পুনরায় নিবন্ধন করার চেষ্টা করুন৷ এই ফাইলগুলি পুনরায় নিবন্ধন করা অনেক প্রভাবিত Windows 10/11 ব্যবহারকারীদের জন্য কাজ করেছে। চিন্তা করবেন না কারণ এটি একটি সহজ প্রক্রিয়া যা মাত্র কয়েকটি ধাপে সম্পন্ন করা যেতে পারে।

UnArc.dll এবং IsDone.dll ফাইলগুলি পুনরায় নিবন্ধন করতে, আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. কমান্ড প্রম্পট চালান প্রশাসনিক সুবিধা সহ। এটি করতে, Windows + X টিপুন চাবি একসাথে। এবং তারপর, কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন৷ .
  2. কমান্ড লাইনে, regsvr32 isdone.dll ইনপুট করুন কমান্ড দিন এবং এন্টার টিপুন . এই কমান্ডটি IsDone.dll ফাইল নিবন্ধন করে।
  3. এরপর, regsvr32 unarc.dll টাইপ করে UnArc.dll ফাইলটি পুনরায় নিবন্ধন করুন কমান্ড এবং এন্টার টিপুন .
  4. দুটি ফাইল পুনরায় নিবন্ধন করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং গেমটি আবার ইনস্টল করার চেষ্টা করুন৷

সমাধান #5:UnArc.dll এবং IsDone.dll ফাইলগুলি প্রতিস্থাপন করুন

ত্রুটি সমাধানের আরেকটি উপায় হল UnArc.dll এবং IsDone.dll ফাইলগুলি প্রতিস্থাপন করা। এটি সম্পাদন করতে, আপনাকে উভয় DLL ফাইল ডাউনলোড করতে হবে এবং আপনার ডাউনলোড করা ফাইলগুলির সাথে প্রতিস্থাপন করতে হবে। আপনি Google অনুসন্ধান করে সহজেই দুটি DLL খুঁজে পেতে পারেন।

একবার DLL ফাইলগুলি ডাউনলোড হয়ে গেলে, তাদের ফোল্ডারগুলি থেকে বের করুন। UnArc.dll এবং IsDone.dll ফাইলগুলি ধারণ করে এমন ফোল্ডারে তাদের স্থানান্তর করুন৷

বিস্তারিত গাইডের জন্য, নীচের নির্দেশাবলী পড়ুন:

  1. এক্সট্রাক্ট করা IsDone.dll কপি করুন ফাইল।
  2. C -এ যান ড্রাইভ করুন এবং উইন্ডোজ ফোল্ডারে নেভিগেট করুন।
  3. System32 খুলুন ফোল্ডার এখানে, কপি করা DLL ফাইল পেস্ট করুন।
  4. এখন একটি ডায়ালগ বক্স উপস্থিত হবে যা আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি আসল DLL ফাইলটি প্রতিস্থাপন করতে চান কি না। হ্যাঁ নির্বাচন করুন৷ .
  5. এরপর, নিষ্কাশিত UnArc.dll ফাইলটি অনুলিপি করুন এবং একই ফোল্ডারে পেস্ট করুন।
  6. উভয়টি ফাইল প্রতিস্থাপন করার পরে, নতুন যোগ করা DLL ফাইলগুলি পুনরায় নিবন্ধন করুন। আপনি সমাধান #4 উল্লেখ করতে পারেন কিভাবে তা করতে হবে তার পদক্ষেপের জন্য।
  7. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং গেম বা সফ্টওয়্যার পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন।

সমাধান #6:কোনো ত্রুটির জন্য RAM চেক করুন

কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে RAM-তে একটি খারাপ সেক্টরের কারণে IsDone.dll ত্রুটি দেখা যাচ্ছে। সুতরাং, যদি উপরের সমাধানগুলি কাজ না করে তবে আপনার RAM আকারে আছে কিনা তা পরীক্ষা করে দেখুন। RAM এ একটি ত্রুটি সময়ের সাথে সাথে ত্রুটিগুলিকে ট্রিগার করতে পারে, সেইসাথে আপনার পিসির সামগ্রিক স্বাস্থ্যের সাথে আপস করতে পারে। সুতরাং, ত্রুটির জন্য আপনার RAM পরীক্ষা করা অবশ্যই মূল্যবান।

ত্রুটির জন্য আপনার RAM পরীক্ষা করতে, উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক ইউটিলিটি ব্যবহার করুন। আপনি আপনার পছন্দের একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করতে পারেন। ত্রুটির জন্য আপনার RAM পরীক্ষা করার পরে, গেমটি বা সফ্টওয়্যারটি আবার ইনস্টল করার চেষ্টা করুন৷

সমাধান #7:ত্রুটির জন্য হার্ড ডিস্ক পরীক্ষা করুন

RAM চেক করা ছাড়াও, হার্ড ডিস্ক চেক করার চেষ্টা করুন। RAM সমস্যাগুলির মতো, হার্ড ড্রাইভ ত্রুটিগুলিও IsDone.dll ত্রুটিকে ট্রিগার করতে পারে৷

হার্ড ডিস্কের ত্রুটিগুলি স্ক্যান করতে এবং সমাধান করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. কমান্ড প্রম্পট খুলুন প্রশাসনিক সুবিধা সহ। Windows + X টিপে তা করুন৷ কী খোলে মেনু থেকে, কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন .
  2. যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে তার নাম পরীক্ষা করুন। সাধারণত, এটি C -এ ইনস্টল করা হয় চালান।
  3. এরপর, chkdsk /f C: টাইপ করুন কমান্ড দিন এবং এন্টার টিপুন .
  4. অপেক্ষা করুন কারণ আপনার হার্ড ডিস্কে ত্রুটি পরীক্ষা করা হচ্ছে। এতে কিছু সময় লাগবে, তাই ধৈর্য ধরুন।
  5. স্ক্যান করা হয়ে গেলে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং গেমটি আবার ইনস্টল করার চেষ্টা করুন।

সমাধান #8:একটি পিসি পরিষ্কার করুন

একটি সম্পূর্ণ এবং জমাটবদ্ধ মেমরিও IsDone.dll ত্রুটি বার্তা প্রদর্শিত হতে পারে। অতএব, এটা গুরুত্বপূর্ণ যে আপনার পিসি জাঙ্ক ফাইল মুক্ত হয়. এর জন্য, আপনি যেকোনো অপ্রয়োজনীয় বা অবাঞ্ছিত ফাইল থেকে মুক্তি পেতে একটি পিসি মেরামতের টুল ব্যবহার করতে পারেন।

র্যাপিং আপ

Windows 10/11-এর IsDone.dll ত্রুটি যা একটি ভারী গেম বা সফ্টওয়্যার ইনস্টল করার সময় প্রদর্শিত হয় তা উপরের সমাধানগুলি ব্যবহার করে সহজেই সমাধান করা যেতে পারে। কিন্তু আপনি যদি মনে করেন যে সমস্যাটি আপনার ধারণার চেয়ে খারাপ, তাহলে নির্দ্বিধায় গেমের সহায়তা দলের সাথে যোগাযোগ করুন। আপনি আপনার ক্ষেত্রে আরও নির্দিষ্ট সমাধানের জন্য আপনার কম্পিউটারের নির্মাতাদের সাথে যোগাযোগ করতে পারেন।

আপনার Windows 10/11 ডিভাইসে একটি গেম ইনস্টল করার সময় আপনি কি IsDone.dll ত্রুটির সম্মুখীন হয়েছেন? আপনি এটি কিভাবে সমাধান করেছেন তা আমাদের জানান। নিচে মন্তব্য করুন।


  1. Windows 11/10 ইনস্টল করার সময় ত্রুটি 0x80300024 ঠিক করুন

  2. Windows 11/10 এ লিগ্যাসি গেম খেলার সময় DirectDraw ত্রুটি ঠিক করুন

  3. উইন্ডোজ 11/10 এ WpnUserService.dll ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 11/10 ইনস্টল, আপগ্রেড, আপডেট বা সক্রিয় করার সময় ত্রুটি 0x8007000d ঠিক করুন