কম্পিউটার

ইন্টারনেট ট্রাবলশুটার ত্রুটি 0x80300113

ঠিক করুন

উইন্ডোজ 10/11 অনেকগুলি স্ব-নির্ণয়ের ইউটিলিটি দিয়ে পরিপূর্ণ। এই ইউটিলিটিগুলি বেশ সুবিধাজনক যখন ব্যবহারকারীরা এমন একটি সমস্যার সম্মুখীন হয় যা তাদের নির্দিষ্ট কাজগুলি সম্পাদন করতে বাধা দেয়। এই ইউটিলিটিগুলির কারণে, অনেক ব্যবসা এবং ব্যক্তি তার প্রতিযোগীদের তুলনায় Windows প্ল্যাটফর্মকে পছন্দ করে।

যাইহোক, এই ইউটিলিটিগুলির কিছু অ্যাক্সেস করতে ব্যবহারকারীকে ব্লক করার ক্ষেত্রে একটি ত্রুটি হলে কী হবে? ইন্টারনেট ট্রাবলশুটার ত্রুটি 0x80300113 এর সম্মুখীন ব্যবহারকারীদের ক্ষেত্রে এটি।

ইন্টারনেট ট্রাবলশুটার ত্রুটি 0x80300113 কি?

সমস্যাটি ঘটে যখন ব্যবহারকারীরা তাদের ইন্টারনেট সংযোগের সমস্যা সমাধানের চেষ্টা করেন। এটি ইন্টারনেট সংযোগ বজায় রাখতে সমস্যা হওয়ার পরে বা সংযোগে সম্পূর্ণ ব্যর্থ হওয়ার পরে প্রদর্শিত হতে পারে৷

দুর্ভাগ্যবশত, ইন্টারনেট সংযোগ ট্রাবলশুটার ইউটিলিটি চালু করার পরে, ত্রুটি কোড 0x80300113 প্রদর্শিত হয়, ব্যবহারকারীকে টুলের বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে বাধা দেয়। ব্যবহারকারীরা যারা সমস্যাটি সংশোধন করার জন্য সিস্টেমটি পুনরায় চালু করার চেষ্টা করেছেন তারা নির্দেশ করে যে সমস্যাটি আবার দেখা দিতে কয়েক মিনিট সময় নেয়৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

এই যুগে যেখানে ইন্টারনেট সমগ্র বিশ্বকে সংযুক্ত করে এবং প্রতিদিন বিলিয়ন ডলার অনলাইনে তৈরি হয়, কেউ কেবল একটি স্থিতিশীল সংযোগ ছাড়া থাকতে পারে না। সুতরাং, এই সমস্যার প্রভাব গুরুতর এবং অবিলম্বে সমাধান করা উচিত।

ইন্টারনেট ট্রাবলশুটার ত্রুটি 0x80300113 এর কারণ কী?

বেশ কয়েকটি কারণ এই ত্রুটি কোডটি ট্রিগার করতে পারে। এই কারণেই আমরা কয়েকটি সমাধান প্রস্তুত করেছি যা সমস্যার সমাধান করতে পারে। তবে অন্য কিছুর আগে, এখানে কয়েকটি অপরাধী রয়েছে যা ইন্টারনেট সমস্যা সমাধানকারী ত্রুটি 0x8030011:

  • কম্পিউটার নেটওয়ার্ক সংযোগ স্থিতিশীল নয়৷ - যদি ব্যবহারকারী একটি স্থিতিশীল নেটওয়ার্কের সাথে সংযুক্ত নয় এমন একটি সিস্টেমে একটি ইন্টারনেট-ভিত্তিক সমস্যা সমাধানকারী ইউটিলিটি চালানোর চেষ্টা করে, তাহলে এই ত্রুটিটি প্রদর্শিত হতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, সিস্টেমটি সনাক্ত করবে যে সমস্যা সমাধানকারী চালানোর জন্য কম্পিউটারের প্রয়োজনীয় প্রয়োজনীয়তার অভাব রয়েছে৷
  • ভুল তারিখ এবং সময় অঞ্চল - সিস্টেমের সময় এবং তারিখ ব্যবহারকারীর শারীরিক অবস্থানের সাথে সাংঘর্ষিক হলে এই উদাহরণটি ঘটতে পারে। বেশিরভাগ উইন্ডোজ ইউটিলিটি চালু করতে ব্যর্থ হয় যদি কম্পিউটারের টাইমজোন এবং সার্ভারের মান মেলে না। এই ধরনের ক্ষেত্রে, আপনি সার্ভারের মানগুলির সাথে মেলে তারিখ এবং সময় সামঞ্জস্য করে সমস্যার সমাধান করতে পারেন৷
  • ইউটিলিটি সংরক্ষণ করতে একটি ম্যাপড ড্রাইভ ব্যবহার করা হয় - যদি ইউটিলিটি ডাউনলোড করা হয় এবং ম্যাপ করা ড্রাইভ থেকে চালু করার জন্য সেট আপ করা হয়, তাহলে এই সমস্যাটি ঘটতে বাধ্য। Windows 10/11 স্থানীয়ভাবে সঞ্চিত না হলে MS-স্বাক্ষরিত এক্সিকিউটেবল চালু করতে নিষেধ করে। আপনি স্থানীয় ড্রাইভে ইউটিলিটি সরানোর মাধ্যমে কেসটি সমাধান করতে পারেন।

কিভাবে ইন্টারনেট ট্রাবলশুটার ত্রুটি 0x80300113 ঠিক করবেন?

এটি একটি ইন্টারনেট ট্রাবলশুটার বা অনুরূপ সরঞ্জামই হোক না কেন, আপনি যে কোনও সমস্যার সম্মুখীন হতে পারেন তা সমাধান করার জন্য ইউটিলিটির জন্য একটি স্থিতিশীল নেটওয়ার্ক সংযোগ প্রয়োজন৷ আপনি ইউটিলিটি চালু করার সাথে সাথেই যদি ইন্টারনেট ট্রাবলশুটার ত্রুটি 0x8030011 উপস্থিত হয়, তাহলে আমরা প্রস্তুত করা সমাধানগুলি চেষ্টা করুন। আরও ভাল ফলাফল অর্জনের জন্য আপনাকে এই সমাধানগুলিকে সুপারিশকৃত ক্রমে প্রয়োগ করতে হবে।

সমাধান #1:নিশ্চিত করুন যে আপনি একটি স্থিতিশীল ইন্টারনেট নেটওয়ার্কের সাথে সংযুক্ত আছেন

ইতিমধ্যে উল্লিখিত হিসাবে, একটি ইন্টারনেট ট্রাবলশুটার টুল চালানোর জন্য একটি স্থিতিশীল সংযোগ প্রয়োজন। একটি নির্ভরযোগ্য নেটওয়ার্ক সংযোগ ছাড়া, ইন্টারনেট সমস্যা সমাধানকারী ত্রুটি 0x8030011 ঘটতে পারে। অতএব, আপনি অন্যান্য সমাধানগুলির সাথে গভীরে যাওয়ার আগে, আপনার নেটওয়ার্ক সংযোগ স্থিতিশীল কিনা তা পরীক্ষা করার এই সহজ সমাধানটি প্রয়োগ করে শুরু করা ভাল৷

এটি করতে, ইন্টারনেট-এ ডান-ক্লিক করুন টাস্কবার থেকে আইকন ট্রে, এবং তারপর সমস্যা সমাধান নির্বাচন করুন . Windows নেটওয়ার্ক নির্ণয় করতে দিন টুল প্রক্রিয়া সম্পন্ন. প্রস্তাবিত সমাধান প্রয়োগ করুন এবং সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান #2:ক্রিপ্টোগ্রাফিক পরিষেবা শুরু করতে পরিষেবা পরিচালক ব্যবহার করুন

এটি ঠিক করার সময় এই সমাধানটি সবচেয়ে কার্যকর, আপনাকে তাত্ক্ষণিকভাবে সমস্যার সমাধান করতে দেয়৷ যখন ক্রিপ্টোগ্রাফিক পরিষেবাগুলি ব্যাকগ্রাউন্ডে চলছে না, ইন্টারনেট সমস্যা সমাধান চালু হবে না। সুতরাং, আপনাকে অবশ্যই ক্রিপ্টোগ্রাফিক পরিষেবাগুলি সক্ষম করতে হবে। এখানে কিভাবে:

  1. চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ একই সাথে চাবি। services.msc টাইপ করুন এন্টার আঘাত করার আগে পরিষেবা ব্যবস্থাপক চালু করতে বোতাম অ্যাপ।
  2. ক্রিপ্টোগ্রাফিক পরিষেবাগুলি খুঁজুন এবং এটিতে ডাবল ক্লিক করুন৷
  3. এখন, স্টার্ট টাইপ কনফিগার করুন ম্যানুয়াল সেট করা হলে স্বয়ংক্রিয়। তারপর, শুরু করুন ক্লিক করুন৷ এবং পরিষেবাটি অবিলম্বে চালু করা হবে৷
  4. প্রয়োগ করুন নির্বাচন করুন এবং তারপর ঠিক আছে পরিবর্তনগুলি প্রয়োগ করতে।
  5. কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান #3:অস্থায়ীভাবে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ (UAC) নিষ্ক্রিয় করুন

কিছু ক্ষেত্রে, UAC হতে পারে ইন্টারনেট ট্রাবলশুটার ইউটিলিটি কার্যকর করতে বাধা দেয়। এটি নিশ্চিত করতে, আপনাকে সাময়িকভাবে বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে হবে। এখানে কিভাবে:

  1. কন্ট্রোল প্যানেল অ্যাক্সেস করুন উইন্ডোজ টিপে কী এবং টাইপিং কন্ট্রোল প্যানেল Enter চাপার আগে কী।
  2. ব্যবহারকারীর অ্যাকাউন্টে ক্লিক করুন বিকল্প এবং ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন লিঙ্ক।
  3. এখন, কখনও অবহিত করবেন না করতে কার্সারটিকে ধরে রাখতে ক্লিক করুন এবং টেনে আনুন .
  4. ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি গ্রহণ করতে।

সমাধান #4:সিস্টেম ফাইল চেকার (SFC) ইউটিলিটি চালান

SFC ইউটিলিটি ত্রুটি কোড-সম্পর্কিত সমস্যাগুলি ঠিক করতে ব্যবহার করা যেতে পারে। এই অন্তর্নির্মিত উইন্ডোজ ইউটিলিটি সিস্টেম ফাইলগুলির মধ্যে অসঙ্গতির সন্ধানে সিস্টেমটিকে স্ক্যান করে৷

এটি লক্ষণীয় যে ইন্টারনেট ট্রাবলশুটার ত্রুটি 0x8030011 দুর্নীতিগ্রস্ত বা ক্ষতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলির কারণে হতে পারে। একটি অনভিজ্ঞ ব্যবহারকারী সিস্টেম ফাইলের সাথে টেম্পারিং বা একটি দুর্বৃত্ত অ্যাপ যেমন একটি ভাইরাস প্রোগ্রাম ফাইলগুলিকে গণ্ডগোল করার কারণে সিস্টেম ফাইলগুলি দূষিত হতে পারে। যেভাবেই হোক, আপনাকে অবশ্যই SFC ইউটিলিটি চালাতে হবে যাতে ক্ষতি হয়েছে তা সনাক্ত করতে এবং ঠিক করতে।

  1. চালান চালু করুন Windows + R টিপে ডায়ালগ চাবি. cmd টাইপ করুন এবং Ctrl + Shift + Enter চাপুন কী হ্যাঁ ক্লিক করুন৷ যখন UAC দ্বারা একটি এলিভেটেড কমান্ড প্রম্পট চালু করার জন্য অনুরোধ করা হয় .
  2. এখন, sfc /scannow টাইপ করুন কমান্ড লাইনে প্রবেশ করুন এবং এন্টার টিপুন কী।
  3. প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য ধৈর্য ধরে অপেক্ষা করুন। আপনার সিস্টেম স্পেসিফিকেশনের উপর নির্ভর করে এটি 15 মিনিট পর্যন্ত সময় নিতে পারে।
  4. হয়ে গেলে, উইন্ডোটি বন্ধ করুন এবং কম্পিউটার পুনরায় চালু করুন।

উপসংহার

যখনই একটি ত্রুটি ঘটে, আপনি সমস্যার কারণ হওয়ার সম্ভাবনাকে উড়িয়ে দিতে পারবেন না। তাই, আপনার কম্পিউটারে সম্পূর্ণ স্ক্যান করতে এবং কোনো ক্ষতিকারক বিষয়বস্তু থেকে পরিত্রাণ পেতে আমরা একটি প্রস্তাবিত অ্যান্টি-ম্যালওয়্যার নিরাপত্তা সফ্টওয়্যার ব্যবহার করার পরামর্শ দিই৷

এছাড়াও, ম্যালওয়্যার আক্রমণের বিরুদ্ধে আপনার সিস্টেমকে সর্বদা সুরক্ষিত রাখতে আপনার সফ্টওয়্যারটিকে পটভূমিতে চলমান রাখা উচিত। সিস্টেমের স্থিতিশীলতা খুবই গুরুত্বপূর্ণ, এবং একটি পরিষ্কার কম্পিউটার ইন্টারনেট ট্রাবলশুটার ত্রুটি 0x8030011 এর মতো সমস্যাগুলি এড়াতে সাহায্য করতে পারে।


  1. ঠিক করুন:ত্রুটি কোড 0x8024a105

  2. ত্রুটি 12029 টিউটোরিয়াল ঠিক করুন

  3. 'কোন ইন্টারনেট নেই, সুরক্ষিত' ওয়াইফাই ত্রুটি ঠিক করুন

  4. উইন্ডোজ 10-এ হ্যান্ডেলটি অবৈধ ত্রুটি ঠিক করুন